নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

ব্লগার\'স ইন্টারভিউঃ আজকের অতিথি মডারেটর ও ব্লগার কাল্পনিক_ভালোবাসা

০৫ ই জুলাই, ২০২৪ রাত ১১:২৮




প্রিয় এবং অপ্রিয় ব্লগারগন, আশা করি সবাই ভাল আছেন। চলে এলাম মাসের আরেকটি ব্লগার'স ইন্টারভিউ নিয়ে । আজকের ইন্টারভিউয়ে উপস্থিত আছেন সামু ব্লগের বর্তমান মডারেটর কাল্পনিক_ভালোবাসা । সময় বের করে ইন্টারভিউয়ের প্রশ্নের জবাব দেওয়ার জন্য ব্লগার এবং মডারেটর কাল্পনিক_ভালোবাসাকে অসংখ্য ধন্যবাদ ।
তাহলে আর দেরি না করে আজকের ইন্টারভিউ শুরু করা যাক !



অপুঃ কেমন আছেন?
কাভাঃ ধন্যবাদ অপু। আলহামদুলিল্লাহ! আমি ভালো আছি।

অপুঃ সামু প্লাটফর্মে আমরা সবাই ব্লগার । একসময় আপনি নিজেও ব্লগার ছিলেন । ছিলেন বলছি কেন, এখনও আছেন। আমার প্রশ্ন হচ্ছে মডারেটর হওয়ার আগের কাভা আর মডারেটর হওয়ার পরের কাভা, এই দুই কাভার ভেতরে আপনি কোন কাভাতে ব্লগিং করে স্বস্তি ও শান্তি পেতেন বেশি?
কাভাঃ আমি মডারেটর হবার ঠিক পরবর্তী সময়গুলোতে তেমন কোন সমস্যা হয়েছে বলে মনে হয় না। আমরা সবাই একে অন্যের ব্লগিং ধারার সাথে পরিচিত ছিলাম, একে অপরের প্রতি সম্মানবোধ ছিলো ফলে যৌক্তিক আলোচনার ক্ষেত্রে কখনও কোন সমস্যা হয় নি। সাম্প্রতিক সময়ে বিশেষ করে, গত এক দুই বছরে বিষয়টি নিয়ে বেশ জলঘোলা হয়েছে। ফলে একজন ব্লগার হিসাবে ব্লগিং করার যে স্বাধীনতা সেটা এখন আর পাই না।

অপুঃ ব্লগ এবং মডারেশন প্যানেল নিয়ে ব্লগারদের অভিযোগের শেষ নেই । এই অভিযোগ থাকা নিয়ে আপনার ব্যক্তিগত এবং সামুর আনুষ্ঠানিক মনভাব কী?
কাভাঃ ব্লগ এবং মডারেশন নিয়ে অভিযোগ থাকা একটি স্বাভাবিক চলমান প্রক্রিয়া। বিশেষ করে সামহোয়্যারইন ব্লগের মত একটি কমিউনিটি ব্লগে যেখানে নানা মতাদর্শের, চিন্তাধারার মানুষের সমাগম সেখানে সার্বিকভাবে সকলের সন্তুষ্টি অর্জন করা সম্ভব নয়। মডারেটর হিসাবে নিরপেক্ষ থাকার চাইতে সঠিক সিদ্ধান্ত গ্রহণ করাকে আমি বেশি গুরুত্ব প্রদান করি।

অপুঃ আপনার বিরুদ্ধে অভিযোগ কিভাবে জানাবো? অর্থাৎ কোন ব্লগার যদি মনে করে আপনি অযোগ্য বা দায়িত্বজ্ঞানহীন বা এক পেশে তাহলে আপনার বিরুদ্ধে অভিযোগ জানানোর কী উপায় আছে।
কাভাঃ এই বিষয়ে ইতিপুর্বে অনেকবার বলা হয়েছে। তারপরও আবারও বলছি, সামুর অফিসিয়াল ইমেইল ঠিকানায় মডারেশন বা মডারেটর সম্পর্কে সুনির্দিষ্টভাবে অভিযোগ জানানোর সুযোগ হয়েছে। এই অফিসিয়াল মেইলটির সাথে ব্লগ পরিচালনার সাথে জড়িত সকলের সকলে এক্সেস রয়েছে বা এখানে কোন মেইল পাঠালে তা সকলের কাছেই যায়। যদি কোন অভিযোগ আসে সেই ক্ষেত্রে মডারেটরকে জবাবদিহীতার মধ্যে দিয়ে যেতে হয়। আনুষ্ঠানিক তদন্তে যদি মডারেটর বা ব্লগ টিমের কারো বিরুদ্ধে কোন অভিযোগ প্রমাণিত হয় তখন সামহোয়্যারইন ইন নেট লিমিটেডের নিজস্ব কোড অফ কন্ডাক্ট এর মাধ্যমে উক্ত ব্যাপারে যথাযথ পদক্ষেপ গ্রহন করা হয়।

অপুঃ ব্লগ কর্তৃপক্ষ কি সকল ব্লগারকে সমান চোখে দেখার চেষ্টা করে নাকি ক্ষেত্র বিশেষে কারো কারো প্রতি একটু বেশি রুঢ় আচরণ কিংবা কারো প্রতি একটু বেশি সদয় আচরণ করে? যদি এমন হয়ে থাকে তাহলে এর পেছনে কি ইচ্ছাকৃত কোন কারণ থাকে নাকি পরিস্থিতির কারণে এমনটা করতে হয়? এই প্রশ্নটা করার কারণ হচ্ছে ব্লগের কারো কারো মতে কোন ব্লগারের প্রতি কর্তৃপক্ষে পদক্ষেপ নিচ্ছে আবার অন্য কারো কারো প্রতি কোন পদক্ষেপ নেওয়া হচ্ছে না !
কাভাঃ ব্লগ কর্তৃপক্ষ তো সকল ব্লগারকেই একই চোখে দেখেন। তুমি হয়ত বলতে চাইছ যে মডারেটর কি সবাইকে একই চোখে দেখে কি না? না সকল ব্লগারকে মডারেটর একই চোখে দেখেন না তবে নীতিমালা প্রয়োগের ক্ষেত্রে সকলকে একই চোখে দেখা হয়। অনেক সময় আমরা ব্লগের পরিবেশ, পরিস্থিতি বুঝে কিছু স্ট্র্যাট্রেজি গ্রহণ করি এবং সেই ভাবে আমাদের কর্ম পরিকল্পনা ঠিক করি। এই সকল স্ট্যাট্রেজির কারনে অনেকেই মনে করেন যে কোন কোন ব্লগার হয়ত বেশি সুবিধা পাচ্ছেন বা কারো ক্ষেত্রে অতি দ্রুত ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। অনেক ব্লগার আছেন যারা ব্যক্তিগতভাবে যোগাযোগ করে ব্লগ সংক্রান্ত কোন সিদ্ধান্ত গ্রহনে ইনফ্লুয়েন্স করার চেষ্টা করেন। কিন্তু আমরা এই ক্ষেত্রে শতভাগ নিজস্ব নীতিমালা অনুসরণ করি। ফলে অনেক ব্লগার ব্যক্তিগতভাবে মডারেটরকে মাঝে মাঝে অপছন্দ করেন বা ক্ষুব্ধ হন।

অপুঃ বর্তমানে নিয়মিত ব্লগারের সংখ্যা কম । তার মানে হচ্ছে পুরো ব্লগের উপরে চোখ রাখার ব্যাপারটা এখন আগের থেকে আরও সহজ নয় কি?
কাভাঃ ব্লগে প্রকাশিত কন্টেন্টের উপর চোখ রাখা আমাদের জন্য সব সময়ই বেশ চ্যালেঞ্জ। আমরা সাধারণত কিছু নির্দিষ্ট প্যাটার্ন অনুসরণ করে প্রাথমিকভাবে পোস্ট বা কন্টেন্টটি যাচাই করি। পরবর্তীতে আমরা সেই সকল পোস্টে আবার ফিরে আসি এবং চুড়ান্তভাবে পোস্টটির ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণ করা হয়। আগে এই কাজটি কয়েকটি ধাপে কয়েকটি গ্রুপ মিলে করা হতো। বর্তমানে সর্বসাকুল্য আমরা তিন থেকে চার জন বা অধিকাংশ ক্ষেত্রে আমাকে একাই বিষয়টি পর্যবেক্ষন করতে হয়। তবে আগের তুলনায় এখন চ্যালেঞ্জ অনেকখানি কম, প্রেসারও কম। তবে সকল মন্তব্য পর্যবেক্ষন করা বেশ সময় সাপেক্ষ ব্যাপার।

অপুঃ সামুর নিয়মিত ব্লগারদের ব্যাপারে একজন সাধারণ ব্লগার এবং সামুর একজন মডারেটর হিসাবে আপনার মনভাব কী? এদেরকে আপনি কিভাবে মূল্যায়ন করবেন?
কাভাঃ একজন সাধারণ ব্লগার হিসাবে আমার মনে হয় - আমার সহ ব্লগারদের মধ্যে একটা বড় অংশ কিছুটা গা বাঁচিয়ে ব্লগিং করতে পছন্দ করেন। যৌক্তিক সমালোচনা করাকে মনে করেন - ‘অযাচিত ক্যাচাল’ অথবা ‘থাক না যে যার মত ব্লগিং করুক- আমার কি।’ এতে যা হচ্ছে যিনি ভুল করছেন তিনি নিজেকে শুধরাতে পাচ্ছেন না এবং ভুলকে ঘিরেই তাঁর আত্মবিশ্বাস বাড়ছে। ফলে ব্লগিং একঘেয়েমিতে পরিনত হয়েছে অথচ আগে আমরা রাত জেগে ব্লগ পড়তাম, ব্লগে পোস্ট করার জন্য পড়াশোনা করতাম। এখন এই সবই অতীত।
দুর্ভাগ্যজনকভাবে আমাদের নতুন ব্লগারদের মধ্যে অনেকেই ব্লগিং বিষয়টি সম্পর্কে সঠিকভাবে ধারনা রাখেন না। ব্লগে সৃজনশীল বিষয়ে লেখা, আড্ডা, আলোচনা, সমালোচনা ইত্যাদি যেমন চলবে তেমনি কমিউনিটি ব্লগে নাগরিক সাংবাদিকতাও চর্চা হবে। এখন অনেক পোস্ট আসে যার পুরোটা পড়ার মত ধৈর্য্য থাকে না। দুই একটা লাইন পড়লেই বুঝা যায় সেখানে কি হতে যাচ্ছে। তাও আমাদেরকে চোখ রাখতে হয়। জানা আপা অসুস্থ শরীর নিয়েও তিনি ব্লগে চোখ রাখেন। হাস্যকরভাবে এখনও মাঝে মাঝে আমাদের ডাটাবেইজ হ্যাক করার চেষ্টা হয়। এই অপচেষ্টাটি দীর্ঘদিন ধরে হয়ে আসছে এবং এটা হাস্যকর যে - এখনও সামহোয়্যারইন ব্লগকে ঝুঁকি হিসাবে দেখা হয়।

অপুঃ আপনার কি মনে হয় যে আমাদের সামুর বর্তমান ব্লগাররা সমাজের কোন ইতিবাচক পরিবর্তনে কোন ভূমিকা রাখতে পারছে বা পারবে? সেটা হতে পারে লেখার মাধ্যমে কিংবা অন্য যে কোন ভাবে?
কাভাঃ বর্তমানে সামহোয়্যারইন ব্লগে অনেক গুনী ব্লগার আছেন যারা চাইলে অবশ্যই সমাজের যে কোন ইতিবাচক পরিবর্তনের জন্য ভুমিকা রাখতে পারেন। তাদের সেই সামর্থ্য, যোগ্যতা এবং নেটওয়ার্ক আছে বলে আমার বিশ্বাস। পাশাপাশি আমাদের অনেক ব্লগারই কিন্তু নিজ উদ্যোগে সমাজের জন্য কাজ করে যাচ্ছে। যেমন আমাদের একজন ব্লগার আছেন যিনি বিষমুক্ত কৃষিপন্য নিয়ে কাজ করেন, তার নিজস্ব অঞ্চলের কৃষকদেরও সাহায্য করেন। আরেকজন ব্লগার তরুন তরুনীদের শিক্ষা সংক্রান্ত কাজে বিভিন্ন অবদান রাখছেন।

অপুঃ যে কোন রাজনৈতিক দল (যেমন আওয়ামীলীগ, বিএনপি) সম্পর্কে ব্লগ কর্তৃপক্ষের মনভাব কেমন? কোন কোন ব্লগার মনে করেন যে সামু হয়তো কোন নির্দিষ্ট দলের প্রতি একটু সদয় মনভাব পেষণ করেন । এটা কতটুকু সত্য?
কাভাঃ সত্যি বলতে আনুষ্ঠানিকভাবে আলাদা কোন মনভাব নেই। বাংলাদেশের রাজনীতিতে এই দুটো দল ছাড়া অন্য কোন দল তেমন শক্তিশালী নয়। ফলে এই দেশের মানুষের ভাগ্য, বড় কোন পরিবর্তন না হলে বা মানুষ সচেতন না হলে এই দুটো দলের মাধ্যমেই লেখা হতে থাকবে । আমরা প্রত্যাশা করি - এই দুটো দল নিজেদেরকে সময়ের সাথে সাথে আপডেট করে শুধুমাত্র বাংলাদেশের স্বার্থ কেন্দ্রিক রাজনীতি করবে।

অপুঃ সামুর সৃষ্টির শুরুর থেকে স্বাধীনতার স্বপক্ষের কাজ করে এসেছে । বর্তমান সময়েও এসে সামুর সেই অবস্থান কেমন হয়েছে? আগের মতই আছে নাকি কিছু পরিবর্তিত হয়েছে। প্রশ্নটা আরও সহজ করে যদি করি তাহলে স্বাধীনতার স্বপক্ষের ব্যাপারে সামুর কেমন মনভাব পেষণ করে ?
কাভাঃ এক কথায় - আপোষহীন। সামহোয়্যারইন ব্লগ নীতিগতভাবে মহান স্বাধীনতা যুদ্ধের সময় সংঘটিত যুদ্ধপরাধের সাথে সংশ্লিষ্ট কোন দল বা সংঘঠনকে শ্রদ্ধার চোখে দেখে না। এই ধরনের রাজনৈতিক দলগুলোর জন্য সামহোয়্যারইন বেশ প্রতিকুল একটি প্ল্যাটফর্ম।
তবে আমার মনে হয় আপনার প্রশ্নের লুকায়িত অংশ হচ্ছে - স্বাধীণতার স্বপক্ষের শক্তি হবার জন্য আমরা কি কোন রাজনৈতিক দলকে সমর্থন করি কি না? এর জবাব হচ্ছে - না। আমরা বিশ্বাস করি না যে, স্বাধীনতার স্বপক্ষ হবার জন্য কোন নির্দিষ্ট রাজনৈতিক দলকে সমর্থক করার প্রয়োজন আছে। তবে আমাদের দেশের অপরাজনীতি এটা স্টাবিশ করার চেষ্টা করে যে - স্বাধীনতার স্বপক্ষ শক্তি মানেই একটি নির্দিষ্ট দলের ঝান্ডাবাহক। যারা এমনটা বলেন- আমি তাদের মানসিক পরিপক্কতা নিয়ে সন্দেহ করি।

অপুঃ দেশে চলমান ভারত বয়কট আন্দোলন নিয়ে সামু কর্তৃপক্ষের অবস্থান কী? এছাড়া আমাদের ব্লগেই ভারতের ব্যাপারে তীব্র বিদ্বেষ মনভাব দেখা যায় অনেকের ভেতরে ! এই বিদ্বেষের ব্যাপারে কর্তৃপক্ষের অবস্থান কেমন ?
কাভাঃ প্রতিষ্ঠান হিসাবে আমাদের কোন নিজস্ব কোন অবস্থান নেই। আমরা এটাকে ব্লগারদের ব্যক্তিগত ইচ্ছা অনিচ্ছা হিসাবেই দেখছি। আমাদের ব্লগে অনেক ভারতীয় বাঙালি ব্লগিং করেন। ফলে বিষয়টিকে আমরা যৌক্তিক সমালোচনার পর্যায়ে দেখতে চাই। আমরা সর্তক থাকি ধর্মীয় মৌলবাদীদের বিরুদ্ধে। কোন দেশকে যেন আমরা শুধুমাত্র ধর্মের কারনে ঘৃণা না করি। আমরা এই ধরনের কোন অপচেষ্টা দেখলে উক্ত ব্লগারের ব্লগিং সুবিধা স্থায়ীভাবে বন্ধ করে দিবো।

অপুঃ যে অভিযোগটা বোধকরি একেবারে শুরু থেকেই সামু কর্তৃপক্ষ শুনে আছে সেইটাই আবার করি । অনেক ব্লগার অভিযোগ করেন যে ধর্মীয় পোস্টে কিংবা ধর্ম কে কটাক্ষ করে করা মন্তব্যের বিরুদ্ধে কর্তৃপক্ষ কোন ব্যবস্থা গ্রহন করেন না। এই অভিযোগের ব্যাপারে কর্তৃপক্ষে মনভাব কেমন ? এছাড়া এটি কিভাবে নিয়ন্ত্রন সম্ভব বলে আপনি মনে করেন?
কাভাঃ দেখো অপু, ধর্ম মানুষের ব্যক্তিগত চর্চা এবং বেশ স্পর্শকাতর একটি বিষয়। যখন ধর্ম প্রচার শুরু হয় তখন কিন্তু ধর্ম প্রচারকরা মানুষের প্রচলিত বিশ্বাসের বিরুদ্ধেই কথা বলে আজকের ধর্মকে প্রতিষ্ঠিত করেছে। সেই সময়ের ইতিহাস পড়লে তুমি দেখবা সত্য হোক মিথ্যে হোক - ধর্মের বিরুদ্ধে কথা বললেই ব্যাপারটাকে স্বাভাবিকভাবে কেউ দেখে না। আমাদের নীতিমালা অনুসারে আমরা এখানে সকল ধর্ম ও মতামতের মানুষের মত প্রকাশের স্বাধীনতাকে বিশ্বাস করি। এই ব্লগে একজন ধার্মিক যেমন তার বিশ্বাস সম্পর্কে বলতে পারবেন তেমনি একজন অবিশ্বাসীও বিভিন্ন প্রশ্ন করতে পারবেন। যদি কুৎসিত কোন মন্তব্য থাকে বা পোস্টের ভাষা যদি যৌক্তিক সমালোচনার ক্ষেত্রকে বিনষ্ট করে তাহলে আমরা তা নীতিমালার আওতায় আনি। এটাই আমাদের স্ট্যান্ড। অনেকেই মনে করেন ধর্ম নিয়ে ক্যাচাল পোস্ট ব্লগ থেকে ইনিশিয়েট করা হয় - এটা মুলত যুক্তির অভাব এবং অন্ধত্ব থেকে বলা। এর সাথে সত্যের কোন সম্পর্ক নেই। আমরা প্রত্যাশা করি - যারা অপপ্রচার করবেন তাদের অপপ্রচার গুলো সঠিক যুক্তি দিয়ে কেউ খন্ডন করবেন। আপনি লক্ষ্য করবেন, শতকরা ৯০ ভাগ ক্ষেত্রে পাল্টা যুক্তি না দিয়েই অভিযোগ করা হয়। আমার প্রশ্ন হচ্ছে পাল্টা যুক্তি দিতে সমস্যা কোথায়? দুঃখজনক ব্যাপার হচ্ছে - সমস্যা আমাদের জানায়, জানার আগ্রহে। আপনি যখন কারো বিশ্বাস নিয়ে প্রশ্ন তুলবেন - তখন বিশ্বাস সঠিক হলে আমার আহত হবার কোন কারণ দেখি না। তবে আমার বিশ্বাস যদি ঠুনকো হয়, যদি অন্যের কটু কথায় আমার বিশ্বাস ভেঙে পড়ার মত উপক্রম হয় তাহলে বিষয়টি চিন্তাজনক।

অপুঃ একটা হাস্যকর প্রশ্ন করব, আপনি কি ব্যক্তিগতভাবে ধর্ম চর্চা করেন? অর্থাৎ সামহোয়্যারইন ব্লগকে অনেকেই ধর্ম বিদ্বেষী প্ল্যাটফর্ম হিসাবে চিন্তা করে। তার মডারেটর হিসাবে আপনার কি ধর্মীয় কোন অবস্থান আছে?
কাভাঃ প্রশ্নটি আসলে হাস্যকর না বিরক্তকরও বলা যায়। কিছুদিন আগেও এই নিয়ে আমাকে কথা বলতে হয়েছে।আমি ব্যক্তিগতভাবে ধর্ম বিশ্বাস করি, চর্চা করি এবং ধর্ম নিয়ে পড়াশোনা করি। এটা আমার পছন্দের বিষয়। আমি ধর্মীয় গোঁড়ামি, অন্ধত্ব পছন্দ করি না এবং সমর্থনও করি না। আমাদের দেশের মানুষ যদি ধর্ম নিয়ে পড়াশোনার সুযোগ পেত, তারা নিজেদের অনেক ভুল থেকে বের হয়ে আসতে পারত।
ও হ্যাঁ! আর যারা সামহোয়্যারইন ব্লগকে যারা ধর্ম বিদ্বেষী প্লাটফর্ম হিসাবে চিন্তা করেন - তাদের দ্বারা তাদের ধর্ম বা আদর্শ যেটাই তারা ধারণ করুক না কেন তা মোটেও নিরাপদ নয়। কারণ মুর্খ মানুষ যখন কোন আর্দশের জয়গান গায় তখন সেটা বিপদজনক দিকে যায়।

অপুঃ বাংলা ব্লগিং কোন দিকে গেছে বলে আপনার মনে হয়? এটি কি এগেছে নাকি আগের থেকে পিছিয়েছে ? গ্রাফ কী উর্ধমুখী নাকি নিন্ম মুখী?
কাভাঃ অপু, তুমি বলছিলা মজার ইন্টারভিউ নিবা ভাই! এখন তো দেখি সবই বোরিং গৎবাঁধা প্রশ্ন করতেছ। এই সব কম বেশি তো ব্লগে বলেছি। আমি তো ভেবেছি তুমি আমাকে ইন্টারেস্টিং কিছু প্রশ্ন করবা। যেমন, কাভা, আপনার প্রেমিকা কয় জন! সুন্দ্রী ব্লগারদের আপনি কোন বিশেষ সুবিধা দেন কি না?

অপুঃ হা হা হা। আসছি আসছি, সেই সব প্রশ্নে আসছি। আর অল্প দুই একটা প্রশ্ন করব। তারপর আসল ইন্টারভিউ শুরু করব। এখন বলুন বাংলা ব্লগিং কোন দিকে গেছে বলে আপনার মনে হয়? এটি কি এগেছে নাকি আগের থেকে পিছিয়েছে ? গ্রাফ কী উর্ধমুখী নাকি নিন্ম মুখী?
কাভাঃ বাংলা ব্লগের প্রতি মানুষের আগ্রহ এখনও অদম্য। কিন্তু নানাবিধ কারনে আমরা এই ব্লগিং বিষয়টিকে এগিয়ে নিয়ে যেতে পারি নাই। সামহোয়্যারইন ব্লগ যদি বন্ধ না করে দিতো, তাহলে আমরা হয়ত এতদিনে প্রযুক্তিগতভাবে আরো এগিয়ে যেতে পারতাম। যেখানে মানুষের অংশগ্রহন আরো বেশি হতো। সেই হিসাব বিবেচনা করলে গ্রাফ নিম্নমুখী। তবে এই সামহোয়্যারইন ব্লগই যদি সকল বাঁধা পেরিয়ে ঘুরে দাঁড়াতে পারে তাহলে এই গ্রাফটি নিঃসন্দেহে উর্দ্ধমুখী হবে।

অপুঃ কেবল মাত্র আর্ধিক কারণে সামু কি বন্ধ হয়ে যাওয়ার সম্ভবনা আছে ভবিষ্যতে? এই পর্যন্ত কতবার সামু হ্যাকের চেষ্টা করা হয়েছে?
কাভাঃ হ্যাঁ। যথেষ্ঠ সম্ভবনা রয়েছে এবং হয়ত দ্রুতই ঘটতে পারে সেটা। কারন সব কিছুর একটা শেষ আছে। জানা আপা এই ব্লগটি টিকিয়ে রাখার জন্য যা করেছে সেটা অবিশ্বাস্য। যেদিন এই প্রচেষ্টা থেমে যাবে, সেদিনই সবাই ফাইনাল পোস্ট পাবে।

অপুঃ আপনারা কি একটি ফান্ড তৈরীর জন্য ব্লগারদের কাছে সাহায্য চাইতে পারেন না বা সাবস্ক্রিপশন পদ্ধতি চালু করতে পারেন না?
কাভাঃ দেখো অপু সামহোয়্যারইন ব্লগের একটি বিশাল জনপ্রিয়তা হয়েছে। অনেক প্রতিষ্ঠান চেয়েছে বিনিয়োগ করতে কিন্তু একটি বিকল্প ধারার সংবাদ মাধ্যম বা কমিউনিটি ব্লগ যা বাংলা ভাষায় নাগরিক সাংবাদিকতার আঁতুড় ঘর সেখানে শর্ত থাকে যা হয়ত মাথা উচু করে বা আপোষহীনভাবে চলার মত উপযুক্ত নয়। ফলে অনেক সময় আমরা চাইলেও তা পারি না। বিষয়টা আদর্শগত।
ধরো, দশজন মানুষ এখানে একটি ফান্ড তৈরী করল। ফান্ড স্টেক হোল্ডার হিসাবে তারা বিভিন্ন পরামর্শ দিতেই পারেন। কিন্তু অতীত অভিজ্ঞতায় দেখা গেছে একটা সময় পর স্টেক হোল্ডাররা আমাদের নিজস্ব নীতিমালাই পাল্টে ফেলার জন্য নানা ভাবে ইনিয়ে বিনিয়ে অনুরোধ করেন বা ভিন্ন উপায়ে চাপ প্রদান করেন। যদি কখনও এমন হয় যে, ইনভেস্টররা ব্লগের নীতিমালায় কোন ধরনের হস্তক্ষেপ বা প্রভাব বিস্তার করবেন না, তখন বিষয়টা হয়ত ভেবে দেয়া যেতে পারে। আর সাবস্ক্রিপশন করার পুর্বে একটি ত্রুটিমুক্ত সাইট উপহার দিতে হবে। তারপর বাকি অন্য হিসাব।

অপুঃ আচ্ছা বাদ দিন, এবার অন্য ভিন্ন প্রসঙ্গে আসি। আপনার কয়েকজন পছন্দের ব্লগারের নাম বলেন আর কিছু অপছন্দের ব্লগারের নাম বলেন।
কাভাঃ কি সর্বনাসের কথাবার্তা শুরু করলে হে অপু!! আমার তো দেখি এই ইন্টারভিউতে আসাই ভুল হয়েছে! (কিছুক্ষন এদিক সেদিক চেয়ে) আমার তো পছন্দের ব্লগার সবাই, কিন্তু তুমি হয়ত জিজ্ঞেস করতে পারো কার কার লেখা আমার ভালো লাগে। উমমম…… এইভাবে বলাও তো দেখি কঠিন হচ্ছে অপু। তুমি আমারে মহা বিপদে ফালাইলা। আচ্ছা আমি এইভাবে বলার চেষ্টা করি।

রম্যঃ ইদানিং ভালো রম্য দেখি না। অধিকাংশই সুড়সুড়ি দিয়ে জোর করে হাসানোর চেষ্টা। আগে দারুন সব রম্য আসত। সেই সব মিস করি। এই সেক্টরে ব্লগার ভুয়া মফিজ কিন্তু বেশ ভালো করছিলেন, শুরুর দিকে উনার বেশ রম্য আমার ভালো লেগেছিলো পড়তে। আরেকজন আছেন ভারতীয় ব্লগার, গেছো দাদা। উনার রম্যগুলো বেশ উপভোগ্য বা সহজে হাসা যায়। আর রাজনৈতিক রম্য পড়তে চাইলে আমি হাসান কালবৈশাখী ভাইয়ের লেখা পড়ি।

ধর্মঃ এই বিষয়ে অধিকাংশ পোস্টেই কপিপেষ্ট আর একই গৎবাঁধা ধারার ও কিছুটা বিরক্তিকরও। তবে সমসাময়িক এই বিষয়ে দুই একজন আছেন যারা ভালো লিখতেন - একজন হচ্ছেন - ব্লগার ঈশ্বরকনা আরেকজন ব্লগার সাড়ে চুয়াত্তর। আর বিপক্ষে লেখার মধ্যে আমার পছন্দ ছিলো সাসুম সহ আরো দুই একজন। তবে এদের কাউকেই এখন আর লিখতে দেখি না।

ছোট গল্পঃ এই সেক্টরে নতুন তেমন কেউ আমার মনে সেভাবে দাগ কাটে নি। তবে মাঝে মাঝে খুব চমৎকার গল্প দেখি, আলাদা করে নাম তাই মনে নেই।

কবিতাঃ আমি অনেকের কবিতাই পছন্দ করি বিশেষ করে বিজন রয়, খায়রুল আহসান, সেলিম আনোয়ার, জিএম হারুন -অর -রশিদ প্রমুখ।

এছাড়া সম সাময়িক সময়ে আমি যাদের লেখা ও মন্তব্য আগ্রহ নিয়ে পড়ি - শেরজা তপন, শায়মা, হাসান মাহবুব, মোস্তাফা কামাল পলাশ, সোনাবীজ ভাই, আহমেদ জীএস, ড: এম আলী, জুন, সায়েমুজজ্জামান, কালবৈশাখীর ঝড়, রিম সাবরিনা জাহান সরকার, করূনাধারা সহ প্রমুখ। এদের লেখা ও মন্তব্য ভালোলাগার পাশাপাশি, আরো বেশ কয়েকজনের মন্তব্যও ভালো লাগে, যেমন ব্লগার আর ইউ সহ আরো বেশ কয়েকজন। বিভিন্ন পোস্টে তাদের আলোচনা পোস্টটিকে সমৃদ্ধ করে।

অপুঃ আচ্ছা বুঝছি থাক আর লাগবে না। এবার আপনার অপ্রিয় কিছু ব্লগারের নাম বলেন।
কাভাঃ হা হা হা। অপু এমন জটিল প্রশ্ন আমাকে না করলেই খুশি হবো।

অপুঃ ব্যক্তি জীবনে আপনি কি করেন? চাকুরী নাকি ব্যবসা?
কাভাঃ আমি দীর্ঘদিন মার্কেটিং কমিউনিকেশন অ্যানালিস্ট হিসাবে বেশ কিছু নাম করা প্রতিষ্ঠানের সাথে কাজ করেছি। বর্তমানে আমার নিজের একটি এজেন্সী আছে। আমরা দেশ বিদেশের বিভিন্ন কোম্পানীর ডিজিটাল মার্কেটিং, ইকমার্স, ওয়েব ডেভলপমেন্ট সংক্রান্ত বিভিন্ন বিষয়ে পরামর্শক হিসাবে কাজ করি। পাশাপাশি আমরা বিভিন্ন কোম্পানীকে রিমোর্ট অ্যাডমিনেস্ট্রেশন, কাস্টমার কেয়ার সংক্রান্ত বিষয়ে সাপোর্ট দিয়ে থাকি।

অপুঃ এবার আসেন আসল প্রশ্নে! ব্যক্তিগত প্রশ্ন জীবনে প্রেম করেছেন কতগুলো? আর কতগুলো মেয়ে আপনার প্রেমে পড়েছে বলে মনে হয়? কখনও কি কোন মেয়েকে ইম্প্রেস করতে গিয়ে বলেছেন, ‘জানো, আমি সামুর মডু’ ?
কাভাঃ যারা গুনে গুনে প্রেম করেন তারা বোকা। আমি বোকা নই। আর আমার প্রেমের পড়ার মত বোকা মেয়ে খুব কমই আছে - যদিও বাজারে বিভিন্ন রকম গুজব আপনি শুনবেন, এই সব কথায় কান দেবেন না।
জী, আমার স্ত্রীকে বলেছিলাম, আমি সামুর মডু। সেই থেকে আমার স্ত্রী সংসারের পাশাপাশি এখানেও চোখ রাখেন। :(

অপুঃ কোন ব্লগারের প্রেমে পড়েছিলেন?
কাভাঃ না কোন ব্লগারের প্রেমে পড়ি নি তবে দুই একজন সম্ভবত প্রেমে পড়ে ব্লগে এসেছিলেন।

অপুঃ তারা এখন কোথায়?
কাভাঃ আমার ধারনা তারা মাঝে মাঝে বিভিন্ন মাল্টি নিকে এসে আমাকে বকাঝকা করে। যদিও আমি বিয়ের সময়ে ফেসবুকে পোস্ট দিয়েছিলাম - মেয়েরা তোমরা আমাকে ক্ষমা করে দিও। তারপরেও মেয়েরা সম্ভবত সহজে ক্ষমা করতে পারে না।

অপুঃ ভাবী কি আপনার পাসওয়ার্ড জানে?
কাভাঃ হ্যাঁ, খুবই দুঃখের বিষয় তোমার ভাবী ‘আমার’ পাসওয়ার্ড জানে। কিন্তু আমার সোশ্যাল মিডিয়া একাউন্টের পাসওয়ার্ড জানে না।

অপুঃ কয়েক মাস আগে দেখলাম আপনাকে একজন কোর্টের বারান্দায় দৌড়াদৌড়ি করানোর হুমকি দিল, কদিন আগে দেখলাম আপনাকে দেখে নেওয়ার হুমকি দিল। এরা কি আসলেই দেখা করতে আসে? কেবল ব্লগের মডারেটর হওয়ার কারণে আপনার জীবনে কোন বিপদ নেমে এসেছে ? কোন প্রকার জীবননাশের হুমকি বা সামাজিক ভাবে কোন বিপদ ?
কাভাঃ হ্যাঁ। বেশ কয়েকবার কিছু ঝামেলার মধ্যে দিয়ে যেতে হয়েছে। আগে জানতাম না কিভাবে এইগুলো হ্যান্ডেল করতে হয় কিন্তু এখন বিষয়টা জানি। সবচেয়ে বড় কথা - আমাদের ব্লগ অথোরিটি এই ধরনের ঘটনায় সর্বোচ্চ পর্যায়ে যোগযোগ করেন এবং বিষয়টিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে থাকেন।

অপুঃ অনেকেই মনে করেন যে ব্লগ মডারেটরের পরিচয় গোপন থাকাই ভাল। সেখানে মুখপাত্র হিসাবে আপনাকে সবাই চিনে। এই ব্যাপারে আপনি কোন নিজেস্ব মতামত আছে কি?
কাভাঃ না নিজস্ব কোন মতামত নেই। সবাই সবার মত করে চিন্তা করতে পারেন। আমরা একটি নির্দিষ্ট কারন মাথায় রেখেই প্রকাশ্য আসার নীতিগত সিদ্ধান্ত নিয়েছি। ফলে আমরা কোন দ্বিধায় ভুগছি না।

অপুঃ আপনার সাথে অনেকেরই ব্যক্তিগত পরিচয় আছে। এই ব্যক্তিগত পরিচয় কি আপনার মডারেটরের দায়িত্ব পালনের পথে কখনও অন্তরায় হয়ে দাড়িয়েছে বলে আপনার মনে পড়ে?
কাভাঃ উমমম… না… তবে অনেক সময় হয়। যেমন অপু ধরো আমি তোমার প্রসঙ্গই দিয়েই একটা উদহারণ টানি। বর্তমানে যে কয়জন ব্লগার আছেন, তার মধ্যে সম্ভবত তোমার সাথেই আমার বেশি সরাসরি দেখা হয়েছে, আমরা এক সাথে সাইকেলও চালিয়েছি। ব্লগের অনেক বিষয়ে তুমি যেমন মডারেটরের সাথে দ্বিমত করেছ, অভিযোগ করেছ আবার আমিও ব্লগার হিসাবে অপু তানভীরের কাছে আমার প্রত্যাশা পূরনের অভাবের কথা বলেছি। তুমি এবং আমি দুইজনেই ম্যাচিউরড বলে বিষয়টা সুন্দরভাবে হ্যান্ডেল করতে পেরেছি।
আবার দেখো কিছুদিন আগে আগে ব্লগের ফেসবুক গ্রুপে চকলেট সংক্রান্ত একটি অনভিপ্রেত ঘটনা নিয়ে অনেক কথাবার্তা হচ্ছিলো। অনেক ব্লগার এই সব দেখে ব্লগে আসছিলেন, আমাকে নক দিয়ে জানতে চাচ্ছিলেন ঘটনা কি। আমি ব্যাপারটায় সত্যি বলতে বেশ বিরক্ত হয়েছিলাম কারন এই প্রসঙ্গে সংশ্লিষ্টরা যে যার অবস্থান থেকে বক্তব্য দিয়েছেন। আমি মডারেশনের জায়গা থেকে লক্ষ্য করলাম যে আলোচনাগুলো হচ্ছে তা খুবই ছেলেমানুষী টাইপ হচ্ছে এবং উস্কানীমুলক। তাই ক্যাচাল ব্লগারদের প্রিয় ব্যাপার হলেও আমি ব্লগ গ্রুপের ঐ পোস্টগুলো সরিয়ে দিয়েছি। এখন একজন ব্লগার এতে ভীষন উত্তেজিত হয়ে গেলেন, তিনি বললেন, এই ব্লগে মডারেটর কি এমন হনু হয়েছে যে তার বিরুদ্ধে কিছু বলা যাবে না, এই ব্লগ তো ত্যাগ করেছি এখন ফেসবুক গ্রুপও ত্যাগ করলাম। সামান্য একটা চকলেট ইস্যু সামলাইতে পারে নাই।
আমি প্রচন্ড অবাক হলাম এই বিষয়ে যে, উনার পোস্ট মডারেটরকে কেন্দ্র করে ছিলো না। যদি মডারেটরকে নিয়ে কোন অভিযোগ করতে তাহলে সেই পোস্ট অবশ্যই থাকত। ব্লগে হয়ত অন্যকে গালি দিলে বা খারাপ কথা বললে সেই কমেন্ট মুছে দেয়া হবে কিন্তু মডারেটরকে নিয়ে কোন সমালোচনা বা গালি দিলেও সেই কমেন্ট মুছে দেয়া হয় নি বা হয় না এমনকি সেটা মাল্টি নিক হলেও। অথচ তিনি আমাকেই এক প্রকার দোষারোপ করলেন। খুবই মজার বিষয় হচ্ছে - আমি ব্যক্তিগতভাবে উক্ত ব্লগারের প্রথম প্রকাশিত বইয়ের প্রচ্ছদ করে দিয়েছি, বইটির প্রকাশের আগে পান্ডুলিপি পড়েছি। এখন এটার অর্থ এই নয় যে, আমি কোন ভুল করলে আপনি তা বলবেন না, কিন্তু আমার প্রত্যাশা ছিলো - যেহেতু তিনি আমার সাথে ব্যক্তিগতভাবে পরিচিত ও ফেসবুকে সংযুক্ত তিনি আমাকে ব্যক্তিগতভাবে জিজ্ঞেস করলে এই বিষয়ে হয়ত আমি ব্যাখ্যা দিতে পারতাম।
বরং তিনি বললেন, মডারেটের বিপক্ষে বলার কারনে পোস্ট সরিয়ে ফেলা হয়েছে। আমি সত্যি বলতে সেদিন বেশ কষ্ট পেয়েছি।

অপুঃ আপনার কাছ থেকে বিশেষ সুবিধা অর্জন করতে হলে আপনাকে কোন বিরিয়ানী থেকে বিরিয়ানী খাওয়াতে হবে? বিরিয়ানীর সাথে আরও কিছু খাওয়াতে হবে?
কাভাঃ আহা! কি চমৎকার ব্যাপার। আমাকে নীলক্ষেত রয়েল তেহারী ভরপেট খাওয়ালেই আমি খুশি। যদিও এখন আর নীলক্ষেত তেহারী আগের মত নেই। তবে আমাদের শৈশবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কাছে এই রয়েল তেহারীর সাথে আমার গভীর প্রেম ছিলো। আমি ১২ টাকা প্লেট থেকে খাওয়া শুরু করেছি।

অপুঃ ধরেন আমাদের ভাবী ব্লগিং শুরু করল । এবং কয়েকটি নীতি ভঙ্গ করল । আপনি তাকে নীতিমালায় আওতায় আনতে পারবেন? যদি আনেন তাহলে রাতে কোন হোটেল থেকে খাওয়া দাওয়া করার পরিকল্পনা থাকবে?
কাভাঃ …… মিয়া আগে বিয়াশাদী করো! তারপর এই সব প্রশ্নের জবাব পাইবা। আর হ্যাঁ, কানে কানে, তোমার ভাবী এই ব্লগে ব্লগিং করে। আমি আগে সেটা জানতাম না, একদিন একটি সন্দেহ জনক আইডির আইপি সার্চ করতে গিয়ে দেখি… পালাবি কোথায়?

অপুঃ ইন্টার ভিউ অনেক বড় হয়ে যাচ্ছে । আজকের মত এখানেই শেষ করছি। শেষ করা আগে যদি আমাদের সকল ব্লগারদের উদ্দেশ্যে আপনি কিছু বলতেন তাহলে ভাল হত!
কাভাঃ অনেক ধন্যবাদ অপু। তুমি সময় করে এই উদ্যোগটি নিয়েছ। ব্লগারদের উদ্দেশ্যে আমার তেমন কিছু বলার নেই। আমি ব্লগারদের কাছ থেকে সব সময় শেখার চেষ্টা করি। আশা করি এই প্রচেষ্টা অব্যহত থাকবে। সবাই ভালো থাকুক, নিরাপদে থাকুক আর চুটিয়ে ব্লগিং করুক।

আজকের ইন্টারভিউ তাহলে এখানেই শেষ । আগ্রহী পাঠকরা নিজেদের মনে থাকা প্রশ্ন করতে পারেন । আশা করি আমাদের মডারেটর সময় সুযোগ মত প্রশ্নের জবাব দিবেন ।


আগের পর্ব
ভুয়া মফিজ
শায়মা




ছবি পিক্সেল

মন্তব্য ১০১ টি রেটিং +১৮/-০

মন্তব্য (১০১) মন্তব্য লিখুন

১| ০৫ ই জুলাই, ২০২৪ রাত ১১:৫৯

শায়মা বলেছেন: বাহ!!! মডুভাইয়ুর ইন্টারভিউ। এই ইন্টারভিউ এর জন্য অনেকেই মনে হয় ওয়েট করছিলো!

যাইহোক মডুভাইয়ু তুমি একটা জিনিস আজ ব্লগারদের কাছে খোলাসা করে দাও যে সামু ব্লগে আমার নামে যেই অপবাদ আছে আমি গোপন মডু। এবং আমাকে ঘাটালেই আর রক্ষা নেই আমি তারে চোখ বন করে ব্যান করে দেই। আর তাতে নাকি তোমারও কিছু করার থাকে না তোমার নাকি হাত পা বান্ধা। এই অপবাদটা আজ সবার সামনে ক্লিয়ার করে দাও। :)

০৬ ই জুলাই, ২০২৪ রাত ১২:০৮

অপু তানভীর বলেছেন: এই ব্যাপারটার একটা ফয়সালা হয়েই যাক ! আমরা সবাই এটা জানতে চাই ।

২| ০৬ ই জুলাই, ২০২৪ রাত ১২:০৫

জটিল ভাই বলেছেন:
বরাবরের মতোই পোস্টদাতার প্রচেষ্টা জোড়ালো এবং কষ্টসাধ্য। কিন্তু যেহুতু আমার দৃষ্টিতে এই ধরণের পোস্ট অনেকটা অফিসিয়াল তাই এখানে উত্তরদাতার "তুমি" এ্যাপ্রোচটা পোস্টটাকে আমার কাছে ইন্টারভিউ নয়, সস্তা আড্ডার রূপ ধারণের চেষ্টা বলে মনে হয়েছে। যদিও হয়তো ব্লগের নীতিমালা বা অক্সফোর্ড ডিকসেনরিতে ইন্টারভিউয়ের অর্থটা এভাবেই আছে যা পোস্টে প্রতীয়মান, তবুও পাঠক হিসেবে নিজের মতামত দিলাম। কারণ, নিরপেক্ষ হতে সঠিক মন্তব্য বেশি জরুরী। যদিও এই সঠিকের সার্বজনীন মান অজানা।
জয় সামু।

০৬ ই জুলাই, ২০২৪ রাত ১২:১০

অপু তানভীর বলেছেন: না ঠিক অসিসিয়াল ব্যাপার না । এটা একজন ব্লগারের সাথে অন্য একজন ব্লগারের ক্যাজুয়াল কথা বার্তাই বলতে পারেন । এখানে আপনি তুমি কোন ব্যাপার নয় । শায়মা আপুর বেলাতেও এমনই হয়েছিলো !

আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ !

৩| ০৬ ই জুলাই, ২০২৪ রাত ১২:০৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: কাল্পনিক ভালোবাসার কাছে প্রশ্নঃ

কাউকে ব্যান করার সময় মায়া লাগে না? নাকি ক্ষেপে গেলে পরবর্তীতে শাস্তি আরও বাড়িয়ে দেন?

উপরে একজন ঝগড়াটে টাইপের ব্লগার বলেছেন যে উনি গোপন মডু না। আপনাকে ব্যাপারটা ক্লিয়ার করতে বলেছে। আপনি যদি সেটা ক্লিয়ার করে দেন তারপরও আমার বিশ্বাস হবে না।

০৬ ই জুলাই, ২০২৪ রাত ১২:১১

অপু তানভীর বলেছেন: খাইছে আমারে ! আপনি কারে ঝগড়াটে টাইপের ব্লগার বললেন ! এইবার আপনার খবর আছে ! :D

৪| ০৬ ই জুলাই, ২০২৪ রাত ১২:১৪

শায়মা বলেছেন: চুয়াত্তরভাইয়া সাবধান আমি ক্ষেপে গেলে যে রক্ষা নাই তা অতীতের অনেকজন জানে আর তাই এইসব অপবাদ রটিয়েছে। এই অপবাদের অবসান হৌক। অবশ্য না হলেও নো সমস্যা। এই অপবাদ নিয়েই জীবন কাটিয়ে দেবো। তাতে যদি অপরাধীদের সান্তনা হয় তাই হবে আর মডুভাইয়াকে সবাই ভালোবাসবে আহারে বেচারা ভেবে। আর আমার না ব্যান করার সময় অনেক মায়া লাগে অনেক অনেক। মায়ায় আমি কাঁদতে থাকি। অপস স্যরি আমার না মডুভাইয়ার লাগে। :) তোমার জন্য তো আরও অনেক লাগবে। :)

০৬ ই জুলাই, ২০২৪ রাত ১২:১৬

অপু তানভীর বলেছেন: আমিও তো ভয়েই আছি যে তুমি ক্ষেপলে খবর আছে !

আমি মডু হলে অবশ্য কারো কারো জন্য কোন মায়া লাগবে না একদম । :D

৫| ০৬ ই জুলাই, ২০২৪ রাত ১২:১৮

শায়মা বলেছেন: @অপুভাইয়া তুমি যদি পুরুষ ঝগড়াটেদের প্রতিযোগীতা করো তো সাড়ে ভাইয়া হবে প্রথম শ্রেনীতে প্রথম! :)

০৬ ই জুলাই, ২০২৪ রাত ১২:২৮

অপু তানভীর বলেছেন: না না পুরুষ মানুষ মোটেই ঝগড়া করে না । তারা এসব কাজে মোটেই পারদর্শী নয় !

৬| ০৬ ই জুলাই, ২০২৪ রাত ১২:১৮

কামাল১৮ বলেছেন: কাভার উত্তরগুলো মনোমুগ্ধকর হয়েছে।এর পর আর কোন প্রশ্ন নাই।

০৬ ই জুলাই, ২০২৪ রাত ১২:২৮

অপু তানভীর বলেছেন: আপনি সঠিক বলেছেন ।

৭| ০৬ ই জুলাই, ২০২৪ রাত ১২:২৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: @ শায়মা আপু - আপনার সাথে মডারেটর সাহেবের কোন গোপন ব্যাপারস্যাপার থাকতে পারে বলে আমার ধারণা।

মডু হল অফিসের বসের মত। সবাই ভয় পায় কিন্তু ভালোবাসে না। :)

০৬ ই জুলাই, ২০২৪ রাত ১২:৩০

অপু তানভীর বলেছেন: শায়মা আপু আসলেই গোপন মডু কিনা এই ব্যাপারের একটা ফয়সালা আজকে হবে আশা করি ।

মডু হচ্ছে বস । তাকে আসলেই কেউ ভালোবাসা না । এই কথা সত্য । উপরে উপরে সবাই অবশ্য ভালোবাসা দেখায়!

৮| ০৬ ই জুলাই, ২০২৪ রাত ১২:৩১

শায়মা বলেছেন: আমাকে সবাই ভালোবাসে শুধু ছাগল পাগলগুলো আর হিংশুটিরা ছাড়া। তোমার মত হিংসুটে না তোমার থেকে কম যারা আর কি...... :)

০৬ ই জুলাই, ২০২৪ রাত ১২:৩৬

অপু তানভীর বলেছেন: না না সবাই তোমাকে ভালোবাসে । একটু মিষ্টি করে কথা বললেই সবাই গলে যাবে ! নো চিন্তা !

৯| ০৬ ই জুলাই, ২০২৪ রাত ১২:৩৩

শায়মা বলেছেন: অপুভাইয়ু!!!!!!!!!!!!! তুমি আমাকে ভালোবাসো। তোমার কাছে আমার সাত দুগুনে চৌদ্দ খুন মাফ তাইনা বলো??? আমি তোমাকে কোনোদিনও ব্যান কব্বো না। :)

০৬ ই জুলাই, ২০২৪ রাত ১২:৩৭

অপু তানভীর বলেছেন: তা আর বলতে ! আমি তো জানি খুব ভাল ভাবেই । এ কথা আলাদা ভাবে আর বলে দিতে হবে না ! :D

১০| ০৬ ই জুলাই, ২০২৪ রাত ১২:৪৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: শায়মা আপু সবাইকে ভাইয়া ভাইয়া বলতে বলতে মুখে ফেনা তুলে ফেলে। এটা প্রতিপক্ষকে প্রতিহত করার একটা কূট কৌশল। এই ধরণের মানুষের জন্যই বাগধারা আছে 'মুখে মধু অন্তরে বিষ। '

০৬ ই জুলাই, ২০২৪ রাত ১২:৫২

অপু তানভীর বলেছেন: এই কৌশলের কাছে আসলে সবাই ধরাশায়ী হয়ে যায় । এর থেকে পরিত্রানের একটা মোক্ষম অস্ত্র আবিস্কার করতে হবে।

১১| ০৬ ই জুলাই, ২০২৪ রাত ১২:৪৬

শায়মা বলেছেন: ১০. ০৬ ই জুলাই, ২০২৪ রাত ১২:৪৪০

সাড়ে চুয়াত্তর বলেছেন: শায়মা আপু সবাইকে ভাইয়া ভাইয়া বলতে বলতে মুখে ফেনা তুলে ফেলে। এটা প্রতিপক্ষকে প্রতিহত করার একটা কূট কৌশল। এই ধরণের মানুষের জন্যই বাগধারা আছে 'মুখে মধু অন্তরে বিষ। '



হি হি হি এইটা ঠিক ঠিক বলেছো ভাইয়ুমনি!!!!!!!!!!!! :P

০৬ ই জুলাই, ২০২৪ রাত ১:০১

অপু তানভীর বলেছেন: এইটা আবার তুমি কিতা কইলা ! হায় হায় ! :-/

১২| ০৬ ই জুলাই, ২০২৪ রাত ১:০৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: @শায়মা আপাঃ ব্লগ টিমের অংশ হিসাবে তোমাকে কখনও দেখি নি ব্যক্তিগত প্রতিশোধ মুলক ব্যবস্থা গ্রহন করতে। B-)) !:#P
তুমি আপু সব সময় বুঝে শুনে ব্যবস্থা গ্রহণ করো।

সাড়ে চুয়াত্তরঃ আমার ব্যান করতে কষ্ট লাগে না কষ্ট লাগে শায়মা আপার। তিনি ব্যান করার আগে আয়োজন করে কিছু কাজ করেন
১) ছবি আঁকার প্রস্তুতি গ্রহণ করেন।
২) ছবি আঁকেন।
৩) গান গাওয়ার সরঞ্জাম তৈরী করেন।
৪) গান গান।
৫) রান্না বান্নার প্রস্তুতি ( এটা আমার পছন্দের অংশ, আমি চাতক পাখির মত অপেক্ষা করি)
৬) রান্না করে উপস্থাপন করেন।

ব্যান করার পরঃ
১) খাতা কলম বের করেন।
২) কবিতা লেখা শুরু করেন।

০৬ ই জুলাই, ২০২৪ রাত ১:০৯

অপু তানভীর বলেছেন: @শায়মা আপু, ঘটনা কি সত্য নাকি? 8-|

১৩| ০৬ ই জুলাই, ২০২৪ রাত ১:১১

শায়মা বলেছেন: আমি একটু আগে ছবি এঁকে ফেসবুকে পোস্ট দিয়েছি। এখনও আঁকছি। তার মানে এখন আমার কাউকে ব্যান করার আগের অবস্থা। @ মডুভাইয়ু তোমার এই অতি সত্য ফাঁস করার জন্য তোমাকেই এখন ব্যান করা হবে। :)

০৬ ই জুলাই, ২০২৪ রাত ১:১৭

অপু তানভীর বলেছেন: সত্য বলায় শাস্তি ! এ কেমন অন্যায় !

১৪| ০৬ ই জুলাই, ২০২৪ রাত ১:১২

শায়মা বলেছেন: ০৬ ই জুলাই, ২০২৪ রাত ১:০৯০

লেখক বলেছেন: @শায়মা আপু, ঘটনা কি সত্য নাকি?


সত্য কি মিথ্যা কাল সকালে বুঝবে। মডুভাইয়ু যখন আর ফার্স্ট পেজে পোস্ট দিতে পারবেনা। এখন আপাতত আনব্যান থাকুক। ইন্টারভিউগুলোর উত্তর দিক। সকালে ব্যবস্থা নেওয়া হবে।

০৬ ই জুলাই, ২০২৪ রাত ১:১৫

অপু তানভীর বলেছেন: হায় হায় এ কি বললে ! স্বয়ং মডুকেই ফ্রন্টপেইজ ব্যান ! 8-|

১৫| ০৬ ই জুলাই, ২০২৪ ভোর ৫:০০

ডঃ এম এ আলী বলেছেন:




বেশ সুচিন্তিত ওয়েল অর্গেনাইসড প্রাসঙ্গিক প্রশ্নমালা,
প্রশ্নের উত্তরগুলিও বেশ কৌশলী, গুছালু ও পরিমিত।
তবে ইন্টারভিউএর এক পর্যায়ে সামুর বিষয়ে
কথামালায় জানা আপার পৃষ্ঠপোষকতায় কোন
ছেদ পড়লে যে কোন সময় ফাইনাল বাশী বেজে
উঠতে পারার কথায় বেশ আতঙ্কের ছাপ রয়েছে।
তাই, আমাদেরকে সচেষ্ট থাকতে হবে যেন জানা
আপার পৃষ্ঠপোষকতায় কোন ব্যত্যয় না ঘটে,
বরং তা যেন আরো বেড়ে গিয়ে সামুকে অনেক
বেশী করে সমৃদ্ধ ও সম্প্রসারিত করে । আর এটা
তখনই সম্ভব হবে যদি আমরা ব্লগারগন সামুর
নীতিমালার ভিতরে থেকে আরো প্রাণবন্তভাবে
বিচরণ করি ।

একটি সুন্দর মুল্যবান ইন্টারভিউ উপস্থাপন করার
জন্য ধন্যবাদ ।

শুভেচ্ছা রইল



০৬ ই জুলাই, ২০২৪ সকাল ১১:০৯

অপু তানভীর বলেছেন: সুন্দর এবং চমৎকার মন্তব্যের জন্য ধন্যবাদ আপনাকে ধন্যবাদ ।

এই কথা অস্বীকার করার কোন উপায় নেই যে এখনও আমাদের এই ব্লগটা টিকে রয়েছে জানা আপার একান্ত পৃষ্ঠপোষকতার কারণে। তবে কাভা ভাই যে আশংঙ্কার কথাটা প্রকাশ করেছেন সেটা নিয়ে আমাদের সকলেই চিন্তিত হওয়া উচিৎ বলেই আমি মনে করে ।

আবারও ধন্যবাদ ।

১৬| ০৬ ই জুলাই, ২০২৪ সকাল ৮:২৩

অহন৭১ বলেছেন: মডু ভাইয়া আমাকে প্রথম পাতায় উত্তীর্ণ করেন নি, এটি আমার নতুন নিক। এর আগের নিক "অহরহ" কমেন্ট ব্যান খেয়েছে। এ বিষয়ে মডু বরাবর ইমেইল করে ছিলাম, কিন্তু পাত্তা দেয় নি। উনি strict টাইপের।

মডু ভাইয়ার সাথে আপনার তো হটলাইন। আমার জন্য একটু তদবির করে দেন্না, প্লিজ?

যাক, ব্লগার'স ইন্টারভিউ দারুন হয়েছে। @ অপু তানভির, আপনাকে ধন্যবাদ।

০৬ ই জুলাই, ২০২৪ সকাল ১১:১০

অপু তানভীর বলেছেন: আমার তদবিরে কাজ হবে না । আপনি বরং আমাদের সিক্রেট মডুকে ধরেন । তাহলে কাজ হলেও হতে পারে !

মন্তব্যের জন্য ধন্যবাদ আপনাকেও।

১৭| ০৬ ই জুলাই, ২০২৪ সকাল ১০:৫৯

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
কাভার কাছে একটা প্রশ্ন ছিল।

০৬ ই জুলাই, ২০২৪ সকাল ১১:১১

অপু তানভীর বলেছেন: যে কোন প্রশ্ন থাকলেই এখানে করতে পারেন । আশা করি কাভা ভাই সময় মত এসে মন্তব্যের জবাব দিয়ে যাবেন।

১৮| ০৬ ই জুলাই, ২০২৪ সকাল ১১:৪২

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনার এই পোস্ট থেকে একটা বিষয় প্রতিষ্ঠিত হল মডুর মন্তব্যের মাধ্যমে। সেটা হল যে এই ব্লগে একজন জনপ্রিয় নারী ব্লগার আছেন যিনি স্বীকার করতে চান না যে তিনি মডারেটর দলের সদস্য। আমাদের মডারেটর উপরে তার মন্তব্যের মাধ্যমে পরিষ্কার করে দিয়েছেন যে এই নারী ব্লগার একজন ছুপা মডারেটর। আমাদের শায়মা আপু নিজেকে অতি চালাক ভেবে মনে করে থাকেন যে তিনি থাকেন ডালে ডালে কিন্তু উনি জানেন না যে আমাদের মডু ভাই থাকেন পাতায় পাতায়। :) একেবারে হাটে হাড়ি ভেঙ্গে দিয়েছেন। শায়মা আপু বহুদিন পরে মনে হয় এরকম একটা ধরা খেলেন। আমার তো খুশিতে বগল বাজাতে ইচ্ছে করেছে ছোটকালের মত। আপনাকে আমি কিছু খাওয়াতে চাই। কোথায় খাবেন, কিভাবে খাবেন সেটা আমাকে বলেন। :)

০৬ ই জুলাই, ২০২৪ রাত ৯:৫৭

অপু তানভীর বলেছেন: কিছুটা হাটে হাড়ি ভাঙ্গে নাই সেটা বলা যাবে না । তবে আমাদের ছুপা মডু মনে হয় না স্বীকার করবে বলে মনে হয় না !

আমার অবশ্য খাওয়া দাওয়াতে কোন আপত্তি নেই । বলেন কবে আসব আর কোথায় আসব !

১৯| ০৬ ই জুলাই, ২০২৪ দুপুর ১:৩৮

শায়মা বলেছেন: @অহন১
ভাইয়ু ভালো ভালো লেখা দাও,
ভালো ভালো কমেন্ট দাও

আর সবচেয়ে বেশি কমেন্ট দাও সিক্রেট মডুর ব্লগ পোস্টে। আমাদের কাভামডুভাইয়ু স্ট্রিক্ট কিন্তু সিক্রেটমডুকে একটু ভালো ভালো তেলের পিঠা, ঘিয়ে ভাজা পরোটা মাংস ( মাংস অবশ্য কালাভূনা হলে মডুভাইয়ু ভাগ বসাতে পারে) মেকআপবক্স, থুন্দল থুন্দল দামাকাপল মানে কমেন্ট বক্সে ছবি দিয়ে দিলেই হবে আর কি। এসব দিলেই সোজা তোমাকে ফার্সট বেঞ্চে এনে বসায় দেবে। :)

০৬ ই জুলাই, ২০২৪ রাত ৯:৫৯

অপু তানভীর বলেছেন: ছোট খাটো একটা হুমকি দিয়ে দিলেই সব চুপচাপ হয়ে যাবে ! কোন চিন্তা নেই । :D

২০| ০৬ ই জুলাই, ২০২৪ দুপুর ১:৪৫

আরইউ বলেছেন:




অপু,
এ পর্বের প্রশ্নগুলো বেশ গোছানো মনে হয়েছে; জাদিদের জবাবগুলো বেশ ব্যালেন্সড হয়েছে। ভালো লাগলো কথোপকথন।
বাস্তবতা বলে ব্লগের ভবিষ্যত একটু গ্লুমি, যেমনটা জাদিদ অকপটে বলেছেন, কিন্তু আবেগের জায়গা থেকে এই ভাবনাটা একদমই নিতে পারিনা।
পোস্টের মন্তব্যের ঘরে চোখ থাকবে। জাদিদকে আর আপনাকে অসংখ্য ধন্যবাদ।
ভালো থাকুন!

০৬ ই জুলাই, ২০২৪ রাত ১০:০১

অপু তানভীর বলেছেন: এই পর্বটা লম্বা একটা সময় নিয়েছে । ডক ফাইল বেশ কয়েকবার আদান প্রদান করা হয়েছে । অনেক প্রশ্ন যেমন যোগ করা হয়েছে অনেক প্রশ্ন আবার বাদঐ চলে গেছে !

আপনিও ভাল থাকুন সব সময় । আর মেইলটা জলদি করে ফেলুন !

২১| ০৬ ই জুলাই, ২০২৪ দুপুর ১:৪৮

শায়মা বলেছেন: @সাড়ে চুয়াত্তভাইয়াজান
স্মীকার করতে চাবো না কেনো? এতদিন লুকাই ছিলাম। আজ ইচ্ছা করেই মডুভাইয়ার মুখ থেকে বলায় নিলাম। নিজে বলতে লুইজ্জা কলে তো তাই। কাজেই সাবধান, হুশিয়ার!!! ছুপা মডারেটর বলোনা যেদিন ঘাড়ে ব্যানের রদ্দা পড়বে সেদিনই ছুপা বুঝে যাবে এই ছুপা সেই ছুপা না।

মডুভাইয়ুর পাতায় পাতায় থাকার জন্য আর হাটে হাড়ি ভাঙ্গার জন্য তারে স্বয়ং ব্যান করে দেওয়া হয়েছে। এখন থেকে মডুভাইয়ুমনি শুধু এই পোস্টে কমেন্ট করতে পারবে। সামনের পাতায় আগামী সাত দিন তার কোনো পোস্ট প্রকাশিত হবে না। :)



আমাকে খাওয়াতে চাও!!! গুড গুড ভেরি গুড!!! কোথায় খাওয়াবে বলো? আমিও কিছু খাবার আনতে চাই তোমার জন্য। তালের বড়া। সেই বড়া মুখ দিয়ে খায় না পিঠ দিয়ে খেতে হয়। :)

০৬ ই জুলাই, ২০২৪ রাত ১০:০২

অপু তানভীর বলেছেন: তোমাকে না তো আমাকে খাওয়াবে ! তবে তুমি যদি আমার সাথে আসো তবে তিনি আপত্তি করবেন বলে মনে হয় না!

২২| ০৬ ই জুলাই, ২০২৪ দুপুর ২:১২

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমি খাওয়াতে চাইলাম অপুকে। আরেকজন বলছে তাকে খাওয়াতে চেয়েছি। অপু যদি সাথে করে দয়া করে নিয়ে আসে, আমি তো আর না খাইয়ে যেতে দিতে পারবো না। তাই না। :) আমরা এই ধরণের পেটুকদের বলতাম সোসা।

০৬ ই জুলাই, ২০২৪ রাত ১০:০৪

অপু তানভীর বলেছেন: ব্যাপারটা এমন হতে পারে আমরা গেলাম । তারপর বিলটা আমরা শায়মা আপুর ঘাড়েই দিয়ে দিলাম ! :D

২৩| ০৬ ই জুলাই, ২০২৪ দুপুর ২:৪৭

হাসান মাহবুব বলেছেন: ব্লগ আর বেশি দিন নেই মনে হয়। খুবই হতাশাজনক একটা সাক্ষাৎকার। তবে বাস্তবতাকে তো মানতেই হবে।

০৬ ই জুলাই, ২০২৪ রাত ১০:০৫

অপু তানভীর বলেছেন: সব কিছুর শেষ আছে । তবে এখনও সম্ভবত এতোটা হতাশ হওয়ার কিছু নেই । আরো কিছু দিন ব্লগ চলছে । আর বলার সাথে সাথেই তো আর বন্ধ হয়ে যাবে না !

২৪| ০৬ ই জুলাই, ২০২৪ বিকাল ৩:৪৯

মিরোরডডল বলেছেন:





কাভাঃ অপু, তুমি বলছিলা মজার ইন্টারভিউ নিবা ভাই! এখন তো দেখি সবই বোরিং গৎবাঁধা প্রশ্ন করতেছ। এই সব কম বেশি তো ব্লগে বলেছি।

Exactly!!
এসব প্রশ্ন উত্তর অনেক হয়েছে বিভিন্ন পোষ্টে। আর কত????
নতুন কিছু চাই, যেমন জানলাম ব্লগ যেকোন সময় বন্ধ হয়ে যাবে।

ব্যক্তি কাভা সম্পর্কে অজানা মজার তথ্য জানতে চাই, এমন কিছু যেটা ব্লগে আগে বলা হয়নি।

ব্লগার কাভার কি কখনও অন্য কোন ব্লগারকে মাইর দিতে ইচ্ছে হয়েছে।
হয়না এমন যে হাত নিশপিশ করছে, সুযোগ পেলেই সাইজ করতাম !!!!


০৬ ই জুলাই, ২০২৪ রাত ১০:১১

অপু তানভীর বলেছেন: আরে মডুকে তো পাওয়া যাবে না । কিছু প্রশ্ন তো এমন থাকবেই । সেই সাথে ব্লগের মন্তব্য অপশন তো খোলা রয়েছে সব ব্লগারদের জন্য । আপনারাও মন্তব্য করতে পারেন । মডু আশা করি সব মন্তব্যের উত্তর দিবেন !

২৫| ০৬ ই জুলাই, ২০২৪ বিকাল ৩:৫১

ইমন তোফাজ্জল বলেছেন: সব লেখা সহজে ব্যাকআপের কোন ব্যবস্থা আছে কিনা?

০৬ ই জুলাই, ২০২৪ রাত ১০:১২

অপু তানভীর বলেছেন: দেখা যাাক কিছু তো একটা হবেই আশা করি !

২৬| ০৬ ই জুলাই, ২০২৪ বিকাল ৫:৩১

ভুয়া মফিজ বলেছেন: প্রথমেই একটা সংশোধনী..........আজকের ইন্টারভিউয়ে উপস্থিত আছেন সামু ব্লগারের বর্তমান মডারেটর কাল্পনিক_ভালোবাসা । ''সামু ব্লগের'' হবে।

কাভাঃ হ্যাঁ। যথেষ্ঠ সম্ভবনা রয়েছে এবং হয়ত দ্রুতই ঘটতে পারে সেটা। কারন সব কিছুর একটা শেষ আছে। জানা আপা এই ব্লগটি টিকিয়ে রাখার জন্য যা করেছে সেটা অবিশ্বাস্য। যেদিন এই প্রচেষ্টা থেমে যাবে, সেদিনই সবাই ফাইনাল পোস্ট পাবে।


এক্ষত্রে মডু ভাইজানের কাছে আমার প্রশ্ন, বিষয়টা কি ''চেয়ে চেয়ে দেখলাম, তুমি চলে গেলে'' জাতীয় কিছু একটা হবে? নাকি 'এই শেষ' ঠেকানোর জন্য আপনাদের কোন পরিকল্পনা বা নিদেনপক্ষে কোন চেষ্টা আছে? না থাকলে তো কিছু করার নাই, তবে যদি থাকে তবে সেসব কি আমাদের সাথে শেয়ার করা যায়?

০৬ ই জুলাই, ২০২৪ রাত ১০:১৬

অপু তানভীর বলেছেন: বানান ভুলটা ঠিক করে নিলাম ! আপনাকে ধন্যবাদ ! এইবারও আমার ইজ্জতটা টিকে রইলো । ;)
আশা করি উত্তর দিয়ে যাবেন !

২৭| ০৬ ই জুলাই, ২০২৪ বিকাল ৫:৪৪

নতুন বলেছেন: জাদিদ ভাই

* গত ১৫ বছরে সবচেয়ে ডিফিকাল্ট টু হ্যান্ডেল ব্লগার হিসেবে কাকে পাইছেন?
* সবচেয়ে মজার ঘটনা কি দেখেছেন?
* ব্লগকে বাচিয়ে রাখতে কি রকমের ফান্ডিং হলে ব্লগ নিরপেক্ষ ভাবে চলতে পারবে?

২৮| ০৬ ই জুলাই, ২০২৪ সন্ধ্যা ৬:০৬

মিরোরডডল বলেছেন:





আমাদের মতো যারা শুধু সামুতেই আছে, সামুর ফেসবুক গ্রুপে নেই, তাদের পক্ষ থেকে একটা প্রশ্নঃ
- যদি সামু বন্ধ হয়েই যায়, তার আগে কি সময় নিয়ে নোটিস দেয়া হবে?
- যেন প্রিয় ব্লগারদের সাথে শেষবারের মতো কমিউনিকেইট করা যায়, যেন তাদের পারমিশন নিয়ে প্রিয় লেখাগুলোর কপি রাখা যায়।
- অথবা ব্লগ ইনেক্টিভ হয়ে গেলেও কি আর্কাইভ থেকে পোস্ট পড়ার অপশন থাকবে?

জানাপুর সুস্থতার জন্য শুভকামনা।
আপুর কাছে অনেক কৃতজ্ঞতা।
সামু প্ল্যাটফর্মে করোনার সময় থেকে মাত্র চার বছরে এতো মেমরিজ, এতো প্রিয় মুখ!
এগুলো মিস করবো ফর সিওর।

২৯| ০৬ ই জুলাই, ২০২৪ সন্ধ্যা ৬:১২

শায়মা বলেছেন: মিররমনি
এত চিন্তা করো না। আর্কাইভ থেকে পড়তে পারবে অবশ্যই। নোটিসও আসবে ইনশা আলাহ। তবে ব্লগ বন্ধ হলেও যেন তুমি আর আমি গল্প করতে পারি তাই একটা চ্যাট রুম বানাই বানাই সবাইকে এড করে নেবো ওকে?? আর আমাদের পছন্দের ব্লগারদের কানে কানে বলে দেবো। অপছন্দের ব্লগারদের নেবোই না সেই খেলায়। :)

৩০| ০৬ ই জুলাই, ২০২৪ সন্ধ্যা ৬:২৪

সত্যপথিক শাইয়্যান বলেছেন:




ইন্টার্ভিউটি খুবই উপভোগ্য হয়েছে।

অপুকে প্রশ্ন -
১) আপনি কি রেকর্ডারে মডারেটরের কথা রেকর্ড করেছিলেন, নাকি লিখিত ইন্টার্ভিউ ছিলো?
২) ইন্টার্ভিউ নেওয়ার সময়ে পারিপার্শিক অবস্থা আপনার আওতায় ছিলো নাকি কাভা ভাইয়ের?

সবশেষে দারুণ ইন্টার্ভিউয়ের জন্যে ধন্যবাদ নিরন্তর।


০৬ ই জুলাই, ২০২৪ রাত ১০:৩৩

অপু তানভীর বলেছেন: না রেকর্ড করে না । একটা গুগল ডক ফাইলে মোটামুটি কিছু প্রশ্ন দেওয়া হয়েছে । এরপর বেশ কয়েকবার সেই প্রশন্ন চালাচালি করা হয়েছে । কিছু প্রশ্ন যখন কাভা ভাই বুঝেনি আমি সেটা আামর নতুন করে লিখে দিয়েছি । কিছু উ্ত্তর দেখে আমার আবার নতুন প্রশ্ন করার কথা মাথায় এসেছে । নতুন প্রশ্ন যোগ করা হয়েছে । এভাবেই ইন্টারভিউ নেওয়া হয়েছে ।

৩১| ০৬ ই জুলাই, ২০২৪ সন্ধ্যা ৬:৪০

মিরোরডডল বলেছেন:





শায়মা বলেছেন: একটা চ্যাট রুম বানাই বানাই সবাইকে এড করে নেবো ওকে??

সেটা কোথায়? ফেইসবুকে?
ইফ সো, আমি নেই।

অপছন্দের ব্লগারদের নেবোই না সেই খেলায়।

it won't work.
কারণ তোমার অপছন্দের ব্লগার কিন্তু আমার পছন্দের ব্লগার।

০৬ ই জুলাই, ২০২৪ রাত ১১:০০

অপু তানভীর বলেছেন: দরকার হলে আলাদা ভাবে ব্লগই তৈরি করে ফেলা যাবে ! নো চিন্তা !

৩২| ০৬ ই জুলাই, ২০২৪ রাত ৯:৪৪

করুণাধারা বলেছেন: আগের গুলোর মতোই এই সাক্ষাৎকারটা চমৎকার হয়েছে। ভেবেছিলাম কাভাকে কিছু প্রশ্ন করব। কিন্তু মন্তব্য পড়তে গিয়ে দেখলাম, প্রবল একটা গেল গেল রব উঠেছে‌। এটা দেখে আমার একটা গল্প মনে পড়ে গেল।

একদিন এক ছানাপোনা মুরগি সুপারি গাছের নিচে চড়ে বেড়াচ্ছিল। হঠাৎ তার মাথায় একটা সুপারি পড়ল। চমকে উঠে ছানাপোনা মুরগি ভাবলো, আকাশ ভেঙ্গে পড়েছে। সে তৎক্ষণাৎ দিগ্বিদিক জ্ঞানশূন্য হয়ে দৌড় দিতে লাগলো, আর সাথে সাথে চিৎকার করে বলতে লাগলো, "আকাশ ভেঙ্গে পড়ছে! আকাশ ভেঙ্গে পড়ছে! আমি যাচ্ছি, রাজা মশাইকে এক্ষুনি খবরটা দিতে হবে..." বরগি নামের মুরগি দানা খাচ্ছিল।‌ ছানাপোনার চিৎকার শুনে সে বলল, "কি সর্বনাশ আকাশ ভেঙ্গে পড়ছে, এক্ষুনি রাজামশাইকে খবর দিতে হবে..."! সেও ছুটতে লাগলো। এই দুজনের চিৎকার শুনে মিতির নামের তিতির, খুশি নামের হাঁসিও তাদের সাথে জুটে ছুটতে লাগলো আর চেঁচাতে লাগলো, "আকাশ ভেঙ্গে পড়ছে! এক্ষুনি রাজা মশাই কে খবর দিতে হবে..."

এরা যদি প্যানিক না করতো, তাহলে হয়তো বুঝতে পারতো যে আসলে আকাশ ভেঙ্গে পড়েনি!!

০৬ ই জুলাই, ২০২৪ রাত ১০:৩৪

অপু তানভীর বলেছেন: দেরি না করে এখানেই প্রশ্ন করে ফেলুন । আশা করি মডারেটর যখন সময় পাবেন তখন উত্তর দিয়ে যাবেন !

৩৩| ০৬ ই জুলাই, ২০২৪ রাত ১০:৫৫

আরইউ বলেছেন:



করুণাধারা-র সাথে একমত। ব্লগ আছে, এবং থাকবে, এখনো "ভেঙে পরেনি"।

০৬ ই জুলাই, ২০২৪ রাত ১০:৫৯

অপু তানভীর বলেছেন: এক সময়ে বন্ধ হতে পারে তবে এখনই হচ্ছে না । সবাই তো এখনই হতাশ হয়ে যাচ্ছে !

৩৪| ০৬ ই জুলাই, ২০২৪ রাত ১১:২১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: একটা সময় হয়ত আসবে, যখন এই ব্লগটি লাইভ বা অপারেশনের দিক থেকে আর অ্যাক্টিভ থাকবে না - কিন্তু সেই দিনটি কবে কখন আসবে সেটা অগ্রিম বলা সম্ভব নয়। আমার মনে হয় এখনই এত হতাশ বা প্যানিক করার কিছু নেই। আমরা অবশ্যই চেষ্টা করছি এই ব্লগটিকে সচল রাখার জন্য। তবে
এটা নিশ্চিত বলা যায় যে, যদি কখনও তেমন দিন আসে, বাংলা ভাষার অন্যতম সোশ্যাল মিডিয়া হিসাবে এই ব্লগটি অন্তত আর্কাইভাল ডকুমেন্ট হিসাবে টিকে থাকবে। এই কাজটা আমরা অন্তত করব।

০৭ ই জুলাই, ২০২৪ সকাল ১১:৫২

অপু তানভীর বলেছেন: আপনার কাছ থেকে বন্ধ হয়ে যাওয়ার সম্ভবনা শুনে আসলে সবাই একটু বেশিই হতাশ হয়ে গেছে । এবার আশা করি যে একটু আশার বানী তারা পাবে !

৩৫| ০৬ ই জুলাই, ২০২৪ রাত ১১:২২

শেরজা তপন বলেছেন: কি এক আগুন জ্বালিয়ে দিলেন মডারেটর মহাশয় -এখনতো ব্লগ আর ফেসবুক গ্রুপের ব্লগারদের বুকের আগুন দাউ দাউ করে জ্বলছে!!
মনে পড়ছে 'খান আতার' সেই বিখ্যাত গানের লিরিক্স?

আগুন জ্বলেরে নিভানের মানুষ নাই
কাইজ্যার বেলা আছে মানুষ
মিলের বেলা নাই মনের আগুন জ্বলে রে।।

জ্বালাইলে যে জ্বলে আগুন নিভানো যে দায়
ভাঙ্গা চূড়া সহজ কথা গড়া বড় দায়।

সারা জনম দুঃখ সইয়া বান্ধিলাম যে ঘর
কী জানি কী দোষে সে ঘর পুইড়া হইলো ছাই ...


০৭ ই জুলাই, ২০২৪ সকাল ১১:৫৩

অপু তানভীর বলেছেন: কাভা ভাইয়ের মন্তব্যে এবার একটু আগুনে পানি পড়বে আশা করি ।

৩৬| ০৬ ই জুলাই, ২০২৪ রাত ১১:২৯

ডার্ক ম্যান বলেছেন: ইন্টারভিউ পড়ে বেশ কিছু জানলাম। অনেকে হয়তো জানেন না, উনি একসময় রেস্টুরেন্ট ব্যবসার সাথে জড়িত ছিলেন । এখন আছেন কিনা জানা নেই ।

০৭ ই জুলাই, ২০২৪ সকাল ১১:৫৪

অপু তানভীর বলেছেন: এই তথ্য আমার তো জানা ছিল না । আগে জানলে তো রেস্টুরেন্টে ঢু মেরে আসতাম !

৩৭| ০৬ ই জুলাই, ২০২৪ রাত ১১:৩১

ডার্ক ম্যান বলেছেন: কাল্পনিক_ভালোবাসা বলেছেন: একটা সময় হয়ত আসবে, যখন এই ব্লগটি লাইভ বা অপারেশনের দিক থেকে আর অ্যাক্টিভ থাকবে না - কিন্তু সেই দিনটি কবে কখন আসবে সেটা অগ্রিম বলা সম্ভব নয়। আমার মনে হয় এখনই এত হতাশ বা প্যানিক করার কিছু নেই। আমরা অবশ্যই চেষ্টা করছি এই ব্লগটিকে সচল রাখার জন্য। তবে
এটা নিশ্চিত বলা যায় যে, যদি কখনও তেমন দিন আসে, বাংলা ভাষার অন্যতম সোশ্যাল মিডিয়া হিসাবে এই ব্লগটি অন্তত আর্কাইভাল ডকুমেন্ট হিসাবে টিকে থাকবে। এই কাজটা আমরা অন্তত করব।


ব্লগ বন্ধ হয়ে যাওয়ার আগে আমার কালজয়ী লেখাগুলো সংরক্ষণ করতে হবে দেখছি ।

৩৮| ০৬ ই জুলাই, ২০২৪ রাত ১১:৫৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: @ভুয়া মফিজঃ

ধন্যবাদ আপনার প্রশ্নের জন্য। সামহোয়্যারইন ব্লগ কর্তৃপক্ষ বিভিন্ন সময়ে চেষ্টা চালিয়েছে এই ব্লগটিকে টিকিয়ে রাখতে এবং মান উন্নয়ন করতে। এমনকি আমরা কোন স্পন্সর বা বিজ্ঞাপন বা কোন সাহায্য ছাড়াই নিজেরা উদ্যোগ নিয়েছিলাম এই ব্লগটিকে আরো টেকনোলজি বান্ধব করার জন্য। ফলে আমরা একটি অ্যাপও তখন তৈরী করেছিলাম। কিন্তু ২০১৯ সালে ফেব্রুয়ারীতে আমাদের উপর সরকারী খগড় নেমে আসে। সরকার আমাদের সাইট বন্ধ করে দেয়। পরবর্তীতে স্থানীয় ও আন্তর্জাতিক মহলের বিভিন্ন চাপের কারনে এই ব্লগটি পুনরায় চালু করা হলেও মোবাইল আইএসপি থেকে ব্লগে প্রবেশ বন্ধ রাখা হয়। ফলে আমরা স্থানীয়ভাবে যে সকল প্রতিষ্ঠানের কাছ থেকে কিছু বিজ্ঞাপন পেতাম সেই সকল বিজ্ঞাপন বন্ধ হয়ে যায় এমনকি অনেক বিজ্ঞাপন দাতা প্রতিষ্ঠানকে পরোক্ষভাবে নিষেধও করা হয় সামুতে বিজ্ঞাপন প্রদান না করার জন্য। ফলে আমাদের অর্থ আয়ের যে সামান্য সোর্স ছিলো তা বন্ধ হয়ে যায়। এতে আমাদের অপারেশনাল কস্ট মিনিমাইজ করতে হয় আমাদের প্রয়োজনীয় লোকসংখ্যা বাদ দিতে হয় এবং খন্ডকালীন কিছু বিশ্বস্ত লোক মারফত আমরা আমাদের সার্ভার সংক্রান্ত কিছু কাজ করাই। আমাদের সার্ভারের অনেক সংবেদনশীল ডাটা আছে, অনেক ব্লগারদের তথ্য আছে যা আমরা, কেউ স্বউদ্যোগী হয়ে আমাদের সাহায্য করতে আসলেও তাঁকে আমরা প্রদান করি না।

ব্লগ টিকিয়ে রাখার জন্য আমরা চেষ্টা করেছি মোবাইল আইএসপিগুলোর সাথে যোগাযোগ করতে যেন মোবাইলের মাধ্যমে আমাদের সাইটে প্রবেশ করা যায়। কিন্তু এই ব্যাপারে এখনও সমস্যার সুষ্ঠ সমাধান হয় নি। অনেক ব্লগারও সম্ভবত চেষ্টা করেছেন কিন্তু কোন লাভ হয় নি।

আমরা বেশ কিছু কর্পোরেট প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ করে টানা এক বছরের বিজ্ঞাপন বা আলোচনার ভিত্তিতে আমাদের সাইটটির কারিগরী দিক উন্নয়নের জন্য ফান্ড চেয়েছিলাম। সেখানে আমাদের প্রজেক্টের বিস্তারিত ছিলো। কিন্তু এই বিষয়ে আমরা প্রাথমিক আলাপের পর তেমন আর কোন অগ্রগতি হয় নি। যদি কোন আগ্রহী প্রতিষ্ঠান থাকে, তাহলে আমাদের সাথে যোগাযোগ করলে আমরা এই সংক্রান্ত বিস্তারিত মেইলে জানাতে পারি।

৩৯| ০৭ ই জুলাই, ২০২৪ রাত ১২:৪৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ডার্ক ম্যানঃ যদি কখনও এমন কিছু হয়ও, আপনাদের লেখার কোন ক্ষতি হবে না।

বাই দ্য ওয়ে, আপনি কি কখনও আমার রেস্টুরেন্টে এসেছিলেন?

৪০| ০৭ ই জুলাই, ২০২৪ রাত ১:২৮

লিখন২০১৬ বলেছেন: মন্তব্যগুলাম পড়ি পড়ি আমার উনেক কষ্ট হইচ্চে।

০৭ ই জুলাই, ২০২৪ সকাল ১১:৫৪

অপু তানভীর বলেছেন: কেনু?

৪১| ০৭ ই জুলাই, ২০২৪ সকাল ৯:১৯

শেরজা তপন বলেছেন: সুপ্রিয় মডারেটর,

গত কয়েক বছর ধরে বাংলা ব্লগ দিবসে বা সামু ব্লগ বর্ষপূর্তিতে ব্লগারদের মিটিং আয়োজনের পরিকল্পনা ছিল। এই নিয়ে কয়েক দফা আলোচনা, দিন-তারিখ ও ভেন্যু নির্ধারণের পরেও কিছু অনাকাঙ্ক্ষিত কারণে সেই মিটিংগুলো বাতিল হয়ে গেছে। অনেক ব্লগারের একান্ত ইচ্ছা ও আগ্রহ থাকার পরেও সেই পুনর্মিলনী অনুষ্ঠানে যোগ দিতে না পেরে তারা হতাশ হয়েছেন।
আমার ধারণা, এই মুহূর্তে (ব্লগ বন্ধ হয়ে যাবার আশঙ্কা নিয়ে এবং জানা আপার চরম অসুস্থতার সময়ে) এমন একটি অনুষ্ঠানের আয়োজন হলে অনেক সমস্যার সমাধান হয়ে যেত। আপনি বা ব্লগ কর্তৃপক্ষ এই মুহূর্তে এ নিয়ে কিছু চিন্তা করতে পারেন? আমার মনে হয় না, জানা আপার বর্তমানে শারীরিক যে পরিস্থিতি, তিনি খুব শীঘ্রই এত বড় ভ্রমণের ধকল সহ্য করে ব্লগারদের সম্মেলনে উপস্থিত হতে পারবেন।
ব্লগ ও ফেসবুক গ্রুপে দয়া করে মাহবুব হাসান ভাই, অপু তানভীর, শায়মা আপা সহ আরো উদ্যমী ব্লগারদের নিয়ে একটি কমিটি করে এমন উদ্যোগ নিলে চমৎকার হবে। বিষয়টি ভেবে দেখার অনুরোধ রইল।

৪২| ০৭ ই জুলাই, ২০২৪ সকাল ১১:০৭

শায়মা বলেছেন: ০৬ ই জুলাই, ২০২৪ রাত ১০:০২০

লেখক বলেছেন: তোমাকে না তো আমাকে খাওয়াবে ! তবে তুমি যদি আমার সাথে আসো তবে তিনি আপত্তি করবেন বলে মনে হয় না!


ঠিক ঠিক আমাকে তো সাথে যেতেই হবে। নইলে তালের বড়াগুলো কার পিঠে ফেলবো আমি বলো??? :(



সাড়ে চুয়াত্তর বলেছেন: আমি খাওয়াতে চাইলাম অপুকে। আরেকজন বলছে তাকে খাওয়াতে চেয়েছি। অপু যদি সাথে করে দয়া করে নিয়ে আসে, আমি তো আর না খাইয়ে যেতে দিতে পারবো না। তাই না। :) আমরা এই ধরণের পেটুকদের বলতাম সোসা।


সোসা হই আর শশা হই আমাকে তো যেমনেই হোক এই দাওয়াতে যেতেই হবে কারণ এত কষ্টের তালের বড়াগুলাম কই আর ফেলবো তাইলে??



মিরোরডডল বলেছেন:

অপছন্দের ব্লগারদের নেবোই না সেই খেলায়।

it won't work.
কারণ তোমার অপছন্দের ব্লগার কিন্তু আমার পছন্দের ব্লগার।


অপু তানভীরভাইয়া উত্তর দিয়ে দিয়েছে আমরা আবার জেগে উঠবো। সেই ব্লগের নাম হবে সামু ব্লগের পুরানপাপীরা..... :) আমার শত্রু মিত্র সকলেই থাকিবেক নইলে কি আর মজা? :)


করুণাধারা আপু, আরইউ ভাইয়া এবং শেরজা তপনভাইয়া আসল বুদ্ধিমতী বুদ্ধিমান আমার মত। আমাদের এই ব্লগ এত সহজে মরিবেক লাই।
কাজেই সেই গল্পটার মত মুরগী হয়ে দৌড়ানোর কিছু নাই। :)

০৭ ই জুলাই, ২০২৪ সকাল ১১:৫৫

অপু তানভীর বলেছেন: আপাতত এটাই ঠিক রইলো । আগে চুয়াত্তর ভাই আমাকে দাওয়াত দিক তারপর তোমাকে ডাক দিবোনে ! কোন চিন্তা করবে না !

৪৩| ০৭ ই জুলাই, ২০২৪ দুপুর ২:৪৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: @শেরজা তপন:
ধন্যবাদ তপন ভাই। আপনাদের আন্তরিকতার জন্য ধন্যবাদ। আমরা সব সময় ব্লগারদের এই আন্তরিকতাকে সম্মান জানাই। আমাদের পরিকল্পনা আছে, এই বছর ব্লগারদের নিয়ে একটু অনুষ্ঠান আয়োজন করার জন্য। আগামী দুই এক মাসের মধ্যেই এই সংক্রান্ত একটি নোটিস সবাই পাবেন।

আমরা বিনয়ের সাথে জানাতে চাই যে, ব্লগ কর্তৃপক্ষ কোন ব্যক্তিগত ফান্ড নিয়ে ব্লগ পরিচালনা করতে উৎসাহী নয়। ব্লগ কর্তৃপক্ষ প্রাতিষ্ঠানিক বিনিয়োগের ব্যাপারে বেশি উৎসাহী। এই বিষয়গুলো নিয়ে আমরা পাবলিকলি আলোচনা করতে চাই না। তবে যারা এই বিষয়ে বিস্তারিত জানতে চান বা এই সংক্রান্ত প্রস্তাবনার জন্য আলোচনা করতে চান তাঁরা অনুগ্রহ করে আমাদের সাথে মেইলে বা মডারেশন টিমের অংশ হিসাবে আমার সাথে ব্যক্তিগতভাবে যোগাযোগ করলে আমরা তখন সেই বিষয়ে বিস্তারিত জানাতে পারব।

৪৪| ০৭ ই জুলাই, ২০২৪ দুপুর ২:৪৭

লিখন২০১৬ বলেছেন: ইযে আন্নেরা কতিসেন বুলগ বন্ধ হয়া যাইবে। তালিপরে এত হুডানি কই হুডামু আমি? তাই উনেক কস্ত হইচ্চে।

০৮ ই জুলাই, ২০২৪ রাত ১১:২৬

অপু তানভীর বলেছেন: এখনই এতো কষ্ট পাইয়েন না । এখনই বন্ধ হইতেছে না ব্লগ !

৪৫| ০৭ ই জুলাই, ২০২৪ বিকাল ৩:১৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: মিরোরডলঃ হ্যাঁ ইচ্ছে হয়েছে। যেদিন মডারেটর পদ থেকে ইস্তফা দিবো, সেই দিন উক্ত দুই তিন জন ব্লগারকে উপযুক্ত কথা শুনিয়ে, তারপর ব্যান হয়ে বিদায় নিবো B-) :D মডারেটর হিসাবে কাউরে মাইর দিতে ইচ্ছে করে নাই তবে বিরক্ত হয়েছি বহুবার কয়েকজনের নিম্নমানের রসবোধ দেখে।

৪৬| ০৭ ই জুলাই, ২০২৪ বিকাল ৩:২৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: @ ব্লগার নতুনঃ

নতুন ভাই, সত্যি বলতে ডিফিকাল্ট ট্যু হ্যান্ডেল বলে কাউকে তেমন মনে হয় নি। তবে কিছু কিছু ব্লগার আছেন যারা নীতিমালা মানতে চান না, তাদেরকে নীতিমালা অনুসরণ করানোটা আমাদের জন্য চ্যালেঞ্জ ছিলো। শুধুমাত্র ব্লগে ব্লগার সংখ্যা কিছুটা কম দেখে আমরা হয়ত সাময়িকভাবে এই সব ব্লগারদের ব্লগিং সুবিধা বহাল রেখেছি। আমরা কিছু পরিকল্পনা করছি ভবিষ্যতের কথা ভেবে। যেদিন থেকে আমরা এই সব পরিকল্পনা বাস্তবায়ন করা শুরু করব, সেদিন থেকে আমরা এই সকল ব্লগারদের বন্ধ করে দিবো।

ব্লগে অনেক মজার মজার ঘটনা দেখেছি। এর মধ্যে দুই একটা ঘটনা বলা বেশ কঠিন। মনে পড়লে আমি অবশ্যই শেয়ার করব।

ব্লগ কর্তৃপক্ষ ব্যক্তিগত ফান্ডিং এর সাথে প্রাতিষ্ঠানিক ফান্ডিংকে বেশি গুরুত্ব প্রদান করে। ফলে বিষয়টা আমরা প্রতিষ্ঠানের সাথেই আলোচনা করতে চাই। আর ব্যক্তিগতভাবে যদি কেউ এই বিষয়ে আমাদের সাথে আলোচনা করতে চায়, তাহলে আমার সাথে বা ফিডব্যাকে মেইল করার জন্য অনুরোধ থাকল।


* ব্লগকে বাচিয়ে রাখতে কি রকমের ফান্ডিং হলে ব্লগ নিরপেক্ষ ভাবে চলতে পারবে?

৪৭| ০৭ ই জুলাই, ২০২৪ বিকাল ৫:০১

দি এমপেরর বলেছেন: জাদিদ ভাইয়ের বুদ্ধি আছে। ক্রিটিক্যাল প্রশ্নগুলোর উত্তর উনি খুব কৌশলে দিয়েছেন। যাতে সাপও না মরে আর লাঠিও ভাঙ্গে। :)

ইন্টারভিউটা ব্লগের জন্য বিপরীতে হিত হয়ে গেছে।

ব্লগ বন্ধ হওয়ার ভয়ে ব্লগকে প্রচণ্ড ভালোবাসে এমন অনেক ব্লগারের হৃৎকম্প সৃষ্টি হয়েছে। ইন্টারভিউটা পুরনো ব্লগারদের ব্লগে নিয়ে আসার নিনজা টেকনিক হিসেবে "ঝড়ে বক মরে আর ফকিরের কেমতি বাড়ে" টাইপের টোটকা হিসেবে দারুণ কাজ করেছে! কিছু পুরনো ব্লগার সম্ভবত অলরেডি ফিরে এসেছেন।

ধন্যবাদ অপু, আপনার এই ইন্টারভিউ ব্লগে নতুন করে প্রাণসঞ্চারে কিছুটা হলেও ভূমিকা রেখেছে। আর জাদিদ ভাইয়ের ব্যাপারে আর কী বলব? 'অপু মিয়া তো অপু মিয়া, কাভা মিয়া সুবহানাল্লাহ!'

০৮ ই জুলাই, ২০২৪ রাত ১১:৩২

অপু তানভীর বলেছেন: তা যা বলেছেন । ঝড়ে কিছুটা বক মরেছেই বটে ।

তবে ব্লগের মডারেটর চাইলেই সব কিছু খোলাখুলি বলতে পারেন না । তাকে সব দিকে ব্যালান্স রেখেই কথা বলতে হয় । কাভা ভাই সেই কাজটা বেবশ ভাল ভাবেই করে যাচ্ছে !

মন্তব্যের জন্য ধন্যবাদ !
ব্লগে নিয়মিত হৌউক । বেশি না মাত্র ৫০ জন ব্লগার নিয়মিত হলেই আর কিছুর দরকার নেই ।

৪৮| ০৭ ই জুলাই, ২০২৪ বিকাল ৫:০২

দি এমপেরর বলেছেন: টাইপো: কেমতি<কেরামতি।

৪৯| ০৭ ই জুলাই, ২০২৪ সন্ধ্যা ৭:১৮

খনাই বলেছেন: মডারেটর কাল্পনিক ভালোবাসার ইন্টরভিউয়ের পর থেকেই মনে হচ্ছে খুবই পেসিমিস্টিক আমাদের ব্লগাররা (অল্প ক'জনই বাদ থাকবে এই অবজারভেশন থেকে) । জানা নিজে ফান্ড করে ব্লগ এতদূর এনেছে। তাই যদি কোনো ইনস্টিটিউশনাল সাপোর্ট না থাকে তাহলে এক সময় ব্লগের চলার পথের শেষ হবে। কিন্নরী নিশ্চই জানার মতো নিজের খেয়ে বনের মোষ তাড়াবার দায়িত্ব নিজের ঘারে নেবে না। তাছাড়া জানার শারীরিক অসুস্থ্যতার নিউজটা শুনেই কিছুদিন আগের থেকে এই শংকাটার কথা অনেকবারই মনে এসেছে। কিন্তু তাহলে ব্লগ নিয়ে কি করার আছে সেটা ভাবার দরকার ছিল। সেটা ভাবার কাজটা কিন্তু কেউ করেনি। হাসান মাহবুবের মতো পুরোনো ব্লগারের লেখাতেও শুধু হা হুতাশ দেখে প্রচন্ড হতাশ হয়েছি।তাকে ভীষণ পেসিমিস্টিকও মনে হয়েছে লেখাটা পড়ে। যাহোক,আমাদের ব্লগের একটা ফেসবুক গ্রুপ আছে। ব্লগ না থাকলে সেটা কে কি আরো একটিভ করা যায়? পুরো খোলনলচে তো বদলে ফেলার দরকার নেই । ব্লগের নর্ম, স্ট্রাকচার মেইনটেইন করে সামু নামে, একই লোগো ব্যবহার করে (অবশ্যই জানার মতামত নিয়ে) কি আমরা ফেসবুক গ্রুপটা চালাতে পারি না ? এখন তো অনেক ফেসবুক বেইসড সাহিত্য গ্রুপও আছে যাতে লাখেরও বেশি সদস্য। সেগুলো যদি ভালোভাবে চলতে পারে তবে আমাদের ফেসবুক গ্রুপটাও চলতে পারবে নিশ্চই। জাদিদ এ নিয়ে কি কিছু ভাবছে জানতে পারলে ভালো হতো। যাহোক, সবাই ভালো থাকুন।
-- (অপু তানভীর, নো অফেন্স।স্বপ্নববাজ সৌরভের 'ব্লগে ফিউনারেল এর সুর বাজছে কেন ? ব্লগাররা কি সামুর শেষকৃত্য অনুষ্ঠানের প্রস্তুতি নিচ্ছে ?'লেখায় আমার কমেন্ট থেকে প্লেজারাইজ করলাম এই মন্তব্যটুকু আপনার পোস্টেও)

৫০| ০৭ ই জুলাই, ২০২৪ সন্ধ্যা ৭:৫৬

হাসান মাহবুব বলেছেন: @খনাই, আপনি নিজের কমেন্টেই বলেছেন, জানা নিজে ফান্ড করে ব্লগ এতদূর এনেছে। তাই যদি কোনো ইনস্টিটিউশনাল সাপোর্ট না থাকে তাহলে এক সময় ব্লগের চলার পথের শেষ হবে। কিন্নরী নিশ্চই জানার মতো নিজের খেয়ে বনের মোষ তাড়াবার দায়িত্ব নিজের ঘারে নেবে না।

আমি আমার পোস্টে কি এই কথার বাইরে কিছু বলেছি? আমি অপটিমিস্ট বা পেসিমিস্ট কিছুই না আসলে। আমি রিয়ালিস্ট। যেটা হবার কথা, যেটা হতে যাচ্ছে, সেটাই বলেছি এবং বলেছি যতদিন ব্লগে আছেন ব্লগাররা, সময়টা যেন উপভোগ করে এবং পুরোনোরা যেন ফিরে আসে সেই আহবান জানিয়েছি।

হ্যাঁ, আমার ব্লগটি পড়ে মনে হতে পারে যে ব্লগ খুব দ্রুতই বন্ধ হয়ে যাচ্ছে, একধরণের প্যানিক তৈরি হয়েছে। কিন্তু যা বলা হয়েছে তা মূলত কাভার সাক্ষাৎকার থেকেই নেয়া বাস্তব চিত্র। আমি একটি অনাকাঙ্খিত সম্ভাবনার ব্যাপারে স্মরণ করিয়ে দিয়েছি ব্লগারদের, যেন প্রস্তুত থাকে। কয়েক বছর পরে হুট করে এক সুন্দর সকালে ব্লগ বন্ধ হবার খবর দেখতে ভালো লাগবে না নিশ্চয়ই? তাই প্রস্তুতি থাকা ভালো।

৫১| ০৭ ই জুলাই, ২০২৪ রাত ৯:০৭

পদাতিক চৌধুরি বলেছেন: সাক্ষাৎকারটি খুবই মনোরম হয়েছে। কিন্তু একটা চোরা স্রোত প্রবাহিত হচ্ছে।কাভা ভাই অভয় দিয়েছেন ঠিকই কিন্তু তবুও একটা আশঙ্কা থেকেই যায়।

০৮ ই জুলাই, ২০২৪ রাত ১১:৩৫

অপু তানভীর বলেছেন: এই কথাটা কি আমাদের জানা নয়? আমরা কিন্তু সকলেই জানি যে এই দিনটা আসবে ! এববং যে কোন সময়েই আসতে পারে । আমাদের মানসিক প্রস্তুতি নিয়ে রাখা উচিৎ !

৫২| ০৮ ই জুলাই, ২০২৪ সন্ধ্যা ৭:৩৫

মোস্তফা সোহেল বলেছেন: ইন্টারভিউ ভাল লেগেছে।

০৮ ই জুলাই, ২০২৪ রাত ১১:৩৬

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ

৫৩| ১০ ই জুলাই, ২০২৪ রাত ১১:৫৩

শায়মা বলেছেন: ভাইয়া নেক্সট ইন্টারভিউ অবশ্যই আপুদের থেকে চাই চাই চাই

মনিরা আপু
করুনাধারা আপু
জুন আপু
রোকসানা আপু

আরও কত কত আপুদের নাম দিয়েছিলাম না তোমার পোস্টে তাদের থেকে ইন্টারভিউ চাই। শুধু ভাইয়ুদের ইন্টারভিউ হলেই চলবে না।


তবে সাড়ে চুয়াত্তর ভাইয়ার হলে এরপর ঠিক আছে। তারপর আপুদের আনলেও চলবে। :)

১০ ই জুলাই, ২০২৪ রাত ১১:৫৯

অপু তানভীর বলেছেন: জুন আপু, রোকসানা আপু আর করুনাধারা আপুর সাথে যোগাযোগ করে মেইল আইডি এনে দাও দেখি । মনিরা আপুর সাথে আমি কথা বলে নিব জলদিই !
চুয়াত্তর ভাইয়ের সাথে যোগাযোগ হয়েছে । আশা করি কিছু একটা আসবে জলদিই ।

৫৪| ১১ ই জুলাই, ২০২৪ রাত ১২:০০

মনিরা সুলতানা বলেছেন: দুর্দান্ত সাক্ষাৎকার ! অফলাইনে পড়েছি আগেই, তাই তখন কি প্রশ্ন করতে চাইছিলাম ভুলে গেছি। তাই নো প্রশ্ন।


শায়মা বলেছেন: ভাইয়া নেক্সট ইন্টারভিউ অবশ্যই আপুদের থেকে চাই চাই চাই

হ্যাঁ আমিও নেক্সট ইন্টারভিউ অবশ্যই আপুদের থেকে চাই চাই চাই।
করুণা ধারা আপু অথবা জুনাপু জুন আপু তো ভ্রমণে তাই করুণাধারা আপু।

১১ ই জুলাই, ২০২৪ রাত ১২:০২

অপু তানভীর বলেছেন: আফনে রেডি থাকেন । এরপরের টা না হলেও তারপরেটা আপনার হবে আশা করি । খুব হলদি প্রশ্নপত্র চলে যাবে আপনার কাছে!

৫৫| ১১ ই জুলাই, ২০২৪ রাত ১২:০৪

শায়মা বলেছেন: ওকে আমি সব আপুদের ইমেইল এনে দেবো উইদাউট দেয়ার পারমিশন। :)

১১ ই জুলাই, ২০২৪ রাত ১২:০৭

অপু তানভীর বলেছেন: না না তাদের বলে কয়েই এনে দিও ।

৫৬| ১১ ই জুলাই, ২০২৪ রাত ১২:১১

মনিরা সুলতানা বলেছেন: হ্যাঁ ওয়ান টু থ্রি তো বলা আছে কিন্তু সামুর বয়োবৃদ্ধা বলে কথা স্লো আর বোরিং হবে তোমার টি আর পি নেমে যাবে। সুতরাং সাধু সাবধান।

১১ ই জুলাই, ২০২৪ রাত ১২:১৫

অপু তানভীর বলেছেন: আরে শায়মা আপু থাকতে চিন্তা কোন টিআরমি নিচে নামবে না ! নো চিন্তা ;)

৫৭| ১১ ই জুলাই, ২০২৪ রাত ১:০৩

কাছের-মানুষ বলেছেন: অফলাইনে পড়েছিলাম। ব্লগ নিয়ে অনেক কিছুই জানা হল, অনেকের মতো মডারেটর সাহেবের ব্লগ সংক্রান্ত উত্তর শুনে আমিও শঙ্কিত ব্লগের ভবিষ্যৎ নিয়ে, তবে হতাশ নই!

টাইটানিক যখন ডুবে যায় তখন সেখানের বেহালাবাদক সর্বাত্মক চেষ্টা করেছিল যাত্রীদের শেষ সময়ে একটু আনন্দ দিতে (সিনেমাতে যা দেখানো হয়েছিল!), ব্লগ ব্যক্তিমালিকানাধীন প্রাইভেট প্রতিষ্ঠান, এর শেষ বাঁশি যে কোনো সময় বাজতে পারে, তবে এটা সহসাই হয়তো হবে না। তবে যদি সেই সময় আসেই, আমাদের হতাশ না হয়ে শেষ বিদায় যেন আনন্দঘন হয় সেভাবে উদযাপন করা উচিত। বিকল্প হিসেবে ব্লগের ফেসবুক গ্রুপ অন্যান্য সাহিত্য গ্রুপের মতো এগিয়ে নিতে পারি আমরা।
ব্লগে যেমন মানহীন লেখা আসে, তেমন অনেক মানসম্পন্ন লেখাও আসে। আমার বিশ্বাস নিয়মিত সেখানেসকল ব্লগার মিলে লেখালেখি মিলিয়ন মিলিয়ন মানুষের কাছে পৌঁছে যাবে, তাই আমরা হতাশ না হই।

আরও অনেক ইন্টারভিউ পড়ার অপেক্ষায় রইলাম।

৫৮| ১৪ ই জুলাই, ২০২৪ সকাল ৯:০১

খায়রুল আহসান বলেছেন: চমৎকার ইন্টারভিউ। জেনে আশ্বস্ত হলাম যে ব্লগটা যদি কোনদিন ইন-এ্যাকটিভ হয়ে যায়ও (আল্লাহ না করুক), তবুও ব্লগারদের লেখাগুলো ব্লগে থাকবে এবং আমরা তা সময় সুযোগমত পড়তে পারবো।
কাল্পনিক_ভালোবাসা এর কাছে আমার প্রশ্নঃ ব্লগের নোটিফিকেশন সিস্টেমটাকে কি আরেকটু চটপটে (কুইকিলী রেস্পন্সিভ) করা যায়? গেলে অনেক বিভ্রান্তির অবসান হতো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.