নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজেকে জানতে চাই,ছুটে চলেছি অজানার পথে,এ চলার শেষ নেই ।এক দিন ইকারাসের মত সূর্যের দিকে এগিয়ে যাব,ঝরা পাতার দিন শেষ হবে ,আর আমি নিঃশেষ হয়ে যাব ।

অপু দ্যা গ্রেট

গাহি সাম্যের গান- মানুষের চেয়ে কিছু নাই, নহে কিছু মহীয়ান, নাই দেশ-কাল-পাত্রের ভেদ, অভেদ ধর্মজাতি, সব দেশে, সব কালে, ঘরে-ঘরে তিনি মানুষের জ্ঞাতি।

অপু দ্যা গ্রেট › বিস্তারিত পোস্টঃ

আসছে ব্লগ ডে - স্মৃতি আর পূর্নমিলনীঃ দেখা হবে শীঘ্রই

২৫ শে নভেম্বর, ২০১৯ দুপুর ১২:০৫








"কিভাবে শুরু করব বুঝতে পারছি না । আমি ব্লগে পোস্ট করার পর আমাকে খুজে পাওয়া যায় না । কারও পোস্ট পড়তে বা কমেন্ট করতে পারছি না । আসলে আমি অফ লাইনে পোস্ট লিখে অনলাইনে এসে পোস্ট করে বের হয়ে যায় । তাই রিপ্লাই দিতে পারি না । তাই সবার কাছে ক্ষমাপ্রার্থী ।"

এখন শুরু করা যাক ।

সামনের মাসেই সামুর জন্মদিন আমাদের ব্লগ ডে । এই উপলক্ষ্যে অনেক আয়োজনের খবর ইতিমধ্যে আপনার সবাই পেয়ে গিয়েছেন । আয়োজনের সব কিছুই এবার একটা ভিন্নমাত্রা পেতে যাচ্ছে । আশা রাখি সবার মধ্যে ই একটা উত্তেজনা কাজ করছে । গতবারের বগ্ল ডে আমার জীবনের প্রথম ব্লগ ডে ছিল ।

আমার সেদিনের কথা মনে পরলে এখনও ভাল লাগে । যদিও আমি নিজেও জানতাম না আমি আয়োজক হিসেবে থাকতে পারব । শুধু মনে পরে অগ্নি সারথি ভাইয়ের একটা পোস্ট পরে ব্লগ ডে তে মিলিত হবার জন্য মনটা নেচে ওঠে ।

ভাবতে শুরু করলাম কিভাবে মিলিত হওয়া যায় । তাই সারথি ভাই কে নক করলাম । এনাদের কাউকেই তো তখন ফেসবুকে চিনতাম না । কি করা যায় । তখন সারথি ভাইয়ের ফোন নাম্বার সংগ্রহ করি । কি আর করা । ভাইয়ের সাথে যোগাযোগ করলাম । ভাইয়া বললেন তুমি এক রঙ্গা এক ঘুড়ি এর অফিসে চলে আসো । অফিসের ঠিকনা শুনে মনে হলে এতো কাছে থেকেও কত দূরে ।

আমি সন্ধ্যায় অফিস থেকে বের হতে দেরি হলো । তাও পৌছে গেলাম । তখন পরিচিত হলাম আমাদের সবার প্রিয় কাল্পনিক ভালবাসা(কা_ভা) ভাইয়ের সাথে । প্রথমে বুঝতে পারিনি তিনি আমাদের কাভা ভাই । হাসতে হাসতে আমাকে প্রশ্ন করলেন ভয় পেয়েছিলে নাকি । আমি বললাম নাহ । ভয় কেন পাবো । তারপর কথা হলো আমাদের নীল সাধু এর সাথে । নীল ভাই অনুষ্ঠানের একটা খসড়া করে দিলেন । আমরা সবাই মোটামুটি একমত হলাম ।

সবচেয়ে বড় ব্যাপার তখন নিজের মধ্যে মনে হচ্ছিল আমি এত বড় বড় মানুষের সাথে বসে আছি । কিভাবে সম্ভব । তারপর চা খেলাম । কিছুটা আলোচনা হলো । মনের মধ্যে শুধু একটা ই শংকা ছিল । ব্লগ ডে হবে তো । ব্লগে মাঝে মাঝে দেখাতাম ছোট ছোট গেট টুগেদারের । তখন খারাপ লাগত আমি যেতে পারতাম না বা পরিচিত ছিলাম না বলে । যাই হোক এবার হয়ত হবে ।

তারপর এলো সেই দিন । আমি গিয়ে উপস্থিত হয়ে গেলাম । ধীরে ধীরে সবাই আসতে শুরু করল । একে একে সবাই আসলেন । আমাদের মধ্যে একজন ছোট এবং বড় মানে বয়স্ক ব্লগার ছিলেন । তাদের দেখে আমি মুগ্ধ । ব্লগের প্রতি ভালবাসা এত বেশি যে আমি কিছু বলার ভাষাই পাচ্ছিলাম না । অনুষ্ঠান শেষ হলো । কিন্তু কেন যেন শেষ হয়েও হলো না শেষ ।




তারপর ব্লগে আরও বেশি সময় দিলাম । এরপর ই এলো দুঃসময় । সামুকে দেয়া হলো পর্নোগ্রাফির তকমা । ঢুকতে না পেরে কা_ভা ভাইকে নক দিলাম । তিনি যখন জানালেন আমার মাথায় তখন বাংলা ছবির মত বাজ পরল । ব্যাকগ্রাউন্ড মিউজিক ছিল আ আ আ আ আ । তখন নায়িকা ববিতার মত চিৎকার দিয়ে বলতে ইচ্ছে করছে না না না না আ আ আ আ আ আ ।

তখন নায়ক জসিমের মত বলতে ইচ্ছে করছে না না না হতে পারে না । কিন্তু কিছু করার নেই । এরপর যুদ্ধ শুরু । আমরা তখন সবাই ফেবুতে যুক্ত হলাম । যুদ্ধ চলতেই থাকল । ব্লগাররা ভিপিএন দিয়ে ব্লগ ব্যবহার করতে শুরু করল । আমিও কয়েকটা ভিপিএন ডাউনলোড করলাম । সব গুলো আবার কাজ করে না । তাও আসতাম ঘুরতাম । পোস্ট পড়তাম । কিন্তু লেখাটা কমিয়ে দিলাম । বলা যায় ব্যস্ততা ঘিরে ধরল । তাও যতটা পারা যায় ততটা এক্টিভ থাকার চেষ্টা করতাম ।

এক সময় হাপিয়ে গেলাম । সত্যি ভিপিএন দিয়ে ব্যবহার করাটা অনেকটা লুকিয়ে পরকিয়ার মত যার স্বামী বিদেশ । তারপরও যারা ছিলেন তাদের প্রতি আমি কৃতজ্ঞ । তাদের জন্য ই ব্লগটা বেচে গেল । অবশেষে মুক্তি । মুক্তির আনন্দে ভেসে ছিল পুরো ব্লগবাসী । এরপর ব্লগে আসলেই আনন্দে পুরো একশ খানা হয়ে গিয়েছি । নিজেই বিরিয়ানি খেয়ে আনন্দ উদযাপন করেছি (কাভা ভাই প্লিজ এবার আমারে খাওয়ান) । বলা যায় তখন আমি ভাসছি ।

এরপরের ঘটনা আরও মজার । এবার ব্লগ ডে হবে কিনা তা নিয়ে আলোচনা । আমার এক্সট্রা যদি আরও দুটো পা থাকতো তাহলে সেগুলোও দাঁড়িয়ে যেতো । সবাই এক পায়ে খাড়া আমি দু পায়ে খাড়া হলাম । কাভা ভাই নক দিলেন । কথা হলো । এরপর তিনি আমাকে জানালেন যে জানাবেন । ভাবলাম পোস্ট করে দেই । তিনি না করলেন । পরে ব্লগে দু তিন দিন ঠিক ভাবে ঢু মারতে পারিনি । এরপর এসে দেখি সবাই পোস্ট করে বসে আছে । আমি বান্দা সবার পিছনে । চুল আমার পছন্দ বলে ছিড়লাম না । তবে কাভা ভাইয়ের প্রতি রাগ রইল টার জন্য আমাকে বিরিয়ানি খাওয়াবেন ।

যাইহোক, শেষ পর্যন্ত আমি পোস্ট লেখার সময় পেলাম । তাই অফিসে বসে এই লেখা লিখছি । বস নাই । তাই আপাতত টেনশন একটু কম ।

এবার যারা যারা আসবেন তাদের জন্য বলছি, সবাই একটু সময়টা দেখে সেই সময় উপস্থিত হবার চেষ্টা করবেন এটা আসলে অনুরোধ কারন না হলে শুরু করতে দেরি হয়ে যায় । আর আমাকে যারা খাওয়াতে চান তারা লাইনে দাড়ান । একে এক করে সবাইকে সুযোগ দেয়া হবে কোন চিন্তা নেই ।

আশা করি দেখা হবে ব্লগ ডে তে । সবাই ভাল থাকবেন । হ্যাপি ব্লগিং ।

মন্তব্য ২৫ টি রেটিং +৯/-০

মন্তব্য (২৫) মন্তব্য লিখুন

১| ২৫ শে নভেম্বর, ২০১৯ দুপুর ১২:১২

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: খুব ভালো লিখেছেন। দেখা হবে নিশ্চয় !


২৫ শে নভেম্বর, ২০১৯ দুপুর ১২:২৩

অপু দ্যা গ্রেট বলেছেন:


ধন্যবাদ । দেখা হবে শীঘ্র ই ।

২| ২৫ শে নভেম্বর, ২০১৯ দুপুর ১২:৪৪

হাবিব বলেছেন: দারুণ উৎসব উৎসব লাগছে ব্লগ ডে নিয়ে ......

২৫ শে নভেম্বর, ২০১৯ দুপুর ১:৩৮

অপু দ্যা গ্রেট বলেছেন:


জ্বী । আমারও তাই মনে হচ্ছে ।

দেখা হবে শীঘ্র ই ।

৩| ২৫ শে নভেম্বর, ২০১৯ দুপুর ১২:৪৫

সুনীল সমুদ্র বলেছেন: লেখাটা খুব ভালো হয়েছে। কৌতুক মেশানো কিছু মজাও আছে লেখাটির উপস্থাপনার বিভিন্ন অংশে। .... ধন্যবাদ, সময়োপযোগি পোস্ট-এর জন্য। ...

২৫ শে নভেম্বর, ২০১৯ দুপুর ১:৩৯

অপু দ্যা গ্রেট বলেছেন:



ধন্যবাদ আপনাকেও ।

আশা করি ব্লগ ডে তে দেখা হবে ।

৪| ২৫ শে নভেম্বর, ২০১৯ দুপুর ১২:৫৮

রাজীব নুর বলেছেন: অফিসে ব্লগিং করেই আমার চাকরী গেছে।
আজ আমি চাকরী ছাড়া। সাবধান থাকবেন।

২৫ শে নভেম্বর, ২০১৯ দুপুর ১:৪০

অপু দ্যা গ্রেট বলেছেন:



আমিও চাকরী ছেড়ে দিব । ভাবছি একটা ব্যবসা শুরু করব তারপর সারাদিন ব্লগিং করতে পারব ।

আজ বস নেই তাই ব্লগে ঢুকে বসে আছি ।

৫| ২৫ শে নভেম্বর, ২০১৯ দুপুর ১:৪১

সেলিম আনোয়ার বলেছেন: হবে হবে দেখা হবে কথা হবে— ব্লগ ডে আনন্দঘন ক্ষণ হবে ।

২৫ শে নভেম্বর, ২০১৯ দুপুর ১:৪২

অপু দ্যা গ্রেট বলেছেন:



গত বার দেখা হয়েছে আপনার সাথে এবারও হবে আশা রাখি ।

৬| ২৫ শে নভেম্বর, ২০১৯ দুপুর ১:৪৪

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: ব্লগ ডে '২০১৯ ভালোভাবে উৎযাপন হবে
তা কামনা করছি ।

...................................................................
যদি সময়মত দেশে আসতে পারি তবে দেখা হবে আশা রাখি ।

৭| ২৫ শে নভেম্বর, ২০১৯ দুপুর ১:৫৫

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
কখন যে কি হয় জানি না। ভয়েই আছি।

৮| ২৫ শে নভেম্বর, ২০১৯ দুপুর ২:০১

অগ্নি সারথি বলেছেন: হা হা হা! অপু তো আমাকে একেবারে গত অতীতে নিয়ে নিয়েছিলা। ঝরঝরে উপস্থাপনা কিন্তু কি পরিমান টেনশন নিয়ে আমরা গত বছর প্রোগ্রাম করেছি সেটা বলো নাই। যাই হোক! দেখা হচ্ছে আবারো!

৯| ২৫ শে নভেম্বর, ২০১৯ দুপুর ২:০১

অগ্নি সারথি বলেছেন: হা হা হা! অপু তো আমাকে একেবারে গত অতীতে নিয়ে নিয়েছিলা। ঝরঝরে উপস্থাপনা কিন্তু কি পরিমান টেনশন নিয়ে আমরা গত বছর প্রোগ্রাম করেছি সেটা বলো নাই। যাই হোক! দেখা হচ্ছে আবারো!

২৬ শে নভেম্বর, ২০১৯ রাত ৯:৫৫

অপু দ্যা গ্রেট বলেছেন:




জ্বী ভাই ।

এবার আপনার বই নিয়ে কিছু শুনতে চাই ।

১০| ২৫ শে নভেম্বর, ২০১৯ দুপুর ২:৩৫

নীল আকাশ বলেছেন: দেখা হবে কথা হবে— ব্লগ ডে মজা হবে।
সুন্দর একটা পোস্ট।

১১| ২৫ শে নভেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:১৩

ডঃ এম এ আলী বলেছেন:
অতীত দিনের কিছু প্রাণবন্ত কথা শুনা হল।
ব্লগ ডে'র সর্বাঙ্গিন সাফল্য কামনা করছি ।

শুভেচ্ছা রইল

১২| ২৬ শে নভেম্বর, ২০১৯ সকাল ৯:৫৪

সোহানী বলেছেন: হতবারে তোমার সরব উপস্থিতি অনেক আকর্ষনীয় ছিল। এবারেও আশা করি তেমনিই পাবো। যাহোক নিজে যোগ দিতে না পারলেও সাথে আছি সবসময়। ছবি আপডেট দিবা তাড়াতাড়ি.........

২৬ শে নভেম্বর, ২০১৯ রাত ৯:৫৫

অপু দ্যা গ্রেট বলেছেন:



জ্বী আপু । অবশ্যই পাবেন । ব্লগ ডে এবারও হচ্ছে এটা ভেবেই তো আমার আনন্দের সীমা নাই । ভাবছি এক মাস বাশি বাজানোর প্র্যাকটিস করে ব্লগ ডে তে বাজাবো ।


আপনি থাকলে আরও ভাল লাগত ।

১৩| ২৬ শে নভেম্বর, ২০১৯ সকাল ১০:৪৪

বিদ্রোহী ভৃগু বলেছেন: স্মৃতি তরতাজা করা উপস্থাপনা! :)

++++++++

২৬ শে নভেম্বর, ২০১৯ রাত ৯:৫১

অপু দ্যা গ্রেট বলেছেন:



ভৃগু দা এবারও কিন্তু উপস্থিত হতে হবে । এবার ভাল খাওয়া দাওয়ার ব্যবস্থা আছে ।


হিহিহিহিহ

১৪| ২৬ শে নভেম্বর, ২০১৯ দুপুর ১২:২১

ঘুটুরি বলেছেন: ধন্যবাদ আপনাকে সুন্দর একটি লেখার জন্য, সামুতে নতুন পদার্পন করেছি। ব্লগ ডের রোমাঞ্চ ছুয়ে যাচ্ছে। ব্লগের বাইরেও ব্লগারদের সাথে যোগাযোগের অন্য কোন মাধ্যম কি আছে?

২৬ শে নভেম্বর, ২০১৯ রাত ৯:৪৯

অপু দ্যা গ্রেট বলেছেন:




আপাতত কমেন্ট সেকশনে সবার সাথে যুক্ত থাকুন । ধীরে ধীরে পরিচিত হয়ে যাবেন ।

আর ফেসবুকে একটা সামুর গ্রুপ আছে সেখানে যুক্ত হতে পারেন । তবে ব্লগাররা ফেসবুকের চেয়ে ব্লগিং এ বেশি মনোনিবেশ করে থাকে ।

১৫| ১১ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ৭:০৪

মিরোরডডল বলেছেন:




এবারের ব্লগ ডে নিয়ে সেরকম কোন প্ল্যান নেই?


১১ ই ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৪৫

অপু দ্যা গ্রেট বলেছেন:


এটা জাদিদ ভাই ও ব্লগ সংশ্লিস্টরা বলতে পারবেন ভাল। তবে আমি তাদের সাথে যোগাযোগের চেষ্টা করব।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.