নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজের সম্পর্কে বলার মত কিছু নাই। যে দিন বলার মত পরিস্থিতি হবে আশাকরি সেদিন আর বলতে হবে না।

পাজী-পোলা

চেষ্টাই আছি........

পাজী-পোলা › বিস্তারিত পোস্টঃ

তালেবান সম্পর্কে কিছু প্রশ্ন?

১৭ ই আগস্ট, ২০২১ রাত ৮:৫৩

বাঙ্গালীরা কখোনই বর্বর ছিলো না। তবুও ৪০ বছর পর রাজাকাদের ফাসির দড়িতে ঝুলিয়ে দেশকে কলঙ্ক মুক্ত করা হয়েছে।

যেখানে তালেবানরা সাধারণ মানুষ মারতেও দ্বীধা করেনি, তারা কতদিন রাজাকার সহ্য করবে? ইসলাম, দেশোদ্রহী বিশ্বাশ ঘাতকদের সর্ম্পকে কী বলে?

তালেবানদের নিয়ে আমার ধারণা ক্লিয়ার না। আমেরিকাই নাকি অস্ত্র দিয়ে তালেবানদের পুষত্ব। তাহলে তারা বীর যোদ্ধা কীভাবে হয়? যাদের হাতে লেগে আছে নিরীহ খুনের নেশা, তারা কতটুকু সভ্য হবে?

ধরে নিচ্ছি, তালেবানরা দেশপ্রেমী যোদ্ধা। যদি আমেরিকা তাদেত না পোষে, তাহলে সাধারণ জনগণের সমর্থন ছাড়া তারা কীভাবে ২০ বছর লড়াইয়ে টিকেছিলো? কিন্তু ৯৬ থেকে ২০০১ পর্যন্ত তালেবানের আফগান কতটুকু উন্নত ছিলো?

কিছুদিন আগে আমার মেইল এ একটি আমেরিকান মেয়ের মেইল এসেছিলো। মেয়েটা লিখেছিলো- সে একজন আমেরিকান আর্মী, বর্তমানে আফগানিস্তান আছে। সেখান কার অবস্থা ভালো না। সে জানেনা দেশে ফিরতে পারবে কীনা। সুতরাং সে তার জমানো কিছু টাকা আমাকে দিতে চায়। শর্তহল- 'টাকা গুলো আমি আমার দেশে খাটিয়ে যে লাভ পাব সেটা আমার, যদি মেয়েটা ফিরতে পারে তাহলে সে শুধু মূল টাকাটাই ফেরত নেবে।' মেয়েটা তা দুটো ছবিও পাঠিয়েছিলো। বলতে দ্বীধা নেই, মেয়েটা যথেষ্ট সুন্দরী। আমার কাছে স্ক্যাম মনে হচ্ছিল।

যেহেতূ আর্মী সর্ম্পকে আমার ধারণা খুবি কম, আমি মেয়েটাকে বলেছিলাম- তোমার রেজীমেন্ট অথবা ব্যাচ নাম্বার বল? তুমি কেন তোমার পরিবার কে টাকা না পাঠিয়ে আমাকে পাঠাতে চাচ্ছো? তোমার এমন কিছু ইনফিরমেশন বলো, যেটাতে প্রমাণ হয় তুমি স্ক্যাম না? তুমি যে এখন আফগানিস্তান আছো তার কিছু ছবি ফিয়ে প্রমাণ কর।
এরপর আর মেয়েটার কোন রিপ্লে আসেনি। তার কয়দিন পর শুনতে পেলাম আমেরিকা ফিরে যাচ্ছে। আশাকরি মেয়েটা ভালোভাবেই ফিরতে পেড়েছে, যদি এটা স্ক্যাম না হয়। তালেবানদের যত বর্বর মিডিয়া দেখাইছে ততটা বোধয় না। আল-কায়েদা লাদেন কিম্বা সাদ্দাম হলেও কি এত সহজে ছেড়ে দিত? নাকি, আমেরিকা আপোষ করেই তাদের পোষা দূর্বল তালেবানদের হাতে ক্ষমতা ছেড়ে দিলো। তাহলে কিন্তু তালেবানরা বীর দেশপ্রেমী যোদ্ধা হয়ে যায়না?

কিছুক্ষণ আগে একটা পোষ্টে দেখলাম, বাইডেন নাকি বলেছে- আল-কায়েদাদের মারতেই আমেরিকা আফগান দখল করেছিলো। আফগানদেত সভ্য করতে নয়। অতীতে আমেরিকা অনেক ভুল করেছে। ভবিষ্যৎ প্রেসিডেন্টদের যেন সেই দায় বহন করতে না হয় তাই সৈন্য ফিরিয়ে নিলো।

আল-কায়েদা মারতে আমেরিকার বিশ বছর সময় লাগল? এখন কি আল-কায়েদা সম্পূর্ণ নির্মূল হয়েছে? সোভিয়েত ভাঙার পড়েই কি পশ্চিমাদের ষড়যন্ত্রে ইসলাম উগ্রপন্থী এভাবে জন্মেছে? যেহেতু আমেরিকা অস্ত্র ব্যবসায়ী, তাই কি এই দায় তাদের উপরি বর্তালো? তাহলে কি আফগানে তাদের ব্যবসা শেষ, এই কারণেই নিজেদের গুটিয়ে নিলো?

-আমার বুদ্ধিকম, দয়া করে কেউ গালি দিবেন না।

মন্তব্য ১৫ টি রেটিং +০/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ১৭ ই আগস্ট, ২০২১ রাত ৯:৩১

শাহ আজিজ বলেছেন: ধর্মান্ধ ব্যাপারটি মুসলিম আরবদের ভিতর বেশিরকম পরিলক্ষিত হয় । আরবদের হাতে অনেক টাকা তো সেই টাকা আমেরিকা হজম করার পদ্ধতি হিসাবে প্রথমে আরবিয়দের তারপর অন্য জাতিগোষ্ঠীকে টার্গেট করে । শুরু হয় ধর্মান্ধ চর্চা , ইমান আমান , শরিয়াহ জীবন ইত্যাদি নিয়েই যাতে এই জাতিগোষ্ঠী ব্যাস্ত থাকে তার সুনিপুন প্লানের মাধ্যমে এগোয় । পরিনতি আজকের তালিবান উত্থান , সোমালিয়ার বোকো হারাম , পাকিস্তানের এক বা দুটি দল । এরাও গেলে আমেরিকাও ঢালে দেদারসে । আরব দেশগুলো অনারবদের মানুষ মনে না করা আরেকটি গুরুত্বপূর্ণ পয়েন্ট । নিজেরা নিজেদের খতম করে যে জাতি গোষ্ঠী টিকতে চায় আদৌ তারা সফল হয় না । মুসলিমদের বিভক্তিই মুসলিমদের ধ্বংসের কারন ।

১৭ ই আগস্ট, ২০২১ রাত ১০:০৪

পাজী-পোলা বলেছেন: "মুসলিমদের বিভক্তিই মুসলিমদের ধ্বংসের কারন ।"
এটাও নাকি কিয়ামতের লক্ষণ? নবিজীর ভবিষ্যৎ বাণী বিফলে যেতে দিতে পারে না তারা।

২| ১৭ ই আগস্ট, ২০২১ রাত ১০:১৮

রাজীব নুর বলেছেন: মানুষ যত ধর্ম থেকে দূরে যাবে, তত উন্নতি করবে।

১৮ ই আগস্ট, ২০২১ ভোর ৫:৫১

পাজী-পোলা বলেছেন: দেখার বিষয় আফগান কতটা করতে পারে?

৩| ১৭ ই আগস্ট, ২০২১ রাত ১১:০৭

রানার ব্লগ বলেছেন: ওটা স্ক্যাম ছিলো, ভালো লাগছে যে আপনি হাস্যকর ভাবে এই স্ক্যামের শিকার হন নাই

আপনি তালেবান যোদ্ধাদের দেখেছেন এক এক টা কে আপনার কি মনে হয়?


আমার কাছে তো সব গুলা কে মানুষিক রুগি মনে হয়, এরা পিশাচ শ্রেনীর। এরা জানে কেবল মানুষ মারতে এর বেশি কিছু সম্ভব না কারন এদের খাদ্য গাজা।

১৮ ই আগস্ট, ২০২১ ভোর ৫:৫৪

পাজী-পোলা বলেছেন: আমার কাছে সন্ত্রাসী মনেহয়, কিন্তু লোকেতো বলছে তারা মুক্তিযোদ্ধা।

৪| ১৮ ই আগস্ট, ২০২১ রাত ১২:১৫

জহিরুল ইসলাম সেতু বলেছেন: তালেবানরা আমেরিকার কাছে আচারের মতো। তাদের রেসিপিতে তৈরি এ আচারের ভাণ্ডার অশেষ। বিশ বছর যুদ্ধের (ইদুর-বিড়াল খেলার) পরও আমেরিকা এদের স্বাদ ভুলতে পারে না। সম্পর্ক রেখেই চলেছে।

১৮ ই আগস্ট, ২০২১ ভোর ৫:৫৫

পাজী-পোলা বলেছেন: আমার কাছেও এটাই মনে হয়েছে।

৫| ১৮ ই আগস্ট, ২০২১ রাত ১২:২৫

কুশন বলেছেন: বাঙ্গালীরা দুই হাজার সালের পর থেকে অসভ্য এবং বর্বর হয়ে গেছে।

১৮ ই আগস্ট, ২০২১ ভোর ৫:৫৭

পাজী-পোলা বলেছেন: হ্যা, কতটা হয়েছে সেটা সোশাল মিডিয়া কিম্বা খুনের খবর গুলো খুললেই বোঝা যায়।

৬| ১৮ ই আগস্ট, ২০২১ সকাল ৮:২১

বিটপি বলেছেন: এই অবস্থার জন্য দায়ী কারা? মহাশক্তিধর আমেরিকা তো তাদের বীরত্ব যাচাই করতে আফগানিস্তানে এসেছিল ৯/১১ হামলার প্রতিশোধের উছিলায়। তখন তালিবানরা বারবার বলেছিল, এ হামলা তারা করেনি, এ হামলার সামর্থ্য তাদের নেই। তারা এমনকি আল কায়েদা নেতা ওসামা বিন লাদেনকে তৃতীয় একটি দেশের সরকারের কাছে হস্তান্তরের প্রস্তাবও দিয়েছিল। সেসময় আমেরিকার হাতে সুযোগ ছিল চাপ প্রয়োগ করে তালেবানদেরকে ক্ষমতা ছাড়তে বাধ্য করা।

কিন্তু মুসলমানের রক্তের নেশায় পাগল আমেরিকা তখন বীরত্ব দেখানোর জন্য অত্যাধুনিক জঙ্গী বিমান নিয়ে বর্বরের মত ঝাঁপিয়ে পড়ে আফগানিস্তানের সাধারণ মানুষের উপর। ফলে যা হবার তাই হল। তথাকথিত সুপার পাওয়ার আমেরিকার খেল আদি গুহাচারীদের হাতে খতম হল ভাবতেই ভালো লাগছে।

আমি কোন তালিবান সমর্থক না। তবে ২০০১ সালে বুশ প্রশাসন যেভাবে তালিবানদের সাথে সব ধরণের সমঝোতার প্রস্তাব নাকচ করে দিয়ে অত্যাধুনিক মারণাস্ত্র নিয়ে বলতে গেলে নিরস্ত্র তালেবানদের উপর জানোয়ারের মত ঝাঁপিয়ে পড়েছিল - তখন তালেবানদের অসহায়ত্ব আমি ফিল করেছি। কিন্তু এখন মনে হচ্ছে আইসিসের পতনের পর আমেরিকা তালিবানদের মাধ্যমে এখন তাদের মুসলিম বিরোধী এজেন্ডা বাস্তবায়ন করতে চাইছে।

১৯ শে আগস্ট, ২০২১ রাত ১:৫৪

পাজী-পোলা বলেছেন: আপনার শেষের লাইনটা বুঝলাম না। আমেরিকা তা'লিবানদের মাধ্যমে মুসলিম বিরোধী এজেন্ডা বাস্তবায়ন করতে চাইছে কীভাবে? তা'লেবানরা কি মুসলিম না?

৭| ১৮ ই আগস্ট, ২০২১ রাত ৯:১২

রানার ব্লগ বলেছেন: বিটপি @ জ্বি আপনি ঠিকি বলেছেন তালেবান গুলো সুইট লেডি কিলার বাচ্চা।সোনা ছেলে এক একটা, যত্ত সব আবালরা তালেবান কে খারাপ বলে, ছি!! এরা কি মানুষ, তালেবান আর সন্ত্রাসী, কোথায় উগর তলা কোথায় খাটের তলা। ছি ছি দুধে ধোয়া এক এক টা হিরার টুকরা বুইরা ধামরা দের কি না বলছে খারাপ, ভাবা যায়!!! দোষের মধ্যে একটু যা আছে খালি কচি কচি লাগে এদের, এই একটা দোষের জন্য লাভার বয় তালেবানদের এত্ত বদনাম বলা কি ঠিক?? ঘরোতরো অন্যায়।

৮| ১৯ শে আগস্ট, ২০২১ রাত ১:৩৫

হাসান কালবৈশাখী বলেছেন:

আমেরিকা আফগানিস্তান দখল করতে আসে নি
আমেরিকা আফগানিস্তানে এসেছিল ৯/১১ হামলার প্রতিশোধ নিতে। বহিরাগত হামলা থেকে আমেরিকা ও সভ্যজগতকে নিরাপদ করতে। আফগানিস্তানে সব জঙ্গি-সন্ত্রাসিদের মহাগুরু আলকায়দা লাদেন গঙ্গের আস্তানা ছিল।
এখন লাদেন শেষ আলকায়দা বালকায়দা শেষ। পার্শবর্তি এলাকায় আইএসও শেষ। আইএস চিফ আবুবকর বাগদাদিকে কুত্তা দিয়ে ধাওয়া করে ইদুরের গর্থে ঢুকিয়ে খতম করা হয়েছে।
আমেরিকা এখন বহিরাগত হামলা থেকে সম্পুর্ন নিরাপদ।

আমেরিকা চেয়েছিল যাওয়ার আগে আফগানদের কিছু টা সভ্য করতে, সেটা সম্ভব হয় নি।
পুতুল সরকারগুলো মনবল হীন দুর্নিতিবাজ ছিল। তাই ২ বছর আগে কাতারে একট সমঝোতার মাধ্যমে আমেরিকা ধিরে ধিরে চলে যায়।

১৯ শে আগস্ট, ২০২১ রাত ১:৫০

পাজী-পোলা বলেছেন: আমেরিকা কতটা সভ্য সেটা আমরা জানি। তবুও আপনার মন্তব্যটা আমার ভালো লেগেছে। এমনটা হবার সম্ভাবনা আছে। কিন্তু লোকে যে চীন, রাশিয়ার গন্ধ পাচ্ছে। সব জায়গায় এত দূর্গন্ধ কেন?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.