নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজের সম্পর্কে বলার মত কিছু নাই। যে দিন বলার মত পরিস্থিতি হবে আশাকরি সেদিন আর বলতে হবে না।

পাজী-পোলা

চেষ্টাই আছি........

পাজী-পোলা › বিস্তারিত পোস্টঃ

বন্দী

০৬ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ৯:৪১

মাথার উপর অসীম আকাশ দেখে খাচায় ডানা ঝাপটানো ছোট্ট পাখি ভীষণ অবাক হয়। কী এত বিশাল, প্রকান্ডময়? একি আকাশ, সূর্যের নির্মম প্রখরতাও সহ্য করে আবার চাদের নরম স্নিগ্ধ আলোতেও ভাসে। দলছুট মেঘেরা গোল্লাছুট খেলে। ভীষণ তপ্ততায় পুড়িয়ে দেয় আবার তৃপ্ত তায় ভিজিয়েও দেয়। অসীমতার এই বিশালতা দেখে সে বিস্মিত হয়। অবাধ্য কৌতুহল বাসা বাধে। ছোট পাখি ডানা ঝাপটায়। অরাধ্যকে ছোবার তার দূর্বাসা। ছোট পাখি অবাক হয়ে তাকিয়ে দেখে, দু চোখের সীমানায় যতদুর ধরে।

রেলিং জুড়ে কাক পাখিটা যখন বসে, ছোট পাখির বড্ড হিংসে হয়। ও বুঝি বড় বলেই বাহিরে গেল, নাকি কালো বলে! স্বজাতিদের মধ্যে জাতের এই বিরোধিতা ভালো লাগে না তার। এমন বৈষম্যের সে ঘোর বিরোধী। নিগার সুন্দর্যের এমন অসহ্য কষ্টের চেয়ে ঐ কদাকার কলঙ্কিত কালি যে কত উৎকৃষ্ট, কাক পাখিটা কি জানে? ও কেমন ইচ্ছে হলেই পাখা মেলায়, মেলায় হারায় তেপান্তরের। ছোট পাখির ভীষণ বিরক্ত হয়, রাগ হয়। ইচ্ছে করে সব কটাকে খাচায় পুড়ে দেয়, কীসের এত রং ঢং! বসন্ত এলেই কোকিল ডাকে, কেন? গাছের ডালে জোড়া শালিক দেখলেই ছোট পাখি ডানা ঝাপটায়। রেণুর গায়ে ভ্রমর যখন ওষ্ঠ ছোয়, শিশির ভেজা শুভ্র ফুলের বুকে, ছোট পাখি তাকিয়ে থাকে।

ছোট পাখির দু চোখ ভরা বিস্ময়। পুকুর জলে অবাধ রোদের চিকির মিকির, ছোট পাখি অবাক চোখে তাকিয়ে দেখে। বাবুই পাখির বাসা যখন ফাগুন হাওয়ায় দোলে, ছোট পাখি তাকিয়ে থাকে, কেমন করে রোদ, বৃষ্টি মাথায় নিয়ে লড়ে।

এই যে- ছোট পাখি অতি যত্নে আছে, আদরে খাচায় পুরে। খাবারের অভাব নেই, রোদ বৃষ্টির ভাবনা নেই। আলসেমি ঘুম আর সমস্তদিন কাজহীন নির্মম আরাম। ছোট পাখির এত সুখ দেখে কাক, বাবুই পাখির ভীষণ মায়া হয়। ছোট পাখির নিজেরও৷ ছোট পাখি ডানা ঝাপটায়। এক টুকরো মেঘ ঠোঁটে ধরবার প্রবল তৃষ্ণিত বাসনায়।

মন্তব্য ৩ টি রেটিং +৩/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ০৭ ই সেপ্টেম্বর, ২০২২ রাত ৩:৪৭

ককচক বলেছেন: ছোট পাখি বড়বড় পাখিদের চাইতে বেশি সুখী। ছোট ছোট মানুষ, যাদের দায়িত্ব বা চাহিদা কম, কাজ কর্ম কম তারাও ছোটো ছোটো পাখিদের মতন সুখী।

২| ০৭ ই সেপ্টেম্বর, ২০২২ সকাল ১১:১৩

ইমরোজ৭৫ বলেছেন: ভালো।

৩| ০৭ ই সেপ্টেম্বর, ২০২২ বিকাল ৩:০২

মিরোরডডল বলেছেন:




স্বাধীনতাহীনতায় কে বাঁচিতে চায় !!!
আহা ছোট পাখিটা !!!
আই উইশ ছোট পাখি একদিন খাঁচামুক্ত হয়ে মেঘকে ছুঁয়ে দিবে ।




আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.