নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজের সম্পর্কে বলার মত কিছু নাই। যে দিন বলার মত পরিস্থিতি হবে আশাকরি সেদিন আর বলতে হবে না।

পাজী-পোলা

চেষ্টাই আছি........

পাজী-পোলা › বিস্তারিত পোস্টঃ

নৈতিকতা কোথায়? খুনির দুয়ারে ধন্যা দিচ্ছেন জনপ্রিয়তা।

১৮ ই মার্চ, ২০২৩ রাত ৯:৫১



"অর্থই অর্নথের মূল" কথাটা এই বিংশ্ব শতাব্দীতে প্রখর ভাবে প্রকট হয়ে উঠেছে। অর্থের কাছে বিকিয়ে যাচ্ছে সব- মূল্যবোধ, মনুষ্যত্ব। "অন্যায় যে করে আর অন্যায় যে সহে; তব ঘৃণা তারে তৃণ সম দহে।" কথাটা কি আমরা ভুলতে বসেছি? অবশ্য সিজিপিএ'র লোভে পরিক্ষার আগের রাতের মুখস্ত বিদ্যা যে কঠিন কঠোর বাস্তবতায় কোন কাজেই আসবে না সেটা আমাদের বোঝা উচিৎ। তবে কোন যোগ্যতায় আমরা বলছি শিক্ষিতরা বেকার হয়ে ঘুড়ছে। একাডেমিক ডিগ্রিই কি চাকরি পাবার একমাত্র যোগ্যতা? আমরা কি প্রকৃতই শিক্ষিত হয়ে উঠছি? এই যে, আমাদের ছোটবেলা থেকেই বলা হয় মানুষের মত মানুষ হয়ে উঠতে হবে। আমরা কি মানুষ হয়ে উঠছি? যেখানে একজন সরকারি চাকরিজীবী যদি ঘুষ না খায় তাহলে আমরা বলি লোকটা বোকা, সরকারি চাকরি করেও জীবনে কিছুই করতে পারলো না। তবে কি মানুষ হয়ে ওঠা বলতে কেবলি বিবেক বির্সজন দিয়ে অর্থ উপার্জন কে বোঝায়? বেঁচে থাকার জন্য অর্থের প্রয়োজন আছে জানি, কিন্তু ভালো থাকার জন্য খুব বেশী কি অর্থের প্রয়োজন আছে? কত টাকা থাকলে আমরা তাকে মানুষ বলতে পারি? একজন খুনীর ব্যাবসাকে সমর্থন দেওয়া যে খুনীকেই সমর্থন দেওয়া একথা বোঝা কতটুকু শক্ত? আমরা তবে কীসের ভিত্তিতে নিজেদের মানুষ বলছি? দুই হাত, দুই পা আছে আর লেজ নেই বলেই?

স্পাইডার ম্যান মুভিতে একটা সংলাপ আছে "With great power comes great responsibility." একজন মানুষ যখন জনপ্রিয় হয়ে যায় তখন তার দায়িত্ব ও বেড়ে যায়। কারণ মানুষ তাকে অন্ধের মত অনুসরণ করতে শুরু করে। ম্যান পাওয়ার সবচেয়ে বড় ক্ষমতা। কেবল এই ক্ষমতার উপর ভিত্তি করেই যুগ যুগ ধরে ধর্ম ব্যাবসায়ীরা টিকে আছে। এখানেই সব থেকে বড় মাত হয়ে গেছে আমাদের। আমরা অন্ধের মত কিছু অসৎ মানুষদের জনপ্রিয় করে তুলছি এবং নির্লজ্জের মত তাদের সমর্থন ও দিয়ে যাচ্ছি।

একজন লেখক, একজন ক্রিকেটার, অভিনেতা-অভিনেত্রীরাও যখন প্রকাশ্যে একজন খুনীকে সমর্থন করে তখন আমরা কীসের মধ্যে আছি? The dark knight মুভিতে একটা সংলাপ আছে " সুযোগের অভাবে আমরা সবাই ভদ্রতার মুখোশ পরে আছি, সুযোগ পেলেই মুখোশ খুলে পড়বে আর আমরা হয়ে উঠবো জংলী জানোয়ার। "

একটা সময় ছিলো, যখন কোন ঘুষখোর সমাজের কোন উন্নয়নে অর্থ দিতে চাইলে তাকে প্রকাশ্যে নিষেধ করা হত। প্রকাশ্যেই তাদের ঘৃণা করা হত। একটা সময় ছিলো যখনকার লেখকেরা বলে গেছেন " তুমি অধম তাই বলিয়া আমি উত্তম হইবো না কেন?"

এখন একটা সময় যখন চারপাশে তাকিয়ে দেখি সবাই বলছে " তুমি অধম হইলে আমি হইতে পারবো না কেন?"

মন্তব্য ১১ টি রেটিং +০/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ১৮ ই মার্চ, ২০২৩ রাত ১০:০৫

সোনাগাজী বলেছেন:




দরকারী বিষয়ের চেয়ে অণ্য কথা বেশী

১৮ ই মার্চ, ২০২৩ রাত ১০:১০

পাজী-পোলা বলেছেন: মূল ঘটনাটা এখন মোটামুটি সবাই জানে, আপনি না জানলে তার জন্য দুঃখিত।

২| ১৮ ই মার্চ, ২০২৩ রাত ১১:২০

জ্যাক স্মিথ বলেছেন: আসলে টাকার কাছে সবাই জিম্মি, তা না হলে কি হিরো আলমের সাথে বিশ্ব সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান দুবাইতে যায় দোকান উদ্ভোধন করতে!!

১৯ শে মার্চ, ২০২৩ রাত ১২:২৯

পাজী-পোলা বলেছেন: সেটাই টাকা গাধাকেও সিংহ বানিয়ে দেয়, সিংহ কেউ গাধা। হিরো আলম কে না হয় বাদ দিলাম, সাকিবের আরও কত টাকার দরকার? জুয়ার প্রোমোট, শেয়ার বাজার কেলেঙ্কারিতে তার নাম জড়িয়েই আছে।

৩| ১৯ শে মার্চ, ২০২৩ রাত ১২:১২

সাড়ে চুয়াত্তর বলেছেন: পুলিশের বক্তব্য অনুযায়ী সাকিব জানতো যে ঐ ব্যবসায়ী খুনের আসামী। ওখানে না গেলে কি সাকিবের চলত না। এতো লোভ কেন?

১৯ শে মার্চ, ২০২৩ রাত ১২:২৬

পাজী-পোলা বলেছেন: না হয় মানলাম সে জানতো না বা কেউ জানতো না। কিন্তু এখন তো তারা সবাই জানে, এখন অন্তত তারা দুঃখ প্রকাশ করে অন্তত ফেসবুকে একটা পোষ্ট করেছে?

আমার তো দুঃখ হচ্ছে ঐসব অভাগাদের জন্য যারা এখনো তাদের সাপোর্ট করে যাচ্ছে।

৪| ১৯ শে মার্চ, ২০২৩ রাত ১:০১

স্মৃতিভুক বলেছেন: আসলেই টাকার কাছে সবাই জিম্মি, নয়তো কি আর @সোনাগাজী এই বৃদ্ধ বয়সে লুঙ্গি কাছা মাইরা, বরফ ঠেঙ্গাইয়া প্রতিদিন চেক প্রসেসিংয়ের কাজে যাইতো!

অবশ্য জনাব সোনামিয়া এইটা পোষায়া নেন ব্লগে চাপাবাজি কইরা। সেই চাপাবাজির এতটাই জোর, টুকটাক শাগরেদ-টাগরেদো’ও জুটায়া ফেলছেন এখানে।

লেখার এই পর্যায়ে আইসা কেন জানি 'হাই' তুলতে মন চাইলো এবং 'হাই' তুলতে তুলে ভাবলাম - ওই ব্যাটার প্রধান সাগরেদ'ও ফুল টাইম বেকার এবং গুরু মারা বিদ্যা অলরেডি রপ্ত কইরা ফেলছেন।

আই মিন - চাপাবাজি।

৫| ১৯ শে মার্চ, ২০২৩ রাত ১:১২

জিকোব্লগ বলেছেন:



এমন কি হতে পারে না , যে গডফাদার আরাভ খান ওরফে রবিউল ইসলাম ওরফে
আপন ওরফে সোহাগ ওরফে হৃদয় ওরফে হৃদিকের পিছনে আছে , সেও সাকিব কে
আরাভ জুয়েলার্সের উদ্বোধন করতে দুবাই যেতে আমন্ত্রণ দিয়েছিলেন।

৬| ১৯ শে মার্চ, ২০২৩ দুপুর ২:৫০

রাজীব নুর বলেছেন: বাংলাদেশের যিনি প্রধান ব্যাক্তি তার মধ্যেই তো নৈতিকতা নেই।

৭| ১৯ শে মার্চ, ২০২৩ রাত ১১:৩১

সোনালি কাবিন বলেছেন: খরচাপাতি ছাড়া চেক প্রসেসিং এর কাজ, চোখ জলে ভেসে যাবার কথা।

৮| ১৯ শে মার্চ, ২০২৩ রাত ১১:৩৭

সোনালি কাবিন বলেছেন: ৩৯টা চেক প্রসেসিং এর পরও হাতখর্চো না দিয়ে থাকলে তা অমানবিক।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.