নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজের সম্পর্কে বলার মত কিছু নাই। যে দিন বলার মত পরিস্থিতি হবে আশাকরি সেদিন আর বলতে হবে না।

পাজী-পোলা

চেষ্টাই আছি........

পাজী-পোলা › বিস্তারিত পোস্টঃ

মানুষ দেখার বড় লোভ আমার

০৬ ই নভেম্বর, ২০২৩ রাত ৯:২১

কারো মৃত্যু সংবাদ শুনলেই আমার কষ্ট হয়। আর একটা মুখ হারিয়ে গেল, আর পাওয়া যাবে না তাকে। ভেতরটাতে কেমন যেন শূন্যতা ভর করে। এই ধূলিমাখা পথ থাকবে, খা খা মাঠ থাকবে, মাঠের বুকে রোদ থাকবে, ক্ষেত-খোলা, গাছপালা, দক্ষিনা শীতল হাওয়া, এই অর্ধ নগ্ন শিশু, রাখালের বাসি, গরু-ছাগল, অতি তুচ্ছ মশা-মাছি সবি থাকবে, অথচো আমি থাকবো না। যে বন্ধুর সাথে প্রথম সিগারেট খেতে শুরু করেছি, আর তাকে বলা হবে না 'Cigarette is injuries to health ' বাদ দে, যার সাথে প্রথম নগ্ন ছবি দেখেছি- তাকে বলা হবে না 'চল দৌলদিয়া যাই।' ওরা ভিষণ অভিমানী ছিলো। চলে গেছে, নির্লজ্জ আমি রয়ে গেছি।

কারো মৃত্যু সংবাদ শুনলেই আমার খুব একাকী লাগে। ভীষণ নি:স্বঙ্গ লাগে। নানি, নানা, দাদী ঐ যে ক্ষণিকের আলাপনায় যে প্রশান্ত করলো মন, এমন কত আপনজন ছিলো, চলে গেছে। হয়তো কথা হয়নি কখনো, হয়তো কখোনোই জানা হয়নি সে কেমন আছে, তবুও রোজ দেখা হত, এমন কত মায়ার মুখ ছিলো, চলে গেছে। চৌরাস্তার কুকুরটা যেদিন মরলো, সেদিনও আমার গভীর শোক, কত রাত সে আমাকে এগিয়ে দিয়েছে বাড়ির পথে, কত রাত তার সাথে জমিয়েছি অহেতুক আলাপ।

কারো মৃত্যু সংবাদ শুনলেই আমার খুব খারাপ লাগে, মায়া হয়। এই যে চাঁদ থাকবে, সূর্য থাকবে, গ্রহণ থাকবে, পূর্ণিমা থাকবে, জ্যোৎস্না থাকবে, দূরের কোন দেশে সরাই খানায় একাকী নি:সঙ্গ কবি মদিরা পান করবে, শিমুল তলায় ভাবুক সাধু কল্কিতে টান মারবে, রসবতী নারীর লাবণ্য থাকবে, কবিতা থাকবে, গল্প থাকবে, গান থাকবে, অথচো সে থাকবে না, কোন মানে হয়?

কারো মৃত্যু সংবাদ শুনলেই আমার কষ্ট হয়, আর একটা মুখ হারিয়ে গেল, আর তার দেখা পাওয়া যাবে না। অথচো মানুষ দেখার বড় লোভ আমার।

মন্তব্য ৬ টি রেটিং +৩/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৬ ই নভেম্বর, ২০২৩ রাত ১০:৩৪

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: আপনার এই টুকরো বিচ্ছিন্ন অনুভূতিটা পড়ে খুব ভালো লাগলো । পড়ে মনে হলো একটি কবিতা পড়েছি । ভালো থাকবেন এভাবেই লিখে যাবেন অনবরত ।

আমার কিন্তু মানুষ থেকে দূরে যাবার খুব স্বাদ !

০৬ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:৩৪

পাজী-পোলা বলেছেন: ধন্যবাদ।

মানুষ দু:খ দেয়, মানুষ স্বার্থপর সবি ঠিক আছে। আমি মানুষের চরিত্র দেখি, তাদের মস্তিষ্ক বোঝার চেষ্টা করি। আমার কাছে প্রতিটি মানুষ এক একটা ক্যারেক্টর, যে তাদের জীবন নামক চিত্রনাট্যে অভিনয় করছে, এই অভিনয় দেখতে আমার খুব ভালো লাগে ।

২| ০৭ ই নভেম্বর, ২০২৩ রাত ১:২১

কামাল১৮ বলেছেন: এটাতো হাজার বছর ধরে চলে আসছে।তাই কবি আক্ষেপ করে বলেছেন,মরিতে চাহিনা আমি সুন্দর ভুবনে

০৭ ই নভেম্বর, ২০২৩ সকাল ১০:৩৭

পাজী-পোলা বলেছেন: আমি তো চাই-ই না, আমি আরও চাই কেউই না মরুক।

৩| ০৭ ই নভেম্বর, ২০২৩ সকাল ১১:১৯

কাজী ফাতেমা ছবি বলেছেন: মরতে তো হবেই একদিন
তবুও আমারও মানুষ দেখার লোভ

৪| ০৭ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১:১৭

রাজীব নুর বলেছেন: আসলে কারো মৃত্যু সংবাদ শুনলে মানুষের ভীষন মন খারাপ হয়। কষ্ট লাগে। কারন তাকেও একদিন মরতে হবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.