নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অমরত্বের প্রত্যাশাহীন এই শহরে থেকে যাক কিছু খুচরো কথা...

পদ্মপুকুর

একজন শভেনিস্ট ও স্মৃতিকাতর মানুষ

পদ্মপুকুর › বিস্তারিত পোস্টঃ

সকাল ১০টায় অফিস শুরু করার যৌক্তিকতা কি?

১১ ই মার্চ, ২০১৪ বিকাল ৫:৫৫

কম তাপমাত্রার পরিবেশে জন্মগ্রহণ করলে এবং ওই একই তাপমাত্রার পরিবেশে জীবনযাপনকারীদের বুদ্ধিমত্তা উচ্চ পর্যায়ের হয়, এই ধরণের কোন গবেষণা আছে কিনা আমার জানা নেই। কিন্তু সাধারণভাবে দেখা যায় যে শীতের দেশের মানুষেরা আমাদের গ্রীষ্মমন্ডলীয় এলাকার মানুষের চেয়ে বেশি সবল, সতেজ, ঠান্ডামাথার এবং সুক্ষ চিন্তাশক্তির অধিকারী হয়।
ওদের মানসিক শক্তিও হয়ত আমাদের চেয়ে বেশি। অস্ট্রেলিয়ান ক্রিকেট টিম দীর্ঘদিন থেকে এর প্রমাণ দিয়ে আসছে।

বুদ্ধিমত্তাবিষয়ক এই ধারণা গবেষণার মাধ্যমে প্রমাণের সুযোগ আমার কম, তবে আমাদের জাতীয় জীবনের বিভিন্ন স্তরে আমরা যে সব অর্থহীন দূর্বোধ্য নিয়মকানুন প্রতিষ্ঠা করে রেখেছি, তাতে করে গরমের দেশের মানুষের বুদ্ধিমত্তা নিয়ে প্রশ্ন ওঠাটা অস্বাভাবিক কিছু নয়। যেমন, একটা নিয়ম রয়েছে সকাল ১০টায় অফিস শুরু করা।

ইউনিভার্সিটিতে আমার এক বন্ধুর বড়ভাই বিদেশি এক এনজিওতে চাকুরী করতেন, ওনার অফিস টাইম ছিল সকাল ৭টা থেকে দুপুর ৩টা পর্যন্ত। আবার এখন আমার অফিসের ঠিক উল্টোদিকে একটা দেশের এ্যাম্বাসিতে দেখি অফিস হল ৮টা থেকে ৪টা পর্যন্ত। ঠিক ৪টা বাজলেই এ্যাম্বেসির অটোমেটেড দরজা বন্ধ হয়ে যায়।

বিপরীতে আমাদের দেশের অফিসগুলো সকাল ১০টায় শুরু হয়ে শেষ হয় সন্ধ্যা ৬ টায়। অফিসে একই পরিমাণ সময় ব্যয় করি আমরা এবং তারা। কিন্তু টাইমিংয়ে সামান্য ভিন্নতার কারণে সামগ্রিক জীবনযাত্রাই বদলে যায়। যেখানে তারা ৩টা বা ৪টার সময়ে অফিস থেকে বের হয়ে দিনের আলোয় বেশ অনেকটুকু সময় নিজের জন্য দিতে পারছে, সেখানে সন্ধ্যা ৬টা আমরা বের হচ্ছি পুরোপুরি বিদ্ধস্ত, বিপর্যস্ত হয়ে।

শীতের সময়ে সকাল ১০টায় অফিস শুরু করার একটা যুক্তি থাকলেও থাকতে পারে, কিন্তু গরমের সময় সকাল ১০টা মানে অলমোস্ট দুপুর। অন্যরা যখন সকালের মিষ্টি আবহাওয়ায় অফিসে এসে কর্মঘন্টার বড় অংশই পার করে ফেলেছে, তখন আমরা গা জ্বলুনী রোদে বাসা থেকে বের হই অফিসের উদ্দেশ্যে। তারপর প্রচন্ড গরমে, ধুলায়, ঘেমে একসার হয়ে অফিসে যখন অফিসে ঢুকি, তখন কাজের কোন এনার্জি আর থাকে না। পাশাপাশি অফিসে যেতে হবে এই চিন্তায় সকালের সময়টুকু যেমন নিজের কোন কাজে লাগে না, ঠিক তেমনি সন্ধ্যা ৬টায় বের হওয়ার (যদি ডিউ টাইমে বের হওয়া যায় আর কি!) কারণে পরবর্তী সময়গুলোও সাধারণত কোন কাজে লাগে না। রিফ্রেশমেন্ট, রিক্রিয়েশন দুরেই থাকুক।

অদ্ভূত সব নীতিনির্ধারক আমাদের! কার মাথা থেকে যে বের হয়!

মন্তব্য ১৩ টি রেটিং +০/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ১১ ই মার্চ, ২০১৪ বিকাল ৫:৫৯

সাব্বির ০০৭ বলেছেন: হুম, সকাল ৭টায় অফিসের বুদ্ধি খারাপ না, তবে বাঙ্গালী অত সকালে ঘুম থেকে উঠবে তো???

২| ১১ ই মার্চ, ২০১৪ সন্ধ্যা ৬:০৯

বিদ্রোহী ভৃগু বলেছেন: অদ্ভূত সব নীতিনির্ধারক আমাদের! কার মাথা থেকে যে বের হয়!


হুন্দাইয়ের প্রোজেক্টে যখন কাজ করেছি তাদের টাইমিংও বাস্বতা অনুপাতে দেখেছি। শীতে ৭-৭.৩০ এ ইন, গরমে ৬টা থেকে ৬.৩০র মধ্যে! শেষ সে অনুপাতে। ওভার টাইম করলে ভিন্ন কথা।

ভাল বিষয় সামনে এনেছেন। অবশ্য এরশাদ কাকু ৭-৩টা অফিস টাইম করেছিল। চাকুলীজীবিরাও খূশী ছিল। কারণ বিকালে সকলেই অন্য অনেক কিছূ করার সুযোগ পেত।

১১ ই মার্চ, ২০১৪ সন্ধ্যা ৬:৩৬

পদ্মপুকুর বলেছেন: সারা বিশ্বেই হয়ত বাস্তবতা অনুসারে সময় নির্ধারণ করা হয়।
আর আমার দেশে তো চাকুরীর বাইরে কিছু করাটাই এক ধরণের ক্রাইম! চাকুরীতে ঢোকার সময়েই নাকে খত দিতে হয় অন্য কোথাও কিছু করতে পারব না বলে।

৩| ১১ ই মার্চ, ২০১৪ সন্ধ্যা ৬:১৭

মদন বলেছেন: +++++++++++++++++++++

৪| ১১ ই মার্চ, ২০১৪ সন্ধ্যা ৬:২৭

বেলা শেষে বলেছেন: ....in Feature we have no Need anymore to work , only Indian peoples will work inside of Bangladesh!!!

৫| ১১ ই মার্চ, ২০১৪ সন্ধ্যা ৬:৩৮

আদম_ বলেছেন: ৮টা-৪ টায় আছি। অনেক শান্তি।

১১ ই মার্চ, ২০১৪ সন্ধ্যা ৬:৪০

পদ্মপুকুর বলেছেন: কি অফিস ভাই?

৬| ১১ ই মার্চ, ২০১৪ রাত ১১:৪৬

নীলতিমি বলেছেন: আসলেই । কুচক্রে পড়ে গেছে সারা দেশ!

৭| ১২ ই মার্চ, ২০১৪ সকাল ১০:৫৯

আমিনুর রহমান বলেছেন:




আমাদের দেশেই অনেক মাল্টিন্যাশনাল কোম্পানী আছে যাদের অফিস ৮/৮.৩০ থেকে শুরু হয়।


আপনার সাথে সহমত

৮| ১৯ শে মার্চ, ২০১৪ সকাল ৮:৫০

শেখ কামাল হোসেন মুকুল বলেছেন: ধর তোমাদের একটা বাচ্চা আছে যার স্কুল সকাল আট টায়। বাচ্চাকে স্কুলে দিয়ে দিব্যি ১০ টার অফিস ধরা যায়। তাই ধরে নাও এইরকম কেউ ১০ টার অফিস টাইম ঠিক করেছেন।
দিনের আলো সঞ্চয়ের ব্যাবস্থা করেছিল সরকার ২০০৮ সালে, এক ঘণ্টা আগে সব কিছু শুরু হতো। তিব্র সমালচিত ছিল ওই সিদ্ধান্ত; মনে করে দেখ।
সুতরাং চলছে গাড়ি... যাত্রাবাড়ি... নিয়মের বাইরে গেলেই আমরা স্বাভাবিকভাবে নেই না। শীত/ গ্রীষ্ম অঞ্চলের বাসিন্দা এখানে গৌণ, পরিবর্তনের সাথে মানিয়ে নেয়ার মানসিকতাি মুখ্য।

৯| ১৯ শে মার্চ, ২০১৪ রাত ১০:৩৩

আরজু পনি বলেছেন:

খুব দরকারী একটা বিষয়ের কথা তুলে এসেছেন ।

২৫ শে মার্চ, ২০১৪ বিকাল ৪:২৫

পদ্মপুকুর বলেছেন: দরকারী তো অবশ্যই। কিন্তু যারা নিয়ম বানাতে পারেন, তারা তো আর ভুক্তভোগী না... অগত্যা!!!!!

১০| ১৫ ই মে, ২০১৪ বিকাল ৩:১৯

সবুজ স্বপ্ন বলেছেন: আমি একটা বেসরকারি ভার্সিটি তে কাজ করি আমাদের অফিস শুরু ৮.৩০ থেকে।

১১| ২৯ শে নভেম্বর, ২০১৫ বিকাল ৫:১১

বাংলার ফেসবুক বলেছেন: বুদ্ধিমত্তাবিষয়ক এই ধারণা গবেষণার মাধ্যমে প্রমাণের সুযোগ আমার কম, তবে আমাদের জাতীয় জীবনের বিভিন্ন স্তরে আমরা যে সব অর্থহীন দূর্বোধ্য নিয়মকানুন প্রতিষ্ঠা করে রেখেছি, তাতে করে গরমের দেশের মানুষের বুদ্ধিমত্তা নিয়ে প্রশ্ন ওঠাটা অস্বাভাবিক কিছু নয়। যেমন, একটা নিয়ম রয়েছে সকাল ১০টায় অফিস শুরু করা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.