নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অমরত্বের প্রত্যাশাহীন এই শহরে থেকে যাক কিছু খুচরো কথা...

পদ্মপুকুর

একজন শভেনিস্ট ও স্মৃতিকাতর মানুষ

পদ্মপুকুর › বিস্তারিত পোস্টঃ

নোকিয়া ৩৩১০

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৩:০২



সম্ভবত নিরানব্বুই এর মাঝামাঝি সময় ছিল সেটা। মাত্রই মুহসীন হলে উঠেছি। এক সকালে হঠাৎ দেখি হলের বড় ভাইয়েরা, মানে ছাত্রনেতাদের ভেতরে এক ধরনের দৌঁড়াদৌঁড়ি শুরু হয়েছে। একটা উত্তেজনা উত্তেজনা ভাব। পরে শুনলাম, গ্রামীন ফোন কি এক ‘সিম’ ছেড়েছে বাজারে, সেটা পাওয়ার জন্যই এই হুলুস্থুল ব্যস্ততা।

তখন পর্যন্ত সিম, প্রিপেইড-পোস্টপেইড, এইগুলো কিছুই বুঝি না; মোবাইল ফোনের সাথেই পরিচয়টাই ছিল সিনেমার মাধ্যমে। এরকম সময়ে গ্রামীন ফোনের এই ‘প্রিপেইড সিম’ মোবাইল ফোনকে মোটামুটি সহজলভ্য পর্যায়ে নিয়ে আসে, যদিও তার জন্য যে পরিমাণ টাকা দরকার, সেটা বিশ্ববিদ্যালয়ের হলে থাকা একজন সাধারণ ছাত্রের কাছে থাকার কথা না। কিন্তু ছাত্রনেতারা যেহেতু সাধারণের পর্যায়ে পড়ে না, তাই বাজারে আসার প্রথম দিনই একটা প্রিপেইড সিমের দখল পেতে তাদের দৌঁড় ঝাঁপ ছিল দেখার মত।

সন্ধ্যার দিকে, আমার ইয়ারমেট এবং খুবই কাছের বন্ধু বিপ্লবের (যে সেই প্রথম বর্ষেই রাজনীতিতে জড়িয়ে গিয়েছিল এবং পরবর্তীকালে ছাত্রলীগের সহসভাপতি হয়েছিল) রুমে গিয়ে দেখি, বিপ্লবও একটা প্রিপেইড সিমসহ মোবাইল ফোনের মালিক হয়েছে। সেই প্রথম এত কাছ থেকে মোবাইল ফোন দেখা এবং হাতে নেওয়ার সুযোগ হল। ওর ফোনসেটটা ছিল বোশ (BOSCH) ব্র্যান্ডের। সেট হিসেবে সেটা খুব একটা দামী এবং উন্নতমানের না হলেও ওই সময় বিপ্লবের ফোনটা আমাদের কাছে ছিল একটা ‘মহার্ঘ বস্তু’ বিশেষ। যার বদৌলতে বিপ্লবের অবস্থান কয়েক ধাপ উপরে উঠে গিয়েছিল।

বিপ্লবের ফোন ব্যবহার করার সুযোগ থাকলেও আমার কোন ক্ষেত্র ছিল না। মানে বলতে চাচ্ছি, মোবাইল ফোনে কল করব এমন পরিচিত ও প্রয়োজনীয় লোকই ছিলনা তখন। প্রয়োজনীয় কোথাও ফোন করতে গেলে হলের কয়েন বক্স বা কার্ড ফোন দিয়েই চলত, সবখানে তখনও টিএন্ডটি’র ল্যান্ডফোন এর রাজত্ব। আর যশোরে বা ঢাকার বাইরে ফোন করতে গেলে আমরা যেতাম আজিমপুর বা মৈত্রী হলের গেটের পাশের বিভিন্ন ফোন সেন্টারে, যেখান থেকে আমরা ২০ টাকায় ৫ মিনিট কথা বলতে পারতাম।

এরও বছর দেড়েক পর তিথি আমাদের বন্ধুবলয়ে প্রথম ফোন কেনে। বলাবাহুল্য, সেটাও গ্রামীন ফোনের এই প্রিপেইড সার্ভিসই। ওর সেটটা ছিল সিমেন্স সি-৩৫। ভাগ্যক্রমে এই ফোনটা মাঝে মাঝে আমার কাছেও থাকত। সে এক অন্যরকম অনুভূতি।

তারপর আস্তে আস্তে আরো অনেকেই ফোন কিনলো। রিন্টু, জুঁথি আর তানিয়া কিনলো সিটিসেল এর রিম এম্বেডেড সেট, আবু সাইদ কিনলো প্যানাসনিক, বিপ্লব সেট চেইঞ্জ করে ফিলিপস ডিগা নিলো, তিথিও নতুন আরেকটা সেট নিলো সনি-এরিকসন এর। আরো অনেকেই অনেকরকম সেট কিনলো। কিন্তু তখনও আমার নিজের ফোন হয়নি। প্রবল সাধ থাকলেও সাধ্য ছিলনা।

দু’হাজার এক এর মাঝামাঝি সময়ে আমি একটা অ্যাড ফার্মে পার্টটাইমার হিসেবে কাজ শুরু করি। ওখানে প্রায় সবার হাতেই মোবাইল ফোন। নোকিয়া, স্যামসাং, সাজেম, সিমেন্স, সনি, বিভিন্ন রকমের সেট। এত এত ফোনসেট চারদিকে, কিন্তু আমার কেন যেন নোকিয়ার প্রতি একটা আলাদা মুগ্ধতা ছিল।

অ্যাড ফার্মে ছয় মাস পার হয়ে গেলে একদিন সিওও (চিফ অপারেশন অফিসার) তানভীর ভাই বললেন, তোমাকেও ফোন দেওয়া হবে, কি নিতে চাও? আমার মুখ থেকে বেরিয়ে গেল, ‘নোকিয়া’। তানভীর ভাই বললেন, আরে আমি বলেছি কোন সার্ভিস নিতে চাও? আমি ফিউজ হয়ে গিয়ে বললাম, গ্রামীন। অবশেষে আমার একটা ফোন হলো। নোকিয়া ৩৩১০। তখনকার দিনের বস সেট। দু’হাজার সালে লঞ্চ করা এই সেটটি তখন চলন্ত ইতিহাস।

সে সময় চলতি পথে, মিটিংয়ে, ক্লাসে বা অন্য কোনখানে, ফোনসেট; তা যে পদেরই হোক না কেন, তা পকেটে না রেখে হাতে রাখতে হবে এবং বিকট শব্দে রিংটোন বাজবে, এই নিয়মই বলবৎ ছিল। আমিও এর ব্যতয় করিনি। ফলাফলটাও নগদে পেলাম। কয়েক মাস পরের ঘটনা, কলাবাগান থেকে এক সন্ধ্যায় রিকশা করে হাতিরপুল-পরিবাগ হয়ে মগবাজার যাচ্ছি, পরিবাগের কোণায় মসজিদটা পার হয়ে ছিনতাইকারী আমাকে ঠেকিয়ে আমার সাধের ফোনটা নিয়ে গেল... ...

পরবর্তী সেট নোকিয়া ৩৩১৫ কেনার আগ পর্যন্ত অল্প কয়েকদিন অফিসের একটা স্পেয়ার ফোনসেট সাজেম এবং এই গত ডিসেম্বরে জীবনের প্রথম স্মার্টফোন স্যামসাং গ্যালাক্সি এস সেভেন নেয়ার আগ পর্যন্ত বিভিন্ন মডেলের নোকিয়াই আমার ফোন ছিল।

এত কথা মনে পড়ল প্রথম আলোর এক নিউজ দেখে। ফেরত আসছে নোকিয়া। আনন্দবাজার লিখেছে ‘মেদ ঝরিয়ে নস্টালজিয়া নিযে ফিরল ৩৩১০’। আসলেই তাই, নোকিয়া শুধু ফোন নয়, একটা নস্টালজিয়া। এন্ড্রয়েড অপারেটিং সিস্টেমের স্মার্টফোনও আনছে নোকিয়া। আহ, আর কিছুদিন আগে আসলে এই স্যামসাং কেনা লাগতো না।

মন্তব্য ২৭ টি রেটিং +২/-০

মন্তব্য (২৭) মন্তব্য লিখুন

১| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৩:১৪

রক বেনন বলেছেন: আমার নিজের ও ব্যবহার করা প্রথম সেট ছিল নকিয়া ৩৩১০। এক পিচ্ছি সেটটি দোতালা থেকে ফেলে দিয়েছিল। সেট এর কেসিং ভেঙ্গে যাওয়া ছাড়া আর বিন্দুমাত্র ক্ষতি হয়নি। :D :D :D

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৪:০৪

পদ্মপুকুর বলেছেন: আমারটাও অনেকবারই পড়েছে। ট্রান্সপারেন্ট একটা প্লাস্টিকের কাভার লাগিয়ে রাখতাম অবশ্য সব সময়। ওহ, ওই প্লাস্টিকের কাভারটাও একটা এপিক...

২| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৩:২১

নয়ন বিন বাহার বলেছেন: সত্যিই অনেক স্মৃতি মনে করিয়ে দিলেন ভাই।...........
নস্টালজিক......................

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৪:০৮

পদ্মপুকুর বলেছেন: হ্যারে ভাই, স্মৃতিকাতরতাই জীবন

৩| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৩:৩৩

মোস্তফা সোহেল বলেছেন: নকিয়ার সাথে সবারই কমবেশি স্মৃতি জড়িয়ে আছে। আমি প্রথম নকিয়া ১৬০০ মডেল চালাই । পরে নকিয়ার ৩২৩০ চালিয়েছি। কি সব দিন গেছে । নকিয়া আবার আসচে বাজারে জেনে ভালই লাগে । এখন আমি স্মার্ট ফোন ব্যাবহার করি না । নকিয়া আসলে ভাবছি একটি নকিয়াই কিনব।

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৪:০৬

পদ্মপুকুর বলেছেন: আমিও আপনার মতই ভাবছি। আবার নোকিয়া কিনব

ওই যে একটা কথা আছে না, প্রেম করলে পরকিয়া আর ফোন কিনলে নোকিয়া... :)

৪| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৩:৪৪

মোহাম্মদ শফিউল্লাহ বলেছেন: ইন্টারনেট আসক্তি থেকে মুক্তি পেতে এই ফোন গুলো উপকারি।

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৪:০৭

পদ্মপুকুর বলেছেন: ভালো বলেছেন। তবে এই যে ওই সেটে ফেরত যাওয়ার আকাঙ্খা, ওটাও একটা আসক্তি, কি বলেন

৫| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৩:৪৮

সামিউল ইসলাম বাবু বলেছেন: অনেক উপভোগ করলাম, গল্পোটা।

সুন্দর +

অামার প্রথম সেট ছিলো সিটিসেল

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৪:০৭

পদ্মপুকুর বলেছেন: এবার আপনার গল্পটাও লিখে ফেলুন না

৬| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৪:৪০

আখেনাটেন বলেছেন: নোকিয়ার সেটগুলো এর পরের বছরগুলোতে মানুষের জীবনাচারণের সাথে মিশে গিয়েছিল। হঠাৎ করে হারিয়ে গিয়ে আবার ফিরে আসাতে নোকিয়া প্রেমিদের জন্য সুখবরই বটে।

০১ লা মার্চ, ২০১৭ সকাল ১০:১৬

পদ্মপুকুর বলেছেন: ঠিকই বলেছেন। জীবনাচারণের সাথে মিশে গিয়েছিল বলেই আজ এই সেটটা এক নস্টালজিয়া

৭| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৫:৪৫

সানজিদা আয়েশা শিফা বলেছেন: প্রথমদিককার এই ফোন আমাদের বাসায়ও একটা এসেছিল, সেটা নিয়ে আমাদের সে কি কৌতূহল !
আহ স্মৃতির সে ঝাপিরা ।

লেখককে ধন্যবাদ সুন্দর পোস্টের জন্য ।

০১ লা মার্চ, ২০১৭ সকাল ১০:১৭

পদ্মপুকুর বলেছেন: ওই সময়কার অধিকাংশেরই মোবাইল এক্সপিরিয়েন্স শুরু হয়েছিল নোকিয়া দিয়ে। আপনাকেও ধন্যবাদ

৮| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:২৮

রুরু বলেছেন: দীর্ঘ ৫ বছর আমি নোকিয়া ২৭০০ ফোন ব্যবহার করেছি।
এখন মনে হলে অবাক লাগে কত ভালোবাসতাম সেই ফোন সেটটাকে।

৯| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৮:০৪

এস,এম,মনিরুজ্জামান মিন্টু বলেছেন: নকিয়া ১১০০ মডেল দিয়ে আমি শুরু করেছিলাম।

১০| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৮:০৬

গেম চেঞ্জার বলেছেন: ব্যাক্তিগত মোবাইল আমারও ছিল ৩৩১০। :P

০১ লা মার্চ, ২০১৭ সকাল ১০:১৯

পদ্মপুকুর বলেছেন: আসেন ভাই, ৩৩১০ ব্যবহারকারী অ্যালামনাই অ্যাসোসিয়েশন করি :-B

১১| ০১ লা মার্চ, ২০১৭ দুপুর ১২:৪৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আমারও প্রথম সেট নকিয়া ৩৩১০, তবে দেশের বাইরে । তবে আপনার তথ্যে একটু দ্বিমত জানাতে চাই। তা হলো, বাংলাদেশে আমার মনে হয় বাংলালিংক এসে মোবাইল সেট আর প্রিপেইডে বিপ্লব ঘটিয়েছে...৩৩১০ ছিল তখনকার বড় বড় কর্মকর্তাদের সেট।

০১ লা মার্চ, ২০১৭ দুপুর ২:০৯

পদ্মপুকুর বলেছেন: আসেন তালগাছটা দুইজনেই ভাগ করে নিই।

আমি বলেছি, গ্রামীনের প্রিপেইড সিম মোবাইল ফোনকে মোটামুটিভাবে হাতের নাগালে নিয়ে আসে, এই তথ্য ঠিক আছে। গ্রামীনের প্রিপেইডের আগে ফোন শুধু সিনেমা আর বড় লোকদের হাতে থাকতো।

আপনি বলেছেন, বাংলালিংক এসে মোবাইল সেট আর প্রিপেইডে বিপ্লব ঘটিয়েছে... এই তথ্যও বিলকুল ঠিক। বাংলালিংকের সিমের সাথে সেই মোটোরোলা সেট তখন ছাত্র-জনতার হাতে হাতে...

ভাল থাকবেন, শুভ ব্লগিং

১২| ০১ লা মার্চ, ২০১৭ দুপুর ২:২৩

রিফাত হোসেন বলেছেন: নোকিয়া ৩৩১০ পুরনো জনপ্রিয়তাকে পুজিঁ করে রিব্রেন্ড ছাড়া কিছুই নয়। পুরনোর সাথে অসম্ভব অমিল নিয়েই নতুন মডেল তবে পুরনো নামে! যথেষ্ট হাস্যকর তবে নোকিয়া ফ্যানদের চোখ ছাড়া।

আমিও নোকিয়ার ফ্যান ছিলাম, একটা সময় স্যামসাং এরপর Huawei.
সিম্বিয়ান থেকে এন্ড্রয়েড দুনিয়ায়। কিন্তু এ্যাপল স্পর্শ করতে পারে নাই। :)
আর এন্ড্রয়েড ওএস এর ফোন অলরেডি আছে নোকিয়ার। মানে ওসকে তারা মোডিফাই করে ছেড়েছে। মডেলটার নাম মনে নাই।
যেমন মোবাইল উবুন্টু,ফায়ারফক্স,অক্সিজেন এগুলি মোডাইফাইড এন্ড্রয়েড ও এস।

তবে আপনি আর আমি যে আশা করেছিলাম এর durability নিয়ে, সেটা এই নতুন তথাকথিত ২০১৭ ৩৩১০মোবাইলে নেই।
পুরনো ৩৩১০ বস বলতে বাধ্য হচ্ছি।
যদি টক টাইম বলুন ২০১৭ কথিত৩৩১০ ভার্সন অনেক অনেক ভাল প্রায় ২.৫গুন।

আর বাকি পাথর্ক্য তো ভাল করেই জানেন, সেগুলি নিয়ে আলোচনা করলাম না। সেগুলো বর্তমান ধাচের তুলনায় ম্লান।
ডুয়েল সিম থাকলে একটা বিগ প্লাস পয়েন্ট হত, ব্যবসায়ী বা করপোরেট কাজের কাজীদের।

যদিও এখনও হুয়ায়ের সাথে সাথে ১টা নোকিয়া এখনও নিয়ে ঘুরতাম। সাম্প্রতিক হুয়ায়ে নতুন মডেল এর ডুয়েল সিম নেবার পর থেকে বিদায় জানিয়ে দিলাম।
খবর সহজের পড়ার যে সুবিধা পাব ৩জি/৪জি এনেবল্ড মুঠোফুনে সেটা কোনকালেই ৩৩১০ বা তার সময়কার কেউ দিতে পারবে না।
বাটনে টিপতে টিপতে আঙুলের অবস্থা খারাপ হয়ে যায়। সেটাও আমাকে স্মার্টফোনে ঝুকঁতে বাধ্য করেছে।


নোকিয়া আশা করি ভাল উদ্ভাবনের দিকে নজর দিব যদিও তারা ফলোও করে স্নেইক গেইম নিয়ে লাফালাফিতে ব্যস্ত এই জন্যই তাদের এই অবস্থা।

০১ লা মার্চ, ২০১৭ দুপুর ২:৪৭

পদ্মপুকুর বলেছেন: বাপ্রে!!!
এই অগুরুত্বপূর্ণ লেখায় এতবড় কমেন্ট পেয়ে আক্কেলগুড়ুম হয়ে গেছে। আপনি যেমন টেক-স্ট্যাট দিয়ে তুলনামূলক আলোচনা করেছেন, ওদিকে আমার জ্ঞান কম, আমি তাই সেদিকে যাইনি। আমি শুধু নোকিয়া-নস্টালজিয়া বলেছি।
ধন্যবাদ আপনাকে। ভালো থাকবেন।

আরেকটা কথা, ব্লগের শুরুর দিকে একজন রিফাত হাসান ছিলেন বোধহয়, খুব ভালো লিখতেন। এখন আর দেখি না। জানেন কিছু?

১৩| ০১ লা মার্চ, ২০১৭ বিকাল ৪:৪১

ভবঘুরে যাত্রি বলেছেন: আমার প্রথম মোবাইল ছিলো ৩৩১০। প্রথম মোবাইল এবং প্রথম বাবা অফিসে যাওয়ার পরে উনাকে ফোন করার যে আনন্দ তা এই মোবাইলটা আমার সমান ভাগিদার। খুব ভালোলেগেছে। ++

১৪| ০২ রা মার্চ, ২০১৭ রাত ৩:০২

কালীদাস বলেছেন: ৩৩১০ সেটটার একটা আলাদা ভাব ছিল। দামীও ছিল বেশ। তবে সেটটা ভাল মার্কেট পেয়েছিল। গ্রামীন সিমেন্সের সি-৩৫ দিয়ে কি একটা অফার ছেড়েছিল যেটা ব্যাপক জনপ্রিয়তে পেয়েছিল মেইনলি দামের জন্যই- ৭টাকা/মিনিট, ৩০০ টাকা/২১ দিন থাকার পরেও। কতজনের কাছে শুনেছি রিকশার নিচে পড়েছে, জাস্ট হালকা দুইচারটা দাগ ছাড়া কিছুই হয়নি।

আমার কাছে নতুন সেটটা বেশি রঙচঙে মনে হয়েছে। তারপরও নোকিয়া আবার ফিরে আসলে খুশি হব। ব্যক্তিগতভাবে কেন জানি নোকিয়ার ভক্ত আমি। এখনও মায়া ছাড়তে পারিনি :|

০২ রা মার্চ, ২০১৭ সকাল ৯:৪৭

পদ্মপুকুর বলেছেন: কালীদাস বলেছেন: . .তারপরও নোকিয়া আবার ফিরে আসলে খুশি হব। ব্যক্তিগতভাবে কেন জানি নোকিয়ার ভক্ত আমি। এখনও মায়া ছাড়তে পারিনি :|

আমিও ছাড়তে পারিনি :P

১৫| ০৮ ই মার্চ, ২০১৭ রাত ১২:০৮

খায়রুল আহসান বলেছেন: বেশ সুন্দর ঝরঝরে লেখা। ভাল লাগলো। + +
আমারও ব্যবহৃত প্রথম সেটটি ছিল নোকিয়া ৩৩১০।

২৬ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৫:৫৮

পদ্মপুকুর বলেছেন: ধন্যবাদ স্যার

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.