নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অমরত্বের প্রত্যাশাহীন এই শহরে থেকে যাক কিছু খুচরো কথা...

পদ্মপুকুর

একজন শভেনিস্ট ও স্মৃতিকাতর মানুষ

পদ্মপুকুর › বিস্তারিত পোস্টঃ

মানসম্মত লেখা কেন প্রয়োজন

১৫ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৬:২৫


ব্লগে চাইলেই লেখা প্রকাশ করে দেয়া যায়। যখন যেমন ইচ্ছে। কর্তৃপক্ষের তরফে কোন দেখভাল নেই এখানে। দখিন দুয়ার খোলা এই সুযোগকে কাজে লাগিয়ে গত একযুগে ব্লগের ভার্চুয়াল জগৎ থেকে অসংখ্য লেখক, কবি বাস্তবের জগতে হাটতে শুরু করেছেন। ব্লগের একটা সাফল্যই বলতে হবে এটাকে। ছাঁপার আধিপত্যের আমলে এত সহজে লেখক পরিচিতি পাওয়া মোটামুটিভাবে অসম্ভব ছিল। বিভাগীয় সম্পাদকদের আনুকূল্য না পাওয়ায় অসংখ্য মেধাবী লেখককে সে সময় হারিয়ে যেতে হয়েছে।

কিন্তু লেখা প্রকাশের এই অবারিত সুযোগটাই অনেক ক্ষেত্রেই লেখককে হারিয়ে যেতে সাহায্য করছে। ঠিক এই যায়গাতেই মানসম্মত লেখা প্রয়োজন। যেহেতু ব্লগে আপনার লেখা কেউ সম্পাদনা করছে না, তাই আপনিই আপনার লেখার সম্পাদক। আপনার সম্পাদনাই আপনার সেরা লেখাকে বের করে আনবে। প্রশ্ন হলো, আপনি কি যথাযথ সম্পাদনা করছেন?

আমার উত্তর হলো, না।

আর এই 'না' এর কারণেই জনপ্রিয়তার তীব্র আকাঙ্খায় অপরিপক্ক, মানহীন লেখাগুলো ব্লগে চলে আসছে। ব্লগে নতুন হিসেবে লেখার মান ভালো না হতেই পারে, কোন সমস্যা না। প্রথম হিসেবে আপনাকে সবাই স্বাগত জানাবে। কিন্ত ক্রমাগতভাবে আসতে থাকলে এই লেখাগুলো দু'ধারি ফলার মত হয়ে যায়। এদিকও কাটে, ওদিকও কাটে। একদিকে যেমন ব্লগের মানকে নিম্নমূখী করে, অন্যদিকে প্রাথমিক জৌলুস হারিয়ে এই লেখক ক্রমেই অপাংক্তেয় হতে হতে হারিয়ে যায়। ওই পর্যায় আসার আগেই তাই লেখার স্ব-সম্পাদনা শুরু করুন।

ব্লগে ‘জনপ্রিয় ধারার লেখা’র চল আছে। সেখানেও ওই ‘লাইক, কমেন্ট’ পেয়ে জনপ্রিয়তার আকাঙ্খাই কাজ করে। কিন্তু এক সময় না এক সময় এই জনপ্রিয় ধারার শেষ হয়, দিনশেষে তখন আপনার ‘পাওয়া’ বলতে কিছুই থাকে না। এই না থাকাটা লেখকের মধ্যে যে অবসাদ সৃষ্টি করে, তার শেষ হয় ওই লেখকসত্তার মৃত্যুর মধ্য দিয়ে। এই যে আমরা প্রায়ই হাহাকার শুনি যে, ব্লগের জৌলুস আগের মত নেই, ভালো ভালো ব্লগাররা এখন আর নেই, তার পেছনে এই ‘জনপ্রিয়’ ধারার লেখা অনেকাংশেই দায়ী বলে আমার মনে হয়।

এখন, ভালো লেখা’র মানদণ্ড কি? সেটা কিন্তু একদমই আপেক্ষিক না। যেই লেখাটা আমার কাছে অসাধারণ সেটা আপনার কাছে পাতে না দেওয়ার মত হতেই পারে। সম্ভব। এর কারণ হলো জানা ও পড়ার সীমানা। আমার চেয়ে যদি আপনার পড়া-জানার সীমানা বিস্তৃত হয়, আপনার কাছে লেখার মানদণ্ডটা স্বভাবিকভাবেই আমার চেয়ে উন্নত হবে। আবার যখন আমি আপনার সীমানা ছুঁয়ে ফেলব, তখন এই সময়ে যেটা আমার কাছে ভালো লেখা মনে হচ্ছে, সেটা খুবই দুর্বল ও অপরিণত লেখা মনে হবে।

খুব সহজ একটা উদাহরণ দিই, ক্লাস ফাইভ থেকে ক্লাস টেন পর্যন্ত প্রায় প্রতিটা ছেলে মেয়েই ‘তিন গোয়েন্দা’তে মজে থাকে। কিন্তু পরবর্তীতে সেই একই ছেলে বা মেয়ে যখন মাসুদ রানা ধরছে, তখন তার কাছে তিন গোয়েন্দা পানসে হয়ে যাচ্ছে। আবার তিন গোয়েন্দার ওই বয়সেই অনেক ছেলে মেয়ে শুধু মাসুদ রানা নয়, ওয়েস্টার্ন, বা ধরে নিলাম আরো কঠিন কিছু পড়ে থাকে। যে এগুলো পড়ে, বয়স কম হলেও সে আসলে তার সমসাময়িকদের চেয়ে জানা ও পড়ায় এগিয়ে গিয়েছে, ফলে তার রুচিও উন্নততর হয়েছে।

খেয়াল করে দেখবেন, আপনার অনেক লেখাই পরবর্তীতে আপনি নিজেই ডিলিট করে দিয়েছেন। এর কারণ আপনার লেখার বোধ উন্নত হয়েছে, হাত আরো শানিত হয়েছে।

তবে আপনি যাই লিখুন না কেন, কৌতুক লিখুন বা রাজনৈতিক ক্যাচাল পোস্ট অথবা সাহিত্য, সেটা যখন মান উর্ত্তীর্ণ হবে, তখনই সেটা সময়ের পাতায় স্থায়ী হবে। তা সেই পোস্টে কেউ কমেন্ট দিক বা না দিক। কেউ সেটা প্রিয় লেখার তালিকায় রাখুক বা না রাখুক, কিচ্ছু যায় আসে না।


বর্তমান অস্থির সময়ে ভালো লেখার সবচেয়ে বড় প্রতিবন্ধকতা হলো ফেসবুক। দাত কেলিয়ে একটা ছবির সাথে ‘গুড মর্নিং এভরি ওয়ান’ লেখার সাথে সাথেই শ’ দু’য়েক লাইক আর আশিটা কমেন্ট চলে আসে, যার মধ্যে পঞ্চান্নটা হলো ‘নাইস’। এই ‘লাইক আর নাইসে’র স্রোতে পড়ে পড়া এবং লেখা, দুটোই অনন্ত নক্ষত্রবিথীতে পাড়ি জমিয়েছে। বাধ্য হয়ে একই পথ ধরেছে সৃষ্টিশীলতাও। তার বিপরীতে এসেছে ‘হাই ভন্দরা, ক্যামন লাগছে আমাকে’র দাপট। এই দাপটের কাছে হেরে গিয়ে আমরা যারা কিছুটা ব্যতিক্রমী, যারা ব্লগে লিখি টিখি, তারাও দ্রুত জনপ্রিয় হওয়ার দৌড়ে শামিল হয়ে গেছি।

নিজের স্থায়ীত্বের জন্যে, নিজের মনের খোরাক নিশ্চিত করতেই এই দৌড় বন্ধ করুন। অতীতে অনেক বড় বড় নাম এই দৌড়ে বিপুল বিক্রমে প্রথম হয়েও এখন অকালে অবসর নিয়ে তামাক টেনে দিন গুজরান করছেন। সে মহামারী থেকে বাচতেই ভালো লেখা, মানসম্মত লেখা প্রয়োজন।

তার চেয়ে বড় কথা, একটা ভালো লেখা আপনার মনে যে আনন্দ দেবে, তার কাছে লাইক, কমেন্ট নিতান্তই নস্যি।

মন্তব্য ৭২ টি রেটিং +১৩/-০

মন্তব্য (৭২) মন্তব্য লিখুন

১| ১৫ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৬:৩১

ব্লগার_প্রান্ত বলেছেন: ব্লগার ভাইয়েরা আমার গল্পটি পড়ে মতামত দিন
Click

১৫ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:৪৭

পদ্মপুকুর বলেছেন: আপনার লেখাটি পড়ে এসেছি। লেখায় লেখায় তো ভালো লেখা সৃষ্টি হয়। কয়জনই বা নজরুল রবীন্দ্রনাথের প্রতিভা নিয়ে আসে বলুন, তবে কালীদাসের অধ্যবসায়ও নিশ্চয় মানুষকে অনেকদুর এগিয়ে নেয়, শিখতে সাহায্য করে।

ভালো থাকবেন।

২| ১৫ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৬:৩২

ব্লগার_প্রান্ত বলেছেন: maxim ex nihilo nihil fit
Nothing comes from nothing

১৫ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:৪৮

পদ্মপুকুর বলেছেন: দর্শনের ছাত্র নাকি?

৩| ১৫ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৬:৩৬

চাঁদগাজী বলেছেন:


ব্লগিং টেকনোলোজী লেখকদের সীমাহীন সুযোগ করে দিয়েছেন নিজেদের লেখা নিয়ে পরীক্ষা নিরীক্ষা করার জন্য; লেখার মান ক্রমেই ভালো দিকে যেতে হবে, না হয়, মাঝ পথে হারিয়ে যাবার সম্ভাবনা আছে!

১৫ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:৫৩

পদ্মপুকুর বলেছেন: সেটাই হয় চাঁদগাজী স্যার। মানক্রমোন্নতিপত্র উর্দ্ধমূখী না হলে হারিয়েই যায় সবাই। তবে আশ্চর্যের বিষয় হলো, যারা খুব ভালো লেখে, কিভাবে কিভাবে যেন তারাও এই ব্লগ থেকে হারিয়ে যায়... এর কারণ কি কে জানে। টিকে থাকি শুধু আমি, আর আমার মত মিডিওকাররা।

৪| ১৫ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৬:৩৮

আবু আফিয়া বলেছেন: পুরোটাই পড়েছি, আপনি যথার্থই বলেছেন, আমাদের সবাইকে মান সম্মত লেখা লিখতে হবে, আমরা যারা নতুন আমরা কেবল চেষ্টা করছি, আমরা আশা করি আপনারা আমাদেরকে উৎসাহ দিবেন। ধন্যবাদ

১৫ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:৫৫

পদ্মপুকুর বলেছেন: অবশ্যই উৎসাহ দেওয়া উচিৎ। সেটা সবাই করেও। কিন্তু ওই যে বলেছি- নতুনের আবরণ ঝরে গেলে তখন লেখার মেরিট বিচার শুরু হয়। লেখার চেষ্টাটাইতো ভালো লেখার দিকে নিয়ে যায়। কিন্তু অনেকেই এখন লেখার চেষ্টাটাই করে না, স্রেফ যা টাইপ করে, সেটাই পোস্ট দিয়ে দেয়, এটাই ক্ষতিকর।

৫| ১৫ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:১৫

নিলাদ্রী বলেছেন: অবশ্যই ব্লগ একটা বড় প্লাটফর্ম আমাদের মতন নতুনদের জন্য,তাই এখানে নিজ লেখার সম্পাদক যেহেতু নিজেই তাই আপনারা যারা অভিজ্ঞ লেখক আপনাদের একটা দায় কিন্তু আছেই,লেখা পড়ে ভালো মন্দ বিশ্লেষণ করে বুঝিয়ে দেয়া তাহলেই তো ভুল বা দুর্বল দিক গুলো বুঝতে পারবো।ভয় দিলে তো মনে লেখার উপাত্ত আর খুঁজে পাবো না।ধন্যবাদ

১৫ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:৫৯

পদ্মপুকুর বলেছেন: চিত্ত যেথা ভয়শূণ্য, উচ্চ সেথা শির....
ভয় দিচ্ছি না ভাইটু, এটা নিজের অভিজ্ঞতার কথা বলতে পারেন। দশ বছরে অনেককেই দেখলাম ধুমকেতুর মত আসলো, লম্বা পুচ্ছ নিয়ে একসময় হারিয়েও গেল। আমি ওদেরকে মিস করি।
এ জন্যই এই লেখা। তাছাড়া ফেসবুকের উপর আমার খুব রাগ! প্রতিভা ধ্বংস করার উস্তাদ জিনিস।

৬| ১৫ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:১৯

রূপক বিধৌত সাধু বলেছেন: গাইতে গাইতে গায়েন, বাজাতে বাজাতে বায়েন- এ প্রবাদটা বোধহয় ব্লগিং এ অনুসরণ করা হয়। এর অবশ্য ভালো দিক আছে; নিজেদের শুদ্ধ করে নেওয়া যায়।

১৫ ই এপ্রিল, ২০১৮ রাত ৮:০২

পদ্মপুকুর বলেছেন: ঠিক বলেছেন, গাইতে গাইতে যারা গায়েন, তারাই এখানকার সর্বেসর্বা। আর যারা জীবনানন্দ ছিল, তারা ভেগে গেছে অনেক আগেই। তারা বুঝতে পেরে গিয়েছিল যে এই প্লাটফর্ম তাদের স্ট্যান্ডার্ডের অনেক নিচে... :-P

৭| ১৫ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:২৭

আকতার আর হোসাইন বলেছেন: দুইবার পড়লাম আপনার লেখাটা। এই লেখাটা আমাদের মতো তরুণ ও নবাগত সব লেখদের জন্যে উপকারে আসবে বলে আমি মনে করি।

২৬ শে জুন, ২০১৮ সকাল ১০:২২

পদ্মপুকুর বলেছেন: ভাই, আমার ব্লগজীবন ১০ বছর ১ মাস আর আপনার ব্লগজীবন মাস ৩ সপ্তাহ... ভালো লাগছে যে আমি কত সিনিয়র হয়ে গেছি এখানে।... =p~

যাকগে, যদি লেখাটা আপনার উপকারে আসে, তাহলেই সার্থকতা। ভালো থাকবেন আর অবশ্যই লিখবেন।

৮| ১৫ ই এপ্রিল, ২০১৮ রাত ৮:১০

তারেক ফাহিম বলেছেন: লেখার সুযোগ যখন দিয়েছে, মানসম্মত লেখারও সুযোগ আসবে, হয়ত সেটা আপনাদের প্রেরণায়।
এই ধরনের পোষ্ট আসতে থাকলে নতুনদের প্রেরণা কমবে, আমি কিন্তু লিখার উদ্দেশ্যে ব্লগিং করি না, জানার জন্য আসা।
ভুল কিছু শিখাবে না আশাকরি সামুজি।

১৫ ই এপ্রিল, ২০১৮ রাত ৮:২০

পদ্মপুকুর বলেছেন: ভূল বুঝলেন, বরং ভালো লেখার প্রেরণা বাড়বে।
আমি যেটা বলতে চেয়েছি তা হলো, ব্লগে একটা প্রবণতা আছে যে যেনতেনভাবে একটা লেখা দাড়া করিয়েই পোস্ট দিয়ে দেওয়া। বিশেষ করে 'জনপ্রিয় ধারা'র পোস্ট।
এ রকম পোস্ট দিয়ে সাময়িকভাবে হৈচৈ বাধানো যায়, কিন্তু আখেরে ওগুলো যেমন টিকে থাকে না, ওই লেখকও হারিয়ে যায়। তার বিপরীতে ভালো একটা লেখা আপনার একদিকে যেমন মানসিক চাহিদা পুরণ করবে, অন্যদিকে আরো লেখার অনুপ্রেরণা দেবে, এটাই বলতে চেয়েছি।

ভালো থাকবেন, শুভ ব্লগিং।

৯| ১৫ ই এপ্রিল, ২০১৮ রাত ৮:১৪

শাহারিয়ার ইমন বলেছেন: একদম কাজের কথা বলেছেন #পদ্ম_পুকুর

১৫ ই এপ্রিল, ২০১৮ রাত ৮:৫৮

পদ্মপুকুর বলেছেন: বলতে চেয়েছি কাজের কথা, হয়েছে কিনা জানি না। ওপরেই তো একজন প্রতিবাদ জানিয়ে গেলেন।

ধন্যবাদ, ভালো থাকবেন।

১০| ১৫ ই এপ্রিল, ২০১৮ রাত ৮:২১

ব্লগার_প্রান্ত বলেছেন: নাহ্ google.

১৫ ই এপ্রিল, ২০১৮ রাত ৯:১১

পদ্মপুকুর বলেছেন: গুগল তো বড় মাস্টার!!!

১১| ১৫ ই এপ্রিল, ২০১৮ রাত ৮:৩৬

কাছের-মানুষ বলেছেন: খাটি কথা লিখেছেন। আপনার লেখা পড়তে আমার ভাল লাগল এবং যেই মেসেজ লেখায় দিয়েছেন সেটা খুবই গুরুত্বপূর্ণ।
লেখার মান বৃদ্ধিতে সচেতন না হলে এক সময় হারিয়ে যেতে হয়, তবে অনেকে ভাল লিখেও হারিয়ে যায়! আমার মনে পারিবারিক, ব্যাক্তিগত জীবন নিয়ে ব্যাস্ত হয়েও অনেকে হারিয়ে যায়, তাছাড়া ফেবুতে লাইক, কমেন্টের নেশায়ও অনেকে ব্লগ ছেড়ে ফেবুতে পাকাপাকি আবাশ গড়ে।

ধন্যবাদ সুন্দর এই লেখাটার জন্য।

১৫ ই এপ্রিল, ২০১৮ রাত ৯:১৭

পদ্মপুকুর বলেছেন: ধন্যবাদ আপনাকেও।

একজন ব্লগার হিসেবে অন্য ব্লগারদের হারিয়ে যাওয়া দেখতে ভালো লাগে না। এ জন্যই লিখেছি এ রকম।
সবাই থাকুক নিজের নিজের স্বকীয়তা নিয়ে। শক্ত অবস্থান নিয়ে। এটাই চাই।

আর ফেসবুক অনেকটা অক্সিজেনের মত, নিজে পোড়ে না, কিন্তু অন্যকে পুড়তে সাহায্য করে। এই প্রজন্মের সৃষ্টিশীলতা, সু অভ্যাস, সব ধ্বংস করে দিচ্ছে।

১২| ১৫ ই এপ্রিল, ২০১৮ রাত ৮:৩৯

খায়রুল আহসান বলেছেন: খুব ভাল লিখেছেন প্রসঙ্গটা নিয়ে। ধন্যবাদ ও অভিনন্দন!
এ ব্লগে আমার বিচরণ গত দুই বছর সাত মাস ধরে। নতুন, তবে একেবারে আনকোরা নতুন নয়। ইতোমধ্যে আমি এখানে বেশ কিছু সুলেখকের সাথে পরিচিত হয়েছি, ভাল কিছু কবির কবিতাও পড়ি মাঝে মাঝে। আবার লক্ষ্য করেছি, অনেকেই বুকের মাঝে লুকোনো কিছু কথা, কিছু অনুভূতি, কিছু হাহাকার ব্যক্ত করার অভিপ্রায়ে এখানে লিখে থাকেন। তাদের রচনাশৈলী ততটা উন্নত মানের না হলেও তাদের লেখাগুলো আমি সহানুভূতি নিয়েই পড়ি, মন্তব্যও করি, কারণ তারা চায়, তাদের অব্যক্ত অনুভূতির কথা কেউ শুনুক। লেখায় খুব দৃষ্টিকটু রকমের অসঙ্গতি বা বানান ভুল চোখে না পড়লে আমি সাধারণতঃ তা উল্লেখ করি না। উল্লেখ করার পর কেউ যথাযথ সম্পাদনা করে নিলে খুশী হয়ে তাকে ধন্যবাদ দেই, না করলে তার উপর মনে মনে বিরক্ত হই।

আমি অনেক সময় অনেকেরই প্রথম দিকের লেখা পোস্টগুলোতে যাই। আমার এ স্বভাবের কারণে আমি অনেক উন্নত মানের পোস্ট পড়তে পেরেছি। এ পড়া থেকে আমার মনে হয়েছে, ২০১০-১২ সালের এই সময় ব্রাকেটের মধ্যে সামু ব্লগের লেখার মান এখনকার চেয়ে অনেকটাই উন্নত ছিল। আপনি ঠিকই বলেছেন, ব্লগ থেকে অনেক সুলেখক এবং সুপরিচিত লেখক হারিয়ে গেছেন; কেউ কেউ লগ ইন জটিলতার কারণে, কেউ ছাড়শব্দ হারিয়ে আবার কেউ বা হয়তো নিছক ইচ্ছাকৃতভাবেই, এখানের মিথষ্ক্রিয়া তাদের আর পছন্দ হয়না বলে। যেটাই হোক, সব কথার শেষ কথা হলো আপনারই কথা- ব্লগে মানসম্মত লেখা আসাটা খুবই প্রয়োজন। মানহীন লেখাও আসতে থাকুক, মানের ক্রমোন্নতি হতে থাকুক, সেই সাথে প্রতিদিন অন্ততঃ কিছু কিছু করে মানসম্মত লেখা আসুক, যেগুলো আপন গুণে নির্বাচিত পাতায় যাবে।
ভাল এই পোস্টে ভাল লাগা + + রেখে গেলাম।

১৫ ই এপ্রিল, ২০১৮ রাত ৯:৪৮

পদ্মপুকুর বলেছেন: ধন্যবাদ স্যার। বেশ ভেবে চিন্তে লম্বা মন্তব্য করেছেন।
সারাফত রাজ তাঁর একটা লেখায় আমার এক মন্তব্যের প্রতিমন্তব্যে বলেছিলেন- মন্তব্যের জবাব মানে শুধু এই না যে ধন্যবাদ, ভালো থাকবেন, শুভকামনা জানবেন নিরন্তর। হ্যা এগুলো জবাবের গুরুত্ত্বপূর্ণ অংশ। তবে কিছু কিছু মন্তব্যের এতোটা গভীরতা থাকে যে তার জবাবে আরো অনেক কিছু বলার থাকে।

আমিও সেই কথাটাই বলছি আপনার মন্তব্যে। আসলে একটা লম্বা সময় আমি কাটিয়েছি এই ব্লগে। আপনি যেমন বলছেন ২০১০-২০১২ সময়কালে এখনকার চেয়ে লেখার মান উন্নত ছিল, আমি বলব, তার চেয়ে উন্নত ছিল ২০০৬-২০০৯। তাহলে কি দাড়ালো? ক্রমেই ব্লগের মান ক্রমেই নিম্নমূখী।

আবার ওই সময়টাতে যে সব লেখকরা এর সাথে ছিলেন, তাদের লেখা এতটাই ভালো হতো যে আপনি পড়তে বসলে শুধু পড়বেনই। এমন না যে সে সময়ের ব্লগার সবাই বাস্তবে বিখ্যাত লেখক ছিলেন, বরং সামুতেই হয়তো জীবনের প্রথম সৃষ্টিশীল লাইনটা লিখেছেন এমন অসংখ্য ব্লগার অত্যন্ত ভালো ভালো লেখা দিয়েছেন। হ্যা আমার মত দুর্বল আর অলেখকও ছিল।
তবুও তখন ভালো লেখা আসার একটা বড় কারণ ছিল যে সেখানে সবাই ভালো লিখতে চাইত। প্লাস মাইনাসের ব্যাপার তো ছিলই। যে কোনো কারণেই হোক, তারা এখন নেই। কিন্তু তার মানে তো এই না যে, এখন ভালো লেখা আসবে না, কেবলি হিটপ্রত্যাশি লেখা আসবে। বরং ভালো লেখা, মানসম্মত লেখা আসতেই হবে। সেটা লেখকের স্বার্থে, ব্লগের স্বার্থে।

ও হ্যা, আমার সাম্প্রতিক একটা লেখার লিংক ধরে আপনি আমার প্রথম লেখাটায় গিয়ে মন্তব্য করে এসেছিলেন, ধন্যবা্দ আবারো।

ভালো থাকবেন, শুভ ব্লগিং।

১৩| ১৫ ই এপ্রিল, ২০১৮ রাত ৯:২০

সকাল রয় বলেছেন: ব্লগের লেখা প্রকাশের সময় একজন সম্পাদক সম্পাদনার দায়িত্ব নিলে এমন হতো না। আবার দায়িত্ব নিলে জটিলতাও বাড়তে পারে।

আর লেখকদের আমরাই নষ্ট করে দিই তেলমারা কমেন্ট দিয়ে। তারা অত্যাধিক উৎসাহে গড্ডালিকায় গা ভাসায়। আবার ভালো লেখা কমেন্টের (উৎসাহ) অভাবে হারিয়ে যায় :)

১৫ ই এপ্রিল, ২০১৮ রাত ৯:৫২

পদ্মপুকুর বলেছেন: কে দায়িত্ব নেবে, আর কেনই বা নেবে বলুন, এখানে তো কোন আর্থিক বিষয়াদি নেই। তবে ব্যক্তিগতভাবে আমি মনে করি, সামু এ বিষয়ে আরেকটু নজর দিতেই পারে। যদি এমন হয় যে 'এ মাসের সেরা লেখা' ক্যাটেগরিতে কিছু লেখা মনোনয়ন দেয়, তাহলে উদ্যম বাড়বে।

আর লেখকদের আমরাই নষ্ট করে দিই, এক্কেবারে খাটি কথা বলেছেন, বিশেষ করে যদি নারী ব্লগার হয়, তবে তো কথাই নেই।

ভালো থাকবেন, শুভ ব্লগিং

১৪| ১৫ ই এপ্রিল, ২০১৮ রাত ১০:০৭

সুমন কর বলেছেন: ভালো লিখেছেন এবং সহমত। ব্লগ শব্দটি আপনার লেখায় এমন কেন?

খারাপ লেখা পাঠক শূন্যই থাকবে। ব্লগ আর ফেবু এক না, এটা নতুন ব্লগার'রা বুঝে না।

১৬ ই এপ্রিল, ২০১৮ সকাল ৯:১৫

পদ্মপুকুর বলেছেন: 'ব্লগ' ঠিক করে দিয়েছি। ধন্যবাদ ধরিয়ে দেওয়ার জন্য। আমি যে কোনো লেখাই প্রথমে এমএস ওয়ার্ডে লিখি, তারপর কনভার্টার দিয়ে বদলে এখানে পেস্ট করি। এ কারণে যুক্তাক্ষরে সমস্যা হয়। যেগুলো চোখে পড়ে, শুধরে দিই, তবুও থেকে যায়।

ব্লগ আর ফেবু এক না, এটা নতুন ব্লগার'রা বুঝে না। এটা যে যত দ্রুত বুঝতে পারবে, সে ততদ্রুত ভালো ব্লগার হবে।

১৫| ১৫ ই এপ্রিল, ২০১৮ রাত ১০:২৫

নূর-ই-হাফসা বলেছেন: ফেসবুক এ এখন ক্রমাগত প্রতিযোগিতা চলছে জনপ্রিয় হবার । সেদিন আমার এক পাগল কাজিন সবাই কে ফেবুতে এড করছে গনহারে । সাবধান করতেই জানালো লাখ খানিক ফলোয়ার না হলে জনপ্রিয় হ ওয়া যায় না । ওর ছোট আকারের রেগুলার কয়েকটা করে স্ট্যাটাস তথা বানী দেখতে দেখতে আমরা ক্লান্ত ।
ব্লগে লিখলে কয়জনে বা জানে ,কয়টা বা লাইক অথবা কমেন্টস আসে । মজার বিষয় যাহারা মহৎ বানী লিখেন তাহাদের জীবনের সাথে তার খুব কম এ মিল থাকে ।
লেখক হ ওয়া সবার জন্য না । যেমন আমার কথাই ধরুন আমি কখনো লেখিকা হতে পারবোনা, কারন তার জন্য সাধনা কিংবা পরিশ্রম কোনটাই আমার নেই । সেই ক্ষেত্রে ব্লগিং করবোনা তা না । হয়তো চেষ্টা করবো কোনও টপিক এ ভালো কিছু লেখার ।
আপনার কথা গুলো খুব ভালো লাগলো ধন্যবাদ এমন পোষ্টের জন্য ।

১৬ ই এপ্রিল, ২০১৮ সকাল ৯:২১

পদ্মপুকুর বলেছেন: লেখক হওয়া সবার জন্য না । যেমন আমার কথাই ধরুন আমি কখনো লেখিকা হতে পারবোনা, কারন তার জন্য সাধনা কিংবা পরিশ্রম কোনটাই আমার নেই । জট্টিল বলেছেন... :)

বারো বছর ধরে নিয়মিত ব্লগিং করে দুই শতাধিক লেখা প্রসব করে বলছেন 'লেখিকা হতে পারবোনা...' তাহলে আমি আর হুদাই ক্যান পাচাইতাছি... B:-/

হ্যাঁ, তবে যেটা বলেছেন যে ব্লগিং করবো না তা না। লিখতে পারি না বলেই তো ব্লগিং করি, লেখা শিখি। এবং এই শেখার ক্ষেত্রে সবারই প্রয়োজন ফেবু টাইপো থেকে বের হয়ে মানসম্মত, গুণগত লেখা দেয়ার চেষ্টা করা, সেটাই বলতে চেয়েছি। এই চেষ্টাটা নিজের এবং ব্লগের, দুইটার জন্যই প্রয়োজনীয়।

১৬| ১৬ ই এপ্রিল, ২০১৮ রাত ১২:৩৭

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: সহমত ভাই।

নীল জগৎ একটা ফাউল জিনিষ। X(

১৬ ই এপ্রিল, ২০১৮ সকাল ৯:২৩

পদ্মপুকুর বলেছেন: সৃষ্টিশীলতা ধ্বংসের প্রধান মাধ্যম

১৭| ১৬ ই এপ্রিল, ২০১৮ সকাল ৭:২৩

চাঁদগাজী বলেছেন:


ব্লগার খায়রুল আহসান সাহেব আমার কিছু কিছু বেশী পুরাতন পোষ্টের উপর ফিডব্যাক দেন; আমার জন্য সামান্য ধরণের ভীতিকর ব্যাপার!

১৬ ই এপ্রিল, ২০১৮ সকাল ১০:১৮

পদ্মপুকুর বলেছেন: ভীতিকর কেন হবে স্যার, এটাতো আনন্দের হওয়ার কথা। অনেক পুরোনো লেখায় যখন মন্তব্য পাই, আমার তো ভালোই লাগে, ওই উছিলায় পুরোনো লেখাটা আবার পড়াও হয়।

১৮| ১৬ ই এপ্রিল, ২০১৮ সকাল ৯:১৬

রাফা বলেছেন: ব্লগে লেখার স্বাধীনতা সবার অবশ্যই আছে।এবং এটাকে আমি নেগেটিভ ভাবে নিতেও ইচ্ছুক নই।আপনার এই কথাটা অবশ্যই গুরুত্বপূর্ণ-ভালো লেখার মুল্যায়ন অবশ্যই হয় কখনও না কখনও।তাই নিজের লেখার মান ভালো করার জন্য,নিজেরই সম্পাদনা করা উচিত।ভালো লিখতে পারলে নিজের কাছেই ভালো লাগবে।সেটাই'তো একটা আত্মতৃপ্তী।

১৬ ই এপ্রিল, ২০১৮ সকাল ৯:২৯

পদ্মপুকুর বলেছেন: ধন্যবাদ রাফা ভাই। লেখার স্বাধীনতা তো অবশ্যই আছে। সেই সাথে আছে সেই স্বাধীনতার অতি/অপব্যবহারের কুযোগ। এখন একজন এই স্বাধীনতাকে কিভাবে ব্যবহার করবে, তার উপরেই নির্ভর করবে তার ভবিষ্যৎ কেমন হবে। যদি সদ্ব্যবহার করে, তার স্থায়ীত্ব বাড়বে, না করলে মুছে যাবে। আপনি তো অনেক পুরোনো ব্লগার, দেখেছেনইতো কতজন বিপুল বিক্রমে এসেও হারিয়ে গিয়েছে শুধুমাত্র এই কারণেই।

আমি পুরোনোদেরকে খুব মিস করি। সবার সাথে আমার মতের মিল ছিল বলা যাবে না, কিন্তু তারা যে অসাধারণ ব্লগার ছিল সে বিষয়ে কোন সন্দেহ নেই। এ কারণেই ভালো লেখার কথা বলছি। আর আত্মতৃপ্তিটাতো আমারই থাকবে সবসময়।

ভালো থাকবেন, শুভ ব্লগিং।

১৯| ১৬ ই এপ্রিল, ২০১৮ সকাল ৯:৩০

মোস্তফা সোহেল বলেছেন: আমি লেখালেখি শুরু করি ব্লগে আসারও আগে।তখন ইন্টারে পড়তাম।পত্রিকার ফান ম্যাগাজিনে লেখা পাঠাতাম।অনেক সময় দেখতাম সম্পাদক আমার লেখা অনেকটাই বদলে দিয়েছেন!তখন খুব চেষ্টা করতাম লেখা কি করে ভাল করা যায়।পত্রিকায় যে লেখা পাঠাতাম তার বেশির ভাগ লেখায় ছাপা হতনা।
পরে ব্লগের সাথে পরিচয়।কিন্তু ব্লগিং করতে যে সাপোর্ট দরকার তা আমার ছিল না।তাই ব্লগে রেজিষ্টেশন করলেও নিয়মিত কখনই ব্লগিং করা হয়নি।গেল দেড় বছর একটু নিয়মিত ভাবে ব্লগিং করতে পারছি।তবে সেটাও হয়তো আর হবে না সামনে।
এখন লিখি কিন্তু একটা লেখা ভাল করে সবার সামনে উপাস্থাপন করতে হবে এটা মাথায় রাখিনা।যার কারনে লেখার মান ভাল হয়না।
লেখাটি মানসম্মত হল কিনা এই ভেবেই অনেক লেখা ড্রাফ করাই থাকে সে গুলো আর প্রকাশ করা হয়না।আসলে লিখতে গেলে প্রচুর পড়তে হয় কিন্তু পড়া বলতে ব্লগে যেটুকু পড়ি তাই।এর বাইরে পড়ার মত তেমন সময় পাইনা।মাঝে মাঝে একদম লিখতে ইচ্ছে করেনা।তবুও ব্লগকে ভালবাসি আর এখানে বেশ কিছু মানুষের সাথে হৃদ্যতার সম্পর্ক হয়ে গেছে বলেই ব্লগে আসি।

১৬ ই এপ্রিল, ২০১৮ সকাল ১০:২৪

পদ্মপুকুর বলেছেন: এই যে আপনার ভেতরে মানসম্মত হল কিনা এই ভেবে লেখা ড্রাফট থেকে যাওয়াটাই আপনার লেখা ভালো করার চেষ্টার বহিপ্রকাশ। তবে হ্যা, লেখা ভালো হওয়ার জন্য পড়াটা অতিব জরুরী। আমার পড়া যত বেশি হবে, লেখাও তত ভালো হবে। অফিস আমার পড়ার সময়টাকে খেয়ে ফেলছে সত্যি কথা, তবুও চেষ্টা করে যাচ্ছি।

কিছু শিক্ষক থাকেন, যারা যতটুকু জানেন, ততটুকুই খুব সুন্দর করে উপস্থাপন করতে পারেন। আবার কিছু শিক্ষক আছেন, যারা প্রচুর জানলেও উপস্থাপনা ততটা ভালো না। কম জানাটা তাই অনেক সময় সুন্দর উপস্থাপনা দিয়ে উৎরে দেওয়া যায়।

ভালো থাকবেন। শুভ ব্লগিং। আপনার মন্তব্য না দেখলে আমার পোস্ট অসম্পূর্ণ মনে হয়।

২০| ১৬ ই এপ্রিল, ২০১৮ সকাল ৯:৫৭

মোঃ মাইদুল সরকার বলেছেন:
ব্লগিং করার আগে আমি একাধারে বছরের পর বছর শুধু কবিতা লিখেছি।

মাঝে একবার গল্প লিখতে চেয়েছি কিন্তু হয়নি।

ব্লগ আমাকে কবিতা, গল্প, স্মৃতিকথা এবং বিভিন্ন বিষয় লিখতে যে সাহায্য করেছে তা না বললে অন্যায় হবে।

ব্লগে যদি না আসতাম তবে কবিতা ছাড়া অন্য কিছু আমাকে দিয়ে হতনা।

লেখালেখি নিয়ে আপনার পোস্ট সময় উপযোগী ও মূল্যবান ।

ধন্যবাদ।

১৬ ই এপ্রিল, ২০১৮ সকাল ১০:৪৩

পদ্মপুকুর বলেছেন: ব্লগ তো 'স্বাধীনতা তুমি যেমন ইচ্ছে তেমন আমার কবিতা লেখার খাতা'...
রাফা ভাইয়ের মন্তব্যে বলেছি, এই স্বাধিনতা এখন যে যেভাবে ব্যবহার করবে, সেভাবেই তার যাত্রাপথ ঠিক হবে। আপনিই যেমন এখানে এসে আরো ইম্প্রোভাইজড হয়েছেন এবং সেটাকে ঠিকমত কাজে লাগাতে পারছেন।

সবাই যেন এই স্বাধীনতাকে কাজে লাগাতে পারে, টিকে থাকতে পারে, সেটাই বলতে চেয়েছি। কারোর লেখা আটকে দেয়ার আমি কে?

২১| ১৬ ই এপ্রিল, ২০১৮ দুপুর ১:১০

জুনায়েদ বি রাহমান বলেছেন: ব্লগে দুবছর + সময় ধরে আছি। এখানে পড়তে, জানতে আসি। তবে এটা ঠিক, ইদানীং মানসম্মত লেখার চাইতে আজাইরা লেখা বেশি চোখে পড়ে।

১৬ ই এপ্রিল, ২০১৮ দুপুর ১:১৮

পদ্মপুকুর বলেছেন: থাকুন, পড়ুন এবং মানসম্মত লেখা লিখুন :P

২২| ১৬ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৪:২৮

সৈয়দ তাজুল বলেছেন: ব্লগিংং হোক সকলের জন্য শুভময়।

আপনার লেখাটি খুবই উপযোগী।
ব্লগাররা চান তাদের লেখা সবাই পড়ুক, পাঠকের সমাগম ব্লগারদের সফলতা। এই সফলতা টিকিয়ে রাখতে প্রয়োজন শৈলীন লেখা। যার লেখায় যত শৈল্পিকতা ফুটে উঠে তার লেখাই পাঠকের কাছে মধুময় মনে হয়। মৌমাছি যেমন ফুলে ফুলে ঘুরে বেড়ায় পাঠকেরাও শৈল্পিক লেখকের লেখা পড়ার জন্য উদগ্রীব হয়ে থাকেন।

ভালো থাকুন সবসময়।

২৬ শে জুন, ২০১৮ সকাল ১০:৪৭

পদ্মপুকুর বলেছেন: সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

২৩| ১৬ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৪:৪৩

পদ্মপুকুর বলেছেন: আপনার নাম দেখে মনে পড়লো এক সময় তাজুল ইসলাম মুন্না বলে একজন অতি সেলিব্রেটি ব্লগার ছিল, আজ হারিয়ে গেছে। খুবই জনপ্রিয় ছিল সে। এই যে হারিয়ে যাওয়া এটা বন্ধ করার জন্যই আপনার ভাষায় শৈল্পিক লেখা প্রয়োজন।

ভালো থাকবেন, শুভ ব্লগিং।

২৪| ১৬ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৪:৫৯

যুক্তি না নিলে যুক্তি দাও বলেছেন:

ফেসবুক সৃজনশীলতা ধ্বংসের অন্যতম কারণ এটা আমিও মনে করি। লেখার জগতে হাটতে শিখছি। প্রথম পাতায় এখনো চান্স হয়নি। প্রেরণা দিবেন নিরন্তর । অবহেলা করলে আমরা কাঁচাই রইব পাকব না। শিক্ষনীয় পোস্ট বেশ লাগল

১৬ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৫:১৩

পদ্মপুকুর বলেছেন: সামুর এই নিয়মগুলো ঠিক কিভাবে কাজ করে জানিনা। আমি যখন রেজিস্ট্রেশন করেছিলাম, তখন কি রকমভাবে কাজ হয়েছিল তা মনে নেই তবে যদ্দুর মনে হয় সপ্তাহখানেক পরেই প্রথম পেইজে এক্সেস পেয়েছিলাম। আসলে এখন তো অসংখ্য ব্লগার, তাই হয়তো স্ক্রুটিনি করতে সময় নেয় বেশি।

যাই হোক, হতাশ হবেন না, লিখতে থাকুন। তা ছাড়া আপনার ইন্টারেকশন তো ভালো, সবসময়েই দেখি। নিশ্চয় এক্সেসে পেয়ে যাবেন।

২৫| ১৬ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:৫৪

বিদ্রোহী ভৃগু বলেছেন: শেষের পাঞ্চ লাইনটাই যদি মূলমন্ত্র হয় - ভাল লেখা আসবেই।
স্ব-সম্পাদনার মতো জটিল ভারটা নিজের জন্যই নিজে নিতে হবে।
লেখায় ভাললাগা :)

+++

২৬ শে জুন, ২০১৮ সকাল ১০:৪৩

পদ্মপুকুর বলেছেন: অনেকগুলো মন্তব্য জমে গেছে দেখছি।

প্লাস মাইনাস দেখলে পুরোনো দিনের কথা মনে পড়ে যায়। দিনগুলো সেরকমই থাকলে এই লেখা দরকারই হতো না। আর বিদ্রোহী ভাই, পাঞ্চলাইনটা বুঝতে পেরেছেন বলেইতো আপনি নিজে এতদিন ধরে ক্রিয়াশীল হয়ে টিকে আছেন। অন্যরাও যেন সেভাবে টিকে থাকতে পারে, সে জন্যেই এই লেখাটা।

ভালো থাকবেন। ধন্যবাদ

২৬| ১৬ ই এপ্রিল, ২০১৮ রাত ৯:১৮

আহমেদ জী এস বলেছেন: পদ্ম পুকুর ,




সুবাসিত সৌরভ ছড়ানোর কামনায় ব্লগের পুকুরে পদ্ম ফুটিয়ে গেলেন ।

ব্লগীয় পরিবেশের বর্তমান হালচাল বোঝাতে এই কথাটুকুই যথেষ্ট --- যেহেতু ব্লগে আপনার লেখা কেউ সম্পাদনা করছে না, তাই আপনিই আপনার লেখার সম্পাদক। আপনার সম্পাদনাই আপনার সেরা লেখাকে বের করে আনবে। প্রশ্ন হলো, আপনি কি যথাযথ সম্পাদনা করছেন?
আমার উত্তর হলো, না।
আর এই না এর কারণেই জনপ্রিয়তার তীব্র আকাঙ্খায় অপরিপক্ক, মানহীন লেখাগুলো ব্লগে চলে আসছে। ব্লগে নতুন হিসেবে লেখার মান ভালো না হতেই পারে, কোন সমস্যা না। প্রথম হিসেবে আপনাকে সবাই স্বাগত জানাবে। কিন্ত ক্রমাগতভাবে আসতে থাকলে এই লেখাগুলো দু'ধারি ফলার মত হয়ে যায়। এদিকও কাটে, ওদিকও কাটে। একদিকে যেমন ব্লগের মানকে নিম্নমূখী করে, অন্যদিকে প্রাথমিক জৌলুস হারিয়ে এই লেখক ক্রমেই অপাংক্তেয় হতে হতে হারিয়ে যায়।


সকাল রয় মন্তব্যের এইটুকু সবিশেষ সত্য .........আর লেখকদের আমরাই নষ্ট করে দিই তেলমারা কমেন্ট দিয়ে। তারা অত্যাধিক উৎসাহে গড্ডালিকায় গা ভাসায়। আবার ভালো লেখা কমেন্টের (উৎসাহ) অভাবে হারিয়ে যা:)

২৬ শে জুন, ২০১৮ সকাল ১০:৫২

পদ্মপুকুর বলেছেন: ধন্যবাদ আহমেদ জী এস। ইদানিং আপনাকে একটু কম কম দেখছি। ব্যস্ত দিনকাল চলছে না কি?

সকাল রয়ের মন্তব্যটা ঠিক আছে। তবে এ কথাও ঠিক যে পাঠক শুধু সেই পোস্টেই মন্তব্য করে, যে পোস্টটি সে পছন্দ করে। এবং যেহেতু সেটা তাঁর পছন্দের লেখা, সেহেতু মন্তব্যগুলোও কিছুটা পজেটিভ হয়। আর যে লেখাটা পছন্দ হয় না, সেখানে সাধারণত কমেন্টই করে না।

২৭| ১৭ ই এপ্রিল, ২০১৮ রাত ১১:০০

আল আমিন সেতু বলেছেন: নতুন কিছু শিখলাম , জানলাম। ধন্যবাদ।

২৬ শে জুন, ২০১৮ সকাল ১০:৪৫

পদ্মপুকুর বলেছেন: আপনাকেও ধন্যবাদ। পরস্পরের কাছ থেকে শিখতে পারাটাও একটা গুণ অবশ্যই।

২৮| ২২ শে এপ্রিল, ২০১৮ রাত ১১:১২

মনিরা সুলতানা বলেছেন: একটা ভালো লেখা আপনার মনে যে আনন্দ দেবে, তার কাছে লাইক, কমেন্ট নিতান্তই নস্যি
চমৎকার একটা লেখা পড়লাম !!!

২৬ শে জুন, ২০১৮ সকাল ১০:৫৩

পদ্মপুকুর বলেছেন: ধন্যবাদ। আপনার অনেক চমৎকার লেখা আমিও পড়ি।

ভালো থাকবেন। শুভ ব্লগিং

২৯| ২৬ শে এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৬:০৭

ব্লগার_প্রান্ত বলেছেন: একটা গল্প লিখেছি, আপনার মতামত একান্ত কাম্য
শহুরে গাছ

৩০| ০৪ ঠা মে, ২০১৮ বিকাল ৫:৫৪

চাঁদগাজী বলেছেন:


আপনার পোষ্টের ছবিটা বিরক্তিকর

০৪ ঠা মে, ২০১৮ সন্ধ্যা ৬:৩৩

পদ্মপুকুর বলেছেন: আপনি গুরুজন মানুষ, দিলাম বদলিয়ে।

৩১| ১৯ শে মে, ২০১৮ দুপুর ২:৩৯

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: ভালো লাগলো। .. প্রসঙ্গত অনেক ভালো ছিল

৩২| ২৯ শে মে, ২০১৮ দুপুর ১:০২

বৃষ্টি বিন্দু বলেছেন: আমি লক্ষ করেছি, সামু ব্লগের কতেক লেখক ছাড়া সবার লেখাই এগিয়ে যাওয়ার পথে।
আসলে সামু আমাদের একটা সুযোগ দিয়েছে বটে।

২৬ শে জুন, ২০১৮ সকাল ১০:৫৫

পদ্মপুকুর বলেছেন: সেই সুযোগটা যেন অতি ব্যবহারে বা অপব্যবহারে হারিয়ে না যায়, সে চেষ্টাটা থাকা দরকার সবার ভেতরে। ভালো থাকবেন।

৩৩| ০২ রা জুন, ২০১৮ দুপুর ২:১৯

শায়মা বলেছেন: গুড গুড ভেরী গুড ভাইয়া।

আসলেই এই লেখাটাতে আসল কথাটাই বলা হয়েছে।

২৬ শে জুন, ২০১৮ সকাল ১১:০২

পদ্মপুকুর বলেছেন: থ্যাঙ্কু আপু। আমি নতুন করে নিয়মিত হওয়ার পর একটা লেখায় আপনার পুণঃ পুণঃ মন্তব্য আমাকে লেখায় মনোযোগী হতে উৎসাহ দিয়েছিল। কখন কার কোন কথাটা কার জন্য 'টনিক' হয়ে যায়, বলা মুশকিল।

আপনাকে ধন্যবাদ ওই মন্তব্যর জন্য।

৩৪| ০২ রা জুন, ২০১৮ বিকাল ৩:০০

খায়রুল আহসান বলেছেন: আবার আসলাম আপনার এ লেখায়। এর আগে না পড়া মন্তব্য/প্রতিমন্তব্যগুলো পড়ে গেলাম। ভাল লাগছে আপনার লেখার উপর চলমান আলোচনা।

২৬ শে জুন, ২০১৮ সকাল ১০:৫৭

পদ্মপুকুর বলেছেন: এটা মনে হয় আপনার অভ্যাস যে মন্তব্যকৃত পুরোনো লেখায় ঘুরে ঘুরে আসা। আমার নিজেরও এই অভ্যাস আছে।
আমার খুবই ভালো লাগছে যে আপনি এ রকম আগেও করেছেন।

ভালো থাকবেন স্যার। শুভ ব্লগিং।

৩৫| ২৫ শে জুন, ২০১৮ বিকাল ৩:১২

রিম সাবরিনা জাহান সরকার বলেছেন: দারুন বিনোদন লেখাটা। আসলেই তাই, লিখে লিখে একজন লেখক যে আনন্দ পান, তার কাছে উড়ে যায় লাইক, কমেন্টের কর্পূর।

২৬ শে জুন, ২০১৮ সকাল ১১:০৮

পদ্মপুকুর বলেছেন: আমার এই সাজেস্টিভ লেখাটি আপনার জন্য অবশ্যই না..... আপনার লেখা অনেক উন্নতমানের বলেই আমি মনে করি। আমি নিজে আপনার লেখা পছন্দ করি, পড়ি নিয়মিত, নিশ্চয় জানেন। আপনি আমার ব্লগে এসেছেন, ধন্যবাদ।

ভালো থাকবেন, শুভ ব্লগিং।

৩৬| ২৬ শে জুন, ২০১৮ রাত ১:৫০

রাকু হাসান বলেছেন: সময় নিয়ে পুরো লেখা ,মন্তব্য ও সকল প্রতি উত্তর পড়লাম । কিছু নতুন লেখাটি নেগেটিভ ভাবে কেন নিল বুঝতে পারলাম না । নতুনদের জন্য তো এটা রত্ন সমতুল্য হওয়ার কথা । অামার সামুর ব্লগিং বয়স মাত্র ১ মাস ২ সপ্তাহ চলছে ...এই অবস্থায় ভিষণ আামর জন্য দরকারি লেখা । আমি অনেক কিছু জানতে পারলাম ...এবং সেটার প্রতিদান যেন আমি আপনাকে দিতে পারি ব্লগিংয়ে কাজে লাগিয়ে । আমি নতুন আপনি পুরাতন বা সিনিয়র ,বয়স হিসাবে ১ মাস আমার -আপনার ১০ বছর !! তাই একটি দাবি আমি করছি । জানি মাইন্ড করবেন না । সেটা হলো আমাকে একটু নির্দেশনা দেওয়া । হ্যা নিদের্শনা যা দেওয়ার এখানেই অনেক দেওয়া । আমার লেখার মান টা দেখার অনুরোদ রেখে যাচ্ছি ।

২৬ শে জুন, ২০১৮ দুপুর ১২:৫৫

পদ্মপুকুর বলেছেন: ধন্যবাদ। মনোযোগ দিয়ে পড়ার জন্য। গুরুজনেরা বলেন- লেখার জন্য বেশি বেশি পড়ার কোন বিকল্প নেই।
অবশ্যই যাবো আপনার লেখায়।

৩৭| ২৬ শে জুন, ২০১৮ সকাল ১১:৪৩

ইনাম আহমদ বলেছেন: "মানসম্মত" কথাটা আপেক্ষিক। ব্যক্তি-সমাজভেদে একই জিনিসের মানের ভিন্নতা থাকে। দেখতে হবে আপনি কোন মাপকাঠিতে বিচার করছেন।
ফেসবুকের কথা বাদ, এই ব্লগেই বহুবার বহু পোস্ট আমার চোখে পড়েছে যেগুলো আমার কাছে আদপে বিচ্ছিরি, অর্থহীন, আজগুবি, খাপছাড়া মনে হয়েছে কিন্তু বহু মানুষ গিয়ে চমৎকার চমৎকার প্রশংসামূলক কথা বলেছেন। কারণ? কারণ সেগুলোর বিষয়বস্তু হয়তো তাদের যাকে বলে চেতনার সাথে মিলে গেছে। আবার অনেক লেখা আছে যেগুলো ভালো হওয়া সত্ত্বেও তেমন সাড়া পায়নি।
এখন যদি ইংরেজী বা ফ্রেঞ্চ ব্লগগুলোর সাথে এখানকার লেখা তুলনা করেন তবে সেটা পাড়ার চায়ের দোকানের সাথে আধুনিক ক্যাফের তুলনা।
ব্লগাররা বেশীরভাগই সাধারণ মানুষ, এখানে পিএইচডিধারী বিজ্ঞানী-গবেষকরা সচরাচর লিখতে আসবেন না। বাংলা ব্লগের মান আমাদের জাতির সংস্কৃতির সাথে যাচাই করাই ভালো হবে।
আমরা অদ্ভূত জাতি। বলিউড নায়িকার ছবিতেও লাইক দেই, গাছের গায়ে আল্লাহু লেখা ছবিতেও লাইক দেই, আর তুরস্কের নির্বাচনে কে জিতলো সেটা দেখে ইসলামী খিলাফতের পুনঃপ্রতিষ্ঠার আনন্দে নাচতে থাকি। আমাদের লেখার মান আমাদের মানসিকতার সাথেই যাচাই করা উচিত।
একবারটি কোনও ধর্মীয় পোস্ট (আমি এ বিষয়টি পুরোপুরি এড়িয়ে চলার চেষ্টা করি) দিয়ে দেখুন। যদি দেশের সংখ্যাগরিষ্ঠ ধর্মীয় লোকদের পক্ষে যায় আপনার লেখায় একশোটা বানান ভুল থাকলেও ভূয়সী প্রশংসায় কীবোর্ড ভেঙে ফেলবেন অনেকে।

২৬ শে জুন, ২০১৮ দুপুর ১২:৫৩

পদ্মপুকুর বলেছেন: খুবই গুরুত্বপূর্ণ সাব্জেকটিভ মন্তব্য করেছেন। ধন্যবাদ। মানসম্মত কথাটাতো সময় ও অবস্থার প্রেক্ষিতে আপেক্ষিক অবশ্যই। কিন্তু সময় ও অবস্থাকে অতিক্রম করলেই সেটা আর আপেক্ষিক থাকে না। কিছুটা স্থিরতা চলে আসে। এবং এই সময় ও পারিপার্শ্বিকতাকে অতিক্রম করা যায়, আপনি নিশ্চয় জানেন।

তবে আপনি যেমনটা বলেছেন যে এই ব্লগকে আমাদের জাতির সংস্কৃতির সাথে যাচাই করে মানদণ্ডটা বুঝতে হবে, সেটা ঠিক আছে। তারপরও আপনি যেমন বাইরের দেশের ব্লগগুলোর কথা বলেছেন, তেমনি সবাই যেন এই তুলনা করতে পারে, নিদেন পক্ষে ভালো লেখাগুলোর সাথে নিজের লেখার এবং তারপর নিজের লেখার মান উন্নয়ন করতে পারে, সে কথাটাই বলতে চেয়েছি। এই চেষ্টার মধ্য দিয়েই তো মানসম্মত লেখা সম্ভব, যা আখেরে লেখক এবং ব্লগেরই মানউন্নয়ন করবে।

অট: ঘোষণা দিয়ে চাঁদগাজীর প্রবেশ নিষেধ করেছেন, ঘটনাটা কি?

৩৮| ০৩ রা জুলাই, ২০১৮ রাত ৮:২১

ইনাম আহমদ বলেছেন: ব্লক করার অপশন কাজ করছেনা দেখে বাধ্য হয়ে ব্লক করলাম।
উনি (চাঁদগাজী) একজন প্রচন্ড মেধাবী ও জ্ঞানী মানুষ। তাঁর কাছে ইন্ঞ্জিনিয়ারিং রসকষের সাবজেক্ট। আমার মতো গড়পড়তা মানের সাধারণ ছাত্র উনার সাথে বাক্যালাপে যেতে অসহায় বোধ করে। তাই তাঁকে আমার গরীবের ব্লগবাড়ীতে যেতে নিষেধ করেছি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.