নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

লেখালেখি একটা নেশার মত। বিভিন্ন ঘাট পেরিয়ে কর্পোরেট জগতে থিতু হওয়ার পরও তাই লিখে যাই যা মনে আসে তাই। পদ্মার ওপাড়ের মানুষ হওয়ায় জন্মগতভাবেই স্মৃতিকাতর। এ আমার দুর্বলতা নয়, অহংকার

পদ্ম পুকুর

একজন শভেনিস্ট ও স্মৃতিকাতর মানুষ

পদ্ম পুকুর › বিস্তারিত পোস্টঃ

পোস্ট কিভাবে নির্বাচিত পাতায় যায়?

২৩ শে জুন, ২০২০ দুপুর ১২:০১

মোহাম্মদ আশরাফুলের মত একটা লম্বা বিরতির পর আবার যদ্দিনে ব্লগে লেখা শুরু করলাম, তদ্দিনে ক্রিকেটের মত ব্লগের পরিবেশও বদলে গেছে। গেটআপ, মেকআপ, সেটআপ, সবই অন্যরকম। এই বদলের সাথে ধাতস্ত হতে আমার সময় লাগছিলো বৈকি!

বিরতির এই ব্যাপারটা ছাড়া মোহাম্মদ আশরাফুলের সাথে আমার আর কোনো মিল নেই, হাবিবুল বাশার সুমনের সাথেই বরং বেশি মিল। কোনো চোখ ধাঁধানো পারফর্মেন্স নেই, অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ জেতানো ইনিংস নেই, অভিষেকেই টেস্ট সেঞ্চুরি করে হইচই ফেলে দেয়ার মত গ্লামার নেই, তবুও কিভাবে কিভাবে যেনো জাতীয় দলে লম্বা সময় থেকে গেছেন। মাঝখান দিয়ে অধিনায়কত্বটা উপরি পাওয়া!

আমিও তেমনই নিরবে নিভৃতে নিজের মত করে লিখি কিন্তু খুব অল্প পাঠকই সে লেখা পড়েন। হু-হ্যাঁ করে মন্তব্যও দেন দুয়েকজন। আমিও যে খুব মন্তব্য-প্রতিমন্তব্য করি এমন নয়। এ রকম এক দিনে আমি চাঁদগাজী সিনড্রোম শিরোনামে একটা লেখা দিই। চাঁদগাজী যে ব্লগের লিভিং লেজেন্ড, সেটা না জেনেই আমি পোস্টটা দিয়েছিলাম এবং যা হওয়ার তাই হলো। ব্যাপকভাবে পঠিত এবং মন্তব্য আসতে লাগলো। ঠিক চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালে ভারতকে ধ্বসিয়ে দেয়া মোহাম্মদ আমিরের পারফরমেন্সের মত হয়ে গেলো এই পোস্টটা। আর এর দৌলতে আমি আরও কিছুদিন ব্লগিং করার একটা মোমেন্টাম পেয়ে গেলাম।

যেটা আগেই বলেছি, অ্যাদ্দিনে ব্লগের অনেক কিছু বদলেছে। ‘নির্বাচিত পোস্ট’ নামে একটা নতুন ট্যাবও যোগ হয়েছে প্রথম পাতাতেই। কিন্তু ঠিক কি আছে এই ট্যাবে তা দেখা হয়ে ওঠেনি। আরও পরে একদিন ‘নির্বাচিত পোস্ট’ ট্যাবে ঢুকে দেখি আমারই একটা লেখা ওই পাতার প্রথমেই দেখাচ্ছে। আমি আগামাথা কিছুই বুঝলাম না কিন্তু স্ক্রল করতে করতে দেখলাম ওখানে আমার আরও কয়েকটা পোস্টও আছে।

আমার লেখা এবং অন্যদের লেখাগুলো ঠিক কি যোগ্যতায় নির্বাচিত পোস্ট ক্যাটেগরিতে গেছে না বুঝলেও একটা কমন বিষয় দেখলাম যে ওই পাতার সব পোস্টেই ‘কাল্পনিক ভালোবাসা’ নামে এক ব্লগার লাইক দিয়েছেন। পরবর্তীতে পোস্ট দেয়ার পর যখনই দেখতাম কাল্পনিক ভালোবাসা লাইক দিয়েছেন, তখনই সে লেখাটা নির্বাাচিত পাতায় চলে যেতো।

বিরতির আগে কাল্পনিক ভালোবাসা নামের কোনো ব্লগারকে আমার চোখে পড়েনি। সে সময় জানা আপা নিজ নামেই ব্লগিং করতেন, অরিলেরও নিজ নামের আইডি ছিলো বলেই মনে পড়ছে। কিন্তু অ্যাডমিন রিলেটেড কোনো বিষয় হলে ‘নোটিশ বোর্ড’ নামের আইডি থেকেই পোস্ট আসতো। এ জন্য কাল্পনিক ভালোবাসা যে অ্যাডমিন প্যানেলের একজন হতে পারেন, বিষয়টা আমার মাথাতেই আসেনি। জিজ্ঞাসা করার মত পরিচিত কেউ ছিলোও না ওই সময়।

তবে ব্যাপারটা অদ্ভুত লাগতো। 'একদিন কিভাবে লেখা নির্বাচিত হয়' এ রকম একটা পোস্টে মজা করেই মন্তব্য করেছিলাম ‘ব্লগার কাল্পনিক ভালোবাসা লাইক দিলেই সে পোস্ট নির্বাচিত হয়।’

তারও বেশ কিছুদিন পর ব্লগার কাল্পনিক ভালোবাসারই একটা পুরোনো পোস্টে জানা আপার সাথে মিটিং, ব্লগ দেখভাল করার প্রস্তাব পাওয়া ইত্যাদি বিষয়ে পড়ে প্রথম জানতে পারলাম যে তিনি অ্যাডমিন প্যানেলেরই একজন!! এবং বুঝলাম যে কাল্পনিক ভালোবাসা লাইক দিলেই কেনো সে পোস্ট ‘নির্বাচিত পোস্ট’ পাতায় যায়!!

সুতরাং 'নির্বাচিত পোস্ট' পাতায় লেখা সিলেক্ট হওয়ার এটাই কারণ, ব্লগার কাল্পনিক ভালোবাসার লাইক।

কি, রেগে গেলেন? ভাবছেন, এই কথা তো আমিও জানি?
আরে ভাই, আপনি যে জানেন, সেটা আমিও জানি, কিন্তু কোন লেখায় ব্লগার কাল্পনিক ভালোবাসা লাইক দেবেন, সেটা তো জানেন না, তাই না?

সেটা অবশ্য আমিও জানি না!! :-B



উৎসর্গ: কাল্পনিক ভালোবাসা
ব্লগার কাল্পনিক ভালোবাসা’কে অ্যাডমিন হিসেবে জানার পর আমার একটু ক্ষোভ জন্মেছিলো। এ ধরনের অতি নাটকীয় নাম অ্যাডমিন এর ভারি বিষয়ের সাথে সামঞ্জস্যশীল নয় বলেই আমার মনে হচ্ছিল। যদ্দুর মনে পরে আমি এই বিষয়টা তাঁর পোস্টে জানিয়েছিলামও কিন্তু কোনো ফল হয়নি। পরে জাদিদ ভায়ের সাথে একবার দেখা হওয়ার সুবাদে তাঁর নিপাট ভদ্রলোকির পরিচয় পেয়ে সে ক্ষোভ প্রশমিত হয়ে গেছে।

মন্তব্য ১৭১ টি রেটিং +১৪/-০

মন্তব্য (১৭১) মন্তব্য লিখুন

১| ২৩ শে জুন, ২০২০ দুপুর ১:০৭

বিদ্রোহী ভৃগু বলেছেন: এটা কেমন হলো? রম্য নাকি হলোনা বোধগম্য ;)

তার মানে লেখার বিষয়, কোন বিষয় নয়?
তবেতো তা দেশীয় রাজনীতির মতোই হয়ে গেল ;)

গণতন্ত্রের বদলে সিন্ডকেটে তেল মারামারিই যোগ্যতা :-/

সেই ক্ষেত্রে সামুর ভবিষ্যত ফকফকা :P

২৩ শে জুন, ২০২০ দুপুর ১:১৮

পদ্ম পুকুর বলেছেন: কিছুদিন আগে জেন রসির একটা পোস্ট এবং তার মন্তব্যে 'নির্বাচিত পোস্ট' নিয়ে এত বেশি কচলাকচলি হয়েছে যে মনে হলো একটু মজা করি। কিন্তু আমার রম্য'র দৌড় এই পর্যন্তই। যা আমারই বোধের অগম্য হয়ে যায় মাঝে মধ্যে।

করোনার কারণে তেলের দাম এখন পড়তির দিকে। এখন তেল মারামারি না হয়ে হবে 'স্যানিটাইজার মারামারি' অথবা 'মাস্কামাস্কি'ও বলতে পারেন। :-B

২| ২৩ শে জুন, ২০২০ দুপুর ১:১০

মা.হাসান বলেছেন: আমি মনে করি ব্লগের অ্যাডমিনের দুটো আইডি থাকা উচিৎ। অ্যাডমিন হিসেব কাজ করার জন্য একটা, যার নিক হবে অ্যাডমিন। অপরটা পারসোনাল লেখালিখির জন্য। কোনো পোস্টে অ্যাডমিন নিক থেকে লাইক না দেয়াই মনে হয় ভালো।

একটা পোস্টে কত ভিউ, কত লাইক হলো বা নির্বাচিত পাতায় গেলো কি না এটা আমার কাছে এখন গুরুত্বপূর্ন বলে মনে হয় না। বরং একটা পোস্ট পড়ার পর যদি মনে তা দাগ কেটে যায় তবে সেটাই পোস্টের স্বার্থকতা।

তবে মাঝে মাঝে ব্লগে বড় গ্যাপ পড়ে যায়। ব্যস্ততার কারনে। ফিরে আসার পর পুরোনো সব পোস্ট পড়ে দেখার সুযোগ হয় না। সেক্ষেত্রে নির্বাচিত পাতা কাজে লাগে।

২৩ শে জুন, ২০২০ দুপুর ১:৩৫

পদ্ম পুকুর বলেছেন: আপনার মন্তব্যর সাথে একমত। এ জন্যই কাল্পনিক ভালোবাসা নিকটা আমার পছন্দ ছিলো না। আর একটা পোস্ট পড়ার পর যদি মনে তা দাগ কেটে যায় তবে সেটাই পোস্টের স্বার্থকতা এর উপ্রে কথা নাই।

৩| ২৩ শে জুন, ২০২০ দুপুর ১:১৩

ফেনা বলেছেন: তেলের দাম কিন্তু বিশ্ব বাজারে কমে গেছে।

২৩ শে জুন, ২০২০ দুপুর ১:৩৭

পদ্ম পুকুর বলেছেন: এই জন্যই তো তেল দিতে পারছি। দাম বেশি থাকলে ওই লাইনে হাটতে পারতাম ন।

৪| ২৩ শে জুন, ২০২০ দুপুর ১:১৯

মোঃ মাইদুল সরকার বলেছেন:
পুরনো কিছু কথা নতুন করে তুলে ধরেছেন। ভাবছিলাম নির্বাচিত পোস্ট নিয়ে নতুন কিছু !!!!

২৩ শে জুন, ২০২০ দুপুর ১:৩৭

পদ্ম পুকুর বলেছেন: জেন রসির পোস্টে এত কথা হয়েছে যে আর কিছুই বলার নেই। তাই ওই যে পুরোনো কিছু কথা নতুন করে বলা আর্কি। লিখে টিখে পেট চালাতে হবে তো! :)

৫| ২৩ শে জুন, ২০২০ দুপুর ১:৪৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

আপনার এ লেখাটিও নির্বাচিত যাওয়া আমি
দিব্য চোখে দেখতে পাচ্ছি !!

২৩ শে জুন, ২০২০ দুপুর ১:৪৯

পদ্ম পুকুর বলেছেন: =p~ =p~ B:-/

৬| ২৩ শে জুন, ২০২০ দুপুর ১:৫৬

শায়মা বলেছেন: হা হা হা হা হা

ভালোবাসা ভাইয়ার ভালোবাসা পেলেই পোস্ট নির্বাচিততে যায়!!!

তুমি তো ভালোই পাজী আছি দেখছি ভাইয়ামনি!!!!!!!!!
যাইহোক তুমি নিশ্চয় ছুটির দিনে পোস্ট দাওনি....

আরেকটা এক্সপেরিমেন্ট করো ফ্রাইডে এবং সাটারডেতে পোস্ট দিলে দেখবে ভালোবাসা পাওয়া যাবেই না......

এই দুদিন বা যে কোনো ছুটির দিনগুলোতে ভালোবাসাবাসি বন !!! :P

২৩ শে জুন, ২০২০ দুপুর ২:০৩

পদ্ম পুকুর বলেছেন: ছুটির দিনের বিষয়টা জানি আপুমনি। তবে লাস্ট ফ্রাইডেতে অনেকগুলো পোস্ট নির্বাচিত পাতায় গেছে। আমি ওই সময় অনলাইনে ছিলাম। সুতরাং ভালোবাসা তাই অন্য কোথাও চায়ের কাপে, নিজের সাম্রাজ্য নিজেই গড়ুক, আমি দিই চাঁদকে পাহারা ততক্ষণ... আর চলছে না হে।

৭| ২৩ শে জুন, ২০২০ দুপুর ২:১৩

মাহমুদ০০৭ বলেছেন: হাহাহহা।
আশরাফুল সুমন গেল তল
কি নামে কইতাছেন কত জল? =p~
আপনার বোমশেলে নির্বাচিত পাতায় পোষ্টে মডুর লাইক বন্ধ হইয়া যায় কিনা কে জানে।এরকম কিছু হইলে আপ্নারে ৩০২ দন্ডবিধি অনুসারে ... ;)
মোজাদ্দেদ মোজাদ্দিদ হইব মনে হয়।উনারে জিগাইয়া সঠিকটা বসাই দিয়েন।যদি আবার নামে নামে আপনারে যমে টাইন্যা নিয়া যায় :D
অহন ত কাছকি মাছের ভাগা হইলেও চোখে দেখতাছেন।আলহামদুলিল্লাহ কন।
এই পোষ্টটি নির্বাচিত পাতায় নেয়ার মাধ্যমে মডু লর্ডসের সেঞ্চুরিয়ান তামিমের মত দেখিয়ে দেবেন এই বিশ্বাস প্রাণে পাইতেছি :-B
আল্লাহ আমাদের সবাইকে দেবতা হার্মিসের কোপানল থেকে রক্ষা করুক।আমিন।

২৩ শে জুন, ২০২০ দুপুর ২:৪৭

পদ্ম পুকুর বলেছেন: সাতান্ন ধারার চোটে অস্থির আপ্নে আবার ৩০২ নিয়া আইছেন, কই যাই! তবে আপ্নে কথা হাছাই কইছেন, কাচ্কি মাছের ভাগা পাইতাছি, আলহামদুলিল্লাহ কইতেই হইবো।

আমার তামিম হওনের খুব শখ। মুহসীন হলের মাঠে এক্বার ইন্টার ফ্লোর খেলায় শেষ ওভারে ১৪ রান নিছিলাম, কিন্তু জিততে পারি নাই, আরও দুই রান দরকার ছিলো। ওইবার পারি নাই, এইবার যদি পারি আপ্নের দোয়ার বরকতে, খারাপ কি!

থ্যাঙ্কু স্যার, মন্তব্যর জন্য। ও হো, নামের বানান ঠিকই আছে, ওনার হাতে লেখা আমি দেখেছি।

৮| ২৩ শে জুন, ২০২০ দুপুর ২:২১

মাহমুদ০০৭ বলেছেন: @শায়মা আপা
সিএনজিতে মাঝে মাঝে এই লেখাটা দেখতাম
- ভালবাসা নয় গাড়িতে
ভালবাসা বাড়িতে। :P
ভালবাসা ভাইয়ার ভালবাসা কেবল বাহির নয় অন্দরও পাক এই কামনা করি। :D
দুই চাইরটা এচ্চোর ফ্যাচ্চোর পোষ্ট নির্বাচিততে না আসলেও ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন এই আরজি জানাইতেছি। B-)

২৩ শে জুন, ২০২০ দুপুর ২:৪৯

পদ্ম পুকুর বলেছেন: ভালবাসা নয় গাড়িতে, ভালবাসা বাড়িতে। হাহাপগে।
আমিও দেখেছি লেখাটা। ইয়াং ফ্যাচ্চোর পোলাপানের খাচড়ামিতে শেষ পর্যন্ত সিএনজিওয়ালারাও বিরক্ত হয়ে এটা লিখতে বাধ্য হয়েছে। না জানি আবার সিএনজির ভেতরেই ঘর বাইন্দ্যা ফ্যালে... :P

৯| ২৩ শে জুন, ২০২০ দুপুর ২:২৭

শায়মা বলেছেন: ২৩ শে জুন, ২০২০ দুপুর ২:০৩০

লেখক বলেছেন: ছুটির দিনের বিষয়টা জানি আপুমনি। তবে লাস্ট ফ্রাইডেতে অনেকগুলো পোস্ট নির্বাচিত পাতায় গেছে। আমি ওই সময় অনলাইনে ছিলাম। সুতরাং ভালোবাসা তাই অন্য কোথাও চায়ের কাপে, নিজের সাম্রাজ্য নিজেই গড়ুক, আমি দিই চাঁদকে পাহারা ততক্ষণ... আর চলছে না হে।



হা হা হা কি আর করা মডু ভাইয়ার ছুটির দিন হারাম করে দিলো ইদানিং কালের হাউ মাউ পোস্টগুলা!!! তাই ছুটির দিনে পোস্ট নির্বাচিততে....... :P

ভাইয়া চাঁদকে তুমি পাহারা দাও নো প্রবলেমো বাট ভালোবাসা আামাদের পোস্ট পাহারা দিলেই আমরা খুশ!!! :P

২৩ শে জুন, ২০২০ দুপুর ২:৫০

পদ্ম পুকুর বলেছেন: হা হা হা কি আর করা মডু ভাইয়ার ছুটির দিন হারাম করে দিলো ইদানিং কালের হাউ মাউ পোস্টগুলা!!! তাই ছুটির দিনে পোস্ট নির্বাচিততে....... :P

আমারও তাই মনে হয়।

১০| ২৩ শে জুন, ২০২০ দুপুর ২:৩০

মাহমুদ০০৭ বলেছেন: ছুটির দিনে সবাই যাওরে বনে B-)
ভালোবাসা ভাইয়া আমার পোষ্টে ভালবাসা দিলেই বুঝমু এভ্রিথিং ইজ অলরাইট। =p~

২৩ শে জুন, ২০২০ দুপুর ২:৫১

পদ্ম পুকুর বলেছেন: উনি দিক না দিক, অলরেডি আমার ভালোবাসা আপ্নের পেছনে দৌঁড় শুরু কর্ছে। :>

১১| ২৩ শে জুন, ২০২০ দুপুর ২:৩২

শায়মা বলেছেন: হা হা হা হা @মাহমুদ ভাইয়া তুমি আবার আমাকে দেবতা হর্মিসের কথা মনে করালে কেনো???
সেদিন রাত দুপুরে এই হর্মিসের কথা পড়ে আমি এমন হাসি শুরু করেছিলাম যে আর একটু হলে আমার পাগলা গারদে ধরে নিয়ে যেত বাসার মানুষজন!!! :P


এচ্চোর ফেচ্চোর পোস্ট নির্বাচিততে না আসুক নো প্রবলেমো। এচ্চোর ফেচ্চোর নির্বাচিততে গেলো বলেও তো প্রবলেম হয়ে গেলো ........

আর ভালোবাসা বাড়িতে গাড়িতে কি বলো?? সামু বাড়িকে এখন গাড়িও বানাবে নাকি!!! :P



@পদ্মভাইয়া গানটা শুনলাম! এক্সসেলেন্টো!!! আমি আজকাল সারাদিনই গান গাই।তবে শুধুই রবীন্দ্র সঙ্গীত।

২৩ শে জুন, ২০২০ দুপুর ২:৫২

পদ্ম পুকুর বলেছেন: অর্নবের এই গানটা আমারও পছন্দের।

১২| ২৩ শে জুন, ২০২০ দুপুর ২:৩৫

শায়মা বলেছেন: ১০. ২৩ শে জুন, ২০২০ দুপুর ২:৩০০

মাহমুদ০০৭ বলেছেন: ছুটির দিনে সবাই যাওরে বনে B-)
ভালোবাসা ভাইয়া আমার পোষ্টে ভালবাসা দিলেই বুঝমু এভ্রিথিং ইজ অলরাইট। =p~


ভাইয়া জ্যোস্নারাতে মানুষ বনে যায়...... তুমি ছুটির দিনেও পাঠায় দিচ্ছো!!!!

২৩ শে জুন, ২০২০ সন্ধ্যা ৬:৫৩

পদ্ম পুকুর বলেছেন: টেক ইট ইজি!

১৩| ২৩ শে জুন, ২০২০ দুপুর ২:৩৬

কল্পদ্রুম বলেছেন: শুরুতে আশরাফুলের কথা লিখে একটু মন খারাপ করিয়ে দিলেন।অন্য কারো এরকম হয় কি না জানি না।ক্রিকেট বিষয়ে কোথাও তার নাম দেখলে আমার হয়।কাল্পনিক ভালোবাসা ভাইয়ের লাইকের কুদরতি আমিও সম্প্রতি ধরতে পেরেছি।তবে ওনার নিক নিয়ে আমার একটা মত আছে।যে পোস্ট ওনার ভালো লাগে উনি লাইক দিয়ে সেই ভালো লাগা/ভালোবাসা প্রকাশ করেন।কিন্তু এই ভালোবাসা তো বাস্তব জগতের ভালোবাসার মত না।ভার্চুয়াল জগতের ভালোবাসাও ভার্চুয়াল।সেই হিসেবে 'কাল্পনিক ভালোবাসা'। :)

২৩ শে জুন, ২০২০ বিকাল ৩:০১

পদ্ম পুকুর বলেছেন: বা বাহ বাহ, ভালোই ব্যাখ্যা দিলেন কাল্পনিক ভালোবাসার।

আশরাফুল যে প্রতিভা নিয়ে এসেছিলেন, দুর্ভাগ্যজনকভাবে তার অপচয় হয়েছে। বাংলাদেশেল ক্রিকেটের প্রথম সুপারস্টার আশরাফুল। কিন্তু আমাদের ক্রিকেট কর্তাদের অনভিজ্ঞতা এই ট্যালেন্টকে ঠিকমত হ্যান্ডেল করতে দেয়নি। ঘটনাক্রমে আমার ৭-১০টা বাসা পরেই আশরাফুলের বাসা। সকালে আমরা একই যায়গায় দৌঁড়াই। প্রায় তাঁকে দেখি। তখন সত্যি বলতে আমারও একটু মন খারাপ হয়।

অস্ট্রেলিয়ার বিপক্ষে যে ম্যাচটা আশরাফুল জেতালেন, আমি তখন ক্যাম্পাসে। সে ম্যাচ লাইভ দেখেছিলাম। মনে আছে এরপর সে রাতে সারা ঢাকার মানুষ টিএসসির দিকে আসতে থাকলো... মন খারাপ করে দেয়ার মতই নাম একটা।

১৪| ২৩ শে জুন, ২০২০ দুপুর ২:৪২

মাহমুদ০০৭ বলেছেন:
ভালবাসা ভাইয়ের প্রতি অশেষ ভালবাসার নিদর্শনস্বরুপ
আমি অন্যান্য দিনেও মানুষকে বনে পাঠানোর পক্ষপাতি।
তাতে ''সবাই আব্বু হয়ে গেছে আমি এখনো মামা'' ওয়ালারা আরো জোরে হেইয়ো বলার সুযোগ পাবে। :P :D B-)

২৩ শে জুন, ২০২০ সন্ধ্যা ৬:৫১

পদ্ম পুকুর বলেছেন: ''সবাই আব্বু হয়ে গেছে আমি এখনো মামা'' ওয়ালারা আরো জোরে হেইয়ো বলার সুযোগ পাবে।[/sb
আপ্নের কি অবস্থা?

১৫| ২৩ শে জুন, ২০২০ দুপুর ২:৫৭

শায়মা বলেছেন: ১০. ২৩ শে জুন, ২০২০ দুপুর ২:৩০১

মাহমুদ০০৭ বলেছেন: ছুটির দিনে সবাই যাওরে বনে B-)
ভালোবাসা ভাইয়া আমার পোষ্টে ভালবাসা দিলেই বুঝমু এভ্রিথিং ইজ অলরাইট। =p~
২৩ শে জুন, ২০২০ দুপুর ২:৫১০

লেখক বলেছেন: উনি দিক না দিক, অলরেডি আমার ভালোবাসা আপ্নের পেছনে দৌঁড় শুরু কর্ছে। :<




হা হা হাহাহাহাহাহাহহাহহাহা মাহমুদভাইয়া সাবধান!!!! :P

২৩ শে জুন, ২০২০ সন্ধ্যা ৬:৫২

পদ্ম পুকুর বলেছেন: B:-)

১৬| ২৩ শে জুন, ২০২০ বিকাল ৩:১৯

মনিরা সুলতানা বলেছেন: এইত সব দিলেন ফাঁস করে :)

২৩ শে জুন, ২০২০ বিকাল ৩:২৩

পদ্ম পুকুর বলেছেন: কি করব, ব্লাডারে চাপ আসলে যেমন চাপতে পারি না, তেমনি পেটের ভেতরে কথা চেপে রাখতে পারি না। :-0

১৭| ২৩ শে জুন, ২০২০ বিকাল ৪:২৯

রাজীব নুর বলেছেন: জাদিদ ভাইয়ের সাথে আমার কখনও দেখা হয় নাই। তবে আমি এতটুকু বুঝতে পেরেছি তিনি একজন নিরপেক্ষ মানুষ। ভালো মানুষ। করোণাকাল শেষ হলে জাহিদ ভাইয়ের সাথে চা খাওয়ার ইচ্ছা আছে।

২৩ শে জুন, ২০২০ সন্ধ্যা ৬:৫৫

পদ্ম পুকুর বলেছেন: ওই সময় আমারেও দাওয়াত দিবেন, এক ফোটা বৃষ্টির পানি মিশিয়ে চা খাবো...

১৮| ২৩ শে জুন, ২০২০ বিকাল ৪:৫৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: নির্বাচিত পাতা কি অনেকটা নোবেল শান্তি পুরস্কারের মত? খালি পণ্ডিত হলেই হবে না সাথে শক্ত লবিং লাগবে। তবে আমার মনে হয় যারা নির্বাচিত পাতা নির্ধারণ করেন তাদের মনস্তত্ত্ব যারা বোঝেন তারা সফল হন। অনেকটা স্কুল-কলেজে শিক্ষক বুঝে উত্তর লেখার মত। আমাদের সময় ইসলাম ধর্ম শিক্ষায় পাতা গুনে বা খাতার ওজনে মার্ক দেয়া হত। যারা ব্লগের চালক তাদের নামটা পরিষ্কারভাবে জানিয়ে রাখা উচিত যাতে আমরা বেয়াদবি না করতে পারি।

২৩ শে জুন, ২০২০ সন্ধ্যা ৬:৫৭

পদ্ম পুকুর বলেছেন: শান্তি পুরস্কারের চেয়েও বেশি। রসায়ন বা পদার্থবিদ্যার মত। নিরেট আবিষ্কার লাগে। লবিংয়ে হয় না। B-))

১৯| ২৩ শে জুন, ২০২০ বিকাল ৫:১৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন:
ধন্যবাদ ভাইজান! আপনার সাথে দেখা হওয়া একটি আনন্দজনক সময় ছিলো। আসলে একটা সময় সাধারন ব্লগাররা জানতেন না কে ব্লগের মডারেটর বা ব্লগ টিমের সদস্য। আমি যখন সাধারন ব্লগার ছিলাম অর্থাৎ যখন প্রাতিষ্ঠানিকভাবে ব্লগের কোন দায়িত্ব আমার উপর ন্যাস্ত হয় নি, তখন দেখতাম মডারেটরের সাথে ব্লগারদের একটা দুরত্ব আছে। ব্লগাররা মডারেটরকে নিয়ে অনেক রকম অভিযোগ করছে, ব্লগকে নিয়ে করছে। আমি নিজেও মডারেটর ও ব্লগকে নিয়ে অনেক অভিযোগ করেছি, পোষ্ট করেছি, সেই সব পোষ্ট এখনও আমার ব্লগে আছে। সাধারন ব্লগারদের সেই সব অভিযোগে অধিকাংশ সময়েই তেমন ব্যক্তি আক্রমন ছিলো না বরং কে কত মজা করে এ্যাডমিন বা মডারেশনকে পচাবে বা সমালোচনা করবে তাই ছিলো।

পরবর্তীতে আমি যখন অফিসিয়ালি দায়িত্ব পেলাম, আমি অনুরোধ করেই প্রকাশ্যে আসলাম। যেন সবাই জানতে পারে। সমস্যা সমাধানে ব্লগারদেরকে যেন এদিক সেদিক ছুটতে হয় না। ফিডব্যাকে যেমন আপনি মেইল করলে দ্রুত সাহায্য পাবেন, তেমনি যারা আরো কুইক সার্ভিস চায় তারা যেন সহজে সেটা পায়। যদিও আমাকে জানা আপা বলেছিলেন, এই ভাবে নিজ নামে আসলে তোমার ব্লগিং ক্যারিয়ার অনেক ক্ষতিগ্রস্থ হতে পারে। মানুষ মডারেটরকে আক্রমন করতে গিয়ে তোমাকে ব্যক্তিগত আক্রমন করবে, অনেক অযাচিত কৌশল করবে, জোটবদ্ধ হবে, অপ্রয়োজনীয় হিংসা, বিদ্বেষ ছড়াবে। আমি তখন মডারেটর হবার আনন্দে বিভোর। ফলে আমি এত সব কিছুর সম্ভবনাকে উড়িয়ে দিয়েছিলাম। এবং দেখা গেল আল্টিমেটলি জানা আপার কথার সত্যি। মডারেটর হবার খুব অল্প সময়ের মধ্যে আমি জানা আপার কথাগুলো সত্যতা টের পাচ্ছি আর এখন তো কোন সন্দেহই নেই।

চাইলে আমি লাইক না দিয়েও পোস্ট সিলেক্ট করতে পারি। কিন্তু আমার মনে হয়, আমি একটা লাইক দিয়ে বুঝাই - হ্যাঁ আপনার পোষ্ট আমি দেখেছি, ভালো লেগেছে, চালিয়ে যান। এটা আমার তরফ থেকে সামান্য অনুপ্রেরণা। একা কাজ করতে গেলে কিছুটা ভুল ত্রুটি হতেই পারে। এটা অনস্বীকার্য।

পাশাপাশি, আরেকটা বিষয় আমাদের ব্লগটা একটা ছোট কোম্পানীর মাধ্যমেই পরিচালিত হয়। ফলে আমরা যারা এখানে প্রাতিষ্ঠানিকভাবে যুক্ত আছি, তাদের প্রত্যেকের কিছু নির্দিষ্ট দায়িত্ব ও দায়িত্বপালনের সময় নির্দিষ্ট করা আছে। কমিউনিটি ব্লগকে অনেকেই বিকল্প গণ মাধ্যম বলে বিবেচনা করেন। আমিও তাই মনে করি। ফলে অনেক সময় আমরা আমাদের সুনির্দিষ্ট সময় দায়িত্ব পালনের পরেও ব্লগে সময় দিয়ে থাকি।

শ্রেফ ব্লগার হিসেবে একটা মন্তব্য করি। এটা আমি জাদিদ ব্যক্তি হিসেবে মন্তব্য করলাম। অনেক ব্লগার যারা হয়ত ছুটির দিনে পোষ্ট সিলেক্ট হওয়া বা না হওয়া নিয়ে নাচানাচি করছেন, এমন বহুত অনেক ব্লগার ছুটি দিনে ডেকে জানিয়েছেন তার ব্লগে কেউ অশ্লীল ও নোংরা ফ্লাডিং করছে - অনতিবিলম্বে সেই ব্যাপারে ব্যবস্থা গ্রহন করা হয়েছে। এমনও হয়েছে - কোথাও পারিবারিক ভাবে দাওয়াতে গেছি, খেতে বসব ঠিক তখনই ইনবক্সে নক পেলাম। সাথে সাথে আমি একা বাসায় ফিরে সেই পোষ্ট মডারেট করেছি, হাসি মুখে করেছি। কোন দিন এক চুল বিরক্ত হয়েছি বলে জানি না। এমন বহুবার হয়েছে। একদিন বা দুইদিন নয়। পারিবারিক জীবন বিপর্যস্ত হয়েছে। আজকে যখন সেই ব্লগার বা ব্লগাররা এসে সাপ্তাহিক ছুটির দিনের মডারেশন কম থাকা নিয়ে আমার বক্তব্যের ফান করে- তখন আমি একটা অদ্ভুত হাসি শুনি।

হাসিটা কেমন জানেন?
প্রাচীন কোন রাজপ্রসাদে বন্দী কোন অতৃপ্ত বাইজির প্রেতাত্মার হাহাকারের হাসি।

যাক, যারা যারা মডারেশন নিয়ে আপত্তি করেছেন, অভিযোগ জানিয়েছেন - তাদের বাজে অভিজ্ঞতার জন্য দুঃখ প্রকাশ করছি।
যে অভিযোগগুলো আমরা পেয়েছি পোস্ট এবং মন্তব্যের মাধ্যমে - এই সকল বিষয়ে আমরা প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার চেষ্টা করব। আশা করি সামনের দিনগুলোতে ব্লগিং আরো সহজ এবং সুন্দর হবে। আমরা একটি কঠিন সময় পার করছি। আশা করি, এই সময় দ্রুত কেটে যাবে।

ব্লগ অথোরিটি প্রয়োজন মনে করে, তাহলে ব্লগারদের বিভিন্ন অভিযোগ ও পরামর্শ নিয়ে কোন আলাদা পোষ্ট দিবে বা সিদ্ধান্ত হলে তা জানানো হবে। মডারেটর হিসেবে এই বিষয়গুলো নিয়ে প্রয়োজনের বেশি ব্যাখ্যা বা জবাবদিহীতা করেছি। আপনার এই পোস্টে এই কমেন্টের মাধ্যমে এই সেশনে এটাই আমার শেষ মন্তব্য। বিশেষ কোন বিষয়ে জানার প্রয়োজনে আমাদেরকে মেইল করবেন।

রম্য ভালো হয়েছে। তবে ব্যক্তিগতভাবে আমি চাই না - ব্লগে কেউ আমার আসল নাম প্রকাশ করুক।
কারন মানুষের স্বভাব ভালো না। ব্লগের ক্ষোভ খুব ভয়াবহ। ব্যক্তিজীবনে এর প্রভাব পড়তেও পারে।

২৩ শে জুন, ২০২০ সন্ধ্যা ৭:০৬

পদ্ম পুকুর বলেছেন: বুঝতে পারছি গত কয়েকদিনের ধকলে এই পোস্টকেও আপনি সিরিয়াসলি নিয়েছেন। আসলে জেন রসির পোস্টে এত মন্তব্য এসেছে যে ওখানে বলার আর কিছুই ছিলো না। সেটাকেই একটু হালকা করতে এই রম্য।

তবে শুধূ ব্লগের মডারেটর কেন, যেকোনো দায়িত্বই ব্যক্তিজীবনে যে দায়, যে অস্বাভাবিকত্ব আরোপ করে, তার বিনিময়ে ওই দায়িত্বের মাধ্যমে পাওয়া ক্ষমতাটা উপভোগ্য থাকে বলে আমার মনে হয় না। মানুষ সে কষ্টটা দেখতে পায় না, শুধু গ্লামারটাই দেখে। এ রকম একটা টপিকে আমি লিখেছিলাম আমার এক বন্ধুকে নিয়ে। তবে আমার মনে হয়, দ্বিতীয় প্যারায় আপনি প্রকাশ্যে আসার বিষয়ে যে কথা বলেছেন, আখেরে সেটা ঠিকই হয়েছে। অ্যাট লিস্ট সবাই এখন এ বিষয়ে একটা 'অ্যাট হোম' ফিল পাচ্ছে।

লম্বা মন্তব্যের জন্য ধন্যবাদ।

২০| ২৩ শে জুন, ২০২০ সন্ধ্যা ৬:১২

নূর মোহাম্মদ নূরু বলেছেন: িোা

২৩ শে জুন, ২০২০ সন্ধ্যা ৭:০৭

পদ্ম পুকুর বলেছেন: কি এইটা?

২১| ২৩ শে জুন, ২০২০ সন্ধ্যা ৬:১৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: পাশাপাশি, দায়িত্বপালন জনিত কারনে আমার কথায় বা আচরনে বা ব্যক্তিগত কোন কথায় বা আচরনে যদি কেউ কষ্ট পেয়ে থাকেন, বা কারো ব্লগ জনিত কোন স্বার্থ নষ্ট হয় কিংবা ব্যক্তিগতভাবে তিনি আহত হন - তাহলে তার জন্য আমি আন্তরিক দুঃখ প্রকাশ করছি।

ধন্যবাদ সবাইকে।

২৩ শে জুন, ২০২০ সন্ধ্যা ৭:৪৬

পদ্ম পুকুর বলেছেন: :( :|

২২| ২৩ শে জুন, ২০২০ সন্ধ্যা ৬:৩৬

নীল আকাশ বলেছেন: হায়রে আক্ষেপ?
কয়েক বছর আগে কেবলই লেখালিখি শুরু করেছি। পর পর তিন চারটা পোস্ট হিট। ব্লগে ঘাটাঘাটি করতে যেয়ে এই নির্বাচিত পাতা দেখে খুজে দেখি আমার কোন লেখাই না।
সাথে সাথেই পোস্ট মারলাম "৩১. নির্বাচিত পোষ্ট হবার জন্য কী কী প্রয়োজন"
ব্লগের সবাই যেয়ে আমাকে যত রকমের থিওরি আছে সব বুঝালো। যার ফলে কিছুই বুঝলাম না। ক্ষোভ আরো বেড়ে গেলো। আমার লেখায় এত লাইক এত কমেন্ট আমার টা যাবে না কেন? নিশ্চয় কোন ব্লগে দূরভসন্ধী আছে। যাই হোক অনেক কিছুর পর আরজু আপু এসে হাজির সরগোল দেখে।।
উনি এসে আমাকে এক লাইন লিখে বলে দিলেন যে, কা-ভার পছন্দ হতে হবে। আর কোন থিওরি নাই। তুমি তোমার মতো লিখে যাও। সময় হলে ঠিক টের পাবে!

যাই হোক কিছু দিন পর থেকেই অবশ্য সেটা হলো।।কারণ খুজতে যেয়ে দেখলাম যে উনি আমাকে স্পষ্ট ভাবে বলে দিয়েছেন লেখা ভালো হয়েছে।।উনার পছন্দ হয়েছে। ব্যাস শেষ।

উনি একজন মানুষ, রোবট নন। উনারও পছন্দ আছে। আছে কিছু সিলেকশন ক্রাইটেরিয়া। এর মধ্যে না হলে কোন লাভ নেই। উনি মোটামুটি সব লেখায় চোখ বুলিয়ে যান। আপনার লেখা যদি কিছুদূর পড়ার পর উনাকে ধরে রাখতে পারে তো কেস ফাইনাল। না হলে সেমি বা কোয়াটার ফাইনাল। আশ্রাফুল, বাসার কোন কিছুতেই কাজ হবে না। উনাকে কমপক্ষে ধৈর্য্য ধরে পড়ানোর মতো লিখতে হবে। এটাই আমার মতে আসল ক্রাইটেরিয়া। আর কিছু না।

আমার কাছে এই নির্বাচিতকরণ এর কোন দাম নেই। কত জন পড়লো, কয়টা লাইক আসলো আর কত গুলি মন্তব্য কে কে দিলো সেটাই অনেক বেশি গুরুত্বপূর্ণ।

হ্যাপি ব্লগিং।

২৩ শে জুন, ২০২০ সন্ধ্যা ৭:০৯

পদ্ম পুকুর বলেছেন: হ্যালো স্যার, এতো সিরিয়াসলি নেয়ার দরকার নেই। আমি আসলে হালকা চালেই লিখতে চেয়েছিলাম। কিন্তু সবাই এত সিরিয়াসলি নিচ্ছে কেন কে জানে...

২৩| ২৩ শে জুন, ২০২০ সন্ধ্যা ৭:৩০

লাবনী আক্তার বলেছেন: লেখা কিভাবে নির্বাচিত পাতায় যায় একসময় আমিও বুঝতাম না।

তবে কাভা ভাই মডারেটর হওয়াতে ভালো লেগেছিল। মনে হয়েছিল একজন পরিচিত মানুষ পাওয়া গেল যাকে ব্লগ রিলেটেড কোন প্রব্লেম ইজিলি বলতে পারব। ব্লগে লগইন নিয়ে একবার প্রব্লেম হচ্ছিল। প্রথমে মেইল দিলাম কোন রেস্পন্স পাইনি। যখন কাভা ভাইয়ের সাথে শেয়ার করলাম উনি আবার একটা মেইল দিতে বললেল এবং আ্মিও দিয়েছিলাম। এরপর খুব দ্রুত কাজ হয়েছিল। তার জন্য অনেক কৃতজ্ঞ কাভা ভাইয়ের কাছে।

২৩ শে জুন, ২০২০ সন্ধ্যা ৭:৪৫

পদ্ম পুকুর বলেছেন: আমার নাম সংক্রান্ত কিছু প্রব্লেম রয়ে গেছে, কিন্তু প্রথম দিকে অনেকগুলো আইডি খুলে পরিচিতদেরকে গিফট করেছিলাম। তাই এই আইডিটা কোন মেইল দিয়ে খোলা হয়েছিলো বেমালুম ভুলে গেছি তাই সমস্যাগুলোর সমাধানও করতে পারছি না। আপনার একটা গল্প পড়েছিলাম, সুন্দর। নিয়মিত থাকুন।

২৪| ২৩ শে জুন, ২০২০ সন্ধ্যা ৭:৩১

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: পদ্ম পুকুর ভাই, আপনাকে একটা দুঃখের কাহিনি বলি। যদিও এই গল্প অনেক বার বলেছি, তাও আবার বলি।

২০১৩ সালের ডিসেম্বর মাস। জানা আপু জানালেন, এটিএন নিউজে একটা অনুষ্ঠান হবে সেখানে আমি ব্লগার হিসেবে যাবো। আমার সাথে যাবেন সাজি আপা। উপস্থাপন হিসেবে থাকবেন - আসিফ এন্তাজ রবি ভাই। উনিও আমাদের ব্লগের ব্লগার। তো অনুষ্ঠান শুরুর আগে রবিভাই আমাকে ফোন দিলেন। বললেন, গাড়ি পাঠাচ্ছি, আপনি এসে আমাকে পিক করেন, তারপর আপনার সাথে আমি স্টুডিওতে যাবো।

যাই হোক, স্টুডিওতে গেলাম। সেখানে গিয়ে চুপচাপ বসে আসি। কিছুক্ষন পর সাজি আপা আসলেন। এসে তাঁর স্বভাব অনুযায়ী খুব মিষ্টি হাসি দিয়ে শুভেচ্ছা বিনিময় করলেন। আমাকে তিনি কয়েকবারই অফিসে দেখেছেন। কিন্তু আমার নাম যে কাল্পনিক ভালোবাসা এটা তিনি জানতেন না। আমি, রবি ভাই আর সাজি আপা গল্প করছি, অনুষ্ঠান নিয়ে আমাদেরকে ব্রিফ করা হচ্ছে। এক পর্যায়ে তিনি আমাকে বললেন যাক ভালো হলো, তুমি এসেছ। কাল্পনিক ভালোবাসা নামে কোন এক মেয়ে ব্লগার নাকি আসার কথা ছিলো। আরাম করে আড্ডা দেয়া যাবে।

রবি ভাই আমার দিকে তাকালেন, আমি বিষ্ফোরিত নয়নে আপার দিকে তাকালাম। আপা আমাদের দুইজনের এক্সপ্রেশন দেখে অবাক হয়ে জিজ্ঞেস করলেন - কি হয়েছে?
আমি ঢোঁক গিলে মৃদ্যু স্বরে বললাম - ইয়ে মানে আপা, আমার নামই কাল্পনিক ভালোবাসা।
যাক, পুরো সেটের সবাই হো হো করে সেদিন হেসে উঠেছিলো। রবি ভাই বললেন, এই সারপ্রাইজটা লাইভে হলে খুবই জমত!!

এই হচ্ছে আমার নামের বিড়ম্বনা। :( তবে জাদিদ নামে আমার একটা মুল নিক এইখানে আছে ;)
আর একটা মাল্টি আছে। ঐটা জানা আপা ব্যান করে দিসে। :(

২৩ শে জুন, ২০২০ সন্ধ্যা ৭:৪০

পদ্ম পুকুর বলেছেন: আগে খানিকটা হেসে নিই, যদিও এই গল্প আগেও কোন এক যায়গায় পড়েছি বলে মনে হচ্ছে... তবে সেখানে জানা আপা মাল্টি নিক ব্যান করে দিয়েছে এই তথ্য ছিলো না।

দুই হাজারের দিকে আমি যখন যুগান্তরে প্রদায়ক ছিলাম, তখন থেকেই আশীফ ভাইকে চিনতাম। খুব সম্ভবত আই ই আর-এ পড়তেন। উনার এক ক্লাশমেট আমার পাশের রুমে থাকতেন। ব্লগে উনাকে দেখে ভালোই লেগেছিলো।

যাই হোক, ভালো থাকবেন।

২৫| ২৩ শে জুন, ২০২০ রাত ৮:৩৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


সুপার!

লেখার শিরোনামের সাথে উৎসর্গপত্রের এতো মিল আমি আর কোথাও দেখি নি B-)

২৩ শে জুন, ২০২০ রাত ৯:১৬

পদ্ম পুকুর বলেছেন: ঝুট বলে কাওয়া কাটে.... :#)

২৬| ২৩ শে জুন, ২০২০ রাত ৮:৪৪

শায়মা বলেছেন: @কাল্পনিক ভালোবাসা ভাইয়া একটা প্রশ্ন ছিলো-

বেশ কিছুক্ষন ধরে ভেবে ভেবে উত্তর না পেয়ে তোমাকে জিগাসা করছি.....

আচ্ছা ব্লগারেরা কোনো দোষ করলে, উলটা পাল্টা কথা বললে, ইঙ্গিতপূর্ণ অফেনসিভ কথা বললে তার বিরুদ্ধে মডুভাইয়া ওরফে তোমাকে অভিযোগ করলে কোনো না কোনো ব্যবস্থার আশ্বাস পাওয়া যায়। আর সেটা অস্বীকার করবো না যে আমি বা আমরা পাইনি।


কিন্তু মডারেটর বা মডু ভাইয়া কোনো ইঙ্গিতপূর্ণ অফেনসিভ কথা বললে নৃত্যকলাকে বাইজীকলা বললেতার বিরুদ্ধে কোথায় অভিযোগ করা যায়?

২৩ শে জুন, ২০২০ রাত ৯:১৬

পদ্ম পুকুর বলেছেন: ব্লগার চাঁদগাজীর কাছে!! =p~

২৭| ২৩ শে জুন, ২০২০ রাত ৮:৫৩

ঢাবিয়ান বলেছেন: ''কাল্পনিক ভালবাসা '' র লাইক পেলে মনটা খুশিতে ভরে যায়। আফটারঅল ব্লগ এডমিন পোস্টে লাইক দেয়ার অর্থ সেই পোস্ট
কিছুটা হলেও মানস্মমত হয়েছে। B:-/

২৩ শে জুন, ২০২০ রাত ৯:১৭

পদ্ম পুকুর বলেছেন: হু, এটা ঠিকই বলেছেন।

২৮| ২৩ শে জুন, ২০২০ রাত ৯:১০

ঠাকুরমাহমুদ বলেছেন:




বাংলাদেশে এখন পর্যন্ত যতো ব্লগ হয়েছে তারমধ্যে সবচেয়ে বেষ্ট এডমিন সামহোয়্যারইন ব্লগের কাল্পনিক ভালোবাসা

২৩ শে জুন, ২০২০ রাত ৯:১৭

পদ্ম পুকুর বলেছেন: ভোট ফর....

২৯| ২৩ শে জুন, ২০২০ রাত ৯:২৬

আহমেদ জী এস বলেছেন: পদ্ম পুকুর ,




অবাক করার মতো সত্যিকারের পরিস্থিতি নিয়ে লেখাটি মনে হয় রম্যই হয়ে উঠেছে ।

২নং মন্তব্যে মা.হাসান এর এটুকুর সাথে- "আমি মনে করি ব্লগের অ্যাডমিনের দুটো আইডি থাকা উচিৎ। অ্যাডমিন হিসেব কাজ করার জন্য একটা, যার নিক হবে অ্যাডমিন। অপরটা পারসোনাল লেখালিখির জন্য। কোনো পোস্টে অ্যাডমিন নিক থেকে লাইক না দেয়াই মনে হয় ভালো।" সাথে সহমত প্রকাশ করে কাল্পনিক ভালোবাসা কে বলতে চাই - ১৯ নং মন্তব্য পড়ে মনে হলো কাল্পনিক ভালোবাসা সম্ভবত "জেকিল এ্যান্ড হাইড" এর দ্বৈত ভূমিকা পালন করছেন।

@কাল্পনিক_ভালোবাসা বলেছেন - " চাইলে আমি লাইক না দিয়েও পোস্ট সিলেক্ট করতে পারি। কিন্তু আমার মনে হয়, আমি একটা লাইক দিয়ে বুঝাই - হ্যাঁ আপনার পোষ্ট আমি দেখেছি, ভালো লেগেছে, চালিয়ে যান। এটা আমার তরফ থেকে সামান্য অনুপ্রেরণা।" এমন বক্তব্যে আপনার নিটোল সরলতাই প্রকাশিত। তবে "জানা"র বাস্তব উপদেশের সাথে তাল মিলিয়ে বলি - আপনার উচিৎ হবে কাল্পনিক_ভালোবাসা নিকে আপনি শুধু " ব্লগার " অন্য কিছু নন। আর " এ্যাডমিন " নামে বা নিকে আপনি কেবলমাত্র ব্লগের সব কাজ পরিচালনা করবেন। নো অনুপ্রেরনা, নো নির্বাচিত হওয়ার আভাস দেয়া। কোনও পোস্ট নির্বাচিত হলে পোস্টদাতাকে নোটিফিকেশানের মাধ্যমে অবগত করাতে পারেন এ্যাডমিন হিসেবে। মনে হয় নোটিফিকেশান সংক্রান্ত অসুবিধার কারনে আপনি এ পথটি বেছে নিয়েছেন। কিন্তু এতে আপনার প্রতি বিরূপ মনোভাব সৃষ্টির সম্ভাবনা তৈরী হতে পারে। যেটা আপনি নিজেও স্বীকার করেছেন। নিজেকে সকল সমালোচনার উর্দ্ধে রাখতে হলে এটার বিকল্প কিছু নেই। অবশ্য এখন আর লাভ নেই কারন কাল্পনিক_ভালোবাসা নিকটি এখন মডারেটের হিসেবেই ব্রান্ডেড হয়ে গেছে যা সবার কাছেই পরিচিত। ব্লগার কাল্পনিক_ভালোবাসার মন্তব্যটাও তাই ব্লগ কর্তৃপক্ষের মন্তব্য বলেই ধরে নেয় সবাই। যেটা আপনাকে মাঝেমাঝেই বিব্রত করে ফেলে বলেই নিজের অবস্থান কখনও কখনও পরিষ্কার করতে হয় আপনাকে।

আর "পদ্ম পুকুর" কে বলি - পুকুরে ফুল ফুটলেই সেটা পদ্ম হবেনা। পদ্মের সমস্তু গুন তাতে থাকলেই তবে সেটা পদ্ম হবে।

২৩ শে জুন, ২০২০ রাত ৯:৩৮

পদ্ম পুকুর বলেছেন: B-) :-P পদ্ম ফুটলে সাপ আসবে। আবার সুনীলও চলে আসতে পারেন নীলপদ্ম নিতে... সুতরাং পদ্মের গুণ না থাকাই সেফ। জানেনতো স্টে হোম, স্টে সেফ.... =p~

অনেক ধন্যবাদ আপনাকে স্যার লম্বা মন্তব্যের জন্য। আমি একটা হালকা রম্য হিসেবেই নিয়েছিলাম পোস্টটাকে। কিন্তু মন্তব্যের মধ্য দিয়ে অনেক গুরুত্বপূর্ণ কথা এসে গেছে, বিশেষ করে কা_ভা'র মন্তব্যে। সে হিসেবে পোস্টটি আর হালকা থাকলো না।

৩০| ২৩ শে জুন, ২০২০ রাত ৯:২৭

শায়মা বলেছেন: ২৩ শে জুন, ২০২০ রাত ৯:১৬০

লেখক বলেছেন: ব্লগার চাঁদগাজীর কাছে!! =p


B:-) B:-) B:-)


রিয়েলী!!!!!!!!!!


তুমি কেমনে জানলে ভাইয়া?
দিয়েছিলে নাকি অভিযোগ কখনও???

থ্যাংক ইউ!!!!!!!!!!!

চাঁদগাজী ভাইয়ার মেইল আইডি আছে আমার কাছে!!!

২৩ শে জুন, ২০২০ রাত ৯:৪১

পদ্ম পুকুর বলেছেন: ছোটবেলায় কারও সাথে কোনো মারামারি, ঝগড়াঝাটি করে বাসায় এসে মায়ের কাছে নালিস করলে উল্টে আম্মা আরেক দফা কষে দিতেন পিঠের উপরে। ওই স্মৃতি মনে থাকে তো, তাই অভিযোগ দেয়ার সাহস হয় ন... :)

৩১| ২৩ শে জুন, ২০২০ রাত ৯:৩৯

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: ওই সময় আমারেও দাওয়াত দিবেন, এক ফোটা বৃষ্টির পানি মিশিয়ে চা খাবো...

ওকে। ডান।

২৩ শে জুন, ২০২০ রাত ৯:৫১

পদ্ম পুকুর বলেছেন: ইয়ে, সাথে কি ওই চায়ের টিভিসিতে যে মডেলটা থাকে, তাকেও পাওয়া যাবে? :-B

৩২| ২৩ শে জুন, ২০২০ রাত ১০:০৩

আহমেদ জী এস বলেছেন: পদ্ম পুকুর ,



হা...হা... ভালোই বলেছেন। তবে আমি "পুকুরে ফুল ফুটলেই সেটা পদ্ম হবেনা" বলতে "নির্বাচিত" পোস্ট হলেই তাতে পদ্মের সুষমা পাবেন না সেটাই বলতে চেয়েছি।

আর বেশী কিছু বলবো না কারন এটাই ভালো - স্টেইং হোম, স্টেইং সেফ.. B-)

২৩ শে জুন, ২০২০ রাত ১০:১১

পদ্ম পুকুর বলেছেন: আর বেশী কিছু বলবো না কারন এটাই ভালো - স্টেইং হোম, স্টেইং সেফ.. B-)

আমিও। যাই, আলি টু বেড অ্যান্ড আর্লি টু রাইজ, মেকস অ্য ম্যান.... ভালো থাকবেন।

৩৩| ২৩ শে জুন, ২০২০ রাত ১০:০৪

নান্দনিক নন্দিনী বলেছেন: ঠিক এই শিরোনামে একপ্রস্থ লিখবো ভাবতে ভাবতেই আপনার পোষ্ট চলে এসেছে। ভাল লাগলো। যদিও আমার জানতে চাওয়ার প্রসঙ্গ এক হলেও দৃষ্টিভঙ্গী আলাদা।

কাল্পনিক_ভালোবাসা ভাইয়ার সাথে গত ৫বছর ব্লগিং জীবনে তিনবার ওভার দ্যা ফোন কথা হয়েছে। হোয়াট আ ভয়েস! খুব সুন্দর করে গুছিয়ে হেসে কথা বলেন। যাদের তাঁর সাথে কথা হয়েছে মুগ্ধ না হয়ে পারবেন না।

তাঁর বিখ্যাত সেই লাইন 'একদিন সব হাসির ময়নাতদন্ত হবে, ফরেনসিক রিপোর্টে লেখা থাকবে - সবই মিথ্যে।' আমার খুব প্রিয়!

২৩ শে জুন, ২০২০ রাত ১০:১৫

পদ্ম পুকুর বলেছেন: তাই নাকি? আপনার কথা হয়েছে? আমিতো আপনাকে খুবই আনইন্টারেক্টিভ মনে করেছিলাম.... কি ভুল কি ভুল! এ জন্যই বলে- ডোন্ট জাজ এ বুক বাই ইটু কাভার...

'একদিন সব হাসির ময়নাতদন্ত হবে, ফরেনসিক রিপোর্টে লেখা থাকবে - সবই মিথ্যে।' লেখাটা আমি পড়িনি। মডুর দায়িত্ব পালন করতে গিয়ে তার সুকুমার লেখাগুলো আমরা মিস করছি।

৩৪| ২৩ শে জুন, ২০২০ রাত ১০:০৪

জেন রসি বলেছেন: মাঝেমাঝে মডুও পরিস্থিতির শিকার হয়ে যায়। এমন অনেক পোস্টেও তাকে লাইক দিতে হয় যেখানে আসলে একশোটা মাইনাচ দেওয়ার জন্য তার হাত...... :P

এমন অবস্থায় এমন মানসিক টানাপোড়ন তিনি কিভাবে সামাল দেন তা নিয়ে মডুর কাছ থেকে একটি রম্য আশা করছি। :)

২৩ শে জুন, ২০২০ রাত ১০:১৮

পদ্ম পুকুর বলেছেন: হ, উনার এই হাত নিশপিশ করতো দেইখ্যাই জনদরদী জানা আপা মাইনাস বাটন তুইল্যা দিছে সামু থেইক্যা। :D

জানেন তো অতীতকালে চিকন মিয়া নামে একজন ছিলেন সবাইকে মাইনাস দিতেন....

৩৫| ২৩ শে জুন, ২০২০ রাত ১০:১০

জুন বলেছেন: মা হাসানের মন্তব্যের সাথে একমত কাভার ব্যাপার। আর সত্যি বলতে আমি আলোচিত, নির্বাচিত কিছুই দেখি না। পুরনো ব্লগার যাদের লেখার সাথে আমি পরিচিত তাদের লেখা চোখে পড়লে আমি পড়ি। তাছাড়া সম-সাময়িক বিষয় নিয়ে লেখালেখিগুলো আকৃষ্ট করে আমাকে। আর পড়ি একদম নতুন ব্লগারদের লেখা উৎসাহিত করার জন্য। তবে এটা ইদানীং একটু কমে গেছে ব্যাক্তিগত ব্যাস্ততার জন্য।
পদ্মপুকুর আপনার লেখাও পছন্দ করি।

২৩ শে জুন, ২০২০ রাত ১০:২৩

পদ্ম পুকুর বলেছেন: পদ্মপুকুর আপনার লেখাও পছন্দ করি।

এইডা 'আমরা-আমরাই' হয়ে গেল না, আফটার অল আপনে আমার ক্যাম্পাসের সিনিয়র :P
তবে আমি আপনের মত অত নির্লোভ হইতে পারিনি। আলোচিত-নির্বাচিত'র বিষয়ে ব্যাপক আগ্রহ। বুঝেনইতো আক্রার দিনে শুধু ভাতই সই! B:-/

৩৬| ২৩ শে জুন, ২০২০ রাত ১০:১৪

মাহমুদ রহমান (মাহমুদ) বলেছেন: পোষ্ট দেখছি অনেক ভারী হয়ে গেছে।
আর্কিমিডিস এলেই ফতে কেল্লা B-)
অলরেডি আমার ভালোবাসা আপ্নের পেছনে দৌঁড় শুরু কর্ছে - ভাই আমি ছোট তারউপ্রে শহরে নতুন ছাইড়া দেন আমারে। :(
ভালবাসা ভাইয়ের যে অবস্থা আমারো সেই অবস্থা । :D
তয় রবীন্দ্রভারতী সার্টিফিকেট পাওয়া হইল না, এই দুঃখ :((
আপনার প্রতিউত্তর দেখে ফ্যান হয়ে যাচ্ছি দাদা,হয়ত একদিন কেবি ফ্যান হয়ে আপনার চারপাশে ঘুরতে পারি। =p~
সেদিন হয়ত আপনাকে সর্বকালের সর্বশ্রেষ্ট ব্লগার ঘোষণা করতে পারি। :D
এখনো পর্যন্ত সর্বকালের সর্বশ্রেষ্ট ব্লগার আমার কাছে উনি -পোষ্ট দেখছি অনেক ভারী হয়ে গেছে।
আর্কিমিডিস এলেই ফতে কেল্লা B-)
অলরেডি আমার ভালোবাসা আপ্নের পেছনে দৌঁড় শুরু কর্ছে - ভাই আমি ছোট তারউপ্রে শহরে নতুন ছাইড়া দেন আমারে। :(
ভালবাসা ভাইয়ের যে অবস্থা আমারো সেই অবস্থা । :D
তয় রবীন্দ্রভারতী সার্টিফিকেট পাওয়া হইল না, এই দুঃখ :((
আপনার প্রতিউত্তর দেখে ফ্যান হয়ে যাচ্ছি দাদা,হয়ত একদিন কেবি ফ্যান হয়ে আপনার চারপাশে ঘুরতে পারি। =p~
সেদিন হয়ত আপনাকে সর্বকালের সর্বশ্রেষ্ট ব্লগার ঘোষণা করতে পারি। :D
এখনো পর্যন্ত সর্বকালের সর্বশ্রেষ্ট ব্লগার আমার কাছে উনি -

২৩ শে জুন, ২০২০ রাত ১০:৩০

পদ্ম পুকুর বলেছেন: আপ্নে অলরেডি আমার ফ্যান হয়্যা গেছেন। কিন্তুক ফ্যান এত্ত জোরে ঘোরা শুরু করছে যে একই মন্তব্য দুইবার আইস্যা পড়ছে! যাউগ্গা ব্যাপার না, ভবিষ্যতে রেগুলেটরটা সামলে রাখেন স্যার! :D

আর যে ঘোষণা দিতে যাচ্ছেন, ওইডা একবছরের জন্য অফ রাখেন, এট্টু সমস্যা আছে এই বছরে। দেখা হবে সামনের এপ্রিলে। যদিও এপ্রিল হলো ক্রয়েলথ মান্থ, তবে আমার জন্য ভালোই হবে।
মাগার আর্কিমিডিস টা কে বুঝবার পার্লাম না। যাই হোক, আইলে ব্ইলেন যে সোনার খাদ বের করার প্রযুক্তি এখন সবাই জানে, সুতরাং কাপড় চোপড় পইরা ধিরে সুস্থে আসলেই হইবো...... নাঙ্গা আসনের দরকার নাই।

৩৭| ২৩ শে জুন, ২০২০ রাত ১০:২২

শায়মা বলেছেন: ২৩ শে জুন, ২০২০ রাত ১০:১১০

লেখক বলেছেন: আর বেশী কিছু বলবো না কারন এটাই ভালো - স্টেইং হোম, স্টেইং সেফ.. B-)

আমিও। যাই, আলি টু বেড অ্যান্ড আর্লি টু রাইজ, মেকস অ্য ম্যান.... ভালো থাকবেন।



হা হা হা হা হা হা হা হা হা
কই পালাও ভাইয়া???
তোমার আজকে নো বেড নো লেট.... জেগে থাকো সারারাত......

আবার সেই পিলে চমকানো হাসি দিলাম যেন ঘুম উবে যায় তোমারও ! :P

২৩ শে জুন, ২০২০ রাত ১০:৩১

পদ্ম পুকুর বলেছেন: না বোনডি, কাইলক্যা আবার অফিসে হাজিরা দিতে হইবেক! তবে চিন্তা মাত করনা। একটা চোখ এখানে রেখে যাবো... | |-)

৩৮| ২৩ শে জুন, ২০২০ রাত ১০:৩০

জেন রসি বলেছেন: @শায়মা আপু,

কিন্তু মডারেটর বা মডু ভাইয়া কোনো ইঙ্গিতপূর্ণ অফেনসিভ কথা বললে নৃত্যকলাকে বাইজীকলা বললেতার বিরুদ্ধে কোথায় অভিযোগ করা যায়?

মডুরত মন বলে একটা ব্যাপার আছে। সেও মানুষ। তারওত দুটো সুখ দুঃখ রাগের কথা বলতে ইচ্ছা করে।

বলতে দিন। অভিযোগের ভয় দেখিয়ে মডুকে "বাক-পরাধীন" করে রাখবেন না। আমি এর তীব্র প্রতিবাদ জানাই। X(

এবং ব্লগার ঠাকুর মাহমুদের সাথে কণ্ঠ মিলিয়ে বলতে চাই শুধু বাংলাদেশ নয় এ পৃথিবীতে এখন পর্যন্ত যতো ব্লগ হয়েছে তারমধ্যে সবচেয়ে বেষ্ট এডমিন সামহোয়্যারইন ব্লগের কাল্পনিক ভালোবাসা। তবে এতে আমরা সন্তুষ্ট নই। আমরা চাই শুধু পৃথিবী নয় একদিন দিন মঙ্গল বুধ শুক্র এবং শনি সব জয় করে ফেলবেন। B-)

২৪ শে জুন, ২০২০ সকাল ১০:০৮

পদ্ম পুকুর বলেছেন: গুজব রটাইয়েন না :-P

৩৯| ২৩ শে জুন, ২০২০ রাত ১০:৩৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: @শায়মাঃ

প্রথমত, শায়মা আপু, যদি আমার জানায় ভুল না থাকে, যিনি নাচেন তিনি নৃত্য শিল্পী আর বাইজি মানে হচ্ছে - পেশাদার নৃত্য শিল্পী। বাই শব্দের অর্থ হচ্ছে পেশাদার নৃত্য শিল্পী। আর জি অংশটি সম্মান সূচক। তাহলে বাইজির মানে হচ্ছে সম্মানিত নৃত্য শিল্পী।
(রেফারেন্স, ক) সামহোয়্যারইন ব্লগের একজন বিখ্যাত ও গুনী ব্লগার রেজোওয়ানা আপা, কাকতালীয় ভাবে দশ বছর আগে ঠিক আজকের এই দিনে একটি পোষ্ট দিয়েছিলেন। সেই পোষ্টের বিষয়বস্তু ছিলো - বাইজি।
খ) বাংলা অভিধান। )

ফলে প্রাথমিকভাবে অভিযোগটি দাঁড়াচ্ছে - আমি কাউকে সম্মানিত পেশাদার নৃত্য শিল্পী বলেছি। আমার জানতে ইচ্ছে করছে, সম্মানসূচক শব্দ দিয়ে কিভাবে কাউকে অসম্মান করা যায়?

দুই, আমি একটি কল্পিত দৃশ্যের কথা বলেছি। যেখানে আমি একটা বিশেষ ধরনের হাসির শব্দ শুনি। আমার পক্ষে তো সেই হাসি রেকর্ড করে বলে শোনানো সম্ভব নয়। তাই আমি বর্ণনা করে বলার চেষ্টা করেছি। আমার কল্পনায় সেই হাসিটাকে লেগেছে প্রাচীন কোন রাজপ্রসাদে বন্দী কোন অতৃপ্ত বাইজির প্রেতাত্মার হাহাকারের হাসি।

কল্পনায় আমি যা অনুভব করেছি সেটাই আমি লিখে প্রকাশ করেছি। কল্পনায় যদি রাজপ্রসাদে বন্দী কোন গরু বা গাভীর ডাক শুনতাম তাহলে সেটাই আমি লিখতাম। আমার একান্ত কল্পনার সাথে অন্য কেউ কেন নিজেকে মিলাবেন?

তিন। শ্রেফ বুঝানোর খাতিরে উদহারন হিসেবে বলছি - ধরে নিলাম শায়মা আপা ভেবেছেন আমি তাকে মিন করে কথাটা বলেছি। এখন আমার প্রশ্ন হলো - শায়মা আপা ৮০% এনোনিমাস ব্লগার। তিনি কখনও নিজের ছবি প্রকাশ করেছেন বলে আমি জানি না, আমি দেখিও নাই। ফলে উনি ব্যক্তি জীবনে নাচেন না কুদেন, সেটা তো আমার পক্ষে বলা সম্ভব না। আমি অনলাইনের মাধ্যমে জেনেছি - আপা চমৎকার রবীন্দ্র সংগীত গাইতে পারেন, ছবি আকতে পারেন এবং রান্নাবান্না করেন। যেহেতু আপাকে আমি কখনও নিজের চোখে আমি নাচতে দেখি নাই আর সামনাসামনি কখনও পরিচয় হয় নাই, তাই কোন অনুষ্ঠানে নাচতে দেখলেও তো আমি চিনতে পারার কথা না।

তাহলে আমি যে উনাকে বাইজি বলেছি, এটা কি প্রমান হয়?

চার - আতংকে আছি আমি। আমার সব ছবি পাবলিক, আমার কাজ কর্ম সবই পাবলিক। ফেসবুকে ঢু মারলে মানুষ মাঝে মাঝে বলতে পারবেন - আমি ওমুক দিন কি রান্না করে খেয়েছি। এখন ধরুন উদহারন হিসেবে আপা যদি আমার উপর রেগে গিয়ে স্যাটায়ার করে বলেন - এক দেশে একটা ছিলো একটা হোৎকা মোটা টেকো ছাগল। তখন যদি আমি ভাবি আপা সেটা আমাকে বলেছেন - তাহলে কি সেটা খুব অযৌক্তিক হবে?

যাইহোক, মডারেটর সম্পর্কে অভিযোগ জানাতে শায়মা আপা আপনি - [email protected] এই ঠিকানায় মেইল করতে পারেন। এটা মুলত ব্লগ অথোরিটির ইমেইল। এখানে ইমেইল করলে সবাই তার একটা করে কপি পায়।

আশা করি আপু উত্তর পেয়েছেন।

২৪ শে জুন, ২০২০ সকাল ১০:১৪

পদ্ম পুকুর বলেছেন: এক দেশে একটা ছিলো একটা হোৎকা মোটা টেকো ছাগল....... =p~ =p~ =p~

৪০| ২৩ শে জুন, ২০২০ রাত ১০:৩৯

জেন রসি বলেছেন: @কাল্পনিক_ভালোবাসা

কাল্পনিক ভালোবাসা রম্যে সুন্দর, আমরা আঁতলামিতে। :P

হোয়াই সো সিরিয়াস ;)

২৪ শে জুন, ২০২০ সকাল ১০:১৫

পদ্ম পুকুর বলেছেন: আমিও বলি হোয়াই সো সিরিয়াস :P

৪১| ২৩ শে জুন, ২০২০ রাত ১০:৫৮

মা.হাসান বলেছেন: থ্যাংক ইউ!!!!!!!!!!!

চাঁদগাজী ভাইয়ার মেইল আইডি আছে আমার কাছে!!!


এত লাফানোর কি হলো? আমার কাছে ওনার ফোন নাম্বার ও আছে। :#)


...এখন আমার প্রশ্ন হলো - শায়মা আপা ৮০% এনোনিমাস ব্লগার।...


আমি নিশ্চিত না, আমার ধারণা 'শায়মা' নিকটা নিজামুদ্দিনের একটা মাল্টি B-)) , প্রমান করার উপায় নাই, তবে ডিসেম্বরে ব্লগ ডের অনুষ্ঠানে উনি না আসায় আমি ঐ ধারণা করি আর কি। তবে লিটন ভাইয়ের মাল্টিও হতে পারে। মাল্টি খুললে গোনাহ হবে এইটা কোথাও বলা নাই, কাজেই কোনো সমস্যা দেখি না।


২৪ শে জুন, ২০২০ সকাল ১০:১৮

পদ্ম পুকুর বলেছেন: যাক বাবা, অল্পের জন্য বেঁচে গেছি! এই ব্লগের অন্তত দুজন সাক্ষ্য দিবে যে আমি অ্যানোনিমাস ব্লগার নই.... উফ!

৪২| ২৩ শে জুন, ২০২০ রাত ১০:৫৯

মাহমুদ রহমান (মাহমুদ) বলেছেন: ও স্যার, মন্তব্য দিলাম একটা আইয়া পড়ল দুইটা। এ কোন আয়নাবাজি :(
পোষ্টের অবস্থা যা দেখতেছি স্যার আর্কিমিডিসের না আওয়াটাই উচিত হইব। যদি ব্যাটল অফ পলাশীতে :((
বাই দ্য ওয়ে, আপ্নে রসিক আছেন। আপনার সব পোষ্টই পড়তে হইব দেখতেছি। :)
@শায়মা আপু,
মডুও ব্লগার।।রম্য পোষ্ট রম্যেই থাকি সবাই। :)
জেন রসি ভাইয়ের মত আমিও সবাইরে কইতে চাই- হোয়াই সো সিরিয়াস ;)

২৪ শে জুন, ২০২০ সকাল ১০:২৩

পদ্ম পুকুর বলেছেন: আপ্নে আমারে কন 'রসিক'! রসিকের দেখছেন কি, ব্লগার দুর্যোধনের এই পোস্টটা পড়ে দেখেন, তখন বলতে বাধ্য হবেন যে দ্য শো মাস্ট বি সিরিয়াস.....

৪৩| ২৩ শে জুন, ২০২০ রাত ১১:০৯

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

লেখক বলেছেন: কি এইটা?

এইটা হইলো এলিয়েনদের ভাষা
মানে হইলো কইছিলামনা এই পোস্টও
নির্বাচিত পাতায় যাবে।
বুঝলেন তো!! =p~

২৪ শে জুন, ২০২০ সকাল ১০:২৫

পদ্ম পুকুর বলেছেন: এলিয়েনরা আপ্নেরে ভুল তথ্য দিছে স্যার, এই পোস্ট নির্বাচিত হয়নি :(

৪৪| ২৩ শে জুন, ২০২০ রাত ১১:০৯

শায়মা বলেছেন:

হা হা হা হা হা হা হা ভাইয়া মডুমনি.... আবারও হাসি দিলাম। বা ই জী নৃত্যশিল্পী এসবের বর্ণনা দিতে গিয়ে পেচাপেচি আতলামী ভাইরাসের সিম্পটম দেখে...

ফলে প্রাথমিকভাবে অভিযোগটি দাঁড়াচ্ছে - আমি কাউকে সম্মানিত পেশাদার নৃত্য শিল্পী বলেছি। ভেরী গুড ভাইয়া। তাহলে যেভাবেই বুঝ না কেনো তুমি বাইজী শব্দটি সন্মান সূচক অর্থে বলেছো। মানে আমিই ভুল বুঝেছিলাম আর কি। কিন্তু ভুল বুঝলাম কেনো আর তোমার জানতে চাওয়ার পিছে মানে কি, তুমি বলেছো, আমার জানতে ইচ্ছে করছে, সম্মানসূচক শব্দ দিয়ে কিভাবে কাউকে অসম্মান করা যায়?

এই পোস্টের ৬ নং এ আমার আর লেখকভাইয়ার মন্তব্যে এই ছুটির দিনে তুমি যে ব্লগে অনুপস্থিত থাকো আর নির্বাচিততে পোস্ট নাও না সে বিষয়ে কথা হয়েছে যার পরিপ্রেক্ষিতেই তুমি বললে
(শ্রেফ ব্লগার হিসেবে একটা মন্তব্য করি। এটা আমি জাদিদ ব্যক্তি হিসেবে মন্তব্য করলাম। অনেক ব্লগার যারা হয়ত ছুটির দিনে পোষ্ট সিলেক্ট হওয়া বা না হওয়া নিয়ে নাচানাচি করছেন, এমন বহুত অনেক ব্লগার ছুটি দিনে ডেকে জানিয়েছেন তার ব্লগে কেউ অশ্লীল ও নোংরা ফ্লাডিং করছে - অনতিবিলম্বে সেই ব্যাপারে ব্যবস্থা গ্রহন করা হয়েছে। এমনও হয়েছে - কোথাও পারিবারিক ভাবে দাওয়াতে গেছি, খেতে বসব ঠিক তখনই ইনবক্সে নক পেলাম। সাথে সাথে আমি একা বাসায় ফিরে সেই পোষ্ট মডারেট করেছি, হাসি মুখে করেছি। কোন দিন এক চুল বিরক্ত হয়েছি বলে জানি না। এমন বহুবার হয়েছে। একদিন বা দুইদিন নয়। পারিবারিক জীবন বিপর্যস্ত হয়েছে। আজকে যখন সেই ব্লগার বা ব্লগাররা এসে সাপ্তাহিক ছুটির দিনের মডারেশন কম থাকা নিয়ে আমার বক্তব্যের ফান করে- তখন আমি একটা অদ্ভুত হাসি শুনি।

হাসিটা কেমন জানেন?
প্রাচীন কোন রাজপ্রসাদে বন্দী কোন অতৃপ্ত বাইজির প্রেতাত্মার হাহাকারের হাসি।)

তখন স্পষ্টই বুঝা গেলো এই মন্তব্যের কারণ কে এবং কি? এবং সাথে তোমার ভাষ্যে বাইজী খুবই সন্মানিত পেশা হলেও অতৃপ্ত প্রেত্মাতা হেন তেন শুনে বুঝতে হলো তোমার ক্ষোভ দুঃখ ও রাগ লেগেছে তাই তুমি ডাইরেক্ট না বলে ইনডাইরেক্ট ভাষ্যের সাহায্য নিয়েছো।

ভাইয়া কম তো আর হলোনা। এই ব্লগেই ১২/১৩ বছর কাটিয়ে ফেললাম। ধানের সাথে পান বুঝালেই চলবে?? :P
তোমার দুই তিন চার পাঁচের আর কোনো শিবের গীতের দরকার আছে বলো!!!

যাইহোক তোমার এই রাগ ক্ষোভ দুঃখ যাই হোকনা কেনো , কেনো রাগ ক্ষোভ দুঃখ বলছি তা আমার কাছে কেনো মনে হয়েছে কয়েকটা শব্দের ব্যাহার বলি,

কল্পনায় যদি রাজপ্রসাদে বন্দী কোন গরু বা গাভীর ডাক শুনতাম তাহলে সেটাই আমি লিখতাম। আমার একান্ত কল্পনার সাথে অন্য কেউ কেন নিজেকে মিলাবেন?

শায়মা আপা ৮০% এনোনিমাস ব্লগার। তিনি কখনও নিজের ছবি প্রকাশ করেছেন বলে আমি জানি না, আমি দেখিও নাই। ফলে উনি ব্যক্তি জীবনে নাচেন না কুদেন,

আর বললে না, (তাহলে আমি যে উনাকে বাইজি বলেছি, এটা কি প্রমান হয়?) এটা প্রমান করতে বেশি কিছু লাগবেনা তা ৬ নং কমেন্টই যথেষ্ঠ।

হা হা হা যাইহোক তোমার হয়ত রাগ লেগেছে বুঝতে পারছি ভাইয়া। কদিন ধরে যে সব চলছে তায় আমি আবার দেবতা হার্মিস নিয়ে আর ছুটির দিন নিয়ে হেসেছি।
:P

তো আমার যে একটু হাসাহাসির স্বভাব আছে তুমি তা ভালোই জানো। কিন্তু তোমার যে এত রাগারাগির স্বভাব আছে আগে জানতাম না।

যাইহোক (এক দেশে একটা ছিলো একটা হোৎকা মোটা টেকো ছাগল। তখন যদি আমি ভাবি আপা সেটা আমাকে বলেছেন - তাহলে কি সেটা খুব অযৌক্তিক হবে?)
না মোটেই হবেনা একেবারেই অযৌক্তিক হবে না। এইখানেও মটু লোকটা হাতে রান খাচ্ছে দেখেও আমি তোমাকেই ভেবেছি ভাইয়া। :P
আরও রেগে যেওনা । প্লিজ প্লিজ প্লিজ!!!!!!!

(যাইহোক, মডারেটর সম্পর্কে অভিযোগ জানাতে শায়মা আপা আপনি - [email protected] এই ঠিকানায় মেইল করতে পারেন। এটা মুলত ব্লগ অথোরিটির ইমেইল। এখানে ইমেইল করলে সবাই তার একটা করে কপি পায়।)


যাক এইটাই জানতে চাচ্ছিলাম। তা না তুমি আতেল ভাইরাসে শিবের গীত গাইলে। ভাইয়ামনি। এইখানে মেইল দিলে সবাই একটা করে কপি পায়!! তাইলে কি লাভ হবে?? :(

তুমি তো একাই রাজা তোমাদের এই রাজার রাজত্বে!!!

আচ্ছ জানা আপুকে জানালেও কি তুমি কপি পাও!!! :(

২৪ শে জুন, ২০২০ সকাল ১০:৩২

পদ্ম পুকুর বলেছেন: ভাইরে ভাই, আপ্নেতো হাস্তে হাস্তে খুন করে ফেল্লেন দেখছি! :)

৪৫| ২৩ শে জুন, ২০২০ রাত ১১:১১

শায়মা বলেছেন: ৪০. ২৩ শে জুন, ২০২০ রাত ১০:৩৯২

জেন রসি বলেছেন: @কাল্পনিক_ভালোবাসা

কাল্পনিক ভালোবাসা রম্যে সুন্দর, আমরা আঁতলামিতে। :P

হোয়াই সো সিরিয়াস ;)


নো সিরিয়াস!!

আই এম অলওয়েজ ইন ফান মুড!!

আর আই লাভ মাই মডুভাইয়া! :)

২৪ শে জুন, ২০২০ সকাল ১০:৩৫

পদ্ম পুকুর বলেছেন: কোনো একটা ফান শোতে দেখেছিলাম আর্টিস্ট বলছে- যখন আমার বউ কথা বলে, তখন ভয়ে থাকি, আর যখন কথা না বলে তখন আরও ভয়ে থাকি....

আপনার ফান মুডেই আমরা ভয় পাচ্ছি..... বাকিটা কমুনা :``>>

৪৬| ২৩ শে জুন, ২০২০ রাত ১১:১৩

শায়মা বলেছেন: ৪১. ২৩ শে জুন, ২০২০ রাত ১০:৫৮০

মা.হাসান বলেছেন: থ্যাংক ইউ!!!!!!!!!!!

চাঁদগাজী ভাইয়ার মেইল আইডি আছে আমার কাছে!!!


এত লাফানোর কি হলো? আমার কাছে ওনার ফোন নাম্বার ও আছে। :#)


...এখন আমার প্রশ্ন হলো - শায়মা আপা ৮০% এনোনিমাস ব্লগার।...

আমি নিশ্চিত না, আমার ধারণা 'শায়মা' নিকটা নিজামুদ্দিনের একটা মাল্টি B-)) , প্রমান করার উপায় নাই, তবে ডিসেম্বরে ব্লগ ডের অনুষ্ঠানে উনি না আসায় আমি ঐ ধারণা করি আর কি। তবে লিটন ভাইয়ের মাল্টিও হতে পারে। মাল্টি খুললে গোনাহ হবে এইটা কোথাও বলা নাই, কাজেই কোনো সমস্যা দেখি না।





হাহাহাহাাহাহাহাহাহাহাহাহহাহাহাহাহাহাহহাা মরেই যাবো এইবার!!! ইন্নিনিল্লাহে ওয়া ইন্না ইলাহে রাজিউন!! নিজেরটা নিজেই পড়লাম!!

সাথে প্রেতাত্মার হাসিও !! সাথে তোমাকে নিয়েই মরবো ভাইয়া!!!

২৪ শে জুন, ২০২০ সন্ধ্যা ৭:১৯

পদ্ম পুকুর বলেছেন: এখন মইরেন না, মরলে করোনার মৃত্যু হিসেবে সার্টিফিকেট পাবেন না....

৪৭| ২৩ শে জুন, ২০২০ রাত ১১:২৪

মোহাম্মদ গোফরান বলেছেন: ব্যাপক বিনুদন। ধন্যবাদ পোস্টের জন্য।

২৪ শে জুন, ২০২০ সকাল ১০:৩৮

পদ্ম পুকুর বলেছেন: আপনাকেও ধন্যবাদ।

৪৮| ২৩ শে জুন, ২০২০ রাত ১১:২৮

মাহমুদ রহমান (মাহমুদ) বলেছেন: হাহাহাহা , কি শুরু হইল রে! ইতিহাসের অভিশাপ পইড়া গেল কিনা ভাবতেছি।
লোকে দেখি আজকাল দইয়ের লগে কই পাইলেও রাগ করে B-)
কমেন্ট পইড়া আমারো একটু কাব্যপ্রতিভা উস্কাইয়া উঠল
নাচেন কুদেন
নো পাড়ার ওসামা বিন লাদেন B-)

ধানের সাথে পান
আলপাচিনো খান।
:D
হুমায়ূন আজাদ শামসুর রহমানকে নিয়া - শামসুর রাহমানঃনিঃসঙ্গ শেরপা লিখছিল।এইটা নিয়া আল মাহমুদের একটু মন খারাপমত আছিল।তারে নিয়া লিখে নাই। ত একদিন আল মাহমুদ এক বৈঠকে কয়- শেরপা শব্দের আরেক অর্থ কুলি। না বাবা! আমি কুলি মজুর হতে পারব না =p~
এইখানে শব্দ দিয়া বোধ হয় কেহই মঞ্জিলে মকছুদে পৌঁছাইতে পারতেছে না। ফিজিওগনোমি আইন্যা যদি উদ্ধার হয় =p~
=p~ =p~

২৪ শে জুন, ২০২০ সকাল ১০:৪৭

পদ্ম পুকুর বলেছেন: লোকে দেখি আজকাল দইয়ের লগে কই পাইলেও রাগ করে হুম, এখন 'বাঙালি ফ্রি পাইলে আলকাতরাও খাই' প্রবাদ বদলানোর সময় হইছে মনে হইতাছে...

হুমায়ূন আজাদ শুধু যে আল মাহমুদরে নিয়া লেখেন নাই তাই না, উনি আধুনিক বাংলা কবিতা সংকলনে আল মাহমুদরে স্থান দেন নাই। তাতে যেমন বাংলা সাহিত্যে আল মাহমুদের স্থান নড়েনি, তেমনি এই ব্লগেও কোনোভাবেই কাউকে ব্রাত্য করা যাবে না, সো, হোয়াই সো সিরিয়াস?

৪৯| ২৪ শে জুন, ২০২০ রাত ১২:৩০

শের শায়রী বলেছেন: কাভাকে কেন যেন আমি পছন্দ করি, বেশ খানিকটাই করি কারন তার সাথে আমার আলাপ অতি দীর্ঘ প্রায় সাত বছর। তবে এটাও সত্যি কাভার পাশাপাশি আগে যারা এ্যাডমিন প্যানেলে ছিল তাদের কাউকে কাউকে চিনতাম, তাদের সাথেও একটা সু সম্পর্ক ছিল, এখনো আছে যদিও তারা এ্যাডমিন প্যানেলে নেই। ( হয়ত এই কারনেই আমার কিছু অখাদ্য পোষ্ট ও নির্বাচিত জায়গা পেয়ে গেছে কোন কোন সময় এই দীর্ঘ আট বছরে :`> )

২৪ শে জুন, ২০২০ সকাল ১০:৪৮

পদ্ম পুকুর বলেছেন: ইয়ে কোই কেহনেওয়ালে বাত হে?

৫০| ২৪ শে জুন, ২০২০ রাত ১:০২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন:
@শায়মা আপাঃ
আমি কারো নাম ধরে কিছু বলিনি। আপনি যে মন্তব্য কোট করেছেন, সেখানে স্পষ্ট করে বলা আছে - আমি স্রেফ ব্লগার হিসেবে বলছি। ব্যক্তি জাদিদ হিসেবে বলছি। এরপরও আপনি মডারেটর এর কথা কই থেকে পান?

অন্যরা যারা মন্তব্য করছে, তাদের অনেকের স্টাইলে যদি মন্তব্য করতাম তাহলে বলতাম - আহারে সারাদিন ব্লগে থেকে থেকে চোখের বারোটা বেজে গেছে। চশমা নাও আপুমনি।

কিন্তু আপনি যতই জ্ঞানী বা অন্য কিছু হন না কেন- এটা অসভ্যতা, ব্যক্তি আক্রমন। এখানে আমরা কেউ কারো শত্রু না। কিছু বিষয়ে নিজেদের মতামত নিয়ে আলোচনা করছি। দ্যাটস ইট। আমি এই ধরনের অসভ্যতা বা ব্যক্তি আক্রমন করব না। কারন এটা নিজের ব্যক্তিগত রুচির ব্যাপার। শিক্ষার দোহাই দেয়ার প্রশ্নই উঠে না। আমি শিক্ষায় অনেক পিছিয়ে আছি।

নাচানাচি, নাচা কুদা ইত্যাদি খুবই সাধারন প্রচলিত শব্দ। এইগুলো হয়ত কথ্য ভাষায় বলা যায়। ফলে ব্যক্তি হিসেবে আমি যখন কিছু বলব, বোঝানোর সুবিধার্থে আমি এই সব বলতেই পারি। ফলে এই দিয়ে আপনি কি প্রমান করতে চান আমি আপনাকেই বলেছি?

আপনি কি নৃত্য শিল্পী? এটা আমার জানা ছিলো না। সারাজীবন জানলাম আপনি গান করেন আর ছবি আকেন। এখন যে আপনি নাচেন বা নৃত্য শিল্পী সেটা তো জানি না। আপনি নাচের সাথে যুক্ত থাকলে আমি হয়ত অন্য শব্দ ব্যবহার করতাম।
আমি তখন হয়ত বলতাম, অনেক ব্লগার যারা হয়ত ছুটির দিনে পোষ্ট সিলেক্ট হওয়া বা না হওয়া নিয়ে লাফালাফি করছেন,

কিন্তু কথা সেটা না, কথা হচ্ছে, আপনি নাচানাচি করলেও কেন আমি নাচানাচি শব্দটা ব্যবহার করতে পারব না আর ব্যবহার করলেই কেন আপনি নিজেকে ধরে নিবেন?

আপনি ব্লগের বটবৃক্ষ। অনেক সিনিয়র একজন ব্লগার। আপনার হিসাবেই আপনি ব্লগেই ১২/১৩ বছর কাটিয়ে ফেলেছেন। হিসাবটা আপু অন্য ভাবে করলে দেখবেন মেঘে মেঘে বেলাও কম হয় নি। তাই অনুগ্রহ করে সব কিছু নিজের গায়ে টেনে নেয়ার এই বাজে অভ্যাসটা ত্যাগ করুন আপু। আপনি অবশ্যই আমার অনেক সিনিয়র হবেন। ছোট ভাই হিসেবে আমি মনে করি - এটা ভালো না। এটা অহেতুক মানসিক অশান্তি সৃষ্টি করে।

আমার কোন কথায় যদি আপনি কষ্ট পান, সেটা আমি জানলে অবশ্যই দুঃখ প্রকাশ করব বা ধরে নিলাম আপনি কোন কারনে কষ্ট পেয়েছেন - এক কথায় আপু আমি দুঃখিত। আমার কোন কথায় কষ্ট পেলে আমি আন্তরিকভাবে সরি।

ছেলেমানুষী এবং অপরিপক্ক ব্লগাররা একে অন্যের পিছনে লেগে দিন রাত ইচ্ছেমত নষ্ট করে। আমার নিজের যথেষ্ট বয়স হয়েছে, সেই হিসাবে অপ্রয়োজনীয় কাজে সময় দেয়া তো দূরে থাক, ইচ্ছেই নাই। আপনি খুবই গুরুত্বপূর্ন এবং সম্মানিত একজন ব্লগার। কিন্তু ব্যক্তি হিসেবে আপু আমার যথেষ্ট ব্যস্ততা থাকে। তাই আপনি প্লীজ এটা ভাববেন না, যে আপনাকে ভেবে আমি কোন কিছু বলেছি। এটা অহেতুক মানসিক শান্তি ও রাতের ঘুম নষ্ট করে।

আর মডারেটর হিসেবে আমাকে আপনারা সমালোচনা করতেই পারেন। আমার এতে কোন আপত্তি নেই। যেমন কুনো ভাই আমাকে হয়ত সরাসরি বলেন নি কিন্তু দেবতা হার্মিস বা এই টাইপের কিছু বলে সমালোচনা করেছেন। আপনারা মজা করছেন, এই নিয়ে কোন সমস্যা নেই। ব্লগাররা মডারেটরদের সমালোচনা করবেই। কিন্তু সমালোচনার নামে ব্যক্তি আক্রমন আমার ভালো লাগে না আপু।

আমি ব্লগের অফিসিয়াল মুখপাত্র। ব্লগারদের কোন সমস্যা হলে তা দেখার দায়িত্ব আমার। সমাধান করার দায়িত্বও আমার। যখন কেউ আমার বিরুদ্ধে অভিযোগ করে, তখন সেটাও সমাধান করার দায়িত্ব আমার। ব্লগ থেকে আপনারা অনেক কিছু জানতে চাইতে পারেন আমরা সেটা জানাবো কিন্তু সব কিছু আমরা জানাতে বাধ্য নই। প্রশ্ন করারও একটি ধরন আছে। আক্রমনাত্বক ভাবে প্রশ্ন করে কেউ কিছু জানতে চাইতে পারে না। বিভিন্ন অভিযোগে আমি অনেক বার দুঃখ প্রকাশ করেছি, ব্লগের প্রেক্ষাপট থেকে জবাব দেয়ার চেষ্টা করেছি। ব্লগারদের কোন অভিযোগকে ব্যক্তিগতভাবে দেখার সুযোগ নাই। বরং আপনাদের অভিযোগগুলো আমরা একটি নির্দিষ্ট ছকে নিয়ে নতুন কিছু প্রস্তাবনা তৈরী করছি, যা হয়ত ব্লগ কর্তৃপক্ষ বিবেচনা করবেন।

এই সংক্রান্ত বিভিন্ন পোষ্টে আমি ব্লগ ও মডারেশনের পক্ষ থেকে অনেক বার দুঃখ প্রকাশ করেছি। কিন্তু এতবার আন্তরিক দুঃখ প্রকাশ করেও যখন কোন সমাধান হচ্ছে না, কাউকে সন্তুষ্ট করা যাচ্ছে না, তখন বিষয়টি আরো গভীরভাবে দেখতে হচ্ছে।

আর মডারেশন সম্পর্কে মডারেটরকে না জানিয়ে কিভাবে অভিযোগ করা যায় সেটা আপনি জনরেসি ভাইয়ের পোষ্টে দেখবেন। সেখানে অনেকবার এই সম্পর্কে বলা হয়েছে।

৫১| ২৪ শে জুন, ২০২০ রাত ১:২২

শায়মা বলেছেন: ৫০. ২৪ শে জুন, ২০২০ রাত ১:০২০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন:
@শায়মা আপাঃ
আমি কারো নাম ধরে কিছু বলিনি। আপনি যে মন্তব্য কোট করেছেন, সেখানে স্পষ্ট করে বলা আছে - আমি স্রেফ ব্লগার হিসেবে বলছি। ব্যক্তি জাদিদ হিসেবে বলছি। এরপরও আপনি মডারেটর এর কথা কই থেকে পান?


এহরে!! আবার ধানের সাথে পান ভাইয়া??? :-B
তুমি কাল্পনিক ভালোবাসা মডুভাইয়া নিক দিয়ে বলবা আমি জাদিদ বলছি আর তা মানতে হবে!!! মোটেই না!!!!!!!!!!! জাদিদ হয়ে যেহেতু বলোনি সেহেতু মডুর নামেই কমপ্লেইন হবে। :)

(কিন্তু আপনি যতই জ্ঞানী বা অন্য কিছু হন না কেন- এটা অসভ্যতা, ব্যক্তি আক্রমন। ) কোনটা অসভ্যতা! কোনটা ব্যাক্তি আক্রমন ? আমাকে বললে নাকি চশমা নিতে বলবে যারা ভাবছো তাদেরকে? তাদের বললে?? তাদের হলে নো প্রবলেম:)


আচ্ছা আচ্ছা যাইহোক নাচের কথা জানোনা ( যদিও জানি মিছা কথা, ঠিকই জানো) যাইহোক মেনে নিলাম! তবে! আমি দুঃখ পাইনি! :P
তোমার সাথে কি আমার শুধুই এইখানেই মডু হয়ে চেনাজানা? মডু হবার অনেক আগে থেকেই ব্লগের বাইরে ফেসবুকেও চিনেছি। এই কথাও অনস্বীকার্য্য যে কোনো সময় দুষ্টু গরু তাড়ানোর জন্য তোমাকে নক করলেই পেয়েছি। নিজের রাগ দুঃখ হাসি তামাশাও শেয়ার করেছি। আর এত এত সাজেশন দিয়েছো সেগুলোও ভালো ভালো সাজেশন। মনে রাখবো। অবশ্যই রাখবো। ছুটির দিনগুলোতে যে পোস্ট নির্বাচিত হত না সেটাও মনে রাখবো। :) কাজেই স্যরি হতে হবেনা। নো মন খারাপ! :)

তবে দেবতা হর্মিস টাইপের কেউ কিছু বললে না হেসে পারবোনা কিন্তু!!! সে তোমার রাগে আমাকে পেত্নী লাগুক আর ডাইনীি লাগুক!! :P


আর আর মডারেশন সম্পর্কে মডারেটরকে না জানিয়ে কিভাবে অভিযোগ করা যায় সেটা আপনি জনরেসি ভাইয়ের পোষ্টে দেখবেন। সেখানে অনেকবার এই সম্পর্কে বলা হয়েছে।


ওকে ওকে তাইলে সেখানেই দেখে আসি........ :)





২৪ শে জুন, ২০২০ সকাল ১০:৫৫

পদ্ম পুকুর বলেছেন: বাহ, মনে হচ্ছে মোহাম্মদ আলী আর জো ফ্রেজিয়ারের ফাইট অব দ্য সেঞ্চুরি শুরু হয়েছে আর আমি বেচারা মাঝখানে রেফারি... ভয়েই আছি, কখন কে আমাকেই না কিক করে বসে.. :>

৫২| ২৪ শে জুন, ২০২০ রাত ২:০৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: @শায়মা আপুঃ
আপু দেখেন আপনার সাথে আমার পারসোনাল কোন সমস্যা আছে বলে মনে হয় না। আপনি ব্লগার হিসেবে অভিযোগ করেছেন, আমি ব্লগের মুখপাত্র হিসেবে তার জবাব দিচ্ছি। ব্যক্তিগত সম্পর্কের কথা বললে ব্যাপারটা ভিন্ন রকম হয়।

আমার সাথে অনেকের ব্যক্তিগত যোগাযোগ আছে। তাঁরা অনেকেই আমার সাথে অনেক বিষয় নিয়ে আলোচনা করেন, অভিমান করেন। আমরা যুক্তি তর্কে যাই, অনেক কিছু বুঝিয়ে বলি তখন তিনি সেটা বুঝেন। এবং পরিস্থিতি বুঝার চেষ্টা করেন। ব্যক্তিগত সম্পর্ককে এইভাবেই মুল্যায়িত হয়।

দ্বিতীয়ত, কেউ ব্যক্তিগত সম্পর্কের দোহাই দিলো, কিন্তু কোন সমস্যা দেখলে সেটা আমাকে জানানো হলো না। বরং প্রকাশ্যে মজমা বানায়া সেখানে আমাকে ডেকে নিয়ে বিষয়টা জানালো। নিশ্চয়ই দুইটা জিনিসের মধ্যে পার্থক্য আছে।

অভিযোগ জানানো নিয়ে কোন সমস্যা নেই। কোন অভিযোগ তো আপনি বা অন্য কে সমাধান করতে পারবে না। সেটা আমাকেই করতে হবে। ফলে অভিযোগ নিয়ে আমি চিন্তিত নই। কিন্তু এখানে ব্যক্তি সম্পর্কের কথা টেনে আনলে দুঃখ পাবো।

আপনি শায়মা আপা, কেউ আপনাকে পছন্দ বা অপছন্দ যে যাই করুক, আপনি যে একজন গুনী ব্লগার সেটা সকলেই স্বীকার করবে। আপনাকে আমি কখনও চুড়ান্ত অপছন্দ করলেও, ব্যক্তিগত ভালো ব্লগারদের তালিকায় আপনার নাম থাকবে। সুতরাং ব্যক্তিগত সম্পর্কের বিষয়টিকে আমি এইভাবে মুল্যায়ন করি।

আপনি সঠিক বলেছেন। কথায় কথা বাড়ে। আপনি বা অন্যারা যে কেউ আমার সমালোচনা করতে পারে, ট্রল করতে পারে কোন সমস্যা নেই। তবে যারা ট্রলের নামে ব্যক্তি আক্রমন করেছে। অনেকেই অনেক বুদ্ধিদীপ্ত কারন দেখিয়ে ব্যক্তি আমার স্যালারি, জব, ইত্যাদি নিয়ে কথা বলেছে। শেষে আবার নিজেরাই কন্ট্রোল করেছে। ভাষাটা ছিলো এমন থাক কারো পেটে বা রিজিকে লাথি না বা অন্য কি যেন মারতে চাই না। কথাটা হুবহু এমন ছিলো না কিনা মনে নেই তবে এই টাইপের কিছু একটা ছিলো। এই ধরনের ভাষা ও চিন্তাভাবনা অত্যন্ত অশালীন এবং ব্যক্তি আক্রমন মুলক। এটা কোনভাবেই মেনে নেয়া যায় না। আমার এমন ব্যক্তিগত সম্পর্কের প্রয়োজন নেই।

আমি অবশ্যই অধিকাংশ ছুটির দিনে পোস্ট নির্বাচিত না হওয়ার বিষয়টি অস্বীকার করছি না। পাশাপাশি, আমার নিজস্ব সীমাবদ্ধতার কথাও অস্বীকার করছি না। যেহেতু আমি ব্লগের মুখপাত্র আপনাদের ব্লগারদের সমস্যা সমাধানের দায়িত্বও আমার। বিভিন্ন সময়ে প্রাপ্ত অভিযোগ ও পরামর্শগুলোকে আমরা মাথায় নিয়ে কাজ করি। একটা তালিকা আছে, সেখানে এই সব যুক্ত করা হয়। সেখান থেকে যা বাস্তবায়নযোগ্য তা নিয়ে আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হয়। আপনারদের পরামর্শ বা অভিযোগওগুলো এই তালিকার বাইরে নয়।

যে কেউ আমার ব্যাপারে অভিযোগ জানাতে চাইলে সেটা পারবেন। সামহোয়্যারইন ব্লগ আর কিছু পারুক বা না পারুক অন্তত মডারেটরদের নিয়ে ব্লগারদের অভিযোগ আর সমালোচনার জায়গাটিকে নিশ্চিত করতে পেরেছে।

শুভ কামনা রইল।

২৪ শে জুন, ২০২০ সকাল ১০:৫৭

পদ্ম পুকুর বলেছেন: একটা বিষয় বলতেই হচ্ছে- আপনার বাংলা টাইপিং স্পিড খুবই হাই!! কিসে লিখছেন, মোবাইলে অভ্রতে, নাকি পিসিতে বিজয়ে?

৫৩| ২৪ শে জুন, ২০২০ রাত ২:৩০

নান্দনিক নন্দিনী বলেছেন: @ লেখক বলেছেন: তাই নাকি? আপনার কথা হয়েছে? আমিতো আপনাকে খুবই আনইন্টারেক্টিভ মনে করেছিলাম.... কি ভুল কি ভুল! এ জন্যই বলে- ডোন্ট জাজ এ বুক বাই ইটু কাভার...

নন্দিনী'র উত্তর, জ্বী হয়েছে। আমার কথা হয়েছে। সুন্দর করে বললে, আমাদের আলাপ হয়েছে!
এই যে আপনি আমাকে 'খুবই আনইন্টারেক্টিভ' মনে করেছিলেন তার কারণটা কী জানা যাবে?
যা হোক, এমনিতেই আপনার স্যালারি ১৫% কাটা যাচ্ছে, না হলে কিছু মার্কস কেটে নেয়ার ঘোষণা দিতাম!

Yes, I have some reservation. সমমনা না হলে আমি তার/তাদের সাথে মিশি না। এটা আমার চয়েস। সহজ করে বললে আমি সিলেক্টিভ মানুষ। আজকাল সহজ মানুষ হলেই অন্যরা তাকে সুলভ ভেবে ফেলে।

২৪ শে জুন, ২০২০ সকাল ১১:০১

পদ্ম পুকুর বলেছেন: লাস্ট প্যারাতে এসে যা বলেছেন, তাতে তো দেখছি মনের ডাক্তার না হয়েও আমি ভুল ধরিনি.... কোথায় আমাকে কিছু ইনসেনটিভ দেয়ার কথা বলবেন, তা না থেকে থেকে কেবল মার্কস কেটে নেয়ার হুমকি দেন....

৫৪| ২৪ শে জুন, ২০২০ রাত ২:৫৯

কাছের-মানুষ বলেছেন: পোষ্ট পড়ে মজা পেলাম।

রম্য পোষ্টটি আসতে আসতে সিরিয়াস দিকে মোড় নিচ্ছে দেখা যাচ্ছে!

২৪ শে জুন, ২০২০ সকাল ১১:০২

পদ্ম পুকুর বলেছেন: চাইলে আপনি শেষ মন্তব্য থেকে শুরু করে উপর দিকে যেতে পারেন, তাইলে সিরিয়াস থেকে আস্তে আস্তে রম্যর দিকে যাবে.... :>

৫৫| ২৪ শে জুন, ২০২০ রাত ৩:০০

সোহানী বলেছেন: আরে তাই নাকি... জানা থাকলো ;) । নেক্সট এ লেখা দিয়েই কাভা ভাইরে খোজাঁ খুজিঁ শুরু করুম লাইক দেয়ার জন্য.....হাহাহা

কাভা ভাই এর মন্তব্যে সমর্থন ও লাইক থাকলো ;)

২৪ শে জুন, ২০২০ সকাল ১১:০৩

পদ্ম পুকুর বলেছেন: আগে আপনি সেন্ট্রাল লাইব্রেরির সামনে বেলালের দোকানের ছা-ছমুছা-সিঙারা খাওয়ান, আরও কিছু টিপস দিয়ে দিবো... :-B

৫৬| ২৪ শে জুন, ২০২০ ভোর ৪:০০

মোহাম্মদ গোফরান বলেছেন: কাল্পনিক ভালোবাসা ভাই একজন হেল্পফুল ভদ্র শিক্ষিত মার্জিত মানুষ। সবার সমস্যা সমাধান করার চেষ্টা করেন। এবং সবার সাথে ভালো ব্যাবহার করেন।

আপনার সময়ে কি পোস্টে মাইনাছ দেয়ার প্রচলন ছিল ?

২৪ শে জুন, ২০২০ সকাল ১১:০৬

পদ্ম পুকুর বলেছেন: আপনার সময়ে কি পোস্টে মাইনাছ দেয়ার প্রচলন ছিল ?
কি যে বলেন ভাই, চিকনমিয়া নামের এক ব্লগার ছিলেন, সবাই তারে ডরাইতো। সবার পোস্টে সবার আগে যেয়ে উনি মাইনাস দিয়ে সেটা আবার জানিয়েও আসতেন! আপনার কপাল ভালো যে সে যুগে ব্লগে জন্মাননি। নাইলে এই সে সুন্দর প্রোপিক দিয়েছেন, তার জন্যও মাইনাস খাওয়া লাগতো চিকন মিয়ার কাছ থেকে।

৫৭| ২৪ শে জুন, ২০২০ ভোর ৬:৫৯

কাওসার চৌধুরী বলেছেন:



আমি নির্বাচিত পোস্টে গত এক বছর থেকে যাইনি। সে আগ্রহটা নেই। এমনকি আমার লেখা নির্বাচিত হলো কিনা তা নিয়েও মাথা ব্যাথা নেই। ওখানে যেসব লেখা নির্বাচিত হয় সেগুলো খুব ভালো মানের হবে এমনটি কখনো মনে হয়নি। তবে, নির্বাচিত অংশে নিজের লেখা না দেখলে কারো কারো খুব রাগ হয় এটাও বুঝি।

২৪ শে জুন, ২০২০ সকাল ১১:০৯

পদ্ম পুকুর বলেছেন: স্যার, নিউটনের পক্ষেই বলা সম্ভব যে 'আমি জ্ঞান সাগরের তীরে নুড়ি কুড়াচ্ছি মাত্র।' নিজের জ্ঞানের পরিধি সম্পর্কে পূর্ণমাত্রায় ওয়াকিবহাল থাকলেই কেবল নিজেকে এরকম অবজ্ঞার পর্যায়ে আনা যায়।.... আর যাদের নাই তারাই কেবল খুব ভালো লিখেছি মনে করে নির্বাচিত হলো কি হলো না, সেগুলোতে মশগুল হয়ে থাকে... B-)

৫৮| ২৪ শে জুন, ২০২০ সকাল ৮:৪৪

বিদ্রোহী ভৃগু বলেছেন: উরিব্বাস!!!!!!!

সেকি কান্ড !
হৈ হৈ কান্ড রৈ রৈ ব্যাপার দেখি

নির্বাচিত নির্বচিত শুনতে শুনতে লালসালুর মজিদের কথা মনে পড়লো!
স্কুল বানানোর প্লান ঠেকানোর জন্য যখন কোন উপায়ই থাকলো না.. শেষ মেষ ভরা মজলিসে
ধইরা বসলো- তুমি মুসলমান? তোমার দাড়ি কই মিয়া?
ব্যাস! বাকী সব ফকফকা
দাড়ি না থাকার অপরাধে বেটার মুসলমানিত্ব যেমন গেল স্কুল বানিয়ে মানুষকে আলোকিত করার স্বপ্নও
অন্ধকারে হারালো।

কা_ভা ভাই, শায়মাপু, রসি ভায়া সহ সক্কলরে বিনীত অনুরোধ-
প্রফেশনাল অভিযোগ থাকলে প্রফেশনালী করুন।
এই ইস্যুেত যে কালচার বা সংষ্কৃতির ভিত তৈরী হচ্ছে নতুন ব্লগারদের সামনে তা দু:খজনক!
এই ধারা অব্যহত থাকলে ভবিষ্যতে যেই দায়িত্বে আসুক তার বারোটা নয় তোরেটা বেজে যাবে বলেই মনে হচ্ছে!

২৪ শে জুন, ২০২০ সকাল ১১:১২

পদ্ম পুকুর বলেছেন: সব দোষ আপ্নের! আপ্নের মত হেভিওয়েট একজন ব্লগার প্রথম মন্তব্যে সন্দেহ করাতেই তো সবাই এই পোস্টকে সিরিয়াস হিসেবে নিয়ে ফেলেছে। এখন সামলান... আমি এর মধ্যে নেই :-P

৫৯| ২৪ শে জুন, ২০২০ সকাল ১০:২৯

আর্কিওপটেরিক্স বলেছেন: লাইক না দিলেও যে লেখা নির্বাচিত পাতায় যায় সেটা অনেক আগে থেকেই জানি ;)

পোস্টটি পড়লেও মন্তব্য করার সময় কিংবা সুযোগ হয়ে উঠেছিল না। এখন করতে এসে দেখি বিশাল বিশাল মন্তব্য :D

ভালো ভালো, খুউব ভালো B-))

২৪ শে জুন, ২০২০ সকাল ১১:১৪

পদ্ম পুকুর বলেছেন: আপ্নের জানারই কথা, আপ্নেতো আর এই যুগের না। সেই ডাইনোসর আর আধুনিক পাখির মধ্যবর্তী যুগের... :-B

৬০| ২৪ শে জুন, ২০২০ সকাল ১১:১০

আর্কিওপটেরিক্স বলেছেন: চিকনমিয়া মাইনাস পুরস্কার :D

২৪ শে জুন, ২০২০ সকাল ১১:১৬

পদ্ম পুকুর বলেছেন: এই পোস্টের অবস্থা হইছে 'তিন হাত কাঁকুরের দশ হাত বিচি' টাইপ... চিকনমিয়া থাকলে নিশ্চিত মাইনাস পুরস্কার পাইতাম।

৬১| ২৪ শে জুন, ২০২০ সকাল ১১:৪০

মোঃ মাইদুল সরকার বলেছেন: আমার মন্তব্যটা খুজে পেলাম না। লোড হয়নি মনে হয়।

আমি প্রথমে মনে করেছি নির্বাচিত পোস্ট নিয়ে নতুন কোন লেখা। কিন্তু পড়ে বুঝলাম অন্যকিছু।

২৪ শে জুন, ২০২০ সকাল ১১:৫২

পদ্ম পুকুর বলেছেন: আপ্নে যেহেতু বুজ্বার পারেন্নাই, সেহেতু আপ্নের পোস্টও লোড নেয়নাইক্যা... শোধবোধ। এখন বুজ্বার পার্ছেন দেইখ্যা লোড নিছে... :>

৬২| ২৪ শে জুন, ২০২০ দুপুর ১২:২৩

সেলিম আনোয়ার বলেছেন: দারুন বিষয়ের উপর পোস্ট। এমন কাউকে মডু করা হয় যদি যার সঙ্গে আপনার বনিবনা নাই আসমানের চাঁদ ও রিজেক্টেড হবে। তবুও তোয়াজ না করা ভালো তাতে দৃষ্টি কটু অর্থ হীন অযৌক্তিক বিষয় নির্বাচিত হলে পোষ্ট দাতার বিরাট লস।

২৪ শে জুন, ২০২০ দুপুর ১২:৩৩

পদ্ম পুকুর বলেছেন: ফরীদি স্যার, প্লিজ টেক ইট অ্যাজ ফান। আমার অফিসের একজন স্যার আছেন- জাহাঙ্গীরনগর থেকে একই ব্যাচে অর্থনীতিতে পড়েছেন। উনি প্রায়ই হুমায়ুন ফরীদির কথা বলেন। দীর্ঘদিন আপনার প্রোপিকে উনার ছবি দেয়াতে এখন সেলিম আনোয়ার মনে আসলেই আমার ওই স্যারের কথা মনে পড়ে।

ভালো থাকবেন। মন্তব্যর জন্য ধন্যবাদ।

৬৩| ২৪ শে জুন, ২০২০ দুপুর ১২:২৭

বিদ্রোহী ভৃগু বলেছেন: লেখক বলেছেন: সব দোষ আপ্নের!---- প্রথম মন্তব্যে সন্দেহ করাতেই তো সবাই এই পোস্টকে সিরিয়াস হিসেবে নিয়ে ফেলেছে। এখন সামলান... আমি এর মধ্যে নেই :-P

হা হা হা
কন কি?
আমিওতো মজা কইরাই কইছিলাম! যাক মজার সাজা হলো বটে ;)

তবে হগ্গলতেই যে চিলের পিছে ছুটে ;) আগে কইবেন না :P
নাকি, নাচুনি বুড়ি ঢোলের বাড়ীর কিসসা :-/ ঢোল কিন্তুক মুই বাজাই নাই! আম্মে ঠোকা দিসেন ... :P :-/ =p~ =p~

২৪ শে জুন, ২০২০ দুপুর ১২:৫৫

পদ্ম পুকুর বলেছেন: তবে হগ্গলতেই যে চিলের পিছে ছুটে ;) আগে কইবেন না :P
নাকি, নাচুনি বুড়ি ঢোলের বাড়ীর কিসসা :-/ ঢোল কিন্তুক মুই বাজাই নাই! আম্মে ঠোকা দিসেন ..


হ, অহন তো আপ্নের ভাগা আমারেও নেয়া লাগ্তাছে। য্যাম্তে ফাইট অব দ্য সেঞ্চুরি শুরু হইছে, কখন আবার আমার উপ্রে ফাইট্যা পড়ে, বুজ্তাছি না.... মুঝে বাঁচাও!
:((

৬৪| ২৪ শে জুন, ২০২০ দুপুর ১২:৩০

শায়মা বলেছেন: ২৪ শে জুন, ২০২০ সকাল ১০:৩৫০

লেখক বলেছেন: কোনো একটা ফান শোতে দেখেছিলাম আর্টিস্ট বলছে- যখন আমার বউ কথা বলে, তখন ভয়ে থাকি, আর যখন কথা না বলে তখন আরও ভয়ে থাকি....

আপনার ফান মুডেই আমরা ভয় পাচ্ছি..... বাকিটা কমুনা :``<<


হাহা হা হা হা হা হা
নো ভুই ভাইয়া ........
আমি আছি থাকবো সামুকে ভালোবেসে মরবো
দোহাই লাগে তোমার আমারে ভুই পাইও না....... :P

২৪ শে জুন, ২০২০ দুপুর ১২:৫৬

পদ্ম পুকুর বলেছেন: ওহ (বড় নিশ্বাস), বাঁচালেন আমাকে!

৬৫| ২৪ শে জুন, ২০২০ দুপুর ১২:৩৬

জুন বলেছেন: জনাব পদ্মপুকুর,
আপনার পোষ্টে কাল্পনিকের আসা নিয়া মনে যে দুক্কু ছিল আশাকরি তা দুরীভুত হয়েছে :`>
এই লেখা নিয্যেষ নির্বাচিততে যাবে । দাড়ান একটু চেক কইরা আসি ।
=p~

২৪ শে জুন, ২০২০ দুপুর ১২:৫১

পদ্ম পুকুর বলেছেন: ভুল সবই ভুল
এই জীবনের পাতায় পাতায় যা লেখা, সে ভুল....
যান দেইখ্যা আসেন...

এইড্যা এক্টা প্যারাডক্স হয়্যা গেলো, নির্বাচিত হওয়ার ট্রিকস ফাঁস করা পোস্ট নির্বাচিত হয়নি, কাল্পনিক ভালোবাসার ভালোবাসা পায়নি... :-P

৬৬| ২৪ শে জুন, ২০২০ দুপুর ১:০৫

বিদ্রোহী ভৃগু বলেছেন: এইড্যা এক্টা প্যারাডক্স হয়্যা গেলো, নির্বাচিত হওয়ার ট্রিকস ফাঁস করা পোস্ট নির্বাচিত হয়নি, কাল্পনিক ভালোবাসার ভালোবাসা পায়নি... :-P

তয় পোষ্ট হিট করানোর টিপসে নতুন আইডিয়া এডাইতে পারবেন ;)
সাথে সংবিধিবদ্ধ সতর্কীকরণ দিয়া দিয়েন ফাউ - ব্যান খাইলে কর্তৃপক্ষ দায়ী নহেন :-/ :P =p~

হাহা হা হা হা হা হা
নো ভুই ভাইয়া ........
আমি আছি থাকবো সামুকে ভালোবেসে মরবো
দোহাই লাগে তোমার আমারে ভুই পাইও না....... :P
শায়মাপুর গানের সাথে সাতে বাংলা ফিলিমের ববিতার গানে কাঞ্চনের ডান্সটা্ও কল্পনায় ভাসছে :P =p~

মনে চাইলে দেখতারেন

২৪ শে জুন, ২০২০ সন্ধ্যা ৭:২৬

পদ্ম পুকুর বলেছেন: যেই ড্যান্স দেখাইছেন, এর চে ভারতেশ্বরী হোমসের পিটি প্যারেডও বেশি নান্দনিক... =p~

৬৭| ২৪ শে জুন, ২০২০ দুপুর ১:০৭

শায়মা বলেছেন:
অভিযোগ জানানো নিয়ে কোন সমস্যা নেই। কোন অভিযোগ তো আপনি বা অন্য কে সমাধান করতে পারবে না। সেটা আমাকেই করতে হবে। ফলে অভিযোগ নিয়ে আমি চিন্তিত নই। কিন্তু এখানে ব্যক্তি সম্পর্কের কথা টেনে আনলে দুঃখ পাবো

হায় হায়!!! হায় হায় হায়!!!!!!!!!!! তুমিই অভিযোগের সমাধান করবা!!! B:-)

এই জন্যই তুমি চিন্তিত নও!!:(

তাইলে যাই ব্যাক্তিগত সম্পর্কের জায়গায় গিয়ে অভিযোগ জানায় আসি। তোমার ইনবক্সে....:(

তবুও দুঃখ পেওনা ভাইয়া! :)


আপনি শায়মা আপা, কেউ আপনাকে পছন্দ বা অপছন্দ যে যাই করুক, আপনি যে একজন গুনী ব্লগার সেটা সকলেই স্বীকার করবে। আপনাকে আমি কখনও চুড়ান্ত অপছন্দ করলেও, ব্যক্তিগত ভালো ব্লগারদের তালিকায় আপনার নাম থাকবে। সুতরাং ব্যক্তিগত সম্পর্কের বিষয়টিকে আমি এইভাবে মুল্যায়ন করি।

কখনও এখনও না তো??? :)


(আপনি বা অন্যারা যে কেউ আমার সমালোচনা করতে পারে, ট্রল করতে পারে কোন সমস্যা নেই। তবে যারা ট্রলের নামে ব্যক্তি আক্রমন করেছে। অনেকেই অনেক বুদ্ধিদীপ্ত কারন দেখিয়ে ব্যক্তি আমার স্যালারি, জব, ইত্যাদি নিয়ে কথা বলেছে। শেষে আবার নিজেরাই কন্ট্রোল করেছে। ভাষাটা ছিলো এমন থাক কারো পেটে বা রিজিকে লাথি না বা অন্য কি যেন মারতে চাই না। কথাটা হুবহু এমন ছিলো না কিনা মনে নেই তবে এই টাইপের কিছু একটা ছিলো। এই ধরনের ভাষা ও চিন্তাভাবনা অত্যন্ত অশালীন এবং ব্যক্তি আক্রমন মুলক। এটা কোনভাবেই মেনে নেয়া যায় না। আমার এমন ব্যক্তিগত সম্পর্কের প্রয়োজন নেই।)

বুঝতে পেরেছি আর তাই তোমার মনে একটু হতাশা এসেছে। এত ভালোভাবে উত্তর দিচ্ছো তবুও সমাধা হচ্ছে না। :(

যে কেউ আমার ব্যাপারে অভিযোগ জানাতে চাইলে সেটা পারবেন। সামহোয়্যারইন ব্লগ আর কিছু পারুক বা না পারুক অন্তত মডারেটরদের নিয়ে ব্লগারদের অভিযোগ আর সমালোচনার জায়গাটিকে নিশ্চিত করতে পেরেছে।


দেখো ভাইয়া এই কথাটাতেও কিন্তু তোমার কিছু দুঃখ আর হতাশার সূর ফুটে উঠেছে। :(
প্লিজ ডোন্ট বি আপসেট। জিনিভাইয়ার পোস্ট থেকে এই পোস্ট। জিনি ভাইয়ার পোস্ট স্টিকি ছিলো। সেখানে কিন্তু সবাই সুন্দরভাবেই আলোচনা বা সমালোচনা করছিলো। এবং নিশ্চয় তুমি সেটা স্টিকি করে সেটা একটা এক্সসেলেন্ট কাজ করেছো। ব্লগারদের মূল্যবান মতামত জানার জন্যই। এর পরিপ্রেক্ষিতে সামু ব্লগের চির ঐতিহ্য কিছু ফান এসেছে।
ফানের কারনটাই এটা যে আমরা অনেকদিন ধরে পরিচিত। আমি না হয় অদৃশ্য প্রেতাত্মা তোমার কাছে কিন্তু তোমার অনেকেই কাছের পরিচিত তাই একটু ফানও হয়েছে। আর আমি কাউকে চক্ষু কর্নে না দেখলেো না শুনলেও সবাইকে যেন চিনি জানি মনে হয়।

যাইহোক তুমি কেনো সঠিক কাজটা করেছিলে বলি, সেই পোস্টের সূত্র ধরেই মানুষ কিছু কিছু ভাবতে শুরু করেছে। মৃতপ্রায় ব্লগটা হঠাৎ চাঙ্গা হয়ে উঠেছে। তুমিও কিন্তু ভাইয়া এখন ছুটির দিনে সময় দিচ্ছো। ভাইয়া ছুটির দিনে সময় দিতে হবে এমন আসলে কোনো কথা নেই। একটা মানুষের পক্ষে এটা সম্ভবও না ২৪ ঘন্টা পাহারা দেবার। তাই সে পোস্টে বিভিন্ন টাইম জোন থেকে অবজার্ভার দেবার বিষয়টিও এসেছিলো।
যাইহোক ভাইয়া তুমি যেমন এক বাক্যে বলবে বলেছো আমি গুণী ব্লগার। গুণী হই বা না হই এইভাবেই চেনো আমাকে। আমি আর আমরা সবাই জানি তুমি ফ্রেন্ডলী এবং আন্তরিক। তোমাকে ছোট করার নিশ্চয় কারো কোনো ইচ্ছাই নেই। হয়তো বা কথায় কথা বাড়ে বা ফান করতে গিয়ে কিছু গড়বড় হয়ে গেছে। কিন্তু আসল উদ্দেশ্য নির্বাচিত পাতা, বা ব্লগের আরও কিছু দিক যা ব্লগকে আরও সতেজ করতে পারে তা নিয়েই এসেছে। তার মানে ব্যক্তি নয় সিস্টেম নিশ্চয়। কিছু ক্রাইটেরিয়ার ব্যপারে মতামত। তা চেইঞ্জ করার ইচ্ছা বা অনিচ্ছা অবশ্যই কর্তৃপক্ষের। কিন্তু ব্লগারদের কথা শুনতে তো বাঁধা নেই। ব্লগ মানে স্বাধীন মত প্রকাশের জায়গা যেহেতু তুমিও নিশ্চয় সেটাই চেয়েছিলে সবাই মত প্রকাশ করুক।

কাজেই শুধু মডারেটরদের নিয়ে ব্লগারদের অভিযোগ আর সমালোচনার জায়গাটিকে নিশ্চিত করতে পেরেছে। এই কথা বলা যাবে না।
আমার মনে হয় আরও অনেক কিছুই নিশ্চিৎ হয়েছে এই কদিনের আলোচনা সমালোচনা, ফান রাগ দুঃখ হতাশা দিয়ে। যা ব্লগের জন্য নেতিবাচক মনে হবে অনেকের কিন্তু বেশিভাগই ইতিবাচক ভাইয়া।

কোনো আলোচনা সমালোচনা না থাকলে, ব্লগের মেইন প্রাণ ব্লগারদের মনের কথা না জানলে কি করে হবে বলো? আচ্ছা জানা আপু আর ব্লগে আসে না ভাইয়া?

আমার মনে হয় জানা আপু আসলে এই সব একের পর এক গুরুগম্ভীর থেকে ফান , ফান থেকে সিরিয়াস, সিরিয়াস থেকে মনোমালিন্য এসব বেড়েই চলেছে এবং আরও বাড়বে, সেসব কিছুটা স্থগিত হত। যদিও তুমি খুব সুন্দর করে সকল কিছুই তোমার দিক থেকে উত্তর দিচ্ছো। সেটা ঠিক আছে কিন্তু জানা আপু আসলে হয়ত ব্লগারেরা আশার বাণীতে হোক বা বকা খেয়েই হোক (যদিও মিষ্টভাষিনী আপু কাউকে বকা দেয়না এমন কথার কথা বললাম আর কি) আসলেই এই সব করে লাভ আছে কি নেই, ঠিক কি বেঠিক তা বুঝতে পারতো।

অনেক অনেক ভালোবাসা ভাইয়া। ......:)

২৪ শে জুন, ২০২০ সন্ধ্যা ৭:২৭

পদ্ম পুকুর বলেছেন: আপনাদের দ্বৈরথ দেখতে দেখতে আমার এখন মনে হচ্ছে 'আমি কার খালু?' :-B

৬৮| ২৪ শে জুন, ২০২০ দুপুর ১:২৯

জুন বলেছেন: কাল্পনিক এত বার আইসা, এতটি মন্তব্য কইরাও ( পড়তে হবে লাইক দিয়া) এই পোস্ট্রে নির্বাচিততে নিতে পারে নাই :-* B:-)
তাইলে আপনার আর কুনো আশা নাই পদ্মপুকুর :-<

এখন বসে বসে গাইতে পারেন ঃ -
তুমি আরেকবার আসিয়া যাও মোরে কান্দাইয়া :((

২৪ শে জুন, ২০২০ দুপুর ১:৫০

পদ্ম পুকুর বলেছেন: কি করি কনতো, এইডাতো ইজ্জত কা সওয়াল হয়ে গেলো.... X((

৬৯| ২৪ শে জুন, ২০২০ দুপুর ১:৪০

শায়মা বলেছেন: হা হা হা হা হা হা জুন আপুনি!!!!

কাল্পনিক ভালোবাসা ভাইয়ার নামে দেওয়া এই অপবাদ মিথ্যে প্রমানিত হওয়ায় পদ্মভাইয়াকে জরিমানা করা হল।


আর এই যে মিঃ ভৃগুভাইয়ামনি আমার এত সুন্দর সামু প্রেমময় গান নিয়ে হাসাহাসি!!!!!!!!!!!!!!!!!


দাঁড়াও দেখা্চ্ছি মজা!!! X((

মডু ভাইয়া শুধু প্রেতিনীর হাসি শুনতে পায় তুমি চক্ষু কর্ণের বিবাদ ভঞ্জন করিয়া দেখিবা এক অপরূপা, কিন্তু শুনিবা খনা গলা এবং অনুভব করিবা শীর্ন কিটকিটে কঙ্গালসার হস্ত তোমার গলদেশে এবং তারপরই তোমার এন্ড অব দ্যা স্টোরী।!!! :) মানে ভবলীলা সাঙ্গ হইবে খেলা... কাজেই করোনা হেলা করোনা হেলা হে ভৃগুভাইয়ামনি!!! :)


আর অভিযোগের কথা কি বললে? অভিযোগ প্রফেশনালী জানানো মানে কি??? লুকিয়ে লুকিয়ে জানানো?

যাইহোক এইখানে কোনো অভিযোগ লুকিয়ে জানানোর নেই। আমি শুধু মডুভাইয়ার বলা কিছু কথা অফেনসিভ মনে হয়েছিলো বলেই তো তার নামেই কার কাছে অভিযোগ করবো জানতে চাইলাম। আর তাতেই কথা বেড়ে গেলো। যাইহোক মডুভাইয়া আমাকে বুঝাতে পেরেছে সেসব অফেনসিভ না। তাই আমি খুশি!!! :)

২৪ শে জুন, ২০২০ সন্ধ্যা ৭:৩০

পদ্ম পুকুর বলেছেন: ম্যাডাম, রবার্ট ব্রুস কিন্তু তার রেকর্ড হারানোর ভয়ে প্রায় মুর্ছা যাইতাছে.... ভাগ্যিস তাইনের সামুতে অ্যাকাউন্ট নাই, নইলে অক্ষণে এই পোস্টে আইসা আপ্নের পায়ে পড়তো ধর্য্যর পরিক্ষা থামানোর লাইগ্যা... B:-/

৭০| ২৪ শে জুন, ২০২০ দুপুর ২:২৯

জেন রসি বলেছেন: @বিদ্রোহী ভৃগু,
কা_ভা ভাই, শায়মাপু, রসি ভায়া সহ সক্কলরে বিনীত অনুরোধ-
প্রফেশনাল অভিযোগ থাকলে প্রফেশনালী করুন।
এই ইস্যুেত যে কালচার বা সংষ্কৃতির ভিত তৈরী হচ্ছে নতুন ব্লগারদের সামনে তা দু:খজনক!
এই ধারা অব্যহত থাকলে ভবিষ্যতে যেই দায়িত্বে আসুক তার বারোটা নয় তোরেটা বেজে যাবে বলেই মনে হচ্ছে!


বিদ্রোহী ভাই, আমারে কিছু বললেন? বললে ঠিক কি বলেছেন আমার মাথার উপর দিয়ে গেছে। কিসের কালচার? কিসের সংষ্কৃতি? আমার কোন আচরন আপনার কাছে অফেন্সিভ মনে হলে মন খুলে খোলা মনেই বলে ফেলুন না! হোয়াই সো সিরিয়াস। আমরা আমরাইত ;)

২৪ শে জুন, ২০২০ সন্ধ্যা ৭:৩১

পদ্ম পুকুর বলেছেন: আমরা আমরাইতো মানে কি? আপনার মাথাও কি বেল টাক? ;)

৭১| ২৪ শে জুন, ২০২০ বিকাল ৩:৪২

জেন রসি বলেছেন: @কাল্পনিক ভালোবাসা

আমার কোন মন্তব্য, আচরণ বা চর্চা আপনার কাছে অশালীন, অশোভন, বা ব্যাড প্র্যাকটিস বলে মনে হলে নাম ধরে সরাসরি অভিযোগ তুলুন। আমি ব্লগে আপনার সম্পর্কে যা যা বলেছি আপনার নাম ধরেই বলেছি। আমার সব কিছু যেমন আপনার পছন্দ না হতে পারে তেমনি আপনার সব কিছুও আমার পছন্দ নাই হতে পারে। এক মোডু দিয়ে কেন ব্লগ চলবেনা ঠিকমত তা বলতে গিয়েই মুলত যা বলার সরাসরি বলে দিয়েছি। এখানে লুকোছাপার কিছু নেই। ফেসবুকে বা অফলাইনে এখানে সেখানে গ্রুপ করে ব্লগ নিয়ে মোডু নিয়ে মান অভিমান করে ব্লগে এসে পাক্কা ডিপ্লোমেট বনে যাওয়ার চর্চাত আমি করিনাই। যা বলার ব্লগেই বলেছি। এবং সুস্পষ্ট ভাবেই বলেছি। এবং বলতে গিয়ে স্বাভাবিক ভাবে যেখানে যেখানে মোডারেশনের ব্যাপার এসেছে সেখানে সেখানে সরাসরি আপনার নামও উল্লেখ করেছি। আমার ধারনা আপনি নিজেই কিছু ব্যাপার ব্যাক্তিগত ভাবে নিয়ে ফেলেছেন।

দ্বিতীয় ব্যাপার, রম্য এবং ভাঁড়ামোর মধ্যে যেমন পার্থক্য আছে। তেমনি রম্য এবং বিদ্রূপাত্মক রম্যের মধ্যেও পার্থক্য আছে। বিদ্রূপাত্মক রম্যের উদ্দেশ্যই মানুষকে হাসতে হাসতে আঘাত করা। বিদ্রূপাত্মক রম্য আপনি নিজেও লিখে থাকেন। এবং সবচেয়ে মজার ব্যাপার নিজে করলে ক্লাসিক অন্য করলে ব্যাক্তি আক্রমন এই ধরনের ধারনা যদি আপনার থেকে থাকে তবে আপনি নিজেই কষ্ট পাবেন। যারা ট্রল করে তাদের অনেকেই তাদের নিয়ে ট্রল হলে ভেঙ্গে পরে। ট্রলের পাল্টা জবাব ট্রল। অথবা উপেক্ষা করে নিজের কাজ করে যাওয়া। কিন্তু আপনি নিজে ট্রল করে এটা আশা করতে পারেন না যে আপনাকে নিয়েও তা হবেনা। বা হলে যদি আঘাত পান, কষ্ট পান তবে নিজেই প্রথমে তা বন্ধ করে দিন। সিম্পল। এই ব্লগেই লিখতে এসে দেখেছি জেন রসির বাপ, জেন পুসি ইত্যাদি ইত্যাদি না রকম নিক বানিয়ে আমাকে আক্রমন করা হয়েছে। ফেবুর ইনবক্সে "চ" বর্গীয় গালির বন্যা। চাপাতির থ্রেটত ছিলই। আমি ধরেই নিয়েছি লিখতে গেলে এসব হবেই। এখনত সরকারের কিছু পছন্দ না হলে ডাইরেক্ট জেলেই পুরে দিচ্ছে।

যাইহোক, যা উপভোগ করেন করতে থাকুন। অল্প সময়ের একটা জীবন আমাদের। আমার কোন মন্তব্য ব্লগ নীতিমালা ভঙ্গ করেছে বলে মনে হলে তা মুছে দিন। কিংবা আমাকে ব্যানও করে দিতে পারেন। তবে এক মোডু দিয়ে ব্লগের কোন ভবিষ্যৎ নেই। এটা আমি বলবই যদিনা আপনি হঠাৎ করে সুপারম্যান না হয়ে উঠুন আরকি :P

আমাকে গালি টালি দিতে ইচ্ছা করলে দিয়ে মন হালকা করে ফেলুন। :)

৭২| ২৪ শে জুন, ২০২০ বিকাল ৩:৫৮

জুন বলেছেন: আমাদের ব্লগের তিন উজ্জ্বল নক্ষত্র শায়মা, কাল্পনিক আর জেন রসি নানা রকম মন্তব্যের ( ক্যাচাল) মধ্যে দিয়ে আমাদের ব্লগের সুষ্ঠ পরিবেশ নষ্ট করতেছে। সাধারণ ব্লগারদের কাছে আমার আবেদন অচিরেই এই তিন জনকে জেনারেল পদে উন্নিত করে জেনারেল চাদগাজীকে মুক্তি দিয়ে শীঘ্রই আমাদের মাঝে উনাকে ফিরিয়ে দেয়া হোক। আমরা ওনাকে নিয়া ক্যাচাল করতে চাই :P

২৪ শে জুন, ২০২০ সন্ধ্যা ৭:৩৬

পদ্ম পুকুর বলেছেন: চাঁদগাজীকে জেনারেল করা হয়নি তো, উনি নাসার লাস্ট স্পেস মিশনে চাঁদে গেছেন। মিশন শেষ হইলেই চলে আসবেন। B:-/

৭৩| ২৪ শে জুন, ২০২০ বিকাল ৪:৩৬

জেন রসি বলেছেন: @ জুন আপু,

জেনারেল পদবীর মধ্যেই একটা আলাদা ভাবসাব আছে। তাছাড়া নামের আগে জেনারেল থাকলে একটা সানগ্লাস পরে মুখে একটা চুরুট ধরিয়ে বেশ ভাবসাব নিয়ে বলা যাইত ইউ ব্লাডি সেফ ব্লগারস........ B-) আমি কবে জেনারেল হব আপু? :P

২৪ শে জুন, ২০২০ সন্ধ্যা ৭:৩৪

পদ্ম পুকুর বলেছেন: গালওয়ানে যাইতে পারেন। ওই দিকে কিছু পদ হয়তো খালি হইছে। :>

৭৪| ২৪ শে জুন, ২০২০ সন্ধ্যা ৭:২৮

মোহাম্মদ গোফরান বলেছেন: বেঁচে গেসি। ব্লগার চিকন মিয়ার ব্লগের লিংক হবে ?

২৪ শে জুন, ২০২০ সন্ধ্যা ৭:৩৩

পদ্ম পুকুর বলেছেন: এই লন, মাগার সেইফ সাইডে থাইকেন। তারে য্যানো আবার ডাইক্যা উঠায়েন না।

৭৫| ২৪ শে জুন, ২০২০ সন্ধ্যা ৭:৪২

কাজী ফাতেমা ছবি বলেছেন: এই পোস্ট এখন দেখলাম মোবাইলে, বদ তামীমের লাইজ্ঞা কমেন্টে লিখতাম পারতাছি না, কোকে বইয়া থাকে কি যন্ত্রণা।
কাভা ভাইয়ের লাইক আমার পোস্টে দেখলেও ম্যালা খুশি হই

২৪ শে জুন, ২০২০ সন্ধ্যা ৭:৪৮

পদ্ম পুকুর বলেছেন: আমি তো খুশীতে লগে লগে মিলাদ দিই :-P
কাইলক্যার পোস্ট আইজক্যা দেখলেন ক্যান, আপনার পয়েন্ট কাটা হবে (ব্লগার নান্দনিক নন্দীনির কাছে পয়েন্ট কাটা শিখেছি। ৫৩ নম্বর মন্তব্য দ্রষ্টব্য) :)

৭৬| ২৪ শে জুন, ২০২০ রাত ১০:৩৪

শায়মা বলেছেন: ২৪ শে জুন, ২০২০ সন্ধ্যা ৭:২৭০

লেখক বলেছেন: আপনাদের দ্বৈরথ দেখতে দেখতে আমার এখন মনে হচ্ছে 'আমি কার খালু?' :-

২৪ শে জুন, ২০২০ সন্ধ্যা ৭:৩০০

লেখক বলেছেন: ম্যাডাম, রবার্ট ব্রুস কিন্তু তার রেকর্ড হারানোর ভয়ে প্রায় মুর্ছা যাইতাছে.... ভাগ্যিস তাইনের সামুতে অ্যাকাউন্ট নাই, নইলে অক্ষণে এই পোস্টে আইসা আপ্নের পায়ে পড়তো ধর্য্যর পরিক্ষা থামানোর লাইগ্যা... B:-/


হা হা হা হা হা ভাইয়া তুমি তো ভালোই পাঁজিয়াল আছো...........

বাট আমার অসীম ধৈর্য্য এবং এনার্জী যার জোরে আমি এই জীবনে অনেক কিছু কাজ অকাজ বেকাজ করে ফেলেছি।

যারা বলে ভাই আমার এত ধৈর্য্যও নাই এনার্জীও নাই তারা ফেইলইয়ে ইজ দ্যা পিলার অব ফেল্টু...... :P

২৫ শে জুন, ২০২০ সকাল ১০:৪৩

পদ্ম পুকুর বলেছেন: সেটাই তো দেখছি। রবার্ট ব্রুসের উদাহরণ বদলানোর সময় হয়েছে বুঝতে পারছি। এইবার একটা কৌতুক শোনেন-

দুই বন্ধু দাবা খেলছে আর তাদের ঘাড়ের উপর ভর দিয়ে তৃতীয় বন্ধু দুইঘন্টা ধরে খেলাটা দেখলো। খেলা শেষে এক বন্ধু তাকে বললো-
: তোর দাবায় এত আগ্রত তো খেললেই তো পারিস, কোনো সময় তো খেলতে দেখি না...
: না রে বাবা, আমার অত ধৈর্য্য নেই, তৃতীয় বন্ধুর উত্তর।

এখানে আমি ওই তৃতীয় বন্ধুর রোলে আছি... :P

৭৭| ২৪ শে জুন, ২০২০ রাত ১১:৫৫

জেন রসি বলেছেন: লেখক বলেছেন: গালওয়ানে যাইতে পারেন। ওই দিকে কিছু পদ হয়তো খালি হইছে। :<

ওই দিকে এখন যাওয়া যাবেনা। ডাইরেক্ট ব্যান থুক্কু ওপারে চলে পারি! ;)

২৫ শে জুন, ২০২০ সকাল ১০:৪৫

পদ্ম পুকুর বলেছেন: গালওয়ানের ওইপাড়ে যেতে হলে আগে কুংফু পান্ডার সিকুয়েলগুলো দেখি নিয়েন ভালো করে। নাইলে আবার পেরেক লাগানো গদার বাড়ি খাওনের চান্স আছে...

৭৮| ২৪ শে জুন, ২০২০ রাত ১১:৫৭

শায়মা বলেছেন: ভৃগুভাইয়া বেঁচে আছো??? এখনও শাকচুন্নী পাঠাইনিতো.......
আচ্ছা তুমি যে বললে, স্কুল বানিয়ে মানুষকে আলোকিত করার স্বপ্নও অন্ধকারে হারালো।
কে আবার স্কুল বানালো??? ব্লগেও স্কুল!!! ব্লগে কেউ স্কুল বানানোর চেষ্টা করছে নাকি ভাইয়ামনি? ছাত্র কে কে !! ?

আরও বললে, এই ইস্যুেত যে কালচার বা সংষ্কৃতির ভিত তৈরী হচ্ছে নতুন ব্লগারদের সামনে তা দু:খজনক,।
কিন্তু ভেবে ভেবে পেলাম না, দুঃখজনক হবে কেনো? :(
এসব কি তুমি আজকেই প্রথম দেখলে?
তুমি না বললেই কি সবাই চুপ করে থাকবে বলো ?
সমস্যা না থাকলে কারো ত কিছু বলার নাই।
মডু ভাইয়াই ত বলেছে আগের অনেককেই সিলেক্টর বা এমন কিছু দায়িত্ব দেওয়া হয়েছিলো।
তারা ঠিকঠাক দায়িত্ব পালন করতে পারেনি এবং ব্লগের তেরটা বাজিয়ে ছেড়েছে।
তুমি কি চাও আমাদের এই মডুভাইয়ারো তেরো দুগুনে আঠাশ বাজুক
আমি কিন্তু চাই না।যারা চাইবে তারা নিশ্চয়ই কিছু বলবে না .......
কারণ প্রকৃত বন্ধুই সত্যিটা বলে সাহায্য করে আর সত্যিটা না বললে কখনও সুফল হয় না।

৭৯| ২৫ শে জুন, ২০২০ রাত ২:২৬

শের শায়রী বলেছেন: অতি মনোযোগ সহকারে সব মন্তব্য পড়িয়া কিছুটা নার্ভাস হয়ে গেছি। ভয় পাইছি। আমরা ছোট মানুষরা তাহলে যাব কোথায়? আমার মুরুব্বী থাকলে আজকে এত ভয় পাইতাম না। পদ্ম ভাই, পোষ্ট পইড়া মুখে হাসি হাসি ভাব নিয়া যত নীচে নামছিলাম মন্তব্য পড়তে পড়তে তত হাসি মুছে গেছে..........

২৫ শে জুন, ২০২০ সকাল ১০:৫৫

পদ্ম পুকুর বলেছেন: স্যার, আপ্নের জন্যেও ৫৪ নম্বর উত্তর প্রযোজ্য। নিচ থেকে পড়ে উপ্রের দিকে যেতে থাকেন, তাইলে মুখের গম্ভীর ভাব কমতে কমতে হাসিতে গিয়ে ঠেকবে...। কি আর করা, বাঁচতে তো হবে না কি! :D

৮০| ২৫ শে জুন, ২০২০ সকাল ১১:৪৭

শায়মা বলেছেন: এবার তোমাকে একটা গল্প শুনাই ভাইয়া

এক বনে ছিলো একটা বাঘ, আর ছিলো একটা সিংহ। আর ছিলো এক চতুর শেয়াল। শেয়ালটা সিংহকেও ডাকতো মামা আবার বাঘকেও ডাকতো মামা। তো সিংহ আর বাঘ তো দুজনের মুখোমুখি কেউই হয় না। যে যার মত থাকে।

তো একদিন দুত্তু শেয়ালের মনে এক সাধ জাগলো। দুজনকেই গিয়ে বললো, জানো বাঘমামা ঐ যে সিংহ আছে না? সে বলে সে নাকি বনের রাজা। আবার সিংহকেও গিয়ে বললো, জানো সিংহমামা ঐ যে বাঘ আছে না? সে বলে সে নাকি বনের রাজা।

তাই শুনেই সিংহ গর্জন করে উঠলো..... হালুম!!!!!!!! বটে দেখাচ্ছি মজা
বাঘ দিলো একশো হাত লাফ, বটেেেেেেেেে আমিও দেতাত্তি মদা!!!!!!!!!!!

শেয়াল বললো, দেতাত্তি মেতাত্তি কলে লাভ নেই। এক কাজ করেন আপনারা দুজন লড়াই করেন। যে জিতবে সেই বনের রাজা!!!

দুজন দিনক্ষন দেখে শুরু করলো লড়াই।

বাঘ এক লম্ফ দিয়ে টুটি চেপে ধরে সিংহের আর সিংহ তো আরেক লম্ফে ঘাড় মটকে দেয় বাঘের। শুরু হলো হাড্ডা হাড্ডি লড়াই।

লড়াই দেখে দূরে দাঁড়িয়ে শেয়ালভায়া হাত তালি দেয় আর চিল্লায়- মামার জয়, মামার জর

সিংহ আর বাঘ আরও লড়াই করে শেয়াল চিল্লায় মামার জয়......

দুই মামায় পরম উৎসাহে আরও বড় লম্ফ দেয়........ :P

এখন নিজেই বুঝে দেখো তৃতীয় বন্ধুটা তুমি নাকি শেয়ালভায়াটা তুমি........ :P :P :P

২৫ শে জুন, ২০২০ দুপুর ১২:২৮

পদ্ম পুকুর বলেছেন: X(( X(( :(( :((

৮১| ২৫ শে জুন, ২০২০ দুপুর ১২:৫৮

শায়মা বলেছেন: হা হা হা হা হা হা ভাইয়া থাক কাঁদতে হবে না।

ভাইয়া তুমি লক্ষী!!!!!!!! ( অনেক আগে এমন একটা এ্যড দেখেছিলাম)

এমন পোস্ট আরও আরও দিও ..... :P

২৫ শে জুন, ২০২০ দুপুর ১:০২

পদ্ম পুকুর বলেছেন: অ্যাডে ছিলো আম্মু তুমি লক্ষী...
আমি কি আর জানতাম যে লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোলের দুপাড়ের সৈন্যরা সব এখানে এসে উঠবে...

৮২| ২৫ শে জুন, ২০২০ রাত ৮:৫৮

মাহমুদ রহমান (মাহমুদ) বলেছেন: দুর্যোধনের ওই রম্য বা ভাড়ামো ওই সময়েই পড়া হইছে। অখাদ্য লেখা।
আরেক অখাদ্য লিখত চেয়ারম্যান০০৭। তখন এই কথা বললে ত জায়গায় কতল হয়ে যেতাম ;)
এর চেয়ে আপনার মন্তব্যের উইট শতগু্নে ভালো।
আপনি কার খালু তার কি কোন উত্তর পাইছেন? B-)
সব সুফিরা কই গেল ? :P

২৬ শে জুন, ২০২০ বিকাল ৩:১৮

পদ্ম পুকুর বলেছেন: তখন এই কথা বললে ত জায়গায় কতল হয়ে যেতাম.....
আরে এ এ এ! বুঝছি ক্যান আপনি আমার এত প্রশংসা কর্তাছেন! কিন্তু এইবার মনে লয় আপ্নের বুঝতে ভুল হইছে। আমি খুব নিরীহ এবং সাধারন পিপল। আমার সাথে চেয়ারম্যান, মেম্বার, এমপি, ওসি, ডিসি, আন্ডারওয়ার্ল্ডের ডন, রন সিকদার, রিক সিকদার, মজুমদার, আড়তদার, দোকানদার, মালদার, সুপারভাইজর, সুপারশপ, সুপারম্যান, সুপারওম্যান, রোমান, আমেরিকান, ইন্ডিয়ান, গালওয়ান, মাইওয়ান, ওয়ালটন, কনকা ..... কোনোকিছুরই সংযোগ নাইক্যা... নির্ভয়ে থাকেন।

৮৩| ২৫ শে জুন, ২০২০ রাত ৯:১৩

ডার্ক ম্যান বলেছেন: নির্বাচিত অনির্বাচিত এই সবে কিছু কি যায় আসে ???

২৬ শে জুন, ২০২০ বিকাল ৩:০৫

পদ্ম পুকুর বলেছেন: না, বিলকুল না। যারা বলবে কিছু যায় আসে, সামনের নির্বাচনে তাদেরকে গণশত্রু হিসেবে আখ্যা দেয়া হইবেক...

৮৪| ২৬ শে জুন, ২০২০ রাত ১২:০৯

টারজান০০০০৭ বলেছেন: মডুর লাইক তাইলে লাইক না ! প্রফেশনাল ভালুবাসা !! (কান্নার ইমো হবে !)

২৬ শে জুন, ২০২০ বিকাল ৩:০৪

পদ্ম পুকুর বলেছেন: আপ্নে য্যামনে হাসাইতে হাসাইতে সবার মুখের শেপ চেইঞ্চ কইরা হাসির স্থায়ী ইমোজি বানায়া দিছেন, আপ্নের জন্য কান্নার ইমোই দরকার, সাথে দুইবেলা....

৮৫| ২৬ শে জুন, ২০২০ সকাল ১১:৩৩

কাছের-মানুষ বলেছেন: চাইলে আপনি শেষ মন্তব্য থেকে শুরু করে উপর দিকে যেতে পারেন, তাইলে সিরিয়াস থেকে আস্তে আস্তে রম্যর দিকে যাবে....

আপনার পরামর্শ অনুসারে নিচ থেকে পুনরায় মন্তব্য পড়ে বুঝলাম পরিস্থিতি অনুকূলে এখন।

একদিকে হেভি-ওয়েট ব্লগার শায়মা অন্যদিকে ব্লগ সম্রাট মডু। মন্তব্যবানে একজন আরেকজনকে ক্রমাগত ধরাশায়ী করছিল।

যাক বাচা গেল অবশেষে। রিভার্স সুইং করে পুনরায় রম্যের দিকে যাওয়াতে ভাল লাগল।

২৬ শে জুন, ২০২০ বিকাল ৩:০২

পদ্ম পুকুর বলেছেন: আসলেই?
আমার মত সাধারণ ব্লগার এই পরামর্শ দেয়া ছাড়া কি করবো বলেন? আমিতো এটাকে ফান পোস্ট হিসেবেই দিয়েছিলাম। মাঝখান থেকে হেভীওয়েট ব্লগাররা এসে যে রগড় দিয়ে গেলেন!!! মাগো, নিতান্তই ছোটবেলায় অনেক পূণ্য করেছিলাম দেখে একটুর জন্য জান নিয়ে ফিরতে পার্ছি। :>

আপনি পরামর্শ মেনেছেন দেখে ভালো লাগছে। ব্লগার রাজামশায় থাকলে বলতেন- এই নে তোর জন্য পাঁচ হাজার স্বর্ণমুদ্রা!

ধন্যবাদ স্যার। আবার ঘুরে আসার জন্য।

৮৬| ২৬ শে জুন, ২০২০ বিকাল ৩:২৫

বিদ্রোহী ভৃগু বলেছেন: আর এই যে মিঃ ভৃগুভাইয়ামনি আমার এত সুন্দর সামু প্রেমময় গান নিয়ে হাসাহাসি!!!!!!!!!!!!!!!!!


দাঁড়াও দেখা্চ্ছি মজা!!! X((

মডু ভাইয়া শুধু প্রেতিনীর হাসি শুনতে পায় তুমি চক্ষু কর্ণের বিবাদ ভঞ্জন করিয়া দেখিবা এক অপরূপা, কিন্তু শুনিবা খনা গলা এবং অনুভব করিবা শীর্ন কিটকিটে কঙ্গালসার হস্ত তোমার গলদেশে এবং তারপরই তোমার এন্ড অব দ্যা স্টোরী।!!! :) মানে ভবলীলা সাঙ্গ হইবে খেলা... কাজেই করোনা হেলা করোনা হেলা হে ভৃগুভাইয়ামনি!!! :)

ইশরে
পেত্নিফেত্নি যে আমারু ভুই পায় জানোনা তো!
যতই পাঠাও কাম হবে নাক ;)

তবে রুপসি পাঠাইলে খামাখ্যা ইট্টু ভরসা পাইলেও পাইতে পারো :P

জিনি ভায়া ;) থুক্কু রসি ভায়া - দিন শেষে কথা একটাই আমরা আমরাইত ;)
নাথিং সিরিয়াস, নাথিং পারসোনাল... কথার পিঠে কথায় বাড়ে শত কথা
তাই দিলাম খেমা ;)

ব্লগার বিদ্রোহী ভৃগু আর নেই :-/ একটা কোবতে দিয়েছি- কিরাম হইল কন

২৬ শে জুন, ২০২০ বিকাল ৩:৩৩

পদ্ম পুকুর বলেছেন: জব্বর হইছে কোবতে, গিয়া খালি কমেন্ট পইড়া আসেন... এই করোনার কালে এমনিতেই ডাক্তাররা যেকোনো পেশেন্টকেই করোনা ভেবে ট্রিটমেন্ট দিতে ভয় পাচ্ছে, এর মইদ্যে হার্ট অ্যাটাকের মুখে ফালাইয়া দিছিলেন আর কি!
আপ্নের কি মা-বোন/বাপ-ভাই নাই? B:-/

৮৭| ৩০ শে জুন, ২০২০ রাত ২:৩৯

মলাসইলমুইনা বলেছেন: পদ্মপুকুর,

এতো দেখি কেল্লাফতে পোস্ট ! মানে নির্বাচিত ব্লগ সম্পর্কেতো সুপ্ত গুপ্ত, স্যাক্রেড, সিক্রেট এ টু জেড সৰ তথ্যই আছে দেখছি ! লেখা নির্বাচিত হবার সব কলাকৌশলত বেফাঁস হয়ে গেলো ! এখনতো দেখি ব্লগে প্রথম পাতা না থেকে শুধু নির্বাচিত পাতাই থাকবার সম্ভাবনাও দেখা দিলো ব্লগাররা একটু সচেতন হলে ! জেন রসির লেখার নির্বাচিত পাতায় পোস্ট যাওয়া নিয়ে সকল বিদগ্ধ আলোচনাতো ব্যর্থ করে দিলেন দেখছি ! কা_ভা-রতো কান্না আসার কথা তার কাজের পরিধি ব্যাপক বৃদ্ধি পাবার করুন পরিণতির কারণে । যাক ভালো যে তবুও আপনি কা _ভা-র রোষানলে পরেননি তার দায়িত্ব ও কর্তব্য বহুল পরিমানে বৃদ্ধি করার দায় নিয়ে । ভালো থাকুন ।

৮৮| ৩০ শে জুন, ২০২০ সকাল ৮:৫৭

সুপারডুপার বলেছেন:



শায়মা বলেছেন: চাঁদগাজী ভাইয়ার মেইল আইডি আছে আমার কাছে!!!

মা.হাসান বলেছেন:এত লাফানোর কি হলো? আমার কাছে ওনার ফোন নাম্বার ও আছে।

- উনি ব্লগের একটা পোস্টের মন্তব্যে বলেছেন : 'My e-mail, phone everything are in the News paper.'
উনার ইমেইল এই ব্লগেও আছে। তা উনি ডিলিটও করেন নি, ডিলিট করতে অনুরোধও করেন নি । সেটা সমন্ধে উনি বলেছেন : 'This system does not give the 'delete' option; it is OK.'

পোস্ট ও মন্তব্যগুলো পড়ে অনেক মজা পেলাম। হা হা হা হা হা হা হা !!!!!!! হাসতে হাসতে পেটে খিল ধরে গেলো। ঐ কে কোথায় আছে আমারে ধর !!! মাঝে মধ্যে পড়ার জন্য পোস্টটি আমিই প্রথম প্রিয়তে নিলাম। মন খারাপ হলে, এই পোস্টটি ও মন্তব্যগুলো পড়লে ১ মিনিটেই মন ভালো হয়ে যাবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.