নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ইচ্ছা মানব, দানবদের ধ্বংস করি

পলাতক মুর্গ

পলাতক মুর্গ › বিস্তারিত পোস্টঃ

ইতালির চিকিৎসক ও গবেষকরা করোনা ভাইরাস নিয়ে আরো ভয়ের হুঁশিয়ারি দিয়েছেন।

১৩ ই জুলাই, ২০২০ রাত ৯:৫৩

ইতালির চিকিৎসক ও গবেষকরা করোনা ভাইরাস নিয়ে আরো ভয়ের হুঁশিয়ারি দিয়েছেন। তারা বলেছেন, আক্রান্তদের অনেকে হয়তো কখনোই আর পুরোপুরি সুস্থ হবেন না। এ ছাড়া করোনা ভাইরাস সব বয়সীকে আক্রান্ত করতে পারে। পুরো শরীরের জন্য ঘাতক এই ভাইরাস। করোনা সংক্রমণের ফলে রোগীর শরীরে দেখা দিতে পারে মনোরোগ, অনিদ্রা, কিডনির জটিলতা, মেরুদ-ের সংক্রমণ। স্ট্রোক করতে পারেন রোগী। দেখা দিতে পারে জটিল অবসন্নতা। চলাচলে সমস্যা।
ইতালিতে সবচেয়ে ভয়াবহভাবে করোনায় আক্রান্ত এলাকা লোম্বারডি। সেখানকার অনেক রোগীর মধ্যে এসব লক্ষণ দেখা গিয়েছে। এ খবর দিয়ে অনলাইন স্কাই নিউজ বলছে, করোনা ভাইরাসের ক্ষতি সম্পর্কে আগে যতটুকু ভাবা হয়েছিল, তার চেয়ে বেশি ক্ষতি করতে পারে এই ভাইরাস। এটা শুধু শ্বাসযন্ত্রের ক্ষতিই করে না। সারা শরীরের জন্য সে ঘাতক। ইতালির উত্তরাঞ্চলের গবেষক ও চিকিৎসকরা এমন হুঁশিয়ারি দিয়েছেন। তারা বলেছেন, করোনা ভাইরাস হলো একটি পর্যায়ক্রমিক সংক্রমণ। এটা পুরো দেহের যেকোনো অঙ্গকে আক্রমণ করতে পারে। অনেক মানুষ যথাযথভাবে কাজ করতে পারবেন না। কাজে মন বসাতে পারবেন না। এমনকি শারীরিক কর্মকা-ও মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে।
চিকিৎসকরা আরো সতর্ক করেছেন, যেসকল মানুষ নিজেদেরকে ঝুঁকিপূর্ণ বলে মনে করবে না, এই ভাইরাসে সংক্রমিত হওয়ার বিষয়ে সচেতন থাকবে না, তারা নিজেদের জীবনকে অসুস্থতার দিকে ঠেলে দেয়ার ঝুঁকিতে থাকবে। এক্ষেত্রে নিরাপদ থাকার জন্য সামাজিক দূরত্ব বজায় রাখা, হাত ধোয়া এবং মাস্ক পরা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে তারা মনে করেন। ইতালিতে দ্বিতীয় দফায় করোনা সংক্রমণ আসন্ন বলে যখন ক্রমেই উদ্বেগ বাড়ছে তখন এই সতর্কতা দিলেন বিশেষজ্ঞ চিকিৎসকরা। ওই অঞ্চলের প্রধান দুটি হাসপাতালের চিকিৎসকরা বলেছেন, তাদের কাছে শ্বাসকষ্ট নিয়ে মারাত্মক অসুস্থ বেশ কিছু রোগী গিয়েছেন। বারগামোতে অবস্থিত পাপা তেইশতম গিওভান্নি হাসপাতালের ইমার্জেন্সি বিভাগের প্রধান ড. রবার্তো কোসেন্টিনি করোনা ভাইরাস সংশ্লিষ্ট বিষয় দেখাশোনা করেন। তিনি বলেছেন ওই অঞ্চলে কমপক্ষে ৬০০০ মানুষ মারা গেছেন। তিনি এখন বিশ্বজুড়ে এই বার্তাটি দিতে চাইছেন যে, করোনা ভাইরাস প্রাণঘাতী, যা সারা শরীরকে আক্রান্ত করে। এটা সহসা কেটে যাচ্ছে না। তিনি বলেন, প্রথমে আমরা এই ভাইরাসকে মনে করেছিলাম একটা বাজে ফ্লু হিসেবে। তারপর মনে হলো এটা খুব খারাপ নিউমোনিয়া সৃষ্টিকারী একটি বাজে ফ্লু। কিন্তু আমরা দেখতে পাচ্ছি এটা পর্যায়ক্রমিকভাবে অসুস্থ করে তোলে। পুরো শরীরের ক্ষতি করে। তাতে মূত্রাশয় এমনকি মস্তিষ্ককে আক্রান্ত করে। এর ফলে রেনাল ফেইল্যুরের মতো ঘটনা ঘটছে এবং এ জন্য ডায়ালাইসিস অথবা স্ট্রোকের চিকিৎসা করাতে হয়। এ থেকে মায়োকার্ডিয়াল কলা নষ্ট হয়। এ ভাইরাস আরো জটিল সব সমস্যা সৃষ্টি করে।
ক্রিমোনা হাসপাতালে নিউরোসার্জনের দায়িত্ব পালন করেন ড. ইমানুয়েলা ক্যাটেনাচ্চি। তার মতেও করোনা ভাইরাস দেহের মাল্টি-অর্গান বা বহুবিধ অঙ্গের ঘাতক।

Courtesy: Mzamin

মন্তব্য ৭ টি রেটিং +১/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ১৩ ই জুলাই, ২০২০ রাত ১০:১২

নুরুলইসলা০৬০৪ বলেছেন: আরো পরীক্ষা নিরীক্ষা হবে মানুষ আরো অনেক কিছু জানতে পারবে।

২| ১৩ ই জুলাই, ২০২০ রাত ১০:৩০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আর কত ভয় পাবো?
এবার একটু হাস্যরস করি?

৩| ১৩ ই জুলাই, ২০২০ রাত ১১:২১

আহমেদ জী এস বলেছেন: পলাতক মুর্গ ,




করোনা এখন "সত্যের মতো বদমাশ"।

রক্ষা পাওয়ার খানিকটা ভালো ( যেহেতু এই বদমাশের চরিত্র সবটা জানা যায়নি ) উপায় ---
সামাজিক দূরত্ব ( কমপক্ষে ৩/৪ মিটার ) মেনে চলা।
মাস্ক বা ফেস গার্ড ব্যবহার করা।
যতোখানি সম্ভব ঘনঘন হাত ধোয়া বা সেনিটাইজার ব্যবহার করা।

৪| ১৪ ই জুলাই, ২০২০ রাত ১:১৩

নেওয়াজ আলি বলেছেন: বাংলাদেশে ডাঃ সাবরিনা আছে ভয় নাই ক্যা।

৫| ১৪ ই জুলাই, ২০২০ রাত ১:৫৫

রাজীব নুর বলেছেন: অক্টোবরের মধ্যে হাতে ভ্যাকসিন পেয়ে যাবেন।

৬| ১৪ ই জুলাই, ২০২০ সকাল ৮:৫০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: সেরকম কিছু হলে রিজেন্ট হাসপাতালে ভর্তি হব।

৭| ১৪ ই জুলাই, ২০২০ বিকাল ৪:২৮

ইসিয়াক বলেছেন: এখন আর অতোটা ভয় লাগেনা যা হবার হবে। তবে অবশ্যই নিয়মমেনে সাবধানে চলি। না হলে যে না খেয়ে মরতে হবে তাই কি আর করা। এখন পর্যন্ত ভালো আছি এই কত।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.