নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি জাতিস্মর। সপ্তমবার মানব জন্ম। অষ্টমবার মানব জন্ম নিয়ে আবার পৃথিবীর বুকে ফিরবো। সীতারাম নন্দী(১ম), কৃষ্ণকান্ত নন্দী(২য়),কাশিমবাজার রাজা কৃষ্ণনাথ রায়(৩য়),বিজয়কৃষ্ণদুলাল পাল(৪র্থ),হরিদাস মুখার্জী(৫ম),রমেশ সাহা(৬ষ্ঠ),প্রদীপ হালদার(৭ম)।

প্রদীপ হালদার

আমি জাতিস্মর। সপ্তমবার মানব জন্ম, অষ্টমবার মানব জন্ম নিয়ে আবার পৃথিবীর বুকে ফিরবো। সীতারাম নন্দী(১ম), কৃষ্ণকান্ত নন্দী(২য়),কাশিমবাজার রাজা কৃষ্ণনাথ রায়(৩য়),বিজয়কৃষ্ণদুলাল পাল(৪র্থ),হরিদাস মুখার্জী(৫ম),রমেশ সাহা(৬ষ্ঠ),প্রদীপ হালদার(৭ম)।

প্রদীপ হালদার › বিস্তারিত পোস্টঃ

ভালবাসা চির অমর।

২১ শে মার্চ, ২০১৩ রাত ১১:৩৮



এক গাঁয়ে পাঁচ বন্ধু বসবাস করতো। তাদের মধ্যে খুব ভাব ভালবাসা ছিল। কিন্তু তাদের মধ্যে এক দুষ্টু লোক ঢুকে পাঁচ বন্ধুকে আলাদা করে দিলো। চোখ,কান,নাক, জিভ আর ত্বক- এই পাঁচ বন্ধু দুষ্ট লোকের পাল্লায় পড়ে আলাদা হয়ে গেলো। চোখ একাকী কয়েকদিন ঘুরে মন খারাপ করে বসেছিল। তারপর একদিন চোখ আর এক চোখকে খুঁজে পেলো। তখন থেকে দুই চোখ একত্রে থাকতে শুরু করলো। ডান চোখ বলে আমি শ্রেষ্ঠ। বাম চোখ বলে আমি শ্রেষ্ঠ। দুই চোখের মধ্যে একদিন খুব ঝগড়া। কেউ আর কারোর মুখ দেখতে চায় না। মহাবিপদ। রাতে দুই চোখ একসাথে ঘুমাই, আবার একসাথে ঘুম থেকে জেগে ওঠে। তবু কেউ কাউকে দেখতে চায় না। তাদের কষ্ট দেখে নাক বন্ধুর দয়া হলো। দুই চোখের মাঝে নাক দাঁড়িয়ে পড়লো। ঘুম ভাঙতেই ডান চোখ আর বাম চোখকে দেখতে পায় না। তাদের ঝগড়া থেমে গেলো। নাক বললো -এইভাবে একাকী থেকে বেঁচে লাভ কি। তাই নাক নিজের শরীরে দুটি সুড়ঙ্গ গড়লো। কান ঠিক করলো সেও আর এক কান বন্ধুকে নিয়ে থাকবে। কিন্তু দূরে থাকবে। দুই কান একসাথে ঘুমাই,আবার একসাথে ঘুম থেকে জেগে ওঠে। জিভ বললো-একা থাকার মধ্যে বেশী আনন্দ। তাই সে একা থেকে গেলো। ত্বক বললো -যতই আলাদা থাকো,আমাকে ছাড়া তোমরা বাঁচবে না। কিন্তু চোখের কথা কান শোনে না। জিভের কথা চোখ,কান কেউ শুনতে চায় না। তাই পাঁচ বন্ধু একসাথে বসে আলোচনা করলো। তাদের সব দায়িত্ব আর এক বন্ধুকে দেওয়া হবে। পাঁচবন্ধুর কেউ মারা গেলে এই নতুন বন্ধু সেটি দেখাশোনা করবে। এই নতুন বন্ধু হলো-আত্মা।আত্মা এই পাঁচজনকে ঠিকঠাকভাবে পরিচালনার জন্য হাত বন্ধু এবং পা বন্ধুর সাহায্য নিলো।

আমিই আত্মা। আমি চোখ,কান,নাক,জিভ,ত্বকের অধীন নই। আমি ছাড়া এই পাঁচজন চলতে পারবে না। এই পাঁচজনে আমাকে নিয়ে এসেছে। এদেরকে এত ভালবাসি যে এদেরকে ছেড়ে আমি যেতে পারছি নে। যেদিন এরা কেউ থাকবে না, সেদিনও আমাকে এদের জন্য থাকতে হবে। যেদিন এরা চলে যাবে,সেদিন আমি থাকবো বাতাসের গাঁয়ে। এরা চলে গিয়েও ফিরে আসবে আমারই কাছে। এই ভালবাসা চির অমর।

মন্তব্য ০ টি রেটিং +১/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.