নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

pramanik99

আমার স্কুল জীবনের স্মৃতিগুলো বার বার মনে পড়ে। ফিরে যেতে ইচ্ছে করে সেই দিনগুলোতে।

প্রামানিক

শহীদুল ইসলাম প্রামানিক

প্রামানিক › বিস্তারিত পোস্টঃ

লম্বা আঁচলের ভূত (গল্প)

২৯ শে জানুয়ারি, ২০১৬ রাত ৯:২৮


শহীদুল ইসলাম প্রামানিক

কলেজ থেকে বের হয়ে কিছু কেনাকাটার প্রয়োজনে শহরের পুরাতন বাজারে গিয়েছিলাম। সেখান থেকে ফিরে স্টেশনের কাছাকাছি আসতেই পাঁচটার ট্রেন ছেড়ে দিল। দৌড়ে স্টেশনের ভিতরে ঢুকলেও চলন্ত ট্রেনে উঠা সম্ভব হলো না। বাধ্য হয়ে স্টেশনের প্লাট ফর্মের বেঞ্চের উপর বসে বসে পরবর্তী ট্রেনের অপেক্ষা করতে লাগলাম। কিন্তু পরবর্তী ট্রেন রাত নয়টার আগে আসবে না। বিকাল পাঁচটা থেকে রাত ৯টা পর্যন্ত বসে বসে সময় কাটানো খুবই বিরক্তির ব্যাপার। তাই কালক্ষেপণ করার জন্য স্টেশনের পূর্বপার্শ্বের সিনেমা হলে গিয়ে টিকেট কেটে ঢুকে পড়ি।

সিনেমা হল থেকে বের হয়ে তাড়াতাড়ি স্টেশনে গিয়ে দেখি ৯টা বেজে গেছে কিন্তু ট্রেনের কোন খবর নেই। স্টেশন মাষ্টারের কাছে জিজ্ঞেস করতেই তিনি বললেন, ট্রেন আসতে দেরি হবে।
কতক্ষণ দেরি হবে প্রশ্ন করায় তিনি সময়ের কোন নিশ্চয়তা দিতে পারলেন না।

রাত নয়টার ট্রেন রাত সাড়ে এগারটায় এসে পৌঁছল। তাড়াতাড়ি ট্রেনে উঠে সিট দখল করে বসে পড়লাম। আমার গন্তব্য স্টেশনে যখন ট্রেন এসে পৌঁছল তখন রাত পৌনে একটা। মফস্বল এলাকার ছোট স্টেশন। তখনও এই এলাকায় কোন বিদ্যুৎ আসে নাই। পুরো স্টেশন ঘুটঘুটে অন্ধকার। স্টেশনের উত্তর পার্শ্বে টিনের ছোট একটি ছাপড়া ঘরে চায়ের দোকান। একবার ভাবলাম চায়ের দোকানে বসে রাতটা কাটিয়ে দিব। কারণ এই স্টেশন থেকে আরো চার মাইল কাঁচা রাস্তা হেঁটে যেতে হবে। এই চার মাইলের ভিতর অনেক ফাঁকা মাঠ, পোড়ো ভিটা এবং জংলাপূর্ণ জায়গা পার হতে হবে। একার পক্ষে এই অন্ধকার রাতে এরকম ভয় ভীতির পথ পাড়ি দেয়ার সাহস হচ্ছে না। চায়ের স্টলে গিয়ে এককাপ চা খেয়ে কিছুক্ষণ অপেক্ষা করতেই দোকানদার চায়ের চুলা নিভিয়ে দিয়ে বলল, ”ভাই আমি এখন দোকান বন্ধ করে বাড়ি চলে যাব। আপনি দয়া করে দোকানের বাইরে গিয়ে বসেন”।
দোকানদারের এ কথায় যেন মাথায় বাজ পড়ল। আমি এখন কোথায় যাব? কি করব? কিছুই বুঝে উঠতে পারছি না।

অবশেষে বুদ্ধি করে দোকানদারের কাছ থেকে চারানা দিয়ে একটা ম্যাচ আর আটানা দিয়ে বারোটা বিড়ি কিনে নিলাম। আসলে আমার ধুমপানের অভ্যাস নেই। অন্ধকার রাতে চলতে গিয়ে ভুত-প্রেতের হাত থেকে রক্ষা পাওয়ার জন্যে এই ব্যবস্থা। হাতে আগুন থাকলে নাকি ভুত প্রেত কাছে আসে না। ম্যাচ জ্বালিয়ে একটি বিড়ি লাগিয়ে টানতে টানতে নিজের সাহসে ভর করে রওনা হলাম। অন্ধকার রাস্তা তারোপর বৃস্টির পানিতে কর্দমাক্ত হওয়ায় বেশি জোরে হাঁটা সম্ভব হচ্ছে না। কিছুদূর এগিয়ে যেতেই সামনে দু’জন লোকের দেখা পেলাম। তারাও পূর্ব দিকে যাচ্ছে। তাদের পিছনে পিছনে হেঁটে যাচ্ছি। আলাই নদীর উপর বড় ব্রীজটা পার হওয়ার পড়েই রাস্তা তিনদিকে ভাগ হয়ে গেছে। তারা দু’জন রাস্তা পরিবর্তন করে অন্য রাস্তায় চলে গেল। মুষ্কিল হলো আমি যে রাস্তায় যাব সে রাস্তায় কিছুদূর গেলেই সাধুর আশ্রমের ঝোপঝাড়পূর্ণ পোড়ো ভিটা। একে তো জঙ্গলাপূর্ণ ভিটা তারোপর বড় বড় শিমুল গাছসহ নানাজাতীয় গাছগাছালিতে ভরা। এই ভিটার আশেপাশে কোন বাড়ি ঘর নেই। চোর-ডাকাত কিংবা ভুত-প্রেত আক্রমণ করলে গলা ফাটিয়ে চিল্লালেও কেউ এগিয়ে আসবে না।

সাধুর আশ্রমের কাছাকাছি এসে ভয়ে শরীর কাঁটা দিয়ে উঠল। এখন কি করব বুঝতে পারছি না। পিছনে ফিরে যাব না সামনে এগিয়ে যাব ভেবে পাচ্ছি না। পিছনে গিয়েই বা কোথায় থাকব? থাকার তো জায়গা নেই। ভাবলাম সামনেই যেতে হবে। মনে সাহস নিয়ে সামনে এগিয়ে যেতে লাগলাম। সাধুর আশ্রমের কাছে এসে ম্যাচ জ্বালিয়ে বিড়ি একটা লাগানো ছিল আরেকটা লাগিয়ে নিলাম। কারণ, বিড়ির আগুন একটা কোন কারণে নিভে গেলেও আরেকটি যেন জ্বালানো থাকে। তাতে বিপদের সময় আগুন নিয়ে সমস্যা হবে না।

দুই হাতের আঙ্গুলের চিপায় দু’টি বিড়ি জ্বালানো অবস্থায় একটার পর একটা বিড়ি টানতে টানতে ভিটার কাছাকাছি চলে এলাম। ভিটার প্রথমেই একটা জামগাছ। জাম গাছের নিচে আসতেই উপরে ডাল নড়ে উঠল। চমকে উঠলাম। ভয়ে গা শিউরে উঠল। যত দোয়া দরুদ মনে ছিল সব জোরে জোরে উচ্চারণ করতে করতে দ্রুত পা চালিয়ে ভিটা পার হয়ে এলাম। গাছের ডাল নড়া ছাড়া অন্য কোন সমস্যা হলো না।

সামনে কিছুদূর যাওয়ার পর বাঁশঝাড়। বাঁশঝাড়ের নিচে আসতেই চোখে পড়ল একটি বাঁশ রাস্তা বরাবর পূর্ব-পশ্চিম লম্বা হয়ে হেলে আছে। মনের মধ্যে সন্দেহ দেখা দিল, হেলানো বাঁশের তল দিয়ে যাওয়ার সময় নাকি ভূতে বাঁশ চাপা দিয়ে মানুষ মেরে ফেলে। সেই ভয়ে বাঁশের কাছাকাছি গিয়ে ম্যাচ জ্বালালাম। ম্যাচের আলোতে বাঁশের চেহারা পুরোপুরি দেখে নিলাম। আসলে হেলে নয়, রাস্তার পাশের বাড়িওয়ালা বাঁশ কেঁটে কঞ্চিসহ রাস্তার পাশে রেখে দিয়েছে। এটা দেখে বাঁশের ভয় কেটে গেল। বাঁশ ঝাড়ের পূর্ব পার্শ্বেই রাস্তার ডান পার্শ্বে কয়েকটি বাড়ি। বাড়িগুলো পার হয়ে সামনে কিছুটা ফাঁকা মাঠ। মাঠ পার হলে পূর্ব পার্শ্বে কয়েকটা হিন্দু বাড়ি। মুষ্কিল হলো হিন্দু বাড়িগুলোর কাছে যাওয়ার আগে কয়েকশ গজ পশ্চিমে রাস্তা ভাঙ্গা। ভাঙ্গা রাস্তার ওই পাড়ে বড়ই গাছ। এই বড়ই গাছটিতে নাকি ভূতের ভয় আছে। সাদা শাড়ি পরে মহিলা দাঁড়িয়ে থাকে। তারোপর রাস্তার ভাঙা অংশে এক হাঁটু পরিমাণ পানি। একহাঁটু পানি সমস্যা নয়, সমস্যা হলো পানির ভিতর বড় বড় গর্ত আছে। গর্তের ভিতর পা পিছলে পড়ে গেলে যদি ভূতে কাদা পানিতে চুবিয়ে ধরে। সেই ভয়ে গা ছমছম করতে লাগল। কিন্তু উপায় নেই। যত ভূতের ভয়ই করুক না কেন এই রাতে এটা পার হতেই হবে।

ভাঙ্গা রাস্তার পশ্চিম পার্শ্বে এসে, প্যান্ট নিচে থেকে হাঁটু পর্যন্ত গুটিয়ে নিয়ে পানিতে নামতে যাবো, ঠিক সেই মূহুর্তে মেঘলা রাতের আবছা অন্ধকারে পূর্ব দিকে চোখ পড়তেই থমকে গেলাম। রাস্তার ভাঙ্গা অংশ ত্রিশ চল্লিশ ফুট হবে। এর পূর্ব পার্শ্বেই বড়ই গাছ। বড়ই গাছ থেকে বিশ ত্রিশ হাত লম্বা সাদা কি যেন একটা দেখা যায়। সাদা জিনিষটি মাঝে মাঝে নড়ে উঠে। পানিতে না নেমে উপরে উঠে এলাম। ম্যাচ জ্বালিয়ে আরেকটি বিড়ি ধরালাম। বিড়ির আগুন ম্যাচের আগুন জ্বালানোর পরও সাদা জিনিষটি যেমনি ছিল তেমনি থাকল। সাদা জিনিষটি বড়ই গাছ থেকে লম্বা হয়ে বিশ ত্রিশ হাত ফাঁকে আরেকটি লম্বা উঁচু মানুষের মত কি যেন একটা দেহের সাথে জড়িয়ে আছে। এটা দেখার পড়ে শরীর ঝাঁকি দিয়ে উঠল। এই জায়গা সম্বন্ধে আগেও অনেক ঘটনা শুনেছি। অনেকেই নাকি এই জায়গায় ভয় পেয়েছে। আজকে আমি নিজেও সেই ভয়ের কবলে পড়ে গেলাম। কিছুক্ষণ দাঁড়িয়ে থেকে আবার ম্যাচ জ্বালালাম। আগুন দেখে যেন সাদা ভূতটি সরে যায়। কিন্তু তাতেও কিছুই হলো না। বরঞ্চ বাতাসে নড়তে লাগল। এই অবস্থায় দাঁড়িয়ে থাকার সাহস আস্তে আস্তে কমতে লাগল। পিছনে ফিরে পিছনের বাড়িগুলোতে যাওয়ার চিন্তা ভাবনা করতে লাগলাম। পিছনে ফিরে যাবার আগে শেষ চেষ্টা স্বরুপ হ্যাট্ হ্যাট্ করে উচ্চ শব্দে তিনবার ধমক দিলাম। কিন্তু তাতেও সাদা জিনিষটি সরে গেল না। বুঝতে পেলাম এটা জঘন্য ভূত। এই ভূত আমার কথায় হয়তো যাবে না। ভয়ে শরীর কাঁটা দিয়ে উঠল। পিছনে ফিরে যাওয়ার আগে সাহস করে হাতে একটি মাটির ঢেলা নিয়ে জোরে একটা ঢিল ছুঁড়ে দিলাম। ঢিল ওপারে সাদা জিনিষটির উপর পড়তেই জোরে জোরে “কেটারে কেটারে” শব্দ হলো। হঠাৎ ভূতুরে কন্ঠে “কেটারে কেটারে” শব্দ হওয়ায় চমকে উঠলাম। হৃৎপিন্ডের রক্ত বন্ধ হওয়ার উপক্রম হলো। এ যে সত্যি সত্যিই ভূতের কবলে পড়েছি। ভয়ে পিছন ফিরে দৌড়াতে লাগলাম। দৌড়ে অনেক দূর পিছনে চলে এলাম। নিরাপদ দূরুত্বে এসে দাঁড়িয়ে হাপাতে লাগলাম। পিছনে তাকাতে সাহস হচ্ছিল না তারপরেও মনে সাহস নিয়ে পিছনে তাকালাম। মনে মনে ভাবলাম পিছনে তাকিয়ে কিছু দেখলেই আবার দৌড় দিব। কিন্তু কোন কিছু দেখা গেল না। তবে ভাঙার ওপার থেকে কোন শুয়ারের বাচ্চারে, কোন হারামজাদার বাচ্চা ঢিল দিল রে ইত্যাদি অকথ্য ভাষায় গালাগালির শব্দ কানে এলো । অনবরত ভূতের গালাগালি চলতে থাকায় ভয়ে আরো কিছুটা পিছনে চলে এলাম। কিন্তু গালাগালি আর থামছে না। কান পেতে ভূতের গালি শুনতে লাগলাম। ভূতের কণ্ঠ শুনে পরিচিত মনে হলো। বুঝতে পেলাম এটা ভুত নয়, এটা মানুষ হবে। মানুষের মত কথা শুনে সাহস নিয়ে আবার পানির কিনারে চলে এলাম। এসে জিজ্ঞেস করলাম, ‘ওপারে কেটা গো’?
ওপার থেকে জবাব এলো, তুমি কেটা গো?
আমি বললাম, আমি কাচারীর কাছের লোক। তুমি কেটা?
এবার জবাব এলো, তুই কাচারির কাছের মানুষ আমাকে চিনিস না রে?
এবার তার কথা থেকে নিশ্চিত হলাম এটা আর কেউ নয় সত্যি সত্যি মানুষ এবং আমাদের পশ্চিম পাড়ার আজিম ভাইয়ের বোন গয়া পাগলী।
আমি আবার বললাম, -- তুই কি গয়া পাগলী?
গয়া পাগলী নাম বলার পরে একটু নরম সুরে জবাব এলো, হ, তুই কেটারে?
-- আমি ঐ যে কাচারির পূর্ব পাশের বাড়িটা।
আমার কথা শেষ না হতেই পাগলী জবাব দিল, তা তুই আমাকে ঢিল দিলি কি জন্যে রে?
আমি বিনয়ের সুরে বললাম, অন্ধকার রাত তো, আমি তোকে চিনতে পারি নাই।
-- চিনতে পারি নাই দেখি কি তুই আমাকে ঢিল দিবি নাকি?
-- বুঝি নাই তো ভুল হয়ে গেছে।
-- ভুল করলি কেন রে?
-- ভুল যখন করছি তখন তুই আমাকে মাফ করে দে।
-- মাফ করবো কি জন্যে রে?
-- তা হলে তুই কি করবি?
-- তুই এপারে আয়, তোকে-- তোকে--- আমি পানির মধ্যে চুবারো রে।
-- আমি ছোট মানুষ আমাকে পানিতে চুবাস না, পানিতে চুবালে আমি মরে যাবো তো!
-- তোক আমি মারিই ফেলাবো।
বুঝতে পেলাম পাগলী ক্ষেপে গেছে, একে ঠা›ডা করা দরকার, তা না হলে পানি পার হতে দিবে না। পাগল মানুষ, বলা যায় না কখন কি করে বসে। কাজেই বুদ্ধি করে বললাম, পাগলী তুই রাগ করিস না, আগামীকাল আমার বাড়ি আসিস, তোকে পেট ভরে ভাত খাওয়াবো।
ভাতের কথা শোনার সাথে সাথেই যেন আগুনে পানি পড়ে গেল, পাগলী উচ্চ গলা নরম করে জবাব দিলো, ভাত দিবু তো?
-- হ্যাঁ ভাত দিবো। পেট ভরে ভাত দিবো।
-- কি দিয়া ভাত দিবি?
-- কি দিয়া ভাত মজা লাগে?
-- আলু ভর্তা আর ডাল দিয়া ভাত মজা লাগে?
-- ঠিক আছে কাল সকালে আসিস আলু ভর্তা আর ডাল দিয়াই ভাত দিবো।
ভাতের কথা শুনে পাগলী ঢিলের কথা ভুলে গেল। পাগলী ভাতের কথা শুনলে মুহুর্তেই সব ভুলে যায়। পাগলীকে অনেক সময় ছেলে মেয়ারা ক্ষেপিয়ে তুললে রেগে গিয়ে ধাওয়া করতে থাকে। এই অবস্থায় কেউ যদি বলে এই পাগলী ওদের মারিস না তোকে পেট ভরে ভাত দেবো। সাথে সাথে সে থেমে গিয়ে জিজ্ঞেস করবে, ভাত দিবি তো?
যদি বলে, দেবো। পাগলী পাল্টা প্রশ্ন করবে কি দিয়া?
যদি বলা যায় আলুভর্তা আর ডাল, তাহলে পাগলী খুশি হয়ে কিছুক্ষণ আগে যে রেগে গিয়েছিল সব ভুলে যায়।
পাগলী তিন বছর আগেও ভাল ছিল। বয়স পঞ্চাশের কাছাকাছি। বিয়ে হয়েছে। দীর্ঘ দিনের বিবাহিত জীবনে তার কোন সন্তানাদি হয় নাই। স্বামী আরেকটি বিয়ে করেছে। সতীনের জ্বালাতন আর স্বামীর অনাদর অবহেলার একপর্যায়ে অসুখ-বিসুখ এবং চিকিৎসার অভাবে পাগল হয়ে যায়।
পাগলীর কথায় যখন নিশ্চিত হলাম এটা গয়া পাগলী তখন পানি পার হওয়ার জন্য প্রস্তুতি নিলাম। পানি পার হয়ে এপার এসে দেখি পাগলী বড়ই গাছের সাথে সাদা শারীর এক আঁচল বেঁধে আরেক আঁচল পরে মাঝখানের কাপড় লম্বা করে ছড়িয়ে দিয়ে দাঁড়িয়ে আছে। আমি জিজ্ঞেস করলাম, আরে পাগলী তুই রাত করে কাপড় লম্বা করে দিয়ে দাঁড়িয়ে আছিস কেন?
পাগলী জবাবে যা বলল তা হলো এই, পাগলী পানি পার হওয়ার সময় পা পিছলে পড়ে গিয়ে কাপড় চোপড়সহ পুরো শরীর ভিজে যায়। তাই বড়ই গাছের সাথে কাপড় বেঁধে কাপড় শুকাতে দিয়েছে। পাগলীর এই চার পাঁচ হাত লম্বা করে শুকিয়ে দেয়া কাপড়কেই এতক্ষণ ভয় ভীতির কারণে বিশ ত্রিশ হাত লম্বা মনে হয়েছে।
আমি বললাম, রাত করে ভিজা কাপড় শুকাবে নাকি? তার চেয়ে বাড়ি চলে যা, বাড়িতে গেলে তাড়াতাড়ি কাপড় শুকাবে?
আমার একথার জবাবে পাগলী বলল, যা তুই যা, আমি কাপড় শুকালেই বাড়ি যাবো।
পাগলী যা মনে করেছে এর ব্যতিক্রম হয়তো করবে না, তাই আর বেশি কিছু না বলে আমি চলে এলাম।

(চলবে----)

মন্তব্য ৩৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৩৬) মন্তব্য লিখুন

১| ২৯ শে জানুয়ারি, ২০১৬ রাত ৯:৩৩

পারভেজ রশীদ মঙ্গল বলেছেন: সত্যি অনেক সুন্দর।লেখককে ধন্যবাদ।

২৯ শে জানুয়ারি, ২০১৬ রাত ৯:৪৯

প্রামানিক বলেছেন: ধন্যবাদ পারভেজ রশীদ ভাই । মূল্যবান মন্তব্যর জন্য অনেক অনেক শুভেচ্ছা রইল।

২| ২৯ শে জানুয়ারি, ২০১৬ রাত ৯:৩৫

চাঁদগাজী বলেছেন:



বাংলার মেয়েদের দু:খ কেহ কমাতে পারলো না; মগজহীন জাতি

২৯ শে জানুয়ারি, ২০১৬ রাত ৯:৫০

প্রামানিক বলেছেন: আগের তুলনায় এখন অনেকটা নারী নির্যাতন কমেছে। আগে গ্রামে যে সব ঘটনা দেখেছি এখন সেই তুলনায় চোখে কম পড়ে। ধন্যবাদ চাঁদগাজী ভাই।

৩| ২৯ শে জানুয়ারি, ২০১৬ রাত ৯:৪৯

সুখী পৃথিবীর পথে বলেছেন: সুন্দর হয়েছে। রেল ষ্টেশনের দৃশ্যপটে আমি নিজেকে কল্পনা করে ছিলাম। ভাল থাকবেন।

২৯ শে জানুয়ারি, ২০১৬ রাত ৯:৫২

প্রামানিক বলেছেন: ধন্যবাদ ভাই সুখী পৃথিবীর পথে। আপনার কল্পনার জন্য শুভ্চেছা রইল।

৪| ২৯ শে জানুয়ারি, ২০১৬ রাত ৯:৫২

আজাদ মোল্লা বলেছেন: ভুতের গল্প অনেক দিন পর দিলেন প্রাামাণিক ভাই , ভালো থাকবেন ।

২৯ শে জানুয়ারি, ২০১৬ রাত ৯:৫৩

প্রামানিক বলেছেন: ধন্যবাদ ভাই আজাদ মোল্লা। এইটা চারটা পর্ব হবে। শুভেচ্ছা রইল।

৫| ২৯ শে জানুয়ারি, ২০১৬ রাত ৯:৫৭

মেজদা বলেছেন: কতদিকে আপনার প্রতিভা। ভাল লিখেছেন। ধন্যবাদ

২৯ শে জানুয়ারি, ২০১৬ রাত ১০:৪৪

প্রামানিক বলেছেন: গরীব মানুষের প্রতিভা দেখলেন কই। কিছু ঘটনার প্যাচাল শুরু করছি। ধন্যবাদ কোহিনুর ভাই।

৬| ২৯ শে জানুয়ারি, ২০১৬ রাত ১০:০১

অগ্নি সারথি বলেছেন: বুঝতে পেলাম এটা জঘন্য ভূত। এই ভূত আমার কথায় হয়তো যাবে না। চলুক সাথে আছি।

২৯ শে জানুয়ারি, ২০১৬ রাত ১০:৪৫

প্রামানিক বলেছেন: ধন্যবাদ ভাই অগ্নি সারথি। গল্পের সাথে থাকার জন্য খুশি হলাম। শুভ্চেছা রইল।

৭| ২৯ শে জানুয়ারি, ২০১৬ রাত ১০:১৬

কল্লোল পথিক বলেছেন: চমৎকার গল্প।
ছড়া কবিতা গল্প সবকিছুতে হিট ভাইয়া।
অনেক শুভ কামনা জানবেন।

২৯ শে জানুয়ারি, ২০১৬ রাত ১০:৪৬

প্রামানিক বলেছেন: ধন্যবাদ কল্লোল ভাই। উৎসাহমূলক মন্তব্যর জন্য শুভেচ্ছা রইল।

৮| ২৯ শে জানুয়ারি, ২০১৬ রাত ১০:২৭

মাহমুদুর রহমান সুজন বলেছেন: অনেক সুন্দর গল্প। প্রতিভাবানদের প্রতিভাত বিকশিত হবেই । আপনার পরবর্তি পর্বের অপেক্ষা রইলাম।

২৯ শে জানুয়ারি, ২০১৬ রাত ১০:৪৭

প্রামানিক বলেছেন: ধন্যবাদ ভাই মাহমুদুর রহমান সুজন। আপনার মন্তব্যে উৎসাহিত হলাম। শুভ্চেছা রইল।

৯| ২৯ শে জানুয়ারি, ২০১৬ রাত ১০:৪২

ডাঃ প্রকাশ চন্দ্র রায় বলেছেন: বাঃ প্রামানিক ভাই,! আপনি আবার গল্প লিখেন ।আজকে প্রথম জানলাম । ধন্যবাদ। অনেক ধন্যবাদ ।

২৯ শে জানুয়ারি, ২০১৬ রাত ১০:৪৮

প্রামানিক বলেছেন: ধন্যবাদ দাদা। আপনাদের উৎসাহমূলক মন্তব্য আমার লেখার প্রেরণা। শুভেচ্ছা রইল।

১০| ২৯ শে জানুয়ারি, ২০১৬ রাত ১১:১১

আরণ্যক রাখাল বলেছেন: পাগলিকে তাহলে ভূত ভাবলেন!

২৯ শে জানুয়ারি, ২০১৬ রাত ১১:২৬

প্রামানিক বলেছেন: প্রথমে ভেবেছিলাম ভূত, পরে দেখি মানুষ, আরো পরে খেয়াল করে দেখি পাগলী। ধন্যবাদ ভাই আরণ্যক রাখাল।

১১| ২৯ শে জানুয়ারি, ২০১৬ রাত ১১:৪৩

মোঃ সাইফুল্লাহ শামীম বলেছেন: বিস্বাস করেন ভাই, ভূত আমি খুবই ভয় পাই। তার উপর আজ একা আছি।তাই আপনার গল্প এখন না পড়ে দিনে পড়ার জন্য রেখে দিলাম। যদিও ছোটবেলায় বেশ কয়েকবার ভূতের মুখোমুখি হয়েছিলাম। সে গল্পগুলো খুবই হাস্যকর। এক সময় শেয়ার করবো।

২৯ শে জানুয়ারি, ২০১৬ রাত ১১:৫৬

প্রামানিক বলেছেন: ছোটকালে আমিও ভূতকে খুব ভয় পেতাম। ভূতের ভয়ে অনেক সময় একা ঘরের বাইরে বের হতাম না। আপনার মন্তব্য পড়ে ভাল লাগল। ধন্যবাদ

১২| ২৯ শে জানুয়ারি, ২০১৬ রাত ১১:৪৫

শাহরিয়ার কবীর বলেছেন: ভুতের গল্প পড়তে ভয় লাগে। হাজিরা দিয়ে গেলাম ভাই

২৯ শে জানুয়ারি, ২০১৬ রাত ১১:৫৬

প্রামানিক বলেছেন: ধন্যবাদ শাহরিয়ার কবীর। হাজিরা দিলেও খুশি।

১৩| ৩০ শে জানুয়ারি, ২০১৬ সকাল ১০:২৭

কামরুন নাহার বীথি বলেছেন: পাগল হবার কারণটা দুঃখজনক, এটাই যেন এই সমাজের রীতি!! :( :(
শুভেচ্ছা প্রামানিক ভাই!!

৩০ শে জানুয়ারি, ২০১৬ সকাল ১১:৩৬

প্রামানিক বলেছেন: ধন্যবাদ বোন কামরুন্নাহার আপা। আসলে আগে গ্রামে অনেক পাগল চোখে পড়ত। বেশির ভাগ পাগলই হয়তো মানসিক যন্ত্রনা সহ্য করতে না পেরে পাগল হতো।

১৪| ৩০ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:২১

হাসান মাহবুব বলেছেন: ভূত, অদ্ভুত।

০২ রা ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:২৫

প্রামানিক বলেছেন: ধন্যবাদ ভাই হাসান মাহবুব। অনেক অনেক শুভ্চেছা রইল।

১৫| ৩০ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:১৮

রূপক বিধৌত সাধু বলেছেন: পাগলীকে ভাত খাওয়ানোর প্রস্তাব দিয়ে যদি বাঁচা যায়, তাহলে তো ভালোই । চমৎকার একটা বুদ্ধি দিলেন ।

০২ রা ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:২৪

প্রামানিক বলেছেন: সব পাগলকে খাবার দিলে খুশি হবে কিনা জানিনা তবে ঐ পাগল খুশি হতো। ধন্যবাদ ভাই রুপক বিধৌত সাধু।

১৬| ৩০ শে জানুয়ারি, ২০১৬ রাত ১১:৪৩

তৌফিক মাসুদ বলেছেন: নারী নির্যাতন আগের মত চোখে পড়েনা। তবে একবারে কমে যায়নি, পাশা পাশি পুরুষ নির্যাতন বাড়ছে।

ভাল লাগা রইল কবি।

০২ রা ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:২৩

প্রামানিক বলেছেন: মন্তব্যে দারুণ একটা সত্য কথা তুলে ধরেছেন। আসলেই নারী নির্যাতন কিছুটা কমেছে বটে তবে পাশাপাশি পুরুষ নির্যাতন বেড়েছে। ধন্যবাদ

১৭| ৩০ শে জানুয়ারি, ২০১৬ রাত ১১:৫৯

মিউজিক রাসেল বলেছেন: দারুন, ২য় পোষ্টের অপেক্ষায় থাকলাম।

০২ রা ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:২১

প্রামানিক বলেছেন: ধন্যবাদ ভাই মিউজিক রাসেল। আপনার পড়ার আগ্রহ দেখে খুশি হলাম। শুভ্চেছা রইল।

১৮| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ৮:২৪

অভ্রনীল হৃদয় বলেছেন: অনেকদিন পর ভুতের গল্প পড়লাম। ভালো লাগলো।

০২ রা ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:২১

প্রামানিক বলেছেন: ধন্যবাদ ভাই অভ্রনীল হৃদয়। অনেক অনেক শুভ্চেছা রইল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.