নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাধারণ একজন মানুষ। বলার মতো বিশেষ কিছু নেই। মনের ভাবনাগুলো তুলে ধরতে চাই। ভালো লাগে কবিতা, লিখা-লিখি আর ছবি তোলা, এইতো! https://prokashoni.net

ইফতেখার ভূইয়া

গণতন্ত্র মুক্তি পাক, পরিবারতন্ত্র নিপাত যাক

ইফতেখার ভূইয়া › বিস্তারিত পোস্টঃ

দেশ তোমায় মনে পড়ে

১৫ ই জুলাই, ২০১৬ রাত ২:২৬

দেশ থেকে অনেক অনেক দূরে আছি, শত সহস্র মাইল দূরে। অনেকটা দিন পেরিয়ে গেছে কিন্তু আসি আসি করেও আর দেশে ফেরা হয়নি এই ছেলেটার। শুনেছি দেশ নাকি বদলে গেছে, তার চেয়েও অনেক বেশী বদলে গেছে দেশের মানুষগুলো। কিন্তু বুকের ভেতরের এই আমি তো বদলে যাইনি! আমার ভালোবাসাও বদলে যায়নি!

দশ বছর আগে দেখা কোন ভীষণ সুন্দর তরুনীর মতো আমার বাংলা আজও চির যৌবনবতী, মায়াবী আর রুপসী অন্তত আমার বুকের ভেতরাটাতে তুমি চিরটাকাল তেমনই থাকবে। মনে পড়ে চিরচেনা পথ-ঘাট, ছুটে চলা দুরন্ত আমার মোটরসাইকেল আর আমি। ঢাকা শহরের অলি-গলি চষে বেড়ানো আমি আজ যেন ঢাকাকে চিনতেই পারিনা। ছবিতে দেখে মনে হয় কোন নতুন শহর দেখছি। তুমি অনেকটাই বদলে গেছ প্রিয়তমা ঢাকা। তোমার কি মনে পড়ে তোমার এই সন্তানের কথা? আজ কতটা দিন তুমি আমায় আর আমি তোমায় দেখিনি। আমার মায়ের মতো করেই তুমিও কি আমায় ভীষণ মিস করো? হয়তো করোনা। তোমার অনেক সন্তানের ভীড়ে হয়তো আমায় ভুলেই গেছো।

আমি কিন্তু ভুলে যাইনি। ঠিক দশটা বছর ধরেই এই পত্রিকা, সেই পত্রিকার পাতায় তোমায় খুঁজেছি নতুন নতুন ছবিতে। প্রভাত ফেরী, একুশে, নববর্ষ এলেই তোমার ছবিগুলো গুগলে খুঁজি, ফেসবুক, টুইটারে তন্ন তন্ন করি তোমার নতুন কোন রূপ দেখবো বলে! তুমি কি বুঝতে পারো? আজ নিউ ইয়র্কে বৃষ্টি হচ্ছে। অবশ্য তোমার মতো করে এখানে বৃষ্টি হয়না। আজ অনেক অনেকদিন পর বাজের শব্দ পেলাম, বিদ্যুৎ চমকালো কিন্তু তোমার মতো যেন আর কেউ নেই।

জীবনের প্রয়োজনে তোমার সন্তান তোমাকে ছেড়ে দূরে আছে বৈকি! কিন্তু একদিন তোমার ছেলে, তোমার সোনার ছেলে হয়েই দেশে ফিরবে। এ আমার তোমাকে দেয়া প্রথম আর শেষ প্রতিশ্রুতি।।

বিঃদ্রঃ ভীষণ ভালোবাসি বাংলাদেশকে, মিস করি তার চেয়েও অনেক অনেক বেশী। কিছুটা আবেগী হয়েই হয়তো লিখে ফিলেছি কিছু কথা। মা'কে ভালোবাসা প্রকাশ করার সঠিক কোন ভাষা আমার জানা নেই। হয়তো কথাগুলো অনেকটাই এলোমেলো। আশা করছি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন সবাই। ধন্যবাদ।

মন্তব্য ১৬ টি রেটিং +০/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ১৫ ই জুলাই, ২০১৬ রাত ২:৩৭

চাঁদগাজী বলেছেন:



ওকে, ক্ষমা চাইবার তেমন কিছু নেই; ভালোবাসেন, সেটাই বড় কথা

১৫ ই জুলাই, ২০১৬ ভোর ৪:৪৭

ইফতেখার ভূইয়া বলেছেন: ভালোবাসা ছাড়া দেশকে কিছু দেয়ার মতো ক্ষমতা আমার কোথায়? মনে থেকে চাই যোগ্য সন্তান হয়ে যেন একদিন দেশের মাটিতে ফিরে এসে দেশের জন্য কিছু করতে পারি। তাহলেই হয়তো মনে কিছুটা শান্তি পেতাম। মন্তব্যের জন্য ধন্যবাদ।

২| ১৫ ই জুলাই, ২০১৬ ভোর ৪:৩৫

বাকরুদ্ধ বহ্নিশিখা বলেছেন: দেশের প্রতি দেশের মানুষের প্রতি আপনার যে টান এর সিকিভাগও যদি রাষ্ট্রপরিচালকগণের থাকতো তবে আজ বিশ্বের মানচিত্রে স্বগর্বে মাথা উঁচু করে দাঁড়াতে পারতো। আপনিও গর্ব করে বুক চাপড়িয়ে বলতে পারতেন আমি বাংলাদেশী। কিন্তু আমরা এতোটাই হতোভাগা জাতি যে ৯মাস যুদ্ধ করে অপূরণীয় ত্যাগস্বীকার করে স্বাধীনতা ছিনিয়ে এনেও আজও আমরা প্রকৃত স্বাধীনতার স্বাদ আস্বাদন করতে পারছিনা।
মাতৃপ্রেমের প্রতি অশেষ শ্রদ্ধা রইলো। ভালো থাকুন সদা সর্বদা, শুভকামনা সতত।

১৫ ই জুলাই, ২০১৬ ভোর ৪:৪৫

ইফতেখার ভূইয়া বলেছেন: আসলে আমি ব্যক্তিগতভাবে মনে করি, দেশের প্রত্যেকটা মানুষের উচিত কিছুদিন বিদেশে কাটিয়ে আসা। তাতে হয়তো দেশের প্রতি কিছুটা হলেও প্রেম বা ভালোবাসা গভীর হবে। দৃঢ় হবে বন্ধন।

আপনার মূল্যবান মতামত বেশ ভালো লাগলো। আপনার জন্যেও শুভ কামনা।

৩| ১৫ ই জুলাই, ২০১৬ ভোর ৫:০৭

সচেতনহ্যাপী বলেছেন: আমরা প্রবাসীরাই দেশকে মিস করি বেশী।।

১৫ ই জুলাই, ২০১৬ ভোর ৬:৪৯

ইফতেখার ভূইয়া বলেছেন: আপনার কথাটা সত্য :(

৪| ১৫ ই জুলাই, ২০১৬ দুপুর ২:১৪

সিগনেচার নসিব বলেছেন:
সুন্দর করে গুছিয়ে লিখেছেন মতে কথা গুলো
বেচে থাকুক দেশ প্রেমিক, বেচে থাকুক ভালবাসা

১৫ ই জুলাই, ২০১৬ রাত ৯:০২

ইফতেখার ভূইয়া বলেছেন: মুক্তিযোদ্ধাদের হাত ধরেই লাল-সবুজের পতাকা এসেছিলো, এই দেশ এসেছিলো। একজন মুক্তিযোদ্ধার সন্তান হিসেবে আমার জন্য এর চেয়ে বড় সম্মান আর কি হতে পারে?! শুধু চাই তাদের যোগ্য উত্তরসূরী হতে। মৃত্যুর আগে দেশের জন্য কিছু একটা করে যেতে। লিখার জন্য ধন্যবাদ।

৫| ১৯ শে জুলাই, ২০১৬ বিকাল ৪:১০

খায়রুল আহসান বলেছেন: খুব ভালো লাগলো আপনার দেশের প্রতি এই আকুলতার কথা জেনে। যেখানেই থাকুন, ভালো থাকুন।

২০ শে জুলাই, ২০১৬ সকাল ৯:৪১

ইফতেখার ভূইয়া বলেছেন: অনেক ধন্যবাদ আপনার মূল্যবান মতামতের জন্য।

৬| ০৩ রা অক্টোবর, ২০১৭ সকাল ৮:০৫

ভুল বানান বলেছেন: ঢাকার এই অলিগলি গুলোই সব । সব সর্বনাশের মূল । সব অলি সব গলিগুলো যেন একটা একটা স্মৃতির পাতা ।

০৩ রা অক্টোবর, ২০১৭ সকাল ৯:১৬

ইফতেখার ভূইয়া বলেছেন: হা হা হা সত্যি বলেছেন। ধন্যবাদ।

৭| ০৩ রা অক্টোবর, ২০১৭ সকাল ৮:৪৪

মলাসইলমুইনা বলেছেন: দেশ থেকে হাজার মাইল দূরে থেকেও যে বদলে যাননি, এই বন্যায় ডুবে যাওয়া, খরায় পুড়ে যাওয়া, নষ্ট মানুষদের কাজ কামে বদলে যাওয়া দেশটাকে এখনো যে মনের ভিতর রেখেছেন, তার জন্য মন এখনো খারাপও করেন তা শুনে ভালো লাগলো | ভালো থাকুন অনেক |

০৩ রা অক্টোবর, ২০১৭ সকাল ৯:১৮

ইফতেখার ভূইয়া বলেছেন: আসলে হৃদয়ের অনুভূতিগুলোকে শতভাগ প্রকাশ করার মতো কোন ভাষা হয়তো আজো তৈরী হয়নি। কিন্তু চোখের কোনে একফোটা অশ্রুজলও কিন্তু প্রকশা করতে পারে অনেক কথা। আপনার মন্তব্য পেয়ে ভালো লাগলো। ধন্যবাদ।

৮| ২৮ শে জুলাই, ২০১৯ সকাল ৯:৫৯

রাজীব নুর বলেছেন: দেশ থেকে দূরে আমারও যাওয়ার ইচ্ছা আছে। সেই সুযোগ পেলাম না।

২৮ শে জুলাই, ২০১৯ দুপুর ২:০৪

ইফতেখার ভূইয়া বলেছেন: কাছে আছেন বলেই হয়তো দূরে যেতে ইচ্ছে করছে। আমি দূরেই আছি দীর্ঘদিন, দূরে থাকার কষ্ট নিয়ে। প্রিয় স্বদেশ ভালো থাকুক, ভালো থাকুক আমার ঢাকা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.