নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাধারণ একজন মানুষ। বলার মতো বিশেষ কিছু নেই। মনের ভাবনাগুলো তুলে ধরতে চাই। ভালো লাগে কবিতা, লিখা-লিখি আর ছবি তোলা, এইতো! https://prokashoni.net

ইফতেখার ভূইয়া

গণতন্ত্র মুক্তি পাক, পরিবারতন্ত্র নিপাত যাক

ইফতেখার ভূইয়া › বিস্তারিত পোস্টঃ

অবসকিওর ভলিউম ১ - এ্যালবাম লিরিকস

১০ ই ডিসেম্বর, ২০২০ রাত ৩:০৯


বাংলাদেশী সবচেয়ে পুরাতন ব্যান্ড দলগুলোর অন্যতম অবসকিওর। প্রথমদিকে দলটির নাম বাংলায় "অবসকিউর" হিসেবে প্রকাশ পেলেও তা পরবর্তীতে সংশোধন করে "অবসকিওর" করা হয়। সাঈদ হাসান টিপু -দলটি গঠন করে ১৯৮৬ সালে তাদের প্রথম স্টুডিও এ্যালাবাম "অবসকিওর ভলিউম ১" বাজারে নিয়ে আসেন সারগামের ব্যানারে। এ্যালবামটিতে সর্বমোট বারোটি ট্র্যাক রয়েছে যার বেশ কিছু গানের গীতিকার টিপু ভাই নিজেই। এ্যলবামটির কয়েকটি গান লিখেছেন এহসান ও সোহেল আলম চৌধুরী। এ্যালবামটির "ছাইড়া গেলাম মাটির পৃথিবী", "মাঝ রাতে", "ভন্ড বাবা", "নিঝুম রাতের আঁধারে" ট্র্যাকগুলো সে সময়ে বেশ জনপ্রিয়তা অর্জন করে। ৯০-এর দশকে কৈশোরে পা দেয়া অনেকের মুখে মুখে সে সময় এ গানগুলো বেশ শোনা যেত। এ্যালবামটির কয়েকটি ট্র্যাকের প্রকৃত গীতিকারের নাম জানা সম্ভব হয় নি। তবুও এ ব্যাপারে টিপু ভাই তথ্য দিয়ে আন্তরিক সহযোগীতার জন্য তার এবং অবসকিওর ব্যান্ডের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

এই এ্যালবামটির সবগুলো গানের লিরিকস্ এর পাশাপাশি গানগুলো শুনতে পাবেন প্রকাশনীর পাতা থেকে। খুব শীঘ্রই অবসকিওরের বাকি এ্যালবামগুলোর গানের লিরিকস সংরক্ষণ করা হবে আমাদের সাইটটিতে।

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১০ ই ডিসেম্বর, ২০২০ রাত ৩:৪৮

রাজীব নুর বলেছেন: আজকাল খুব গান শুনছেন নাকি/??

১০ ই ডিসেম্বর, ২০২০ ভোর ৫:১৫

ইফতেখার ভূইয়া বলেছেন: বলতে পারেন শুনতে হচ্ছে এবং শুনছিও ভালোলাগা থেকে। প্রকাশনীতে এই ডিসেম্বর মাস শেষ হওয়ার আগেই আমাদের দশ হাজার বাংলা সাহিত্যকর্ম (কবিতা, গান, কলাম ইত্যাদি) শেষ করার একটা তাড়না বা লক্ষ্য রয়েছে। যে কারণে প্রচুর কাজ করতে হচ্ছে। আশা করছি লক্ষ্য পূরণ হবে। আগামী বছরে জন্য লক্ষ্য পনের থেকে বিশ হাজার লিখা সংরক্ষণ করা। তাতে করে ২০২২ সালের আগেই আমাদের আর্কাইভ এ ত্রিশ সহস্রাধিক লিখা সংরক্ষিত হয়ে যাবে। বেশ বড় একটা লক্ষ্য অর্জন করা সম্ভব হবে। অবশ্য আরো স্বেচ্ছাসেবক পেলে হয়তো অর্ধলক্ষ লিখা সংরক্ষণ করা সম্ভব হতো। যাইহোক দেখা যাক কতটুকু এগুতে পারি। ধন্যবাদ।

২| ১০ ই ডিসেম্বর, ২০২০ ভোর ৪:৫৯

কবিতা ক্থ্য বলেছেন: ইফতেখার ভাই,
আপনার এই লিখা আমার মতো কিছু লোকদের নষ্টালজিক করে দেয়।
নিয়ে যায় অতিতে, তার পর ভালোলাগায় বিমোহিতো করে।

ভালো থাকবেন।

১০ ই ডিসেম্বর, ২০২০ ভোর ৫:২১

ইফতেখার ভূইয়া বলেছেন: আসলে নষ্টালজিক হওয়ার মতো একটা ব্যাপারতো রয়েছেই, তার চেয়ে বড় বিষয় হলো বাংলা ভাষায় রচিত এইসব সাহিত্যকর্মগুলোকে আগামী প্রজন্মের কাছে সঠিকভাবে তুলে ধরা। মূলত সে লক্ষ্যেই প্রকাশনীতে আমি আর আমার বন্ধু নিয়মিত সময় দিয়ে যাচ্ছি। অনেকেই প্রথমদিকে কাজে সমর্থন জোগালেও পরবর্তীতে প্রকৃত কাজের সময় পিছু হটে গেছেন। কোন কাজে ভালোলাগা না থাকলে সেখানে সফলতা সম্ভব নয়। দীর্ঘমেয়াদে কি ফলাফল আসবে সেটা চিন্তা না করে সবাই নগদ হিসেব কষছেন, স্বাভাবিকভাবে মানুষ যা করে আর কি। যাইহোক, চেষ্টা অব্যাহত আছে এবং আমার ব্যক্তিগত ধারনা প্রকাশনী এক সময় তার লক্ষ্যে সফল হবেই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.