নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাধারণ একজন মানুষ। বলার মতো বিশেষ কিছু নেই। মনের ভাবনাগুলো তুলে ধরতে চাই। ভালো লাগে কবিতা, লিখা-লিখি আর ছবি তোলা, এইতো! https://prokashoni.net

ইফতেখার ভূইয়া

গণতন্ত্র মুক্তি পাক, পরিবারতন্ত্র নিপাত যাক

ইফতেখার ভূইয়া › বিস্তারিত পোস্টঃ

প্রকাশনীতে দশ সহস্রাধিক সাহিত্য কর্মের মাইলফলক

২৬ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ২:০১

বিগত প্রায় দশ মাস ধরে কাজ করার পর অবশেষে গতকাল ২৫ শে ডিসেম্বর আমরা প্রকাশনীতে দশ হাজারের অধিক বাংলা সাহিত্যকর্ম সংরক্ষণের কাজ সম্পন্ন করতে সক্ষম হয়েছি। আমাদের লক্ষ্যটাও ছিলো ২০২০ সালের মধ্যেই দশ হাজার সাহিত্য কর্ম সংরক্ষণ করার। এ বছর বিদায় নেয়ার কয়েকদিন আগেই সে লক্ষ্য পূরণ করতে পারা আমাদের জন্য একটা বড় চ্যালেঞ্জ ছিলো বৈ কি! বন্ধু রাশেদ এ ব্যাপারে নিবেদিত প্রান হয়ে রাত-দিন কাজ করে এগিয়ে না আসলে হয়তো সেটা কখনোই সম্ভব হতো না। তাই তারও একটা অভিনন্দন অবশ্যই প্রাপ্য। পাশাপাশি আমাদের সাইটের ভিজিটর সংখ্যাও বিগত কয়েক মাসে কয়েকগুণ বৃদ্ধি পেয়েছে এবং আমরা আশাবাদী যে প্রকাশনী ধীরে ধীরে আরো অনেক জনপ্রিয়তা অর্জন করবে। তবে এ ব্যাপারে আপনাদের সহযোগিতাও বিশেষভাবে প্রয়োজন। বিশেষ করে সামাজিক যোগাযোগ মাধ্যমেগুলোতে আপনার প্রকাশনীতে আর্কাইভকৃত সাহিত্যকর্মগুলোকে শেয়ার করে এ ব্যাপারে বিশেষ ভূমিকা রাখতে পারেন।

কয়েক সপ্তাহ ধরেই ভাবছিলাম সাহিত্যকর্মগুলো আর্কাইভ করা হলেও, অনেক ক্ষেত্রে বানান বা লাইনের দিকে শতভাগ দৃষ্টি দেয়া সম্ভব হয় না। বিশেষ করে যখন হাজার হাজার লিখা নিয়ে কাজ করা হচ্ছে তখন কিছু অনিচ্ছাকৃত ভুল থেকে যাওয়াও অসম্ভব নয়। তবে আমরা চাই প্রতিটি লিখা শতভাগ শুদ্ধ আকারে সংরক্ষণ করার জন্য। এ উদ্দেশ্যে পাঠক যাতে প্রতিটি লিখার যে কোন ভুল ধরিয়ে দেয়ার ব্যাপারে ভূমিকা রাখতে পারেন সে জন্য "রিপোর্ট" করার ফিচার আজই যুক্ত করা হয়েছে। বোঝার সুবিধার্থে নিচে একটি স্ক্রীণশট তুলে দেয়া হলো।

আশা করছি এ ব্যাপারে বরাবরের মতোই আপানদের সহযোগীতা পাবো। আগামী বছরে আমাদের মূল লক্ষ্য থাকবে, আমাদের তথ্য ভান্ডার আরো সমৃদ্ধ করা এবং সেই সাথে নতুন কিছু ফিচার সাইটে যোগ করা যাতে পাঠকগণ তাদের মোবাইল ডিভাইসগুলো সাইটের তথ্য আরো সুন্দরভাবে এবং দ্রুত পড়তে পারেন। কিছু মোবাইল ব্রাউজারে বাংলা লিখা রেন্ডারিং সংক্রান্ত কিছু জটিলতা আমাদের দৃষ্টিগোচর হয়েছে, সে ব্যাপারে কিছু উদ্যোগ নেয়া হবে। সে পর্যন্ত সবাই সুস্থ আর সুন্দর থাকুন। ধন্যবাদ।

মন্তব্য ১২ টি রেটিং +৩/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ২৬ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ২:০৮

সাইয়িদ রফিকুল হক বলেছেন: এমন কাজের জন্য অবশ্যই সাধুবাদ জানাতে হয়।

২৬ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ২:১৪

ইফতেখার ভূইয়া বলেছেন: অনেক ধন্যবাদ। আপনাদের সহযোগীতা পেলে প্রকাশনী আরো অনেক এগিয়ে যাবে এ ব্যাপারে আমার কোন সন্দেহ নেই।

২| ২৬ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৩:৪২

চাঁদগাজী বলেছেন:


বইগুলো কি স্কেন করেন?

২৭ শে ডিসেম্বর, ২০২০ রাত ১:৪২

ইফতেখার ভূইয়া বলেছেন: না, স্ক্যান করা হয় নি।

৩| ২৬ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৩:৪৮

নেওয়াজ আলি বলেছেন: শুভেচ্ছা ও অভিনন্দন ।

২৭ শে ডিসেম্বর, ২০২০ রাত ১:৪৩

ইফতেখার ভূইয়া বলেছেন: অনেক ধন্যবাদ।

৪| ২৬ শে ডিসেম্বর, ২০২০ রাত ১০:৪৪

ঢুকিচেপা বলেছেন: বছরের টার্গেট অর্জনের জন্য অভিনন্দন।
রিপোর্ট অপশন দিয়ে ভালো করেছেন।

শুভকামনা রইল।

২৭ শে ডিসেম্বর, ২০২০ রাত ১:৪৩

ইফতেখার ভূইয়া বলেছেন: আপনাকেও অনেক ধন্যবাদ।

৫| ২৬ শে ডিসেম্বর, ২০২০ রাত ১১:৪২

রাজীব নুর বলেছেন: আপনাকে অভিনন্দন।

২৭ শে ডিসেম্বর, ২০২০ রাত ১:৪৩

ইফতেখার ভূইয়া বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকেও।

৬| ০৫ ই জানুয়ারি, ২০২১ রাত ৯:১৪

খায়রুল আহসান বলেছেন: এ এক অসামান্য অর্জন। আন্তরিক অভিনন্দন ও শুভকামনা জানাচ্ছি।

২৯ শে জানুয়ারি, ২০২১ ভোর ৪:১২

ইফতেখার ভূইয়া বলেছেন: অনেক দেরী করে উত্তর দেয়ার জন্য আন্তরিকভাবে দুঃখিত। বাবার মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে বেশ কিছুদিন সবকিছু থেকে দূরে ছিলাম।

নিঃসন্দেহে এটি একটি অর্জন তবে এ অর্জনেই আপাতত থেমে যেতে চাইছি না, আরো অনেক অনেক কাজ বাকি রয়ে গেছে। এ অর্জনের পেছনে থেকে বন্ধু রাশেদ নিরলসভাবে কাজ করে যাচ্ছেন, আপনার আন্তরিক অভিনন্দন ও শুভকামনা তার কাছেও পৌঁছে দেবো। আপনাকেও অনেক ধন্যবাদ মন্তব্যের মাধ্যমে আমাদের উৎসাহিত করার জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.