নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাধারণ একজন মানুষ। বলার মতো বিশেষ কিছু নেই। মনের ভাবনাগুলো তুলে ধরতে চাই। ভালো লাগে কবিতা, লিখা-লিখি আর ছবি তোলা, এইতো! https://prokashoni.net

ইফতেখার ভূইয়া

গণতন্ত্র মুক্তি পাক, পরিবারতন্ত্র নিপাত যাক

ইফতেখার ভূইয়া › বিস্তারিত পোস্টঃ

গোপ্রো হিরো ৯ -এর টেস্ট ভিডি ৪কে

১৮ ই এপ্রিল, ২০২১ সকাল ৭:১১


করোনার সময়গুলোতে মাস্ক পরে নিয়মিত হাটাহাটি করছি। ভাবলাম হাটাহাটি যেহেতু হচ্ছে কেননা কিছু ভিডিও বানিয়ে ইউটিউবে দিয়ে দিই। গত বছর কয়েকটা ভিডিও বানিয়েছিলাম আমার ফোন থেকে তবে হাটাহাটির কারনে সেখানে ভিডিও একটু বেশী কাঁপছিলো। আমার কাছের কয়েকজন বিষয়টা আমার দৃষ্টিগোচর করলে ভাবলাম কেননা একটা গোপ্রো কিনে ফেলি! যেই ভাবা সেই কাজ। সাম্প্রতিক সময়ে কিছু ভিডিও রেকর্ড করে আমার চ্যানেলে আপলোড করে দিয়েছি। গোপ্রো নিয়ে ইউটিউবে অনেক রিভিউ দেখে অবশেষে কিনেই ফেললাম। এখনো হাতেখড়ি নেয়ার চেষ্টা করছি। একটা টেস্ট ভিডিও আপলোড দিয়ে শেয়ার করছি আপনাদের সবার সাথে।

এটা কোন রিভিউ পোস্ট নয় তবুও কিছু বিষয় জানিয়ে রাখছি যদি কেউ গোপ্রো হিরো ৯ কিনতে ইচ্ছুক হন তবে হয়তো তথ্যগুলো আপনার কাজে আসবে। এই ক্যামেরাতে সর্বোচ্চ ৫ কে ২৫ ফ্রেমে ভিডিও ধারন সম্ভব। তবে আমি ব্যক্তিগতভাবে ৪কে ৩০ ফ্রেমেই রেকর্ডিং করতে স্বাচ্ছন্দ্য বোধ করি। এই ক্যামেরার "হাইপারস্মুথ ৩.০" প্রযুক্তি ব্যবহার করা হয়েছে যে কারণে ভিডিওগুলো ফোনে রেকর্ডকৃত ভিডিওর তুলনায় বেশ স্টেবল। আইএসও নিয়ে এখনো ঘাঁটাঘাঁটি করছি কারন সাম্প্রতিক সময়ে নিউ ইয়র্কের আবহাওয়ায় বেশ তারতম্য দেখতে পাচ্ছি। কখনো বৃষ্টি, কখনো মেঘলা আর কখনো বা বেশ প্রখর রোদ। বারবার আইএসও পরিবর্তন করার আমার কাছে বেশ ঝামেলার কাজ বলে মনে হয় বিশেষ করে এত ছোট ডিসপ্লেতে। ভিডিও আপলোডের আগে কিছুটা এডিট করছি বিশেষ করে কন্ট্রাস্ট নিয়ে কিছু পরিবর্তন করে বেশ ভালোই ফল পাচ্ছি।

প্রয়োজন না থাকা সত্ত্বেও স্যামসাং এর ১২৮ গি.বা. এর একটি মাইক্রো এসডি কার্ড ব্যবহার করছি যা দিয়ে ৪কে রেজুলশনের ১৫০ মিনিট এর ভিডিও ধারন সম্ভব। তবে একটানা দীর্ঘ ভিডিও না করলে হয়তো এত বড় কার্ড প্রয়োজন হবে না। মোটামুটিভাবে ৩০ মিনিটি এর ৪ কে রেজুলশনের ভিডিওর জন্য ৩২/৬৪ গি.বা. এর কার্ডই যথেষ্ট। তবে আমি আগামীতে আরো বড় ভিডিও বানানোর উদ্দেশ্যেই মূলত ১২৮ গি.বা. এর কার্ড কিনেছি। খুব সম্ভবত আরো একটা ৬৪ গি.বা. এর কার্ড ক্রয় করবো শুধু দৈনন্দিন হাটাহাটির ভিডিও বানানোর জন্য।

ক্যামেরাটিতে ব্যবহারের জন্য অনেক ধরনের ট্রাইপড বা স্টিক কিনতে পাওয়া যায়। আমি গোপ্রো এর নিজস্ব স্টিক ব্যবহার করিনি কারণ ওগুলোর দাম বেশ চড়া মনে হয়েছে আমার কাছে। পিজিওয়াইটেক এর একটি পোল ট্রাইপড ব্যবহার করছি যেটা দিয়ে অসমো বা গ্রোপ্রো এর বেশকিছু এ্যাকশন ক্যামেরা ব্যবহার করা সম্ভব। পোলটা আমার বেশ পছন্দ হয়েছে বিশেষ করে এটার ক্যামেরা লকিং মেকানিজমটা বেশ স্মার্ট মনে হয়েছে প্রথাগত স্ক্রু এর তুলনায়।

গোপ্রো ক্যামেরা কেনার ইচ্ছে থাকলে অবশ্যই টেম্পারড্ গ্লাস স্ক্রিন প্রটেক্টর ব্যবহার করার অনুরোধ থাকবে। যদিও স্ক্র্যাচ পড়ে গেলে এই ক্যামেরার লেন্স পরিবর্তন করা সম্ভব তবুও। পাশাপাশি কেইস ব্যবহার করুন অযাচিত স্ক্র্যাচ থেকে ক্যামেরার বডিকে দাগ থেকে বাঁচাতে। উপরের ভিডিও টি ৪কে রেজুলশনে রেকর্ড করা, বাসায় ভালো ইন্টারনেট থেকে থাকলে স্মার্ট টিভি থেকে ভিডিওটি ইউটিউব থেকে দেখে এর কোয়ালিটি সম্পর্কে আপনার মতামত জানাতে পারেন। আমার কাছে কোয়ালিটি মোটামুটি মানের মনে হয়েছে যদিও প্রত্যাশা হয়তো একটু বেশীই ছিলো। ধন্যবাদ।

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১৮ ই এপ্রিল, ২০২১ সকাল ৭:৫৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


দাম জানলে বাজেট ঘোষণা করতে অসুবিধা হতো।

১৮ ই এপ্রিল, ২০২১ সকাল ৮:০৯

ইফতেখার ভূইয়া বলেছেন: ক্যামেরাটা এ্যামাজনে খুঁজলেই পেয়ে যেতেন। যাইহোক লিঙ্ক দিয়ে দেয়া হলো। ভিডিওটার কোয়ালিটি নিয়ে কোন মতামত জানালে ভালো হতো। ধন্যবাদ।

২| ১৮ ই এপ্রিল, ২০২১ সকাল ১০:০৭

নাহিদ০৯ বলেছেন: ভিডিও এর সাথে আপনার লাইভ এক্সপেরিয়েন্স রেকর্ড করলে ভালো হতো। শুরু করেছেন এই অনেক বড় পদক্ষেপ। প্রতি ভিডিওতে নিজের মধ্যে এবং ভিডিওর মধ্যে পার্থক্য খুজে পাবেন আশা করি। শুভ কামনা।

১৮ ই এপ্রিল, ২০২১ সকাল ১১:১২

ইফতেখার ভূইয়া বলেছেন: লাইভ ভিডিওতে কথা বলা নিয়ে মিক্সড মেসেজ পেয়েছি। কেউ বলছে ভিডিওতে কথা বলো, কেউ বলছে কথা বলো না। একেবারে কথা না বলে থাকাটা আমার জন্য কঠিন তবে কিছুটা জড়তা এখনো রয়ে গেছে। আশা করছি ধীরে ধীরে ওটা চলে যাবে। মন্তব্যের জন্য ধন্যবাদ।

৩| ১৮ ই এপ্রিল, ২০২১ সকাল ১১:১১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ইন্টারেস্টিং টপিক।

আড়াই মিনিটের এই ভিডিওটি আপনার ক্যামেরায়/পিসিতে অরিজিনাল সাইজ/এমবি কত? আপনার অরিজিন্যাল রেজ্যুলেশন যাই হোক না কেন, ইউটিউবে আপলোড করলে এটা হ্রাস পায়, যেমন আপনার এই ভিডিওটি হয়েছে ৭২০-তে ৪০ এমবি। রেজ্যুলেশন ক্লিয়ার।

এই ক্যামেরায় ধারণকৃত ভিডিও'র রেজ্যুলেশন বা প্রিন্টের স্থায়িত্ব কেমন? ইন্ডিয়া, চায়না, জাপান, হংকং সহ পৃথিবীর অন্যান্য উন্নত দেশের ছবির রেজ্যুলেশন শুরুতে যা ছিল, এখনো মোটামুটি তেমনই আছে। জেমস বন্ডের ডক্টর নো দেখলে মনে হয় গতকালের ভিডিও। আর বাংলাদেশের গতকালের ছবি আজ দেখলে মনে হয় ১৯৬৯ সালে ভিডিও করা। একই ছবি, যেমন দূরদেশ, বাংলাদেশের প্রিন্ট বোঝা যায় না, হিন্দি প্রিন্ট এখনো ঝকঝকে। এই কথাগুলো বললাম, গোপ্রো'র রেজ্যুলেশন ধরে রাখার এই ক্ষমতা আছে নাকি? আমার জ্ঞান এ বিষয়ে খুবই সীমিত, তাই জানতে চাইছি।

আপনার ভিডিও ধারণ মোটামুটি ভালোই। তবে, এই ভিডিওতে হাত কাঁপে নি, কিন্তু আপনি হাঁটছেন আর ভিডিও করছেন, সেটা বোঝা যায়। চেষ্টা অব্যাহত রাখুন, এই দুর্বলতা কেটে যাবে।

এটা আমার ইন্টারেস্ট সাবজেক্ট, কারণ, এটার সাথে আমি ঘুমাই দীর্ঘদিন ধরে :)

১৮ ই এপ্রিল, ২০২১ সকাল ১১:২৯

ইফতেখার ভূইয়া বলেছেন: এই ভিডিওটা এডিট করার পর কত সাইজ হয়েছে তা মনে নেই, ভিডিওটা কোন একটা ব্যাকআপ ড্রাইভে আছে খুঁজে দেখতে হবে। তবে অন্য একটা ভিডিও দিয়ে ধারনা দিতে পারি। যেমন আজ যেই ভিডিওটা আপলোড করেছি ওটা প্রায় ২৬ মিনিটের ৪কে ভিডিও এডিট করার পর আপলোড করা ফাইলের সাইজ হয়েছে ১২.২ গি.বা.।

ই্উটিউবে আপলোড করলে, রেজুলেশন কখনো হ্রাস পায় না, কিন্তু ফাইল সাইজ হয়তো হ্রাস পায় কারণ ই্উটিউব ভিডিও আপলোড করার পর তা পুনরায় বিভিন্ন রেজুলেশনে এনকোড করে (৭২০পি, ১০৮০পি, ২কে, ৪কে ইত্যাদি)। আপনি কোন ভার্সনটা দেখতে পাবেন তা নির্ভর করে অনেকগুলো বিষয়ের উপর যেমন আপনি কোন ডিভাইস থেকে ভিডিও দেখছেন, আপনার ইন্টারনেট স্পীড কত ইত্যাদি বিষয়ের উপর। ভালো ইন্টারনেট কানেকশান থাকলে আর বড় মনিটর থাকলে আপনি আমার ভিডিওগুলো ৪কে-তেই দেখতে পাবেন। মনে রাখবেন, ৭২০ পি হলো ১২৮০x৭২০ পিক্সেল সেখানে ৪কে হলো ৩৮৪০x২১৬০ পিক্সেল রেজুলেশন, যদিও ফ্রেম পার সেকেন্ডও একটা গুরুত্বপূর্ণ বিষয়। আমার ভিডিওগুলো ৪কে ৩০ ফ্রেমে রেকর্ডকৃত।

চেষ্টা অব্যাবহত আছে আর থাকবে, ধন্যবাদ।

৪| ১৮ ই এপ্রিল, ২০২১ দুপুর ২:৫০

রাজীব নুর বলেছেন: বিজ্ঞান ধাই ধাই করে এগিয়ে যাচ্ছে।

১৮ ই এপ্রিল, ২০২১ বিকাল ৩:২৪

ইফতেখার ভূইয়া বলেছেন: কথা সত্য। ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.