নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাধারণ একজন মানুষ। বলার মতো বিশেষ কিছু নেই। মনের ভাবনাগুলো তুলে ধরতে চাই। ভালো লাগে কবিতা, লিখা-লিখি আর ছবি তোলা, এইতো! https://prokashoni.net

ইফতেখার ভূইয়া

গণতন্ত্র মুক্তি পাক, পরিবারতন্ত্র নিপাত যাক

ইফতেখার ভূইয়া › বিস্তারিত পোস্টঃ

হ্যাকিন্টোশ ব্যবহার করেছেন কি?

২৭ শে এপ্রিল, ২০২৩ রাত ৩:৩৭


এ্যাপলের কম্পিউটার যারা ব্যবহার করছেন তারাতো বটেই অনেক উইন্ডোজ ব্যবহারকারীই জানেন যে ম্যাক কম্পিউটারগুলো বেশ স্ট্যাবল আর ব্যবহারের দিক থেকে বেশ সহজ ও নিরাপদ। সমস্যা হলো ম্যাক অপারেটিং সিস্টেম ম্যাক কম্পিউটার ছাড়া ব্যবহার করা প্রায় অসম্ভব। তবে হ্যাকিন্টোশ ব্যবহার করলে আপনি ক্ষেত্র বিশেষে আপনার কম্পিউটারেও ম্যাক অপারেটিং সিস্টেম ব্যবহার করতে পারবেন।

ছাত্র অবস্থায় ম্যাকবুক এয়ার ব্যবহার করেছিলাম, অফিসেও ম্যাক ব্যবহার করেছি। ব্যক্তিগতভাবে আমি কখনোই ম্যাক কম্পিউটাররের দামকে যথার্থ মনে করতে পারিনি তাই কেনার সামর্থ্য থাকলেও কখনো স্থায়ীভাবে ম্যাক ব্যবহারের চিন্তা মাথায় আসে নি। তবে সম্প্রতি আইওএস ডেভেলপমেন্ট এর দিকে কিছুটা ঝুঁকে যাওয়ার বিষয়গুলো নিয়ে আবারও ঘাঁটাঘাঁটি করছি। কিছুদিন আগেই টুকটাক স্টাডি করে আমার ডেল ল্যাপটপেই ম্যাক ওএস ইন্সটল করে ফেললাম হ্যাকিন্টোশ পদ্ধতি অনুসরণ করে। ব্যপারটি যথেষ্ট টেকনিক্যাল মনে হয়েছে, প্রচুর সময় লেগছে স্টাডি করতে গিয়ে। তবে সফলতা এসেছে অনেক চড়াই উৎরাই পার হওয়ার পরে।

সবকিছুই ঠিকঠাক মতো কাজ করছে। শুধু খুত খুতে রয়ে গেছি ওয়াই-ফাই ব্যবহারের অবস্থা নিয়ে। সে সমস্যাও সমাধানের পথে, সম্প্রতি ম্যাক ওএস সমর্থিত ওয়াই-ফাই মডিউল অর্ডার করেছি। আর এম.২ বেইজড স্যাটা এসএসডি ড্রাইভ অর্ডার করেছি। হাতে পাওয়ার পরে আবারও ম্যাকওএস ইন্সটল করে আপনাদের সাথে স্ক্রীণশট শেয়ার করার ইচ্ছে আছে।

আপনারা কেউ কি হ্যাকিন্টোশ ব্যবহার করেছেন? করে থাকলে অভিজ্ঞতা কেমন জানাতে পারেন।

হ্যাকিন্টোশ ব্যবহারের অনেক তথ্য এবং সাপোর্টেড হার্ডওয়্যারের বিশাল তালিকা পাবেন এখান থেকে।

ছবি কপিরাইট: ইনসেইনলি ম্যাক

মন্তব্য ১৬ টি রেটিং +৪/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ২৭ শে এপ্রিল, ২০২৩ ভোর ৪:৩৫

ঋণাত্মক শূণ্য বলেছেন: বেশ কয়েক বছর আগে হ্যাকিন্টোস ব্যবহার করেছিলাম। অন্য একজনের পিসিতে সেটআপ করতে গিয়েই নিজের পিসিতে ট্রাই করেছিলাম। তখন আমার নিজের ম্যাকবুক ছিলো।

গত বছর ম্যাকবুক বিক্রি করে দিয়েছি। নতুন একটা ল্যাপটপ কিনবো ভাবতেছি। কিন্তু বাজেট আর কনফিগারেশনে খালি huawei এর ল্যাপটপ মিলে। কিন্তু ওদের বিষয়ে আমার চরম নেগেটিভ ধারণা। :(

২৭ শে এপ্রিল, ২০২৩ রাত ৮:৩৯

ইফতেখার ভূইয়া বলেছেন: ব্যক্তিগতভাবে আমি ডেলের ল্যাপটপ ব্যবহার করি, আমার কাছে বেশ ভালো মনে হয়েছে। আপনি ব্র্যান্ড নিউ না কিনে রিফারবিশড মডেল দেখতে পারেন, আমার কাছে ধারনাটা খারাপ মনে হয় না। বেশ সাশ্রয়ী হবে বলে আমার মনে হয়। ধন্যবাদ।

২| ২৭ শে এপ্রিল, ২০২৩ সকাল ৯:৪০

বিটপি বলেছেন: আইম্যাক কম্পিউটার না থাকলে ম্যাক ও এস ব্যবহার করে কোন মজা নেই। উইন্ডোজ কম্পিউটারে তো প্রয়োজনীয় সবকিছুই আছে - তারপরে আআবার কষ্ট করে হ্যাকিন্টশ ব্যবহার করতে যাব কেন?

২৭ শে এপ্রিল, ২০২৩ রাত ৮:৪১

ইফতেখার ভূইয়া বলেছেন: সেটা বোঝার জন্য ঘাটাঘাটি করে আপনাকে আরো অনেক বেশী জানতে হবে এবং ম্যাক ওএস-এ সময় দিতে হবে। ধন্যবাদ।

৩| ২৭ শে এপ্রিল, ২০২৩ সকাল ৯:৪৩

শূন্য সারমর্ম বলেছেন:


কত সময় লেগেছিলো?

২৭ শে এপ্রিল, ২০২৩ রাত ৮:৪২

ইফতেখার ভূইয়া বলেছেন: প্রায় দু'তিন দিন। পিসির ইউএফআই বিল্ড করা আমার কাছে বেশ কষ্টসাধ্য ব্যাপার মনে হয়েছে। বেশ টেকনিক্যাল ব্যাপার-স্যাপার জানতে হয়। ধন্যবাদ।

৪| ২৭ শে এপ্রিল, ২০২৩ দুপুর ১:২৩

রাজীব নুর বলেছেন: না আমি ব্যবহার করিনি।

২৭ শে এপ্রিল, ২০২৩ রাত ৮:৪৩

ইফতেখার ভূইয়া বলেছেন: ধন্যবাদ।

৫| ২৭ শে এপ্রিল, ২০২৩ বিকাল ৩:১৬

প্রামানিক বলেছেন: পোষ্টের জন্য ধন্যবাদ

২৭ শে এপ্রিল, ২০২৩ রাত ৮:৪৩

ইফতেখার ভূইয়া বলেছেন: সময় করে মন্তব্য করার জন্য আপনাকেও ধন্যবাদ।

৬| ২৭ শে এপ্রিল, ২০২৩ সন্ধ্যা ৭:২০

জ্যাকেল বলেছেন: এই সব আউল ফাউল জনিশ নিয়ে মাথা ঘামাই না। ম্যাক ওএস ব্যবহার না করলেও প্রযুক্তির পথ মোটেও বন্ধ হই না।

২৭ শে এপ্রিল, ২০২৩ রাত ৮:৪৮

ইফতেখার ভূইয়া বলেছেন: মাথা ঘামানো সবার জন্য নয় আবার সব মাথা মোটামুটি একরকম হলেও সবারটা সমানভাবে কাজ করে না। যেমন উইন্ডোজ আর ম্যাক ওএস, অপারেটিং সিস্টেম হলেও দুটো সম্পূর্ণ ভিন্ন ধারার। পিসি আর ম্যাক ধারনাগতভাবে কম্পিউটার হলেও দুটোর আর্কিটেকচার সম্পূর্ণ ভিন্ন। এ.আর.এম আর এক্স৮৬ দুটো এক বিষয় নয়। ভালো থাকুন।

৭| ২৭ শে এপ্রিল, ২০২৩ রাত ১০:১৫

নিমো বলেছেন: আপনারা কেউ কি হ্যাকিন্টোশ ব্যবহার করেছেন? করে থাকলে অভিজ্ঞতা কেমন জানাতে পারেন।
করেছি। অভিজ্ঞতা ভালো মন্দ মিলিয়ে। ইন্টেল প্রসেসর হলে সবচেয়ে ফাটাফাটি হ্যাকিন্টোশ হবে, এএমডি হলে kext খুঁজতে খুঁজতে জান খরাপ হয়ে যাবে। উইন্ডোজের সাথে ডুয়াল বুট করা ঝামেলার AHCI mode নিয় সমস্যা করবে। র্যাম বেশিু থাকলে ভার্চুয়াল মেশিন উপযুক্ত সমাধান।

২৭ শে এপ্রিল, ২০২৩ রাত ১০:২৩

ইফতেখার ভূইয়া বলেছেন: একমত পোষণ করছি। সামনের দিকে দিন খারাপ হতে যাচ্ছে সবার জন্যই। আর কিছুদিন পর অবশ্য ইন্টেলেরও সাপোর্ট থাকবে না কারণ এ্যাপল তাদের নিজস্ব চিপ দিয়ে কম্পিউটার বানানো শুরু করে দিয়েছে। যতদূর জানি ইন্টেলের ১০ম জেনারেশন পর্যন্ত হ্যাকিন্টোশ ব্যবহার করা যাবে। আমার কাছে খুব সম্ভব ৪টা প্রসেসর রয়েছে ৯ম প্রজন্মের। তাই একটা মিনি আইটিএক্স ডেস্কটপ হ্যাকিন্টোশ দিয়ে বানানোর ইচ্ছে আছে খুব তাড়াতাড়ি। ডুয়াল বুট আমার কাছে অতটা জরুরী মনে হয় নি যেহেতেু আমার একাধিক কম্পিউটার রয়েছে, কখনো চেষ্টাও করিনি অবশ্য। ভার্চুয়ালতো ভার্চুয়াল-ই।

আপনার অভিজ্ঞতা শেয়ার করার জন্য ধন্যবাদ।

৮| ২৭ শে এপ্রিল, ২০২৩ রাত ১১:১০

ডার্ক ম্যান বলেছেন: টেকনোলজি নিয়ে আমার অভিজ্ঞতা নেই বললেই চলে।

২৮ শে এপ্রিল, ২০২৩ রাত ১:৫৪

ইফতেখার ভূইয়া বলেছেন: হা হা হা তা বুঝতে পারছি। ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.