নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাধারণ একজন মানুষ। বলার মতো বিশেষ কিছু নেই। মনের ভাবনাগুলো তুলে ধরতে চাই। ভালো লাগে কবিতা, লিখা-লিখি আর ছবি তোলা, এইতো! https://prokashoni.net

ইফতেখার ভূইয়া

গণতন্ত্র মুক্তি পাক, পরিবারতন্ত্র নিপাত যাক

ইফতেখার ভূইয়া › বিস্তারিত পোস্টঃ

কোভিড বুস্টার শটের পরের দিন

২৯ শে ডিসেম্বর, ২০২৩ রাত ২:৫৫


গতকাল রাতে বিছানায় শুয়ে শুয়ে ভাবছিলাম, অফিসতো ছুটি আছে আরো বেশ ক'দিন, দুপুরের দিকে হাটতে হাটতে বাড়ির কাছের শপিং মল থেকে কিছু জামা-কাপড় কিনে নিয়ে আসলে কেমন হয়! সামনে দেশে যাওয়ার ইচ্ছে আছে। বছর শেষ তাই কিছু সেল বা ডিসকাউন্টতো চলার কথা। ভাবতে ভাবতে ঘুম চলে আসলো আর ঘুম ভাঙলো প্রথম প্রহরের দিকে মারাত্মক ব্যাথায়।

রাতে শুতে যাবার সময়ও ভাবিনি যে গতকালই দুপুর বেলায় কোভিড এর বুস্টার আর সিজনাল ফ্লু শট নিয়েছি দু'হাতে। রাতে সামান্য কিছুটা ব্যাথা থাকলেও শরীর কাবু করে ফেলার মতো ব্যাথা ছিলো না। একজন বলেছিলো প্রথম যে দুটো শট নিয়েছি তারপর বুস্টার শটে তেমন ব্যাথা হওয়ার কথা নয়। আমার অবশ্য হয়েছে উল্টোটা। ঘুম থেকে উঠেই গোসলে চলে গেলাম। তখনও প্ল্যান ছিলো শপিং মলে যাওয়ার। শেভ করে, গোসল করে নিলাম। নামাজটা শেষ করেই রান্নাঘরের দিকে গেলাম নাস্তা করার জন্য।

ততক্ষনে শরীরের কাঁধ, কোমরের ব্যাথা জানান দিয়ে দিয়েছে আমার প্ল্যানে জরুরী পরিবর্তন আনতে হবে। রুটি ভাজতে ভাজতে ওভেনে বাঁধা কপি, আলু ভাজি গরম দিচ্ছি আর ভাবছি কি করবো! সারাদিন কি তাহলে বাসায়ই বসে থাকতে হবে?! খুব দুর্বল লাগছিলো নামাজ পড়ার সময়ই। সিজদা থেকে উঠে দাঁড়ানো বেশ কঠিন মনে হচ্ছিলো। ভাবছিলাম এত তাড়াতাড়ি অকেজো হয়ে গেলেতো বিপদে পড়তে হবে। ওভেনের দরজা খুলতে পৃথিবীর সমস্ত শক্তি একত্র করে টান দিলাম, মনে হলো শক্তি বেশী দেয়া হয়ে গেছে। নাস্তা করার পর কিছুটা শক্তি ফিরে পাচ্ছি মনে হলো কিন্তু হেঁটে ৩/৪ কিলোমিটার যাওয়ার মতো মানসিক শক্তি হারিয়ে ফেলেছি। যদিও স্বাভাবিক সময়ে আমি প্রায়ই ৮/৯ কিলোমিটার হাঁটি প্রায় প্রতিদিনই কিন্তু আজ সেটা সম্ভব হবে না।

নাস্তা শেষ করে টেবিলে বসে আছি কি করবো বুঝতে পারছি না, পিসি অন করে ভাবলাম কিছু একটা আবোল-তাবোল লিখা যাক। এমনিতে অবশ্য সামুতে প্রতিদিন লিখার মতো সময় পাই না। এখন অফিস ছুঁটি চললেও কিছু অফিসিয়াল কাজ আমি দায়িত্ব নিয়েই করি। আমার কাজ মূলত ওয়েব ডেভেলপমেন্ট সম্পর্কিত। ওয়েব সাইটতো আর বন্ধ থাকে না, কোথাও কোন সমস্যা বা ডিবাগ লগে কিছু দেখা যাচ্ছে কিনা সেটা প্রতিদিনই চেক করি আর সুপারভাইজারকে জানিয়ে রাখি। না করলেও সমস্যা নেই কিন্তু করি। বলতে পারেন পুরোনো অভ্যেস, আমার সুপারভাইজার বিষয়টা অবশ্য বেশ এ্যাপ্রিশিয়েট করেন। আমার জবটা পার্মানেন্ট হলেও সেটাকে হালকাভাবে নেই না। বলতে পারেন ব্যক্তিগত নীতির অংশ।

শরীরে খুব বেশী আর কুলোচ্ছে না, গরম গরম কফি খেলে অবশ্য ভালোলাগতে পারে। যাই কফি নিয়ে আসি। সবাই ভালো আর সুস্থ থাকবেন। আমার জন্যেও সবাই শুভ কামনা রাখবেন বলে আশা করছি। ধন্যবাদ।

ছবি কপিরাইট: আইস্টকফটো

মন্তব্য ৩২ টি রেটিং +৫/-০

মন্তব্য (৩২) মন্তব্য লিখুন

১| ২৯ শে ডিসেম্বর, ২০২৩ রাত ৩:২৬

ঋণাত্মক শূণ্য বলেছেন: করনার নাম ভাংগিয়ে কোন দেশ সব চাইতে বেশী ইনকাম করেছে বলে মনে করেন?

২৯ শে ডিসেম্বর, ২০২৩ রাত ৩:৫৮

ইফতেখার ভূইয়া বলেছেন: আমেরিকা, এখানে মনে করার কিছু নেই। ধন্যবাদ।

২| ২৯ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ৯:৩৪

সোহানী বলেছেন: বুস্টার ডোজে ব্যাথা হয়নি এমন মানুষ কম পেয়েছি।

বাই দা ওয়ে, আপনার কি এটা সেকেন্ড বুস্টার?

কানাডায় বলছে আবার দিতে কিন্তু কেউ তেমন শুনছে না। এই যেমন আমিও এখনো দেই্নি...........

২৯ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:৫৭

ইফতেখার ভূইয়া বলেছেন: না, এটা আমার প্রথম বুস্টার। আমি মূলত টিকার পক্ষে নই, তবে আবশ্যকতা না থাকলে টিকা না নেয়ার পক্ষেই আমি। বলতে পারেন অনেকটা বিপদে পড়ে নিতে হয়েছে। প্রথমত সামনে বাংলাদেশে যাওয়ার ইচ্ছে আছে। দ্বিতীয়ত, যদিও আমি রিমোটলি কাজ করি তবুও এটা আমার কর্মস্থলে রিপোর্ট করতে হয় প্রমাণ সহ। স্টেট ফান্ডেড বিশ্ববিদ্যালয়, উপায়ও নেই খুব একটা নেই।

কোভিড-এর নতুন ভ্যারিয়েন্ট (জে.এন.১) ছাড়াও কিছু সাব-ভ্যারিয়েন্ট এর আস্তিত্ব আমেরিকায় পাওয়া গেছে সেপ্টেম্বর এর দিকে। সি.ডি.সি. বলছে শীতের সময়ে স্বাভাবিক জ্বর এর সাথে এটা আরো বাড়তে পারে। ফাইজারও তাদের শটগুলো কিছুটা হালনাগাদ করেছে। শট দেয়ার সময়ও ডক্টরও আমাকে তেমনটাই বললো। ফাইজারের সাইটে গিয়েও তেমনটাই পড়েছি। এফ.ডি.এ. এগুলো এ্যাপ্রুভ করেছে সেপ্টেম্বরের প্রথমার্ধে সূত্র। ধন্যবাদ।

৩| ২৯ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ৯:৫৪

নাহল তরকারি বলেছেন: করোনা ভাইরাস এর টিকা নেওয়ার থেকে শরীল খুব দুর্বল লাগে। আলসেমির জন্য তেমন কাজ করতে মনে চায় না। যার কারনে মোটাও হয়ে যাচ্ছি।

২৯ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:৫৮

ইফতেখার ভূইয়া বলেছেন: ব্যাথাতো খুব বেশীদিন থাকার কথা নয়। দু'একদিন বিশ্রামে থাকলে মোটা হওয়ার কোন কারন দেখছি না যদিও। ধন্যবাদ।

৪| ২৯ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ১০:৫৬

শাহ আজিজ বলেছেন: আমার কিন্তু বুস্টার ডোজে ব্যাথা হয়নি । অল্প ব্যাথা হয়েছিল প্রথম ডোজে ।

২৯ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১:০০

ইফতেখার ভূইয়া বলেছেন: প্রথম ডোজে আমি পুরাই প্যানিক মোডে ছিলাম, দ্বিতীয়টা নিতে গিয়ে বিরক্ত লেগেছে কিন্তু সেটাও বাধ্য হয়ে নিতে হয়েছে। বুস্টার নিতে হয়েছে সেরকম বাধ্য হয়েই। স্বাভাবিকভাবে আমি এসব শটের পক্ষে নই। সুস্থ মনে হলে, নেয়ার প্রয়োজন নেই বলেই মনে করি। করোনা শুরুর পর থেকে আমি এখনো মাস্ক ব্যবহার ছাড়ি নি, তারপরেও সতকর্তা অবলম্বন করতেই হলো সবদিক ভেবে। ধন্যবাদ।

৫| ২৯ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১:২৩

বিজন রয় বলেছেন: করোনা কি আবার আসবে?

করোনাতে তাহলে আমেরিকার অনেক লাভ হয়েছে?

৩১ শে ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৪৭

ইফতেখার ভূইয়া বলেছেন: করোনাকে কখনো করোনা বারণ।

৬| ২৯ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৫:৪৮

রাজীব নুর বলেছেন: মোট তিনটা টিকা নিয়েছি।
হালকা জ্বর হয়েছে। শরীর ব্যথা করেছে। দুদিন পর সেরে গেছে।

৩১ শে ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৪৮

ইফতেখার ভূইয়া বলেছেন: টিকার শুভেচ্ছা রইল।

৭| ২৯ শে ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৫৯

নাহল তরকারি বলেছেন: আলসেমি অসুখ ছয়মাস ধরে আছে।

৩১ শে ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৪৮

ইফতেখার ভূইয়া বলেছেন: ছ'বছর হওয়ার পর আবার নক দিতে পারেন। ধন্যবাদ।

৮| ৩১ শে ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৫৩

জুন বলেছেন: আমি টোটাল চারটি শট নিয়েছি। লাস্ট দুটো বুস্টার তাও গত বছর। আমাদের দেয়ার দুই দিন পরই শুনলাম বুস্টার বন্ধ। ভ্যাক্সিন শেষ :(

০২ রা জানুয়ারি, ২০২৪ রাত ৯:৩৫

ইফতেখার ভূইয়া বলেছেন: সমস্যা নেই, খোঁজ অব্যাহত রাখুন। বুস্টার তেমন জরুরী কিছু বলে মনে হয় না। ধন্যবাদ।

৯| ৩১ শে ডিসেম্বর, ২০২৩ রাত ৯:৪৬

করুণাধারা বলেছেন: আশাকরি এখন সুস্থ হয়ে উঠেছেন। বুস্টার ডোজের পর অনেকের এমন হতে শুনেছি, তবে আমার অভিজ্ঞতা অন্য রকম। আমার ফোনের মেসেজ অনুযায়ী যেদিন বুস্টার ডোজ নিতে যাবার কথা তার আগের রাতে আমার প্রচন্ড হাঁচি শুরু হলো। সকালে হাঁচি কমে গেল। আমি বুস্টার ডোজ নিয়ে আসলাম। সেদিন বিকেলে আমার মেয়ের জ্বর আসলে দুদিন পর কোভিড টেস্ট করে দেখি পজেটিভ। তারপর আমিও টেস্ট করলাম, দেখি পজেটিভ। কিন্তু কোভিড বা বুস্টার ডোজ কোনটার জন্য কোন অসুস্থতা হয়নি।

০২ রা জানুয়ারি, ২০২৪ রাত ৯:৩৭

ইফতেখার ভূইয়া বলেছেন: জ্বী, আলহামদুলিল্লাহ এখন বেশ ভালো আছি। আমার ধারনা পুরো বিষয়টি যিনি ডোজ নিচ্ছেন তার শারীরিক কিছু বিষয়রে সাথে সরাসরি জড়িত। এই ধরণের পথ্য সবার জন্য সমানভাবে প্রতিক্রিয়াশীল নাও হতে পারে। ধন্যবাদ।

১০| ৩১ শে ডিসেম্বর, ২০২৩ রাত ১১:৫৪

অপু দ্যা গ্রেট বলেছেন:


আমি এখনও বুস্টার দেইনি। এটা দেয়া কি জরুরী।

০২ রা জানুয়ারি, ২০২৪ রাত ৯:৩৯

ইফতেখার ভূইয়া বলেছেন: আমার মনে হয় শারীরিক ভাবে পূর্ণরূপে সুস্থ মানুষের প্রয়োজন নেই। তবে যাদের আগে থেকেই বিভিন্ন শারীরিক সমস্যা রয়েছে তাদের জন্য কিছুটা বেশী জরুরী। ধন্যবাদ।

১১| ০৪ ঠা জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:২৬

জুন বলেছেন: আমি তো অলরেডি দুটো ভ্যাক্সিন আর দুটো মর্ডানার বুস্টার মোট চারটি শট নিয়েছি। আরও কেন নিতে হবে বুঝলাম না ইফতেখার!!

১০ ই জানুয়ারি, ২০২৪ রাত ১০:১১

ইফতেখার ভূইয়া বলেছেন: বিষয়টি "নিতে হবে" এমন নয় বরং নেয়া ভালো বলে আমার মনে হয়েছে। কোভিডের বর্তমান ভ্যারিয়েন্টটি একটু ভিন্ন খুব স্বাভাবিকভাবেই আার নতুন ভ্যকসিনটিও কিছুটা আপডেট করা হয়েছে বলে জেনেছি। এটা খুব সম্ভবত একটি চলমান প্রক্রিয়া হিসেবেই থাকবে। ধন্যবাদ।

১২| ১১ ই জানুয়ারি, ২০২৪ রাত ১১:০৯

বিজন রয় বলেছেন: কেমন আছেন?

নতুন পোস্ট দিন।

১১ ই জানুয়ারি, ২০২৪ রাত ১১:৫০

ইফতেখার ভূইয়া বলেছেন: জ্বী, ভালো আছি। কিছু একটা দেয়ার ইচ্ছে ছিলো কিন্তু বাংলাদেশে বেড়াতে এসে বেশ ব্যস্ত হয়ে পড়েছি। আশা করছি খুব শীঘ্রই কিছু একটা লিখবো। ধন্যবাদ।

১৩| ১২ ই জানুয়ারি, ২০২৪ রাত ৯:২২

বিজন রয় বলেছেন: আপনি বাংলাদেশে? কত দিন থাকবেন?
দেখা করার সময় হবে?

১৬ ই জানুয়ারি, ২০২৪ সকাল ৮:০৬

ইফতেখার ভূইয়া বলেছেন: জ্বী, কিছু ব্যক্তিগত কাজের জন্য আসতে হয়েছে। ঠিক কতদিন থাকা হবে তা সঠিকভাবে বলা যাচ্ছে না, সরকারি কিছু কাজ করাতে হচ্ছে। জ্বী, সম্ভব। ধন্যবাদ।

১৪| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৩:০৯

নিবারণ বলেছেন: তিনখান টিকায় শরীর ব্যতনা ক্রমে ক্রমে বাড়ছে।

০৭ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১০:১৫

ইফতেখার ভূইয়া বলেছেন: হুম.... বিশ্রাম নিন। শুভ কামনা থাকছে। ধন্যবাদ।

১৫| ০৭ ই ফেব্রুয়ারি, ২০২৪ ভোর ৪:১৭

আলামিন১০৪ বলেছেন: ফাইজার পাওয়া যাবে কোথায়? আমার ‍২য় ডোজ দরকার ছিল

০৭ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১০:১৬

ইফতেখার ভূইয়া বলেছেন: অমেরিকায় মোটামুটি সব জায়গায়-ই পাওয়া যাচ্ছে। বাংলাদেশের খবর অবশ্য জানি না। ধন্যবাদ।

১৬| ০৯ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৯:৫০

এম ডি মুসা বলেছেন: নতুন কোন পোস্ট নাই কেন? নাকি এমন করেন লিখি লিখি করে না লেখে চুপ করে থাকি।

১৩ ই ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১:৫৩

ইফতেখার ভূইয়া বলেছেন: দেশে বেড়াতে এসে অনেক কিছুতে ব্যস্ত হয়ে গিয়েছি, সাথে কিছুটা অসুস্থতাও আছে। মাঝে ইন্টারনেট কানেকশান নিয়ে বেশ ঝামেলা পোহাতে হয়েছে আশা করছি সময় করে কিছু একটা লিখতে পারবো। মন্তব্য করে খোঁজ নেয়ার জন্য ধন্যবাদ জানবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.