নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাধারণ একজন মানুষ। বলার মতো বিশেষ কিছু নেই। মনের ভাবনাগুলো তুলে ধরতে চাই। ভালো লাগে কবিতা, লিখা-লিখি আর ছবি তোলা, এইতো! https://prokashoni.net

ইফতেখার ভূইয়া

গণতন্ত্র মুক্তি পাক, পরিবারতন্ত্র নিপাত যাক

ইফতেখার ভূইয়া › বিস্তারিত পোস্টঃ

ক্যারাভান-ই-গজল - তালাত আজিজ

১৬ ই জুন, ২০২৪ ভোর ৬:৩১


ভারতীয় অন্যতম গজল শিল্পীদের তালিকায় তালাত আজিজের নাম অবশ্যই থাকবে বলে আমার ধারনা। তার বেশ কিছু গান আমার শোনা হয়েছে অনেক আগেই। জগজিৎ সিং, পঙ্কজ উদাস ও গুলাম আলী সাহেবের প্রায় সবগুলো এ্যালবাম-ই আমার কালেকশানে রয়েছে। তবে তালাত সাহেবের ক্ষেত্রে আমার এ্যালবাম কালেকশান এর সংখ্যাটা খুব বেশী নয়। বহু বছর আগে হঠাৎই অনলাইনে দেখলাম তালাত সাহেবের "ক্যারাভান-ই-গজল" এ্যালবামটি রিলিজ হয়েছে কয়েক বছর আগেই। কয়েকটা ট্র্যাক শোনার পর মনে হলো বেশ ভালো এ্যলবাম।

নিউ ইয়র্কে তেমন ভালো ভারতীয় সিডির দোকান খুঁজে পাচ্ছিলাম না যার কাছে এই এ্যালবামটা আছে। দিন শেষে সিদ্ধান্ত নিলাম ভারত থেকেই আনাবো। সঠিক সালটা মনে নেই তবে খুব সম্ভবত ২০১৪/২০১৫ সালের দিকে ভারতে অবস্থানরত ভারতীয় এক ছোট ভাই "কৃষ্ণান দাসান" -কে অনুরোধ করলাম আমার হয়ে কিছু গানের সিডি অর্ডার করার জন্য। ও প্রায় সাথে সাথেই সবগুলো সিডি অর্ডার করে দিল। খুব অল্প সময়ের মধ্যেই সিডিগুলো ওর কাছে চলে আসলেও সমস্যা হয়ে গেল আমার কাছে পাঠানো নিয়ে। ভারত থেকে সবগুলো সিডি পাঠানোর খরচ প্রায় সিডিগুলোর দামের চেয়ে বেশী হয়ে যাচ্ছিলো। যাইহোক, উপায় অন্ত না দেখে ওকে পাঠিয়ে দিতে বললাম তবে তার আগে আমি টাকাটা ওকে পাঠিয়ে দিলাম। ছেলেটার চাকরি-বাকরির অবস্থা তখন ততটা ভালো ছিলো না। অকারণে ওর উপর দিয়ে আর্থিক কোন চাপ যাক সেটা আমি কোনভাবেই চাচ্ছিলাম না। কিছু বেশীই পাঠালাম যাতে ওর যাতায়াত খরচ বাদ দিয়ে কিছু টাকা হাতে থাকে।

দিন দশেকের মধ্যেই সিডিগুলো চলে আসলো। প্যাকেজটা হাতে পেয়েই, তালাত সাহেবের সিডিটা আমার স্টেরিও সিস্টেমে ঢুঁকিয়ে চালু করে দিলাম। একটানে প্রায় সবগুলো গানই শোনা হলো, না সিডিতে কোন সমস্যা ছিলোনা দেখে কিছুটা নিশ্চিত হলাম। বলে রাখা ভালো যে, আমার কম্পিউটারে এখনো ব্লু-রে বার্নার আছে। এখনকার পিসি-র কেসিংএ সিডি-রমের জন্য কোন বে থাকে না তাই কেনার সময় এমন কেসিং কিনেছিলাম যেখানে স্লিম ড্রাইভ ব্যবহার করা যায়। সেই কেসিংটা আজও আছে আর খুব সম্ভবত আরো বহুদিন থাকবে। যাইহোক, এ্যালবামটির সবগুলো গান ইমেজ আকারে সংরক্ষণ করে আর্কাইভিং করে রাখলাম যদি সিডি কোন কারনে সমস্যা শুরু করে সে ভয়ে।

এ্যালবামটিতে ন'টি ট্র্যাক রয়েছে। প্রায় সবগুলোই আমার কাছে অসাধারণ মনে হয়েছে তবে বিশেষ করে উল্লেখ করতে হয়, "আসার উসকো" ট্র্যাকটি। খুবই জনপ্রিয় ও সুপরিচিত এই ট্র্যাকটি আমি অনেকের কণ্ঠেই শুনেছি। হালের এ্যামেচার শিল্পী থেকে মেহেদী হাসান সাহেব পর্যন্ত। আমার ধারনা এতটা সুন্দরভাবে আর কেউ এই ট্র্যাকটি গাইতে পারে নি। পাঠকের সুবিধার্থে ট্র্যাকটি শেয়ার করছি, শুনে দেখতে পারেন।

এছাড়াও "দিল সে", "রাসমে ডুবা" ট্র্যাকটিও বেশ ভালো লেগেছে। "কুরবাতো মে" নামে আরো একটি অসাধারণ ট্র্যাক রয়েছে সেটা অবশ্য দ্বৈতভাবে গাওয়া। আশা করি সেটাও অনেকেরই ভালো লাগবে। ধন্যবাদ।

মন্তব্য ২ টি রেটিং +৩/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২০ শে জুন, ২০২৪ রাত ১:০৪

খায়রুল আহসান বলেছেন: গানটা শুনলাম। খুব soft and soothing!
"ক্যারাভান-ই-গজল" ব্লগে শেয়ার করার জন্য ধন্যবাদ।

২১ শে জুন, ২০২৪ সন্ধ্যা ৭:২৬

ইফতেখার ভূইয়া বলেছেন: সময় নিয়ে গানটি শোনার জন্য ধন্যবাদ জানবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.