নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চাহিদা আমৃত্যু পূর্ন হবেনা জেনেও নিজ স্বার্থে মানবতার মুখোশ খুলে ফেলি। ভুলে যাই -মৃত্যুর আয়োজনই জীবন https://innalillahi.com/ pitamata.com/ bddesh.com/ ..

প্রতিদিন বাংলা

প্রতিদিনবাংলা

প্রতিদিন বাংলা › বিস্তারিত পোস্টঃ

যথার্থ

২৭ শে ডিসেম্বর, ২০২১ বিকাল ৪:৪৮

মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স বাড়ানোর সিদ্ধান্ত নিয়ে যখন আমাদেরমতো দেশ গুলি আলোচনা ও তর্ক চলছে, তখনই ভারতের পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্ট রায় দিলো যে -
বয়ঃসন্ধি পেরোলেই বিয়ে করতে পারেবেন মুসলিম মেয়েরা। হাইকোর্ট বলেছে, ১৮ বছরের সাবালিকাও হতে হবে না, বয়ঃসন্ধি পেরোলেই বিয়ে করতে পারে মুসলিম মেয়েরা।
ভারতীয় সংবাদ মাধ্যম দ্যা ওয়ালের খবরে বলা হয়েছে, হিন্দু যুবকের সঙ্গে এক মুসলিম নাবালিকার বিয়ে নিয়ে মামলা চলছিল পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টে। ১৭ বছরের মুসলিম মেয়েকে বিয়ে করেছে তার হিন্দু প্রেমিক। মেয়েটির পরিবারের মত ছিল না বিয়েতে। তার উপর মেয়ের বিয়ের বয়স হয়নি বলে এই বিয়েকে অবৈধ বলে দাবি করেন মেয়েটির পরিবারের সদস্যরা। এর বিরুদ্ধে আবার আদালতে পাল্টা পিটিশন দাখিল করে মেয়েটি নিজে।
এই মামলার রায় দিতে গিয়ে বিচারপতি গিল জানান, মেয়েটি পরিবারের ইচ্ছার বিরুদ্ধে বিয়ে করছে মানে এই নয়, যে সে তার মৌলিক অধিকার থেকে বঞ্চিত হবে। আদালত চোখ বন্ধ করে থাকতে পারে না। আইন অনুযায়ী, ইসলাম ধর্মালম্বী মেয়েরা বয়ঃসন্ধি পেরোলেই বিবাহযোগ্য।
শুধু তাই নয়, বিচারপতি উল্লেখ করেন ‘Principles of Mohammedan Law by Sir Dinshah Fardunji Mulla’-আইনের কথাও। সেই আইনই বলছে, বয়ঃসন্ধি পেরোনোর পরে মুসলিম মেয়ে নিজের পছন্দ অনুযায়ী পাত্রকে বিয়ে করতেই পারে। এখানে যেহেতু মেয়েটির বয়স ১৭, ফলে তার বিয়ে করতে কোনও বাধা নেই।

মন্তব্য ১০ টি রেটিং +০/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ২৭ শে ডিসেম্বর, ২০২১ বিকাল ৫:৫৩

সোবুজ বলেছেন: যদি মামলাটি সুপ্রিম কোর্টে যায় তবে সেটাই হবে চুড়ান্ত রায়।
ভারতের বর্তমান মন্ত্রিসভার সিদ্ধান্ত, বিয়ের বয়স একুশ করার।

২৭ শে ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৫৭

প্রতিদিন বাংলা বলেছেন: ধন্যবাদ। রায় কি হবে সেটা মূল বিষয় নয় (যেহেতু ব্যাক্তি বিশেষ ) আমি বলতে চাইছি -ইটা যদি আইন হয় তবে ভালোই হবে।

২| ২৭ শে ডিসেম্বর, ২০২১ বিকাল ৫:৫৮

জ্যাকেল বলেছেন: মেডিকেল সায়েন্স কি বলে দেখা দরকার। এটা সর্বাগ্রে বিবেচ্য তবে আমার দেখা দুনিয়ায় ১৩ বছরের আশেপাশে বেশিরভাগ ছেলে/মেয়ে ভার্জিনিটি হারায়। কথা হইতেছে বিয়ে আর সেক্স একই না (যদিও একই সুত্রে গাঁথা)। দ্বায়িত্ব নেবার মত জ্ঞান না হইলে বিয়ের বয়স ১৮ কেন ২২ করাও যৌক্তিক হইবে মনে করি।
সেক্স এর দোহাই দিয়ে বিয়ের বয়স অযাচিত বাড়ান যেমন ভাল না, তেমনি মাচুরিটির বিষয়ে বিবেচনায় না নিয়ে কমানোও খারাপ কাজ।

২৭ শে ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৫৪

প্রতিদিন বাংলা বলেছেন: ধন্যবাদ। প্রতিটি পরিবার বা পিতামাতা তাদের সন্তানের মঙ্গল চায়। বয়ঃসন্ধি তে বিয়ে করা আইনগত বাধা না থাকা মানে ,এই নয় যে -বয়ঃসন্ধি হলেই বিয়ে দিতে বাধ্য। অতএব উপযুক্ত পাত্রপাত্রী হলে ,পরিবার ও পাত্রপাত্রীর সম্মতিতে বিয়ে হওয়াটাই স্বাভাবিক বয়স বয়ঃসন্ধি বা ২০ -৩০ - যাই হোক। যদিও সাফল্য ব্যার্থতা সর্বত্রই বিদ্যমান।

৩| ২৭ শে ডিসেম্বর, ২০২১ রাত ৮:২৮

জুল ভার্ন বলেছেন: মিয়া বিবি রাজী, তো কিয়া করে কাজী?

আইনের কিছু নাই- যার যখন খুশী বিয়ে করুক।

২৭ শে ডিসেম্বর, ২০২১ রাত ৯:৩০

প্রতিদিন বাংলা বলেছেন: ধন্যবাদ।মন্দ নয়

৪| ২৮ শে ডিসেম্বর, ২০২১ রাত ১:৩৪

রাজীব নুর বলেছেন: এখনও বহু মেয়ের বাল্য বিবাহ হয়। সত্যি বলছি।

২৯ শে ডিসেম্বর, ২০২১ ভোর ৬:১৩

প্রতিদিন বাংলা বলেছেন: ধন্যবাদ।সহমত

৫| ২৮ শে ডিসেম্বর, ২০২১ সকাল ১০:৪৭

বিটপি বলেছেন: এইটা কোন দেশী মূহামেডান ল? ইসলামী আইন অনুযায়ীঃ
- হিন্দু মুসলিমে কখনও বিবাহ হয়না। হয় কেবল ব্যাভিচার
- কোন মুসলিম নারী, যার যতই বয়েস হোক না কেন, অভিভাবকের সম্মতি ছাড়া বিয়ে করতে পারবেনা।
- বিয়ে কখনোই মৌলিক অধিকার নয়। বিয়ে না করেও স্বাভাবিক জীবন যাপন করা যায়।

এইটা মুসলিম মেয়ে হিন্দু ছেলের ব্যাপার বলেই ইন্ডীয়ার আদালত এই বদমায়েশিটা করল। উলটো ব্যাপার হলে পুরো মুসলিম কমিউনিটিকেই ঘোল খাইয়ে ছাড়ত।

২৯ শে ডিসেম্বর, ২০২১ ভোর ৬:১৫

প্রতিদিন বাংলা বলেছেন: ধন্যবাদ।ঠিক বলছেন।তবে আইন নয়,রায় মাত্র

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.