নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চাহিদা আমৃত্যু পূর্ন হবেনা জেনেও নিজ স্বার্থে মানবতার মুখোশ খুলে ফেলি। ভুলে যাই -মৃত্যুর আয়োজনই জীবন https://innalillahi.com/ pitamata.com/ bddesh.com/ ..

প্রতিদিন বাংলা

প্রতিদিনবাংলা

প্রতিদিন বাংলা › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশী হয়ে দেশ চালিয়ে,উড়াল দেবেন পশ্চিমা সেজে

১৫ ই এপ্রিল, ২০২২ রাত ১১:৩১


নতুন আইনে বা ঘোষণায় যা বলা হলো এবং আমি যা বুঝলাম
(বুঝায় কি ভুল আছে ?) :-
মূল সংবাদটি :-
প্রবাসীদের ভোটার হতে দ্বৈত নাগরিকত্ব সনদ লাগবে না: ইসি। এর বর্ণনায়
ইসি(নির্বাচন কমিশন) বলেকশন ,
ভোটার হতে প্রবাসীদের দ্বৈত নাগরিকত্ব সনদ লাগবে না বলে জানিয়েছে। এর মাধ্যমে উত্তর আমেরিকা, ইউরোপসহ কয়েকটি দেশের প্রবাসীদের ভোটার হওয়ার পথ সহজ করা হলো।সম্প্রতি ইসি থেকে উপজেলা/থানা নির্বাচন পর্যায়ের রেজিস্ট্রেশন কর্মকর্তাদের কাছে ‘দ্বৈত নাগরিক ও বাংলাদেশের নাগরিকত্ব অর্জনকারী বিদেশি নাগরিকদের ভোটার তালিকায় নাম অন্তর্ভূক্তকরণ প্রসঙ্গে’ একটি নির্দেশনা পাঠানো হয়।
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জারি করা এক পরিপত্রের আলোকে বলা হয়, যুক্তরাষ্ট্র, কানাডা, নিউ জিল্যান্ড, অস্ট্রেলিয়া ও ইউরোপের বিভিন্ন দেশের এবং হংকং, সিঙ্গাপুর, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া ও জাপানের নাগরিকত্ব গ্রহণকারী বাংলাদেশের নাগরিককে নাগরিকত্ব গ্রহণকারী বাংলাদেশের নাগরিককে ভোটার তালিকায় নাম অন্তর্ভুক্তের জন্য বাংলাদেশ সরকারের কাছ থেকে দ্বৈত নাগরিকত্ব সনদ দাখিলের প্রয়োজন হবে না। এছাড়া এমন সনদ নেওয়ার প্রয়োজন হবে না।
আমি যা বুঝলাম :-
আইন বা নিয়মটি ভালো হয়েছে ,যারা প্রবাসে গিয়ে নিজের শ্রম/মেধা/যোগ্যতা দিয়ে নিজের অবস্থান গড়েছেন তাদের জন্য। কিন্তু প্রশ্ন হচ্ছে , যারা দেশে থেকে আমলা/নেতা /এমপি/মন্ত্রী/ইউপি চেয়ারম্যান হয়ে জনগণের সম্পদ চুষে ,আইনের আওতায় আসার আগেই বা আইনের আওতায় আসলেই যে কোনো সময় দ্বৈত নাগরিকত্বের অপর পাসপোর্টই ব্যবহার করে উড়াল দিতে পারবেন।
যেমন একটি উদাহরণ
মিস্টার অমুক,পিতার নাম তমুক ,মাতার নাম.......নাগরিকত্ত্ব বাংলাদেশী এর নাম রেড এলার্ট জারি হলো। তখন সেই ব্যাক্তি নাম পরিচয় এক থাকা সত্ত্বেও দ্বৈত নাগরিকত্ত্বের পরিচয়ে দেশে থেকে চলে যাওয়ায় বাধা থাকছেনা ,সহজেই চলে যেতে পারে।অর্থাৎ দেশ চালাবেন দ্বৈত নাগরিকেরা

আগে,
দ্বৈতনাগরিকদের নাগরিক সনদ দেওয়ার কথা থাকলেও বিষয়টি এড়িয়ে অনেকে ভোটারও হয়ে যান।সেটা রোধ করতে না পেরে নিয়ম করে বৈধ করে ডেটা কি ঠিক হলো ,নাকি উড়াল দেয়ার সরকার সহায়তা করলো !?

মন্তব্য ১৬ টি রেটিং +০/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ১৫ ই এপ্রিল, ২০২২ রাত ১১:৫৩

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: মাথা ব্যাথার জন্য মাথা কেটে ফেলাটা কোনো সমাধান নয়। আমাদের দেশে কিছু সংখ্যক লোক দুর্নীতি ও লুটপাট করে বেড়ায় আর তার খেসারত দিতে হয় সাধারণ দেশবাসীদের। এক শ্রেণীর আমলা, ব্যবসায়ী ও রাজনৈতিক নেতারা সম্পদ লুট করে অন্যদেশে পাচার করছে বলে অন্য সব প্রবাসীদের ভোটার হওয়ার সুবিধা থেকে বঞ্চিত করাটা উচিত নয়।

ভোটার আইডি না থাকার কারণে অনেক প্রবাসী দেশে এসে অনেক বিড়ম্বনার সম্মুখীন হন - সুতরাং তাদের ভোটার আইডি দেয়াটাই উত্তম। আমলা, ব্যবসায়ী ও রাজনৈতিক নেতা কর্তৃক লুটপাট ও পুঁজি পাচার রোধে দুর্নীতিবিরোধী আইনের কঠোর প্রয়োগে সমস্যা কোথায় ? তার সাথে কঠোর মানি লন্ডারিং আইন করে তার গতিবিধি পর্যবেক্ষন ও নিয়ন্ত্রণ করাও অপরিহার্য।

১৬ ই এপ্রিল, ২০২২ রাত ১২:০৫

প্রতিদিন বাংলা বলেছেন: ধন্যবাদ
সহমত ,সেটাও বলেছি।
দ্বৈত নাগরিকে নির্বাচন বা পার্লামেন্ট নির্বাচন করা যাবেনা , করলে কেমন হয় ?

২| ১৫ ই এপ্রিল, ২০২২ রাত ১১:৫৯

জটিল ভাই বলেছেন:
এসব দেখলে মাথা ঘুরে!!!

১৬ ই এপ্রিল, ২০২২ রাত ১২:০৭

প্রতিদিন বাংলা বলেছেন: ধন্যবাদ
তবুও দেখা দরকার

৩| ১৬ ই এপ্রিল, ২০২২ রাত ১২:০২

সোবুজ বলেছেন: বিদেশে পাড়ি জমালেও তাকে ধরে আনা যাবে যদি সেই দেশের সাথে চুক্তি থাকে।বিদেশি নাগরিক হলেও তাকে দেশে থাকতে বাধ্য করা যাবে যদি তার বিরুদ্ধে অজামিন যোগ্য মামলা থাকে।এবং সেই মামলায় সে জামিনে না থাকে।

১৬ ই এপ্রিল, ২০২২ রাত ১২:১০

প্রতিদিন বাংলা বলেছেন: ঠিক বলছেন তবে -
সঠিক সময় সঠিক কাজ হয় না ,আইনেও ফাক থাকে।
দ্বৈত নাগরিকে নির্বাচন বা পার্লামেন্ট নির্বাচন করা যাবেনা , করলে কেমন হয় ?

৪| ১৬ ই এপ্রিল, ২০২২ রাত ১২:১০

রাজীব নুর বলেছেন: আমি আদার ব্যাপারী। তাই চুপ থাকলাম।

১৬ ই এপ্রিল, ২০২২ রাত ১২:১৩

প্রতিদিন বাংলা বলেছেন: ধন্যবাদ
জাহাজের বেপারিরা কাছেই ভিড়ছেন না

৫| ১৬ ই এপ্রিল, ২০২২ রাত ১২:১৪

নূর আলম হিরণ বলেছেন: আগে যেমন জানা যেতো কোন রাজনীতিবিদ, আমলা, ব্যবসায়ীর অন্য দেশের নাগরিকত্ব আছে এখন সেটা জানা সহজ হবে না। তবে সম্পদ বা টাকা পাচার রোধে এই আইন সমস্যা হবে না। অর্থ পাচার রোধে আরো কঠিন আইন আছে। দ্বৈত নাগরিকত্ব থাকলে সরকারি আমলা, সেনাবাহিনী, পুলিশে বিচারবিভাগে চাকুরী হয়না, ধরা পড়লে শাস্তির মুখোমুখি হতে হয় এখন সেটা হবেনা।

১৬ ই এপ্রিল, ২০২২ রাত ১২:২৪

প্রতিদিন বাংলা বলেছেন: ধন্যবাদ
তাহলেতো ভালো আইন আছে।
এর সঙ্গে
দ্বৈত নাগরিকে নির্বাচন বা পার্লামেন্ট নির্বাচন করা যাবেনা , করলে হয়

৬| ১৬ ই এপ্রিল, ২০২২ রাত ১২:২২

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: এই দ্বৈত নাগরিক বিষয়টিই উঠিয়ে দেয়াটাই ভালো হয়েছে। দেশে আমার বন্ধুদের কাছে শুনেছি সংশ্লিষ্ট সকারী অফিসের পিয়নরাও দ্বৈত নাগরিকত্ব প্রদানের নথিপত্র হ্যান্ডেল করে বিপুল সম্পদের অধিকার হয়ে পড়ছেন - আর ভোগান্তি হচ্ছে সাধারণ প্রবাসীদের।

সমসাময়িক ঘটনা - কিছু চোর-বদমাশ কর্তৃক অসৎ পন্থা অবলম্বন করে বিদেশগামীদের ভুয়া করোনা নেগেটিভ সার্টিফিকেট প্রদানের জেরে বাংলাদেশ সরকার এমন সব হাস্যকর কঠোর নিয়ম নীতি গ্রহণ করেন। আর তার খেসারত আমাদের প্রবাসীদের দিতে হয়েছে দেশ ত্যাগের সময়। কারো পজিটিভ রেজাল্ট একবার আসলে (সেটা আসল হোক বা ভুল রেজাল্টই হোক) তাদেরকে যে পরিমান আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হয়েছে নিয়মনীতির আমলাতান্ত্রিক জটিলতা বা লাল-ফিতার দৌরত্বের কারণে।

একজন প্রবাসী হিসাবে আমার নির্বাচনে দাঁড়ানো বা না দাঁড়ানো নিয়ে কোনোই মাথা ব্যাথা নেই। কিন্তু একজন রেমিটেন্স প্রেরণকারী বাংলাদেশী হিসাবে আমার মৌলিক অধিকার নিয়ে ফালতু নিয়মনীতির বিরুদ্ধে অবশ্যই প্রতিবাদ করি আমি।

১৬ ই এপ্রিল, ২০২২ রাত ১২:২৮

প্রতিদিন বাংলা বলেছেন: ধন্যবাদ
চমৎকার বলেছেন।
ধন্যবাদ
চমৎকার বলেছেন। বুঝা গেলো অনেক কিছু

৭| ১৬ ই এপ্রিল, ২০২২ ভোর ৬:৫৪

ইফতেখার ভূইয়া বলেছেন: দ্বৈত নাগরিকত্ব পাওয়া লোকজনের ৯৯%-ই বাংলাদেশে জন্মগ্রহণ করেছেন। বিদেশী নাগরিকত্ব অর্জনের পর তাদেরকে পুনরায় দ্বৈত নাগরিকত্বের সার্টিফিকেট নিতে বলা অনেকটা দ্বিমাতা সুলভ আচরণ কারণ বাংলাদেশী যারা প্রবাসে গিয়েছেন তারা সবাই বাংলাদেশের পাসপোর্ট ব্যবহার করেছেন, সুতরাং সেটার নবায়ন করলেই নাগরিকত্ব ধরে রাখতে পারা উচিত। আলাদা সার্টিফিকেটের প্রয়োজনীয়তা তুলে আমলাতান্ত্রিক জটিলতা সৃষ্টি করে এক শ্রেনীর লোকজন অবৈধভাবে অর্থ উপার্জন করছেন। চোর-বাটপারদের হাত থেকে দেশকে রক্ষা করার দায়িত্ব রাষ্ট্রের, সেটার দোহাই দিয়ে জনগণকে অযথা হয়রানি করার নিয়ম কোন সুশাসনের দেশে চলতে দেয়া উচিত নয়। ধন্যবাদ।

১৬ ই এপ্রিল, ২০২২ বিকাল ৪:১২

প্রতিদিন বাংলা বলেছেন: ধন্যবাদ
চমৎকার বলেছেন ,একই নিয়মে কেউ ভুক্তভোগী ,কেউ অন্যায়কারী

৮| ১৬ ই এপ্রিল, ২০২২ দুপুর ১২:২৭

রানার ব্লগ বলেছেন: কোন বিদেশি নাগরিক বাংলাদেশের নির্বাচনে কখনোই অংশগ্রহণ করতে পারবে না এমন আইন হওয়া জরুরী । দ্বৈত নাগরিকত্ব বন্ধ করে দেয়া উচিৎ। যে একবার বাংলাদেশের নাগরিকত্ব ছাড়বে তাকে বাংলাদেশের সকল সুজুগ সুবিধা থেকে নিষ্ক্রিয় করা হবে ।

১৬ ই এপ্রিল, ২০২২ বিকাল ৪:১৩

প্রতিদিন বাংলা বলেছেন: ধন্যবাদ
ভালো বলেছেন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.