নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চাহিদা আমৃত্যু পূর্ন হবেনা জেনেও নিজ স্বার্থে মানবতার মুখোশ খুলে ফেলি। ভুলে যাই -মৃত্যুর আয়োজনই জীবন https://innalillahi.com/ pitamata.com/ bddesh.com/ ..

প্রতিদিন বাংলা

প্রতিদিনবাংলা

প্রতিদিন বাংলা › বিস্তারিত পোস্টঃ

প্রেম/সন্তান উৎপাদন সম্পর্ক,উত্তরাধিকার আইনে যুক্ত হোক (!?)

২৭ শে মে, ২০২২ দুপুর ১:০৬

ছবি- পত্রিকা থেকে (লক্ষণীয় যে কোনো নারীকে দেখা যাচ্ছেনা !)
আজ একটি সংবাদ পড়লাম ,প্রথমে পত্রিকার হুবহু বলে ,নিজ শিরোনামের ব্যাখ্যা দেব ;
প্রথমে পত্রিকার হুবহু'-
প্রেমে প্রতারণা ঠেকাতে আইন প্রণয়নের দাবিতে বরিশাল বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছেন একদল শিক্ষার্থী।বিশ্ববিদ্যালয়ের সচেতন শিক্ষার্থীদের ব্যানারে। [প্রেমে প্রতারণা বিষয়টি কি জানা নাই ,তবে বিয়ের বা বিয়ের আশ্বাসের প্রতারণা কি সেটা জানি ]
বৃহস্পতিবার বেলা দেড়টার দিকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এ দাবিতে একটি বিক্ষোভ মিছিল বের করেন। মিছিলটি নিয়ে ক্যাম্পাসের বিভিন্ন এলাকা প্রদক্ষিণ শেষে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের নিচতলায় সমাবেশ করেন তাঁরা। একই দাবিতে আগামী রোববার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবর স্মারকলিপি দেবেন বলেও জানিয়েছেন কর্মসূটি পালনকারী শিক্ষার্থীরা।
সমাবেশে বক্তারা বলেন, বর্তমান সময়ে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোতে একের পর এক আত্মহত্যার ঘটনা ঘটছে। বেশির ভাগ ক্ষেত্রেই এর পেছনে প্রেমের সম্পর্কে প্রতারণা প্রধান কারণ হিসেবে সামনে আসছে। এ ছাড়া সম্পর্ক ভেঙে যাওয়ায় মানসিক ও আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হন শিক্ষার্থীরা।
বক্তারা আরও বলেন, ‘আমাদের বিশ্ববিদ্যালয় প্রশাসন শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্যের ব্যাপারে আন্তরিক। বর্তমান সময়ে মহামারির মতো প্রেমে প্রতারণার বিষয়টি সামনে আসছে। এ ক্ষেত্রে বরিশাল বিশ্ববিদ্যালয়ের কোনো শিক্ষার্থীর ব্যাপারে এমন অভিযোগ উঠলে বিষয়টি অবশ্যই প্রশাসনের খতিয়ে দেখা উচিত। ইতিমধ্যে বিভিন্ন বিশ্ববিদ্যালয় এ ব্যাপারে উদ্যোগ গ্রহণ করেছে। আমরা আগামী রোববার এ বিষয়ে উপাচার্যের সঙ্গে কথা বলব এবং আমাদের দাবিসংবলিত স্মারকলিপি দেব।

এবার নিজ শিরোনামের ব্যাখ্যা দিচ্ছি;-
প্রেম, ভালোবাসা, পীড়িত,লিভিং টুগেদার, একসাথে বসবাস, সন্তান উৎপাদন,সেই সন্তানের পিতৃ পরিচয় নিয়ে আলোচনা,ডিএনএ পরীক্ষা ইত্যাদি সব কিছু করা যাবে। তবে বিপরীত লিঙ্গকে অস্বীকার করা যাবে না। এই হলো আন্দোলনের মূল কথা। অর্থাৎ বিবাহ বন্ধনের চেয়ে কঠিন স্বীকৃতি চায় আধুনিক শিক্ষিত সমাজ। বিবাহ বন্ধনের চেয়ে কঠিন বললাম এই কারণে যে ,বিবাহ সম্পর্কে বনিবনা না হলে ,বিচ্ছেদ করা সহজ ব্যাক্তিগত,সামাজিক,ও ধর্মীয় ভাবে। কিন্তু প্রেমে বিচ্ছেদের কোনো কারন ই প্রযোজ্য নয় (সম্ভবত )
আমার মতে -
আলাদা আলাদা ভাবে প্রেম(অবৈধ সম্পর্ক ) নিয়ে এতো দাবিদাওয়া ,আন্দোলন এগুলি বাদ দিয়ে একবারে বিবাহ বন্ধনের মতো উত্তরাধিকার আইনে প্রেমকে (অবৈধ সম্পর্ককে) তালিকা বোধ করা হোক। যতবার ব্যাক্তি পরিবর্তিত হবে ,গর্ভ ধারণের স্থান ও ঔরশ পরিবর্তন হবে ততবার ততজন উত্তরাধিকারে যুক্ত বা বাতিল হবে। প্রেম/সন্তান উৎপাদন সম্পর্ক,উত্তরাধিকার আইনে যুক্ত হোক (!?)
বাকিটা পাঠকদের মতামত !?

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২৭ শে মে, ২০২২ দুপুর ২:০৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমার মতে প্রেমের সম্পর্ক করতে হলে সেটাকেও সরকারী নথিভুক্ত করা উচিত। এই নথিভুক্তিকরনের কাজটা কাজি অফিসকে দেয়া যেতে পারে। প্রেম করার আগেই কাজির খাতায় নাম তুলতে হবে। তা না হলে প্রেমে ছেঁকা খাওয়া প্রেমিক/ প্রেমিকার পাশে আইনগত ব্যবস্থা নেয়া কঠিন হবে। কে কাকে ছেঁকা দিচ্ছে এটা নির্ণয় জন্য এই ধরণের নিবন্ধনের প্রয়োজন আছে বলে আমি মনে করি।

উপরের ছবি দেখে মনে হচ্ছে ছেলেরাই প্রতারিত হয়েছে শুধু। যেটা মোটেই সত্যি না। তবে সারা পৃথিবীতে আত্মহত্যার হার মেয়েদের তুলনায় ছেলেদের বেশী।

২৭ শে মে, ২০২২ বিকাল ৫:৫১

প্রতিদিন বাংলা বলেছেন: ধন্যবাদ।
আমিতো বলছি শুধু কাজী নয় ,উত্তরাধিকারেও অংশ থাকতে হবে !

২| ২৭ শে মে, ২০২২ বিকাল ৩:৫২

মোহাম্মদ গোফরান বলেছেন: দুঃখ জনক। দেশে পুরুষ নির্যাতন কোন আইন নেই।

২৭ শে মে, ২০২২ সন্ধ্যা ৬:০৩

প্রতিদিন বাংলা বলেছেন: ধন্যবাদ।
বলেছেন

৩| ২৭ শে মে, ২০২২ বিকাল ৫:১১

রাজীব নুর বলেছেন: বাংলাদেশে জন্মগ্রহন করাটাই একটা নির্যাতন।

২৭ শে মে, ২০২২ সন্ধ্যা ৬:০৪

প্রতিদিন বাংলা বলেছেন: ধন্যবাদ।
নিজের হাত নেই!

৪| ২৭ শে মে, ২০২২ সন্ধ্যা ৬:৫৪

নতুন বলেছেন: প্রেম, ভালোবাসা, পীড়িত,লিভিং টুগেদার, একসাথে বসবাস, সন্তান উৎপাদন,সেই সন্তানের পিতৃ পরিচয় নিয়ে আলোচনা,ডিএনএ পরীক্ষা ইত্যাদি সব কিছু করা যাবে।

এই বিষয়গুলি নিয়ে আপনার আরো অনেক বোঝার আছে।
এই জিনিস গুলি নিয়ে কম লিখুন।

২৭ শে মে, ২০২২ রাত ৯:০১

প্রতিদিন বাংলা বলেছেন: ধন্যবাদ।
প্রথমে কিছুটা বুঝিয়ে তারপর বললে ,আরো কিছু জানা যেত।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.