নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সালাউদ্দিন রাব্বী

রাবব১৯৭১

সালাউদ্দিন রাব্বী

রাবব১৯৭১ › বিস্তারিত পোস্টঃ

ধর্ম কথা

২৯ শে সেপ্টেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৪৩

ধর্ম ধর্ম বলে যারা মুখে ফেনা তুলছেন, তাদের কাছে আমার প্রশ্ন করতে ইচ্ছে করে্। আমি ধর্ম পালন না করলে অথবা ধর্ম বিশ্বাস না করলে, কি আপনি সাজা(পরকালে) ভোগ করবেন? যদি উওর টা হয় হ্যাঁ, তবে ভেদ, গীতা, বাইবেল কোআনের কোথায় লিখা আছে? আর যদি উওরটা হয় না, তবে কেন ধর্মের নামে কথায় কথায় ধর্ম অবিশ্বাসীদের কে খুন করা হচ্ছে? অন্যকে খুন করার আগে কি একবার ভেবেছেন আপনি আপনার ধর্মকে কতোটুকু বিশ্বাস করেন? আপনার ধর্ম কি এতোই ঠুনকো অথবা আপনার ধর্ম বিশ্বাস এতোই হালকা যে, কেউ বলে দিল আপনার ধর্ম মিথ্যা আর সাথে সাথে আপনার ধর্ম মিথ্যা হয়ে গেল? কি আপনার ধর্মীয় বিশ্বাস।অন্যের গলায় ছুরি চালানোর আগে নিজেকে প্রশ্ন করুন নিজে কতোটুকু ধর্ম বিশ্বাস করেন?একজন ধর্ম বিশ্বাসি যদি বাচার অধিকার রাখে, একজন অবিশ্বাসিও বাচার সমান অধিকার রাখে।ধর্ম এক অদৃশ বিশ্বাসের নাম। ধর্ম চোখে দেখা যায় না, ছোঁয়া যায় না, এমন কি দাড়ি টুপিতে বা পৈতা ধুতিতেও প্রমান হয়না যে সে ধার্মিক।ধর্ম পালনের যেমন আপনার অধিকার আছে ঠিক তেমনি ধর্ম না পালনের অধিকারও আছে। যদি কেহ গাছকে পুজা দিয়ে মনে প্রশান্তি অনুভব করে, তবে তাকে তাই করতে দেওয়া উচিৎ।আবার যদি কেহ মসজিদে মন্দিরে বা গির্জায় গিয়ে মনে শান্তি পায় তবে তাকে তাও সুন্দরও স্বাধীনভাবে তাই করতে দেওয়া উচিৎ। আর যদি কেহ ধর্ম পালন না করে বা ধর্ম বিশ্বাস না করে প্রানে শান্তি অনুভব করে, তবে তারও না পালন করা বা অবিশ্বাস করার অধিকার আছে। তবে ধর্মীয় স্বাধীনতার নামে অন্য ধর্ম কে অথবা ধর্ম বিশ্বাসিদের অযথা আঘাত(লিখালিখি)ও কাম্য নয়।
”এমন সমাজ কবে গো সৃজন হবে
যেদিন হিন্দু মোসলমান, বৌদ্ধ খিষ্টান
জাতি গোত্রনাহি রবে।”

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ৩০ শে সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ১২:৫৮

লাল স্কচটেপ বলেছেন: ধর্ম পালন না করেন খুবই ভালো কথা। কিন্তু ধর্মের সমালোচনার নামে বিকৃত লেখালেখি, ধর্মের গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ নিয়ে যা-তা লেখা, ধর্মকে হেয় করে কোন লেখা লেখার অধিকার কারো নাই। আমি ধর্ম রক্ষার নামে ব্লগার হত্যার তীব্র নিন্দা জানাই।
এবং সবাইকে অনুরোধ জানাই আপনাদের ধর্ম ভালো না লাগলে মানা বন্ধ করেন, কিন্তু ধর্মের নামে কুরুচিপূর্ণ লেখা লিখে ধর্ম অনুভূতিতে আঘাত দেয়ার কোন অধিকার আপনাদের কারো নাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.