নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সত্যের অন্বেষণে আছি, কিন্তু পথ খুঁজে পাচ্ছি না! আমি সেই অজ্ঞ মানব!

রাফিন জয়

সত্যের অন্বেষণে আছি, কিন্তু পথ খুঁজে পাচ্ছি না! আমি সেই অজ্ঞ মানব!

রাফিন জয় › বিস্তারিত পোস্টঃ

জেন্ডার সমতায় বাংলাদেশ

০৫ ই জানুয়ারি, ২০১৮ দুপুর ১২:৫৯

গেলো বছরের ২রা নভেম্বর বৈশ্বিক জেন্ডার সমতা রিপোর্ট ২০১৭ প্রকাশ হলে দেখা যায় Gender Gap Report 2017 এর Global Rankings এ বাংলাদেশের অবস্থান ৪৭ তম। অবাক করা কাণ্ড তো বটেই। যুক্তরাষ্ট্রের অবস্থান সেখানে ৪৯ তম। এমন কি দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের তৃতীয় বারের মতো অবস্থান শীর্ষে। পার্শ্ববর্তী রাষ্ট্র ভারতের অবস্থান বিশ্বের আদালতে ১০৮তম।

বাকি রাষ্ট্র সম্পর্কে কোন দ্বন্দ্ব নেই। তবে বাংলাদেশ ৪৭ তম Global Index এ কি করে? বেসরকারি সংস্থা ব্র্যাকের একটা রিপোর্ট অনুসারে ২০১৭ সালের জানুয়ারি থেকে অক্টোবর অবধি দশ মাসে নারী নির্যাতনের তথ্য এই যে,
শারীরিক নির্যাতনের শিকার = ৫,৫৮৩ জন
আত্মহত্যার পথ বেছে নিয়েছেন = ৭৫৭ জন
মানসিক নির্যাতনের শিকার = ৬২৮ জন
অন্যান্য ধরনের নির্যাতনের শিকার = ৮৮৮ জন।
তবে ব্র্যাকের মতে, এই সংখ্যা মূলত আরও অনেক বেশি। কারণ পাশবিক সামাজিকতার প্রভাবে ভিক্টিম নারী ও তার পরিবার সমাজে নিজেদের মর্যাদাহানীর আশঙ্কায় ঘটনা প্রকাশ করে না। ব্র্যাক ও ইউএনডিপি’র উদ্যোগে ৪৪টি ইউনিয়নে পরিচালিত এক মাঠ পর্যায়ের জরিপে দেখা গেছে, নারীর প্রতি সহিংস ঘটনার ৬৮ শতাংশই নথিভুক্ত হয় না।

গেলো বছরের ১৪ মার্চ, ২০১৭ ব্র্যাকের আরেকটা গোলটেবিল বৈঠকে ব্র্যাক পরিচালিত নারী নির্যাতনের ঘটনার তথ্য বিশ্লেষণে ব্র্যাকের সামাজিক ক্ষমতায়নের কর্মসূচির (সিইপি) কর্মসূচি প্রধান ফারহানা হাফিজ একটা রিপোর্ট তুলে ধরে বলেন, ব্র্যাকের তথ্যানুযায়ী, ২০১৬ সালে নথিভুক্ত মোট নারী নির্যাতনের মধ্যে মেয়ে শিশু নির্যাতনের হার ২০ শতাংশ। মেয়ে শিশুদের মধ্যে ১২-১৭ বছর বয়সিরা সবচেয়ে বেশি (৬০.৬৩%) নির্যাতনের শিকার হয়েছেন। ১৮ বছরের নীচে প্রতিদিন গড়ে ১.৭ জন শিশু ধর্ষণের শিকার। আর মেয়ে শিশু ছাড়া অন্য নারীদের ক্ষেত্রে নির্যাতনের হার ৮০ শতাংশ।

বর্তমানে এই সংখ্যা আরও অনেক ছাড়িয়েছে।

বিবাহিত জীবনে প্রায় সমাজের ৮৭ শতাংশ নারীই কোন না কোন ভাবে নির্যাতনের শিকার হচ্ছে। তথ্যটা পেয়েছিলাম ২০১৫ সালে ছাত্র ইউনিয়নের যৌন নিপীড়ন বিরোধী "পাল্টা আঘাত" আন্দোলনের একটা রিপোর্ট থেকে।

সব কিছুর পরে আমার বোধগম্য হচ্ছে না, বাংলাদেশ Global Rankings এ কি করে ৪৭!

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৫ ই জানুয়ারি, ২০১৮ রাত ৯:৩২

বিচার মানি তালগাছ আমার বলেছেন: পরিসংখ্যান সব সময় সঠিক তথ্য দেয় না...

০৬ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৩:৪৯

রাফিন জয় বলেছেন: একদম সত্য কথা

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.