নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

অতীশ দীপঙ্কর

২৪ শে মে, ২০১৩ সন্ধ্যা ৭:৪৭

অতীশ দীপঙ্কর সেই প্রাচীনকালে বাংলাদেশকে বিশ্ববাসীর কাছে পরিচিত করে দেন তার মেধা ও কর্মে।অতীশ দীপঙ্কর শ্রীজ্ঞান হলেন একজন প্রখ্যাত পণ্ডিত যিনি পাল সাম্রজ্যের আমলে একজন বৌদ্ধ ভিক্ষু এবং বৌদ্ধধর্মপ্রচারক ছিলেন।রাণী প্রভাবতী দেবীর গর্ভে ৯৮২ খ্রিস্টাব্দে অতীশ দীপঙ্করের জন্ম হয়।ছোটবেলায় তাঁর নাম ছিল আদিনাথ চন্দ্রগর্ভ। তিন ভাইয়ের মধ্যে অতীশ ছিলেন দ্বিতীয়।অতীশ খুব অল্প বয়সে বিয়ে করেন। কথিত আছে তার পাঁচ স্ত্রীর গর্ভে মোট ৯টি পুত্র সন্তান জন্মগ্রহণ করেন।



তিন বছর বয়সে সংস্কৃত ভাষায় পড়তে শেখা ও ১০ বছর নাগাদ বৌদ্ধ ও অবৌদ্ধ শাস্ত্রের পার্থক্য বুঝতে পারার বিরল প্রতিভা প্রদর্শন করেন তিনি। ১২ থেকে ১৮ বছর বয়স পর্যন্ত তিনি বোধিভদ্রের গুরুদেব অবধূতিপাদের নিকট সর্ব শাস্ত্রে পান্ডিত্য অর্জন করেন।তিনি দোভাষী সহ বারো জন সহযাত্রী নিয়ে প্রথমে বুদ্ধগয়া হয়ে নেপালের রাজধানীতে উপস্থিত হন এবং নেপালরাজের আগ্রহে এক বছর সেখানে কাটান।দীপঙ্কর তিব্বতের বিভিন্ন অংশে ভ্রমণ করেন এবং বৌদ্ধ ধর্মের ব্যাপক সংস্কার সাধন করেন।



দীপঙ্কর শ্রীজ্ঞান দুই শতাধিক গ্রন্থ রচনা, অনুবাদ ও সম্পাদনা করেন।১৯৮২ সালের ২৩ ফেব্রুয়ারি অতীশ দীপঙ্করের ১০০০তম জন্মবার্ষিকী বজ্রযোগিনীতে পালন করা হয়।দীপঙ্করের পিতার নাম কল্যাণশ্রী।শ্রীজ্ঞান অতীশ দীপঙ্কর তার ১২৫ জন বৌদ্ধভিক্ষু নিয়ে বার্মা যাত্রা করেন। এরপর সব দ্বীপ হয়ে দেশে ফিরে আসেন। তিনি সেখানে ১৪ মাস ভ্রমণ করেন এবং বৌদ্ধধর্ম প্রচার করেন।১০৩৭ সালে দীপঙ্কর বাংলা থেকে তিব্বতের উদ্দেশে যাত্রা করেন। ৫ জন সঙ্গী নিয়ে তিব্বত রওনা হন।



তাঁর অসাধারণ পান্ডিত্যের কারণে তিববতীরা তাঁকে অত্যন্ত সম্মানজনক ‘অতীশ’ উপাধিতে ভূষিত করে। ১০৫৪ সালে তিনি দেহত্যাগ করেন।১৯৭৮ সালের ২৮শে জুন তাঁর পবিত্র দেহভস্ম চীন থেকে ঢাকার ধর্মরাজিক বৌদ্ধবিহারে রাষ্ট্রীয় মর্যাদার সাথে অনীত হয় এবং সেখানে এটি সংরক্ষণের ব্যবস্থা করা হয়।

মন্তব্য ৯ টি রেটিং +২/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ২৪ শে মে, ২০১৩ রাত ৯:১২

হাসান বৈদ্য বলেছেন: অতিশ দীপঙ্কর অামাদের গর্ব

১৬ ই মে, ২০২১ রাত ৩:২১

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ মন্তব্যের জন্য। ভাল থাকুন। সুস্থ থাকুন।

২| ২৪ শে মে, ২০১৩ রাত ৯:১২

হাসান বৈদ্য বলেছেন: অতীশ দীপঙ্কর অামাদের গর্ব

৩| ২৫ শে মে, ২০১৩ সকাল ৮:২২

কবির মন্ডল বলেছেন: কাগুর জন্ম এত আগে কেন..

১৬ ই মে, ২০২১ রাত ৩:২২

রাজীব নুর বলেছেন: হুম।

৪| ২৫ শে মে, ২০১৩ দুপুর ১:৪৮

রমিত বলেছেন: Nice writing

১৬ ই মে, ২০২১ রাত ৩:২২

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ মন্তব্যের জন্য। ভাল থাকুন। সুস্থ থাকুন।

৫| ২৬ শে মে, ২০১৩ দুপুর ১:১১

ইউসুফ কামাল বলেছেন: আশি বছর বয়েসেও তিনি পাহাড় বেয়ে সত্যের বাণী ছড়িয়েছেন, তাঁদের তুলনা হয়না!

১৬ ই মে, ২০২১ রাত ৩:২১

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ মন্তব্যের জন্য। ভাল থাকুন। সুস্থ থাকুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.