নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

মৃত্যুর আগে যে ১০০ টি চিত্রকর্ম আপনাকে দেখতে হবে (এক)

১৯ শে মে, ২০১৫ রাত ৯:০০

Kurt Wenner (কার্ট ওয়েনার) একজন আমেরিকান ফুটপথ চিত্রশিল্পী। তিনি কর্ম জীবন শুরু করেন ১৯৮২ সালে । ১৯৮৭ সালে তিনি ইউরোপের মধ্যে সেরা চিত্র শিল্পী হন। Wenner ফুটপাথের উপর আঁকা ছাড়াও তৈল, স্মারক চিত্র, ভাস্কর্য ও স্থাপত্য তৈরি করতে পারেন। রঙ-তুলি দিয়ে ফুটপাতে ত্রি-মাত্রিক ছবি এঁকে বাস্তবতার রূপ দিয়েছেন এই শিল্পী।

১।
শেষ বিচারের দিন

২।
অনাবৃত চার্চাকার ঘোড়ার গাড়ি বিশেষ

৩।
দৈত্য

৪।
বিজ্ঞাপন মধুভাষী


Picasso (পিকাসো) বিখ্যাত স্পেনিশ চিত্রকর ও ভাস্কর যিনি পাবলো পিকাসো নামে সারা বিশ্বে পরিচিত ছিলেন। যে কোনো কল্পনাকেই তিনি জীবিত ফুটিয়ে তুলতেন তার নিপুন হাতের তুলির সাহায্যে। সেদিনের তার অশ্রান্ত ও অক্লান্ত পরিশ্রমের ফসল ২ হাজারেরও অধিক চিত্রশিল্প আজও অবধি বিশ্বের বিভিন্ন জাদুঘরে নিদর্শন হিসাবে ছড়িয়ে ছিটিয়ে আছে। রাজনৈতিকভাবে, পিকাসো ছিলেন একজন শান্তিবাদী এবং সাম্যবাদী। পিকাসো তার জীবদ্দশায় ২০ হাজারের অধিক শিল্পকর্ম সৃষ্টি করে গেছেন।
পাঁচ-ছ’বছর থেকেই অসম্ভব ভাল ড্রইং করতেন পিকাসো। ওই বয়সের বাচ্চাদের মতো কাঁচা হাতের টান নয়, সাবলীল টানে আঁকা পায়রাদের ছোট ছোট ছবিতে সেনসিটিভ গড়ন ও ভঙ্গি স্পষ্ট। পিকাসো নিজেও বলতেন, ছোটবেলায় তিনি ওল্ড মাস্টারদের মতো আঁকতেন। আর বড় হয়ে শিশুদের মতো। পাবলো পিকাসোর জন্ম ১৮৮১ সালের ২৫ অক্টোবর স্পেনের শহর মালাগায়। পিকাসোর শিল্পী হওয়ার পেছনে তার বাবার অবদান ছিল উল্লেখযোগ্য। কারণ পিকাসোর বাবাও একজন চিত্রকর ছিলেন। এই শিল্পীর বিখ্যাত শিল্পকর্মের মধ্যে কয়েকটি হলো- টু নুডস, থ্রি মুজিশিয়ানস্‌, মডেল অ্যান্ড ফিশবৌল, গুয়ের্নিকা ইত্যাদি।


৫।

৬।

৭।

৮। এটি স্পেনীয় গৃহযুদ্ধের সময় এপ্রিল ২৬, ১৯৩৮ সালে স্পেনীয় জাতীয়তাবাদী বাহিনীর নির্দেশে জার্মান এবং ইতালীয় বিমান বাহিনী কর্তৃক উত্তর স্পেনের বাস্ক কান্ট্রি গ্রাম গুয়ের্নিকায় বোমাবর্ষণের প্রতিক্রিয়ায় প্রকাশ হিসেবে তৈরি হয়েছে। ছবিটি নিয়ে এখনো গবেষণা হচ্ছে এবং নতুন নতুন তথ্য প্রকাশ পাচ্ছে।

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১৯ শে মে, ২০১৫ রাত ৯:১১

চাঁদগাজী বলেছেন:

ফালতু শিরোনাম।

আগে একবার দিয়েছিলেন, 'রবীন্দ্র নাথের বিক্লপ নেই'।

সব থিক আছে তো?

২০ শে মে, ২০১৫ রাত ১২:৫৭

রাজীব নুর বলেছেন: হুম.. এ বছর বইমেলাতে আমার ধারাবাহিক লেখাটি 'বিকল্পহীন রবীন্দ্রনাথ' নামে বইটি ছাপা হয়েছে রোদেলা প্রকাশনি থেকে।

২০ শে মে, ২০১৫ রাত ১২:৫৭

রাজীব নুর বলেছেন: হুম.. এ বছর বইমেলাতে আমার ধারাবাহিক লেখাটি 'বিকল্পহীন রবীন্দ্রনাথ' নামে বইটি ছাপা হয়েছে রোদেলা প্রকাশনি থেকে।

২| ১৯ শে মে, ২০১৫ রাত ১০:০৫

জাকারিয়া জামান তানভীর বলেছেন: ছবির সাথে এর বর্ণনা থাকলে আরো ভালো লাগত। আপনাকে ধন্যবাদ।

২০ শে মে, ২০১৫ রাত ১২:৫৯

রাজীব নুর বলেছেন: পরের পর্ব গুলোতে বর্ণনা দিতে চেষ্টা করব।

৩| ১৯ শে মে, ২০১৫ রাত ১০:১৪

নাম প্রকাশে ইচ্ছুক নহে বলেছেন: স্ট্রিট থ্রিডি আর্ট ভাল লাগে। পিকাসোর আঁকা ছবি দেখলে মনে হয় কি সব হিন্দি চুল আঁকছে। তাই-ই এত বিখ্যাত। :P :P
আমি কিন্তু ভাই মোটেও ছবি বোদ্ধা নইকো। :-P :P

২০ শে মে, ২০১৫ রাত ১২:৫৯

রাজীব নুর বলেছেন: হুম.।

৪| ২২ শে মে, ২০১৫ রাত ১১:৫১

আরণ্যক রাখাল বলেছেন: কার্ট ওয়েনারের মাথা ঝালাপালা করে দেয়া সব চিত্র!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.