নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

ঢাকা শহর ও আমাদের দুই মেয়র

১৩ ই জুন, ২০১৭ দুপুর ১২:০৪



গতকাল সারাদিন অফিসের কাজে বাইরে গিয়ে বৃষ্টিতে ভিজেছি। কাজ শেষ করে বাসায় ফিরছি। ভাঙ্গা, খানা-খন্দে ভরা রাস্তায় পানি জমে গেছে। কোনো কোনো জায়গায় কোমর পর্যন্ত পানি। খুব বেগ পেতে হচ্ছে। আধা ঘন্টা দাঁড়িয়ে থেকেও বাস পাইনি। ইফতারির আগে বাসায় যেতে পারলেই আমি খুশি। এর মধ্যে আমার এক বন্ধু ফোন করে বলল- এমন বৃষ্টি মুখর দিনে নিশ্চয়ই খিচুরি খেয়ে ঘুমাচ্ছো? আমি মনে মনে বন্ধুকে বললাম- ছাগল। বাংলামটর থেকে হেটে হেটে বাসায় ফেরার পথে রাজারবাগ পুলিশ লাইনের সামনে ছবিটি তুলি। বিশেষ করে মগবাজার থেকে রাজারবাগ মোড় পর্যন্ত ভয়াবহ অবস্থা। অবশ্য দশ বা বিশ বছর আগেও এই রকম অবস্থা ছিল। এখন, কথা হচ্ছে, তাহলে এত গুলো বছরে সরকারের লোকজন কি কাজ করলো?

ঢাকা শহরের মানুষ চায়- ফুটপাত দখলমুক্ত, যানজট নিরসন এবং জলাবদ্ধতা নিরসন। কিন্তু স্বাধীনতার পরে কেউ'ই এই তিনটি সমস্যার সমাধান দিতে পারেনি। শুনুন দুই মেয়র সাহেব, এসি রুমে বসে নগরের কোনো সমস্যার সমাধান করতে পারবেন না। আমাকে সারাদিন নানান কাজে সারা ঢাকা শহর ঘুরে বেড়াতে হয়। আমি জানি, সমস্যা গুলো কি কি এবং কোথায়। আমার মতো যারা সারাদিন ঢাকা শহরের বাইরে ঘুরে তাদের কাছ থেকে জেনে নিন সমস্যা ও সমাধান।

ফুটপাতে হাঁটার জায়গাজুড়ে নানান পণ্যসামগ্রীর পসরা। পথচারীরা ফুটপাতে জায়গা না পেয়ে রাস্তায় হাঁটবেন, সেখানেও একই অবস্থা। রাস্তা দখল করে গাড়ি পার্কিং আর হকারদের ব্যবসা। পুলিশ ও প্রশাসনের দুর্নীতিবাজ কর্মকর্তারা হকারদের সাহায্য করে। দুর্নীতিবাজ কর্মকর্তা হকাদের কাছ থেকে নিয়মিত টাকা নেন। এ কারণেই উচ্ছেদের কয়েক ঘণ্টা পর, হকাররা আবার ফুটপাত ও রাস্তা দখল করে তাদের ব্যবসা শুরু করে। মাননীয় মেয়র- ফুটপাত হকারমুক্ত করার ঘোষণা দেন। তিনি ১০০% ব্যর্থ হয়েছেন। গুলিস্তান এলাকার ফুটপাত লক্ষ লক্ষ টাকায় বিক্রি হয়। গুলিস্তান এবং আশেপাশের এলাকায় পাঁচ হাজার হকার আছে। এসব দোকান থেকে দৈনিক গড়ে ৩০০ টাকা নিলেও 'লাইনম্যান' প্রতিদিন ১৫ লাখ টাকা তোলেন। 'লাইনম্যানরা' কোনও দলের সেটা আসলে কোনও বিষয় নয়। কারণ, যখন বিএনপি ক্ষমতায় থাকবে তখন ওই দলের নেতারাও টোল তুলবেন।’ সহজ সরল সত্য কথা হলো- স্থানীয় ক্ষমতাসীনদের ছত্রছায়ায় থেকে হকাররা তাদের ব্যবসা চালান।’

মেয়র সাহেব বলেছেন, এক ইঞ্চি রাস্তাও কাউকে দখল করতে দেওয়া হবে না। সেদিন গুলিস্তান গিয়ে আমি ফুটপাতে এক ইঞ্চি জায়গা পাইনি পা রাখার জন্য। আমি আমাদের দুইজন মেয়রকে বলতে চাই- আপনারা আপনাদের সব শক্তি দিয়ে, মেধা দিয়ে, ভালোত্ব দিয়ে শুধু ফুটপাত দখল মুক্ত করে দেখান। তাতে সমগ্র দেশের মানুষ আপনাদের সারা জীবন মনে রাখবে। আগামী ভোটেও হাসি মুখে নির্বাচিত হবেন। সদিচ্ছা থাকলে ফুটপাত দখলমুক্ত করা কোনো ব্যাপার না। কই প্রধানমন্ত্রীর কার্যালয়ের সামনের ফুটপাতে তো কোনো দোকান নেই। মন্ত্রীদের বাড়ির সামনের ফুটপাতে তো দখলমুক্ত। তাহলে সাধারন মানূষের চলাচলের রাস্তা কেন দখন মুক্ত হবে না?

গুলশান এলাকা খুব সুন্দর হয়েছে। ফুটপাত গুলোও খুব সুন্দর। সন্ধ্যার পর সব বাতি জ্বলে উঠে। দেখতে ভালোই লাগে। মনে হয় বিদেশ-বিদেশ । ঢাকার অন্যসব এলাকা কি গুলশানের মতো হবে? আমি আশাবাদী মানুষ। অপেক্ষায় আছি। অপেক্ষা করতে আমার ভালোই লাগে।

মন্ত্রী এমপিদের মতো শুধু টিভি ক্যামেরার সামনে কথার ফুলঝুড়ি আর শুনতে চাই না। আমরা কাজ দেখতে চাই। আমরা আমাদের দেশটাকে অনেক ভালোবাসি। শুধু চ্যাটাং চ্যাটাং কথা নয়- আসলেই কিছু ভালো কাজ করে দৃষ্টান্ত স্থাপন করেন। গত বিশ বছর আগেও রাস্তায় জ্যাম ছিল, আজও আছে। সমস্ত ফুটপাত দখল ছিল- আজও দখলমুক্ত হয়নি। দিন-দিন তা বাড়ছে। বিশ বছর আগেও রাস্তায় পানি জমে থাকতো- আজও জমে। তাহলে এতদিন দায়িত্বরত ব্যাক্তিরা কি কি কাজ করলেন?

আর একটা বিষয় আমি বলতে চাই- একই রাস্তা সারা বছর ভাঙ্গা হয় কেন? একবার সিটি করপোরেশন ভাঙ্গে। একবার ওয়াসা ভাঙ্গে। একবার বিদ্যুৎওয়ালারা (ডেসা) ভাঙ্গে। এইভাবে দেখা যায় একটা রাস্তা প্রায় সারা বছরই ভাঙ্গা থাকে। এতে সাধারন মানুষের কষ্ট হয়। একটু বুদ্ধি খাটালে টাকার অপচয় বন্ধ হবে তেমনি সাধারন মানূষের কষ্টও কম হবে।

( বিঃ দ্রঃ এর পর পরিবহন সমস্যা ও সমাধান নিয়ে আলোচনা করবো। সাথেই থাকুন।)

মন্তব্য ২৪ টি রেটিং +৬/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ১৩ ই জুন, ২০১৭ দুপুর ১২:১৬

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ঢাকার যানজট ও জলজট সমস্যার সমাধান কখনোই হবে না। বরং এগুলো দিনের পর দিন আরও বৃদ্ধি পাবে। অহেতুক কর্তাব্যক্তিদের নানারকম মিষ্টি কথায় আপনারা বিভ্রান্ত হন।

২| ১৩ ই জুন, ২০১৭ দুপুর ১২:১৮

মোস্তফা সোহেল বলেছেন: এই পোষ্টে আপনার নিজের ছবিটা মানান সই হইছে ভাইয়া।

৩| ১৩ ই জুন, ২০১৭ দুপুর ১২:৪০

মৌমুমু বলেছেন: সেলফি তোলার সময় যে ঢাকা নদীর গর্তে আপনার মোবাইলটা পড়ে যায়নি এটাই অনেক।

ভালো লিখেছেন রাজীব ভাইয়া।
আপনার করুন বিধস্ত ছবির জন্য +++ :)

৪| ১৩ ই জুন, ২০১৭ দুপুর ১২:৪৩

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: দুই মেয়রের কাছে রাখা আপনার প্রস্তাবটি যথেষ্ট প্রস্তাব ভাই।

ঈদ উপলক্ষ্যে ফুটপাতে ছাড় দেওয়া হয়ে থাকতে পারে মনে হয়!! যা হোক ফুটপাত দখরমুক্ত রাখাই ভালো বলে মনে করি। যদিও জানি ব্যাপারটি কষ্টসাধ্য হবে।

৫| ১৩ ই জুন, ২০১৭ দুপুর ১২:৫১

তৌফিক বলেছেন: অনেক ভাল বলেছেন ভাই। সত্যি উন্নয়ন করতে চাইলে তার জন্য ভাবনা চিন্তা করেই এগুতে হবে। বছরে এক রাস্তা তিনবার খুঁড়ে উন্নয়ন করার সময় জনগণের ভোগান্তির কোথাও ভাবা প্রয়োজন জনপ্রতিনিধিদের।

৬| ১৩ ই জুন, ২০১৭ দুপুর ১২:৫২

ভাললাগে না বলেছেন: এসব সমস্যার সমাধান হলে উনারা খাবেন কিভাবে??

৭| ১৩ ই জুন, ২০১৭ দুপুর ১২:৫৮

প্রামানিক বলেছেন: দারুণ ছবি

৮| ১৩ ই জুন, ২০১৭ দুপুর ১:১৫

বালাম সিটিকে বলেছেন: শহরের ভেতরে পানি ------
নাকি পানির ভেতরে শহর----
---------------- কে বলবে?

৯| ১৩ ই জুন, ২০১৭ দুপুর ১:২৩

বিজন রয় বলেছেন: আবার আপনার ছবি দিলেন??

তবে এবারেরটি যুক্তিসঙ্গত হয়েছে।

আজকাল এত পোস্ট দিচ্ছেন যে!!

আবার অন্যকে মন্তব্যও করছেন, যেটা আগে করতেন না।

যাক, শুভলক্ষণ।

১৩ ই জুন, ২০১৭ দুপুর ২:০৯

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ আপনাকে ব্যাপারটা লক্ষ্য করার জন্য।

১০| ১৩ ই জুন, ২০১৭ দুপুর ২:০৯

রাজীব নুর বলেছেন: ছবির সাথে লেখার সামঞ্জস্য আছে। এবার আশা করি ''ছবির'' জন্য কোনো সমস্যা হবে।

১১| ১৩ ই জুন, ২০১৭ দুপুর ২:১০

ধ্রুবক আলো বলেছেন:
বিঃ দ্রঃ এর পর পরিবহন সমস্যা ও সমাধান নিয়ে আলোচনা করবো। এর কোনো সমাধান হবে না, ভরসা রাখুন নৌকায়

১২| ১৩ ই জুন, ২০১৭ দুপুর ২:৪৩

মাতৃভুমি বলেছেন: ঢাকা শহরের আয়তন বেড়ে যাওয়ায় ফুটপাতের দৈর্ঘ‌্যও বেড়ে গেছে! এহেন পরিস্থিতিতে মেয়র মহোদয়গন “কিংকর্তব‌্য বিমূঢ়”।

১৩| ১৩ ই জুন, ২০১৭ বিকাল ৪:২৭

চাঁদগাজী বলেছেন:


ঢাকার সমস্যা সৃস্টি করেছে ঢাকার লোকেরা, এখন তারা পারলে সমাধান করুক, না হলে এভাবেই চলুক; কমপক্ষে ২০ বিলিয়ন ডলারের সমস্যা; যে ২ জন মেয়র হয়েছে, ওরা অন্য দেশের বড় শহরের কেরানীর চাকুরী পাবে না; আমেরিকায় গেলে ট্যাক্সী চালাবে; আমি বাংলাদেশের ২ এমপি'কে ট্যাক্সী চালাতে দেখেছি।

ছবিতে এক মেয়রকে দেখছি; অন্য মেয়রের ছবি থাকলে দেন।

১৪| ১৩ ই জুন, ২০১৭ বিকাল ৫:২৯

অহন_৮০ বলেছেন: চমৎকার লিখসেন ভাই...

১৫| ১৩ ই জুন, ২০১৭ সন্ধ্যা ৬:০৪

eajulhas বলেছেন: “যে ২ জন মেয়র হয়েছে, ওরা অন্য দেশের বড় শহরের কেরানীর চাকুরী পাবে না; আমেরিকায় গেলে ট্যাক্সী চালাবে; আমি বাংলাদেশের ২ এমপি'কে ট্যাক্সী চালাতে দেখেছি”

খুব সুন্দর মন্তব্য সবজান্তা চাঁদগাজী সাহেব। ওরাতো কেরানীর চাকুরী পাবেনা, তো আপনি মেয়র হয়ে দেখান। সব বিষয়ে নেগেটিভ মন্তব্য করা থেকে বিরত থাকুন। আউল-ফাউল মন্তব্য করার জন্য আপনাকে কেউ জোর করেছে কি?

১৩ ই জুন, ২০১৭ রাত ৮:২৪

রাজীব নুর বলেছেন: স্বাধীন দেশ। নিজের মনোভাব প্রকাশ করাটা দোষের নয়। তাছাড়া মনোভাবটা সহজ সরল সত্য।

১৬| ১৩ ই জুন, ২০১৭ রাত ১১:৪৯

উম্মে সায়মা বলেছেন: সারাবছর রাস্তা খোঁড়া দেখতে দেখতে মনে হয় দেশটা এখনো আন্ডার কন্সট্রাকশান B:-)
আজ ফেসবুকে একজন স্ট্যাটাস দিল,'মালিবাগের সবাই আজ sewerage worker এর স্বাদ গ্রহণ করল।" B:-/

১৭| ১৪ ই জুন, ২০১৭ রাত ২:৩৯

ফেরদৌসা রুহী বলেছেন: এসি রুমে বসে আমাদের মেয়র সাহেবরা শুধু কথার গুলঝুড়িই ঝাড়েন। কাজের কাজ কিছুই হয়না।
আমাদের আম পাব্লিকের কথা তাদের কানে যায়না।

১৮| ১৪ ই জুন, ২০১৭ সকাল ৮:৪৫

পার্থিব লালসা বলেছেন: বিধস্ত ছবির জন্য +++

১৯| ১৪ ই জুন, ২০১৭ সকাল ১০:৩৬

রানার ব্লগ বলেছেন: বর্তমান মেয়ারদ্বয় বিত্তশালীদের সেবায় ব্যাস্ত, চেয়ে দেখুন গুলশান বনানী ।

২০| ১৪ ই জুন, ২০১৭ সকাল ১১:৪৩

নতুন নকিব বলেছেন:



অভজার্ভিং, নাউ ইউ আর মোস্ট একটিভ অন সামু। ভেরি গুড! দিস পোস্ট অলসো ভেরি ইমপোর্টেন্ট ফর সাম বার্নিং পয়েন্টস।

থ্যাংকস এগোইন এ লট।

২১| ১৪ ই জুন, ২০১৭ রাত ৮:৩৭

দিকভ্রান্ত এক পথিক বলেছেন: ঢাকার ভেতর আরেকটা ঢাকা আছে ভিআইপি ঢাকা। মেয়রদ্বয় সেই ঢাকার সেবায় ব্যাস্ত :)

২২| ১৬ ই জুন, ২০১৭ সকাল ১০:৫৪

ফিরোজ খাঁন তুষার বলেছেন: পূর্ব - দোলাইরপাড়-শনিরআখড়া সড়ক এখন মরণফাঁদ, মানব বর্জ্যে সয়লাব ধোলাইপাড় এর বাড়িঘর , গত বছরের ৭ মাস আর এ বছর ৩ মাস যাবৎ একটানা পানি বন্দী এলাকার মানুষ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.