নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

ছেলেটি জেগে আছে ঘুমিয়ে গেছে মেয়েটি

০৭ ই সেপ্টেম্বর, ২০১৭ সকাল ১০:২৪



১। এক বাচ্চা তার মায়ের হাতে মার খেয়ে তার বাবাকে বলছে,
বাচ্চাঃ আব্বু তুমি কখনো পাকিস্তান গেছো?
বাবাঃ না।
বাচ্চাঃ কখনো আফগানিস্তান গেছো?
বাবাঃ না তো। কিন্তু কেন?



বাচ্চাঃ তাইলে এই আতঙ্কবাদী কোথা থেকে নিয়ে আসছো?


২। গ্রিক দার্শনিক প্রবর নাকি দিনের বেলা বাতি জ্বালিয়ে কোনো কিছু খুঁজে বেড়াচ্ছিলেন। এক পথচারী তাকে জিজ্ঞাসা করেছিল, মহোদয় আপনি দিনের বেলায় এমন করে কী খুঁজছেন? উত্তরে দার্শনিক বলেছিলেন মানুষ। দার্শনিক প্রবরের খুঁজে বেড়ানোর ধারা আর উত্তরের মধ্যে বেশ অভিনবত্ব আছে এ কথা স্বীকার করতেই হবে। কারণ মানুষ যেখানে চারপাশেই ভিড় করে আছে সেখানে তাকে খুঁজে বেড়াতে হয় না। আবার দিনের বেলায় বাতি জ্বালিয়ে খোঁজা সে তো এক দেখার মতো ব্যাপার। কাজেই সব ব্যাপারটার মধ্যে যদি অন্য কোনো তাৎর্পয না থাকে তাহলে এটাকে পাগলামি বলা ছাড়া গত্যন্তর নেই।

বিচক্ষণ ব্যক্তি মাত্রই বলবেন, না, ব্যাপারটা পাগলামি নয় এর মধ্যে তাৎর্পয তো আছেই, তদপুরি আছে একটি শাশ্বত তথ্য। অর্থাৎ এমনি দিনের বেলায় বাতি জ্বালিয়ে মানুষ খোঁজার ব্যাপারটি দার্শনিকের সঙ্গেই শেষ হয়ে যায়নি। প্রতি যুগেই এমনি মানুষ খোঁজার একটা প্রচেষ্টা আমরা লক্ষ্য করে থাকি। অতীতেও তা ছিল, আর এখনো আছে। এতে বোঝা যাচ্ছে, মানুষ তাহলে মানুষ নয় আর দিনের আলোও আলো নয়। চারদিকে অজ্ঞানতার অন্ধকারে ছেয়ে আছে। এর সামনে দিনের আলো আর রাতের কালো সবই এক সমান। আর সেই অন্ধকারে মানুষের চেহারা নিয়ে যারা ঘুরে বেড়াচ্ছে। তারা সবাই মানুষ নয়, ভিন্নতর কোনো জীব। দার্শনিক জ্ঞানের মশাল নিয়ে তাই মানুষ খুঁজে বেড়াচ্ছেন।

৩। এক বার এক প্রজাপতি একটা সাদা গোলাপ কে প্রেমের প্রস্তাব করল । কিন্তু সাদা গোলাপ প্রস্তাব নাকচ করে দিল । প্রজাপতি বার বার সাদা গোলাপ কে প্রস্তাব দিতে লাগল, বারবার ই গোলাপ প্রজাপতি কে ফিরিয়ে দিল । প্রজাপতি আবার প্রেমের প্রস্তাব দিতেই থাকল... এবার গোলাপ বলল "যে দিন আমি সাদা গোলাপ থেকে লাল গোলাপ হব সেদিন তোমাকে ভালবাসব ? একদিন প্রজাপতি সাদা গোলাপের কাছে এলো...ছুরি দিয়ে নিজেকে কেটে রক্তাক্ত করে তার রক্ত গোলাপের গায়ে ছিটিয়ে দেয়......গোলাপ সাদা থেকে লাল গোলাপ হয়ে যায়......গোলাপ বুঝতে পারে প্রজাপতি তাকে কত ভালবাসে ! কিন্তু অনেক দেরি হয়ে গেছে প্রজাপতি মারা গেছে...... তাই যে তোমাকে ভালবাসে তাকে ভালবাস...গোলাপ প্রতিজ্ঞা করল আমি আমার ভালবাসা সবার মাঝে বিলিয়ে দেব । আজ দেখেছো সবাই গোলাপ কে কত ভালবাসে ?

৪। ছোটবেলা বাচ্চারা তাদের মা-বাবাকে অনেক রকম প্রশ্ন করে । আমি কোথা থেকে এলাম ?আকাশে চাঁদ ওঠে কেন ? রাতে সূর্য কোথায় থাকে ? মানূষ মারা যায় কেন ? দাদুর চোখে চশমা কেন ইত্যাদি হাজার রকম প্রশ্ন। আমি কখনও ছোটবেলায় বাবা-মা কে কোনো রকম প্রশ্ন করিনি । মাথার মধ্যে হাজার হাজার প্রশ্ন ঘুর-পাক খেত- কিন্তু কাউকে প্রশ্ন কতাম না । সব প্রশ্নের উত্তর নিজে নিজে বের করে নিতাম । এমনও হয়েছে- একটা প্রশ্ন মনে জেগেছে- সেই প্রশ্নের উত্তর পেয়েছি আমি দশ বছর পর । উত্তরটি নিজে নিজেই খুঁজে বের করেছি । কাউকে প্রশ্ন করিনি ।

মন্তব্য ৪ টি রেটিং +২/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৭ সকাল ১০:৫১

বিএম বরকতউল্লাহ বলেছেন: প্রশ্ন জ্ঞানের প্রথম ধাপ।
লেখাটি ভাল লেগেছে। অনেক ধন্যবাদ।

২| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ১১:৩৩

জাহিদ অনিক বলেছেন: এই ছবিটাও আপনার তোলা ?

০৮ ই সেপ্টেম্বর, ২০১৭ দুপুর ১২:০৯

রাজীব নুর বলেছেন: জ্বী এই ছবিটিও আমার তোলা। সুরভি'র হাত। কক্সবাজার গিয়েছিলাম গত বছর।

৩| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৭ বিকাল ৩:১৫

ঢাকাবাসী বলেছেন: ভাল লাগল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.