নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

ছোট লোকের পোলায় যদি জমিদারি পায়, কানের আগায় কলম গুঁজে বাঈজি নাচায়

০৭ ই অক্টোবর, ২০১৭ সকাল ১১:৪৩



আমার বন্ধু রফিক। খুব চালাক, খুব চতুর। ছোটবেলায় দেখেছি- খুব অভাব অনটনে বড় হয়েছে। আমি নিজে বহুবার আমার ভাগের খাবার তাকে দিয়েছি। ঈদে জামা কিনে দিয়েছি। ইদানিং সে দালালি করে অনেক টাকার মালিক হয়েছে। সেদিন সে তার ফেসবুকে স্ট্যাটাস এ লিখেছে- ছোটবেলা থেকেই আমার পত্রিকা নিয়ে টয়লেট করার অভ্যাস। পত্রিকা হাতে টয়লেটে না গেলে আমার ... হয় না। আমি তার স্ট্যাটাস দেখে প্রচন্ড অবাক! ছোটবেলা থেকে সে অভাবে অভাবে বড় হয়েছে। এই কয়েক বছর ধরে টাকা হয়েছে। আজিব !! রফিকের আরেকটা ঘটনা বলি- ছোটবেলা দেখতাম সে সেলুনে গিয়ে আমাদের সাথে চুল কাটাতে যেত না। সে যেত রাস্তার ধারের ছালা দিয়ে ঘেরা দোকানে। সেখানে চুল কাটতে ৫ টাকা নেয়। কে কোথায় চুল কাটাবে সে কোনো ঘটনা না। সম্পূর্ণই তার ইচ্ছা। কিন্তু এই ছেলে যখন বলে- এসি সেলুন ছাড়া আমি চুল কাটাই না। চুল কাটাতে গেলে আমার বিল হয় ৩০০০ টাকা। আমি মনে মনে ভাবি সারা জীবন রাস্তার ধারে চুল কাটাতি- এখন এসি সেলুন ছাড়া সে চুল কাটায় না। আমার কথা হলো মানুষ কেন অতীত ভুলে যাবে? এসি সেলুনে গিয়ে সে আবার একটা ছবি ফেসবুকে দেয়।

আমার বন্ধু বাবু। ছোটবেলা থেকেই বিরাট বদ। ক্লাশ টেন থেকেই হোটেল যায়। হোটেল মানে ভাত খাওয়ার হোটেল না। আবাসিক হোটেল। এমনও দেখেছি- পরীক্ষার ফিস এর টাকা দিয়ে সে মহাখালি আবাসিক হোটেলে যৌনতা উপভোগ করতে গিয়েছে। শেষে আমরা কয়েক বন্ধু মিলে তার ফিসের টাকা দিয়ে দিতাম। এরকম বহুবার হয়েছে। ঢাকা শহরে কোন কোন হোটেলে পতিতা থাকে তার রেট কত- সেসব তার মুখস্ত। এবং অসংখ্য দালালের সাথে তার বেশ সু সম্পর্ক। রাস্তা ঘাটে কোনো মেয়ে দেখলে নানান কুৎসিত অঙ্গভঙ্গি করতো। যাই হোক তার নোংরা স্বভাবের কারনে- আমরা সব বন্ধুরা বাবু'র কাছ থেকে দূরে থাকতাম। ইদানিং সে প্রায়ই ফেসবুকে স্ট্যাটাস দেয়- কোরআন হাদিস নিয়ে। কিভাবে সঠিক ভাবে নামাজ পড়তে হবে, তার স্ট্যাটাস মানেই ধর্মীয় গুনগান গাওয়া। গত বছরও দেখেছি- এক মেয়ের সাথে প্রেমের অভিনয় করে শারীরিক সম্পর্ক করেছে। সেগুলো আবার ভিডিও করে রেখেছে। যখন সে ফেসবুকে ধর্মীয় ব্যাপার স্যাপার নিয়ে চ্যাটাং চ্যাটাং করে- আমি তার অতীত দিনের কথা গুলো বলে দেই। আসল মুখোশ সবাইকে দেখিয়ে দেই।


আরেক পরিচিত' একজনের কথা বলি, তার নাম জনি। লেখাপড়া বিশেষ কিছু করেনি। বাংলাটা মোটামোটি পড়তে পারে। ক্লাশ ফোর বা ফাইভ পর্যন্ত পড়েছে। সে একজন রাজনীতিবিদ এর মাধ্যমে একটা সরকারি চাকরি পেয়ে যায় রাজউক এ। সে এখন ফেসবুকে নামী দামী লোকদের সাথে ছবি তুলে ফেসবুকে পোষ্ট করে। সাথে লিখে দেয়- অমুক ভাইয়ের সাথে চায়ের আড্ডায়। অনেকদিন পর অমুক ভাইয়ের সাথে দেখা। অনেক গল্প হলো। ইত্যাদি ইত্যাদি। তার পোষ্ট করা ছবিতে দেখা যায়। অনেক লোকের ভিড়ে সে কোনো রকমে মাথাটা বের করে রেখেছে। সেটাই ছবিতে দেখা যাচ্ছে। বা যে সেলিব্রেটির সাথে ছবি তুলেছে, সেই সেলিব্রেটি জানে না। হয়তো সামনে গিয়ে একটা সেলফি নিয়েছে। যাই হোক সেই ছবিতে হাজার হাজার লাইক। এইসব কোনো ভদ্রলোক এইরকম ছবিতে লাইক দেয় না। দিন দিন অসুস্থ মানসিকতার লোকজন দিয়ে দেশ ভরে যাচ্ছে। খুব চিন্তার বিষয়।

এবার কয়েকজন সাহিত্যিকের কথা বলি। তাদের একটা দল আছে। এই দলে বেশ কয়েকজন 'কথিত' কবি আছেন এবং বেশ কয়েকজন 'কথিত' কথাসাহিত্যিক আছেন। তারা সাহিত্যকে সিন্ডিকেট করে ফেলেছে। এইসব সিন্ডিক্যাটওয়ালারা বেশ কিছু বই বের করতে সক্ষম হয়েছে। তাদের বই ২০ কপিও বিক্রি হয়নি। তারা সাহিত্য নিয়ে আলোচনা করে। সাহিত্য কি বা কেমন সেসব নিয়ে ফেসবুকে স্ট্যাটাস দেয়। তাদের সস্তা স্ট্যাটাস পড়ে আমি অবাক! তারা তো সাহিত্যের বারোটা বাজিয়ে দিচ্ছে !!! ধরুন এই দলের কারো লেখা নিয়ে আপনি নেগেটিব মন্তব্য করলেন, তখন ঐ দলের সবাই আপনাকে ঘিরে ধরবে। আপনাকে অপমান করবে। এতটাই তাদের ঐক্য। মুলত এরা সাহিত্যের কিছুই বুঝে না। তাদের তেমন লেখাপড়াও নেই। কিন্তু একজন আরেকজনকে নিয়ে খুব উচ্চাসিত। একজন আরেকজনকে দিনের মধ্যে ৫০০ বার কথাসাহিত্যিক বলে ডাকেন। কথাসাহ্যতিক আবার তাকে 'কবি' 'কবি' বলে ডাকেন। আমার মনের হয় এই শ্রেনীর লোকজন বাংলা সাহিত্যকে ডুবাবে।

আমাদের বিক্রমপুর মুন্সিগঞ্জে একটা কথা আছে- ''ছোট লোকের পোলায় যদি জমিদারি পায়, কানের আগায় কলম গুঁজে বাঈজি নাচায়''। আশে পাশের পরিবেশ পরিস্থিতি দেখে আমার গ্রামের এই কথাটি খুব মনে পড়ে। এই জন্যই কবি বলেছেন- 'আমি জানি সব কিছু নষ্টদের অধিকারে যাবে।'

মন্তব্য ১৭ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৭) মন্তব্য লিখুন

১| ০৭ ই অক্টোবর, ২০১৭ সকাল ১১:৫২

চোরাবালি- বলেছেন: আমাদের সমাজ আজ ভালো বলতে তাদেরই বোঝায় যে টাকার মালিক
আর সত্যিকারের ভালো লোকগুলি পত্রিকা পড়ে আর হাই তুলে
সব ভালো ছাত্ররাই ডাক্টার ইঞ্জিনিয়ার হয়ে টাকা কামাতে চায়
টাকায় যেখানে মূল উদ্দেশ্য সেখানে ক্ষমতা তো নষ্টদের দখলে যাবেই।

২| ০৭ ই অক্টোবর, ২০১৭ সকাল ১১:৫৫

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: ভাই, সবই সত্যি বলেছেন, খুব ভালো লাগলো আপনার আজকের লেখাটি

৩| ০৭ ই অক্টোবর, ২০১৭ সকাল ১১:৫৮

আমার আব্বা বলেছেন: এই বন্ধু থেকে দুরে থাকুন

৪| ০৭ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১২:১২

এখওয়ানআখী বলেছেন: আপনার বন্ধুদের পরিচয় পেয়ে ধন্য হোলাম। নিম্ন মানুষিকতার মানুষগুলির অসুস্থ প্রচার প্রতিযোগিতা সভ্যতার শেষলগ্নকে চিহ্নিত করে বৈকি।

৫| ০৭ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১২:২৮

আটলান্টিক বলেছেন: এই'আমি জানি সব কিছু নষ্টদের অধিকারে যাবে।'
যাবে কি অলরেডি চলে গেছে।

৬| ০৭ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১২:৩৮

মনিরা সুলতানা বলেছেন: ছোটবেলায় শোনা কথা , বড় হতে হতে সত্যি তে রুপান্তরিত হয় !!

৭| ০৭ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১২:৩৮

রোকসানা লেইস বলেছেন: সত্য সুন্দর করে তুলে ধরেছো

৮| ০৭ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১:২৪

কূকরা বলেছেন: লেখা ভাল হইছে, তবে একটা বিষয়ে না বলে পারলাম না, হনু আজাদের মত লেখাচোরের উক্তি কোট করাটা স্ববিরোধি হয়ে গেছে।

৯| ০৭ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১:৩৭

মানিজার বলেছেন: এইভাবে কইতে থাকেন । লাভ আছে ।

১০| ০৭ ই অক্টোবর, ২০১৭ দুপুর ১:৪৯

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: উচিত কথা বলেছেন।

১১| ০৭ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৪:২৮

চাঁদগাজী বলেছেন:


অনেক বাংগালী মানুষ জাতির বিশৃংখলার সুযোগে টাকা পয়সার মালিক হয়ে গেছে; টাকা আয় করতে খাটতে হয়নি; না খাটলে মগজ বাড়ে না।

০৭ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৫:৫০

রাজীব নুর বলেছেন: কিন্তু টাকা মগজ তৈরি করে দেয়।

১২| ০৭ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৫:৪৫

নিয়াজ সুমন বলেছেন: চমৎকার বলেছেন, সহমত।

১৩| ০৭ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৫:৪৮

গেম চেঞ্জার বলেছেন: ছোট লোকের সংজ্ঞা কী?

১৪| ০৭ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৫:৫৩

রাজীব নুর বলেছেন: যারা যারা মন্তব্য করেছেন তাদের সকলকে আন্তরিক ধন্যবাদ। সাথে থাকুন। পাশে থাকুন।

১৫| ০৮ ই অক্টোবর, ২০১৭ রাত ১০:২৮

গ্রীনলাভার বলেছেন: আমি জানি সব কিছু নষ্টদের অধিকারে যাবে। - কবি এতদিন বেঁচে থাকলে এবং অস্থানে তার কবিতার যথেচ্ছ ব্যবহার দেখলে মনে ব্যাথা পেতেন। 'কথিত' কবি সাহিত্যিকদের মধ্যে আপনিও পড়ে যাননি তো?

১৬| ০৯ ই অক্টোবর, ২০১৭ রাত ১:২৮

মাহমুদুর রহমান সুজন বলেছেন: এসবি বদলানো দিনের আহ্বান। দেখতে থাকুন সামনে আরো নতুন কিছু দেখবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.