নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

নাস্তিকের কথোপকথন

২৬ শে অক্টোবর, ২০১৭ বিকাল ৪:২৪



একদিন এক নাস্তিকের বাসায় গেলাম- গিয়ে দেখি, সে একটা মোটা বই সেলাই করছে। তার ঘর ভর্তি বই। সে বইয়ের খুব যত্ন নেয়। প্রতিটা বই সেলাই করা। যাই হোক মোটা বইটা সেলাই করতে তার বেশ বেগ পেতে হচ্ছে। ফ্লোরে বসে দুই পা দিয়ে বইটি আটকে সেলাই করছে। বইটি সেলাই শেষে দেখলাম বইটি আসলে মুসলিমদের কোরআন। আমি প্রচন্ড অবাক হলাম, চিৎকার দিয়ে উঠলাম। নাস্তিক বললেন, এত অবাক হওয়ার কি আছে? পাড়া দিয়েছি তাতে কি হয়েছে। আমার কোনো ক্ষতি হয়েছে? সস্তা আবেগ দেখাবেন না। ধর্ম হইলো আফিম। এই ধর্মই দেশটাকে পিছিয়ে রেখেছে। ধর্ম হইলো ব্যবসা। মুসলমান গুলো সব ভন্ড। জন্মের পর থেকেই তারা ভন্ডামি শেখে। নাস্তিক একটা উদাহরন দিয়ে বলল- সে বাসায় গিয়ে দেখে- ক্যালেন্ডারের ছবি সাদা কাগজ দিয়ে ঢাকা, একটা সুন্দর পাখির শো পিস আছে কিন্তু পাখিটার মাথা ভাঙ্গা। ধার্মিকদের মাথা নষ্ট করে দেয় ধর্ম। আর ইসলামের বিভিন্ন বর্বর-অসভ্য নিয়মকানুন গুলোকে চিহ্নিত করলে নাস্তিক হয়ে যেতে হয়।

সেদিন আমি রাগ করে এই নাস্তিকের বাসা থেকে চলে আসি। ঘটনা চক্রে এক চায়ের দোকানে আবার দেখা হয়ে গেল। সেদিন খুব বৃষ্টি হচ্ছিল। রাস্তায় পানি জমে গেছে। নাস্তিক বললেন- বৃষ্টি হলো আল্লাহর রহমত। রহমতের পানি। ভালো করে চেয়ে দেখুন রহমতের পানিতে সাধারন মানূষের কত কষ্ট। আপনাদের আল্লাহ মানূষকে কষ্ট দেয় কেন? আমি বুঝি না একজন প্রভু তার বান্দাদের এত কষ্ট দেন কি করে? তারপর এই নাস্তিক আমাদের নবীজীকে খুব কুৎসিত কিছু কথা বললেন। আমার ইচ্ছা করলো- নাস্তিকটাকে জুতো দিয়ে মারি। দুই কাধের ফেরেশতা "কিরামান এবং কাতিবিন"কে অকথ্য ভাষায় গালাগালি করলো।

যে মানূষকে অপছন্দ করি- কেন জানি ঘুরে ফিরে তার সাথেই বারবার দেখা হয়ে যায়। ভারত বিচিত্রা পত্রিকা অফিসে এই নাস্তিকের সাথে আবার দেখা হলো। এই নাস্তিক দেশের এক নম্বর দৈনিক পত্রিকায় কাজ করে। বেশ কয়েকটা বইও বের করেছে। সেদিন তার সাথে আরও দুইজন লোক ছিল। তারাও নাস্তিক। আমাকে রাগানোর জন্যই- আল্লাহ এবং নবী নিয়ে খুবিই কুরুচিপূর্ণ বেশ কিছু কথা বলল। যা শুনলে যে কোনো মুসলিমের মাথা গরম হয়ে যাবে। আমি মনে মনে বলি আল্লাহ এদের হেদায়েত দাও। নাস্তিকদ্বয় আমাকে আরও বলল- একটা হাস্যকর কথা শুনেন - এক নবী মাছের পেটে ঢুকে গেছে- (বলেই তিনজন হাসতে শুরু করলো) কুৎসিত হাসি। দোয়া পড়ছে, দোয়ায় এত পাওয়ার যে, মাছের নাকের ফুটো দিয়ে বের হয়ে গেছে।

ধর্মকর্ম নিয়ে আমার পড়াশোনা নাই। আমি অসহায়ের মতো তাদের কথা শুনি। তারপর সিদ্দান্ত নিলাম- ধর্ম নিয়ে প্রচুর পড়াশোনা করে ওদের সাথে বসবো। যাই হোক, বাসায় ফিরে মনে হলো- ওদের সাথে বসার দরকার কি? দুষ্টলোক থেকে দূরে থাকাই ভালো। কিন্তু যতই আমি দূরে যেতে চাই- ততই তাদের সাথে দেখা হয়ে যায়। এবার দেখা হলো- সিলেট। একটা বিয়ের অনুষ্ঠানে। আমাকে দেখেই বলল- মহান আল্লাহ দরিদ্র মানূষদের এত কষ্ট দেয় কেন? আর দূরনীতিবাজদের এত ভালো রাখে কেন? গাছের পাতাও নাকি আল্লাহর হুকুম ছাড়া নড়ে? তাহলে সমাজের সব খারাপ কাজ কি তার হুকুমেই হয়? আমি তাদের নরম সুরে বললাম- প্লীজ এটা একটা বিয়ের অনুষ্ঠান, অন্য কোনো সময় আপনাদের কথা শুনব। তারা আমার কথা না শোনার ভান করে বলল- মাঝে মাঝে শুনি- আমি যদি দিনে পাঁচ বার উঠা বসা করি- তাহলে নাকি ঈশ্বর আমাকে মৃত্যুর পর পুরস্কৃত করবেন । হা হা হা...খুবই হাস্যকর একটা ব্যাপার।

পৃথিবীতে এখন সব মানুষের ধর্ম আছে- ঈশ্বর আছে- কিন্তু পৃথিবীর মানুষ গুলোতো ভালো নেই। পৃথিবীর জন্মের পর থেকে ঈশ্বর তো কোনো অলৌকিক কিছু দেখাতে পারেনি। মুসলমানদের কিছু কিছু ব্যাপার খুবই হাস্যকর । প্রায়ই শোনা যায়- কোরবানীর মাংসে আল্লার নাম, মাছের গায়ে আল্লাহর নাম, আলুর মধ্যে- টোমেটোর মধ্যে আল্লাহর নাম । এই সবের মানে কি ? ফোটোশপ দিয়ে যে কোনো জাগায় আল্লাহর নাম বসিয়ে দেওয়া কোনো ব্যাপার না, দুই মিনিটের মামলা।আচ্ছা, ধরে নিলাম- ফোটোশপ দিয়ে আল্লাহর নাম বসানো হয়নি, এটা মহান আল্লাহর অলৌকিক খেলা। কিন্তু এই খেলা খেলে লাভ কি ? দেশের দরিদ্র মানুষ গুলো তিনবেলা পেট ভরে খেতে পারবে ? দুর্নীতিবাজরা ক্ষমা চেয়ে তাদের কালো টাকা দেশের কাজের জন্য দিয়ে দিবে?

আমাকে কঠিন ভাবে একটা প্রশ্ন করা হলো- যদি এমন হতো, পৃথিবীর সবকিছু ঠিকঠাক রেখে আল্লাহ বেহেশতে বসে আছেন- এর চাইতে স্বস্তিদায়ক আর কি হতে পারে!

মন্তব্য ৭ টি রেটিং +০/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ২৬ শে অক্টোবর, ২০১৭ বিকাল ৫:০৯

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

দুষ্টলোক থেকে দূরে থাকাই ভালো।
আল্লাহ আমাদের যেন ভালো পথে রাখেন
আর ভালো কিছু দান করেন।

২| ২৬ শে অক্টোবর, ২০১৭ রাত ৮:১০

প্রজ্জলিত মেশকাত বলেছেন: ভাল লেগেছে। ভাল থাকবেন সবসময়।।

৩| ২৬ শে অক্টোবর, ২০১৭ রাত ৮:২৬

মেংগো পিপোল বলেছেন: সানা সামান্য সংকোচ নিয়ে বলে "মেয়েটা খোলামেলা অবস্হায় এতটা সবলিল ভাবে নাচছে কিভাবে? তা দেখছি।"
সানার স্বমী কিছুটা সুজগ পায় বলে "দেখো, দেখে শেখো। এটাই আধুনিকতা, এটাই এখন কার ট্রেডিসন। তোমাকে তো কতবার বুঝাতে চেয়েছি, একটু আপডেটেট হও, সুধু ঐ মেয়ে নয় আসে পাসে অনেক মেয়ে পাবে যারা এখন খোলা মেলা চলা পছন্দ করে।"
সানা বলে "উহু ভুল বললে তোমরা পছন্দ কর তাই ওরা চলে।'
ইকরামুল সামান্য ক্ষেপে গিয়ে বলে," তুমি কি আমার সাথে ঝগড়া করবে নাকি? তোমার সাধের ইসলাম কি এই বলে নাকি যে স্বামীর মুখে মুখে তর্ক করো, সেখানে তো শুনেছি বলেছে স্বামীর পায়ের তলায় স্ত্রীর বেহেস্ত, আর তার সাথে ছিনিয়ে নেয়া হয়েছে নারীর সকল অধিকার, হাউরেডিকুলাস।"

বাকি টার লিংক দিলামঃ
view this link

৪| ২৬ শে অক্টোবর, ২০১৭ রাত ৮:৪৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আমার মনে হয় আপনি নিজেই নাস্তিক। বাহানা করে নিজের ব্ক্তব্য বলেছেন...

৫| ২৭ শে অক্টোবর, ২০১৭ দুপুর ২:২৮

প্রামানিক বলেছেন: এসব লোক থেকে দূরে থাকা ভালো।

৬| ২৭ শে অক্টোবর, ২০১৭ দুপুর ২:৫৫

ধুতরার ফুল বলেছেন: বিচার মানি তালগাছ আমার বলেছেন: আমার মনে হয় আপনি নিজেই নাস্তিক। বাহানা করে নিজের ব্ক্তব্য বলেছেন...

উনি (রাজিব নুর ) নাস্তিকই। কোনো এক লেখায় স্বীকার করেছিলেন।। তবে যাই হোক বিদ্বেস না ছড়ালেই হল।
২০১৩ সালের ঘটনার পর দেশের নাস্তিকরা তেমন চিল্লানি চেচামেচি করছে না। বিশ্বে হাজার হাজার নাস্তিক আছে। তবে নাস্তিকতা প্রমান করতে গিয়ে অন্যধর্মকে ভুল প্রমানের চেস্টা কম নাস্তিক করে।

৭| ২৮ শে অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:৪৬

আউলাঝাউলা পাগল বলেছেন: আচ্ছা, নাস্তিকতার সংজ্ঞা কি? আপনি কি তা জানেন? আপনার গল্পের ব্যক্তিটি যদি নাস্তিকই হবে, তাহলে শুধু আল্লাহ, ইসলাম আর নবী কে নিয়েই প্রশ্ন করছে কেন? অন্য ধর্ম নিয়ে কিছুই বলল না!!! বিষয়টা কেমন না।

আপনি গল্পের ব্যক্তিটিকে নাস্তিক না বলে ইসলাম বিরোধী বলেন। আর নাস্তিকতা নিয়ে যদি কাউকে উদাহরণ হিসাবে তুলতে চান তাহলে তাসলিমা নাসরিন, হুমায়ুন আজাদ এদের বই আর আর্টিকেলসগুলা পড়ুন। উনারা শুধু ইসলাম বিরোধী কথা বলে নাই, সব ধর্মের বিরুদ্ধেই কথা বলছেন।

বর্তমানে বাংলাদেশে কোন নাস্তিক নাই, আছে সব ইসলাম বিরোধী।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.