নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

আসুন কম্বোডিয়া দেশটি সম্পর্কে জানি

০৩ রা ডিসেম্বর, ২০১৭ রাত ৯:৫২



আজ আমাদের প্রধানমন্ত্রী কম্বোডিয়া গেলেন। তাই আসুন কলম্বোডিয়া দেশটি সম্পর্কে জানি।

আপনাদের সকলকে শীতের শুভেচ্ছা।
কম্বোডিয়ার আগের নাম হচ্ছে কম্পুচিয়া। দক্ষিণ-পূর্ব এশিয়ার একটি দেশ কম্বোডিয়া। রাজধানী নমপেন। নমপেন তেমন বড় নগরী নয়। মাত্র ২৫-৩০ লাখ লোকের বাস। নমপেন আন্তর্জাতিক বিমান বন্দরে যারা চাকরী করে তারা কেউই ইংরেজি বলতে পারে না। নমপেন শহরে ছয়-সাতটি মসজিদ রয়েছে। ২০১০ সালে বাংলাদেশের সাবেক পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি কম্বোডিয়া সফর করেন। কম্বোডিয়ান প্রধানমন্ত্রী 'হুন সেন' ২০১৪ সালে ঢাকায় একটি সরকারি সফর করেন। সত্তর ও আশির দশকে ভিয়েতনাম ও কম্বোডিয়ায় দ্রুত ঘটে যাওয়া ঘটনাবলি নিয়ে আমাদের দেশের পত্রপত্রিকায় প্রতিদিন প্রতিবেদন প্রকাশিত হতো।

১৯৫৩ সালে দেশটি স্বাধীনতা লাভ করে ফ্রান্সের কাছ থেকে। রাস্তাঘাটগুলো সাদামাটা ধরনের। যানবাহনে আমাদের মতো বৈচিত্র্য নেই। রাস্তায় মোটর বাইকের ছড়াছড়ি। এটাই বেশ জনপ্রিয় বাহন। রাস্তার পাশে আমাদের দেশের মতো ছোট ছোট দোকানপাট। যুবকরা আমাদের বেকারদের মতোই জটলা করে আর আড্ডা দেয়। বিকেল বেলা স্বাধীনতা স্কোয়ারে হাজারো মানুষের ঢল নামে। কম্বোডিয়ানরা বেশ শান্তশিষ্ট ও বন্ধুসুলভ। তাদের একটি বৈশিষ্ট্য সত্যি প্রশংসনীয় সেটি হলো তারা বেশি রাত জাগে না।শহরের লোকরাও রাত ৯-১০টার মধ্যে ঘুমিয়ে যায় এবং বেশ সকালে জেগে ওঠে।

কম্বোডিয়ার অ্যাংকরে অবস্থিত একটি ঐতিহাসিক মধ্যযুগীয় মন্দির। সুবিশাল এই স্থাপনাটি বিশ্বের সর্ববৃহৎ মন্দির। ১২শ শতাব্দীতে এই মন্দিরটি নির্মাণ করেছিলেন রাজা ২য় সূর্যবর্মণ। প্রথমদিকে হিন্দু মন্দির হিসাবে ব্যবহৃত হলেও পরে এটি বৌদ্ধ মন্দিরে পরিণত হয়। পর্যটনশিল্পে লদ্ধ আয়ের ২৮% মন্দিরের রক্ষণাবেক্ষণে ব্যবহার করা হয়। বৌদ্ধ ধর্মের রীতি অনুযায়ীলম্বোডিয়ানরা ঘটা করে নববর্ষ পালন করে। ফুটবল তাদের অন্যতম প্রিয় খেলা। কম্বোডিয়ার বেশির ভাগ মানুষ বাস করে গ্রামে এবং অনেকটা আমাদের গ্রামীণ জীবনের মতো। নারীরা প্রধানত বাড়িতে কাজ করে আর পুরুষরা কঠোর শ্রমঘন কাজ করে।

কম্বোডিয়া দেশ হিসেবে কিন্তু সবুজ-শ্যামল। আদিগন্ত ধানক্ষেত। ভিয়েতনাম যুদ্ধের অংশ হিসেবে এ সময় আমেরিকাও কমিউনিস্ট নিধন করতে কম্বোডিয়ার ওপর বোমা বর্ষণ করে। গোটা দ্বিতীয় বিশ্বযুদ্ধে আমেরিকা যত বোমা ফেলেছে শুধু কম্বোডিয়ায় ফেলেছে তার তিন গুণ। পুরো কম্বোডিয়া তখন এক মৃত্যুপুরী। প্রাচীনকাল থেকেই কম্বোডিয়াতে রাজতন্ত্র বিদ্যমান ছিল।

কম্বোডিয়ার প্রধান নদী 'মেকং।' আর আছে বড় একটি হ্রদ নাম টনলি স্যাপ অর্থাৎ সুস্বাদু পানির হ্রদ। দেশটির কৃষি ও মৎস্যসম্পদ এই দু’টি জলাধারের ওপর প্রধানত নির্ভরশীল। প্রতি বর্গকিলোমিটারেও মাত্র ১২ জন। প্রায় ৬০ শতাংশ লোক কৃষিকাজের ওপর নির্ভরশীল। প্রধান খাদ্য ভাত আর মাছ। জলবায়ু অনেকটা বাংলাদেশের মতো। বর্তমানে কম্বোডিয়ার জনসংখ্যা মাত্র এক কোটি ৪০ লাখ। দেশটির আয়তন এক লাখ ৮১ হাজার বর্গকিলোমিটার। জনসংখ্যার ৯৫ শতাংশ বৌদ্ধ ধর্মাবলম্বী।

আমস্টারডাম হচ্ছে সাইকেলের দেশ আর কম্বোডিয়া হচ্ছে মটরসাইকেলের দেশ। কম্বোডিয়া শহরের বাড়িগুলো বেশির ভাগই ৩/৪ তলা বিশিষ্ট। ঝকঝকে তকতকে বাড়িঘর। কম্বোডিয়া শান্তিপ্রিয় দেশ। এখানে ঝগড়া, মারামারি, হানাহানি নেই বললেই চলে। কম্বোডিয়ায় ইংরেজি পত্রিকা কম।

মন্তব্য ২২ টি রেটিং +৫/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ০৩ রা ডিসেম্বর, ২০১৭ রাত ৯:৫৭

তারেক ফাহিম বলেছেন: প্রথম হয়েছি।
চা খাওয়ান।

০৩ রা ডিসেম্বর, ২০১৭ রাত ১০:২৪

রাজীব নুর বলেছেন: আসেন বাসায়।

২| ০৩ রা ডিসেম্বর, ২০১৭ রাত ১০:১০

জাহিদ অনিক বলেছেন:

কম্বোডিয়ার নেট স্পিড কত ?
বাংলাদেশে অনেক কম, নরওয়েতে অনেক বেশি।

০৩ রা ডিসেম্বর, ২০১৭ রাত ১০:২৫

রাজীব নুর বলেছেন: নেট স্প্রীড বাংলাদেশের চেয়ে বেশি।

৩| ০৩ রা ডিসেম্বর, ২০১৭ রাত ১০:২০

জুন বলেছেন: আপনি খুব সংক্ষিপ্ত ভাবে ক্যাম্বোডিয়াকে তুলে ধরেছেন, ভালোলাগলো । সেদেশটি ফ্রান্সের কলোনী থাকায় সেদেশের ধনী দরিদ্র অনেক মানুষই
অবলীলায় কঠিন ফরাসী ভাষাটি বলতে পারে। তারপর ও আমরা ট্যুরিষ্ট নগরী সিয়ামরেপই শুধু নয় নমপেনের বিভিন্ন দোকান পাটের কর্মীদের ইংরাজী বলতে শুনেছি রাজীব নুর ।
+

০৩ রা ডিসেম্বর, ২০১৭ রাত ১০:৪৬

রাজীব নুর বলেছেন: আমার ভুল হতে পারে।
আমি আপনার সাথে সহমত।

৪| ০৩ রা ডিসেম্বর, ২০১৭ রাত ১০:৩৫

মিথী_মারজান বলেছেন: সহজ, সংক্ষিপ্ত এবং সুন্দরভাবে কম্বোডিয়া সম্পর্কে ধারণা পেলাম।
ভাল লাগল।

০৩ রা ডিসেম্বর, ২০১৭ রাত ১০:৪৬

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

৫| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৭ রাত ১২:১৪

ওমেরা বলেছেন: কম্বোডিয়া সম্পর্কে অনেক কিছু জানলাম আপনাকে ধন্যবাদ ভাইয়া।

০৪ ঠা ডিসেম্বর, ২০১৭ সকাল ৮:৫৮

রাজীব নুর বলেছেন: কম্বোডিয়া যাবেন না বেড়াতে?

৬| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৭ রাত ১২:৩৬

গালিব আফসারৗ বলেছেন: অজানা ছিলো অনেক কিছুই। অসংখ্য ধন্যবাদ।

০৪ ঠা ডিসেম্বর, ২০১৭ সকাল ৮:৫৮

রাজীব নুর বলেছেন: সুন্দর ভাবে বাঁচতে হলে অনেক কিছু জানতে হয়। আর জানতে হলে পড়তে হয়।

৭| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৭ রাত ১:৫২

চাঁদগাজী বলেছেন:


কম্বোডিয়ার ইতিহাসের সঠিক দিক আপনি লিখেননি, এই দেশের রূপক নাম হলো, "কিলিং ফিল্ড"।

১৯৭৫ সাল থেকে ১৯৭৯ সালের মাঝে সেখানে ২৫/৩০ লাখ মানুষকে হত্যা করা হয়েছে, প্রতিটি শিক্ষি্ত মানুষকে হত্যা করেছে খেমারুজরা; ১৯৯০ সালের পর, ওখনে জীবিত ছিলো বেশীর ভাগ আগাছা; এখন হয়তো মানুষ জন্ম নিচ্ছে আবার।

ব্লগারেরা বিশ্ব সম্পর্কে জানার দরকার আছে।

০৪ ঠা ডিসেম্বর, ২০১৭ সকাল ৮:৫৯

রাজীব নুর বলেছেন: আসলে আমি ইচ্ছা করেই অন্ধকার দিকটা এড়িয়ে গেছি।
লক্ষ লক্ষ মানুষ হত্যা করা হয়েছে।

৮| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৭ সকাল ৭:০৬

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: কম্বোডিয়ার একটি চরম নিষ্ঠুর দিক আছে যা চাঁদগাজী উল্লেখ করেছেন | চীনের সাংস্কৃতিক বিপ্লবের আদলে শুদ্ধিকরণের নামে মার্কসিস্ট নেতা পলপটের নেতৃত্বে কম্বোডিয়ায় খেমাররুজ সরকার বুদ্ধিজীবী, সংখ্যালঘু সম্প্রয়দায় সহ বিপুল সংখ্যক কম্বোডিয়ানকে চরম অত্যাচার এবং হত্যা করে | খেমারুজরা নগরবাসীদের জোরপূর্বক গ্রামে কৃষি কাজ করার জন্য পাঠিয়ে দেয় | সেখানে অনাহারে এবং অত্যাচারে মৃত্যু ঘটে অনেকের | বিপ্লবপূর্বের মুক্তবাজার ব্যবস্থায় ব্যবসাবাণিজ্যে থাকার অথবা বিদেশীদের থাকে সম্পর্ক থাকার অপরাধে অনেক কম্বোডিয়ানদের পাঠানো হতো কনসেন্ট্রেশন ক্যাম্পে বা বধ্যভূমিতে | এমনকি হত্যার পূর্বে অনেককেই নিজেদের কবর খুঁড়তে বাধ্য করা হতো |

০৪ ঠা ডিসেম্বর, ২০১৭ সকাল ৯:০১

রাজীব নুর বলেছেন: চরম সত্য কথা বলেছেন।
খুবই নিষ্ঠুরভাবে হত্যা করা হয়েছে তাদের।

৯| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৭ সকাল ৯:৩৯

নতুন নকিব বলেছেন:



মাশাআল্লাহ! বাহ! সুন্দর পোস্ট! আরও সুন্দর দেখছি, রাজীব নূর প্রত্যেকের প্রতিটি মন্তব্যের এখন গুরুত্ব সহকারে প্রত্যুত্তর করেন। এইতো, এভাবেই হবে। এরপরে কেউ আর হয়তো বলতে পারবে না রাজীব নূর .........। তবে, অন্যদের পোস্টেও মাঝে মাঝে ঢুঁ কিন্তু মারা উচিত! তাই নয় কি?

কৃতজ্ঞতা।

০৪ ঠা ডিসেম্বর, ২০১৭ সকাল ১০:৪৬

রাজীব নুর বলেছেন: নকিব অন্যের পোষ্টে নিয়মিত যাচ্ছি। পড়ছি। মন খুলে মন্তব্য করছি।

১০| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৭ দুপুর ১২:৪৬

তানিম৭১৯ বলেছেন: ওদের বিমানবনদরে বাংলাদেশিদের সাথে নাকি খারাপ ব্যবহার করা হ্য়,,, এটা কি সত্যি?

০৪ ঠা ডিসেম্বর, ২০১৭ বিকাল ৫:০৮

রাজীব নুর বলেছেন: মিথ্যা কথা।
বরং বাঙ্গালীরা খারাপ ব্যবহার করে।

১১| ০৪ ঠা ডিসেম্বর, ২০১৭ বিকাল ৩:৫৭

গরল বলেছেন: আরো জানা দরকার ছিল যে দেশটির আয়ের প্রধান উৎস কি, খনিজ সম্পদ কি আছে আর রাজনৈতিক ব্যাবস্থা কি?

০৪ ঠা ডিসেম্বর, ২০১৭ বিকাল ৫:০৯

রাজীব নুর বলেছেন: একদম ঠিক বলেছেন।
এরপর কিছু লিখলে আরও মনোযোগি হবো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.