নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

প্রসঙ্গ \'\'নির্বাচন\'\' ভাবনা

১৩ ই ডিসেম্বর, ২০১৮ রাত ৯:৫১



আর ১৫ দিন পর নির্বাচন।
সব জাগায় এখন কথা বলার একটাই টপিক- নির্বাচন। দেশের সব মানুষ নির্বাচন নিয়ে বেশ চিন্তিত। অফিস, বাসা আর চায়ের দোকানে সবাই নির্বাচন নিয়েই আলাপ করছে। তবে ঢাকা শহরের চেয়ে গ্রামে নির্বাচন নিয়ে মাতামাতি খুব বেশি। গ্রামের মানুষ পলিট্রিক্স বেশি পছন্দ করে। শহর থেকে লোক গিয়ে গ্রামের নির্বাচনের মাঠ গরম করছে। পোস্টার দিয়ে সমস্ত দেশ ভরে গেছে। ছাপাখানার শ্রমিকরা বেশ ব্যস্ত সময় পার করছে। প্রার্থীরা পানির মতো টাকা খরচ করছে। হয়তো এই টাকা পরে উঠে আসবে এক শ' গুন লাভ সমেত। অলিতে গলিতে মিটিং আর মিছিল চলছে নিয়মিত। সত্যি কথা বলতে কি চারিদিকে একটা উৎসব-উৎসব ভাব বিরাজ করছে। বেকাররা একটা কাজ পেয়েছে। তারা নির্বাচন নিয়ে মহা ব্যস্ত। সারাদিন প্রার্থীর সাথে টো টো করে ঘুরে বেড়াচ্ছে। তাদের প্রার্থী জয়ী হলে তারা চাকরী পাবে এমন আশা তাদের মধ্যে আছে। দেশের উন্নতির জন্য অনেক পরিবর্তন দরকার আছে। কিন্তু এমন পরিবর্তন চাওয়া কারো উচিৎ নয় যা দেশকে গৃহযুদ্ধের দিকে ঠেলে দিতে পারে।

কেউ আওয়ামীলীগ করে, কেউ বিএনপি করে।
আবার কেউ কেউ অন্যান্য দলও করে। সবাই চায় তাদের দল জিতুক। রাজনীতির আরেক নাম ডিগবাজি। যে যত ডিগবাজি দিবে সে তত বড় নেতা। ধরুন ১০০ লোকের মধ্যে ২৫ জন আওয়ামীলীগ করে। এরা, (মানে এই ২৫ জন) সারা জীবনের জন্য আওয়ামীলীগ করে। আওয়ামীলীগ যদি হাজারও খারাপ কাজ করে তবুও তারা আওয়ামীলীগ করবেই। আবার ২৫ জন বিএনপি করে। তারা মরে গেলেও বিএনপি করবে। আমৃত্যু তারা বিএনপি'ই করে যাবে। বাকি ৫০ জনের মধ্যে ১০ জন অন্যান্য দল করে। আর ১০ জন কোনো দল করে না। তারা রাজনীতি নিয়ে মাথা ঘামায় না। দেশ নিয়ে তাদের কোনো চিন্তা ভাবনা নেই। তারা নিজেদের নিয়ে ব্যস্ত। বাকি থাকলো ৩০ জন। এই ত্রিশ জন হলো দেশের আসল জনগন। শিক্ষিত জনগন। তারা চিন্তা-ভাবনা করে কোন দল ক্ষমতায় এলে দেশের জন্য কাজ করবে। তারা অনেক চিন্তা ভাবনা করেই নিজের ভোট দেয়। তাদের মধ্যে আবেগ কাজ করে না। তারা লজিক ব্যবহার করে। তাদের কাছে আওয়ামীলীগ বা বিএনপি বড় কথা নয়।

আমরা কাকে ভোট দিবো ক্ষমতায় আনবো?
উন্নয়ন কী শুধু রাস্তাঘাট, ব্রিজ, কালভার্ট, সেতু নির্মাণ? গত দশ বছরে বৈষম্য কমেছে, না বেড়েছে? দুর্নীতিমুক্ত বাংলাদেশ গড়া কি কোনোদিন সম্ভব হবে? নেতাদের বলতে চাই- মিথ্যা আশ্রাস দিবেন না। আমাদের কথা বলার অধিকার দিন। লেখার অধিকার দিন। বেঁচে থাকবার অধিকার দিন। মুক্তিযুদ্ধের চেতনা গাছে ধরে না। তাহা কাজের মধ্য দিয়া অর্জন করিতে হয়। বাম রাজনীতি করলে এখন কিছু পাওয়া যায় না, তাই মানুষ বাম রাজনীতি করে না। বরিশাল সদর-৫ আসনের বাম জোট মনোনীত সংসদ সদস্য পদ প্রার্থী কমরেড অধ্যাপক আব্দুস সাত্তার বেশ নির্বাচনী পথসভা করে বেড়াচ্ছেন। যাদের হাতে সীমাহীন সময় আছে, ঘরে বাজার আছে তারা নির্বাচন নিয়ে পড়ে থাকুক। আর যারা দিন আনি দিন খাই অবস্থা, তারা দেশ এবং নির্বাচন নিয়ে মধু পাগলার মতো নির্ভাবনায় থাকা দরকার। বট গাছের নিচে দাঁড়ালে বট গাছের ছায়া পড়ে। ঠিক তেমনি আপনি রাজনীতি করেন বা না করেন রাজনীতির ছায়া আপনার উপর ঠিকই পড়ে। কাজেই দেশে রাজনৈতিক পরিবেশ ভালো থাকলে- আপনার জন্য ভালো। তেমনি রাজনৈতিক পরিবেশ খারাপ থাকলে সেটাও আপনার উপর ছায়া ফেলবে। কাজেই রাজনীতিকে তুচ্ছ ভাবা যাবে না।

আগামী নির্বাচনে আওয়ামীলীগ জয় লাভ করবে।
সব কিছু মিলিয়ে বলা যায় আওয়ামীলীগ'ই জয়ী হবে। তারা গত দশ বছরে অনেক কাজ করেছে। গত দশ বছর যদি বিএনপি ক্ষমতায় থাকতো তাহলে দেশের কোনো উন্নতি হতো না। কালু, মালু, টালু আর হারিস-কারিস চৌধুরী বাংলাদেশের সেরা ধনীদের তালিকায় চলে আসতো। সহজ সরল সত্য কথা হলো- খালেদা জিয়ার প্রাইমারী স্কুলের শিক্ষিকা হবার যোগ্যতা নেই। এখন সে যদি দেশের প্রধানমন্ত্রী হোন তাহলে তার দ্বারা দেশের কি উপকার হবে? মাথা খাটান। বিবেগ কাজে লাগান। হুজুগে চলা বন্ধ করুন। আবেগ বাদ দেন। আমি রাজনীতি করি না। রাজনীতি নিয়ে আমার কোনো মাথা ব্যথাও নেই। খালেদা জিয়া আসলেও আমার কিছু না, শেখ হাসিনা আসলেও আমার কিছু না। আমাকে কাজ করেই ভাত খেতে হবে। কিন্তু সামগ্রিকভাবে চিন্তা করলে, দেশের উন্নতির কথা ভাবলে- মনে হয়- আওয়ামীলীগ'ই ক্ষমতায় আসুক।

এবার সেনাবাহিনী ক্ষমতা দখল করবে না।
৩০ তারিখেই নির্বাচন হবে। বিএনপি নির্বাচনে আসলেও কিছু না, না আসলেও কিছু না। মাঝপথে নির্বাচন থেকে চলে গেলেও কিছু যায় আসে না। ভোট হবে ৩০ তারিখেই। এবং আওয়ামীলীগই আবার সরকার গঠন করবে। দেশটাকে সম্ভাবনার দিকে এগিয়ে নিয়ে যায় সাহসী কিছু মানুষ। যাদের কাঁধে ভর দিয়ে এগোচ্ছে আমাদের দেশ। ১৯৯০ এর গণতন্ত্রায়নের পর দেশের মোট চারটি জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি মোট দুইটিতে জয়লাভ করে। তারা কি করেছিল দেশের জন্য? নির্বাচনের ইশতেহারে যা যা বলেছিল- সেই সব কথা কি রেখেছিল? আবেগে আর ভোট দিবেন না। দলকানাও হবেন না। সত্যিকার অর্থে যে দেশের জন্য কাজ করবে তাকেই ভোট দিবেন।
আপনাদের জন্য দোয়া ও শুভ কামনা রইল।

মন্তব্য ২৩ টি রেটিং +১/-০

মন্তব্য (২৩) মন্তব্য লিখুন

১| ১৩ ই ডিসেম্বর, ২০১৮ রাত ১০:০২

বিচার মানি তালগাছ আমার বলেছেন: জনগণকে সিদ্ধান্ত নিতে হবে উন্নয়ন নাকি অধিকার?

১৩ ই ডিসেম্বর, ২০১৮ রাত ১০:০৫

রাজীব নুর বলেছেন: উন্নয়ন হলেই তো জনগন তাদের অধিকার ফিরে পাবে।

২| ১৩ ই ডিসেম্বর, ২০১৮ রাত ১০:০৯

হাবিব বলেছেন: গণমানুষের জয় হোক

১৪ ই ডিসেম্বর, ২০১৮ রাত ১২:০৫

রাজীব নুর বলেছেন: দুষ্টলোকদের জয় হয়। ভালো মানুষেরা অবহেলিত।

৩| ১৩ ই ডিসেম্বর, ২০১৮ রাত ১০:১৫

সাইন বোর্ড বলেছেন: চাঁদগাজী নামের এক ব্লগারের ভাবনাকেই শুধু ধারণ করেননি, লেখায় তার কিছু খিস্তি-খেউড় মার্কা শব্দেরও প্রয়োগ ঘটিয়েছেন । অাশা করেছিলাম, রাজনৈতিক ভাবনা প্রকাশে অাপনার নিজস্ব একটা স্টাইল থাকবে ।

১৪ ই ডিসেম্বর, ২০১৮ রাত ১২:০৬

রাজীব নুর বলেছেন: চাঁদগাজী তো আমার ওস্তাদ। তাই আমার চিন্তা ভাবনা তার মতো হওয়াটাই স্বাভাবিক।

৪| ১৩ ই ডিসেম্বর, ২০১৮ রাত ১০:৪২

প্রবালরক বলেছেন: গুছানো কথামালা।
তবে-
সাম্প্রতিককালে একাকার হয়ে যাওয়া দল-সরকার-রাষ্ট্রযন্ত্রের মিলিত চলমান দাপট খোদ রাষ্ট্রকে বিপন্ন করে তুলবে। প্রক্রিয়াটি ইতোমধ্যে বেশ কিছুদুর এগিয়ে গেছে।

১৪ ই ডিসেম্বর, ২০১৮ রাত ১২:০৮

রাজীব নুর বলেছেন: রসিকে সাপ ভাবছেন কেন?

১৪ ই ডিসেম্বর, ২০১৮ রাত ১২:০৮

রাজীব নুর বলেছেন: রসিকে সাপ ভাবছেন কেন?

৫| ১৩ ই ডিসেম্বর, ২০১৮ রাত ১১:১১

নীলপরি বলেছেন: ভালো বিশ্লেষণ করেছেন ।

১৪ ই ডিসেম্বর, ২০১৮ রাত ১২:০৮

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ পরী।

৬| ১৩ ই ডিসেম্বর, ২০১৮ রাত ১১:৩৫

সজিব আহমেদ আরিয়ান বলেছেন: নির্বাচনের আগের রাত মানেই, ' আরে ভাই আসেন চা খেয়ে যান ' তারপর বলবে, ' ভাই কালকে তো ভোট তো ভোটটা আমাদেরকেই দিয়েন ' কিন্তু অতঃপর ভোটের কেন্দ্রে গেলে অনেকের অভিযোগ তার ভোট নাকি দেওয়া হয়ে গেছে। সেম :'(

১৪ ই ডিসেম্বর, ২০১৮ রাত ১২:০৭

রাজীব নুর বলেছেন: এই সমস্যা গুলো থাকবেই।
মানুষ প্রচুর মিথ্যা বলে/। তলকে তাল বানায়।

৭| ১৪ ই ডিসেম্বর, ২০১৮ ভোর ৬:৩৩

বলেছেন: ছায়ার দিকে লাথি দিলে ছায়াও লাথি দেয় --


উন্নয়ন শুধু পদ্মা সেতুতে নয় টেকসই উন্নয়ন হলো মানুষের সার্বিক পরিস্থিতির উন্নয়ন একটা কল্যাণমুখী রাষ্ট্র পরিচালনা যেখান
মানুষের কথা ও চলার স্বাধীনতা থাকবে।

মানুষ গুম, হত্যা, খাম্বা, টু পার্সেনট, শেয়ার বাজার, সোনা তামা হওয়া, মুফতি হান্নান রূপক অর্থে ব্যবহার, ২১ আগষ্ট বোমা মেরে মানুষ মারা, শ্রমিক হত্যা, রানা প্লাজা ভিকটিম৷, ব্লগার হত্যা, বিশ্বজিৎ হত্যা, ফেলানি কাঁদতে আছে আজো কা্টাতারে।, সাগর রুনি আজু বিচারের আশায় কাদে, কিবরিয়া হত্যা, নারায়ণগঞ্জে সেভেন মার্ডার, আহসান উললা মাষ্টার হত্যা, ইলিয়াস আলী গুম, সালাউদদীন ফেরারী, সাত টাক অস্ত্র বোঝায়,

উপরের এসব একা বিম্পি জামাত বা BAL ( বাল) এদের কারো একার কাজ নয় নয় এরা সব নষ্ট সব ভক্ষক।

বাংলাদেশে যে সরকার আসে তারাই নিজদের আখের গোছায় --
একটা প্রশ্ন যদি করা হয় আপনি বা আপনারা কাদের সবচেয়ে অপছন্দ আর অবিশ্বাস করেন??
উত্তর হবে একটাই --- রাজনীতিবিদদের।

এই অবস্থা থেকে উওরন দরকার।

১৪ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ৯:৩৫

রাজীব নুর বলেছেন: দেশে খারাপ কিছু ঘটলেই আমরা চোখ বন্ধ করে সরকারের দোষ দিয়ে দেই।
ছোট্র একটা দেশ। মানুষ বেশি। তাই কিছু ঝামেলা হবেই।

৮| ১৪ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ৭:৪৫

আলমগীর কাইজার বলেছেন: খুব ভালো লিখেছেন ভাই। দেশ উন্নয়নের পথে এগিয়ে যাক, দেশের উন্নয়ন হলে মানুষেরও উন্নয়ন হবে।

১৪ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ৯:৩৬

রাজীব নুর বলেছেন: ভালো থাকুন। সুস্থ থাকুন।

৯| ১৪ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ৮:৪২

নজসু বলেছেন:
দেশের তরে যুদ্ধ করে দিল যারা প্রাণ
শ্রদ্ধাভরে স্মরণ করে গাই তাদেরই গান।

১৪ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ৯:৩৫

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

১০| ১৪ ই ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:০৭

মাহমুদুর রহমান বলেছেন: নেতা হওয়ার আগে একজন মানুষ সাধারণদের চাঁদে নিয়ে যাওয়ারও স্বপ্ন দেখায়।বেকার নামক ওইসকল বোকাদের বোঝা উচিৎ।

৮০ ভাগ মানুষ চায় বাংলাদেশে নতুন কোন রাজনৈতিক দল আসুক যার মাধ্যমে এক সুন্দর বাংলাদেশ গড়ার স্বপ্ন দেখতে পারব আমরা।

১৪ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:৫৪

রাজীব নুর বলেছেন: আমাদের দরকার যোগ্য লোক। যোগ্য লোকই পারে দেশকে এগিয়ে নিয়ে যেতে।

১১| ১৪ ই ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:১৭

অপু দ্যা গ্রেট বলেছেন:


নেতা হওয়ার আগে ভাল মানুষ হওয়া জরুরী ।

আর নির্বাচন হবেই । আমরা শুধু দেখতে পারি পরিস্থিতি কোথায় যায় ।

১৪ ই ডিসেম্বর, ২০১৮ রাত ৮:০৯

রাজীব নুর বলেছেন: আল্লাহকে বলি হে আল্লাহপাক ঝামেলা বিহীণ একটা নির্বাচন দাও।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.