নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

সব খারাপের দেশ বাংলাদেশ?

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১০:৫১



প্রথমেই বলে নিই- আমি আমার দেশটাকে অনেক ভালোবাসি।
বাংলাদেশ নিয়ে আমি অনেক আশাবাদী। ৭১ সালে আমরা পেরেছি। এখন কেন আমরা পারো না। কেন সব কিছু থেকে পিছিয়ে পড়বো। এর জন্য দায়ী কারা? বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান একবার খুব আক্ষেপ করে বলেছিলেন, ''সবাই পেয়েছে তেলে খনি, সোনার খনি, আর আমি পেয়েছি চোরে খনি''। আমাদের দেশে যে সম্পদ আছে- সেই সম্পদ দিয়ে সমস্ত দেশের মানুষ সুন্দরভাবে তিনবেলা খেয়ে পরে বেঁচে থাকতে পারে। কি সুন্দর আমাদের দেশ! তবে কেন আজ দেশের এই অবস্থা? এই আধুনিক যুগে এসেও কেন আজকে দুর্নীতিগ্রস্ত দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান এগিয়ে? দেশ উন্নয়নের মহাসড়কে তবে কেন আজও মানুষ রাস্তায় ঘুমায়। একজন মা তার সন্তানকে কোলে নিয়ে রাস্তায় রাস্তায় ভিক্ষা করে? সরকারী প্রতিষ্ঠান গুলোতে বড় বড় পদে যারা আছে- সব শালা চোর হ্যায়। পাজারো গাড়িতে করে ঘুরে বেড়ায়। স্বপরিবারে বিদেশ ঘুরে আসে। আর সামান্য মসজিদ থেকে জুতা চোর বা পকেটমারকে স্তাহে সাথে দশজনে মিলে মেরে ফেলে। বড় বড় চোরদের সালাম দেয়।

খুন, গুম, হত্যা, ধর্ষণ, হামলা, পাল্টা হামলা, আইনের অপব্যবহার, বেকারত্বসহ রাজনীতিবিদদের ক্ষমতার অপব্যবহারে দেশের মানুষ আজ অতিষ্ঠ। আর এগুলোই আমাদের দেশের প্রধান সমস্যা। বছরের পর বছর একই অবস্থা। কোনো আশার আলো নেই। অথচ এবং আল্লাহর রহমতে দেশ উন্নয়নের মহাসড়কে চলে গেছে। বাংলাদেশের মানূষদের বিবেক নেই। অতি ভালো একজন মানুষ রাস্তায় বের হলে নিষ্ঠুর হয়ে যায়। নোংরা মনের অধিকারী হয়ে যায়। একজন ভদ্র শিক্ষিত মানুষ রাস্তায় বাইক নিয়ে বের হলে অমানূষ হয়ে যায়। সে অযথা হর্ন দিবে। ফুটপাতে বাইক উঠিয়ে দিবে আর এই কাজ করতে তাদের একটুও লজ্জা হয় না। তাদের দেখে আমার লজ্জা হয়। তাদের জন্য আল্লাহর কাছে ফরিয়াদ করি- ''হে প্রভু তো ওদের মানুষ বানাও''। সভ্য ভদ্র আর মানবিক বানিয়ে দাও। অনিয়মটাই দেশের নিয়ম হয়ে গেছে। এমন ভাব তাদের যেন অনিয়ম করাটাই বিরাট বাহাদুরি। দাদা, নানার মুখে শুনেছি একসময় আমাদের দেশের মানুষ কত সহজ সরল ভালো মানুষ ছিলেন। আর এখন ভয়ানক জটিল আর কুটিল। সামান্য একজন সরকারী পশু হাসপাতালের ডাক্তারও কোটি কোটি টাকার মালিক।

প্রতি বছর একবার করে অবৈধ স্থপনা, ফুটপাত ও নদীর পাড় উচ্ছেদ অভিযান চলে। পত্রপত্রিকায় খুব লেখালেখি হয়। এরপর সারা বছর আর কোনো খোঁজ খবর নাই। আবার দখল। এই দখলটা কারা করে। সরকার দলীয় লোকজনই করে। প্রতি বছর নদী ভাঙ্গে। অসংখ্য গ্রাম ডুবে যায়। কিছু লোকজন হায় হায় করে। নদীতে ঘর বাড়ি হারিয়ে খোলা আকাশের নিয়ে দাঁড়িয়ে কান্না করে। সরকার সমবেদনার কথা বলে টিভিতে। ব্যস এই পর্যন্ত। আজ পর্যন্ত কোনো সরকার নদী ভাঙ্গনরোধে স্থায়ী সমাধান নিলো না। কিন্তু নেতাদের কত বড় বড় কথা! গত দশ বছরে স্বাস্থমন্ত্রী, নৌ পরিবহন মন্ত্রী, রেল মন্ত্রী, শিল্পমন্ত্রী দেশের জন্য কি কি কাজ করেছে? এই হিসাব কেউ রেখেছে? সরকারী হাসপাতাল থেকে আজও দালাল দূর হলো না। আজও সরকারী হাসপাতালের বারান্দায় রোগী শুয়ে থাকে। এই ঢাকা শহরের নগর পিতা। তিনি কি কি উন্নয়ন করলেন নগরের? ফুটপাত ভাঙ্গা। ফুটপাত দখল। কিছু দিন পর পরই চলছে খোড়াখুড়ি। একবার তিতাস, একবার ওয়াসা, একবার সিটি করপোরেশন। এক রাস্তা তিন বার চার বার ভাঙ্গা হয়। সমন্বয়ের বড্ড অভাব। ভাঙ্গা রাস্তা ঠিক করা হয় না, বছরের পর বছর। অথচ ভালো রাস্তা, আবার নতুন করে করা হয়। ভালো ফুটপাত ভেঙ্গে আবার নতুন করে করা হয় অথচ ভাঙ্গা ফুটপাত বছরের পর ঠিক করা হয় না।

ঢাকা শহরে যতো জলাভূমি ছিল গত ৪০ বছরে তার ৭৫ শতাংশ হারিয়ে গেছে। গত পাঁচ বছরে বাংলাদেশে ধনী লোকের সংখ্যা বেড়ে গেছে। এরা কিভাবে ধনী হলো সেই খোঁজ কেউ নিয়েছে? খোঁজ নিলে নিশ্চয় জানা যাবে এই সমস্ত ধনীরা সরকারের কাছের লোকজন। অথবা ক্ষমতায় থাকা রাজনীতিবিদদের ছত্রছায়ায় থাকা লোকজন। মানুষের মৌলিক চাহিদাগুলো উন্নত দেশে কিভাবে পূরণ করা হচ্ছে? আমাদের দেশে ধনী আরো ধনী হচ্ছে এবং দরিদ্ররা হচ্ছে দরিদ্রতর। এই অবস্থায় মধ্যবিত্তের জীবন দুর্বিষহ হয়ে উঠছে। অতি ধনীরা সরকারেরই সৃষ্টি, সরকার তাদের সৃষ্টি করছেন ক্ষমতায় টিকে থাকার জন্য। পুঁজিবাদী শোষণের এটাই নীতি। বাংলাদেশের বেকারত্বের হার আরও অনেক বেশি। দেশে মোট কর্মোপযোগী মানুষের সংখ্যা ১০ কোটি ৯১ লাখ। ছোটখাটো ব্যাপার নিয়ে অনেকেই প্রায়ই বলে, ‘আমি অমুক দলের নেতা, আমি অমুক পদপ্রাপ্ত, আমার বাবা অমুক দল করে। গ্রামের মাথারাও ক্ষমতার অপব্যবহার করে নিরীহ মানুষদের জিম্মি করে রাখে। আসলে, রাজনীতি করা মানুষদের ক্ষমতার দাপট দেশ ও দশের জন্য মঙ্গলজনক নয়।

মন্তব্য ২২ টি রেটিং +২/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১০:৫৮

পদাতিক চৌধুরি বলেছেন: না না এমনটি ভাবার কোনো কারণ নেই । ভালো মন্দ মিশিয়ে আমাদের সমাজ সভ্যতা । দুষ্টু লোক যেমন আছে তেমনি সৎজন ব্যক্তিও মধ্যে আছে প্রচুর আছে আমাদের চারপাশে ।

শুভকামনা ও ভালোবাসা প্রিয় ছোটভাইকে।

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ২:৩৬

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

২| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১০:৫৯

আমি মুক্তা বলেছেন: জটিল একটা লেখা দিছেন ভাই। আপনাকে অনেক ধন্যবাদ, আমরা সবাই যদি সচেতন হই অন্যায়ের প্রতিবাদ করতে শিখি তাহলে অন্যায় এতটা বাড়তে পারতো না। কিন্তু যে দুয়েকজন অন্যায়ের প্রতিবাদ করে তারা বিচ্ছিন্ন আর অপরাধীরা জোটধারী তাই অন্যায়কারীর টুঁটি টিপে ধরে তার প্রতিবাদী কণ্ঠস্বর বন্ধ করে দেয় দিতে পারে। এ সম্পর্কিত আমার অনেক ব্যক্তিগত অভিজ্ঞতা আছে, এমনকি অন্যায়ের প্রতিবাদ করার সবার সামনে আমাকে পাগল বলেও অপবাদ দেয়া হয়েছে।

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ২:৩৮

রাজীব নুর বলেছেন: অন্যায়ের প্রতিবাদ একক ভাবে করার চেয়ে অনেকে মিলে প্রতিবাদ করা বেশি ভালো।

সুন্দর মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

৩| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১১:১৮

তাজেরুল ইসলাম স্বাধীন বলেছেন: যখন সমস্যা আসে তখন আমাদের সন্তানদের আমরা সরিয়ে নেই। সমস্যা হতে বাঁচিয়ে রাখি নিজেদের পরিবার। ফলে অপরাধের কোন শাস্তি বা সমাধান হয় না। তার পর ঘটতে থাকে অনুরূপ সব অন্যায় গুলো। কেননা লোকে প্রথম যে ভাবে সফলতা পায় তার কাঙ্ক্ষিত লক্ষ্যে বা নিজের ভোগের ক্ষেত্রে বার বার সে ভাবেই সফলতা পেতে থাকে। তাই গোটা সমাজটাই ধীরে ধীরে অপরাধে জরাজীর্ণ হয়ে উঠে।

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ২:৩৯

রাজীব নুর বলেছেন: এই দেশ যদি ঠিক না হয়- তাহলে আমি এই দেশ ছেড়ে চিরজীবনের জন্য চলে যাব।

৪| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১১:৪১

নতুন বলেছেন: ভালো মন্দ মিলিয়েই সবকিছু....

যারা হতাসাবাদী তারা চারিপাশে খারাপ কিছুই দেখে....

যারা আশাবাদি তারা চারিপাশের ভালো জিনিস গুলি দেখে....

সব মিলিয়ে দেশ অনেক এগিয়েছে.... বাংলাদেশে অবশ্যই আরো ভালো অবস্হানে থাকতো যদি সবাই দেশপ্রম নিয়ে কাজ করতো।

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ২:৪০

রাজীব নুর বলেছেন: হতাশাবাদী! ঠিক বলেছেন।

৫| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১১:৫৯

ম্যাড ফর সামু বলেছেন: সব খারাপের দেশ বাংলাদশে'' কথাটা পুরোপুরি ঠিক নয়, বলা যেতে পারে সব ভালোর দেশে কিছু খারাপের দেশ বাংলাদেশ, মানে হাতে গোনা কিছু মানুষের জন্য পুরো দেশটার বদনাম করা ঠিক না ভাই! ঘৃণা করি তাদেরকে যাদের জন্য আজ এই সুন্দর দেশের এমন কলংক মাথায় নিতে হচ্ছে।

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ২:৪১

রাজীব নুর বলেছেন: সব কিছু নষ্টদের দখলে চলে গেছে।

৬| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১:০০

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: খুব সুন্দর বলেছেন, অনেকগুলো দিকে সমস্যা এদেশের।

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ২:৩৬

রাজীব নুর বলেছেন: সমাধান কি কখনও হবে না?

৭| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৩:৪১

চাঁদগাজী বলেছেন:


আওয়ামী লীগ হয়েছে ইস্ট ইন্ডিয়া কোম্পানী, বিএনপি মীর জাফর

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৫৭

রাজীব নুর বলেছেন: এই জন্যই কি দেশের এই অবস্থা।

৮| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৩:৪২

চাঁদগাজী বলেছেন:


আওয়ামী লীগ হয়েছে ইস্ট ইন্ডিয়া কোম্পানী, বিএনপি মীর জাফরদের দল, বাংগালীরা কলোনিয়েল সিষ্টমে প্রবেশ করেছে নতুন করে।

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৫৭

রাজীব নুর বলেছেন: দিন দিন অবস্থা আরও খারাপ হবে?

৯| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:০৮

জাহিদ অনিক বলেছেন:

আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৫৮

রাজীব নুর বলেছেন: মুখে মুখে সবাই ভালোবাসে, বাস্তবে নয়। বাস্তবে ভালোবাসলে দেশটা বদলে যেত।

১০| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:০১

ভুয়া মফিজ বলেছেন: আপনার উপলব্ধি অত্যন্ত সঠিক। পরিবর্তন যদিও বা কিছু ভবিষ্যতে হয়, আপনি দেখে যেতে পারবেন না।
দোয়া করেন......আপনার পরের প্রজন্ম যেন পারে!

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:০০

রাজীব নুর বলেছেন: ভালো পরিবর্তন আর কি হবে?
সব তো নষ্টদের দখলে।

১১| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:৫৫

মাহমুদুর রহমান বলেছেন: ঢাকা শহরে যতো জলাভূমি ছিল গত ৪০ বছরে তার ৭৫ শতাংশ হারিয়ে গেছে।
আরও যাবে,সব কেবল সময়ের অপেক্ষায়।

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৭:৩০

রাজীব নুর বলেছেন: ক্ষমতাবানরা সব দখল করে নিচ্ছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.