নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

কলকাতা শহর

২২ শে জুন, ২০১৯ রাত ১১:৩২



কলকাতা ভারতের বুকে এক টুকরো বাংলা। বৈচিত্র্যময় একটি শহর। এক আজব শহর। কলকাতাবাসী কলকাতাকে শহরের রানী বলে। একসময় বর্তমান ভারত, পাকিস্তান ও বাংলাদেশ, এই তিনের রাজধানী ছিল কলকাতা। তাই এর গুরুত্ব সহজেই অনুমান করা যেতে পারে। এই শহর যদি ভ্রমণ না করা হয়, বাঙ্গালি হিসেবে আপনার জীবন কিছুটা না, অনেকটাই অপূর্ণ থেকে যাবে। প্রতি বছর বাংলাদেশ থেকে প্রচুর বাঙ্গালী কলকাতা ভ্রমনে যায়। গত পাঁচ বছরে এই ভ্রমনের মাত্রা পাঁচ গুন বেড়েছে। বিয়ের কেনাকাটা, চিকিৎসা আর ভ্রমনের জন্য এখন প্রথম পছন্দ কলকাতা।

৩০০ বছরেরও বেশি পুরনো শহর। কলকাতা পশ্চিমবঙ্গের রাজধানী। শহরটি হুগলি নদীর পূর্ব পাড়ে অবস্থিত। উত্তর কলকাতা হল কলকাতার প্রাচীনতম অংশ। মধ্য কলকাতা হল শহরের প্রধান বাণিজ্য কেন্দ্র। পশ্চিমবঙ্গের একমাত্র আন্তর্জাতিক বিমানবন্দরটি কলকাতাতেই অবস্থিত। জনসংখ্যার বিচারে কলকাতা ভারতের তৃতীয় বৃহত্তম শহর। বাঙালিরা কলকাতার সংখ্যাগরিষ্ঠ জনগোষ্ঠী। কলকাতার রাষ্ট্রায়ত্ত্ব বেতার সম্প্রচার সংস্থাটি হল আকাশবাণী। কলকাতা শহরকে রেল পরিষেবা দেয় ভারতীয় রেলের চারটি টার্মিনাল স্টেশন হাওড়া স্টেশন, শিয়ালদহ স্টেশন, শালিমার স্টেশন ও কলকাতা স্টেশন। হাওড়া একটি আলাদা শহর। কিন্তু কলকাতা মহানগরীয় অঞ্চলেরই অংশ। হাওড়া রেল স্টেশনটি কলকাতার অন্যতম প্রবেশদ্বার।

ইংরেজরা বাংলা দখল করে ১৭৫৭ সালে। ইংল্যান্ডে শিল্প বিপ্লব ১৭৬০ সালে। ১৭৭২ থেকে ১৯১১ - এই দীর্ঘসময় ধরে কলকাতা ছিল বিশাল ব্রিটিশ ভারতের রাজধানী। ইংরেজরা ১৭০০ সালের দিকে দুর্গ নির্মাণ করেন এবং তখন থেকে নগরায়ন শুরু হয়। ব্রিটিশ আমলে কলকাতা ছিল আধুনিক ভারতীয় শিক্ষাব্যবস্থা, বিজ্ঞানচর্চা এবং সাংস্কৃতিক ও রাজনৈতিক আন্দোলনের প্রধান কেন্দ্র। ১৭শ শতাব্দীর শেষভাগে সুতানুটি, ডিহি কলিকাতা ও গোবিন্দপুর নামে তিনটি গ্রাম নিয়ে কলকাতা শহরটি গড়ে ওঠে। এর মধ্যে ডিহি কলিকাতা নামটি থেকে কলকাতা নামটির উৎপত্তি। বহু কিছুর সাক্ষী এই কলকাতা শহর।

কলকাতার ভারতীয় সংগ্রহালয় হল এশিয়ার সবচেয়ে পুরনো জাদুঘর। ১৮১৪ সালে এই জাদুঘর প্রতিষ্ঠিত হয়। কলকাতার উৎসবগুলি প্রকৃতিগতভাবে দুই প্রকার। যথা: ধর্মীয় উৎসব ও ধর্মনিরপেক্ষ উৎসব। প্রতিটা উৎসব খুব ঝাঁকঝমক ভাবে পালন করে কলকাতাবাসী। কলকাতার জনসংখ্যার শতকরা ৮০ ভাগ হিন্দু ধর্মাবলম্বী হওয়ায় হিন্দু উৎসবগুলি এই শহরে সর্বাধিক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে পালিত হয়ে থাকে। ইংরেজগণই কলকাতায় ফুটবল খেলার প্রবর্তন করেন। ১৮৫৮ সালের এপ্রিল মাসে প্রথম আনুষ্ঠানিক ফুটবল খেলা অনুষ্ঠিত হয়। কলকাতা ফুটবল ক্লাব প্রতিষ্ঠিত হয় ১৮৭২ সালে। বর্তমান কলকাতার অবস্থা ভয়াবহ। রাস্তা ঘাটে প্রচুর মানুষ, বায়ু দুষন, শব্দ দুষন, চোর, ছিনতাইকারী, ডাকাতি হর হামেশাই ঘটছে। তবে, আমাদের ঢাকা শহরের চেয়ে কলকাতা উন্নত। লেখাপড়া ও চিকিৎসার মান ভালো।

দেশভাগের আগে আমাদের এলিট শ্রেনীরা যে কোনো কাজের জন্য কলকাতা যেতেন। তাদের ছেলে মেয়েকে কলকাতায় লেখাপড়া করতে পাঠাতেন। আমার দাদা কলকাতা ব্যবসা করতেন। তিনি তার জামা কাপড় আর পান খাওয়ার জর্দা আনতেন কলকাতা থেকে। দেশভাগের সময় আমাদের দেশ থেকে বহু লোক কলকাতা গিয়ে আবাস গড়েছে। লক্ষ লক্ষ রিফুজি কলকাতায় আশ্রয় নিয়েছে। আমাদের দেশের বহুলোক কলকাতায় মারামারি কাটাকাটি করেছে। জোর করে কলকাতার অনেক বাড়ি ঘর দখল করেছে। ১৯৭১ এ মুক্তিযুদ্ধের সময় কলকাতা আমাদের যে সহযোগিতা করেছে তা কোনো দিন ভুলে যাবার নয়। তারা বর্ডার খুলে দিয়েছে। এমন কি লক্ষ লক্ষ লোকের খাওয়া দাওয়া আর থাকার ব্যবস্থা করে দিয়েছে কলকাতা সরকার। এমন কি সেই সময় কোলকাতার সমস্ত সরকারি কর্মচারীরা তাদের একদিনের বেতন আশ্রয় নেওয়া বাঙ্গালীদের দিয়ে দিয়েছে।

এই শহর যদি ভ্রমণ না করা হয়, বাঙ্গালি হিসেবে আপনার জীবন কিছুটা না, অনেকটাই অপূর্ণ থেকে যাবে। তাই সময় সুযোগ করে ঘুরে আসুন।

মন্তব্য ২০ টি রেটিং +২/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ২২ শে জুন, ২০১৯ রাত ১১:৪২

ঠাকুরমাহমুদ বলেছেন:

২৩ শে জুন, ২০১৯ সকাল ৭:৩৪

রাজীব নুর বলেছেন: শুকরিয়া।

২| ২৩ শে জুন, ২০১৯ রাত ২:১০

ওমেরা বলেছেন: জী কয়েক বছর আগে একবার কলকাতা শহরে গিয়েছিলাম, মানুষকে রিক্সা টানতে দেখেছি ।

২৩ শে জুন, ২০১৯ সকাল ৭:৩৫

রাজীব নুর বলেছেন: এটা সব সময় থাকবে। এটা ওদের আদিম পেশা। রিকশা যে টানে এর পর ওদের সাথে কথা বলবেন।

৩| ২৩ শে জুন, ২০১৯ ভোর ৬:৫৮

পদাতিক চৌধুরি বলেছেন: শুভ সকাল প্রিয় ছোট ভাই।
ভাইয়ের কলকাতা দর্শন লেখাটা খুব ভালো হয়েছে। ঠিকই তো বাঙ্গালী জাতির কলকাতা দর্শন না হলে জীবন যে অপূর্ণ থাকতে বাধ্য। ভাইয়ের সুরে সুর মিলিয়ে সকলকে জীবনে অন্তত একবার নগর কলকাতা পরিক্রমনের অনুরোধ করবো। ঐতিহ্যশালী ইডেন গার্ডেন, আকাশবাণী ভবন( নামটি কবিগুরুর দেওয়া), হাওড়া ব্রিজ, জোড়াসাঁকো ঠাকুরবাড়ি, এশিয়ার বৃহত্তম বড় বাজার, রাজাবাজার সাইন্স কলেজ, কলকাতা বিশ্ববিদ্যালয়, প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়, কলকাতা মেডিকেল কলেজ, কলেজ স্ট্রিট চত্বর, কফি হাউস, কলকাতা মিউজিয়াম, আলিপুর চিড়িয়াখানা, ভিক্টোরিয়া মেমোরিয়াল হল, বিড়লা তারামন্ডল পরিভ্রমণ করে নিউ মার্কেটে কেনাকাটা করে জবাই না হলে জীবন যে অপূর্ণ থাকতে বাধ্য।( উল্লেখ্য বাংলাদেশি বাঙ্গালীদের জবাইয়ের আদর্শ স্থান নিউমার্কেট চত্বরের দোকান ও হোটেলগুলো) । পড়ন্ত বেলায় নিউ মার্কেট ও হগ মার্কেটর সামনে খাবারের স্টল থেকে সাউথ ইন্ডিয়ান ধোসা, ইডলি ও কেসি দাসের মিষ্টি মধ্যপ্রদেশের প্রবেশ না করালে দ্বিতীয়বারের জন্য কলকাতা ভ্রমণের টিকিট যে কাটতেই হবে সে কথা আগে জানিয়ে রাখলাম।

অতিরিক্ত হিসাবে- কফি হাউজের এক কাপ কোল্ড কফি, প্রেসিডেন্সির সামনে থেকে লেবু জল (ব্যবহৃত বরফ ডেট বডির জেনেও), আমিনিয়ার মটন বিরিয়ানি, রাজা বাজারের বিফ বিরিয়ানি খাওয়ার আমন্ত্রণ রইল।

উপরের ছবিটা টিপু সুলতান মসজিদের।



২৩ শে জুন, ২০১৯ সকাল ৭:৩৯

রাজীব নুর বলেছেন: আপনি তো কলকাতার অবস্থা বেশ ভালোই জানেন। সেখানে আপনি থাকেন।
খাবার হোটেল বা মার্কেট গুলো ব্যবসা করার জন্য দোকান খুলে বসেছে, তারা তো একটা লাভ করবেই। এটা আমাদের দেশেও হয়। একটা ইদাহরন দেই, একটা চশমার ফ্রেম মাত্র ৩০০ টাকা দাম, অথচ কাস্টমারের কাছ থেকে নিচ্ছে ৩০০০ টাকা। যেভাবে যার কাছ থেকে যা নিতে পারে।

৪| ২৩ শে জুন, ২০১৯ সকাল ৮:১৪

করুণাধারা বলেছেন: ভালো লিখেছেন।

২৩ শে জুন, ২০১৯ দুপুর ১:২২

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

৫| ২৩ শে জুন, ২০১৯ সকাল ৯:২৪

সামিউল ইসলাম বাবু বলেছেন: যাওয়ার ইচ্ছে রাখলাম

২৩ শে জুন, ২০১৯ দুপুর ১:২৪

রাজীব নুর বলেছেন: অবশ্যই যাবেন।

৬| ২৩ শে জুন, ২০১৯ সকাল ৯:৪২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আপনি কবে গিয়েছিলেন? আমি একবার গিয়েছিলাম। পুরান ঢাকার মতো লেগেছে।

২৩ শে জুন, ২০১৯ দুপুর ১:২৪

রাজীব নুর বলেছেন: আমি অনেকবার গিয়েছি।

৭| ২৩ শে জুন, ২০১৯ দুপুর ১২:৫৪

সোনারবাংলা২০১৯ বলেছেন: গরু রচনা।

২৩ শে জুন, ২০১৯ দুপুর ১:২৫

রাজীব নুর বলেছেন: হুম।

৮| ২৩ শে জুন, ২০১৯ দুপুর ১:৪৬

তারেক_মাহমুদ বলেছেন: আপনার নিজের ভ্রমণ অভিজ্ঞতা লেখলেইতো পারতেন, একজন গরুর রচনা বলেছেন :D আসলেও ব্যাপারটা তেমনি।পদাতিক চৌধুরী মন্তব্যে অনেক কিছু জানা গেল।

২৩ শে জুন, ২০১৯ বিকাল ৩:৪৮

রাজীব নুর বলেছেন: দিন দিন কি আমার অবনতি হচ্ছে!

৯| ২৩ শে জুন, ২০১৯ বিকাল ৪:৪৩

এস এম মামুন অর রশীদ বলেছেন: এটি আসলেই একটি গরুর রচনা হয়েছে। দিন দিন অবনতি নয়, আপনার প্রায় লেখাই হ য ব র ল। অবশ্য বর্তমানে আপনি সামুর একজন প্রধান লেখক। আপনি লেখালেখিতে বেশি পরিশ্রমী হয়েছেন কি না বলা যাবে না, তবে ব্লগ পাঠকদের রুচি বদলেছে।

১০| ২৩ শে জুন, ২০১৯ রাত ১০:৫৯

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: দুই বাঙলা একসাথে থাকলে অনেক ভালো হত। আমাদের ভাষাতে কিন্তু বেশ পরিবর্তন চলে এসেছে..

১১| ২৩ শে জুন, ২০১৯ রাত ১১:৪৫

রাকু হাসান বলেছেন:

পারেনও । এত লিখেন কিভাবে । আপনার মতো ব্লগার থাকায় সামু প্রায়ই নতুন পোস্ট পাচ্ছে । গ্রেট । ক্লান্তিকালে সবারই কিছু না কিছু লিখে ব্লগটা কে চাঙ্গা রাখা উচিত।

১২| ২৪ শে জুন, ২০১৯ রাত ৩:০০

মুক্তা নীল বলেছেন:
লেখায় ভালোলাগা ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.