নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভাবছি ব্যবসা করবো। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

আজকের ডায়েরী - ২৩

১০ ই জুলাই, ২০১৯ রাত ১২:২১



এই সমাজে কারো প্রতি কারো বিশ্বাস নেই।
আজ থেকে পনের বা বিশ বছর পর কি হবে তা ভাবতে গেলে অস্থির লাগে। বর্তমানে নিজের পরিবারের বাইরে কাউকে বিশ্বাস করতে গেলেই ঠকতে হয়। এই যে কারো প্রতি কারো বিশ্বাস, ভালোবাসা আর সম্মান নেই তাহলে এই সমাজ-দেশ চলছে কি করে? আজকের শিশুরা ভবিষ্যতে কি করবে? কিভাবে বাঁচবে এই নোংরা দেশে? নোংরা সমাজে? এখনই একজন আরেকজনকে দিনের বেলা কুপিয়ে মেরে ফেলছে। ধর্ষন করছে। ধর্ষন করেও থামছে না মেরে ফেলছে।

আমার নিজের কথাই বলি, সেদিন দুপুরে মগবাজার মোড় দিয়ে হেঁটে বাসায় যাচ্ছিলাম। হঠাত একলোক বলল, ভাই কেমন আছেন? কি খবর? আমি লোকটিকে চিনতে পারছি না। পরিচিত হলে অবশ্যই চিনতে পারতাম। লোকটি আমার সাথে হ্যান্ডশেক করার উদ্দেশ্যে হাত শক্ত করে ধরে রেখেছে। আমি যা বুঝার বুঝে গেলাম। লোকটি এখন আমার মোবাইল, ম্যানিব্যাগ নিয়ে যাবে। নিশ্চয়ই আশেপাশে তার আরও লোকজন আছে। একটু পর লোকটি আমার সমস্ত কথা বলে দিল। এমন কি আমার বাসার নম্বর সহ। বুঝলাম লোকটি এক সময় আমাদের এলাকায় দীর্ঘদিন ছিল। লোকটি ছিনতাইকারী নয়। অথচ আমি কি সব ভেবে নিলাম। ছিঃ। এখন নিজের কাছেই লজ্জা লাগছে। কেন আমি অপেক্ষা না করে লোকটির সম্পর্কে আগের খারাপ ধারনা করলাম?

মগবাজার মোড় থেকে মালিবাগ আসতেই আমি এক পরিচিত লোক দেখলাম। উনি আমার এক শিক্ষকের বন্ধু। আমি দেখেই চিনতে পারলাম। বহু বছর আগে একবার সে আমার বাসায়ও এসেছিলেন। নানান পদের রান্না করে তাদের খাইয়ে ছিলাম। সুরভির রান্নার খুব প্রশংসা করেছিল। আমি সালাম দিয়ে বললাম, স্যার কেমন আছেন? ভদ্রলোক ভয় পেয়ে গেলেন। যেন আমি একটু পরেই বলবো, পকেটে কি আছে বের করেন। লোকটি ভয় পেলে দ্রুত চলে যাচ্ছিল। আমার নিজের কাছে নিজের খুব লজ্জা লাগলো। আজকাল সালাম দিয়ে কেমন আছেন জিজ্ঞেস করলেও সবাই কেমন ভয়ে থাকে। একটু আগে মগবাজার মোড়েও এরকম একটা ঘটনা ঘটেছে আমার সাথে। কারো প্রতি কারো বিশ্বাস নেই, ভরসা নেই।

সকালবেলা পরিস্কার জামা কাপড় বের হয়েছি। ফুটপাত দিয়ে হাঁটছি। বাস ধরবো। আমার সামনে থাকা একলোক একদলা থু থু ফেলল। কয়েক ফোটা থুথু উড়ে এসে আমার গায়ে লাগলো। আমার প্রচন্ড রাগ লাগলো। মেজাজটা খারাপ হয়ে গেল। এতই রাগ হলো যে, মনে মনে দুইটা কুৎসিত গালি দিয়ে দিলাম। ঠিক এ ঘটনার দুই ঘন্টা পর আমি নিজেই থু থু ফেললাম। আমার পেছন থেকে আসা এক লোকের গায়ে থু থু লাগতে গিয়েও লাগেনি। এই লোকটিও নিশ্চই মনে মনে আমাকে গালি দিয়েছে। আসলে আমরা নিজের ভুল গুলো চোখে দেখি না। অন্যের ভুল গুলো আমাদের চোখে খুব ধরা পড়ে। তাই আগে নিজের সমস্ত ভুল গুলো শুধরানো উচিত।

মন্তব্য ১৫ টি রেটিং +৪/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ১০ ই জুলাই, ২০১৯ রাত ১২:২৭

ঠাকুরমাহমুদ বলেছেন: যায় দিন ভালা যায়, আসে দিন বুড়া
অর্থাৎ চলে যাওয়া দিন ভালো গেছে, আসছে দিন খারাপ

১০ ই জুলাই, ২০১৯ বিকাল ৩:৪৫

রাজীব নুর বলেছেন: এই কথাটাই চমর সত্য।

২| ১০ ই জুলাই, ২০১৯ রাত ১২:৪৫

চাঁদগাজী বলেছেন:


কমশিক্ষিতরা জানেন না কি করতে হবে; ব্যুরোক্রেট ও প্রশাসন মানুষকে তাদের অধিকার থেকে বন্চিত করছে; সরকার একটা করে আরেকটা বলে; বিএনপি-শিরির-জামাত মানুষকে বিভ্রান্ত করছে: জটিল সমস্যা।

১০ ই জুলাই, ২০১৯ বিকাল ৩:৫২

রাজীব নুর বলেছেন: বেশি শিক্ষিতরা বড় বড় পদে বসে ইচ্ছা মতো দূর্নীতি করছে।

৩| ১০ ই জুলাই, ২০১৯ রাত ১২:৫৭

ঠাকুরমাহমুদ বলেছেন: @চাঁদগাজী ভাই, কমশিক্ষিত যে শুধু সমস্যা তা কিন্ত না। আপনার ভাষায় প্রশ্নফাঁস জেনারেশন বিবিএ এমবিএ করা ছেলেমেয়ে গন্ডমূর্খের মতো যখন কথা বলে তখন তার সার্টিফিকেট মুল্যহীন। ক্যাম্পাসে র‌্যাগিং হোলী রঙ খেলা সহ মেয়েদের নানান ধরনের টিজ সহ যাবতীয় নোংরা কাজে অচাম গাধা গর্দভ ব্লগে যখন ধর্ম কপচায় তখন মনে হয় তার চেয়ে ধার্মীক সংস্কার বাঙ্গালী কাঙ্গালী বাংলাদেশে আরেকটি নেই।

৪| ১০ ই জুলাই, ২০১৯ রাত ১:২২

চাঁদগাজী বলেছেন:


@ঠাকুরমাহমুদ ,

ব্লগে, আসল ব্লগার কিছু কমেছে, নতুন ব্লগার আসতে পারছে না; সেই সুযোগে আগাছা কিছু জমা হয়েছে

৫| ১০ ই জুলাই, ২০১৯ সকাল ১০:০৫

ANIKAT KAMAL বলেছেন: নুর ভাই ছালাম নি‌বেন । কেমন অা‌ছেন । খুব সুন্দর সাধারণকে কত অসাধারণ লেখায় ফু‌টি‌য়ে তু‌লেন। য‌দি অাপনার অাপ‌ত্তি না থা‌কে তাহ‌লে নং দিলাম । কথা বল‌বেন। ভা‌লো থাক‌বেন ভা‌লো লিখ‌বেন 01931212324

১০ ই জুলাই, ২০১৯ বিকাল ৪:০৭

রাজীব নুর বলেছেন: হুম।

৬| ১০ ই জুলাই, ২০১৯ সকাল ১১:৫৯

ভুয়া মফিজ বলেছেন: নিজের ভুল কাজ, চিন্তা-ভাবনাগুলো বদলে ফেলুন আগে। :)

১০ ই জুলাই, ২০১৯ বিকাল ৪:০৯

রাজীব নুর বলেছেন: ইয়েস।

১০ ই জুলাই, ২০১৯ বিকাল ৪:১০

রাজীব নুর বলেছেন: ইয়েস।

৭| ১০ ই জুলাই, ২০১৯ রাত ১০:২১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: শেখ সাহেব পরিকল্পনামাফিক কিছু কাজ করলে দেশের মানুষের কল্যাণ হতে পারত। কিন্তু দুঃখের বিষয় তিনি তা করেননি। আফসোস।

১১ ই জুলাই, ২০১৯ দুপুর ২:২১

রাজীব নুর বলেছেন: তিনি কাজ শুরু করেছিলেন। কিন্তু শেষ করতে পারেন নি। তাকে হত্যা করা হলো। আর প্রতিটা বাঙ্গালীর কপাল পুড়লো।

৮| ১১ ই আগস্ট, ২০১৯ রাত ৯:৫২

ইসিয়াক বলেছেন: ভালো

১২ ই আগস্ট, ২০১৯ দুপুর ১:৪১

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.