নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

নিজের মতো থাকি, যেভাবে খুশি বাঁচি

২৪ শে জুলাই, ২০১৯ বিকাল ৫:৪৪



হঠাৎ খুব ভোরে মামুন এর ঘুম ভেঙ্গে গেল।
সে খুব আস্তে বিছানা থেকে নামলো স্ত্রী নিলা'র যেন ঘুম না ভাঙ্গে। মামুন বারা্ন্দায় গিয়ে দাড়ালো। আকাশ এখনও ফর্সা হয়নি। মসজিদে ফজরের আযান দিচ্ছে। মামুন নিলাকে বিয়ে করেছে দু'বছর হলো। নিলা'র ইচ্ছার কারনে এখনো তাদের বাচ্চা হয়নি। ভোরের এক ঝলক ঠান্ডা বাতাস এসে মামুনকে শীতল করে দিলো। সে একটি সিগারেট ধরালো। নিলা'র জন্য সে ঘরে শুয়ে বসে আরাম করে সিগারেট খেতে পারে না। ছোট্র বারান্দাটাই তার সিগারেট খাওয়ার জায়গা। সিগারেটে শেষ টান দেওয়ার পরই মামুন দেখতে পেলো তার পায়ের কাছে একটা কাপড়ের পোটলা। সে কৌতুহলের কারণে কাপড়ের পোটলাটা খুলে দেখে সেখানে একটা ছোট মৃত বাচ্চা'র লাশ। ফুটফুটে একটা বাচ্চা। দু'টো হাত মুঠো করা। দেখলে মনে হয় বাচ্চাটা খুব আরাম করে ঘুমাচ্ছে। গলার কাছে কিসের যেন দাগ। ভয়ে মামুনের হাত-পা কাপছে। তার কপালে বিন্দু বিন্দু ঘাম। সে কিছুই বুঝতে পারছে না।

মামুন দৌড়ে সোবার ঘরে গিয়ে নিলা'র হাত শক্ত করে ধরে রাখে। নিলা'র ঘুম ভেঙ্গে যায়। নিলা আড়মোড়া ভাঙ্গতে ভাঙ্গতে বলে কি হয়েছে? আজ এত সকালে সাহেবের ঘুম ভাঙ্গল যে! মামুনের অবস্থা দেখে নিলা খুব ভয় পেয়ে যায়। নিলা ভয় মেশানো গলায় বলতে থাকে- এই, কি হয়েছে তোমার? কাপছো কেন? শরীর খারাপ লাগছে? মামুন কিছু বলল না, শুধু হাত দিয়ে বারান্দার দিকটা দেখালো নিলাকে। নিলা বারান্দায় গিয়ে মৃত বাচ্চাটাকে দেখে ভয়ে চিৎকার দিয়ে মামুনকে জড়িয়ে ধরল। নিলা কাঁদতে কাঁদতে বলল, এই বাচ্চা এখানে কেমন করে এলো? কার বাচ্চা? কারা এখানে রেখে গেল? মামুন ছোট্র করে বলল- আমি কিচ্ছু জানি না।

আকাশ ফর্সা হতে শুরু করেছে। একটু পর বুয়া আসবে, ঘর ঝাড়ু দিবে। নিলা মামুনকে বললো- কাউকে কিচ্ছু জানানো যাবে না। পুলিশকেও না। পাড়া-প্রতিবেশী কাউকে না। আইন নির্দোষ মানুষকেই শাস্তি দেয়। সমাজে আমরা মুখ দেখাতে পারব না। কোনো দোষ না করেও আজ আমাদের এই পরিস্থিতি। তুমি বাচ্চাটাকে ভালোভাবে কাপড় দিয়ে পেঁচিয়ে আপাতত কোথাও লুকিয়ে রাখো। মামুন ঠিক তাই করলো- বাচ্চাটাকে একটা বড় টাওয়াল দিয়ে পেঁচিয়ে আলমারির ভেতর লুকিয়ে রাখল।

নাসিমা বুয়া ঘরে ঢুকেই নিলাকে বলল- কি গো ভাবী তোমার মুখ এমন শুকনো কেন? রাতে কি সাহেব ঘুমাতে দেয় নাই? নিলা কঠিন করে বলল- তাড়াতাড়ি তোমার কাজ শেষ করো, আজ নাস্তা বানাতে হবে। মামুন আজ অফিসে যাবে না। শুধু দু'কাপ চা বানিয়ে দিও। বুয়া চলে যাবার পর নিলা ঘরে চা নিয়ে ঢুকে দেখে মামুন মূর্তির মতো বসে আছে। নিলাকে দেখে মামুন বলল চা খাবো না। নিলা বলল- চা খাও ভালো লাগল। তারপর আসো দু'জন মিলে চিন্তা করি কি করা যায়। কেউ একজন আমাদের সাথে এই কাজটা করেছে। আমাদের ভয়ংকর একটা বিপদে ফেলেছে। মামুন বলল- কে এই শত্রু? আমি তো কোনো দিন এমন কিছু করি নাই যে আমার শত্রু থাকতে পারে। মামুন হঠাৎ রেগে গিয়ে নিলাকে বলল- তুমি নিশ্চয়ই এমন কোনো বাজে কাজ করেছো তার জন্য আজ আমাদের এমন পরিস্থিতির মধ্যে পড়তে হলো। মামুন চোখ মুখ লাল করে হঠাৎ নিলা'র গালে একটা চড় বসিয়ে দিলো। নিলা ছিটকে দূরে গিয়ে পড়ল।

নিলা কি করে বলবে, অনেক বছর আগে রাজু নামের একজনের সঙ্গে তার ভালোবাসার সম্পর্ক ছিল। সে মানুষ টা নিলাকে দারুন আদর করতো। সেই আদর নিতে নিলা'র অনেক ভালো লাগত। পাঁচ বছর আগে নিলাকে না জানিয়ে রাজু চলে যায় লন্ডন। তারপর রাজু'র আর খোঁজ পায়নি নিলা। এই পাপের শাস্তি কি ঈশ্বর আজ দিলেন মৃত অচেনা-অজানা বাচ্চাকে দিয়ে! এইসব ভেবে নিলা খুব কাঁদতে থাকে।
মামুন এসে নিলা'র পাশে বসে বলল- নিলা তোমার কোনো দোষ নেই। তোমাকে একটা ব্যাপার বলা হয়নি। তোমাকে বিয়ে করার আগে আমি একটা মেয়েকে ভালোবাসতাম। মেয়েটার নাম ছিল চন্দ্রা। ইডেন কলেজে পড়তো। চন্দ্রার সাথে আমার অনেকবার শারীরিক সম্পর্ক হয়। কিন্তু চন্দ্রাকে আমি আর বিয়ে করি নাই। বিয়ে করি তোমাকে। চন্দ্রার অভিশাপে আজ ঈশ্বর আমাদের এই শাস্তি দিয়েছেন।

সকাল গড়িয়ে এখন দুপুর। সকালে নাস্তা করা হয়নি। দুপুরেও কিছু রান্না করা হয়নি। তাদের আজ ক্ষুধা বোধ নেই। সারা ঘরময় কেমন বিষাদের ছড়াছড়ি। মামুন দেখল তার স্ত্রীর শাড়ি এলোমেলো হয়ে আছে। আঁচল নিচে পরে আছে। মামুন নিলা'র ভরাট বুকের দিকে তাকালো। কোমরে ভাজের দিকে তাকালো। নিলা'র চোখের পানি গাল বেয়ে বুকের উপর পরে ব্লাউজ ভিজে গেছে অনেক খানি। মামুন ভাবছে যদি পুরো ব্যাপারটা স্বপ্ন হতো। আলমারিতে কোনো মৃত বাচ্চা নেই। পুরো ব্যাপারটা একটা দুঃস্বপ্ন। মামুন নিলা'র দিকে চেয়ে বলল- আমি থানায় যাচ্ছি। পুলিশকে সব খুলে বলব। আমরা কোনো অন্যায় করি নাই। তবে আমরা কেন ভয় পাচ্ছি! কেউ হয়তো এই বাচ্চাটা আমাদের এইখানে রেখে গেছে। এখন, যা করার পুলিশ করবে। তুমি চোখ্ মুছো। তোমার চোখে পানি দেখলে আমার অনেক কষ্ট হয়। যাও গোছল করো। ফ্রেশ হও। আমি আছি, কোনো ভয় নেই।

সন্ধ্যায় পুলিশ এসে বাচ্চাটাকে নিয়ে গেল। মামুন আর নিলা রাতে বাইরে খাওয়া-দাওয়া করলো। মামুন নিজে পছন্দ করে বেইলী রোড থেকে নিলাকে একটা নীল শাড়ি কিনে দিলো। অকারণের অনেকক্ষন রিকশা নিয়ে ঘুরলো। রাতে বাসায় ফিরে নিলা নতুন শাড়িটা পড়ে স্বামীর পাশে গিয়ে বসল। মামুন নিলাকে বুকে জড়িয়ে ধরল। ঘরের লাইট বন্ধ হয়ে গেল। শীতের রাত খুব ছোট। সময় অনেক কম। নিলা তার স্বামীর কাছ থেকে আদর নিতে নিতে মনে মনে বলল- অন্ধকারে রাজু যা, মামুনও তা। যতবার মামুন নিলাকে আদর করে তার চন্দ্রার কথা মনে পড়ে। অন্ধকারে নিলা যেমন, চন্দ্রাও তেমন। নিলা ফিসফিস করে মামুনকে বলল- আমার একটা বাচ্চা চাই।

মন্তব্য ৫২ টি রেটিং +২/-০

মন্তব্য (৫২) মন্তব্য লিখুন

১| ২৪ শে জুলাই, ২০১৯ বিকাল ৫:৫২

ভুয়া মফিজ বলেছেন: শীতের রাত ছোট নাকি! আমি তো জানতাম শীতের রাত বড়!
দুনিয়াতে কতো কিছু যে শেখার আছে! :P

২৪ শে জুলাই, ২০১৯ বিকাল ৫:৫৬

রাজীব নুর বলেছেন: যত পড়বেন তত শিখবেন।

২| ২৪ শে জুলাই, ২০১৯ বিকাল ৫:৫৮

ডার্ক ম্যান বলেছেন: আপনার কাহিনী বড়ই চমকপ্রদ

২৫ শে জুলাই, ২০১৯ সকাল ৯:২৩

রাজীব নুর বলেছেন: শুকরিয়া।

৩| ২৪ শে জুলাই, ২০১৯ সন্ধ্যা ৬:০৪

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশের পুলিশ, আইন ইত্যাদি ভালো নাগরিককে ভয়ে রাখে।

২৫ শে জুলাই, ২০১৯ সকাল ৯:২৩

রাজীব নুর বলেছেন: পুলীশ তো ধনীদের জন্য।

৪| ২৪ শে জুলাই, ২০১৯ সন্ধ্যা ৬:৫০

ইনাম আহমদ বলেছেন: আক্রমণাত্বক কমেন্টের জন্য দুঃখিত রাজীব সাহেব।
আপনার গল্প বেশ ভালো হয়েছে।

২৫ শে জুলাই, ২০১৯ সকাল ৯:২৬

রাজীব নুর বলেছেন: প্লীজ।
আসুন আমরা সবাই মিলেমিশে থাকি।

৫| ২৪ শে জুলাই, ২০১৯ সন্ধ্যা ৬:৫৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: শাহেদ কোথায়?

২৫ শে জুলাই, ২০১৯ সকাল ৯:২৭

রাজীব নুর বলেছেন: শাহেদের অবস্থা ভালো না।
দীর্ঘ দিন বেকার থাকতে সে পাগল হয়ে গেছে।

৬| ২৪ শে জুলাই, ২০১৯ সন্ধ্যা ৭:২১

চাঁদগাজী বলেছেন:


@ইনাম আহমেদ,

ষ্টক-মার্কেট নিয়ে আপনি যা লিখেছেন, এগুলো শুদ্ধ নয়; আপনি আমাকে কমেন্ট ব্যান করায় আপনাকে শুদ্ধ বিষয়ে জানানোর পথ বন্ধ হয়ে গেছে।

৭| ২৪ শে জুলাই, ২০১৯ সন্ধ্যা ৭:৩০

ইনাম আহমদ বলেছেন: চাঁদগাজী বলেছেন:


@ইনাম আহমেদ,

ষ্টক-মার্কেট নিয়ে আপনি যা লিখেছেন, এগুলো শুদ্ধ নয়; আপনি আমাকে কমেন্ট ব্যান করায় আপনাকে শুদ্ধ বিষয়ে জানানোর পথ বন্ধ হয়ে গেছে।

নিজে কত ইনভেস্ট করসিলেন? লাভের আন্ডা দেখসেন? থাকেন তো ওয়ালস্ট্রীটের দেশে, নিজে পারলে একখানা পোস্ট প্রসব করার যোগ্যতা এখনও দেখাতে পারেননি। যতদিন আপনার কমেন্ট করার মতো অপশন খোলা ছিলো আপনি কি কমেন্ট করেছেন দেখেছি। ওর চেয়ে পথের টোকাইদের জ্ঞান বেশী।



-আপনি একা নন, সব শিবির, সব রাজাকার, সব জামাত, অনেক বিএনপি, অনেক হেফাজত মুক্তিযোদ্ধাদের নিয়ে এ রকমই বলে আসছেন; আপনার পরিচয় পরিস্কার করেছেন; ধন্যবাদ

-মুক্তিযোদ্ধা জাতির জন্য যুদ্ধ করেছেন, ২২ হাজার প্রাণ দিয়েছেন; এটাই ইতিহাস। মুক্তিযোদ্ধাদের নিয়ে আপনার, জামাত, শিবির ও রাজাকারদের অভিজ্ঞতা আলাদা

সবাইকে আপনার নির্দিষ্ট দলে ফেলাটা আপনার নিজের ভাষায়ই পিগমী বুদ্ধিমত্তার পরিচয়। আমি শুধু একটা প্ল্যাটফর্মের সাথে যুক্ত নই, অনলাইনে আমার প্ল্যাটফর্ম বেশ কয়েকটা। আপনার ধারণা নেই আমি কেমন, খামো্খা যুক্তিতে না পেরে কাউকে ট্যাগাবেন না। নিজে তো মাশাল্লাহ ফ্রিডম ফাইটার ট্যাগ লাগায়ে আছেন। দেশে টিকতে পারলেন না কেন? খাবার জোটেনি? পারিবারিক কথাবার্তা তো পুরোই এড়ায়ে গেলেন।

৮| ২৪ শে জুলাই, ২০১৯ সন্ধ্যা ৭:৩২

চাঁদগাজী বলেছেন:


জাহিদ অনিককে বলিয়েন, ফেইসবুকে কবিতা লিখে, উনি নিজকে ডিমোশান করে দিচ্ছেন।

২৫ শে জুলাই, ২০১৯ সকাল ৯:২৮

রাজীব নুর বলেছেন: জাহিদ আসবেন।
খুব নাকি ব্যস্ত আছেন।

৯| ২৪ শে জুলাই, ২০১৯ সন্ধ্যা ৭:৪০

জুনায়েদ বি রাহমান বলেছেন: রাজীব ভাই, গল্পটা কি আগে কখনো পোস্ট করেছিলেন?
মনে হচ্ছে আগেও পড়েছি!

২৫ শে জুলাই, ২০১৯ সকাল ৯:২৯

রাজীব নুর বলেছেন: খাইছে আমারে---
ধরা খেয়ে গেলাম নাকি !!!!!

১০| ২৪ শে জুলাই, ২০১৯ সন্ধ্যা ৭:৪৫

ইনাম আহমদ বলেছেন: @চাঁদগাজী,
যতদূর আপনাকে আমি দেখেছি আপনার মধ্যে প্রবাসে যেতে বাধ্য হওয়া জীবনে ব্যর্থ একজন বৃদ্ধ দেখেছি আমি। যার কপালে তেমন কিছুই জোটেনি, আর দশটা বাঙালির মতো যখন যেটার হুজুগ উঠেছে সেটার রাস্তায় ঘেছেন এবং ঠকেছেন। সেইসব হতাশা আর ক্ষোভের বহিঃপ্রকাশ হিসেবে সবকিছুর জন্য দেশ, জাতি ও সমাজকে দোষারোপ করে শান্তি পেতে চাইছেন। কেউ আপনার উপরে যাক এটা দেখলে মনের ভেতরে না পাওয়া হতাশ মানুষটা জ্বলে আপনার। ব্লগকে নিজের বাড়ি বানিয়ে পড়ে আছেন, সারাদিন আন্ডা ভাজেন। কেউ আপনার বিপক্ষে যেতে নিলেই উল্টাপাল্টা ট্যাগিং মেরে একটা হতাশ শান্তি পান।
আপনার জরুরীভাবে সাইক্রিয়াটিস্ট দেখানো দরকার, অ্যাপয়েন্টমেন্ট বুক করে ফেলেন আজই।

১১| ২৪ শে জুলাই, ২০১৯ সন্ধ্যা ৭:৫৯

চাঁদগাজী বলেছেন:


@ইনাম আহমেদ,
আপনি লিখেছেন, "সবাইকে আপনার নির্দিষ্ট দলে ফেলাটা আপনার নিজের ভাষায়ই পিগমী বুদ্ধিমত্তার পরিচয়। আমি শুধু একটা প্ল্যাটফর্মের সাথে যুক্ত নই, অনলাইনে আমার প্ল্যাটফর্ম বেশ কয়েকটা। আপনার ধারণা নেই আমি কেমন, খামো্খা যুক্তিতে না পেরে কাউকে ট্যাগাবেন না। নিজে তো মাশাল্লাহ ফ্রিডম ফাইটার ট্যাগ লাগায়ে আছেন। দেশে টিকতে পারলেন না কেন? খাবার জোটেনি? পারিবারিক কথাবার্তা তো পুরোই এড়ায়ে গেলেন। "

-মুক্তিযোদ্ধাদের নিয়ে আপনার ধারণা ভয়ংকর খারাপ; কোন রাজাকারও মুক্তিযোদ্ধাদের নিয়ে এসব জঘন্য কিছু বলেনি।

-আমার কোন পারিবারিক বিষয় কেন আপনাকে জানা্তে হবে? আপনার পারিবারিক বিষয় কি আমার জানা উচিত? আপনি হয়তো সেরা ইডিয়ট ব্লগার।

১২| ২৪ শে জুলাই, ২০১৯ রাত ৮:০২

চাঁদগাজী বলেছেন:


@ইনাম আহমেদ,

কোন ব্লগার অন্য ব্লগারর পারিবারিক বিষয় জানার জন্য চাপ দিতে পারেন না; আপনি আমার পরিবারের কথা বলার জন্য চাপ দিচ্ছেন: আপনি বস্তির লোকদের সম-মানের মানুষ।

১৩| ২৪ শে জুলাই, ২০১৯ রাত ৮:০৮

চাঁদগাজী বলেছেন:


@ইনাম আহমেদ,

আমি আসলে, প্রবাস থেকে বেশী সময় দেশে থাকি; যেহেতু, আমি মাঝে মাঝে প্রবাসে কাজ করি, আমি বেশ কিছু সময় প্রবাসে কাটিয়েছি; বিশ্ব সম্পর্কে আমার ভালো অভিজ্ঞতা হয়েছে। আমার অবস্হান সম্পর্কে আমি আপনার মতো মানুষকে কি করে জানাবো? আপনি কি ভালো মানুষ? আপনি মুক্তিযোদ্ধাদের নিয়ে যা লিখেছেন, এই রকম লোকের সংখ্যা দেশে কম নয়, এমন কি ব্লগেও আছেন। আপনি শিবিরের লোক, আমার মনে হচ্ছে!

১৪| ২৪ শে জুলাই, ২০১৯ রাত ৮:১৫

ইনাম আহমদ বলেছেন: @চাঁদগাজী,
আপনার হাস্যকর পোস্ট গুলি পড়ে আমার আপনার পরিবারকে বরং ভারতের সীমান্তপারের চোরাচালানী গ্যাঙ্গের মনে হয়েছে। পড়াশোনা করেছেন কোথায় আল্লাহ মালুম, আপনার জ্ঞান ফুটপাতের টোকাইদের মতোই। আর বয়সের সাথে সাথে আক্কেল তো দাঁতের মতো পড়ে গেছে।
ব্লগে আছেন থাকুন, আপনি কোন ডাস্টবিনের আবর্জনা সবাই জানে কমবেশি। বয়সের ক্বদর আমার কাছে পাবেন না, আপনি শুধু ব্লগে আছেন কতৃপক্ষ একটা বুড়ো ভামের থেকে বিনোদন নেয় বলে। সম্ভবত তারা আপনাকে ব্লগীয় বানর মনে করে আপনার নাচন দেখে। আপনার পোস্ট বেশিরভাগ সস্তা অনলাইন পোর্টালের নিউজের চেয়েও ফালতু হয়।
পড়াশোনা শিখবেন আগে। ফালতু বুড়া ভাম কোথাকার। নিজের নাম পাঁদগাজী রাখুন। আপনার আচার আচরণে পাদের মতোই দুর্গন্ধ।

১৫| ২৪ শে জুলাই, ২০১৯ রাত ৮:১৯

আনমোনা বলেছেন: কি সব্বোনাশ, লেখা পড়ে কমেন্ট করতে চেয়েছিলাম, এখন পালাতে পারলে বাঁচি।

২৫ শে জুলাই, ২০১৯ সকাল ৯:৩০

রাজীব নুর বলেছেন: পালাবেন কেন। তাদের বুঝতে চেষ্টা করুন।

১৬| ২৪ শে জুলাই, ২০১৯ রাত ৮:২৪

ইনাম আহমদ বলেছেন: @চাঁদগাজী,
ছেলেমেয়ে মানুষ করতে না পারা জীবনযুদ্ধে ব্যর্থ বুড়োরা বেশিরভাগ সময় মতিগতি হারিয়ে ফেলে। আপনারও মনে হয় তেমন জটিল মানসিক সমস্যা হয়েছে।
পাগলা ফুটপাতের বুড়ো হিসেবে মাফ করে দিলাম এবারের মতো। অবশ্য তাতে আপনার লজ্জা হবে বলে আমার মনে হয়না। ছোটবেলায় বাপমা আপনাকে শিখায়নি নিজের চরকায় তেল দেয়া, শিখালে আজকে হয়তো ভালো কোনো অবস্থানে থাকতে পারতেন।
আপনার মানসিক সুস্থতা কামনা করছি।

১৭| ২৪ শে জুলাই, ২০১৯ রাত ৮:৪১

চাঁদগাজী বলেছেন:


@ইনাম আহমেদ,

ব্লগে বাবা-মা'কে নিয়ে কথা বলতে হয় না; এবং মুক্তিযোদ্ধাদের বিপক্ষ কথা বলতে হয় না, উনারা যুদ্ধ করেছেন জাতির জন্য; মুক্তিযোদ্ধাদের বিপক্ষে কথা বলে, শিবির ও জামাত! কোন বয়স্ক মানুষকে "বুড়ো বুড়ি" ডাকা সঠিক নয়; আপনি কখনো ব্লগার হতে পারবেন না; দেখেন, আপনি ষ্টক-মার্কেটের উপর ভালো (আপনার মতে) পোষ্ট লিখছেন, কিন্তু কেহ মন্তব্য করছেন না, সমস্যা কোথায়? সমস্যা আপনার ব্যক্তিত্বে!

১৮| ২৪ শে জুলাই, ২০১৯ রাত ৮:৪৬

আপেক্ষিক মানুষ বলেছেন: গল্পটা মনে আগে একবার পড়েছিলাম। আপনার দ্বিতীয়বার পোস্ট নাকি?

২৫ শে জুলাই, ২০১৯ সকাল ৯:৩০

রাজীব নুর বলেছেন: হায় হায়-----------

১৯| ২৪ শে জুলাই, ২০১৯ রাত ৮:৪৯

আপেক্ষিক মানুষ বলেছেন: @ব্লগার ইনাম আহমদ, আপনি ব্লগের পরিবেশ দূষন করছেন। ব্লগে ভদ্রতা বজায় রাখা উচিৎ। আপনি কারো ব্যাপারে কিছু না জেনে তার ব্যক্তিগত জীবন নিয়ে মন্তব্য করে নিজেকে চরম পর্যায়ের মূর্খতার পরিচয় দিয়েছেন।

আপনার প্লাটফর্ম একটা হোক কিংবা পাঁচটা, ভদ্রতা প্লাটফর্ম থেকে আসে না।

২৫ শে জুলাই, ২০১৯ সকাল ৯:৩১

রাজীব নুর বলেছেন: সহমত।

২০| ২৪ শে জুলাই, ২০১৯ রাত ৮:৫১

ইনাম আহমদ বলেছেন: @চাঁদগাজী,
আপনি সম্ভবত আপনার বাবামার সঠিক পরিচয়ও জানেন না। রাস্তার পাশে পলিথিনে করে কেউ টোকায়ে পাইসিলো আপনারে।
বয়স অনেক হয়েছে, মতিগতি হয়নি। মুক্তিযুদ্ধ কি জিনিস শেখাতে খুব আসছেন, নিজে যুদ্ধ কারে কয় জানেন? বুইড়া ছাগল কোথাকার।
আপনার মতো ফালতু পোস্ট লিখে আলোচনায় আসার মতো আগ্রহ আমার নেই, পোস্টের বিষয় তেমন হলে পাবলিক কমেন্ট করবে। টেকনিক্যাল পোস্টে ফানপোস্টের মতো কমেন্ট আসবেনা, বুঝছেন বুড়া?
পাঁদগাজী নাম রাখেন নিজের।

২৫ শে জুলাই, ২০১৯ সকাল ৯:৩২

রাজীব নুর বলেছেন: ইনাম সাহেব আপনার মন্তব্য অত্যাধিক বাজে।
প্লীজ ব্লগের পরিবেশ নোংরা করবেন না।

২১| ২৪ শে জুলাই, ২০১৯ রাত ৮:৫৩

ইনাম আহমদ বলেছেন: @আপেক্ষিক মানুষ,
এই বুড়া হাবড়া যে ব্লগের প্রথম দিন থেকে আমার ওপরে অকারণে জ্বালাতন করছে সেটার ব্যপারে আপনার মতামত কি? আপেক্ষিকতার সূত্র কি বলে?

২৫ শে জুলাই, ২০১৯ সকাল ৯:৩২

রাজীব নুর বলেছেন: একটুও জ্বলাতন করেন নি। আপনি ভুল বুঝেছেন।
তাকে ভালোবাসুন। তাকে স্যরি বলুন।

২২| ২৪ শে জুলাই, ২০১৯ রাত ৮:৫৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: ব্লগার রাজীব নুর সাহেবের পোস্টখানা তো দেখছি উত্তপ্ত হয়ে গেল।

২৫ শে জুলাই, ২০১৯ সকাল ৯:৩৩

রাজীব নুর বলেছেন: আলোচনা চলছে। চলুক।
কিন্তু অবশ্যই আলোচনা ভদ্র ভাষায় হতে হবে। প্লীজ।

২৩| ২৪ শে জুলাই, ২০১৯ রাত ৯:২২

চাঁদগাজী বলেছেন:


@ইনাম আহমদ,
আপনি বলেছেন, " @চাঁদগাজী, আপনি সম্ভবত আপনার বাবামার সঠিক পরিচয়ও জানেন না। রাস্তার পাশে পলিথিনে করে কেউ টোকায়ে পাইসিলো আপনারে। বয়স অনেক হয়েছে, মতিগতি হয়নি। মুক্তিযুদ্ধ কি জিনিস শেখাতে খুব আসছেন, নিজে যুদ্ধ কারে কয় জানেন? বুইড়া ছাগল কোথাকার।
আপনার মতো ফালতু পোস্ট লিখে আলোচনায় আসার মতো আগ্রহ আমার নেই, পোস্টের বিষয় তেমন হলে পাবলিক কমেন্ট করবে। টেকনিক্যাল পোস্টে ফানপোস্টের মতো কমেন্ট আসবেনা, বুঝছেন বুড়া? পাঁদগাজী নাম রাখেন নিজের। "


-আপনার এসব লেখা দেখার পর, কেহ আপনার পোষ্ট পড়বেন? সেটাই ঘটে আসছে আপনার সাথে!

২৪| ২৪ শে জুলাই, ২০১৯ রাত ৯:৩২

ইনাম আহমদ বলেছেন: @চাঁদগাজী,
আপনার মনে হয় আপনার মতো বস্তিতে জন্ম নেয়া মানুষের সাথে ক্যাঁচাল করে আমার আর এই ব্লগে লিখতে রুচি হবে?

২৫| ২৪ শে জুলাই, ২০১৯ রাত ৯:৩৯

ইনাম আহমদ বলেছেন: @চাঁদগাজী,
আপনি এটা মনে রাখতে পারেন, অদূর ভবিষ্যতে সামু বন্ধ হওয়ার জন্য আপনার মতো ব্লগাররাই দায়ী থাকবেন যারা নতুনদের ব্লগিং করতে অনুৎসাহিত করেন। আপনার জ্বালায় বেশ কয়েকজন ভালো ব্লগার অতীতে ব্লগ ছেড়ে চলে গেছে। আমিও যেতে পারি। পারিবারিক শিক্ষার অভাব আপনার যথেষ্ট। মুক্তিযুদ্ধ করা সবাই কাদের সিদ্দিকী হেমায়েত উদ্দিন ছিলোনা, আপনার মতো কিছু চোর সবখানেই ঢোকে বলেই জাতির উন্নতি হয়না।

২৫ শে জুলাই, ২০১৯ সকাল ১০:৩০

রাজীব নুর বলেছেন: ইনাম সাহেব আপনি খুব অশালীন কথা বলছেন। এটা ঠিক না। ব্লগ ভদ্র শিক্ষিত মানুষদের জায়গা।
আপনি কাউকে এভাবে আক্রমন করতে পারেন না।

২৬| ২৪ শে জুলাই, ২০১৯ রাত ১০:১৭

ইসিয়াক বলেছেন: অনেক সুন্দর গল্পটা সব টুকু পড়িনি প্রশ্ন তৈরী করতে হবে দুই সেই।সেফ করে রাখলাম লাইক ও দিলাম

২৫ শে জুলাই, ২০১৯ সকাল ১০:৩০

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।
ভালো থাকুন।

২৭| ২৪ শে জুলাই, ২০১৯ রাত ১০:৪১

স্বপ্নডানা১২৩ বলেছেন: আজ সামুর টি আর পি হু হু করে বেড়ে যাচ্ছে

২৫ শে জুলাই, ২০১৯ সকাল ১০:৩১

রাজীব নুর বলেছেন: সামুর টি আর পি অনেক অনলাইন নিউজ পোর্টাল থেকে ভালো হবার কথা।

২৮| ২৫ শে জুলাই, ২০১৯ রাত ১২:১৩

স্বপ্নডানা১২৩ বলেছেন: @ ইনাম, আপনাকে বলব, যাবেন কেন? উনাকে এডাম টিজিং করে দেখতে পারেন :P

২৯| ২৫ শে জুলাই, ২০১৯ সকাল ১০:০৪

আনমোনা বলেছেন: লেখক বলেছেন: পালাবেন কেন। তাদের বুঝতে চেষ্টা করুন।

প্রথমে পালিয়েছিলাম। পরে ফিরে এসে সব পড়েছি এবং বুঝেছি।

২৫ শে জুলাই, ২০১৯ সকাল ১০:৩২

রাজীব নুর বলেছেন: হুম।

৩০| ২৫ শে জুলাই, ২০১৯ দুপুর ১২:৪৬

তারেক ফাহিম বলেছেন: সামু মারাত্মক ব্যাধি থেকে সুস্থ্য হয়েছে মাত্র ক দিন হল। ইউজার সহ পাঠক বাড়তে শুরু করছে।
গুনিজনদের মুখে এ ধরনের আচরন দেখলে নতুনরা কি শিখবে!

আমরা সব কিছু ভুলে গিয়ে গল্পের শিরোনামের সাথে সঙ্গতিপূর্ণ “নিজের মত খাকি” হলে কেমন হয়?

........রাজীব ভাই গল্প ভালো লাগছে।

২৫ শে জুলাই, ২০১৯ বিকাল ৫:৫৪

রাজীব নুর বলেছেন: ভালো থাকুন।

৩১| ২৫ শে জুলাই, ২০১৯ বিকাল ৫:২৮

জুনায়েদ বি রাহমান বলেছেন: হা হা.... মনে হচ্ছিলো আপনার এই লিখাটা গতবছর, বা তার আগে সামুতে পড়েছি। তাই....

২৫ শে জুলাই, ২০১৯ বিকাল ৫:৫৬

রাজীব নুর বলেছেন: পড়লে ভালো। শুকরিয়া জানাই।

৩২| ২৭ শে জুলাই, ২০১৯ রাত ১২:২৮

বানভাসি বলেছেন: আপনাকে অনেক ক্ষণ দেখছি না

২৭ শে জুলাই, ২০১৯ সকাল ৯:৪৩

রাজীব নুর বলেছেন: শরীর আর মন ভালো নেই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.