নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভাবছি ব্যবসা করবো। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

নবনীতা দেবসেন

০৮ ই নভেম্বর, ২০১৯ সকাল ১০:৩৫



সাহিত্যিক নবনীতা দেবসেন আর নেই।
মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৮১ বছর। দীর্ঘদিন বেঁচে ছিলেন বলা যায়। ক্যান্সারে তার মৃত্যু হয়। নিজ বাড়ি 'ভালোবাসা'তে সন্ধ্যায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। আমি মনে করি, তিনি ভাগ্যবান মৃত্যুর সময় দুই মেয়েকে কাছে পেয়েছেন। এই লেখিকা পদ্মশ্রী, সাহিত্য অ্যাকাডেমি-সহ বহু গুরুত্বপূর্ণ পুরস্কার পেয়েছেন। নবনীতার জন্ম কলকাতায়। তিনি রাধারানি দেবী ও নরেন্দ্রনাথ দেবের একমাত্র কন্যা। নবনীতার বাবা ও মা দু’জনেই কবি।

নবনীতাও আজীবন কাব্যচর্চা করেছেন।
কবিতা ও গদ্য, উভয়ক্ষেত্রেই তিনি ছিলেন পারদর্শী। এছাড়া, ভ্রমণকাহিনী রচনাতেও তিনি ছিলেন দক্ষ। তিনি জন্মগ্রহণ করেছিলেন ১৯৩৮ সালের ১৩ জানুয়ারি। নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনের সঙ্গে তাঁর বিয়ে হয়েছিল ১৯৫৯ সালে। ১৯৭৬ সালে তাঁদের বিবাহবিচ্ছেদ হয়ে যায়। তাদের দুই মেয়ে অন্তরা দেবসেন এবং নন্দনা দেবসেন। অন্তরা পেশায় সাংবাদিক, নন্দনা অটোগ্রাফ খ্যাত অভিনেত্রী।

নবনীতা দেবসেনের প্রথম প্রকাশিত কবিতার বই 'প্রথম প্রত্যয়'। প্রথম উপন্যাস 'আমি অনুপম' প্রকাশিত হয় ১৯৭৬ সালে। নবনীতা দেবসেনের পিতা-মাতা ছিলেন সাহিত্য জগতেরই মানুষ। ফলে তিনি বড়ই হয়েছিলেন সাহিত্য চর্চার মধ্যে। হার্ভার্ড, কেমব্রিজে পড়াশোনা করেন। পরবর্তীকালে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের তুলনামূলক সাহিত্য বিভাগে অধ্যাপনা করেন। এই লেখিকার নাম রেখেছিলেন স্বয়ং কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর।

১৯৯৯ সালে আত্মজীবনীমূলক রম্যরচনা 'নটী নবনীতা' বইটির জন্য তিনি সাহিত্য আকাদেমি পুরস্কার লাভ করেন। ২০০০ সালে পদ্মশ্রী সম্মানে ভূষিত হন। নবনীতা জানতেন একাধিক ভাষা। বাংলা, ইংরেজি ছাড়াও হিন্দি, মারাঠি, জার্মানি ভাষায় ছিল তাঁর দখল। এই লেখিকা বেশ কয়েকবার বাংলাদেশে এসেছেন। বাংলাদেশের সাহিত্যপ্রেমীরা তার লেখা ভীষন পছন্দ করেন। নিচে তার লেখা কয়েকটা বইয়ের নাম দেওয়া হলো-

স্বনির্বাচিত শ্রেষ্ঠ গল্প
গল্পসমগ্র - ০১
গল্পসমগ্র - ০২
হে পূর্ণ তব চরণের কাছে
নবনীতা দেবসেনের শ্রেষ্ঠ কবিতা
নবনীতার নোটবই
বুদ্ধি বেচার সওদাগর
রূপকথা সমগ্র
হে পূর্ণ তব চরণের কাছে
নবনীতার নোটবই
স্বজনসকাশে
ভালো-বাসার বারান্দা
ট্রাকবাহনে ম্যাকমাহনে
গল্পগুজব
একটা দুপুর

মন্তব্য ৪ টি রেটিং +২/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৮ ই নভেম্বর, ২০১৯ সকাল ১০:৪৫

ইসিয়াক বলেছেন: অসাধারণ ।

০৮ ই নভেম্বর, ২০১৯ দুপুর ১২:৫৬

রাজীব নুর বলেছেন: হুম।

২| ০৮ ই নভেম্বর, ২০১৯ সকাল ১১:১২

নুরহোসেন নুর বলেছেন: নবনীতা দেবসেনের অনেক তথ্য জানা হলো,
ধন্যবাদ!

০৮ ই নভেম্বর, ২০১৯ দুপুর ১২:৫৭

রাজীব নুর বলেছেন: জীবনে সুন্দর করে বাঁচতে হলে আমাদের প্রচুর তথ্য জেনে রাখতে হবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.