নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

আওয়ামী লীগের সম্মেলন

৩০ শে নভেম্বর, ২০১৯ বিকাল ৩:৪৪



আমাদের দেশে অনেক রকম সম্মেলন হয়, হচ্ছে।
এক দলের'ই অনেক রকম সম্মেলন হয়। যেমন- ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের সম্মেলন, ত্রিবার্ষিক সম্মেলন, সহযোগী সংগঠন যুবলীগ, কৃষক লীগ ও স্বেচ্ছাসেবক লীগ এবং ভ্রাতৃপ্রতিম সংগঠন শ্রমিক লীগের সম্মেলন, লীগের জাতীয় সম্মেলন, ছাত্রলীগের সম্মেলন, মৎস্যজীবী লীগের সম্মেলন এরকম বহু সম্মেলন হচ্ছে। এখন কথা হচ্ছে, এই সম্মেলন থেকে জাতি কি পায়? সম্মেলনে জাতির কি উন্নতি হয়? অথবা এই সম্মেলন থেকে কারা লাভবান হয়? দেশের উন্নয়নের স্বার্থে এই সমস্ত সম্মেলন কতটা প্রয়োজনীয়?

রাজনীতিবিদরা মনে করেন-
দলকে গতিশীল করতে যথাসময়ে সম্মেলন দরকার। সম্মেলনের মাধ্যমে দলকে গুছিয়ে নেওয়া যায়। দল থেকে মন্দলোককে ঝাঁটা মেরে বিদায় করা যায়। ভালো লোককে দলে প্রবেশ করানো যায়। আওয়ামী লীগের গঠনতন্ত্রে কেন্দ্রীয় কমিটির মোট সদস্য সংখ্যা ৮১ জন। এবার চিন, যুক্তরাজ্য, রাশিয়া, ভারত, কানাডা, অস্টোলিয়া, ইতালি, শ্রীলংকাসহ বিভিন্ন দেশের দুই/তিন ডজন অতিথি আওয়ামী লীগের জাতীয় সম্মেলনে যোগ দেয়। এবার আওয়ামীলীগের সম্মেলনে আগত বিদেশি অতিথিরা একবাক্যে বলেছেন, শেখ হাসিনা একজন 'rare leader'- দুর্লভ নেতা। সম্মেলনে কর্মী-সর্মকদের বেশ চাঙ্গা- উৎফুল্ল দেখা যায়। পায়রা ও বেলুন উড়িয়ে সম্মেলনের কর্মকান্ড শুরু হয়। এরপর জাতীয় সংগীত।

ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে সম্মেলন সবচেয়ে বেশি হয়।
একটা সম্মেলনে অনেক টাকা খরচ হয়। এই টাকা কে দেয়? কেন দেয়? সম্মেলনের সময়, রাজধানী ঢাকার বিভিন্ন এলাকায় পদপ্রত্যাশী নেতাদের ছোট-বড় ব্যানার ও পোস্টারে ভরে যায়। নৌকার আদলে মঞ্চ তৈরি করা হয়েছে। বাস, ট্রাক ভরতি করে লোকজন সকাল থেকেই সম্মেলন কেন্দ্রে আসতে শুরু করে। প্রচুর লোকজন হয়। এই সমস্ত লোকজন কি নিজের ইচ্ছায় সম্মেলনে আসে? সম্মেলনে এসে তাদের লাভ কি? টাকা পায়? খাবার পায়? যারা এই সম্মেলনে আসে তাদের কি কোনো কাম-কাজ নেই? মানুষ এরকম নানান কথা ভাবে! আসলে মানুষের কাজই হচ্ছে- ভাবা।

বিএনপি এখন একটি অচল, স্থবির দল।
বিএনপির বর্তমান নিষ্ক্রিয়তায় আওয়ামী লীগের উল্লসিত হওয়ার কোনো কারণ নেই। বরং সতর্ক হওয়ার কারণ আছে। আওয়ামীলীগ বহু কাজ করছে দেশের জন্য। যা বিএনপি ত্রিশ বছর ক্ষমতায় থাকলেও করতে পারতো না। পদ্মাসেতু, মেট্রোরেল, চার লেনের রাস্তা, ফ্লাইওভার ইত্যাদি। আরও অনেক ভালো ভালো কাজ দিয়ে আওয়ামী লীগ দেশের সমস্ত মানুষের মন জয় করে নিতে পারে বলে আমার বিশ্বাস। শেখ হাসিনার তুলনা হয় না।

তবে এক রিকশাওয়ালাকে বলতে শুনলাম-
রিকশাওয়ালা বেশ রেগেমেগে আরেক রিকশাওয়ালাকে বলছে- এইসব সম্মেলন আমাদের ভাত দিবে না। যারা এইখানে (সোহরাওয়ার্দী উদ্যানে) আসছে তাদের কামকাজ নাই অথবা তাদের ভাতের চিন্তা নাই। আমরা কর্ম কইরা খাই। আমাদের রিকশা চালায়েই খেতে হয়। বৌ-বাচ্চা আছে। এই সম্মেলন করে রাস্তায় যানজট বেশি হয়। আমরা রিকশা চালাইবার পারি না। যদি এই সুম্মিলন (সম্মেলন) করে পেঁয়াজ আর চালের দামটা কমতো তয় আমাদের জন্যই ভালো হইতো। তখন কইতাম সেইরাম একটা সম্মেলন! আমরার সম্মেলন! সম্মেলন থিক্কা উপগার পাইছি।
আবার কেউ কেউ বলেন, সম্মেলনের কারনে রাস্তায় যানজট হয়। আওয়ামী লীগ যদি এই সম্মেলন মধ্যরাত্রে করতো তাহলে সাধারন মানূষের কষ্ট হতো না। দেশের খেটে খাওয়া মানুষের কথা মাথায় রেখে এরকম সম্মেলন-টম্মেলন মধ্যরাত্রে করলে সাধারন মানুষের খুব উপকার হয়।


মন্তব্য ২৫ টি রেটিং +২/-০

মন্তব্য (২৫) মন্তব্য লিখুন

১| ৩০ শে নভেম্বর, ২০১৯ বিকাল ৪:০২

ঠাকুরমাহমুদ বলেছেন:




হোক আয়োজন - মহা আয়োজন। হয়তো এগুলোর দরকার আছে তাই করেন। তারা তো আর আপনার আমার মতো সাধারণ মানুষ নন।

৩০ শে নভেম্বর, ২০১৯ বিকাল ৪:১০

রাজীব নুর বলেছেন: তারাও মানূষ। আমরাও মানুষ।
তাদেরও দু'টা হাত, দু'টা চোখ, দু'টা কিডনী। আমাদেরও।

২| ৩০ শে নভেম্বর, ২০১৯ বিকাল ৪:৫২

নেক্সাস বলেছেন: একটা দেশের অর্থনীতি আজ টোটালি স্থবীর। দেশে নতুন কোন বিনিয়োগ নাই। ব্যাংক গুলো বলতে গেলে গড়ের মাঠ। বাংলাদেশ ব্যাংকের রিপোর্ট অনুযায়ী চেক ক্লিয়ারিং সহ সার্বিক লেনদেন কমে গেছে ব্যাংকগুলোতে। যার সোজা অর্থ দেশের ব্যাবসা বাণিজ্য একেবারে স্থবীর। গত ১ বাছরে বন্ধ হয়ে গেছে দুই হাজারের অধিক পোশাক শিল্প। শ্রম বাজারে বিরাট কর্মশূন্যতার মাঝেও দেশে অবৈধভাবে কাজ করছে ৫ লক্ষাধিক ভারতীয়। ব্যাংকগুলো তে তারল্য সংকটে এবং সরকারী ঋণ প্রবাহ বৃদ্ধির ফলে বেসরকারী খাতে ঋণ প্রবাহ মারাত্মক ভাবে কমে গেছে। ফলে চলতি মূল্ধনের অভাবে বন্ধু হয়ে যাচ্ছে অনেক নতুন প্রতিষ্ঠান। বাংলাদেশ ব্যাংক আর শেয়ার বাজার লুটের কথা না হয় নাহি বললাম। আওয়ামিলীগের নেতাকর্মীদের বাড়িতে গড়ে উঠেছে হাজার কোটি টাকার পাহাড়। দেশে খুন, ধর্ষন এগুলির হিসাব বাদই দিলাম। গত ৬/৭ বছরে বাংলাদেশ থেকে হাজার হাজার কোটি টাকা লুট করে বিদেশে পাচার করেছে আওয়ামি মন্ত্রী এম্পি নেতা পাতি নেতারা। জনগন ২.৫০ টাকার বিদ্যুত কিনছে ৯.৭৫ টাকা করে, জনগন ২৫০ টাকার গ্যাস বিল দিচ্ছে ৯৫০ টাকা। পেয়াজ কথা কি আর বলবো। আওয়ামি আমলের ১ টা বালিশের মূল্য, ১ টা বই এর মূল্য, একটা পর্দার মূল্য, এক্তা গাছ লাগানোর খরচ গ্রীনিজ বুকে ঠায় নিয়েছে। ১ কেজী পেয়াজ ২৪০ টাকা। সরকার নামক ব্যার্থ প্রতিষ্ঠান সিন্ডেকেট নামক আওয়ামি লুটেরাদের কিছুই করতে পারেনি। কারন জনগনের ভোট ছাড়া নির্বাচিত সরকার কারো বিরুদ্ধে আঙ্গুল তুলতে সাহস পায় না। ঠিক বলেছেন এত অরাজকতা, এত লুটতরাজ, এত খুন, এত ধর্ষন এত চুরি বিএনপি ৪০ বছর কষমতায় থাকলেও করবে না। হুম আওয়ামিলীগ উন্নয়ন করে জনগনকে এত খুশি করেছে যে জনগনের ভোটের কথা শুনলে লুঙ্গি খুলে যায়, আর সে জিন্য আর্মি পুলিশ আর পেটুয়া বাহিনী দিয়ে রাতের অন্ধকারে নৌকা সিল খায়।
আর বিএনপি একটা স্থবীর দল এইজন্য আওয়ামি নেতা কর্মী আর প্রধান দিন রাত বিএনপি এনপি জপে আর বিএনপি হাইচ্চু দিলে পুলিশ বিজিবি দিয়ে ঢাকায় যুদ্ধ ঘোষনা করে দেয়।

৩০ শে নভেম্বর, ২০১৯ বিকাল ৫:২৭

রাজীব নুর বলেছেন: আপনার কথা পুরোপুরি সত্য নয়।
আপনি বলেছেন রাগের কথা।

৩| ৩০ শে নভেম্বর, ২০১৯ বিকাল ৫:১১

চাঁদগাজী বলেছেন:


আওয়ামী লীগ সন্মেলনে ২য় সরকার গঠন হচ্ছে; দেশে ২টি সরকার চলছে সমান্তরালভাবে

৩০ শে নভেম্বর, ২০১৯ বিকাল ৫:২৮

রাজীব নুর বলেছেন: আর একটু বুঝিয়ে বলুন।

৪| ৩০ শে নভেম্বর, ২০১৯ বিকাল ৫:১৩

ইসিয়াক বলেছেন: পড়লাম।

৩০ শে নভেম্বর, ২০১৯ বিকাল ৫:২৮

রাজীব নুর বলেছেন: আমি পড়তে বলেছি?

৫| ৩০ শে নভেম্বর, ২০১৯ বিকাল ৫:২৪

কিরমানী লিটন বলেছেন: দেশটা আমার বাবার
লুটেপুটে খাবো আমি
তুই কি বলিস আবার?

প্রভু আমার ভারত
দেশটা ভাসুক উচ্ছন্নে
কার কি তাতে দরদ?

মিথ্যে আমার বুলি
নল বন্দুক ঠোলা ঠেলা
ওসব নিয়ে চলি।

৩০ শে নভেম্বর, ২০১৯ রাত ৯:৫৭

রাজীব নুর বলেছেন: রাগ কমান।

৬| ৩০ শে নভেম্বর, ২০১৯ বিকাল ৫:২৮

রাজীব নুর বলেছেন: রাগের ছড়া।

৭| ৩০ শে নভেম্বর, ২০১৯ বিকাল ৫:৩০

ইসিয়াক বলেছেন: লেখক বলেছেন: আমি পড়তে বলেছি?
তাহরে কি করবো।

৩০ শে নভেম্বর, ২০১৯ বিকাল ৫:৪১

রাজীব নুর বলেছেন: খিচুড়ি রান্না করুন।

৮| ৩০ শে নভেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:১২

হাবিব বলেছেন: এইসব সম্মিলন আপনাকে ভাত দিয়েছে?

৩০ শে নভেম্বর, ২০১৯ রাত ৯:৫৪

রাজীব নুর বলেছেন: সম্মেলনে আমার কোনো উপকার হয়নি। বরং যানজটে পড়েছি। বাস পাইনি।

৯| ৩০ শে নভেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:১৮

পদাতিক চৌধুরি বলেছেন: ভাই পোস্টে পৌষ সংক্রান্ত কিছু বলবো না। প্রচণ্ড ব্যস্ততা গেছে, ব্লগে ঢোকার সময় পাইনি। বিষয় সংক্রান্ত কমেন্ট না করতে পারার জন্য দুঃখিত। শুভকামনা প্রিয় ছোট ভাইকে।

৩০ শে নভেম্বর, ২০১৯ রাত ৯:৫৬

রাজীব নুর বলেছেন: হাজিরা দিয়ে গেলেন তাতে আমি অনেক আণন্দিত।

১০| ৩০ শে নভেম্বর, ২০১৯ রাত ৯:০৫

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: কিছু কইলে আপনি কইবেন রাগের কথা , তাই কইলাম না =p~

৩০ শে নভেম্বর, ২০১৯ রাত ৯:৫৭

রাজীব নুর বলেছেন: হা হা হা---

১১| ৩০ শে নভেম্বর, ২০১৯ রাত ১১:২৯

কিরমানী লিটন বলেছেন: লেখক বলেছেন: রাগ কমান।

লস করার এই একটা বিষয়ই আমরা পারি। রাজীব ভাইয়ের কথা মতো- রাগ কমালাম। কিন্তু রাগ কমানোর কাজ কমাতে বললেন না- ভাই....

০১ লা ডিসেম্বর, ২০১৯ সকাল ৯:২০

রাজীব নুর বলেছেন: হা হা হা

১২| ০১ লা ডিসেম্বর, ২০১৯ দুপুর ১:০৮

রুমী ইয়াসমীন বলেছেন: সবকিছু তেনারা তেনাদের দলের স্বার্থে ক্ষমতা ও গদির স্বার্থেই করেছেন ও করতেছেন। আমরা ম্যাঙ্গো পাবলিকরা কেবল ম্যাঙ্গোর আঁটি চুষে চুষে তেনাদের সব কর্মকাণ্ড চুপচাপ উপভোগ করে যেতে হবে। কিচ্ছু বলার নাই ....

০১ লা ডিসেম্বর, ২০১৯ দুপুর ১:৩৮

রাজীব নুর বলেছেন: আমার কথা হলো দিন শেষে দেশের মঙ্গল হলেই আমি খুশি।

১৩| ০২ রা ডিসেম্বর, ২০১৯ সকাল ১১:২৯

কনফুসিয়াস বলেছেন: সম্মেলন করেতো দেশের অনেক উপকার হইছে। পিয়াজের দাম যেখানে গিয়ে থেমেছে সেখান থেকে আর উপরে উঠতে পারছেনা। এটা অবশ্যই আমাদের জন্য ভাল। সম্মেলন না হলে এতদিনে পেয়াজের শোরুম বসে যেত। আমার মাথায় কিন্তু রাগ নেই ভাই। :-B

০২ রা ডিসেম্বর, ২০১৯ বিকাল ৩:২৬

রাজীব নুর বলেছেন: তা মন্দ বলেন নি!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.