নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভাবছি ব্যবসা করবো। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

এই সমাজ- ১৪

০২ রা জানুয়ারি, ২০২০ রাত ৯:৩৬



শান্ত নিস্তব্ধ শীতের রাত।
চারিদকে কি ভীষন কুয়াশা! কী এক নিঃসঙ্গতায় মৌন বিশ্বচরাচর। বুকের মাঝে চিনচিন করছে দানাবাঁধা কষ্ট। কেন রৌদ্রময় দিনগুলো বৈশাখী মেঘে ডেকে যায়? কতদিন, কতকাল। সুন্দর পবিত্র স্বপ্ন গুলো বাস্তবের নির্মম স্রোতে ধুয়ে যাচ্ছে প্রতিদিন প্রতি মুহূর্তে। অথচ কী অদ্ভূত! স্বপ্ন দেখতেই আমাদের বড় ভালো লাগে। স্বপ্ন গুলো সত্যি হোক বা না হোক মানুষ প্রতিনিয়ত স্বপ্ন দেখে যাচ্ছে। স্বপ্নগুলো মানুষকে সাহস দেয়। শক্তি যোগায়। প্রেরনা দেয়। সর্বোপরি বেঁচে থাকতে সাহায্য করে। আমি সব সময় প্রভুর কাছে প্রার্থনা করি- দুনিয়ার সমস্ত মানুষের মহৎ, সৎ, পবিত্র আর স্বচ্ছ স্বপ্নগুলোকে সত্যি করে দাও।

অনেকদিন আগের কথা।
কি কাজে যেন গুলিস্থান গিয়েছি। তখন দেখি এক পকেটমার দৌড়াচ্ছে। তাকে ধরার জন্য আরো অনেকে দৌড়াচ্ছে। তখন পকেটমার সামনে দিকে আঙুল তুলে চিৎকার করে বলছে পকেটমার, পকেটমার। আমি প্রচন্ড অবাক হলাম! পকেটমার নিজেই পকেট মেরে দৌড়াচ্ছে আর সামনের দিকে আঙুল তুলে বলছে পকেটমার। পকেটমার। আমাদের সমাজের অবস্থা হয়েছে এখন এই পকেটমারের মতোন। যে চোর, সে-ই অন্যজনকে চোর বলে। যে ধান্দাবাজ, সে-ই আরেকজনকে ধান্দাবাজ বলে গাল দেয়। যে অফিসে ফাঁকিবাজি করে সে-ই আরেকজনকে ফাঁকিবাজ বলে। যে বেশি নীতির কথা বলবে, সেই ব্যাটায় বেশি বদমাশ। যে ধর্মের কথা বলবে- সেই ব্যাটা সবচেয়ে বড় ভন্ড। যে লোক স্ত্রীজাতিকে নিয়ে ভালো ভালো কথা বলবে, ধরেই নিবেন সেই লোক বাসায় পিটায়।

লোকজন শুধু কথা বলার জন্যই কথা বলে।
এই সমস্ত কথাবার্তা আজাইরা কথাবার্তা। বেশির ভাগ লোকই কথা বলার সময় শুধু নিজেকে মহৎ বানাতে চেষ্টা করে। তাদের মুখে থু। এই ধরনের লোকগুলো সাপের চেয়েও খারাপ। অন্যের ভালো দেখলে তাদের বুক জ্বালা করে। তাদের ক্ষরি সাধন করার জন্য উঠে পড়ে লাগে। আমি চুপ করে শুধু মানুষের কথা শুনি। তাদের মুখোশ দেখি। প্রচন্ড অবাক হই! প্রতিটা লোকের মধ্যে মুখোশ। কেউ সহজ সলর ভালো মানুষ নয়। ঘাপলা আছে। প্রত্যেকের মধ্যে ঘাপলা আছে। স্বচ্ছ পবিত্র মানুষ দেখলাম না। আমাকে একজন স্বচ্ছ, পবিত্র, শুদ্ধ মানুষের সন্ধান দিতে পারবেন কেউ?

বাংলাদেশে কোনো ভালো মানুষ নেই।
সব লোক দুষ্ট। ভদ্রতাকে যারা দুর্বলতা ভাবে আর ভেবে ভদ্র মানুষদের জোর-জবরদস্তি অপমান-অপদস্ত করে তাদেরকে ভেঙ্গে গুড়িয়ে যেতে দেখেছি বেশ কয়েকবার। প্রকৃতির শোধ ভয়াবহ, তার থেকে বাঁচার কোনো উপায় নাই......আজ যা করছেন বা করছি, কাল তার পুরস্কার বা তিরস্কার সবার জন্যে অপেক্ষমান। আশেপাশে, চারিদিকে যা দেখছি, ক্ষনিকের উত্তেজনা মানুষকে শুধু অন্ধ বানায় না, বিষাক্ত-ও করে দেয়! কারো মনে কষ্ট দেবার আগে দু'বার ভাবা উচিত, কারন ভাল কাজের প্রতিদানের মত খারাপ কাজগুলোর প্রতিদানও ঠিক ফিরে আসবে প্রত্যেকের কাছে!

Darkness all around me.
কিছু কিছু পথের এমন একটা শেষ থাকে, শেষ হয়ে যায় বলেই ওইখান থেকে ফিরে তাকাতে হয়। ফিরে আসতে হয়। আর অনেকদিন পর, দূর থেকে ওই শেষটাকে দেখে মনে রাখতে হয়, একদিন ওইখানে আমিও ছিলাম। শূন্য থেকে মানুষ এসেছে। একদিন সমস্ত মানুষকে শূন্যেই ফিরে যেতে হবে। আমি শূন্যে যাওয়ার অপেক্ষায় আছি। এই অপেক্ষা করতে আমার ভালোই লাগে। জীবনকে যত মেজে-ঘষেই রাখেন, টেকাতে পারবেন না। পুরানো হবে ও ফুরিয়ে যাবে। একে যথেচ্ছ ছেঁকে নেওয়াই বুদ্ধিমানের কাজ।

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০২ রা জানুয়ারি, ২০২০ রাত ৯:৪৮

সোহাগ তানভীর সাকিব বলেছেন: লেখার মধ্যে সমাজের বাস্তব চিত্র ফুটে উঠলেও প্রদত্ত চিত্র-এর সাথে কোন সাদৃশ্য পেলাম না।

০২ রা জানুয়ারি, ২০২০ রাত ১০:৩৪

রাজীব নুর বলেছেন: হাতের কাছে যে ছবিটা পেয়েছি, সেটাই দিয়েছি।

২| ০২ রা জানুয়ারি, ২০২০ রাত ৯:৪৯

ইসিয়াক বলেছেন: দুষ্টু লোকে ভরে গেছে দেশ। একদম সত্যি কথা।

০২ রা জানুয়ারি, ২০২০ রাত ১০:৩৪

রাজীব নুর বলেছেন: বন্ধু আমি সত্যি কথাইবলি।

৩| ০২ রা জানুয়ারি, ২০২০ রাত ১০:০৬

চাঁদগাজী বলেছেন:


ভালো মানুষেরা "দুষ্টদের" বিপক্ষে প্রতিবাদ করছে না; তাপস ও আতিকের মতো ডাকাতদের মেয়র পদে নমিনেশন দেয়ার জন্য কেহ কেহ শেখ হাসিনার বিপক্ষে প্রতিবাদ করছে না।

০২ রা জানুয়ারি, ২০২০ রাত ১০:৩৩

রাজীব নুর বলেছেন: শেখ হাসিনার বিরুদ্ধে প্রতিবাদ করার সাহস পা-চাটাদের নেই।

৪| ০৩ রা জানুয়ারি, ২০২০ সকাল ৭:৫৪

জুল ভার্ন বলেছেন: আমার অবস্থান তো অজানা নয় তাই বলার কিছু নাই.....
ভালো লেগেছে।

শুভ কামনা।।

০৩ রা জানুয়ারি, ২০২০ দুপুর ১:১৩

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.