নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

আসুন মিজানুর রহমান আজহারী সম্পর্কে জানি

১৫ ই ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৫:৪০



সকলকে আসসালামু আলাইকুম।
মিজানুর রহমান তার নাম। তবে মিসরের আল আজহার বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার কারণে তার নামের সাথে ‘আজহারী’ উপাধি যুক্ত হয়েছে। সুশিক্ষায় শিক্ষিত তরুণ বক্তা, ইসলামিক স্কলার মাওলানা মিজানুর রহমান আজহারী। আধুনিক চিন্তার মানুষ। তিনি অল্প কয়েকদিনে সব শ্রেণি-পেশার মানুষের কাছে ব্যাপক গ্রহণযোগ্য হয়ে উঠেছেন। বর্তমানে যে ক’জন ইসলামি চিন্তাবিদ রয়েছেন, তাদের মধ্যে তিনি অন্যতম। মিজানুর রহমান আজহারী ২০১৪ সালের ২৯ জানুয়ারি বিবাহবন্ধনে আবদ্ধ হন। তার দুটি কন্যাসন্তান রয়েছে। আজহারী বাংলাদেশ ছাড়াও পৃথিবীর বিভিন্ন দেশে ইসলামী বক্তা হিসেবে আলোচনা করেছেন।

তিনি ১৯৯০ সালের ২৬ জানুয়ারি ঢাকার ডেমরায় জন্মগ্রহণ করেন।
তার পৈতৃক নিবাস কুমিল্লার মুরাদনগরের পরমতলা গ্রামে। তার বাবা একজন মাদরাসার শিক্ষক। তার পরিবারে মা-বাবা ও এক ভাই রয়েছে। কুরআন-হাদিসের সহজ-সাবলীল আলোচনা করে অসংখ্য মানুষের মনে জায়গা করে নিয়েছেন। তার গবেষণাধর্মী আলোচনার কারণে তিনি জনপ্রিয় হয়ে উঠেছেন। তিনি বাংলা, আরবি, ইংরেজি ভাষায় খুবই দক্ষ। তার একটি ফেসবুক আইডি ও একটি অফিসিয়াল ভেরিফায়েড ফেসবুক পেজ রয়েছে। ব্যক্তিগত কোনো ইউটিউব চ্যানেল নেই। বছরের বেশিরভাগ সময় তিনি মালয়েশিয়ায় থাকেন।

২০০৭ সালে ইসলামিক ফাউন্ডেশন আয়োজিত মিসর সরকারের শিক্ষাবৃত্তি পরীক্ষায় প্রথম স্থান অধিকার করে মিসরের আল আজহার বিশ্ববিদ্যালয়ে আন্ডারগ্রাজুয়েট করার জন্য মিশরে যান। মিশরে পাঁচ বছর শিক্ষাজীবন অতিবাহিত করার পর ২০১৩ সালে মালয়েশিয়া যান। সেখানে গার্ডেন অব নলেজ খ্যাত ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি থেকে পোস্ট-গ্রাজুয়েশন সম্পন্ন করেন। ২০১৬ সালের মধ্যে এমফিলও শেষ করেন। তার গবেষণার বিষয় ছিল ‘হিউম্যান এম্ব্রায়োলজি ইন দ্য হোলি কুরআন’। তারপর একই বিশ্ববিদ্যালয়ে পিএইচডি প্রার্থী হিসেবে মনোনীত হন। ‘হিউম্যান বিহ্যাভিয়ারেল ক্যারেক্টারইসটিক্স ইন দ্য হোলি কুরআন অ্যান্ড অ্যানালিটিক্যাল স্টাডি’র ওপর পিএইচডি গবেষণা করছেন। তার এমফিল এবং পিএইচডির মাধ্যম ছিল ইংরেজি।

বর্তমান সময়ের যুবকরা তাকে খুবই পছন্দ করে।
তার তাফসির মাহফিলে যুবকদের স্রোত দেখা যায়। তিনিও যুবকদের খুবই পছন্দ করেন। মাহফিলে যুবকদের ভালো পথে চলার আহ্বান জানান। আজহারী বলেন, আমরা আমাদের জীবনের একটা উল্লেখযোগ্য সময় কাটিয়ে দেই অন্যকে হিংসা করতে করতে। নিজেরা কাজ না করে অন্যের বিরুদ্ধে অপপ্রচার চালাতে আমরা মহা ব্যস্ত। আসলে, অপপ্রচার করে তেমন কোন লাভ নেই। অপপ্রচারে আমি কখনো মন:ক্ষুন্ন হই না। আমার বিশ্বাস আপনারাও হবেন না। কারন অপপ্রচারগুলোই আমাদের প্রচারণার দায়িত্ব পালন করছে। বাঁধা, বিপত্তি আসবেই। এটাই স্বাভাবিক। যে পথে কাঁটা নেই সেটা পথ নয়, সেটা কার্পেট।

বাংলাদেশের ওয়াজ মাহফিলগুলোয় যে ধর্মীয় বক্তারা অংশ নেন - তাদের একটি সমিতি রয়েছে।
আজহারী সুশিক্ষায় শিক্ষিত একজন মানুষ। মিজানুর রহমান আজহারী নম্র, ভদ্র এবং উদার মনের একজন মানুষ। হিংসা, বিদ্বেষ ও অহংকারের ছিটেফোঁটাও নেই তার মাঝে। তিনি কখনো কাউকে আঘাত দিয়ে কথা বলেন না। তিনি বিশ্বাস করেন, যুবকরা ভালো পথে চললে ও ইসলামের সাথে থাকলে এগিয়ে যাবে একটি দেশ, সুন্দর হবে একটি সমাজ। আল্লাহর রহমতে তিনি দেখতে যেমন সুন্দর তেমনি আল্লাহ তাআলা তাকে দিয়েছেন সুমধুর কন্ঠস্বর। সবশেষে, নিন্দুকের নিন্দা থাকবেই..!! তবে, আজহারীরা প্রতিদিন জন্ম নেয় না। জ্ঞান-গবেষণায় তিনি ধ্রুবতাঁরা। কেউ কেউ প্রশ্ন তুলেছেন- আজহারী ওয়াজ মাহফিলে সাদাসিধে সাধারণ জীবনযাপনের কথা বলেন তাহলে উনি কেন ৫ কোটি টাকার বিলাসবহুল গাড়িতে চড়েন। তাহলে কি তিনি বিলাসী জীবন, আরাম-আয়েশ করার জন্যই মালয়েশিয়ায় ফিরে গেছেন?

প্রশ্নের উত্তরে আজহারী বলেন, সিঙ্গাপুর বিজনেস চেম্বার এন্ড কমার্সেও সাবেক প্রেসিডেন্ট শহীদুজ্জামান টরিক ভাইয়ের গাড়ি এটা। গত বছর সিঙ্গাপুরে বাংলাদেশি এলিট সোসাইটির একটি গেদারিং এ আলোচনা রাখার জন্য তারা আমাকে ইনভাইট করেছিলেন। পাঁচ দিনের সফরে তখন সিঙ্গাপুর গিয়েছিলাম। ওই সফরে শখ করে সিঙ্গাপুর শহরে তারেক সাহেবের গাড়িটি ড্রাইভ করেছিলাম। মিথ্যাবাদীরা এটাকে এখন আমার গাড়ি বানিয়ে দিয়েছে। মিথ্যাচার যেন এদেশের রন্ধ্রে-রন্ধ্রে।

আল্লাহ্‌ সর্বশক্তিমান।

মন্তব্য ৩৬ টি রেটিং +২/-০

মন্তব্য (৩৬) মন্তব্য লিখুন

১| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:০৮

জাহিদুল ইসলাম ২৭ বলেছেন: আজহারী সর্ম্পকে তেমন কিছু জানতাম না।জেনে ভালো লাগলো।

১৫ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১০:০৯

রাজীব নুর বলেছেন: আমিও জানতাম না। জানতে গিয়ে ভাবলাম আপনাদেরও জানাই।

২| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:১৯

অজ্ঞ বালক বলেছেন: এই বিষয়ে ব্যাপক তর্ক-বিতর্ক চলতাছে দেখলাম। পড়ে, জেনে ভালো লাগলো।

১৫ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১০:০৯

রাজীব নুর বলেছেন: সেই সব জানতে গিয়েই আজকের পোষ্টের অবতারনা।

৩| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:৩০

চাঁদগাজী বলেছেন:




উনি যেগুলতে গবেষণা করেছেন, উনার গবেষণার পরও, উনি যদি সেগুলো বিশ্বাস করেন, উনি অবশ্যই মিথ্যাবাদী পিগমী; আমাদের ইডিয়ট প্রশ্নফাঁস জেনারেশন অবশ্যই এসব পিগমীকেই পছন্দ করবে।

১৫ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১০:১০

রাজীব নুর বলেছেন: উফ আল্লাহ আপনার মুখে কিচ্ছু আটকায় না।

৪| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:৫৯

নেওয়াজ আলি বলেছেন: পক্ষে বিপক্ষে থাকবেই। ধন্যবাদ আপনাকে ভালো একটি পয়েন্টে আলোচনা করায়।

১৫ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১০:১০

রাজীব নুর বলেছেন: ওকে। ধন্যবাদ।

৫| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:০১

সুপারডুপার বলেছেন:





=========================================================
ইহকালের মাপকাঠি 'টাকা', আর কাল্পনিক পরকালের মাপকাঠি 'নেকী'। সাধারণ মানুষরা টাকা দিয়ে কাল্পনিক নেকী* কেনে, আর আজহারী হুজুররা কাল্পনিক নেকী* দিয়ে টাকা কেনে। ভালোই তো ....
=========================================================
*নেকী যে কাল্পনিক, তার সবচেয়ে বড় প্রমান কে কত খানি নেকী অর্জন করেছে তার হিসাব করা যায় না। কিন্তু কে কত খানি টাকা অর্জন করেছে তার হিসাব করা যায়।

১৫ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১০:১১

রাজীব নুর বলেছেন: যার যার হিসাব সে সে দিবে। তবে সম্পদ যার কম তার কোনো হিসাব লাগবে না। আমার কোনো হিসাব লাগবে না।

৬| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:৫৫

তারেক_মাহমুদ বলেছেন: ফেসবুকে আজহারীর জনপ্রিয়তা আকাশচুম্বী তাই তার সামান্য সমালোচনা করলেই তার ভক্তকুল গালিগালাজ করে একেবারে গুষ্টি উদ্ধার করে দেয়। আজহারী সাহেবকে আমার ভালোই লাগে তবে তার একটা উগ্র ভক্তকুল আছে সেটা অস্বীকার করার উপায় নেই।

১৫ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১০:১২

রাজীব নুর বলেছেন: সুন্দর মন্তব্য করেছেন।

৭| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:৫৬

একাল-সেকাল বলেছেন:
টাকা পীর দরবেশ দের কাছে গেলে সমস্যা নাই, ধার্মিক দের কাছে গেলেই কেচু খুঁড়তে সাপ বের করার বিফল চেষ্টা চলে।

১৫ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১০:১৫

রাজীব নুর বলেছেন: ঠিক বলেছেন।

৮| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ৮:৫৮

ঢাবিয়ান বলেছেন: সত্যি বলতে কি ইসলামি স্কলার, তাফসির, তালিম, তাব্লিগ কোন গ্রুপই সাধারন মানুষের কল্যানে এমন কোন নজির স্থাপন করেনি যে তাদের উপড় ভক্তি শ্রদ্ধা জন্ম নিতে পারে।

১৫ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১০:১৬

রাজীব নুর বলেছেন: আপনি তো আমার মনের কথাটা বলেছেন।

৯| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ৯:৪৩

হাসান কালবৈশাখী বলেছেন:
একজন ইসলামি আলেমের সাথে আলেমের বা ভাল মানুষের বন্ধুত্ব হওয়ার কথা।
কিন্তু একটা টপ মানি লন্ডারার, হুন্ডিবাজের সাথে বন্ধুত্ব?

সহিদুজ্জামান টরিকের নামটা বাংলাদেশী কালো টাকা ওয়ালারা সিঙ্গাপুরের সবাই তারে এক নামে চিনে।
টপ মানি লন্ডারার ব্যাবসায়ীরা, চোরা কারবারিরা, জংগি ফান্ডিং, কোকো, তারেক সেফ হোম, সেইফ হেভেন থিকা শুরু কইরা আওয়ামী লীগের হালের টপ দূর্নীতিবাজরা পর্যন্ত তারে এস্তেমাল করে।
বাংলাদেশ থিকা সম্পদ পাচারের সবচেয়ে রিলায়েবল,এক নম্বর মানি লন্ডারার, হুন্ডিবাজ সবচেয়ে কুখ্যাত নামটা সহিদুজ্জামান টরিকের।

১৫ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১০:২০

রাজীব নুর বলেছেন: স্যালুট।

১০| ১৬ ই ফেব্রুয়ারি, ২০২০ সকাল ৮:৩৬

নীল আকাশ বলেছেন: রাজীব ভাই,
শেষ বিচারের দিন যে যা করবে সেটার জন্য সেই দায়ী থাকবেন। কিন্তু আমার প্রশ্ন হলো আজহারী'কে নিয়ে কথা বলা বা তার কাজ নিয়ে প্রশ্ন তোলার মতো যোগ্যতা কী আমাদের সবার আছে? ইসলাম নিয়ে আসলে আমরাই বা কতটুকু জানি?
আমি তার ভক্ত নই। আমি এইসব ওয়াজ বা বক্তিতা শুনি না। আমি ব্যক্তিগত ভাবে নিজে পড়াশুনা করা পছন্দ করি। কারণ আল্লাহ বলেছেনঃ ইকরা অর্থাৎ পড়। জ্ঞান অর্জনের জন্য পড়ো।
উনার কিছু কিছু বক্তিতা আমি শুনেছি। খুব একটা খারাপ বলেন নি। আমরা ভুলে যাই, দিন শেষে উনিও একজন আমাদের মতোই মানুষ। সুপারম্যান নয়।
এই পোস্ট আমি দিতে চেয়েছিলাম, আপনি দিয়েছেন আরও ভালো হয়েছে। আল্লাহ আপনাকে এর বিনিময়ে উপযুক্ত পুরষ্কার দান করুন।

১৬ ই ফেব্রুয়ারি, ২০২০ সকাল ৯:১২

রাজীব নুর বলেছেন: আজহারীকে আমি সম্মান কবি কারন উনি একজন শিক্ষিত মানুষ।

১১| ১৬ ই ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ২:০৭

সৈয়দ মশিউর রহমান বলেছেন: শেষ বিচারের দিন যে যা করবে সেটার জন্য সেই দায়ী থাকবেন। সেই সংগে আমাদেরকেও সাবধান থাকতে হবে।

১৬ ই ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ২:২০

রাজীব নুর বলেছেন: জ্বী। অবশ্যই।

১২| ১৬ ই ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ২:২৪

ইমরান আশফাক বলেছেন: যারা উনার ওয়াজের সমালোচনা করছেন, তারা যদি পয়েন্ট টু পয়েন্ট তুলে ধরে বা দলিল দস্তাবেজ সহকারে সমালোচনাগুলো করলে আমাদের বুঝতে সুবিধা হতো। ঢালাওভাবে প্রমান ছাড়াই উনার এভাবে সমালোচনা করলে আমরা সাধারন পাবলিকেরা কি বুঝবো! আমরা তো রীতিমত বিভ্রান্তিতে আছি।

১৬ ই ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৩:৩৯

রাজীব নুর বলেছেন: সত্যটা গ্রহন করবেন। মিথ্যাটা বর্জন করবেন।

১৩| ১৬ ই ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ২:৩০

কাজী ফাতেমা ছবি বলেছেন: উনারে আমিও পছন্দ করি । মাঝে মাঝে ওয়াজ শুনি। ইসলামের বিরুদ্ধে যায় এমন কোনো কথা উনার মুখে শুনিনি। হুদাই মানুষ পিছে লাগে। ইসলাম পালন করতে যে সব জায়গায় কষ্ট হয় সে সব বিষয়ে ইসলামে নীতি রীতি সম্পর্কে বললেই মুসলমান নামধারী কিছু মানুষদের চুলকায়

১৬ ই ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৩:৩৯

রাজীব নুর বলেছেন: আমরা ভালোটা গ্রহন করবো। মন্দটা বর্জন করবো।

১৪| ১৬ ই ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ২:৪৫

সন্ধ্যা প্রদীপ বলেছেন: ইউটিউবে শেয়ার হওয়া একটি ছোট ভিডিও থেকে প্রথম উনার সাথে পরিচয় হয়।তারপর ফেসবুকেও মাঝেমধ্যে শেয়ার হতে দেখি।প্রথমদিন থেকেই ভাল লাগার কারনে সামনে পড়ে গেলে তার বক্তব্য শুনি যদিও চিরটাকাল আমি ওয়াজ থেকে দূরে থেকেছি।

তার কথা শুনতে ভাললাগার কারন তিনি অসম্ভব ভাল বক্তা।উনি আধুনিক জীবনধারা এবং নতুন জেনারেশনের চিন্তাভাবনা ভাল জানেন এবং বোঝেন।সেই জিনিসগুলোর সাথে মিলিয়েই কথা বলেন,কোরান হাদিসের আলোকে কোন জায়গায় আধুনিক জীবন কিভাবে পরিচালনা করতে হবে তাও বলে দেন। এই জন্যেই তাকে গতানুগতিক অন্য হুজুরদের চেয়ে আলাদা মনে হয়।

উনি ফালতু কথাও বলেন না অন্যদের মত। সুশিক্ষা এবং সুরুচির পরিচয় রয়েছে তার সব কিছুতে।এই জন্যেই তিনি তরুন প্রজন্মের মন জয় করতে পেরেছেন বলে মনে করি।

১৬ ই ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৩:৪০

রাজীব নুর বলেছেন: এক কথায় বলা যায় উনি অন্য সবার থেকে আলাদা।

১৫| ১৬ ই ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৩:১৫

মোঃ মাইদুল সরকার বলেছেন:
ওনাকে নিয়ে মত বিরোধ দেখা দিয়েছে। অনেকে বলছেন উনি জামাতিদের সৃষ্টি।

যাক যদি হাকান্নী আলেম ওলামারা সায় দেন তবেই ধরে নেয়া যায় উনি সঠিক আকিদার পথে আছেন।

১৬ ই ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৩:৪১

রাজীব নুর বলেছেন: হয়তো আর কিছু দিন পর সব কিছু দিনের আলোর মতোণ পরিস্কার হবে।

১৬| ১৬ ই ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৩:১৭

একাল-সেকাল বলেছেন:
১ মিনিট ৭০,০০০ টাকা !
সংসদের বাজেট অধিবেশনে মমতাজের সঙ্গীতানুষ্ঠানে জনগনের লক্ষ টাকা হাত তালি দিয়ে খরচ হলেও আপত্তি নাই। সারারাত চিল্লায়া বলেন ঠিক কিনা বলে হুজুর টাকা ইনকাম করলেই জাত গেলো জাত গেলো বলে লালন গীতি শুরু হয়। বাঙালি পারেও বটে !

১৬ ই ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৩:৪২

রাজীব নুর বলেছেন: বাঙ্গালী নির্বোধ।

১৭| ১৬ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:৩৬

একাল-সেকাল বলেছেন:
বাংলাদেশে পিস টি ভি বন্ধ। এবার কি বলবেন জাকির নায়েক জামাতিদের সৃষ্টি? মাওলানা তারিক জামিল উনাকেও জামাতি বানিয়ে দিন। বাকি থাকল নবী রাসুল গন। এরপর ইসলাম হচ্ছে জামাতিদের ধর্ম (নাউজুবিল্লাহ) ।।
------ অতঃপর, কোরাস চলবে বাংলাদেশের রাজনীতিতে, বাধাহীন মমতাজ ফাইট্টা যায়, ফাইট্টা যায়-------

১৬ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ৯:১৬

রাজীব নুর বলেছেন: আসলে আপনার রাগটা কার উপর??
বর্তমান সরকারের উপর??

১৮| ১৬ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ৮:১৮

সোহানী বলেছেন: ভাই, উনি কে??

১৬ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ৯:১৮

রাজীব নুর বলেছেন: আল্লাহর বান্দা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.