নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

এই সমাজ- ১৯

০২ রা মার্চ, ২০২০ রাত ১১:৩১



সব কিছু পরিবর্তনশীল।
যেহেতু মানুষ দীর্ঘদিন একরকম থাকতে পারে না। তাই প্রকৃতির সাথে সাথে মানুষও বদলে যায়। সৃষ্টির সেরা জীব যখন বদলায় তখন তো সমাজ বদলে যাবেই। দুঃখজনক হলো- সমাজ ভালোর দিকে বদলে যায় না। মন্দের দিকে বদলে যায়। মন্দের দিকে যেতে যেতে শেষ সীমানায় এসে পৌঁছেছে বর্তমান সমাজ। এটা খুবই চিন্তার বিষয়। তবে আশার কথা হলো- এই সমাজে কেউই পারফেক্ট নয়, কিন্তু কোন মানুষই অযোগ্য নয়। প্রত‍্যকেরই একটা জায়গা থাকে যেখানে সে সেরা। মানুষ আমার কাছে অনেক বড় ব্যাপার। আমি মানুষকে কখনও খারাপ ভাবতে চাই না। মানুষের প্রতি আমার সীমাহীন ভালোবাসা রয়েছে। অতীতে যারা আমাকে অপমান করেছে, কষ্ট দিয়েছে- আমি ইচ্ছা করে সমস্ত অপমান অবহেলা ভুলে যাই। মানুষের মন্দ কাজের কথা আমি মনে রাখি না। ভুলে যাই। ভুলে গিয়ে তার গলায় বন্ধুত্বের হাত রাখি। একসাথে চা খাই। নানান গল্প করি।

আমি সারাক্ষণ ভাবি।
নানান বিষয় নিয়ে ভাবি। ভেবে ভেবে নিজেকে ব্যস্ত রাখি। একটা মুহুর্ত আমি ভাবনা ছাড়া থাকতে পারি না। রাস্তায় যখন হাঁটি তখনও অনেক কিছু নিয়ে ভাবি। অতি তুচ্ছ বিষয় নিয়েও আমি দিনের পর দিন ভাবতে পারি। দিনশেষে নিজের ভাবনা গুলো নিজের মধ্যেই রাখি। প্রকাশ করি না। প্রকাশ করলে লোকজন আমাকে পাগল ভাববে। কেউ কেউ হয়তো আমাকে মারতে আসবে। গত কয়েকদিন ধরে ভাবছি- যুব লীগের সম্রাট কেন ধরা পড়লো। ধরা না পড়লে কি হতো? সম্রাট সাহেবের সাথে আমার কখনও দেখা হয় নি। কোনো দিন কথাও হয় নি। শুনেছি, কেই বিপদে পড়ে তার কাছে সাহায্যের জন্য গেলে তিনি তাকে সাহায্য করতেন। হাজার হাজার মানুষকে উনি নাকি নগদ টাকা দিয়েও সহায়তা করেছেন। তার মতো হৃদয়বান লোক নাকি আওয়ামী লীগে খুব কম আছে। বহু মানুষের কাছে আমি শুনেছি- তার মতো দয়ালু কেউ নেই আওয়ামীলীগে।

সম্রাটকে কেন গ্রেফতার কথা হলো?
আমার ধারনা উনি কোনো ব্যবসায়ীর কাছে বিরাট অংকের টাকা দাবী করেছিলেন। সেই ব্যবসায়ীর সাথে হয়তো সরাসরি শেখ হাসিনার সাথে যোগাযোগ ছিলো। সম্রাট যখন ব্যবসায়ীকে টাকার জন্য চাপ দিচ্ছিলেন, তখন ঘটনা চক্রে ঐ ব্যবসায়ী শেখ হাসিনার সামনেই ছিলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সব দেখে শুনে ক্ষেপে গেলেন। উনি সম্রাটকে গ্রেফতারের নির্দেশ দিলেন। প্রধানমন্ত্রী নির্দেশ না দিলে কারো সাহস ছিলো না সম্রাটকে গ্রেফতার করা। আমাদের প্রশাসন বড্ড দুর্বল। নিজে থেকে কিচ্ছু করার সাহস নেই। উপর থেকে নির্দেশ না এলে প্রশাসনের কিচ্ছু করার ক্ষমতা নেই। প্রশাসন ভাবে যদি আমরা ভুলবাল কিছু করে ফেলি আর সেটা যদি প্রধানমন্ত্রীর ভালো না লাগে। তখন তো আমাদের খবর আছে। তাই প্রশাসন উপরের নির্দেশের অপেক্ষায় থাকে। এবং চমৎকার ব্যাপার হচ্ছে, নির্দেশ পেলে দ্রুত কাজ হয়ে যায়।

সিটি কর্পোরেশন নিয়ে খুব ভাবছি।
গত একমাস শুধু আমি এই শহরটা নিয়ে ভাবছি। সাঈদ খোকন তো বিদায়। সাঈদ খোকন যদি অন্তত পক্ষে ফুটপাত দখলমুক্ত করতে পারতেন তাহলে শহরবাসী আজ শ্রদ্ধাভরে তাকে স্মরন করতেন। নতুন দুই মেয়র আতিক আর তাপস। এরা কি পারবে ঢাকার জন্য কিছু করতে? আমার ধারনা তারা ঢাকার জন্য আহামরি কিচ্ছু করতে পারবেন না। (আমি মনে প্রানে চাই তারা আমার ধারনার ভুল প্রমানিত করে দিক।)
আমার ধারনা, যদি আতাউর রহমান ভূঁইয়া (মানিক) সাহেবকে ঢাকার মেয়র করা হতো তাহলে ঢাকার পরিবর্তন হতো। উনি পরিশ্রমী লোক। দক্ষ এবং যোগ্য। আতাউর রহমান ভূঁইয়া মানিক হচ্ছেন তমা গ্রুপের চেয়ারম্যান। উনি একজন সৎ মানুষ। তার বাড়ি নোয়াখালি। ব্যাক্তিগতভাবে তাকে আমি চিনি না। কোনো দিন তার সাথে আমার দেখা বা কথা হয় নি। কিন্তু আমার ধারনা উনি ঢাকা শহরের মেয়র হলো অবশ্যই ভালো কিছু করতেন। তার সেই ক্ষমতা আছে। অবশ্য আমাদের দেশের একটা অলিখিত নিয়ম আছে, যোগ্য ও দক্ষ লোককে প্রশাসন পছন্দ করে না। কারন প্রশাসন চালায় অদক্ষ ও অযোগ্য লোক।

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৩ রা মার্চ, ২০২০ রাত ২:৪৯

রাবেয়া রাহীম বলেছেন: বাংলাদেশের মানুষ হীরক রাজার দেশে বাস করছে ।

তবে ভবিষ্যতে পরিবর্তন হতেও পারে।

আপনার ভাবনায় ++

০৩ রা মার্চ, ২০২০ সকাল ৯:১৯

রাজীব নুর বলেছেন: অবশ্যই ভবিষ্যতে পরিবর্তন হবে।

২| ০৩ রা মার্চ, ২০২০ ভোর ৪:৪৯

চাঁদগাজী বলেছেন:


সম্রাটকে সামান্য প্রধানমন্ত্রী আটকায়ে ছিলো? সম্রাটের উজির, নাজির, সেনাপতি, কোটাল কোথায়?

০৩ রা মার্চ, ২০২০ সকাল ৯:২০

রাজীব নুর বলেছেন: প্রধানমন্ত্রীর উপর কারো কথা বলার সাহস নেই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.