নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

আজকের ডায়েরী- ৪৬

০৭ ই মার্চ, ২০২০ বিকাল ৩:২৩



সকালে এক অফিসে গিয়ে অবাক হয়ে গিয়েছি!
অফিসের সবাই মাস্ক পরা। পিয়ন থেকে শুরু করে অফিসের বড় স্যার পর্যন্ত। রিসিপশনের ছেলেমেয়ে দু'টিও মাস্ক পড়ে আছে। এক সিকিউরিটি গার্ড লোক আমার কাছে এসে বলল, দাঁড়ান। তার মুখেও মাস্ক। সে আমার কপালের কাছে কি যেন একটা ধরলো। আমি বললাম, কি হয়েছে? গার্ড বলল, আপনার করোনা ভাইরাস আছে কিনা দেখছি। সব মিলিয়ে দুই-তিন সেকেন্ড সময় থাকলো। গার্ড হাসি দিয়ে বলল- না, নেই। আপনি নিরাপদ। আর একটু সামনে যেতেই দেখি- টেবিলের উপর অনেক গুলো বোতল সাজিয়ে রেখেছে। সেখানে একজন গার্ড বলল, বোতলের নিচে হাত পাতুন। আমি হাত পাতলাম। কোনো কিছু টিপ দেওয়া ছাড়াই হাতে বোতল থেকে এক চা চামুচ কি যেন পড়লো। গার্ড বলল, দুই হাতে ভালো করে মাখুন। তাতে হাতে কোনো জীবানু থাকবে না। করোনা আতঙ্কে বেশ ভালো নিয়ম করেছে। সব অফিস আদালত, স্কুল কলেজে এরকম নিয়ম করলে করোনা থেকে রক্ষা পাওয়া যাবে হয়তো। এই ভাইরাস থেকে বাঁচতে সচেতন থাকতে হবে। সাবধান থাকতে হবে।

বাসায় গত তিনদিন ধরে আমি একা।
সুরভি তার বাবার বাড়ি গিয়েছে। কারন তার বোন এসেছে ইটালি থেকে। জমজ বোন। সে একমাস থাকবে। এই একমাস সে তার বোনের সাথে থাকবে। বোন যেখানেই যাক বোনের সাথে থাকবে। অবশ্য বোন আসার আগেই সুরভি আমাকে বলে রেখেছে- একমাস সে তার বোনের সাথে থাকবে। বোন যদি সুসং দূর্গাপুর যায়, সেও সাথে যাবে। বোন যদি তেতুলিয়া যায় সেও তেতুলিয়া যাবে। যাক। আমি মানা করি নাই। আমার সমস্যা হলো আমি রাতে একা ঘুমাতে পারি না। রাতে ভয় পাই। বাতি বন্ধ করে বিছানায় যাওয়া মাত্র মনে হয় ঘরে আমি ছাড়াও অন্য কেউ আছে। তারা ফিসফিস করে কথা বলে। এমন কি তাদের নিঃশ্বাসের শব্দও যেন শুনতে পাই। এমনই পোড়া কপাল আমার- এই ভয়ের সাথে আরো নতুন নতুন দু'টা ভয় যুক্ত হয়েছে। আমি জানি, সুরভিকে যদি আমার ভয়ের কথা বলি- সে যাবে না তার বাপের বাড়ি। স্ত্রীকে নিজের ভয়ের কথা বলতে আমার ভালো লাগে না। স্ত্রীরা স্বামীকে হিরো ভাবতে চায়। সন্তানরা বাপকে সুপারম্যান ভাবতে চায়। হিরো আর সুপারম্যান হওয়ার জন্য আমাকে অনেক কিছু করতে হয়।

নতুন দু'টা ভয়ের কথা বলে নিই। পরে ভুলে যেতে পারি।
গতরাতের কথা। বিছানায় গিয়েছি দুইটায়। কিছুতেই ঘুম আসছে না। এপাশ ওপাশ করছি। এপাশ ওপাশ করতে করতে রাত তিনটা বেজে গেল। ঘুম আসছে না। কিছুক্ষন মোবাইলে গেমস খেললাম। মোবাইলে চার্জ শেষের দিকে। চোখ বন্ধ করে পড়ে আছি। যে করেই হোক, ঘুমাতে হবে। হঠাত শুনি খাটের নিচে কেমন যেন শব্দ! সাপ আর বেজি মারমারি করলে যেরকম শব্দ, ঠিক সেরকম শব্দ। খাটের নিচে যে দেখব সেই উপায় নাই। বক্স খাট। মনে মনে ভাবছি সাপ আর বেজি যদি মারামারি করতে করতে কোনোভাবে খাটের উপর চলে আসে। হায় হায়! এটা ভাবতেই প্রচন্ড ভয় পেলাম। এই ভয়ের চোটেই ঘুম এসে গেল। কিন্তু কিছুক্ষন পরেই তীব্র আতরের গন্ধে ঘুম ভেঙ্গে গেল। মারাত্মক তীব্র গন্ধ! আমি আতরের গন্ধ সহ্য করতে পারি না। রাত সাড়ে তিনটায় কে আতর দিচ্ছে? লাফ দিয়ে খাট থেকে নামলাম। আতরের গন্ধের অনুসন্ধান করলাম। অনুসন্ধানে কিছু পেলাম না।

গত রাতের আগের রাতের কথা।
মাসরুর আরেফিন এর 'আগস্ট আবছায়া' বইটা পড়তে পড়তে রাত দুইটা বেজে গেল। সুরভি যাওয়ার আগে বলে গেছে, রাত জেগো না। বারোটার মধ্যেই ঘুমিয়ে পড়ো। আমি আড়াইটা পর্যন্ত বই পড়লাম। ফ্রিজে মিষ্টি আর সন্দেশ ছিলো। দু'টা খেলাম। পানি খেলাম। তারপর ব্যলকনিতে দাঁড়িয়ে একটা সিগারেট শেষ করে বিছানায় গেলাম। সোয়া মাত্র ঘুমিয়ে পড়লাম। গভীর ঘুম। কতক্ষন ঘুমিয়েছি জানি না। হঠাত ঘুম ভেঙ্গে গেল! কে যেন আমাকে ডাকছে। ব্যকুল হয়ে ডাকছে- নূর দরজা খোলে। এই নূর দরজা খোলে। সাথে দরজায় খটখট শব্দ করছে। আমি প্রচন্ড ভয় পেলাম। ভয়ে আমার শরীর কাঁপছে। ভয়ে বালিশ দিয়ে মাথা ডেকে ফেললাম। যেন কোনো শব্দ আমার কানে না ডুকে। তখন হঠাত তীব্র গন্ধ নাকে এসে লাগলো। বেলি ফুলের গন্ধ। বেলি ফুলের গন্ধটা আমার ভীষন প্রিয়। অনেক সাহস সঞ্চয় করে আমি বিছানা থেকে নামলাম। এক গ্লাস পানি খেলাম। আর কি আশ্চর্য সাথে সাথে সমস্ত ভয় দূর হয়ে গেল। এবং বেলি ফুলের গন্ধটার উৎস ধরে ফেললাম।

আজকের পোষ্ট এখানেই শেষ করলাম।
এখন বাইরে যাবো। তাছাড়া আজ মনটাও ভালো নেই। আজ সুরভির জন্মদিন। অথচ সুরভির সাথে দেখা হলো না। অবশ্য ইচ্ছা করলে এখনই চলে যেতে পারি তার কাছে। সুরভি আজ জিন্দা পার্ক গিয়েছে। আমাকেও খুব অনুরোধ করেছিলো তাদের সাথে যাওয়ার জন্য। আমি কঠিন করে মানা করে দিয়েছি। অবশ্য সুরভি বাসায় থাকলে বিকেলে আমরা বের হতাম। পরীকে সাথে নিতাম না। সুরভিকে অবাক করে দিয়ে বেইলী রোড থেকে একটা চুন্ডি শাড়ি কিনে দিতাম। রিকশা করে এক ঘন্টা এলোমেলো ঘুরতাম। রাতে বাসায় ফেরার আগে কোনো বড় রেস্টুরেন্টে রাতের খাবারটা সেরে নিতাম। বাসার কাছে এসে রিকশা থেকে নেমে দু'টা কন আইসক্রীম কিনে খেতে খেতে বাসায় ফিরতাম। গত বছরও তো এই রকম'ই করেছিলাম। সুরভি ভালো থাকুক। সুস্থ থাকুক এটুকুই চাই।

মন্তব্য ৪২ টি রেটিং +৩/-০

মন্তব্য (৪২) মন্তব্য লিখুন

১| ০৭ ই মার্চ, ২০২০ বিকাল ৩:২৮

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
চমৎকার গোছানো লেখা। পড়তে একটুকুও খারাপ লাগে না।
আপনাদের জন্য শুভকামনা। আপুকে শুভ জন্মদিন।

০৭ ই মার্চ, ২০২০ বিকাল ৪:৪১

রাজীব নুর বলেছেন: ভালো থাকুন।

২| ০৭ ই মার্চ, ২০২০ বিকাল ৩:৩৩

আলমগীর সরকার লিটন বলেছেন: যাহা লেখলেন রাজীব দা
স্যালুট জানাই

০৭ ই মার্চ, ২০২০ বিকাল ৪:৪১

রাজীব নুর বলেছেন: নিজের কথা লিখে গেলাম। এই তো!

৩| ০৭ ই মার্চ, ২০২০ বিকাল ৩:৪০

নেওয়াজ আলি বলেছেন: প্রাঞ্জল শব্দের অলংকরণ। পাঠে মুগ্ধ হলাম।

০৭ ই মার্চ, ২০২০ বিকাল ৪:৪২

রাজীব নুর বলেছেন: অনেক ধন্যবাদ।
ভালো থাকুন।

৪| ০৭ ই মার্চ, ২০২০ বিকাল ৩:৪১

মিশু মিলন বলেছেন: আমার পক্ষ থেকে বইনরে শুভ জন্মদিন জানায়েন। ভাবী না বলে বইন বললাম কেন জানেন? ছবিটা দেখে কেমন চেনা চেনা লাগছিল! খানিকটা বাতাস দিতেই স্মৃতির ধুলো উড়ে গেল। নাম দেখে আরো নিশ্চিত হলাম। দুই বোন সুরভী আর শাম্মী, ঠিক তো? ওরা দুজনই আমার বন্ধু অভি আর সৌরভের বন্ধু। সে অনেককাল আগের কথা! আমরা দল বেঁধে পহেলা বৈশাখে ঘুরতে বেরিয়েছিলাম টিএসসি-চারুকলায়। সুরভী, শাম্মী আর অভির সাজগোজে এতো কম সময় লেগেছিল যে আমাকে আর সৌরভকে অমন গরমে এক ঘণ্টার বেশি দাঁড়িয়ে থাকতে হয়েছিল মিরপুর এক নম্বরে!

০৭ ই মার্চ, ২০২০ বিকাল ৪:৪২

রাজীব নুর বলেছেন: ওকে।
বাহ!!

৫| ০৭ ই মার্চ, ২০২০ বিকাল ৪:৪৩

চাঁদগাজী বলেছেন:


সুরভীর জন্য জন্মদিনের শুভেচ্ছা রলো।

০৭ ই মার্চ, ২০২০ বিকাল ৪:৪৪

রাজীব নুর বলেছেন: সুরভি আপনাদের সবাইকে বাসায় আসতে বলেছে।

৬| ০৭ ই মার্চ, ২০২০ বিকাল ৪:৫২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
বাসার ঠিকানাটা এবং দাওয়াতের
তারিখটা জানতে পারলে মন্দ হতো না।

০৭ ই মার্চ, ২০২০ বিকাল ৪:৫৬

রাজীব নুর বলেছেন: এগুলো আপনিই ঠিক করুন।
আপনারা তারিখ ঠিক করে আমাকে জানিয়ে দিবেন।
বাসার ঠিকানা ব্লগার ইশিয়াক ভাই জানেন।

৭| ০৭ ই মার্চ, ২০২০ বিকাল ৫:০৪

ঠাকুরমাহমুদ বলেছেন:




৥৥৥রাতে প্রবল ঠান্ডায় ঘুম থেকে উঠে দেখবেন হয়তো আপনি শোয়ার বিছানায় নেই আপনি বাসার ছাদে পানির ট্যাংকের উপর।

রাতে দরজা জানালা ভালো বন্ধ করে ঘুমোবেন। এক ধরণের ভুত আছে এরা খুব একটা বেশী লম্বা না, মানুষের হাতের সমান ১৬ - ২০ ইঞ্চি লম্বা হয় তাদের বাঁ হাত শরীরের সমান দৈর্ঘ্য আর ডান হাত ছোট - তাদের নাম একহাতি ভুত। এরা মানুষকে ছাদের উপর গাছের উপর তুলে রেখে আসে - খুবই ভয়ঙ্কর ভুত। - সাবধান থাকবেন।।


০৭ ই মার্চ, ২০২০ বিকাল ৫:৩৮

রাজীব নুর বলেছেন: এর আগেও একবার আপনি আমাকে ভয় দেখিয়েছেন।
আজ আবার!!!

কানা কে কানা বলতে হয় না। লেংড়াকে লেংড়া বলতে হয় না।

তেমনি যে ভয় পায় তাকে ভয় দেখাতে হয় না।

৮| ০৭ ই মার্চ, ২০২০ বিকাল ৫:০৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন: লেখক বলেছেন: এগুলো আপনিই ঠিক করুন।
আপনারা তারিখ ঠিক করে আমাকে জানিয়ে দিবেন।
বাসার ঠিকানা ব্লগার ইশিয়াক ভাই জানেন।


তাইলে ইসিয়াক ভাই সব
ঠিক করে আমাদের নোটিশ করুন
আমরা সময় মতো উপস্থিত হয়ে
আপনাদেরকে কৃতার্থ করবো।

০৭ ই মার্চ, ২০২০ বিকাল ৫:৪০

রাজীব নুর বলেছেন: না ইশতিয়াক ভাই না।
আপনি মুরুব্বী আপনিই সব ঠিক করবেন। দায়িত্ব নিয়ে করেন।

৯| ০৭ ই মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:৩১

ইসিয়াক বলেছেন: বোনকে আমার জন্মদিনের শুভেচ্ছা পৌছে দেবেন বন্ধু্।
আমার নিজের একমাত্র ছোট বোনের নামও কিন্তু ফারহানা।
ভালো থাকুন।

০৭ ই মার্চ, ২০২০ রাত ৯:৩৬

রাজীব নুর বলেছেন: বাহ!
খুব ভালো।

১০| ০৭ ই মার্চ, ২০২০ রাত ৮:১১

নূর মোহাম্মদ নূরু বলেছেন: লেখক বলেছেন: না ইশতিয়াক ভাই না।
আপনি মুরুব্বী আপনিই সব ঠিক করবেন। দায়িত্ব নিয়ে করেন।

মুরব্বীকে দ্বায়িত্ব দিবেন দোয়া করার
পোলাপাইনকে দেন আয়োজনের দ্বায়িত্ব
তা হলে সব সম্পন্ন হবে সুচারু ভাবে।

০৭ ই মার্চ, ২০২০ রাত ৯:৩৭

রাজীব নুর বলেছেন: মুরুব্বী না থাকলে পোলাপান গোলমাল পাকায়ে ফেলবে।

১১| ০৭ ই মার্চ, ২০২০ রাত ৮:২৯

প্রেক্ষা বলেছেন: আমিও আপনার মতো রাতে ভয় পাই।আমি যখন রাত জেগে পড়ি তখন জানালার সব পর্দা টেনে দেই যেন বাহিরে যে অন্ধকার সেটা আমি দেখতে না পাই।আর ঘুম না আসলে ১,২,৩,৪... এভাবে গুনতে থাকি।আপনি এগুলো ট্রাই করে দেখতে পারেন।
ওহ আরেকটা কথা যতই শব্দ শুনেন বিছানা দিয়ে কিছুতেই নামবেন না,ভূত ঘাড় মটকে খেয়ে যাবে।

০৭ ই মার্চ, ২০২০ রাত ১১:০২

রাজীব নুর বলেছেন: উফ আল্লাহ!!

১২| ০৭ ই মার্চ, ২০২০ রাত ৯:৩৫

মোঃমোজাম হক বলেছেন: শুভকামনা

০৭ ই মার্চ, ২০২০ রাত ৯:৩৭

রাজীব নুর বলেছেন: অনেক ধন্যবাদ।
ভালো থাকুন।

১৩| ০৭ ই মার্চ, ২০২০ রাত ৯:৩৯

ইসিয়াক বলেছেন: লেখক বলেছেন: মুরুব্বী না থাকলে পোলাপান গোলমাল পাকায়ে ফেলবে।
এই আমি পোলাপান? :`>

০৭ ই মার্চ, ২০২০ রাত ১১:০৩

রাজীব নুর বলেছেন: বিয়ে করেন নি। তাই এখনো পোলাপানই আছেন।

১৪| ০৭ ই মার্চ, ২০২০ রাত ৯:৩৯

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: সুরভী ভাবীর জন্মদিনে অনেক শুভ কামনা ।

০৭ ই মার্চ, ২০২০ রাত ১১:০৩

রাজীব নুর বলেছেন: আপনার বইটার জন্য আমার ভীষন মন খারাপ হয়েছে।

১৫| ০৭ ই মার্চ, ২০২০ রাত ১১:২৯

ANIKAT KAMAL বলেছেন: নুর ভাই অসম্ভব সুন্দর লেখার জন্য ধন্যবাদ। ব্ল‌গে সবাই‌কে মিস ক‌রি। ছন্নছাড়া জীব‌নে বেঁ‌চে থাকার শেষ অবলম্বন ছিল ব্লগ। ভাগ্য সেখান থে‌কেও বিমুখ ক‌রে‌ছে। অাল্লাহই সব জা‌নেন। দু‌নিয়া‌তে হয়ত অামার ম‌তো দুর্ভাগা কেউ নেই। 01931212324 নং দিলাম য‌দি ই‌চ্ছে হয় একটু ফোন দি‌বেন।...

০৮ ই মার্চ, ২০২০ সকাল ৯:২০

রাজীব নুর বলেছেন: ব্লগে আসুন। লিখুন।

১৬| ০৭ ই মার্চ, ২০২০ রাত ১১:৩২

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় বোনের জন্মদিনে অফুরান শুভেচ্ছা রইলো।
রাতের বেলা বেলী ফুলের সুবাস পাওয়ার অভিজ্ঞতা আমারও একবার হয়েছিল। একবার চাকরির পরীক্ষা দিতে দূর সম্পর্কের এক আত্মীয়ের পরিচিত শহরে বাসবাসকারী ভদ্রলোকের বাড়িতে অতিথি হয়েছিলাম।রাতের বেলা উগ্র গন্ধে ঘুম ভেঙে যায়। একটি মিষ্টি সুবাসে ঘর ভরে যায়। রাতে ফোঁটার কারণে প্রথমে গুরুত্ব দেয়নি। কিছুক্ষণ পর ঘুমিয়ে যাই। পরে অবচেতন মনে যেন দেখতে পাই কে জানে নাকের সামনে বেলিফুল মেলে ধরেছে। বিষয়টি খুব স্বাভাবিক মনে হয়নি। পাকাপাকিভাবে সময় ঘুম ভেঙে যায়। ঘরে যেনো আরো একজনের উপস্থিতি টের পাই। খুব অস্বস্তির মধ্যে সময়টি কেটে যায়। পরের দিন পরীক্ষা দিতে গিয়ে বারে বারে রাতের ঘটনাটি মনে হতে থাকে। সন্ধ্যায় ঘরে ফিরে ডিভোর্স বাড়িওয়ালার সঙ্গে বিষয়টি শেয়ার করতেই জানতে পারি চাঞ্চল্যকর একটি ঘটনা। বাকীটা আর বলা যাবে না।

০৮ ই মার্চ, ২০২০ সকাল ৯:২২

রাজীব নুর বলেছেন: বাকিটা লিখে ফেলুন। সবাই জানুক। রোমাঞ্চিত হোক।

১৭| ০৮ ই মার্চ, ২০২০ রাত ১:০৮

নিভৃতা বলেছেন: আজ দেখি সামু সুরভিতে সুরভিত। আপনি সুরভির কাছে চলে গেলেই পারতেন।

আমিও গন্ধ পাই মাঝে মাঝে। তবে ফুলের না সিগারেটের। যেমন টিভিতে কাউকে সিগারেট খেতে দেখলে কিংবা কোথাও সিগারেটের কথা পড়লে তৎক্ষণাৎ আমার নাকে সিগারেটের ভকভকে গন্ধ এসে লাগে। এই মুহূর্তেও লাগছে আপনার লেখায় সিগারেটের কথা পড়ে। বড়ই অদ্ভুত। তবে অদ্ভুত কিছু নাই। এটা আমার হেলুসিনেশন। আমি জানি।

যাক আপনি ভয়কে জয় করতে পেরেছেন শেষ অবধি।

০৮ ই মার্চ, ২০২০ সকাল ৯:২৪

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ। ভালো থাকুন।

১৮| ০৮ ই মার্চ, ২০২০ সকাল ১০:৫২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ANIKAT KAMAL ভাই আপনার মন্তব্য পাঠে মনটা বিষন্ন হয়ে গেলে।
সৃষ্টিকর্তা মহান রব্বুল আলাআমিনের কাছে প্রার্থনা করছি তিনি য্নে আপনার
সব পেরেশানী দূর করে দেন। মনের জোর হারাবেন না। বিশ্বাস হারাবেন না
সৃষ্টিকর্তার দয়া থেকে। তিনি সব সমস্যা সমাধানের একমাত্র মালিক। আল্লাহ
আপনাকে তার দয়ার চাদরে জড়িয়ে রাখুন। আমিন

০৮ ই মার্চ, ২০২০ দুপুর ১:৪৯

রাজীব নুর বলেছেন: আমিন।

১৯| ০৮ ই মার্চ, ২০২০ সকাল ১১:৩৪

রাশিয়া বলেছেন: বেলি ফুলের গন্ধের অধিকারীকে আমাদের সাথে পরিচয় করিয়ে দেবেন না? আচ্ছা থাক, সুরভী ভাবির চোখে পড়েযেতে পারে। উনিও হয়তো আপনার ব্লগ চেক করে।

০৮ ই মার্চ, ২০২০ দুপুর ১:৫০

রাজীব নুর বলেছেন: আমার ব্লগ সুরভির কাছ থেকে দূরে রাখি।

২০| ০৮ ই মার্চ, ২০২০ দুপুর ১২:৫৪

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: সুরভী ভাবীর জন্মদিনে শুভেচ্ছা রইলো।

০৮ ই মার্চ, ২০২০ দুপুর ১:৫১

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

২১| ০৮ ই মার্চ, ২০২০ বিকাল ৩:১৯

অনন্য দায়িত্বশীল আমি বলেছেন: গুড।

০৮ ই মার্চ, ২০২০ বিকাল ৫:৫০

রাজীব নুর বলেছেন: শুকরিয়া।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.