নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভাবছি ব্যবসা করবো। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

জীবনের গল্প- ৩০

২৪ শে মার্চ, ২০২০ রাত ১০:১৫



সহজ সরল সত্য কথা হলো-
পৃথিবীর কোনো ধর্ম এবং ধর্ম গ্রন্থ গুলো করোনা থেকে বাচাতে পারবে না মানুষকে। এই সহজ সত্য মানুষকে বুঝতে হবে। মানতে হবে। যদি সত্যিই ধর্ম আর ধর্ম গ্রন্থ গুলো মানুষকে বাঁচাতে পারতো তাহলে এত লোক মারা যেত না। সবাই ধর্ম আর ধর্ম গ্রন্থ গুলো আকড়ে বসে থাকতো। যারা করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন তারা কি মৃত্যুর আগে মহান প্রভুর কাছে করুনা চায় নি? অবশ্যই চেয়েছেন। অদৃশ্য প্রভু তাদের করুনা করেন নি। করার কথাও না। এখন দুনিয়ার সব মানুষ চেয়ে আছে বিজ্ঞানের দিকে। আধুনিক এবং শিক্ষিত মানুষ বুঝে গেছে ধর্ম বা ধর্ম গ্রন্থ তাদের বাঁচাতে পারবে না। তাদের বাঁচাতে পারবে শুধু মাত্র বিজ্ঞান। মধু বা কালো জিরা দিয়ে হাত ধুলে হাতের জীবানু যাবে না। আপনাকে জীবানু ধ্বংস করতে হলে সাবান দিয়েই হাত ওয়াশ করতে হবে।

জীবনের গল্প শিরোনামে আমি সাধারণত মানুষের জীবনের সত্য গল্প গুলি লিখি।
কিন্তু আজ দেশের পরিস্থিতি বদলে গেছে। মাথার উপরে যে বিপদ দাঁড়িয়ে আছে, সেই বিপদ টপকে জীবনের গল্প গুলোর চেয়ে বড় হয়ে দাঁড়িয়েছে বাঁচার লড়াই। যাই হোক, দেশে তো নেতার অভাব নেই। আজ জাতির এই করুন পরিস্তিতে তারা কোথায়? তাদের কোনো সাড়া পাওয়া যাচ্ছে না কেন? তাদের দেখা যাচ্ছে না কেন? এখন তারা গর্তে লুকিয়ে আছে কেন? কেন সাধারণ মানুষের পাশে এসে দাড়াচ্ছেন না? কেন খোঁজ নিচ্ছেন না তারা খেয়ে পড়ে বেঁচে আছে কিনা? তাদের নেতাগিরি কি ফুরায়ে গেল? যারা ভবিষ্যৎ নেতা, এমপি, মন্ত্রী হওয়ার জন্য নিজ নিজ অঞ্চলে নানান রঙ ঢং করেছেন- আজ তারা চুপ কেন? একজনকেও তো দেখলাম না- কাউকে সাবান, মাস্ক বা চাল-ডাল দিয়ে সহযোগিতা করেতে? গর্ত থেকে বের হোন নেতা, প্লীজ।

নানান রকম পোস্টার ব্যানার করেছেন।
তাতে বঙ্গবন্ধু, আর শেখ হাসিনার ছবি দিয়েছেন- নিজের ছবিও বড় করে দিয়েছেন। নানান দিবসে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন। এখন দেশবাসীর এই করুন মুহুর্তে আপনাদের দেখা যাচ্ছে না কেন? ওহে দূর্নীতিবাজ? ওহে নব্য ধনী? যাই হোক, এদিকে দেশের মানুষ খুব বেশি অস্থির হয়ে পরেছে 'করোনা' নিয়ে। তারা ভাবছে গ্রামে গেলেই বুঝি বাঁচা যাবে। গ্রামে গিয়েও বাচা যাবে না, যদি সচেতন না হোন। নির্বোধ বাঙ্গালীরা গুজব বেশি বিশ্বাস করে। আর একদল বদমাইশ নারী পুরুষ আছেন যাচাই বাছাই না করেই দায়িত্ব মনে করে গুজব ছড়ায়। এবং গাধার বাচ্চারা সেই সমস্ত গুজব বিশ্বাস করে। 'করোনা' থেকে বেশি মারাত্মক হলো গুজব। সত্য কথা কেউ বিশ্বাস করে না কিন্তু গুজব বিশ্বাস করে অতি সহজেই। যারা গুজব বিশ্বাস করে এবং গুজব ছড়ায় এদের জুতা পিটা করা দরকার। গুজবের আড্ডাখানা হলো ফেসবুক। বহু মহিলা সারাদিন বাসায় বসে ফেসবুকে নানান রকম পেজ খুলেছে, সেই পেজ গুলোতে তারা সারাদিন গুজব ছড়ায়। অথচ তারা মনে করে তারা মানুষকে সচেতন করছে। মহৎ কাজ করছে।

গুজব বা বিদ্বেষ নয়- মানুষের উচিত আন্তরিক ভালোবাসা চারিদিকে ছড়িয়ে দেওয়া। একজন মানুষের প্রতি অন্য একজন মানুষের ভালোবাসা দেখতেও ভালো লাগে। দুইদিন আগে যারা প্রশ্ন তুলেছিলো, প্রবাসীরা বিদেশ থেকে দেশে কেন আসছে? তাদের প্রতি একটা প্রশ্ন, তোমরা এখন গ্রামের বাড়ি যাও কেন? এখন দেশে যে সমস্যা- এটা সমস্ত দেশের মানুষ এক হয়ে মোকাবেলা করতে হবে। সম্ভব হলে যাকাত দিয়ে দিন এখনই। বছরের যে কোনো সময় যাকাত দেওয়া যায়। রমজানে দেওয়া হয় এই জন্য যে, সে সময় আদায় করলে সওয়াব ও বরকত বহুগুণ বৃদ্ধি হয়। আপনার সম্পদের ওপর যাকাত ফর‍য হলে, হিসেবে করে আদায় করে ফেলুন। এতে কিছু অসামর্থ্যবান মানুষের বড় ধরণের উপকার হবে। দুর্যোগকালীন সময়ে এমপি, মেয়র, মন্ত্রীদের কাজ কি? নব্য ধনী এবং দূর্নীতিবাজরা এতদিন যে টাকাপয়সা চুরিচামারি করছে, এখন সময় হয়েছে গরিবদের বিলিয়ে দেবার! কথা ঠিক কিনা বলেন?

আসুন, আমরা রাষ্ট্রীয় নীতিমালা গুলো মেনে চলি।
সক্রেটিস বিষপানে মৃত্যুর আগে বলছিলেন, আমি মরে যাচ্ছি, আপনারা থাকছেন; আমি জানি না এদুটোর মধ্যে কোনটি উত্তম। আবারও বলি- যেসব দুর্নীতিবাজ ঠিকাদার, ব্যবসায়ী, রাজনীতিক, ডাক্তার, ইঞ্জিনিয়ার... কোটি কোটি টাকার মালিক, তাদের আদেশ দেন, খেটে খাওয়া সাধারণ মানুষদের জন্য বিশেষ অনুদান দিয়ে 'সাধারণ মানুষের জন্য জরুরি তহবিল' গঠন করতে। এদের অবৈধ সম্পদ দেশ বিদেশে কম পাচার হয় নি! এদের শরীরে তেল কম জমে নি সাধারণ মানুষকে ঠকিয়ে, রাষ্ট্র ও জনগণের সম্পদ লুটপাট করে। লুটপাটের হাজার হাজার কোটি টাকা। এদের সম্পদের পাহাড় ছেঁটে এখনি জরুরি তহবিল গঠন করেন। কোনো অসহায় গরিব মানুষ যেন লকড ডাউনের সময় না খেয়ে না থাকে।

মন্তব্য ৩৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৩৪) মন্তব্য লিখুন

১| ২৪ শে মার্চ, ২০২০ রাত ১০:২৮

চাঁদগাজী বলেছেন:


প্রাইম মিনিষ্টারের 'করোনা ফাণ্ড' করার দরকার ছিলো; সেখানে ২ লাখ ব্যবসায়ী, প্রশাসন, রাজননৈতিক দল, ভুমিদস্যু, রিয়েলষ্টেল বিল্ডার, প্রাইভেট হাসপাতাল, প্রাইভেট ইউনিভার্সিটি, আদম ব্যবসায়ী, রাষ্ট্রীয় কন্ট্রাকটরদের থেকে টাকা নিলে, ২ প্মাসেতুর পরিমাণ টাকা আসবে।

২৪ শে মার্চ, ২০২০ রাত ১০:৩৩

রাজীব নুর বলেছেন: তারা টাকা দিবে না বলেই গর্তে লুকিয়ে আছে।

২| ২৪ শে মার্চ, ২০২০ রাত ১০:৩৩

মুহাম্মদ আরিফ হোসেন বলেছেন: কিন্তু  ইশারা তো দেওয়া ছিল সেটা কি ভাবে অস্বীকার করবেন । সব ধর্মের লোকজনই তো দাড়িয়ে আছে , দাবি করার  ক্ষেত্রে মোল্লার নামটা উল্লেখ করা কি একটা বিশেষ ধর্মের প্রতি অবমাননা করা নয়

২৪ শে মার্চ, ২০২০ রাত ১০:৪০

রাজীব নুর বলেছেন: রোগ ব্যাধি মহান প্রভুর গজব না।
হে উজবু‌কের দল ক‌রোনা কিন্তু ম‌ন্দির মস‌জিদ বো‌ঝে না, সে 'মানুষ' বো‌ঝে। কাজেই সাবধান হও। ধর্ম যদি মানুষকে অন্ধ করে দেয় তবে বৃথা ধর্মের প্রকৃত লদ্ধ জ্ঞান। এই দুর্যোগকালীন সময়ে কিছু মোল্লাদের দ্বায়িত্বজ্ঞানহীন কর্মকান্ডই তার প্রমান।

৩| ২৪ শে মার্চ, ২০২০ রাত ১০:৪৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
কোরআন নিয়ে এত বিষোদগার কেন সবার বুঝিনা।
কোরআন তো কারো বিরুদ্ধে যুদ্ধে নামেনি।
ধর্মে সবার বিশ্বাস থাকবে তা আশা করা যায়না
তাই বলে অন্যের বিশ্বাসের উপর কুঠার হানতে
হবে তার মানে কি?
আমরা ব্শ্বিাস করি কোরআন আল্লাহর বানী।
সেখানে যা লিখা আঠে তা অমোঘ ও শ্বাশ্বত।
তাই কোরআনকে অবহেলা নয় ।

কোরআন বলে দোয়া ও দাওয়াই দুটোই চাই।
ঈমান রাখতে হবে কোরআনের প্রতি।

২৫ শে মার্চ, ২০২০ সকাল ৯:১৫

রাজীব নুর বলেছেন: গুরু সদাই দত্তের লেখা- ‘মানুষ হ' মানুষ হ'/ আবার তোরা মানুষ হ’ গণসংগীত দুর্যোগকালীন জাতীয়সংগীত হিসেবে নেওয়া যেতে পারে। কী বলেন?

৪| ২৪ শে মার্চ, ২০২০ রাত ১১:৩৭

হাবিব ইমরান বলেছেন:

ভাই, ছবিটা আপত্তিকর। সব ধর্মের ধর্মগুরুদের দেখা যাচ্ছে ছবিতে, কিন্তু আলাদা করে মুসলিম ধর্মগুরুকে খোঁচানোর কি আছে সেটাই বুঝলাম না ৷তবে বুঝা যাচ্ছে কিছু মানুষের কোরআনের পক্ষে কথা বললে নিজেকে ক্ষেত, আনস্মার্ট মনে হয়। কিন্তু আনস্মার্ট মনে হতেই পারে, তাই বলে কটূক্তি?

তবে ধর্মব্যবসায়ীদের আমিও পছন্দ করিনা, কিন্তু একচেটিয়া সবাইকে এককাতারে নিয়ে সমালোচনাও পছন্দ করি না। ভুল করে বকধার্মিকরা, স্রস্টা কিংবা ধর্মগ্রন্থ না।

২৫ শে মার্চ, ২০২০ সকাল ৯:১৬

রাজীব নুর বলেছেন: আসুন না, নববর্ষের ভাতাটা করোনার বিরুদ্ধে যুদ্ধের জন্য সরকারকে দিয়ে দেই।

৫| ২৪ শে মার্চ, ২০২০ রাত ১১:৫০

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: দোষ খালি মুল্লাদের দিলেন? :(

২৫ শে মার্চ, ২০২০ সকাল ৯:১৮

রাজীব নুর বলেছেন: দোষ সবার।

৬| ২৪ শে মার্চ, ২০২০ রাত ১১:৫৭

নেওয়াজ আলি বলেছেন: ছবিতে সব লোক আছে। কিন্তু মুসলিমকে নিয়ে কেন তামাসা । আপনিতো মুসলিম ??

২৫ শে মার্চ, ২০২০ সকাল ৯:১৯

রাজীব নুর বলেছেন: সত্য কথা আপনার কাছে তামাশা মনে হচ্ছে কেন??

৭| ২৫ শে মার্চ, ২০২০ রাত ১২:০৪

বাকপ্রবাস বলেছেন: মুল্লা মানে সব ধর্মের মোল্লা বিষয়টা অনেকে ইসলাম বিদ্বেস ভাবছে, হিন্দু মোল্লা মুত খাচ্ছে, ওয়াজি রা বি জ্ঞান চ র্চা করে না,কি ন্তু ওল্টা পাল্টা কোট করে হাসির পাত্র হয়। আমি একটু আগে একজনকে বললাম করোনা বিষয়ে কোন ওয়াজির কথা এক বিন্দু পরি মান সত্য হবে না। যে টা সত্য সেটা বিজ্ঞান প্রমাণিত সত্য।

২৫ শে মার্চ, ২০২০ সকাল ৯:২০

রাজীব নুর বলেছেন: বাধ্যতামূলক ছুটি পেতে যাত্রা ওদের, নির্বোধ...

৮| ২৫ শে মার্চ, ২০২০ রাত ১:৩৩

মুহাম্মদ আরিফ হোসেন বলেছেন: "এই দুর্যোগকালীন সময়ে কিছু মোল্লাদের দ্বায়িত্বজ্ঞানহীন কর্মকান্ডই তার প্রমান"
কিছু দায়িত্বশীল মোল্লাও কিন্তু চমৎকার কথা বলছেন বর্তমান অবস্থার পরিপেক্ষীতে । গো মূত্রের কথা আর আনলাম না এখানে । কারণ আমার অন্য ধর্ম নিয়া কোণ চুলকানিটা একটু কম ।
আর নগর পুড়িলে কিন্তু দেবালয় ও অক্ষত থাকে না । আপনি ধর্মান্ধ না কিন্তু যখন কারো খারাপ কাজের সমালোচনা আসে , তার ভালো কাজের প্রশংসাও আসা উচিত বলে মনে করি । আপনার মত বড় মাপের মানুষের আড় পোড় খাওয়া ব্লগারের কাছে সেটা আশা করা নিশ্চয় অপরাধ নয় । ভালো থাকবেন ।
পুনশ্চ ঃ ছবিটা দেখা কষ্টকর যদিও আমি ধর্মান্ধ না , কিন্তু ইসলামের পড়তি আমার দুর্বলতা আমি অস্বীকার ও করতে পারি না । ধন্যবাদ ।

২৫ শে মার্চ, ২০২০ সকাল ৯:২১

রাজীব নুর বলেছেন: গণপরিবহন বন্ধ করার আগে টানা ১০ দিনের ছুটির ঘোষণায় বিচ্ছিন্নকরণ পরিকল্পনার পয়মাল হয়েছে। এখন লাখ লাখ মানুষের ভিড়ে করোনাভাইরাস সকলের অজান্তে কিলবিলিয়ে ছড়াচ্ছে। এই মানুষেরা বাড়ি ফিরে স্বজনদের মধ্যে ভাইরাস ছড়াবে; তাদের মাধ্যমে পাড়া, মহল্লা, পুরো জনপদে সংক্রমণ ছড়িয়ে পড়বে।
মহামারী ঠেকাবে কে!

৯| ২৫ শে মার্চ, ২০২০ রাত ৩:১০

সুপারডুপার বলেছেন: বংশগতিবিদ্যার জনক গ্রেগর ইয়োহান মেন্ডেল একজন অস্ট্রিয়ান ধর্মযাজক ছিলেন। তিনি তার গির্জার বাগানে মটরশুঁটি উদ্ভিদ নিয়ে দীর্ঘদিন গবেষণা করে, বংশগতির দুইটি গুরুত্বপূর্ণ সূত্র প্রকাশ করেন, যা এখনো যথাযথ আছে।

তাই সব মুল্লাদের এক কাতারে ফালানো যায় না। কোন মুল্লাদের চিন্তা ভাবনা আপনার দেওয়া ছবির সাথে যায়, সেটা আপনি আমি সবাই ভালো জানি।

২৫ শে মার্চ, ২০২০ সকাল ৯:২২

রাজীব নুর বলেছেন: বাংলার ভণ্ড মুসলমানদের কাজকর্ম বড়ই অদ্ভুত।

১০| ২৫ শে মার্চ, ২০২০ দুপুর ১:৪৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ছবির হিন্দু পুরোহীত আর খ্রীষ্টান মোল্লারাও কি
দাবী করে বিজ্ঞানের আবিস্কার কোরআনে কোরআনে
লেখা আছে? তাই যদি হয় তবে তারা আপনার মতো
মুসলমানের চেয়ে অনেক গুনে জ্ঞানী ও বুদ্ধিমান যারা
স্বীকার করে সব কোরআনের কাছ থেকে শিক্ষা নেওয়া।

২৫ শে মার্চ, ২০২০ দুপুর ২:৩৪

রাজীব নুর বলেছেন: এখন বুঝছেন সবারই কিছু কিছু রান্না শিখে রাখা কতটা জরুরি ছিলো.. আমি প্রায় সব ধরণের রান্না জানি.. ঘরে বসে থাকার দিনগুলোতে রান্না শিখে নিন.. সময়টা কাজে লাগান.. আমার পুরুষ ভাইদেরকে বিশেষভোবে বললাম..

১১| ২৫ শে মার্চ, ২০২০ দুপুর ২:২৮

আমি নই বলেছেন: এই পোষ্টদাতা নিজেই একজন উজবুক, কনফিউজড, হিপোক্রেট পারসনালিটির অধিকারী। ছবিতে ডিরেক্ট একটা ধর্মকে টার্গেট করেছেন আবার ধর্মান্ধতার গাল গপ্প মারতেছেন, আপনি কোন ধরনের অন্ধ? আপনার মত উজবুকদের কারনেই আইসিস, জেএমবির মত জংগী-সন্ত্রাসি গ্রুপ গুলোর পক্ষে ধর্মান্ধ উজবুকদের রিক্রুট করতে সুবিধা হয়। সমাজের জন্য আপনার মত উজবুক এবং ধর্মান্ধ উজবুক দুই ধরনের উজবুকই করোনার চাইতেও বেশি অনিরাপদ।

২৫ শে মার্চ, ২০২০ দুপুর ২:৩৫

রাজীব নুর বলেছেন: চীন নিজের কঠিন বিপদ সামলে নিয়ে অন্যান্য দেশের দিকে সাহায্যের হাত বাড়াচ্ছে। কিন্তু আমেরিকা সেই তুলনায় এক আনা আক্রান্ত না হতেই ভীতু স্বার্থপরের মতো একা নিজের প্রাণরক্ষার জন্যে উন্মাদ হয়ে উঠেছে।

১২| ২৫ শে মার্চ, ২০২০ দুপুর ২:৪৮

আমি নই বলেছেন: লেখক বলেছেন: চীন নিজের কঠিন বিপদ সামলে নিয়ে অন্যান্য দেশের দিকে সাহায্যের হাত বাড়াচ্ছে। কিন্তু আমেরিকা সেই তুলনায় এক আনা আক্রান্ত না হতেই ভীতু স্বার্থপরের মতো একা নিজের প্রাণরক্ষার জন্যে উন্মাদ হয়ে উঠেছে।

তো এর সাথে ছবিটার সম্পর্ক কি??? মাথা কি আছে না করোনা আতন্কে গেছে??

করোনা একটা বৈশ্বিক সমস্যা সুতরাং প্রতিটা দেশ আগে নিজেদের কথাই ভাববে এটাই তো স্বাভাবিক। আর চীন বিপদ সামলাতে পেরেছে তাই অন্যকে সাহায্যের চেষ্টা করতেছে কিন্তু আমেরিকা নিজেই তো এখন মহা বিপদে।

২৫ শে মার্চ, ২০২০ রাত ৮:৪৯

রাজীব নুর বলেছেন: আমেরিকা কে বিপদ বলছেন কেন?? বন্ধু ভাবুন।

১৩| ২৫ শে মার্চ, ২০২০ বিকাল ৩:৩৬

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: আপনি প্রায়ই স্ববিরোধী কথা বলেন; এটা ঠিক না।

২৫ শে মার্চ, ২০২০ রাত ৮:৫০

রাজীব নুর বলেছেন: আমার কথা আলাদা আলাদা। মিলাতে গেলেই সমস্যা বাধে।
দুই পথ দুই দিকে যায়।

১৪| ২৫ শে মার্চ, ২০২০ বিকাল ৪:২০

নূর মোহাম্মদ নূরু বলেছেন: @ দেশ প্রেমিক বাঙালী , আমি নই , নেওয়াজ আলি , মুহাম্মদ আরিফ হোসেন, মোহাম্মাদ আব্দুলহাক , হাবিব ইমরান ভাই

কাকে কি বোঝাবেন, খানসাব নিজেই একজন জ্ঞা্নপাপী।
কোনটা সত্য আর কোনটা মিথ্যা বোঝে সবই কিন্তু
মোরুদন্ড দূর্বলথাকায় একবার এ দিকে আর একবার
ও দিকে মানে যে দিকে সুবিধা সেদিকে
পাল তুলে ।

২৫ শে মার্চ, ২০২০ রাত ৮:৫৩

রাজীব নুর বলেছেন: মুরুব্বী আপনি হীরার টুকরা কে কাচের টুকরা ভেবে ভুল করছেন।

১৫| ২৫ শে মার্চ, ২০২০ রাত ৯:১৩

নায়লা যোহরা বলেছেন: একটা রোগ ব্যধি হতে পারেনা সঙ্গে সঙ্গে কিছু নামধারী মোল্লা ও পণ্ডিতেরা অমনিই কে কার আগে কি আবিষ্কার করতে পারে তা নিয়ে উঠে পরে যায়। শুধু মুসলিমরাই নয়, অন্যান্য ধর্মের লোকও আছে।

২৫ শে মার্চ, ২০২০ রাত ৯:৪৯

রাজীব নুর বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ।

১৬| ২৫ শে মার্চ, ২০২০ রাত ১০:৫৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
সবাস হীরার টুকরা !!!!
তবে সব হীরায় কাঁচ কাটেনা !!

২৬ শে মার্চ, ২০২০ দুপুর ১২:৪৭

রাজীব নুর বলেছেন: আমাকে একটু আপন ভাবুন।

১৭| ২৫ শে মার্চ, ২০২০ রাত ১১:২২

পদাতিক চৌধুরি বলেছেন: মন্তব্যগুলো বেশ হয়েছে। আপাতত ছোট ভাইকে একটু কোণঠাসা বলে মনে হলো হে হে হে হে।

১৮| ২৬ শে মার্চ, ২০২০ দুপুর ১২:৪৮

রাজীব নুর বলেছেন: পুরো ৃথিবী তো এখন কোনঠাসা হয়ে আছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.