নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

করোনা নিয়ে ব্লগাররা যা ভাবছেন

০৩ রা এপ্রিল, ২০২০ রাত ৮:৫৮



মানুষের স্বভাবগত ধর্ম হচ্ছে ক্ষমতা অর্জন এবং প্রয়োগ। রাজনীতিবিদদের সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিতে না পারা একটি ক্ষমাহীন ভুল। আমেরিকার রাজনৈতিক দলে দুর্বল লোকজন প্রবেশ করেছে বলেই ট্রাম্প জয়ী হতে পেরেছিলো। ট্রাম্প ক্ষমতায় আসার পরই আমেরিকার প্রশাসন ও ব্যবস্থাপনা দুর্বল হয়ে পড়েছে। ট্রাম্প যদি আগামী নির্বাচনে পরাজিত হয়, তবে তার বিচার হবে।
আমেরিকায় ছয় লাখ বাঙ্গালী বাস করে। আগামী ১৫ বছরে আরো ৬/৭ লাখ আসবে। ভয়ংকর ভাবে ঘন জনসংখ্যার দেশ থেকে কিছু মানুষ ভালো দেশে বাস করে হার্ড কারেন্সী পাঠায়। চীন করোনার আক্রান্ত ও মৃত্যুহার নিয়ে লুকোচুরি করেছে ফলে এই ভাইরাসের ভয়াবহতা ইউরোপ, আমেরিকা বুঝতে পারিনি, হালকাভাবে নেওয়াটা তাদের জন্য মারাত্মক হয়েছে।

অবশ্য আমেরিকা নিয়ে আমাদের চিন্তার কিছু নেই। বিশ্ব মোড়ল যে কোন ভাবেই তাদের ক্ষতি পুষিয়ে নিবেই। মরণদশা হবে তৃতীয় বিশ্বের। আমরা অর্থনৈতিক ভাবে দারুন ক্ষতিগ্রস্থ হবো যা পুষিয়ে নিতে আমাদে কয়েক দশক চলে যাবে। নিউইয়র্কে ডুবায়ে দিয়েছে ট্রাম্প ও গভর্ণর।
গজব একটি আজব শব্দ।
এই শব্দটির প্রয়োগ এক মাত্র বাংলাদেশেই হয়। পৃথিবীর অন্য কোনো দেশে শব্দটির আসলেই কোন প্রয়োগ আছে কিনা আমার জানা নাই। আমাদেরকে যুক্তিবাদী হতে হবে। বুঝতে হবে সঠিক রহস্য। জানতে হবে সঠিক তথ্য। বিজ্ঞানকে এভয়েড করে যতই যুক্তি দিক, আমার কাছে কুযুক্তি মনে হয়। গজব দিচ্ছে হাবিজাবি এসব আমার অনুভূতিতে কোন কাজই করে না। বাংলাদেশের পদ্মাসেতু গড়ছে চীন, বাঙ্গালীরা মালয়েশিয়া গিয়ে দাসের চাকুরী করছে, কেন? কারণ, তাদের দক্ষতা ও জ্ঞানের লেভেল তাদেরকে এতটুকুই দিতে পারে।

এখন আরেকটা দিক দেখেন, এটা যদি 'গজব' হয়, সেটার জন্য চীনকে বা অন্য কাউকে দায়ী করা কি ঠিক হবে? মানুষ সভ্যতার ইতিহাসে করোনা ভয়ংকর মহামারী হিসেবে স্থান পাবে। এজন্য আল্লাহকে অকারণ জড়াচ্ছে কিছু লোকজন। কিন্তু পশ্চিম ইহাকে আল্লাহর গজব বলছে না, কারণ তারা লজিক্যালী ভাবে। বিশ্ব ক্রমেই কঠিন হয়ে যাচ্ছে। দিন শেষে বলা যায়- যেসব জাতি বিজ্ঞান, টেকনোলোজী, অর্থনীতি, ফাইন্যান্স জানবে, তারা ভালো থাকবে। মৌলিকভাবে বাঙালি, অবাঙালি সবাই একই রকম। ধর্ম সবাই প্রাণ দিয়ে পালন করে কিংবা অন্তত বিশ্বাস রাখে, এটা শুধু বাঙালি নয় বিশ্বজুড়ে সকল ধর্মপ্রাণ জাতিই।

সারাবিশ্ব জুড়েই কুসংস্কার রয়েছে। আর কুসংস্কারের জন্ম হয়, ধর্মীয় জ্ঞানের অভাবে অথবা সামাজিক জ্ঞানের অভাবে। 'গজব' প্রাকৃতিক দুর্যোগের লজিকবিহীন ব্যাখা। কোন বাইওলোজিষ্ট, পেথোলোজিষ্ট, ডাক্তার যদি ইমাম হতেন, মসজিদে কোরআনের সঠিক ব্যাখ্যা দিতে পারতেন। দুনিয়ার সব মুসলিম কান্ট্রি জুমার নামায পর্যন্ত বন্ধ করে দিয়েছে অথচ দেখেন আমাদের দেশে পাচ ওয়াক্ত নামায সহ জুমার নামায সবই হচ্ছে, কারো কোন ধারনাই নাই আসলে কি হচ্ছে! এইভাবে কি করোনা মোকাবেলা করা যায়? মসজিদ কি ইনফেকশানের বাইরে? এ কি ধরনের লক ডাউন?

একজনের ভালো কর্মের জন্য যেমন কোটি মানুষ সুবিধা ভোগ করতে পারে, একজনের খারাপ কর্মের জন্য তেমন কোটি মানুষ অসুবিধা ভোগ করতে পারে। এটাই প্রকৃতির নিয়ম। যে সকল ডাক্তার নিজের ও পরিবারের মায়া ত্যাগ করে নিরন্তর এই সংগ্রামে অগ্র নায়কের ভুমিকায় অবতীর্ণ হয়েছেন তাদের জানাই সশ্রদ্ধ সালাম। তোমরা দিনরাত ছায়া দিয়ে আছ বলে আমরা শঙ্কাহীন নিদ্রা যেতে পারছি।
মানুষের মাঝে সচেতনতা আগের চেয়ে বৃদ্ধি পেয়েছে। করোনা পরাজিত হোক এইটাই চাই।

মন্তব্য ২২ টি রেটিং +১/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ০৩ রা এপ্রিল, ২০২০ রাত ৯:১২

চাঁদগাজী বলেছেন:


ট্রাম্প পরাজিত হলে, তার বিচার হতে পারে।

যারা কলেরা, বসন্তকে সৃষ্টিকর্তার 'গজব' বলেছিল, তারা বুদ্ধিহীনতার পরিচয় দিয়েছিলো, তারা তারা সৃষ্টিকর্তাকে পরোক্ষভাবে মানুষের হাতে পরাজিত করার ফিল্ড তৈরি করেছিলো, মানুষ কলেরা বসন্তকে পরাজিত করেছিলো।

০৩ রা এপ্রিল, ২০২০ রাত ৯:৩৫

রাজীব নুর বলেছেন: নির্বোধ লোক সব যুগের থাকে। থাকবে।

শেষমেষ জয় হবে মানুষের।

২| ০৩ রা এপ্রিল, ২০২০ রাত ৯:৪২

ঠাকুরমাহমুদ বলেছেন:




করোনা সারা বিশ্বে ভয় দিয়েছে আর বাংলাদেশীকে দিয়েছে গুজব!
বাংলাদেশী করোনা নিয়ে যেভাবে ফান করছে তা রিতিমতো বিশ্বে অবাক করার মতো ব্যাপার হয়েছে। ইউটিউবে করোনা নিয়ে যে ধরনের গান হয়েছে দেখে মনে হচ্ছে এদের ধরে ধরে নর্দমার পানিতে গোসল করানো উচিত।

বাই দ্যা ওয়ে বাংলাদেশী ইউটিউবার’রা কোন ধরনের প্রাণী?

০৩ রা এপ্রিল, ২০২০ রাত ১০:৪২

রাজীব নুর বলেছেন: ইউটিউবাররা নতুন প্রজন্ম। অসুস্থ প্রজন্ম। এরা অচেতন এবং আহাম্মক।

৩| ০৩ রা এপ্রিল, ২০২০ রাত ৯:৫০

মৃন্ময়ী শবনম বলেছেন:






শাহবাগ চত্বরকে করোনা চত্বর নাম ঘোষণা করা হোক। কারণ এই চত্বর করোনার মতোই বিখ্যাত।

০৩ রা এপ্রিল, ২০২০ রাত ১০:৪২

রাজীব নুর বলেছেন: হা হা হা----

৪| ০৩ রা এপ্রিল, ২০২০ রাত ১০:০৭

আসোয়াদ লোদি বলেছেন: কোরআনে আছে রোগ-ব্যাধি আল্লাহ দিয়ে থাকেন। এক শ্রেণির মানুষ সেটি আল্লাহর গজব বলে প্রচার করছে। অপরদিকে হাদিসে বলা হয়েছে, মহামারীতে মারা গেলে শহীদের মর্যাদা পাবে। ফলে তারা গজবও বলবে আবার মসজিদেও যাবে শহীদ হওয়ার জন্য। আল্লাহর গজবের মৃত্যু শহীদ হয় কিভাবে তা ভেবে দেখার অবকাশ তাদের নেই।

০৩ রা এপ্রিল, ২০২০ রাত ১০:৪৩

রাজীব নুর বলেছেন: বেশির ভাগ নির্বোধ লোক আসল সত্য জানতে চায় না। তারা অন্যের মুখের স্বাদ গ্রহন করে।

৫| ০৩ রা এপ্রিল, ২০২০ রাত ১০:১৫

বিভ্রান্ত পাঠক বলেছেন: এদিকে এ ভূখন্ডের লোকজন থানকুনি পাতা, আদা চা, আর গরম পানি খাচ্ছে,।। অধিকাংশ মানুষ এখানে মানসিক করোনায় আক্রান্ত।। আজগুবি কথা ও গুজব শুনতে ও ছড়াতে ভালোবাসে।

০৩ রা এপ্রিল, ২০২০ রাত ১০:৪৪

রাজীব নুর বলেছেন: আমাদের দেশের লোকজন আজও আধুনিক হতে পারলো না।

৬| ০৩ রা এপ্রিল, ২০২০ রাত ১০:২৮

নেওয়াজ আলি বলেছেন: দেশ যেন ভুয়া খবর আর গজবে ভাসছে

০৩ রা এপ্রিল, ২০২০ রাত ১০:৪৪

রাজীব নুর বলেছেন: দুঃখজনক।

৭| ০৪ ঠা এপ্রিল, ২০২০ রাত ১২:১১

নুরুলইসলা০৬০৪ বলেছেন: যেখানে পাঠ্য পুস্তক থেকে বিবর্তনবাদ বাদদিয়ে দিল,সেদেশের লোক আধুনিক হবে কিভাবে।

০৪ ঠা এপ্রিল, ২০২০ দুপুর ১২:৩৪

রাজীব নুর বলেছেন: দুঃখজনক।

৮| ০৪ ঠা এপ্রিল, ২০২০ সকাল ৯:৪৯

বিপ্লব06 বলেছেন: ট্রাম্প পরাজিত হইলেও তার বিচার হবে না। এখন পর্যন্ত কুনো আম্রিকান প্রেসিডেন্টের বিচার হয় নাই।
সে সরাসরি খুন করলেও প্রেসিডেন্সিয়াল পারডন পাবে।

০৪ ঠা এপ্রিল, ২০২০ দুপুর ১২:৩৫

রাজীব নুর বলেছেন: বিলক্লিনটন এর কি হয়েছিলো??

৯| ০৪ ঠা এপ্রিল, ২০২০ দুপুর ১২:৩৬

সুপারডুপার বলেছেন:



একজন বিকৃত রুচির ধর্মীয় অনুভূতির ব্লগার আছে যে করোনা কে আল্লাহর গজব মনে করে, কিন্তু আশায় আছে কখন কাফেররা করোনার প্রতিষেধক আবিষ্কার করে। আবিষ্কার হলে এর পর জোড়া তালি লাগাইয়া হলি বুকসের সাথে মিলিয়ে দেবে।

তাকে দেখে বোঝা যায় দেশের বেশিরভাগ হুজুরাও এই রকম চিন্তায় লালন পালন করে।

০৪ ঠা এপ্রিল, ২০২০ দুপুর ১:২৫

রাজীব নুর বলেছেন: হুজুররা বিজ্ঞান জানে না। এটাই আসল সমস্যা।

১০| ০৬ ই এপ্রিল, ২০২০ বিকাল ৫:০৮

সোনালি কাবিন বলেছেন: ৯. ০৪ ঠা এপ্রিল, ২০২০ দুপুর ১২:৩৬১

সুপারডুপার বলেছেন:



একজন বিকৃত রুচির ধর্মীয় অনুভূতির ব্লগার আছে যে করোনা কে আল্লাহর গজব মনে করে, কিন্তু আশায় আছে কখন কাফেররা করোনার প্রতিষেধক আবিষ্কার করে। আবিষ্কার হলে এর পর জোড়া তালি লাগাইয়া হলি বুকসের সাথে মিলিয়ে দেবে।

তাকে দেখে বোঝা যায় দেশের বেশিরভাগ হুজুরাও এই রকম চিন্তায় লালন পালন করে।.

+++++++

০৬ ই এপ্রিল, ২০২০ রাত ৯:১৩

রাজীব নুর বলেছেন: সহমত।

১১| ০৮ ই এপ্রিল, ২০২০ সকাল ৯:২৬

ইসিয়াক বলেছেন: করোনা নিয়ে আমি একেবারেই ভাবছি না,ভাবছি আমার প্রেমিকাদের নিয়ে B:-/

০৮ ই এপ্রিল, ২০২০ দুপুর ১:৩৩

রাজীব নুর বলেছেন: বাহ !!!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.