নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভাবছি ব্যবসা করবো। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

রাস্তায় পাওয়া ডায়েরী থেকে- ১৪১

০৮ ই এপ্রিল, ২০২০ দুপুর ১:২৪



১। মশা আসলে কামড়ায় না, ফুটো করে রক্ত চুষে খায়। মানুষের শরীরের সব রক্ত খেয়ে ফেলতে মোট ১২ লক্ষ মশা প্রয়োজন।

২। জাপানীরা মোটামুটি অনেক দেশের মানুষ থেকে সচ্ছল, তারপরেও তারা তাদের বাসায় কোন 'কাজের লোক কিংবা গৃহপরিচারিকা' রাখে না, নিজেদের বাসার কাজ নিজেরা করে।

৩। রবীন্দ্রনাথের বিরুদ্ধে বড় অভিযোগটি এনেছিলেন প্রয়াত প্রফেসর আহমদ শরীফ। তিনি বলেছিলেন—তিনি প্রজাপীড়ক জমিদার ছিলেন। আহমদ শরীফ লেখক আবুল আহসান চৌধুরীকে একটি চিঠিতে রবীন্দ্রনাথ যে প্রজাপীড়ক ছিলেন সে বিষয়ে খোঁজ খবর নিতে বলেছিলেন। পরবর্তীতে আবুল আহসান চৌধুরী রবীন্দ্রনাথ বিষয়ে একাধিক প্রবন্ধ-বই লিখেছেন। তিনি কোথাও দাবী করেন নি যে রবীন্দ্রনাথের বিরুদ্ধে আনীত প্রজাপীড়নের অভিযোগটি সঠিক।

৪। আল্লাহ তা’আলা বলেছেন,রমণীদের ভাল গুণের প্রতি তাকাও।
এতে তোমাদের অন্তরে প্রশান্তি আসবে এবং অসদাচরণের পথ বন্ধ হবে। একটি বিষয় অপছন্দ হলে অন্যটি পছন্দ হতে পারে।’ সেই গুণটির প্রতি তাকাও। পছন্দের গুণটির প্রতি লক্ষ করে তার সাথে সদাচরণ কর। আমাদের সমাজের সব নষ্টের মূল এটাই। আমরা শুধু মন্দটাই বলি ভাল গুণের প্রতি তাকানর প্রয়োজনবোধও করি না। তাই রাসূলে আকরাম সা. বলেন, এর পরেও কি তোমরা নারীর এ ত্যাগের মূল্যায়ন করবে না? তাদের সাথে ভালো ব্যবহার করবে না? তাদের ত্যাগের সঠিক মর্যাদা দান তোমাদের জন্য আবশ্যক। আল্লাহ তা’আলা তার নেক বান্দাদেরকে অভিনব পদ্ধতিতে পরীক্ষা করেন। যেন তারা পরীক্ষায় সফলতা লাভ করে পৌঁছে যেতে পারেন মর্যাদার শীর্ষ চূড়ায়।

৫। এই দেশে হিন্দু থাকবে, খ্রিষ্টান থাকবে, বৌদ্ধ থাকবে, মুসলমান থাকবে এবং নাস্তিকও থাকবে। এই দেশ আমাদের সবার। আমরা সবাই মিলেমিশে থাকবো। কার কি ধর্ম সেটা নিয়ে মাথা না ঘামিয়ে সবার আগে মানুষকে মানুষ হিসেবে দেখতে হবে। যদিও ব্যাঙের ছাতায় ভরে গেছে দেশ! একবার আপনারা ভাবুন কেমন বাংলাদেশ রেখে যাচ্ছেন ভবিষৎ প্রজন্মর জন্য! গ্রামে শান্তি নাই, শহরে শান্তি নাই। বাসায় শান্তি নাই, এমন কি ব্লগে- ফেসবুকেও শান্তি নাই। কেন আমরা আমাদের নিজেদের শান্তি নষ্ট করছি? আসুন আমরা সবাই চেষ্টা করে দেখি- সুখে শান্তিতে বাস করতে পারি কিনা। কি লাভ হরতাল দিয়ে? গাড়ি বাসে আগুন দিয়ে? আসুন দেশকে ভালোবাসি, দেশের জন্য কিছু করি।

৬। তৃতীয় বিশ্বের এক গরীব চাষা বলছি সবাই বলে মানুষের নাকি পাঁচটা ইন্দ্রিয় আমি বলি, এ সত্যের অপলাপ মাত্র জন্ম মূহুর্ত থেকে এখন পর্যন্ত দশক কেটেছে একাধিক কখনোই আমি পাঁচটি ইন্দ্রিয় দ্বারা তাড়িত হইনি আমার ইন্দ্রিয় একটিই, তা হল ক্ষুধান্দ্রীয়।

মন্তব্য ২০ টি রেটিং +২/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ০৮ ই এপ্রিল, ২০২০ দুপুর ১:৪২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: এখন সবচেয়ে বেশি দরকার কভিড ১৯ নের অ্যালার্ম অ্যাপস কিংবা ডিভাইস তৈরি করা। যেটা কোন মানুষের কাছে থাকলে তার আশেপাশে কভিড১৯ ভাইরাস থাকলে সেটা শব্দ করে জানিয়ে দিবে। ফলে সেই লোক নিরাপদ দূরত্বে চলে যেতে পারবেন। এই মুহূর্তে এটা আবিষ্কার করলেও আমাদের অনেক উপকার হতে পারে।

০৮ ই এপ্রিল, ২০২০ দুপুর ২:২৬

রাজীব নুর বলেছেন: এখন সময় অপচয় করা যাবে না। এপস আগে দরকার না প্রতিষেধক??

২| ০৮ ই এপ্রিল, ২০২০ দুপুর ২:৪৩

নেওয়াজ আলি বলেছেন: জাপানীরা দেশকে মন দিয়ে ভালোবাসে। করোনা রোগী হতে চাল চোর বেশী ধরা পড়ছে দেশে। টাকা পাচার করে বিদেশে । তবে সব জাতীর বাংলাদেশ।

০৮ ই এপ্রিল, ২০২০ বিকাল ৩:০৩

রাজীব নুর বলেছেন: আলি ভাই আপনি কি করেন? চাকরী??

৩| ০৮ ই এপ্রিল, ২০২০ বিকাল ৩:১৬

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: সত্য বলছি আজ আমি নতুন কিছু শিখেছি আর তা হলো, মশারা কামড়ায় না। সারাজীবন বলেছি মশার কামড়ে রাতে ঘুমাতে পারিনি।

কেমন আছেন?

০৮ ই এপ্রিল, ২০২০ রাত ৯:২৬

রাজীব নুর বলেছেন: বেকার মানুষ যেমন থাকে, ঠিক সেরকম আছি।

৪| ০৮ ই এপ্রিল, ২০২০ বিকাল ৪:০৪

চাঁদগাজী বলেছেন:


২০/২৫ বছরের স্বাস্হ্যবান বউ ঘুমিয়ে থাকে, ঘরে কিশোরী চাকরাণী কাজ করতে হয়, এসব নারীরা অপরাধ করছে।

০৮ ই এপ্রিল, ২০২০ রাত ৯:২৭

রাজীব নুর বলেছেন: সব কিছু গোনায় ধরতে হয় না।

৫| ০৮ ই এপ্রিল, ২০২০ বিকাল ৪:৪৮

ইসিয়াক বলেছেন: ১ নম্বরটা জানা ছিলো না।

০৮ ই এপ্রিল, ২০২০ রাত ৯:২৭

রাজীব নুর বলেছেন: সবাই সব কিছু জানবে এমন কোনো কথা নেই।

৬| ০৮ ই এপ্রিল, ২০২০ বিকাল ৫:৫১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:


মশা বিশারদ !!
সব বাদ দিযে এখন মশা নিয়ে
গবেষণা করছেন মনে হয়।
বলুনতো একটা মশা তার জীবনে কতটুকু
রক্ত পান করতে পারে ? সময় ২ সেকেন্ড !!

০৮ ই এপ্রিল, ২০২০ রাত ৯:২৮

রাজীব নুর বলেছেন: এখন পরীক্ষা দিতে পারবো না।

৭| ০৮ ই এপ্রিল, ২০২০ রাত ৯:০৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: ১) ঘাম থেকে কি করনা ছড়াতে পারে? লোমকূপ দিয়ে কি করোনার জীবাণু দেহে ঢুকতে পারে?
২) জাপানে বাসায় কাজ করার মত মানুষ এখনও আছে নাকি? british আমলে বিলাতি লোকরা এদেশে এসে বাসায় ৫০ থেকে ১০০ জন কাজের লোক রাখত। এখন দক্ষিণ এশিয়া আর আফ্রিকা ছাড়া কোথাও কাজের লোক পাওয়ার শম্ভবনা কত টুকু? বাংলাদেশও এখন কাজের লোক পাওয়া যায় না। তার মানে অর্থনৈতিক উন্নতি কিছু হলেও হচ্ছে (credit যেই নিক)।
৩) রবীন্দ্রনাথ ঠাকুর সমবায় ব্যাংক চালু করেছিলেন প্রজাদের জন্য। আহমেদ শরীফ বুদ্ধিজীবী হলেও রবীন্দ্রনাথের ধারে কাছেও না। ওনার এরকম ঈর্ষাকাতর হওয়া মানায় না।
৪) এ ব্যাপারে কোনও রেফারেন্স দেন নাই।
৫) এখন তো শান্তি নষ্ট করছে করোনা ভাইরাস। মানুষ ভালো হয়ে যেতে চাচ্ছে।
৬) বাংলাদেশের কৃষক এবং কৃষি পণ্য বিপণন ব্যবস্থার জন্য সরকারি বিশেষ প্রণোদনা নীতি থাকা প্রয়োজন। সব লাভ নিয়ে নিচ্ছে মধ্যস্বত্বভুগিরা। অনেক ক্ষেত্রে corporate প্রতিষ্ঠান গুলোও হুমকির কারণ হয়ে উঠেছে। শেরে বাংলা কৃষকদের জন্য কিছু করার চেষ্টা করেছেন।

০৮ ই এপ্রিল, ২০২০ রাত ৯:৩০

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ আপনার চিন্তিত মতামতের জন্য।

৮| ০৮ ই এপ্রিল, ২০২০ রাত ৯:৪৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

লেখক বলেছেন: এখন পরীক্ষা দিতে পারবো না।

ভালো ছাত্ররা কখনোই প্রশ্ন এড়িয়ে যায়না। আপনি
তৃতীয় বেঞ্চের ছাত্র !!

০৮ ই এপ্রিল, ২০২০ রাত ১০:৩৫

রাজীব নুর বলেছেন: না।
প্রথম বেঞ্চের ছাত্র আমি।

৯| ০৯ ই এপ্রিল, ২০২০ সকাল ৭:৩৩

আসোয়াদ লোদি বলেছেন: চাঁদ নিয়ে কিছু লিখেন নাই।

০৯ ই এপ্রিল, ২০২০ দুপুর ১:১৪

রাজীব নুর বলেছেন: আমার আবেগ কম।

১০| ০৯ ই এপ্রিল, ২০২০ দুপুর ২:৩০

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: আমি দেখি কিছু ব্লগার অনেক জ্ঞানী এবং সুন্দর যুক্তিপূর্ণ বিজ্ঞানভিত্তিক লেখা লেখে কিন্তু সেখানে কোন পাঠক নেই কেউ মম্তব্যও করেনা। পক্ষান্তরে আপনার মতো বেহুদা লেখায় অনেকেই মন্তব্য করে ও বাহবা দেয় (আমিও দেই) কারণ জানিনা। সব জায়গাতেই কি বেহুদাদের দাপাদাপির জয় হবে? প্রশ্ন আপনার কাছে।

০৯ ই এপ্রিল, ২০২০ বিকাল ৩:৩৫

রাজীব নুর বলেছেন: কোনো কিছুই বেহুদা নয়। আপনার কাছে যেটা বেহুদা হয়তো অন্য কারো কাছে সেটা বেহুদা নয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.