নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

আমাদের শাহেদ জামাল (ছয়)

০৮ ই জুন, ২০২০ বিকাল ৫:৫২



শাহেদ জামালের সময় খুব খারাপ যাচ্ছে।
এমনিতে সে দীর্ঘদিন ধরে বেকার। এরপর আছে নানান রকম অশান্তি। এত এত সব অশান্তি মাঝেও শাহেদ নিজের আনন্দ নিজেই খুজে নেয়। শাহেদ একটা ব্লগে দীর্ঘদিন ধরে আছে। ব্লগে সে নানান রকম লেখা লিখে। সে লিখে আনন্দ পায়। অন্যের লেখা পড়ে, মন্তব্য করে। শত অশান্তির মাঝে এই ব্লগিংটা তার একটু আনন্দের জায়গা। সেই ব্লগ থেকে তাকে জেনারেল করা হয়েছে। এখন তার লেখা প্রথম পাতায় আসে না। এটা বেশ যন্ত্রনার। কিছুটা অপমানেরও। একজন ব্লগারকে নিয়ে সে একটা ছড়ার মতোন লিখেছিলো। এই ছড়াই তার কাল হয়ে দাড়িয়েছে। অবশ্য শাহেদ যে ধরনের ছেলে- তাতে সে কাউকে তুই করেও বলতে পারে না। গালি দেওয়া তো দূরের কথা। জাস্ট ফান করেই ছড়ার মতো কিছু একটা লেখা।

বেশি কিছু দিন ধরে দেশের আবহাওয়া পরিস্থিতি ভালো না।
এই কড়া রোদ উঠছে। এই ঠান্ডা বাতাস। আবার ঝুম বৃষ্টি। আর করোনা তো অনেকদিন ধরেই আছে। হঠাত রোদ, হঠাত বৃষ্টি খারাপ কোনো কিছুর ইঙ্গিত দেয়। হয়তো আম্পানের মতো কোনো ঝড় আসবে। ঝড় তুফানে শুধু ক্ষতি হয় গরীব মানুষের। গাছ ভেঙ্গে যায়। বাড়িঘর ভেঙ্গে যায়। সবচেয়ে বেশি ক্ষতি হয় গবাদি পশু আর ফসলের। এমন কোনো বছর নাই যে ঝড় তুফান হয় না- এই দেশে। প্রতি বছর নদী ভাঙ্গে না। নদী ভাঙ্গার স্থায়ী কোনো সমাধান নাই। এই লকডাউনের সময় শাহেদের জন্য বিশেষ বিপদ হয়ে দাড়িয়েছে। তার হাতে অনেক সময়। অথচ তার কোথাও যাওয়ার জায়গা নেই। কোনো বন্ধুর অফিসে গেলে সে বিরক্ত হয়। আত্মীয় স্বজনদের সাথে শাহেদ সম্পর্ক ছিন্ন করেছে। যে আত্মীয়স্বজন বছরে একটা খোজ নেয় না তাদের সাথে সম্পর্ক রেখে লাভ কি?

যখন খারাপ সময় আসে সব দিক থেকেই আসতে থাকে।
এ পর্যন্ত মোট করোনায় মৃত ৯৩০ জন। ভাবা যায়!! ৯৩০ টা প্রান এক ভাইরাসে বিলীন হয়ে গেল। সামনে আরো কত শত প্রান যাবে! দরিদ্র একটা দেশের ৯৩০ জন মানুষ! আহারে...। সেদিন শাহেদ জামাল কাহলিল জিবরানের একটা বই পড়েছে। বইতে একটা লাইন ছিলো এই রকম- ''যে প্রকৃত ভালো সে কখনো উলঙ্গকে জিজ্ঞেস করে না– "তোমার পোশাক কোথায়? কিংবা গৃহহীনে জিজ্ঞেস করে না, তোমার ঘরের কী হলো?" কথাটা শাহেদের খুব ভালো লেগেছে। এরকম কত জনের কত কথা ভালো লাগে, খারাপ লাগে। মানুষের জীবন খারাপ ভালো নিয়েই। জীবনের পথ মসৃন নয়। নানান খানা খন্দে ভরা। শাহেদ কারো উপর রাগ পুষে রাখে না। সে বিনাদ্বিধায় সবাইকে ক্ষমা করে দেয়। ক্ষমা করে সে আনন্দ পায়।

শাহেদ জামালের কেনাকাটা করতে ভালো লাগে।
গতকাল সে দশ কেজি আম কিনেছে। আম তার খুব পছন্দ। হিমসাগর আম। বাসায় এসে দেখে আম গুলো হিমসাগর নয়। সাধারণ আম। অথচ বিক্রেতা বলেছে সে রাজশাহী থেকে নিজে এনেছে। প্রতিটা আম টক। এত টক যে লবন দিয়ে খেতে হয়। পাকা আম লবন দিয়ে খেতে ভালো লাগে না। শাহেদ নিজে হিমসাগর আম চিনে। ভালো করেই চিনে। আসলে লোকটার ঝুড়িতে অল্প কিছু আম হিমসাগর ছিলো। বাকি গুলো সাধারণ আম। তাই শাহেদ বুঝতে পারে নি। আজ সে একশ' লিচু কিনেছে। বাসায় এসে দেখে ৮২ টা লিচু। ১৮ টা লিচু কম। অথচ সে লিচু কিনেছে ১০০ টা। বিক্রেতাদের এরকম ছোট খাটো প্রতারনা শাহেদের খুব খারাপ লাগে। অল্প ক'টা টাকার জন্য এরকম ছোট ছোট প্রতারনার কি দরকার?আমাদের শাহেদ জামাল (ছয়)

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৮ ই জুন, ২০২০ সন্ধ্যা ৭:৪২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আমার এক ঘনিষ্ঠ বন্ধুর কোম্পানি আছে। সরাসরি বাগান থেকে লিচু, আম ইত্যাদি বাসায় পৌঁছে দেয় । আপনার লাগলে আমাকে জানান। কিন্তু 10 তারিখের আগেই জানাতে হবে । ঠিকানা টেলিফোন নাম্বার সহ।

০৮ ই জুন, ২০২০ রাত ৯:০০

রাজীব নুর বলেছেন: না লাগবে না।
ঘরে পর্যাপ্ত লিচু আম আছে।

২| ০৮ ই জুন, ২০২০ রাত ৯:৩২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আসসালামু আলাইকুম সবাইকে।
প্রথম ব্যাচে বেদানা লিচু সরবরাহের পর আপনাদের পক্ষে থেকে ব্যপক সাড়া পেয়ে আমরা নতুন একটি জাতের লিচু আপনাদের কাছে পৌঁছে দেয়ার উদ্যোগ নিয়েছি।

আগামী ১২-ই জুনের ব্যাচে আমরা চায়না-থ্রি লিচুর পাশাপাশি *বোম্বে লিচু*-ও সরবরাহ করবো ইনশাআল্লাহ।

আপনাদের ভালোবাসা আর সহযোগিতার কথা মাথায় রেখে আমরা এই লিচুর দাম নির্ধারণ করেছি *৩৫০৳/শ'*

আপনাদের সুবিধার কথা মাথায় রেখে বোম্বে লিচুর তিনটি প্যাকেজ ডিজাইন করা হয়েছে।
*৩০০*, *৪০০*, এবং *৫০০* পিসের প্যাকেজ।

চাইলে এখনই অর্ডার করতে পারেন। ১২ তারিখ থেকে ডেলিভারি শুরু হলে নতুন জাতের লিচু নিয়ে আমরা হাজির হয়ে যাবো আপনার দরজায়!

অর্ডার করতে আমাকে পার্সোনাল ম্যাসেজ করুন, অথবা ব্যবহার করুন আমাদের গুগল ফর্মটিঃ https://forms.gle/U3jKhDdgaKF9W7PTA

০৮ ই জুন, ২০২০ রাত ৯:৩৯

রাজীব নুর বলেছেন: ভেরি গুড।

৩| ১০ ই জুন, ২০২০ বিকাল ৫:২০

ইসিয়াক বলেছেন:





আমার গ্রামের বাড়ির গাছে প্রচুর আম ধরেছিলো। আমফানে প্রায় সব পড়ে গেছে। আশেপাশের লোকেরা ২০/২২ বস্তা আম কুড়িয়েছে।এবার আম তেমন একটা খাওয়া হবে না। আম আমার প্রিয় ফল। দুধ দিয়ে আম আমার সবচেয়ে প্রিয়। আম খেলে প্রচুর ঘুম হয়।

১০ ই জুন, ২০২০ বিকাল ৫:৪০

রাজীব নুর বলেছেন: আম্ফান খুব ক্ষতি করলো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.