নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

আসুন সুন্নত পালন করি

১০ ই জুন, ২০২০ রাত ১:৩৯



সুন্নত আরবি শব্দ। শাব্দিক অর্থ সুন্দর রীতি।
পবিত্র কোরআনে বলা হয়েছে, ‘হে নবী! আপনি বলুন, তোমরা যদি আল্লাহকে ভালোবাসো তাহলে আমাকে অনুসরণ করো। সেক্ষেত্রে আল্লাহ তোমাদের ভালোবাসবেন ও ক্ষমা করবেন।’(সূরা আলে ইমরান: ৩১) নবীর প্রতি ভালোবাসা প্রদর্শনের একমাত্র পদ্ধতি নবীর সুন্নত অনুসরণ করা, আর নবীর সুন্নত অনুসরণ করলে জান্নাত পাওয়া যাবে। রাসূলুল্লাহ সাঃ বলেছন, যে আমার সুন্নাতকে শক্ত করে ধরবে এবং দৃঢ়ভাবে তার উপর আমল করবে সে নাজাত পাবে।

সুন্নত বলতে রাসুল সাঃ যেটাই পছন্দ করেন, সেটাই সুন্নত।
মুহাম্মাদ সঃ বলেছেন, “মুমিনদের ভিতরে কিছু লোক জান্নাতে প্রবেশ করবে এবং কিছু লোক বঞ্চিত হবে। সাহাবীরা জিজ্ঞাসা করলো হে আল্লাহর রাসুল কে বঞ্চিত হবে? তিনি বললেন, তাদের মধ্যে যারা আমাকে মান্য করেছে তারা জান্নাতে প্রবেশ করবে আর যারা করেনি তারা জান্নাতে প্রবেশ থেকে বঞ্চিত হবে”। সূরা আহজাবের ২০নং আয়াতে আল্লাহ বলেন, ‘তোমাদের জন্য রাসুল (সা.) এর মাঝেই রয়েছে উত্তম আদর্শ।’

সুন্নতের অনুকরণেই রয়েছে প্রকৃত শান্তি, সফলতা, কামিয়াবি, নাজাত ও মুক্তি। জগতে যে যত বেশি সফলতা লাভ করেছে সে সুন্নতের পূর্ণ আনুগত্যের মাধ্যমেই সফলতা লাভ করেছে। সফলতা অর্জনের মাপকাঠি হলো, সুন্নতে নববির মতো ও তাঁর দেখানো আদর্শ পথ। হুজুর সাঃ নিজেই বলেছেন, আমি তোমাদের কাছে দু’টি জিনিস রেখে যাচ্ছি। যতক্ষণ তোমরা সে দু’টি জিনিস আঁকড়ে থাকবে, ততক্ষণ পথভ্রষ্ট হবে না: আল্লাহর কিতাব ও আমার সুন্নাহ। সাহাবারা নবীর (সা.) কাছে জানতে চেয়েছিলেন তিনি কেন প্রতিদিন সাতটি খেজুর ও দুধ দিয়ে নাস্তা করেন? তিনি বলেছিলেন, সাতটি খেজুর ও দুধ দিয়ে নাস্তা করা মস্তিষ্কের জন্য ভালো।

১। ঘুমানোর সময় ডান কাতে হয়ে শোয়া সুন্নাত।
২। ধীরস্থির ভাবে খানা খাওয়া সুন্নত।
৩। পড়ে যাওয়া বা পতিত খাবার তুলে নিয়ে খাওয়া সুন্নত।
৪। টাকা গুনে নেওয়া ও দেওয়া সুন্নত।

রাসুল সাঃ-এর সুন্নতগুলো জীবনে বাস্তবায়ন সম্ভব হলে, জীবন সুন্দর ও সার্থক হবে। মহান আল্লাহ তায়ালা আমাদের সবাইকে সুন্নাতের গুরুত্ব জেনে, বুঝে সুন্নাহর ওপর জীবন অতিবাহিত করার তাওফিক দান করুন।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১০ ই জুন, ২০২০ রাত ২:০৮

ঠাকুরমাহমুদ বলেছেন:




১। ঘুমানোর সময় ডান কাতে হয়ে শোয়া সুন্নাত।
- ঘুমানোর সময় ডান কাত হয়ে শোয়া আধুনিক চিকিৎসা সম্মত কারণ বাম দিকে হার্ট থাকে বাম কাত হয়ে ঘুমালে ফুসফুস কলিজা সব হার্টের উপর এসে চাপ সৃস্টি করে।

১০ ই জুন, ২০২০ দুপুর ১২:৫৭

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ। ভালো থাকুন। সুস্থ থাকুন।

২| ১০ ই জুন, ২০২০ সকাল ৮:২৮

কৃষিজীবী বলেছেন: ব্লগে ঢুকলেই প্রিয় ব্লগারের লেখাগুলো দেখতে পাওয়া মানে হা করলেই মুখের ভিতর রসগোল্লা।মেজাজটা খিটখিটে হয়ে গেছে, গত পাঁচদিন যাবত হা করলেই রসগোল্লা পাচ্ছি না

১০ ই জুন, ২০২০ দুপুর ১২:৫৮

রাজীব নুর বলেছেন: আমি ব্লগিং করাই ছেড়ে দিবো। অনেক সহ্য করেছি। আর না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.