নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

ঢাকা শহরে বর্তমান করোনা পরিস্থিতি \'যেরকম\'

১৫ ই আগস্ট, ২০২০ দুপুর ২:২৪



ঢাকা শহর অদ্ভুত এক শহর।
ভুল বললাম, শহর কখনও অদ্ভুত হয় না। অদ্ভুত হয় শহরের মানুষ গুলো। গত পাঁচ ছয় মাস ধরে চলছে করোনা আতঙ্ক। প্রথম প্রথম করোনা নিয়ে শহরের মানুষ বেশ আতঙ্কে ছিলো। তারা ঘর থেকেই বের হতো না। সরকারও লোকডাউন ঘোষনা করেছিলো। পুরো ঢাকা শহর হয়ে গিয়েছিলো সুনসান। একদম নিরব। সেই পরিস্থিতি এখন নাই। যদিও করোনা ভাইরাস ঠিকই আছে, আ‌গের মতোন'ই আছে। সাধারণ মানুষের পিঠ দেয়ালে ঠেকে গেছে। তারা ঘর থেকে বের হয়েছে। ঘর থেকে বের হতে বাধ্য হয়েছে। এই শ্রেনীর লোকজন দরিদ্র এবং সমাজে এদের সংখ্যাই বেশী। তবে জাতী করোনা থেকে অনেক কিছু শিখতে পেরেছে। করোনায় মানুষ প্রতিদিনই মরছে। এই মড়া কতদিন অব্যহত থাকবে কে জানে!

আমি প্রতিদিন বাইরে যাচ্ছি।
একেক দিন একেক এলাকায় যাচ্ছি। মানুষের কথা শুনছি। এক শ্রেনীর মানুষ মনে করছে- করোনা বলে কিচ্ছু নাই। এটা গুজব। এটা সরকারের সৃষ্টি। আরেক শ্রেনী মনে করছে, করোনা কিছুতেই ছোঁয়াচে হতে পারে না। পবিত্র কোরআনে ছোঁয়াচে রোগ বলে কিছু উল্লেখ নেই। এখন রাস্তাঘাট আগের মতোন অবস্থা। প্রচুর মানুষ। প্রচুর বাস, রিকশা, গাড়ি। একদল মানুষ মনে করছে আল্লাহ যেভাবে মৃত্যু লিখে রেখেছে সেভাবেই মৃত্যু হবে। কাজেই করোনাকে ভয় পেয়ে লাভ নাই। দরিদ্র লোকেদের মনোভাব এরকম- করোনা গরীবদের হয় না। এটা ধনী লোকদের অসুখ। আমরা নিশ্চিন্ত। এই করোনায় দূর্নীতিবাজরা সবচেয়ে বেশি ভয়ে আছে। কারন তারা পাপী। পাপী মানুষের ভয় বেশি থাকে। তারা একেবারেই ঘর থেকে বের হচ্ছে। ফোনে ফোনে সব কাজ সারছেন। সব দূর্নীতিবাজ পুরো পরিবার নিয়ে বিদেশে যাওয়ার ধান্দায় আছে।

শহরের প্রতিটা চায়ের দোকানে প্রচুর ভিড়।
ছুটিছাটায় লোকজন বেড়াতে যাচ্ছে। এই তো সেদিন ফেসবুকের একটা গ্রুপ জাফলং বেড়াতে গেলো, তিন দিনের জন্য। সব মিলিয়ে ৩৩ জনের দল। যারা নিয়মিত 'টিকটক' করেন তারা গ্রুপ ধরে ধরে সারা ঢাকা শহরের নানান জায়গা ঘুরে বেড়াচ্ছেন। দল বেঁধে টিকটক করছে। ৫০/১০০ জন মিলে দেখা করছেন। ঈদের পরের দিন রাস্তা আটকে টিকটক করতে গিয়ে খুব মারামারি হয়েও গেল। অনেকেই বলছেন, করোনা বাংলাদেশের মানুষের কাছে হার মেনেছে। লজ্জা পাচ্ছে। ওয়াবদুল কাদের সাহেব ঠিকই বলেছেন, আমরা করোনার চেয়ে শক্তিশালী। দেশের নিম্ম আয়ের লোকজন বলছে, আমরা ভেজাল খেতে খেতে আমাদের শরীর শয়ে গেছে। তাই করোনা ভাইরাস আমাদের শরীরে এসে কিছু করতে পারবে না। আরেক শ্রেনী বলছে, আসলে ঢাকা শহরের সব মানুষের করোনা হয়ে গেছে। তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বেশী বলে করোনা তাদের মারতে পারেনি। নানান রকম মানুষ, নানান রকম তাদের চিন্তা ভাবনা।

এই শহরের একটু পয়সাওয়ালা লোকজন-
প্রচন্ড অস্থির হয়ে আছেন। তারা বলছেন, প্লেন চলাচল স্বাভাবিক হলেই- থাইল্যান্ড, সিঙ্গাপুর, মালোশিয়া আর ইন্দোনেশিয়া যাবেন বেড়াতে। যাদের টাকা পয়সা কম তারা যাবেন কক্সবাজার, বান্দারবন অথবা সিলেট। বহু প্রবাসী দেশে এসে বিরাট বিপদে পড়ে গেছে। তারা এখন ফিরে যেতে পারছে না। প্লেনের টিকিট কাটা আছে। অথচ বারবার তারিখ বদলানো হচ্ছে। এদিকে কারো কারো ভিসা শেষ হতে চলেছে, কারো পাসপোর্টের মেয়াদ শেষ হতে শুরু করেছে। এই শহরে বহু লোকের চাকরি চলে গেছে। বেকারের সংখ্যা বহু গুন বেড়ে গেছে। এই বেকার শ্রেনী নিয়ে কেউ ভাবছে না। সরকার দেশের বেকারদের নিয়ে বড়ই উদাসীন। বেকারদের খুব কষ্ট। তাদের কষ্ট কেউ বুঝে না। এমনকি পরিবারের লোকজনও বুঝে না। একটা ব্যাপার লক্ষ্য করলাম, দেশে করোনা। অথচ প্রচুর লোক কোরবানী দিয়েছে। করোনার আগে যেমন কোরবানী হতো, এই করোণার মধ্যও সেরকম কোরবানী হয়েছে। এমনকি হাঁটে বহু লোক গরু কিনতে এসে গরু না পেয়ে ফেরত গেছে। মানুষের হাতে নাকি টাকা নাই? তাহলে এত এত গরু কোরবানী হলো কি করে? শুধু চট্রগ্রামেই সাড়ে তিন লাখ গরু কোরবানী হয়েছে। অবশ্য গত বছর চার লাখ গরু কোরবানী হয়েছিলো।

দীর্ঘদিন দেশে বিয়ে সাদী বন্ধ ছিলো।
এখন আবার শুরু হয়েছে। তবে ছোট করে অনুষ্ঠান হচ্ছে। দীর্ঘদিন মানুষ ঘর বন্ধী ছিলো। সেদিন কোথায় যেন পড়লাম, এই করোনার জন্য আমাদের দেশে আড়াই লাখ বেশি শিশু জন্ম নিবে। ডিসেম্বর, জানুয়ারী এবং ফেব্রুয়ারীতে নতুন শিশুরা আসতে শুরু করবে। একটা শিশু জন্ম নিলেও বিরাট দিকদারি। অতি সস্তা হাসপাতাল গুলোতেও ৩০/৩৫ হাজার টাকা বিল হয়ে যায় তিন দিনে। দরিদ্র মানুষরা এত টাকা কিভাবে যোগাড় করবে? স্কয়ার হাসপাতালে বিল হয় লাখ টাকার উপরে। হাসপাতাল আর শিক্ষা ব্যবসা খুব জমজমাট। সরকারের উচিত এদিকটায় নজর দেওয়া। তবে এই করোনায় সবচেয়ে ভালো আছে দূর্নীতিবাজরা। তারা হাজার হাজার কোটি টাকা করে নিয়েছে। তারা এবং তাদের পরিবারের সমস্ত লোকেরা রাজার হালে জীবন যাপন করছে। অতীতে যারা দূর্নীতি করেছিলো তারাও আজ ভালো আছে। একবার দূর্নীতি করে হাজার হাজার কোটি টাকার মালিক হতে পারলে আর কিছু লাগে না। ধরা পড়লে সমস্যা নাই। বের হয়ে আসা যায়।

মন্তব্য ৩২ টি রেটিং +১/-০

মন্তব্য (৩২) মন্তব্য লিখুন

১| ১৫ ই আগস্ট, ২০২০ দুপুর ২:৪৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: জানতে পারলাম।

১৫ ই আগস্ট, ২০২০ বিকাল ৩:৩৭

রাজীব নুর বলেছেন: আরো জানুন আজকের করোনা পরিস্থিতি

গত ২৪ ঘন্টায় করোনায় মৃত ৩৪,
নতুন আক্রান্ত ২৬৪৪
সুস্থ ১০১২
নমুনা পরীক্ষা ১২৮৯১
মোট মৃত ৩৬২৫,
আক্রান্ত ২৭৪৫২৫
সুস্থ ১৫৭৬৩৫ জন.

২| ১৫ ই আগস্ট, ২০২০ বিকাল ৩:০১

নেওয়াজ আলি বলেছেন: আসলে মানুষ অর্থনৈতিক সমস্যার কারণে আর ঘরে থাকতে পারছে না । বাসা ভাড়া খাওয়া খরচ ও বাচ্চাদের পড়াশোনার খরচ তার উপর আছে রোগশোক ।

১৫ ই আগস্ট, ২০২০ বিকাল ৩:৩৮

রাজীব নুর বলেছেন: এত কষ্ট, দূর্দশার পরও মানুষ বেচে থাকতে চায়।

৩| ১৫ ই আগস্ট, ২০২০ বিকাল ৩:২০

সাড়ে চুয়াত্তর বলেছেন: মানুষ ঘরে বসে থাকলে কোনও লাভ নেই। মানুষের যে ভয় কেটে গেছে এটা অর্থনীতির জন্য ইতিবাচক। করোনায় মৃত্যু হার আগের চেয়ে অনেক কমেছে। মানুষ বুঝেছে যে সরকার তাদের জন্য কিছুই করবে না। তাই তারা যার যার ধান্ধায় ব্যস্ত হয়ে পরেছে। বস্তিতে করোনার প্রকোপ অনেক কম। তা না হলে রাস্তায় লাশ পরে থাকত। করোনার ক্ষেত্রে সরকার মানুষকে এমন জায়গায় নিয়ে এসেছে যে মানুষেরও বাইরে বের হওয়া ছাড়া আর কোনও উপায় নেই। তবে সবার মাস্ক ব্যবহার করা উচিত। এতে সংক্রমণ আরও কমবে। এদেশের অর্থনীতির একটা অন্তর্নিহিত শক্তি আছে যেটা পশ্চিমের অর্থনৈতিক সূত্রে পরিস্কারভাবে ধরা পরে না। ২০০৮ সালে সারা বিশ্বে মন্দা শুরু হলেও বাংলাদেশ তেমন সমস্যায় পরেনি। একইভাবে এবারের অর্থনৈতিক মন্দাতেও এই দেশ পশ্চিমের চেয়ে আগে ঘুরে দাঁড়াবে বলে আমার বিশ্বাস। আসলে করোনার আগেও আমরা অর্থনৈতিকভাবে খারাপই ছিলাম। যার কিছু নাই তার হারাবার দুঃখ কম। আর এদেশের আর্থসামাজিক ভিন্নতার কারণে আমাদের বিপদ মোকাবেলা সহজ হয়। তবে সবসময়েই চরম দরিদ্র জনগোষ্ঠী কষ্টে ছিল ও আছে। এটার পরিবর্তন হতে অনেক সময় লাগবে। কারণ রাষ্ট্র এই ব্যাপারে দায়সারাভাবে কাজ করে। এদেশের মানুষের ভাগ্য সবসময়েই এদেশের মানুসেরাই করেছে আর সরকার বাহবা কামিয়েছে।

১৫ ই আগস্ট, ২০২০ বিকাল ৩:৪৩

রাজীব নুর বলেছেন: সুন্দর মন্তব্য করেছেন।
তাহলে এতদিন নেতারা কেন বললেন, দেশ উন্নয়নের মহাসড়কে?

৪| ১৫ ই আগস্ট, ২০২০ বিকাল ৩:৩৮

কথক আরমান বলেছেন: দেশে কয়জন আক্রান্ত হলো কয়জন সুস্থ হলো এই নিয়ে নির্ভরযোগ্য কোন তথ্য নেই,শীতে যদি করোনা রূপ বদলে ভয়ং কর হয়ে উঠে তা হলে শেষরক্ষা হবেনা, তার উপর আছে মুদ্রাস্ফীতির ভয়,আপাতত করোনা কে হয়তো এড়িয়ে চলছি আল্লাহ সহায় না হলে সবাইকে ভুগতে হবে।

১৫ ই আগস্ট, ২০২০ বিকাল ৩:৪৫

রাজীব নুর বলেছেন: ঠিক আছে আল্লাহর উপর ভরসা করে বসে থাকি।

৫| ১৫ ই আগস্ট, ২০২০ বিকাল ৩:৫১

পদাতিক চৌধুরি বলেছেন: ভায়ের শহর পরিক্রমা ভালো লাগলো।

১৫ ই আগস্ট, ২০২০ বিকাল ৪:৪৩

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ দাদা।

৬| ১৫ ই আগস্ট, ২০২০ বিকাল ৪:১৪

শেরজা তপন বলেছেন: তবুও এক ধরনের লোক এখনো ভয় দেখিয়েই যাচ্ছে- দেখি আমরা ভয়কে জয় করতে পারি কিনা?
ভাল পর্যবেক্ষণ

১৫ ই আগস্ট, ২০২০ বিকাল ৪:৪৪

রাজীব নুর বলেছেন: পারবো। ইনশাল্লাহ।

৭| ১৫ ই আগস্ট, ২০২০ বিকাল ৪:২২

শাহ আজিজ বলেছেন: বস্তিবাসীদের নিয়ে আমারও ভাবনা ছিল সেই এপ্রিলের শুরুতে । নাহ ওদের ওখানে কোন আক্রান্ত হওয়ার খবর পাইনি । বাঙ্গালিদের অর্থ কষ্ট আর আমেরিকানদের অর্থ কষ্ট এক নয় । আমেরিকান হিসাব করে বার্গার , আইসক্রিম , চিপস আর বিয়ার মিলে কত দাম , বাঙালি হিসাব করে মোটা চাউলের ভাত , লবন আর কাচা মরিচ ডলতে যত দাম । ধান চাউলের এই দ্যাশে দালালরা লুইটা পুইটা খায় , পশ্চিমা মন্দা পুবের খাল বিলে লাগত না ।

১৫ ই আগস্ট, ২০২০ রাত ১০:১৪

রাজীব নুর বলেছেন: করোনা পরিস্তিতি কোণ দিকে আচ্ছে বুঝতে পারছি না। সব কেমন তালগোল পাকিয়ে যাছে। আমাদের সরকারও কিছু বলছে না স্পষ্ট করে।

৮| ১৫ ই আগস্ট, ২০২০ বিকাল ৪:৪৪

হিমন বলেছেন: lekhati pore bujhte parlam Dhakar current obostha. Priyo ei shohor cherechi 7 bochor holo

১৫ ই আগস্ট, ২০২০ রাত ১০:১৬

রাজীব নুর বলেছেন: শহর ছেড়ে ভালৈ করেছেন। এই শরের মানুষ গুলো ভালো না। সব নষ্ট হয়ে গেছে।

৯| ১৫ ই আগস্ট, ২০২০ বিকাল ৪:৪৫

হিমন বলেছেন: lekhati pore bujhte parlam Dhakar current obostha. Priyo ei shohor cherechi 7 bochor holo

১০| ১৫ ই আগস্ট, ২০২০ বিকাল ৪:৪৫

রাজীব নুর বলেছেন: সরকার যদি কমপক্ষে এক শ' জন দূর্নীতিবাজকে ধরতো তাহলে দেশের মানুষ অনেক খুশি হতো।

১১| ১৫ ই আগস্ট, ২০২০ বিকাল ৫:১১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

যতই আমরা করোনাকে অবজ্ঞা করছি
তত্ই সে বেশী বেশী জীবন নিচ্ছে।
করোনা বলে এইতো চাই !!

১৫ ই আগস্ট, ২০২০ রাত ১০:১৭

রাজীব নুর বলেছেন: করোণাকে ঝাড়ু পেটা করা দরকার। হাতের কাছে পেলে ঝাড়ু পিটা করতাম।

১২| ১৫ ই আগস্ট, ২০২০ সন্ধ্যা ৬:১৫

মরুভূমির জলদস্যু বলেছেন: কয়েক মাস পরে গত কয়েকদিন ধরে (ঈদের সময় থেকে) বের হতে হচ্ছে বাড়ি থেকে বাড্ডা-ইউনাইটেড হাসপাতাল পর্যন্ত। কয়েকবার এদিক সেদিক (৩০০ ফিট, মুরাপাড়া, ইছাপুরা) গেলাম। দেখে শুনে মনে হচ্ছে দেশে আর করোনার অস্থিত্ব নাই।

১৫ ই আগস্ট, ২০২০ রাত ১০:১৮

রাজীব নুর বলেছেন: আমিও সেরকম ভাবছি চারপাশ দেখে।

১৩| ১৫ ই আগস্ট, ২০২০ রাত ৮:০২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
এই ঢাকা শহরে আমার থাকার মত একটু জায়গা নেই।
আফসোস।

১৫ ই আগস্ট, ২০২০ রাত ১০:২০

রাজীব নুর বলেছেন: আরে ভাই কোটী মানূষে উপরে আছেন তাদের থাকার জায়গা নেই। থাকার জায়গা না থাকার পেছনে পুরো দোষ আপনার। কত অগা মগা জগা বিদেশ থেকে ঢাকায় জায়গা, জমি ফ্লাট করে ফেলেছে। আপনি কেন পারলেন না??

১৪| ১৫ ই আগস্ট, ২০২০ রাত ৯:২০

নুরুলইসলা০৬০৪ বলেছেন: বিস্তারিত লিখেছেন সুন্দর করে গুছিয়ে।বিয়ের ব্যপারটা এমনই হওয়া উচিত।আমার এক ঘনিষ্ট আত্মিয়,গ্রামের সকল লোককে বিয়েতে খাওয়াতেই হবে এই কথা বলে টাকা ধার নেয়,যা সে আজ পর্যন্ত ফেরত দিতে পারে নাই।
দুর্নীতির কথাটা একদম খাঁটি।এখন আর দুর্নীতিবাজকে কেহ ঘৃনা করে না বরং সমীহ করে।

১৫ ই আগস্ট, ২০২০ রাত ১০:২১

রাজীব নুর বলেছেন: দূর্নীতিবাজরা আসলে দেশের ভালৈ করে। তারা অবৈধ টাকা দিয়ে নানান রকম ব্যবসা প্রতিষ্ঠান খুলে। তাতে অনেক লোকের কর্মসংস্থান হয়।

১৫| ১৫ ই আগস্ট, ২০২০ রাত ১০:২৪

আকন বিডি বলেছেন: দেশ থেকে করোনা বিদায়ের পথে: স্বাস্থ্যমন্ত্রী
আপনি আস্থা রাখুন নৌকাতে।

১৫ ই আগস্ট, ২০২০ রাত ১১:৫১

রাজীব নুর বলেছেন: কারো উপর আস্থা রেখে আমার লাভ নাই।

১৬| ১৫ ই আগস্ট, ২০২০ রাত ১১:৪৬

অজ্ঞ বালক বলেছেন: করোনা!? কই!?

১৫ ই আগস্ট, ২০২০ রাত ১১:৫২

রাজীব নুর বলেছেন: আরেহ তাই তো!!!!

১৭| ১৬ ই আগস্ট, ২০২০ ভোর ৬:০৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
করোনা ভাইরাস কখনোই পৃথিবী থেকে বিদায় নেবে না ।
তবে মানুষের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা হয়তো বেড়ে যাবে ।
এখনকার মত এত বেশি মানুষ মারা যাবে না। ভ্যাকসিন আবিষ্কার হওয়ার পরে পরিস্থিতি আরো উন্নতি হবে।

১৬ ই আগস্ট, ২০২০ দুপুর ১:২৬

রাজীব নুর বলেছেন: মানুষের অনেক ক্ষমতা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.