নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

হরযত ইবরাহীম (আ.)

০৩ রা এপ্রিল, ২০২১ সকাল ১১:৪৮



হজরত ইব্রাহিম (আ.) জন্মগ্রহণ করেন ইরাকের উর নগরীতে।
তার বাবা ছিলেন মূর্তি নির্মাতা এবং পুরোহিত। ইব্রাহিম (আ.) স্বপ্ন দেখেন আল্লাহ তাকে তার প্রিয় বস্তু কোরবানির নির্দেশ দিচ্ছেন। এ স্বপ্ন দেখে হজরত ইব্রাহিম (আ.) ১০০ গবাদিপশু কোরবানি দেন। দ্বিতীয় দিনও তিনি দেখেন অভিন্ন স্বপ্ন। এবারও তিনি ১০০ গবাদিপশু কোরবানি দেন। তৃতীয় রাতেও তাকে প্রিয় বস্তু কোরবানি দিতে বলা হয়। হজরত ইব্রাহিম (আ.) উপলব্ধি করেন ইসমাইল তার সবচেয়ে প্রিয়। আল্লাহ তাকেই কোরবানির নির্দেশ দিয়েছেন। সে নির্দেশ পালিত হয়নি বলেই বার বার একই স্বপ্ন দেখানো হচ্ছে।

ইবরাহীম (আঃ) ছিলেন ইহুদী-খৃষ্টান-মুসলমান সকল ধর্মীয় সম্প্রদায়ের পিতা।
কেননা আদম (আঃ) হ’তে ইবরাহীম (আঃ) পর্যন্ত ১০/১২ জন নবী বাদে শেষ নবী মুহাম্মাদ (সা.) পর্যন্ত ১ লাখ ২৪ হাজার পয়গম্বরের প্রায় সকলেই ছিলেন ইবরাহীম (আ.)- এর বংশধর। হযরত ইবরাহীম (আ.) সম্পর্কে কুরআনের ২৫টি সূরায় ২০৪টি আয়াতে বর্ণিত হয়েছে। ফেরেশতারা মানুষের বেশে হজরত ইব্রাহিম (আ.)-এর কাছে এসেছিলেন। তাঁরা তাঁকে বৃদ্ধ বয়সে পিতা হওয়ার সুসংবাদ দিয়েছিলেন। হজরত ইব্রাহিম (আ.)-এর স্ত্রী ‘সারা’ ছিলেন আদি মাতা বিবি হাওয়ার পরে পৃথিবীর শ্রেষ্ঠ সুন্দরী নারী। তিনি ১২৭ বছর বয়সে ‘হেবরনে’ মৃত্যুবরণ করেন। সেখানেই তাঁকে কবরস্থ করা হয়।

একদা হযরত ইব্রাহিম (আঃ) শামদেশে হিযরত করতেছিলেন।
বিবি সারা ছিলেন তার সঙ্গীনী। তারা পথ চলিতে এক জালেম বাদশাহের রাজ্যে এসে পৌছালেন। এক নাদান গোপনে বাদশাহকে জানাল যে, আপনার রাজ্যে এক সুন্দরী রমণী আগমন করেছে। ঘটনা চক্রে হযরত ইব্রাহিম (আঃ)-কে রাজ দরবারে ডেকে জিজ্ঞাসা করা হলোঃ তোমার সঙ্গী রমণীটি কে? উত্তরে তিনি বললেন, সে আমার ভগ্নী। হযরত ইব্রাহিম (আ.) এখানে বিবি সারাকে স্বীয় স্ত্রী বলে স্বীকার করলেন না। যেহেতু ইব্রাহিম (আ.) কে স্বামী বলে জানতে পারলে জালিম বাদশাহ্ তাকে হত্যা করে ফেলার সম্ভাবনা ছিল। বাদশাহের সামনে থেকে এসে ইব্রাহিম (আ.) বিবি সারা কে বললেন, দেখ তুমি আমাকে মিথ্যাবাদী সাব্যস্ত করো না। যেহেতু দীনী সম্পর্কে তুমি আমার ভগ্নিই হও।

আমাদের জাতি পিতা হযরত ইব্রাহিম (আঃ) এর দুই স্ত্রী এর ঘরে দুই পুত্র ছিল। তার প্রথম স্ত্রী সায়রার ঘরে কোন সন্তান না থাকায় সায়রার পরার্মশে তিনি তার দাসী হযরত হাজেরা (আঃ) কে বিয়ে করেন। আর আল্লাহর কাছে একটি পুত্র সন্তানের জন্য দোয়া করেন।আল্লাহ তার দোয়া কবুল করেন আর সুসংবাদ দেন একজন ধৈর্যশীল সন্তানের যার নাম হযরত ইসমাঈল (আঃ)।

ইবরাহীম (আ.) ইরাকের বসরার নিকটবর্তী ‘বাবেল’ শহরে জন্মগ্রহন করেন।
এখানে তখন ক্যালেডিয় জাতি বাস করত। তাদের সম্রাট ছিলে নমরুদ। নমরুদ প্রায় ৪০০ বছর রাজত্ব করেন। হযরত ইব্রাহিমের (আ.) বয়স যখন ৯৯ বছর হল তখন হযরত ইসমাইলের (আ.) বয়স হল ১৩ বছর। আল্লাহর খতনা করার নির্দেশ আসলে, হযরত ইব্রাহিম (আ.) প্রথমে নিজের ও পরবর্তীতে হযরত ইসমাইল (আ.) সহ পরিবারে সবার ও গোলামদের খতনা করালেন।

মন্তব্য ১৪ টি রেটিং +০/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ০৩ রা এপ্রিল, ২০২১ দুপুর ১:১৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: হজরত ইব্রাহিম (আ) এর বিবি সারার গর্ভে জন্মগ্রহণ করেন হজরত ইসহাক (আ)। হজরত ইসহাক (আ) এর পুত্র ছিলেন হজরত ইয়াকুব (আ)। ইয়াকুব (আ) এর আরেক নাম ইসরাইল। ওনার সন্তানরাই বনি ইসরাইল (Children of Israel) নামে পরিচিত। এরাই ইহুদি জাতি। হজরত ইউসুফ (আ) ছিলেন হজরত ইয়াকুব/ ইসরাইলের সন্তান। কয়েক হাজার নবী বনি ইসরাইল বংশে জন্মগ্রহণ করেছে বলে বিভিন্ন রেয়াতে আছে। হজরত মুসা (আ) বনি ইসরাইলকে ফেরাউনের দাসত্ব থেকে মুক্ত করেন। এই বনি ইসরাইল জাতি অনেক নবীকে হত্যা করেছে। তারা হজরত ইয়াহিয়া (আ) ও হজরত জাকারিয়া (আ) কে হত্যা করেছে। আমাদের রসুল (সা) কে হত্যার জন্য তারা তিনবার চেষ্টা করেছে।

০৩ রা এপ্রিল, ২০২১ দুপুর ১:১৮

রাজীব নুর বলেছেন: হ্যা ঠিক বলেছেন।

২| ০৩ রা এপ্রিল, ২০২১ দুপুর ১:৫১

রানার ব্লগ বলেছেন: বনি ইসরাইল জাতিগত ভাবে খুবি হিংস্র স্বভাবের কিন্তু আল্লাহ নিজে তাদের সুরক্ষার প্রতিশ্রুতিবধ্য!!!

০৩ রা এপ্রিল, ২০২১ বিকাল ৪:২৩

রাজীব নুর বলেছেন: হ্যা।

৩| ০৩ রা এপ্রিল, ২০২১ দুপুর ১:৫৫

রানার ব্লগ বলেছেন: আমি আপনি যতই লম্ফ ঝম্প করি কোন লাভ নাই, লং মার্চ সর্ট মার্চ ভাংচুর যায়ই করি না কেন এদের ধ্বংস করা কোন মানব জাতির পক্ষে সম্ভব না। কারন সৃষ্টির রক্ষাকর্তা নিজে বনি ইসরাইল কে রক্ষা করছেন। এই সেই বনি ইসরাইল যাদের আল্লাহ বেহেশতের খাবার খাওাইছেন, যা অন্য কোন জাতির কপালে জোটে নাই। মান্না সালওয়া।

০৩ রা এপ্রিল, ২০২১ বিকাল ৪:২৫

রাজীব নুর বলেছেন: হুম।

৪| ০৩ রা এপ্রিল, ২০২১ বিকাল ৫:২৬

চাঁদগাজী বলেছেন:



ততকালীন আরবে ( ৪ হাজার বছর আগে হতে পারে ) মানুষ খুবই কম ছিলো; এরা দরিদ্র ছিলো; ১ জন পুতুল ব্যবসায়ীর ছেলে ২ দিনে ২০০ গবাদি পশু কোরবানী দিতে পারার কথা নয়।

০৪ ঠা এপ্রিল, ২০২১ রাত ২:৫৬

রাজীব নুর বলেছেন: আপনার কথায় লজিক আছে।

৫| ০৩ রা এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৭:০২

অধীতি বলেছেন: ইসলামিক কাহিনি গুলো আগে বুদ হয়ে পড়তাম। এরপর বাংলা এরপর এখন গ্রিক মিথ পড়ছি। মিথ মানুষের দর্শনের উপর মারাত্বক প্রভাব ফেলতে সক্ষম যেমন Oedipus King.

০৪ ঠা এপ্রিল, ২০২১ রাত ২:৫৭

রাজীব নুর বলেছেন: ইয়েস।

৬| ০৪ ঠা এপ্রিল, ২০২১ রাত ১২:৩৭

নুরুলইসলা০৬০৪ বলেছেন: ইব্রাহিম যে মক্কায় এসেছিল,তার বংশধরদের অন্যান্য নবীদের ধর্মগ্রন্থ বা ইতিহাসে তার প্রমান নেই।কেবলমাত্র মুসলিম স্কলারদের বই পুস্তকে এই গল্পগুলো আছে।এটার একটা বিরাট কারন আছে।আগের ধর্মগ্রন্থে আছে, পরবর্তীতে কোন নবী আসলে একমাত্র ইব্রাহিমের বংশধর থেকেই আসবে।তাই তাকে টেনে হিচড়ে মক্কায় নিয়ে আসা।

০৪ ঠা এপ্রিল, ২০২১ রাত ২:৫৮

রাজীব নুর বলেছেন: আপনার কথায় লজিক আছে।

৭| ০৪ ঠা এপ্রিল, ২০২১ দুপুর ১২:৩৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


স্বপ্ন দেখে আপনি আপনার প্রিয় জিনিস ( মানে আপনার প্রাণ। নিজের প্রাণের চেয়ে প্রিয় কিছু হতে পারে না। ) কোরবানী করবেন? যিনি করতে পারবেন তিনি এক জন মানসিক রোগী।

০৪ ঠা এপ্রিল, ২০২১ দুপুর ১:২৩

রাজীব নুর বলেছেন: সহমত।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.